হেরোর ডাইরি – 8


(Part 8)

২৮

মনীষা বাথরুমে ঢুকতেই আমার ব্রেন আবার কাজ করা শুরু করলো। রবির বেরিয়ে যাবার আওয়াজ পেয়েছি কিন্তু মনীষার দরজা বন্ধ করার শব্দ শুনিনি। তার মানে আমাদের রুমের মেন এনট্রান্স গেট খোলাই রয়েছে। মনীষা এখনো বাথরুমে… তারমানে আমার এখুনি এই গলি থেকে বেরিয়ে পরা উচিত…… যাতে করে বাথরুম থেকে বেরিয়ে আমাকে দেখে মনীষা ভাবে যে আমি এইমাত্র নিচে থেকে ফিরলাম। কিন্তু আমার মস্তিস্ক চাইলেও আমার শরীর চাইছিলনা এখান থেকে বেরতে। যে ঘটনা আজ আমার সামনে ঘটলো তা দেখে আমার শরীরটা যেন চাইছিল সারা জীবনের মতন এই অন্ধকার গলিটাতে ঘাপটি মেরে লুকিয়ে থাকতে। এছাড়া মানসিক ও শারীরিক ভাবে আমি সেদিন এত ক্লান্ত আর অবসাদগ্রস্থ ছিলাম যে দু দু বার মেঝে থেকে ওঠার চেষ্টা করেও বিফল হলাম। আমার ব্রেন কিন্তু আমায় ঘন ঘন ওয়ার্নিং দিয়েই চললো যে আমার এখুনি এখান থেকে বেরনো উচিত।
কারন মনীষা যদি একবার বাথরুম থেকে বেরিয়ে পোরে আমাদের রুমের মেন এনট্রান্স ডোর বন্ধ করে দেয় তাহলে আমার আর ঘরে ঢোকার রাস্তা নেই। আমি ঘরে ঢুকলেই মনীষা জেনে যাবে যে আমি এই অন্য দরজার আড়াল থেকে সব দেখেছি। কোন রকমে আবার নিজেকে মেঝে থেকে তোলার চেষ্টা চালালাম আমি। তিন তিন বারের চেষ্টায় অবশেষে টলতে টলতে কোনরকমে দেওয়াল ধরে উঠে দাঁড়ালাম। কিন্ত বুকের ভেতর থেকে যে কান্না দমকে দমকে উঠে আসছিল সেটাকে না সামলে এখান থেকে বেরবো কি করে তাই ভেবে চলছিলাম। শেষ পর্যন্ত কোনরকমে মনে জোর এনে দরজা খুলে ঘরে ঢুকতে যাব এমন সময় বাথরুমের দরজা খোলার শব্দ পেলাম। যাঃ মনীষা বাথরুম থকে বের হয়ে পরেছে। এখন আর আমার ঘরে ঢোকার যো নেই। কি আর করবো শেষ পর্যন্ত আর ঘরে না ঢুকে দরজার ফাঁক দিয়ে মনীষা কি করে তাই দেখতে লাগলাম। মনীষাও কোনরকমে টলতে টলতে বাথরুম থেকে বেরিয়ে বিছানার কাছে গিয়ে ধপ করে নিজেকে বিছানার ওপর ছেড়ে দিল। তারপর আমাকে অবাক করে বিছানায় মুখ গুঁজে ফোঁপাতে লাগলো।
-“এ আমি কি করলাম………ভগবান… এ আমি কি করলাম………কেন তুমি আমায় এভুল করতে দিলে ভগবান …কেন তুমি আমায় এভুল করতে দিলে?…… [কান্না]…… আমি রাজীব কে মুখ দেখাব কেমন করে?……ওকে কি করে বোঝাব যে এসব কি ভাবে হয়ে গেল?……[কান্না]……… এত করে প্রতিজ্ঞা করে ছিলাম আর আমি রবির কাছে আর ধরা দেব না………সেই আমি একই ভুল করলাম। আমি একটা নষ্ট মেয়ে……আমি একটা বিশ্বাসঘাতক। ছিঃ ছিঃ ছিঃ……আমি এত কামুক……এত করে নিজের মনকে সংযত করতে চাইলাম তাও পারলামনা।…… [ফুঁপিয়ে ফুঁপিয়ে কান্না]”
কি আশ্চর্য এই মেয়ে মানুষের মন……একটু আগেই রবির সাথে যৌনসঙ্গমের পরিপূর্ণ সুখ নিতে দেখেছি মনীষাকে……আথচ এখন ওকে বিছানায় এই ভাবে আছারি বিছারি দিয়ে কাঁদতে দেখে বুঝলাম সত্তি লোকে কেন বলে “নারী চরিত্রম দেবা না জানন্তি”। তবে ওকে এই ভাবে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে দেখে মন খারাপ হয়ে গেল আমার। আমাদের এত বছরের বিবাহিত জীবনে কোনদিন মনীষাকে এই ভাবে বাচ্চাদের মত কাঁদতে দেখিনি আমি। অবশ্য এটা ঠিক যে রবির সাথে সেদিন এসি মার্কেটে প্রথম দেখা হবার দিন থেকে প্রতিনিয়তই মনীষার মধ্যে নতুন নতুন রুপ আবিস্কার করে চলেছি আমি। ওর চরিত্রের মধ্যে এমন অনেক নতুন নতুন বৈশিষ্ট লক্ষ করছি যা আগে আমি কখনো ভাবতেও পারিনি যে ওর মধ্যে আছে। সে যাই হোক সবসময় গর্বিত, ঋজু আর বেক্তিত্বময়ি থাকা আমার সুন্দরী স্ত্রীকে এই ভাবে ভেঙে পরতে দেখে ভীষণ মন খারাপ হয়ে গেল আমার। ও আজ আমার সাথে যাই করে থাকুকনা কেন ওতো আমার বিয়ে করা বউ…..আমার দুই বাচ্চার মা ……খারাপ তো আমার লাগবেই। মনে মনে ভাবলাম.. আমি রবির তুলনায় যতই অযোগ্য হইনা কেন আমাদের এত বছরের বিবাহিত জীবনে কোনদিন মনীষার চোখে একফোঁটা জল আসতে দিইনি আমি। অথচ আজ মনীষা আমার সামনে এইভাবে ডুকরে ডুকরে কাঁদলেও আমাকে চুপচাপ দাঁড়িয়ে দাঁড়িয়ে সব দেখতে হচ্ছে। আজ মন চাইলেও আমার ক্ষমতা নেই যে দৌড়ে গিয়ে ওকে বুকে টেনে নেব……ওকে জড়িয়ে ধরে সান্তনা দেব। অদৃষ্টের কি নিদারুন পরিহাস। মনীষা কিন্তু ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদেই চললো।
-“রবি তুমি কেন আমার এই সর্বনাশ করলে…[কান্না]………এত করে বারন করলাম সেই আমার ভেতরে ফেললে……[কান্না] এখন যদি আমার পেটে আর একটা এসে যায় আমি রাজীবকে কি জবাব দেব………আমি ভাবতে পারছিনা……এসব কি করলাম আমি এতক্ষণ……এই আমার শিক্ষা দীক্ষা……এই শিক্ষা নিয়ে এত অহংকার ছিল আমার……ছিঃ ছিঃ ছিঃ পেটে আমার এত খিদে । এসব করে কোন মুখে আমি আমার টাপুর টুপুরের কাছে ফিরে যাব। হায় ভগবান… একি করলাম আমি………নিজের একরত্তি বাচ্চাটার বুকের দুধ চুষে খাওলাম রবিকে। [কান্না] আমার মুখে রক্ত উঠে মরা উচিত… [কান্না]… ভগবান কেন তুমি এই কামুকী টাকে এখুনি তুলে নিচ্ছনা……আমি একটা স্বৈরিণী……একটা খানকী……একটা বাজারি মাগী।
প্রায় আধ ঘণ্টা ধরে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদার পর একসময় মনীষা ধীরে ধীরে ঘুমিয়ে পরলো। ওকে দেখেই বোঝা যাচ্ছিল রতিক্লান্ত মনীষার আর একবিন্দু নড়াচড়া করার ক্ষমতা নেই। মনীষা ঘুমিয়ে পরতেই ধীরে ধীরে বাথরুমের পাশের ওই অন্ধকার গলিটা থেকে বেরিয়ে এলাম আমি। আমার অবস্থাও প্রায় মনীষার মতই ক্লান্ত আর অবসন্ন ছিল। কোনরকমে রুমের দরজা বন্ধ করে প্যান্ট জামা খুলে একটা লুঙ্গি বার করলাম সুটকেস থেকে। তারপর কোনরকমে ওটাকে গলিয়ে ধপ করে শুয়ে পরলাম খাটে…আমার মনীষার পাশে……আমার নগ্ন রতিক্লান্ত বউটার পাশে। আমার মাথাটা রইলো ঠিক মনীষার বগলটার পাশে। কেমন যেন একটা ঘেমো গন্ধ আসছিল মনীষার বগল থেকে। গন্ধটা ঠিক যেন মনীষার ঘামের গন্ধ নয়। একটু যেন কড়া ধাঁচের, একটু যেন অন্যরকম। আসলে মনীষার ঘামের সাথে রবির ঘামও মিশে ছিল বোধহয়…। সেই জন্যই গন্ধটা একটু যেন বোঁটকা লাগছিল। একটু পরেই ঘুমে চোখ জুড়ে এল আমার। কখন যে ঘুমিয়ে পরেছি জানিনা। কতক্ষণ যে ঘুমিয়ে ছিলাম তাও জানিনা। হটাত ঘুমটা একটু পাতলা হয়ে এল যখন মনে হোল কেউ খুব আস্তে আস্তে আমার মাথার চুলে আঙুল বোলাচ্ছে। ঘুমটা শেষে একবারে ভেঙেই গেল যখন হটাত করে মুখে যেন কয়েক ফোঁটা জলের স্পর্শ পেলাম। চোখ খুলতেই নিজের কপালের কাছে মনীষার জলে ভরা করুন আথচ মিষ্টি মুখটা দেখলাম। ওর চোখ থেকে টপ টপ করে ফোঁটা ফোঁটা জল পরছে আমার চোখে মুখে। আমি আর থাকতে পারলাম না এক হাত দিয়ে ওর ঘাড়টা জড়িয়ে ধরে ওকে নিজের কাছে টানলাম। ওকে কাছে টানতেই বাচ্চা মেয়ের মত আমার বুকে মুখ গুঁজে দিল মনীষা। তারপর প্রায় নিঃশব্দে কাঁদতে লাগলো। আমি ওর মাথার চুলে আঙুল চালাতে লাগলাম। ওকে বোললাম থাক…আর কেঁদনা…অনেক কেঁদেছ তখন থেকে। এখন একটু চুপ কর। মনীষা শুনলো আমার কথা। কোনরকমে নিজেকে একটু সংযত করলো ও। আমার বুকের লোমে অল্প অল্প মুখ ঘষতে ঘষতে বোললো –“সরি রাজীব। আই অ্যাম রিয়েলি রিয়েলি সরি”। ঘড়ির দিকে তাকালাম আমি……প্রায় রাত আড়াইটে। অন্তত তিন ঘণ্টা ঘুমিয়েছে আমারা। আরো প্রায় দশ মিনিট একবারে চুপচাপ শুয়ে রইলাম আমরা। শুধু একে অপরের শরীরকে নিয়ে ম্রদু ঘষাঘসি করছিলাম। পরস্পরের শরীরের এই ওম আর গন্ধটুকু যেন ভীষণ দরকার ছিল আমাদের। মনীষার শরীরের সেই চেনা চেনা পাহাড় পর্বত গুহা আর উপত্যকা গুলোতে আঙুল ছুঁইয়ে ছুঁইয়ে দেখছিলাম আমি। যেন শেষ বারের মত দেখে নিচ্ছিলাম ওর ওই গোপন জায়গা গুলোকে। আমি জানি ওর শরীরে আমার ওই প্রিয় জায়গাগুলো আর আমার দখলে থাকবেনা। আজ রাতেই মালিকানা বদল হয়ে গেছে ওগুলোর। আরো কিছুক্ষণ চুপ করে থাকার পর শেষে আমিই কথা শুরু করলাম।
-“রবির গাড়িটা সেদিন সত্যি সত্যিই খারাপ হয়নি না”?
-“কবে?”
-“মিস্টার দেসাইয়ের বাড়ির পার্টির দিন”
কয়েক মুহূর্ত চুপকরে কি যেন একটা ভাবলো মনীষা। তারপর প্রায় ফিসফিস করে বোললো
-“না……সেদিন আসলে আমি তোমাকে মিথ্যে কথা বলেছিলাম”।
-“মনীষা আজ আমাকে সব খুলে বলতে পারবে? তুমি নিশ্চই বুঝতে পারছো যে সেদিনের আসল ঘটনাটা জানা আমার পক্ষে ভীষণ ভীষণ জরুরী”।
-বোলবো রাজীব সব বোলবো। তুমি যা যা জিগ্যেস করবে আজ আমি তোমাকে সব খুলে বোলবো।
-ঠিক? ভেবে বোলছো তো?
-হ্যাঁ……আমি সব দিক ভেবেই বলছি।
সেদিন মিস্টার দেসাইের বাড়ির পার্টিতে যাবার সময় রাস্তায় যা যা হয়েছিল সে সম্বন্ধ্যে মনীষা যে আমার কাছে অনেক কিছু চেপে গিয়েছিল সেটা আমি আগেই অনুমান করতে পেরেছিলাম। আসলে সেদিন আমার কাছে তেমন কোন প্রমান ছিলনা বলে ওকে কিছু বলতে পারিনি। আর আজকে যখন জানলাম যে শুধু চেপে যাওয়াই নয় মনীষা আমার কাছে সাজিয়ে গুছিয়ে সম্পূর্ণ একটা মিথ্যে গল্প ফেঁদেছিল যে রবির গাড়িতে প্রবলেম দেখা দিয়েছিল, মাঝে মাঝেই স্টার্ট বন্ধ হয়ে যাচ্ছিল…তখন মনটা কেমন যেন বিষিয়ে উঠলো ওর ওপর। তবে একটা কথা আমাকে স্বীকার করতেই হবে যে এই চূড়ান্ত অপ্রস্তুত অবস্থাতেও ওর এই মনের জোর আর দৃপ্ত ভঙ্গিতে নিজের মিথ্যে স্বীকার করার সৎ সাহস দেখে আমি বেশ একটু অবাকই হয়ে গিয়েছিলাম। আমার বুকে মাথা রেখে আমার চোখের দিকে একদৃষ্টে তাকিয়েছিল ও। ওর চোখ দেখে মনে হোল যে ওর মধ্যে আজ আর কোন নাটুকেপনা বা মিথ্যোচার নেই। ওর একবারও পলক না পরা চোখ আমাকে যেন বুঝিয়ে দিল যে ও আজ খুল্লম খুল্লা যে কোন সত্যি স্বীকার করার জন্য তৈরি। এমন কি ওর মনে এই স্বীকারক্তির ব্যাপারে বিন্দুমাত্র লজ্যা বা ভয়ের রেশ নেই।
-“রাজীব তোমার কাছে সব স্বীকার করার আগে আমি তোমাকে একটা কথা বলতে চাই। সেটা হোল এই যে আমি আর রবি আজ পর্যন্ত যা যা করেছি তার জন্য আমি তোমার কাছে ক্ষমাপ্রার্থি । পারলে আমাকে ক্ষমা করে দিও রাজীব।
-“সে পরে ভেবে দেখবো মনীষা এখন তুমি বল”।

২৯

-“সেদিন রবি যখন আমাকে ওর গাড়িতে ওঠার প্রস্তাব দিল তখনই আমি জানতাম যে আমি যদি ওর গাড়িতে একবার উঠি তাহলে আজ কিছু না কিছু একটা ঘটবেই। রবির ওই প্রস্তাব আমাকে মুহূর্তের মধ্যে ভীষণ রকমের উত্তেজিত করে ফেলেছিল। বুকটা হটাতই কিরকম যেন ড্রাম পেটার মত করে বাজতে শুরু করে দিয়েছিল। সেদিন আমি উত্তেজনার চোটে ওর প্রস্তাবে একরকম প্রায় হট করেই রাজি হয়ে গেছিলাম । ব্যাপারটা যে তোমার কাছে স্বামী হিসেবে কিরকম দৃষ্টিকটু ঠেকবে সেই সব আমি একবারের জন্যও ভেবে দেখিনি। সত্যি কথা বলতে কি এব্যাপারে তোমার মতামত নেওয়ার ব্যাপারটা আমার মনেই আসেনি । আসলে এতদিন অপেক্ষার পর অবশেষে রবির সাথে এরকম ভাবে ঘনিস্ট হবার সুযোগ পেয়ে আমার মাথা একদম কাজ করছিলনা। তুমি যে আমার সাথেই আছ আর ও যে তোমার বস আমাদের কোন কমন বন্ধু নয় এসব কথা আমার একবারেই মনেই আসেনি”।
-“মানে?…… ‘এতদিন অপেক্ষার পর অবশেষে’ এই কথাটার মানে বুঝলাম না……তোমাদের মধ্যে এর আগে থেকেই কিছু ইনটু মিনটু চলছিল নাকি”?
-“না……সেরকম কিছু নয়……সেদিনের আগে মাত্র দুবারই ওর সাথে আমার দেখা হয়েছিল।
-“তাহলে?……ব্যাপারটা আমায় খোলসা করে বল মনীষা”।
-“রাজীব, তোমার নিশ্চই মনে আছে প্রথমবার রবির সাথে আমার পরিচয় হয়েছিল এ.সি মার্কেটে । তুমিই আমাদের মধ্যে পরিচয় করিয়ে দিয়েছিলে”।
-“হ্যাঁ, মনে আছে”।
-“আর বোধহয় দ্বিতীয়বার ওর সাথে আমার দেখা হয়েছিল ওর নিউআলিপুরের বাড়িতে, তোমাদের গতবছরের অফিস পার্টিতে……”।
-“হুম”।
-“জান… যতবারই ওর সাথে আমার দেখা হয়েছে… প্রত্যেকবারেই আমাদের দুজনের মধ্যে অ্যাট্রাকসান হু হু করে বেরেছে। এর আগে কোন পুরুষের সাথে এরকম আমার জীবনে কখনো হয়নি। আমরা কাছাকাছি থাকলেই চুম্বকের দুই মেরুর মত আমরা একে অপরকে কনটিনিউয়াস আকর্ষণ করে যেতাম। সেদিন রবির বাড়িতে তোমাদের অফিস পার্টিতে আমাদের দেখা হতেই আমরা বুঝতে পারছিলাম যে পরস্পরের সাথে কথা বলার সময় আমাদের বুকের ভেতরটা বিনা কারনেই কেমন যেন ধুকপুক করা শুরু করেছে। থেকে থেকেই আমরা জোরে জোরে শ্বাস নিচ্ছিলাম আর আমাদের স্নায়ু জানান দিচ্ছিল যে ভেতরে ভেতরে কিছু একটা আশ্চর্য রকমের অস্বস্তি হচ্ছে আমাদের। আমরা একে অপরের থেকে বেশিক্ষণ চোখ সরিয়ে থাকতে পারছিলামনা। তুমি অবশ্য এসব কিছু আঁচ করতে পারনি কারন আমরা তোমার নজর বাঁচিয়েই একে অপরের দিকে চোরাচোখে চাইছিলাম। মুখে হয়তো পরস্পরের সঙ্গে সেরকম কিছু বিতর্কিত কথা আমরা বলিনি কিন্তু আমাদের চোখ একে অপরের সাথে প্রায় আঠার মতই জুড়ে ছিল। আমরা আসলে মুখে মুখে নয় চোখে চোখে কথা বলছিলাম রাজীব”।
-“তারমানে তুমি বলতে চাইছো যে রবি প্রথম দিন থেকেই তোমাকে আমার অলক্ষে সিডিউস করে যাচ্ছিল। আর তোমার পক্ষেও ওর ওই সাংঘাতিক বেক্তিত্ত্য আর চার্ম উপেক্ষা করা সম্ভব হচ্ছিল না”।
-“না প্রথমটায় ও আমাকে কোনরকম সিডিউস টিডিউস করেনি”
-“তাহলে? দেখ মনীষা আমি ঠিক বুঝতে পারছিনা তুমি কি বলতে চাইছো। তুমি ঝেড়ে কাশছোনা কেন”।
-“রাজীব তোমার মনে আছে যেদিন প্রথম ওর সাথে এ.সি মার্কেটে আমাদের দেখা হয়েছিল। সেদিন আমি একটা জুতোর দোকানে ঢুকে একটা জুতো পছন্দ করছিলাম। তুমি দোকানে ভিড় ছিল বলে ঢোকনি। তুমি বোধহয় টাপুর কে কোলে নিয়ে বাইরে কোথাও দাঁড়িয়ে ছিলে। আমি দোকানের ভেতর ঘুরে ঘুরে র্যাধক থেকে জুতো পছন্দ করছিলাম। হটাত আমার নজরে পরলো যে একটা দারুন হ্যান্ডসাম লম্বা চওড়া পুরুষ দোকানের ভিড়ের মধ্যে থেকে বার বার আমার দিকে আড় চোখে তাকাচ্ছে। ছোটবেলা থেকেই পুরুষদের এরকম মগ্ধতা মাখানো দৃস্টির সাথে আমি পরিচিত কিন্তু ওর চোখের চাহুনিতে কিরকম একটা যেন হতবাক হয়ে যাওয়া ভাব ছিল। মনে হচ্ছিল আমাকে দেখে লোকটি বোধহয় হিপনোটাইজ্ড মত হয়ে গেছে। লোকটা বার বার চেষ্টা করছিল আমার থেকে চোখ সরিয়ে নিতে কিন্তু পারছিলনা। ছোটবেলা থেকেই শুনেছি আমি নাকি অসম্ভব সুন্দরী। কলেজে বা ঈস্কুলে অনেকে আমাকে এরকম হাঁ করে গিললেও তারা দেখতে সেই পুরুষটির মত গ্রিক ভাস্কর্যের দেবতা ছিলনা। সত্যি কথা বলতে কি এরকম সুগঠিত চেহারার সুন্দর পুরুষ আমি জীবনে কখনো দেখি নি। স্বাভাবিকভাবেই ভীষণ কৌতুহল হচ্ছিল পুরুষটির ব্যাপারে জানার। ভীষণ গর্বও হচ্ছিল এই ভেবে যে আমি দু বাচ্চার মা হওয়া সত্বেও এরকম একজন রুপবান পুরুষ আমাকে দেখে এরকম মুগ্ধ আর হতবাক হয়ে গেছে। লোকটি একটু পরেই কেনাকাটা সেরে আমার দিকে তাকাতে তাকাতে দোকান থেকে বেরিয়ে গেল। আমার কেনাকাটাও শেষ হল একটু পরে। তারপর আমিও দোকান থেকে বেরলাম। কিন্তু তোমার কাছে গিয়ে প্রায় হকচকিয়ে গেলাম আমি যখন লক্ষ করলাম যে সেই লোকটা তোমার সাথে দাঁড়িয়ে গল্প করছে। ভীষণ ঘাবড়ে গিয়েছিলাম আমি, লোকটা যে তোমার পরিচিত সেটা বিশ্বাস করতেই যেন কষ্ট হচ্ছিল। একটু পরে তুমি যখন আমার সাথে পরিচয় করিয়ে দিলে তখন জানলাম ইনিই হচ্ছেন তোমার নতুন বস রবি সহায়। লোকটি তোমার পরিচিত শুনে ভেতরে ভেতরে অসম্ভব একটা উত্তেজনা শুরু হোল। চোখ মুখ লাল হয়ে গিয়েছিল, বুকটা ধক ধক করছিল”।
-“ওঃ সত্যি আমি কি বোকা। আমি কোনদিন স্বপ্নেও ভাবতে পারিনি যে আমার মনীষা আমার পেছনে পেছনে আমার বসের সাথে এরকম একটা ‘ইশক ভিশক… প্যার ভেয়ার’ চালাতে পারে”। কিছুটা বিদ্রুপ মেশান গলায় বললেও আমার গলাটা কেমন যেন আর্তনাদের মত শোনাল।
মনীষা একটু ভাবলো কি উত্তর দেবে… কিন্তু আমার চোখ থেকে চোখ সরালো না। বললো
-‘রাজীব তুমি বোকা নও আর কোনদিনো ছিলেনা। জান সেদিন আমি আরো একটা লজ্জ্যার ব্যাপার করেছিলাম। তোমার কাছে আজ আর আমি কোন কিছু লোকাবোনা। ওরকম হটকারিতা আমি আগে কোনদিন করিনি বা করার কথা ভাবতেও পারিনি। পরে যখনই ব্যাপারটা মনে পড়েছে ভীষণ লজ্জ্যা পেয়েছি। ছোটবেলা থেকেই কনজারভেটিভ বাড়ির মেয়ে ছিলাম……ছোট বেলায় বাবা কখনো স্লিভলেস ব্লাউজ পর্যন্ত পরতে দিতেননা। সেই আমি…… ছিঃ ছিঃ কি করে পারলাম ওটা করতে”।
-“কি করে ছিলে কি তুমি”?
-“টাপুরের জুতোর ফিতেটা খুলে গিয়েছিল। আমি জানতাম ওর পায়ের কাছে উবু হয়ে বসে জুতোর ফিতে বাঁধতে গেলে আমার বুকের আঁচল খসে পরবে। সেদিন আমার ব্লাউজটাও একটু হলহলে মত ছিল… বুকের আঁচল খসে পরলে স্বাভাবিক ভাবেই বুকের ভেতর অনেকটা পর্যন্ত দেখা যাবে এটা জেনেও বসলাম আমি…আমার বুকের আঁচল ও খসে পড়লো। রবি দেখলো আমার বুক… আমার গর্ব… আমার অহংকার। আড় চোখে খেয়াল করলাম আমার বুকের দিকে নজর পরতেই রবির চোখে মুখে যেন হাজারটা ফ্ল্যাশ লাইট জ্বলে উঠলো। আমার মনটাও ওমনি খুশিতে নেচে উঠলো…যাক ও দেখেছে………ও বুঝতে পেরেছে আমি কি কোয়ালিটির প্রোডাক্ট আর আমার ব্লাউজের ভেতর যে দুটো সম্পদ আছে সেটা দুটো কি চিজ। মনে মনে হেঁসে উঠেছিলাম…… হি হি একবারে পাগল করে দিয়েছি লোকটাকে……বেচারি বোধহয় আজ রাতে আর ঘুমোতে পারবেনা”।
মনীষার কথা শুনে কি ভাবে যে রিয়াক্ট করবো সেটাই আমি ভেবে পাচ্ছিলামনা। শুধু ওর মুখের দিকে হাঁ করে তাকিয়ে রইলাম। মনীষা এবার লজ্জ্যায় আমার চোখের থেকে চোখ সরিয়ে আমার বুকে মুখ গুঁজলো। বললো
-“জানিনা রাজীব…সেদিন কেন আমি এরকম হটকারিতা করে ছিলাম… আজ অনেক ভেবেও বুঝে পাইনা”
-“লাভ অ্যাট ফ্যার্স্ট সাইট বোধহয় একেই বলে”। আবার একটু বিদ্রুপ মেশান গলায় বললাম আমি।
-“না ওটা জাস্ট একটা হটোকারিতা ছিল রাজীব। যেরকম জীবনে অনেকেই করে। এর বেশি কিছু নয়”
-“মনে হয় না… কারন সেই জন্যই বোধহয় তুমি ওকে আমাদের বাড়িতে নেমতন্ন করতে চেয়েছিলে……যাতে আবার তোমাদের দেখা হওয়ার একটা সুযোগ তৈরি হয়”।
-“আমি বলেছিলাম বুঝি……কি জানি মনে পরছে না”।
-“হ্যাঁ তুমি বলেছিলে…কিন্তু আমি না করে দিয়েছিলাম। তখন অবশ্য তোমাদের ইশকের ভিস্কের ব্যাপারটা জানতাম না আমি”।
-“তুমি বিশ্বাস কর সেরকম ছিলনা ব্যাপারটা…ইশক ফিস্ক কিছুই নয়…… মানে হয়ে ছিল কি…………”
-“কিছুই যদি না হয়ে থাকে সোনা তাহলে এক ঘরোয়া মধ্যবিত্ত গৃহবধু যে কিনা দু বাচ্চার মা ও…… সে কি করে তার স্বামীর অনুমতির অপেক্ষা না করেই তার স্বামীর বসের গাড়িতে একলা যাবার জন্য লাফিয়ে উঠে বসলো”।
-“তুমি বিশ্বাস কর সেদিন প্রাথমিক ভাললাগাটুকু আর একটা হটকারি ছোট ভুল ছাড়া আর কিছুই হয়নি আমাদের মধ্যে। এরকম ছোটখাট ভাললাগা আর ভুল না থাকলে মানুষ তো রোবট হয়ে যাবে রাজীব”।
-“তাহলে এসব সম্ভব হোল কি ভাবে মনীষা”।
-“সেদিনের পর থেকে তুমি আমাদের মধ্যে নানা আলোচনায় রবির প্রসঙ্গ আনতে শুরু করলে। তুমি প্রায়ই বলতে “রবি ভীষণ রেগে যাবে এরকম হলে”। বিশেষ করে তোমার কোন ক্ল্যায়েন্ট কোন কমপ্লেন করলে বা তোমার টেন্ডার কোটেশানে অনিচ্ছাকৃত কোন ভুল হলে, তোমাকে অসম্ভব বিচলিত লাগতো। তোমার কথা শুনে আমি ভাবতাম কি ধরনের মানুষ এই রবি যে তোমার মতন একজন সিনিয়র এক্জিকিউটিভের মনে এই ধরনের ভয় এবং টেনশান আনতে পারে। তুমি তখন রোজই অফিস থেকে ফিরে ওর সম্বন্ধে এটা ওটা বলতে আর সেসব শুনতে শুনতে আমি ধীরে ধীরে ওর সম্বন্ধ্যে ইনটারেস্টেড হয়ে উঠতাম। ওর সম্মন্ধ্যে আরো অনেক কিছু জানতে ইচ্ছে করতো আমার। জানতে ইচ্ছে করতো কি ভাবে ও তোমার মনে এতটা প্রভাব বিস্তার করতে পারলো। খুব অবাক লাগতো যখন তুমি ওর সম্বন্ধ্যে ভয় এবং শ্রদ্ধ্যামিশ্রিত ঢঙে কথা বলতে। তুমি যে মনে মনে ওকে খুব হিংসাও করতে সেটাও আমি বুঝতে পারতাম। এই ভাবে আস্তে আস্তে রবিও হয়তো আমার মনে প্রভাব বিস্তার করতে শুরু করেছিল। রবির সমন্ধ্যে কোন কথা শুনলেই আমার মনে তখন ভীষণ স্মার্ট এবং পেশাগত ভাবে ভীষণ দক্ষ এক বিচক্ষণ পুরুষের ছবি ফুটে উঠতো”।
-“হুম তার মানে তুমি বলতে চাইছো এই জন্যই তুমি সব ব্যাপারে অন্ধভাবে ওকে সাপোর্ট করতে”।
-“না আসল কারন হোল আমি ওর সম্মন্ধে অসম্ভব ইমপ্রেস হয়ে পরেছিলাম। মানে……যেভাবে তুমি ওকে শ্রদ্ধা ভয় হিংসে সবই এক সঙ্গে করতে। আমি ওকে হাইলি ইনটালিজেন্ট অ্যান্ড কেপেবিল পারসন হিসেবে দেখতে শুরু করে ছিলাম। এরপর রবির বাড়িতে তোমাদের অফিস পার্টিতে যেদিন রবির সাথে আমার দ্বিতীয় বারের জন্য দেখা হোল সেদিন আমরা এমনভাবে পরস্পরের সাথে গল্প করলাম যেন আমরা অনেক দিনের চেনা…অনেক দিনের পরিচিত। তুমি ওখানে তোমার কলিগদের সঙ্গে গল্পে ব্যাস্ত হয়ে পরেছিলে আর এদিকে আমরাও ঘরের এক কোনে দাঁড়িয়ে গল্পে মত্ত হয়ে উঠেছিলাম। ও কণ্টিনিয়াস আমার রুপের প্রশংসা করে চলছিল……এমন আচরণ করছিল যে নিজেকে দারুন স্পেশাল বলে মনে হচ্ছিল। ও বলেছিল সেদিন নাকি আমাকে দারুন অ্যাট্র্যাকটিভ লাগছিল……আমাকে নাকি অনেকটা বিদ্যাবালানের মত সেক্সি দেখতে। দারুন সুন্দর করে কথা বলতে পারে ও। মজা করে আমাকে এও বললো যে ওর নাকি বাথরুমে যাবার ছিল কিন্তু বেরিয়ে এসে যদি আমাকে দেখতে না পায় সেই ভয়ে ও বাথরুমেও যেতে পারছেনা। ওর কথা শুনে ভীষণ হাঁসলাম আমি। বুঝতে পারছিলাম যে ও আমার সঙ্গে ফ্লার্ট করছে কিন্তু তা সত্বেও দারুন ভাল লাগছিল ওর কথা শুনতে। আসলে এমন একজন পুরুষ আমার প্রশংসা করছিল যার সুগঠিত শরীর থেকে স্মার্টনেস আভিজাত্য আর পৌরুষ যেন একসঙ্গে ঠিকরে বেরচ্ছিল। শুধু ওর কথার জাদু নয় অদ্ভুত এক যৌনআবেদনময় ওর হাঁসিও আমার ভেতরে ভেতরে প্রায় কাঁপন ধরিয়ে দিয়েছিল। আমার ভীষণ খারাপ লেগেছিল যখন তুমি বিনা মেঘে বজ্রপাতের মত হটাত বাথরুম থেকে এসে উদয় হলে আর আমাকে বাড়ি ফেরার কথা মনে পরিয়ে দিলে। সেদিন ওর ফ্ল্যাট থেকে বেরনোর সময় আমরা যখন একে অপরের কাছ থেকে বিদায় নিলাম তখন আমরা এমনভাবে কথা বলছিলাম যেন আমাদের নিশ্চই আবার কোথাও শীঘ্রই দেখা হবে।

সেদিন রাতে বাড়ি ফিরে তুমি বিছানায় পরতেই ঘুমে কাদা হয়ে গেলে। কিন্তু আমি উত্তেজনায় ঘুমতে পারছিলামনা। সেদিন বিকেলে রবির সাথে আমার মোলাকাতের কথা বার বার আমার মনের মধ্যে ঘুরে ফিরে আসছিল। বিছানায় শুয়ে উসখুস করতে করতে ভাবছিলাম ওর মত সুপুরুষ অভিজাত এবং ধনী পুরুষের যেরকম স্বভাব হওয়া উচিত রবির স্বভাব একবারেই ওরকম নয়। ওর মধ্যে অহংকার ব্যাপারটা প্রায় নেই বললেই চলে। ওত বড় একটা কম্পানির মালিকের ছেলে অথচ ওর রকম সকম দেখলে মনে হয় ও যেন ওর এমপ্লয়ীদেরকে অন্য অনেক মালিকের মত চাকর বাকর নয় সত্যি সত্যি কলিগ এবং বন্ধু হিসেবেই মনে করে” ।
-“হ্যাঁ ওর ব্যবহার ভাল……বিশেষ করে সুন্দরী মেয়েদের সঙ্গে ওর ব্যাবহারতো ভীষণই ভাল” খানিকটা বিদ্রুপ মেশান স্বগোক্তির ঢঙে আমি আওড়ালাম। মনীষা শুনতে পেল আমার কথা। কিন্তু ওর রিঅ্যাকশানটা আমার অদ্ভুত লাগলো। বললো…
-“হ্যাঁ জান…পার্টিতে তোমাদের অফিসের অনেক মেয়েই ওর মহিলাপ্রীতির ব্যাপারে আলোচনা করছিল। ওখানেই প্রথম শুনলাম যে ওর বেডরুম পারফরম্যান্স নাকি দারুন”।
মনীষার কথা শুনতে শুনতে কখন থেকে যেন আমার ধনটা শক্ত হয়ে উঠেছিল। ওর মুখে রবির বেডরুম পারফরম্যান্সের ব্যাপারটা শুনে আমার ওটা যেন আরো শক্ত হয়ে লোহার মত হয়ে গেল। আমি ওকে জিজ্ঞেস করলাম……
-“কে বলে ছিল তোমাকে এসব কথা”?
-“তোমাদের অফিসেরই কোন মেয়ে……কি যেন নাম……লতিকা না কি যেন”।
-“কি বলেছিল ও তোমাকে”? ব্যাপারটা বিশদে জানতে ভীষণ আগ্রহ হোল। লতিকা আমাদের অফিসের ডেসপ্যাচে কাজ করে……তিন সন্তানের জননী। মহিলা একটু থপথপে মতন…দেখলেই ভীষণ কনজারভেটিভ আর ঘরোয়া বলে মনে হয়। ওর মত মেয়েও রবির বেডরুম পারফরম্যান্সের ব্যাপারে আলোচনা করেছে শুনে যারপরনাই অবাক হলাম আমি।
-“তোমাদের অফিসের কয়েকজন মেয়ে এবং দু চার জন কলিগদের বউ একসঙ্গে দাঁড়িয়ে জটলা করছিল। নানা কথাবাত্রার মধ্যে অফিসে ছেলেদের নিয়ে গুজুর গুজুর ফুসুর ফুসুরও চলছিল। হটাত তোমাদের ওই লতিকা না কি যেন কোথা থেকে এসে উত্তেজিত ভাবে বললো “জান গত সপ্তাহে আমি কি দেখেছি? আমরা সপরিবারে মন্দারমুনি বেরাতে গিয়েছিলাম। ওখানে রোজভ্যালি রিসর্টে উঠে ছিলাম আমরা। একদিন ঘুম থেকে উঠে সকালে সুইমিং পুলের ধারে ঘোরাঘুরি করছিলাম হটাত একজন কে খুব চেনা চেনা লাগলো। ভাল করে তাকাতে দেখি রবি… সুইমিং পুলে চান করছে। কোন গার্লফ্রেন্ড কে নিয়ে টিয়ে ওখানে গিয়েছিল বোধহয়। জান ও কি পরেছিল… একটা টাইট টাইট সুইমিং জাঙিয়া মানে বক্সার। সবাই ওমনি হো হো করে উঠলো। একজন ভীষণ উত্তেজিত হয়ে জানতে চাইছিল ওর জাঙিয়াটা ভিজে ছিল কিনা আর ওর ওটা ওপর থেকে বোঝা যাচ্ছিল কিনা।
-“কে জিজ্ঞেস করেছিল…নামটা বলতে পারবে”?
-“সোমা বলে একটা মেয়ে……বোধহয় তোমাদের অ্যাকাউন্টস ক্লার্ক”।
মাই গড…… সোমা তো অত্যন্ত সরল মেয়ে… সবে মাত্র দুবছর হোল ওর বিয়ে হয়েছে। আর পার্টি যখন হয়েছিল তখন ওর পেটে পাঁচ মাসের বাচ্চা। একটা বিশেষ কারনে ব্যাপারটা জানতাম আমি। মানে আমাদের অফিসে আগে থেকেই মাতৃকালীন ছুটির জন্য আবেদন করতে হয় তো তাই। যাই হোক মনীষার মুখে এসব শুনে আমার মাথায় কোন যুক্তি কাজ করছিলনা। ওর মত সাধাসিধা মেয়ে এরকম আচরণ করতে পারে ভাবতেই পারা যায়না। আমি অবশ্য কি চিন্তা করছি মনীষাকে বুঝতে দিলাম না…গম্ভির গলায় শুধু বললাম…
-“বলে যাও…আমি শুনছি”।
-“লতিকা বললো “সেটাই তো বলছি। ওর সুইমিং বক্সারটা ভিজে ছিল আর ভিজে থাকায় ওর ওটা ওপর থেকে একবারে স্পষ্ট হয়ে উঠেছিল”। একটা বোকা মেয়ে সব বুঝেও না বোঝার ভান করে বললো “ওর ওটা মানে”। লতিকা চোখ বড় বড় করে জোরে জোরে শ্বাস টেনে টেনে বললো “ধুর বোকা ওর ওটা মানে ওর ডাণ্ডাটা”। স্পষ্টই বুঝতে পারলাম রবির পুরুষাঙ্গের বর্ণনা করতে গিয়ে লতিকা ভেতর ভেতর একবারে গরম হয়ে গেছে। সত্যি বলতে কি আমিও নিজের দু পায়ের ফাঁকে কেমন যেন একটা কুটকুটানি অনুভব করতে শুরু করলাম। আমার গাও শিরশির করতে শুরু করেছিল। এদিকে লতিকা একবার এদিক ওদিক তাকিয়ে কেউ শুনতে পাচ্ছে কিনা দেখে নিয়ে প্রায় ফিসফিস করে বললো “এই এত্ত বড়…আর এত্ত মোটা…কোন ভারতীয় পুরুষের ওটা যে এত বড় হতে পারে সেটা আমি কোনদিন স্বপ্নেও ভাবতে পারিনি। ওই রকম জিনিস যার ভেতরে একবার ঢোকে সেই বুঝতে পারে ওটা কি”। সকলেই ওর কথা শুনে খিক খিক করে হেঁসে উঠলো। আমি কিন্তু একটা জিনিস বেশ বুঝতে পারলাম, সেটা হল আমার মত আরো অনেকেরও রবির ওটার বর্ণনা শুনে গা শিরশির করা শুরু করছে”।

আমাদের অফিসের মেয়েরা আর আমার কলিগের বউরা যারা কিনা অনেকে দু তিন বাচ্চার মা… তারা রবির পুরুষাঙ্গ নিয়ে পার্টিতে এরকম খোলাখুলি আলোচণা করেছে শুনে আমি একবারে নিশ্চল নির্বাক হয়ে গেলাম। মনীষা এদিকে বলেই চললো
-“সুমনা বলে একটা মেয়ের কাছ থেকে এও জানতে পারলাম যে রবি নাকি তোমাদের এক অফিস কলিগের বউকে ওর হামানদিস্তেটা দিয়ে লাগিয়ে লাগিয়ে ভেতরটা একবারে আলুভাতের মত থসথসে করে দিয়েছে। মেয়েটার নাকি আগে দারুন ফিগার ছিল কিন্তু রবির হাতের নিয়মিত টেপন খেয়ে খেয়ে ওর মাই দুটো এখন বিশাল বড় আর থলথলে হয়ে গেছে। মেয়েটার নাম কি যেন বলে ছিল…সঞ্জনা না কি যেন”

-“হুম ওর বর কুশলকে কে আমি চিনি। এখন ওদের ডিভোর্স হয়ে গেছে। আচ্ছা এসব শুনে তোমার কি মনে হলনা যে রবি একটা লুজ ক্যারেক্টার”?
-“মনে হওয়াতো উচিত ছিল কিন্তু হোলনা… উলটে এসব শুনে রবিকে ঘৃনাকরা তো দূর আমার মধ্যে একটা চাপা যৌনউত্তেজনা শুরু হল”।
-“আশ্চর্য্য… আচ্ছা রবি যখন তোমাকে আমাদের অফিস প্রোফাইলের কভার গার্ল করার অফার দিল তখনো তোমার মনে হলনা যে কেন ও তোমাকে এই অফারটা দিচ্ছে”।
-“হ্যাঁ আমি ওকে জিজ্ঞেস করেছিলাম। ও বলে ছিল ও আমার সাথে বারবার দেখা করার একটা ছুতো বানাতে চায়”।
-“হুম সেই জন্যই ও আমাকে পরের দিনই ওই অফারটা দিয়েছিল যাতে আমি তোমার সাথে যেচে কথা বলি”।
-“হ্যাঁ রবি আমাকে পরের দিনই ফোন করে বলেছিল যে আমার তোমাকে এ ব্যাপারে কিছু বলার দরকার নেই । ও এমন ভাবে তোমাকে বলবে যে তুমিই নিজেই আমার কাছে ওই অফারটা নিয়ে আসবে”।
-“মানে?……রবি তোমাকে ফোন করেছিল…তোমার মোবাইলে”?
-“হ্যাঁ”
-“নাম্বার পেল কোথায়”?
-“সে তো পার্টিতেই নিয়ে নিয়েছিল”।
-“ওই কভার গার্ল হবার ব্যাপারটার জন্যই ফোন করেছিল কি”?
-“না। ও পার্টির পরের দিন দুপুরে ফোন করে বললো যে গতকাল রাতে আমার সঙ্গ ওর খুব ভাল লেগেছে। আজকেও বার বার আমার কথা ওর মনে পরছে। এই আর কি”।
-“তুমি কি বোলেছিলে উত্তরে”?
-“কথা বলবো কি…… ওর ফোন পেয়ে আমার তো গলা শুকিয়ে কাঠ। গলা দিয়ে উত্তেজনায় কোন শব্দই বেরচ্ছিলনা। এভাবে হটাত করে ও ফোন করবে ভাবতেই পারিনি। কোন রকমে ওকে বললাম যে কাল রাতে আমিও ওর সঙ্গ দারুনভাবে উপভোগ করেছি। আমারও আজ সকাল থেকেই ওর কথা থেকে থেকে মনে পরছে। এরপরই ও ওই অফারটার কথা পারলো আর তোমাকে এই নিয়ে কিছু বলতে বারন করলো। এরপর আবার একটা ঘটনা ঘটলো… দু একটা কথা বলার পরই ও বললো যে ওর সঙ্গে রুমে অন্য কেউ আছে……ও আমাকে একটু পরে আবার ফোন করবে। ফোনের ভেতর থেকেই আর একজনের গলার আওয়াজ শোনা যাচ্ছিল……আমার মনে হল ওই অন্য কেউটা আসলে তুমি।

এর পর কখন ও ফোন করবে সেই কথা ভেবে ভেবে আমার হার্টবিট বেড়ে গেল। থেকে থেকেই নার্ভাসলি মোবাইলের দিকে তাকাচ্ছিলাম… এই বুঝি ওর ফোন এল। শেষে ওর ফোনের প্রতীক্ষায় আমার এক্সাইটমেন্ট এতো বেড়ে গেল যে ফোন হাতে নিয়ে জোরে জোরে ঘরময় পাইচারি করতে শুরু করলাম। তারপর প্রায় এক ঘণ্টা পরে সত্যি সত্যিই যখন ওর ফোন এল তখন বুকটা যেন একবারে ধক করে উঠলো। মনে হল আর একটু হলেই আমার হার্টফেল হয়ে যেত। ওর সাথে কথা বলতে বলতে উত্তেজনায় গলা কেঁপে যাচ্ছিল…… মাঝে মাঝে তুতলেও যাচ্ছিলাম। বুকের ভেতর ধকপকানি বেড়েই চললো। মনে হচ্ছিল যেন বুকে নয় শব্দটা আমার গলার কাছ থেকে আসছে। আমি বুঝতে পারছিলাম তোমার অনুমতি ছাড়া ওর সাথে এভাবে লুকিয়ে লুকিয়ে কথা বলার আমার কোন অধিকার নেই কিন্তু নিজেকে সামলাতে পারছিলামনা। ওর সাথে কথা যেন শেষই হচ্ছিলনা। স্কুলে পরা টিনেজ মেয়েদের প্রথম প্রেমিকের সাথে কথা বলার সময় যেমন হয় সেরকম থেকে থেকেই গায়ে কাঁটা দিয়ে উঠছিল। সেদিনের পর থেকে প্রায় প্রতিদিনই একা থাকলে ওর কথা মনে পড়তো আমার। বিশেষ করে তুমি অফিসে বেরিয়ে যাবার পর। রান্নাবান্না শেষ করে দুপুরে একা একা বিছানায় গড়াগড়ি খেতে খেতে ওর চিন্তায় ডুবে যেতাম আমি। আবোল তাবোল নানা স্বপ্ন দেখতাম ওকে নিয়ে”।
মনীষার কথা শুনে আমি আশ্চর্য হয়ে গেলাম। সত্যি কি অদ্ভুত এই মেয়েমানুষের মন। এত দিন একসাথে সংসার করে, এক ঘরে থেকে, এক বিছানায় শুয়েও আমার নারীটির মনের খবর রাখতে পারিনি আমি।
এতদিন লোক মুখে শুনেছিলাম, আজ বুঝতে পারলাম যে মেয়ে মানুষের মনের খোঁজ রাখা তো সত্যিই অসম্ভব। মেয়েরা কথা বলে এক জনের সাথে, ভাবে একজনের কথা আর মন দিয়ে দেয় আর একজনকে।
নিজের আবেগ কে সামলাতে পারলামনা আমি। মনীষাকে বোললাম
–“আমি বিশ্বাস করতে পারছিনা মনীষা এতো বড় একটা কথা তুমি আমার কাছ থেকে কি ভাবে গোপন করতে পারলে? আমরা তো প্রান খুলে কথা বলতাম মনীষা। একে অপরের কাছে কোনদিন কোনকিছু আমরা লুকোইনি। তাহলে কি ভাবে পারলে তুমি এসব আমার কাছ থেকে চেপে যেতে?”
-“তোমাকে বলার কথা যে একবারে ভাবিনি তা নয় …কিন্তু বিশ্বাস কর তুমি ভুল বুঝবে এই ভয়ে নয় আমি তোমাকে বলতে পারিনি লজ্জ্যায়। ভাবতাম এসব শুনলে তুমি হেঁসে খুন হবে আর আমাকে প্যাঁক দিয়ে দিয়ে পাগল করে দেবে। অথচ এই নিয়ে আমার মনে কোন পাপবোধ ছিলনা। কারন রবির শত আগ্রহ স্বত্যেও আমি কোনদিন স্বপ্নেও ভাবতে পারিনি যে সত্যি সত্যি আমি রবির সাথে কখনো এত ঘনিস্ট হয়ে পরতে পারি। পরকীয়া করার মত এত সাহস যে আমার মধ্যে আছে সেটাই আমি ভাবতে পারিনি। আর সত্যি বলতে কি সাহস নেই ও। তুমি বিশ্বাস করবে কিনা জানিনা …ওর সাথে এভাবে জড়িয়ে পরার জন্য কোনদিন আমি সামান্য চেষ্টা পর্যন্ত করিনি। আথচ দেখ কি থেকে কি হয়ে গেল। একে নিয়তি ছাড়া আর কি বলবো বল। আমি এখনো বিশ্বাস করতে পারছিনা এসব। সবচেয়ে বড় কথা হল তোমাকে ছেড়ে থাকার কথা আমি এখনো ভাবতে পর্যন্ত পারিনা রাজীব। এটা ঠিক যে রবির চিন্তায় সব ভুলে ভেঁসে যেতে দারুন লাগতো আমার। কেমন যেন একটা ঘোর লাগার মত মনে হত। রোজ নিত্ত নতুন স্বপ্ন দেখতাম ওকে নিয়ে। আমার মনের অবদমিত ইচ্ছে গুলোকে স্বপ্নে রবির মাধ্যমে মিটেয়ে নিতাম আমি। একটা জিনিস আমি তখন ভীষণ উপলব্ধি করে ছিলাম জান… সেটা হল এই যে স্বপ্নের পুরুষ আর ভালবাসার পুরুষ এক নয়। ধর একটি ছেলে একটি মেয়েকে প্রান দিয়ে ভালবাসে… তাকে বিয়ে করতে চায়… এবং সুযোগ পেলে করবেও। অথচ সেই ছেলেটিই মাঝে মাঝে রাতে শোবার সময় তার ফেবারিট নায়িকা কারিনা কাপুর কে নিয়ে স্বপ্ন দেখে। ঠিক একই ভাবে হয়তো বিবাহিত এবং দুই সন্তানের জননী কোন নারী তার ফেবারিট স্টার ঋত্বিক রোশন কে প্রেমিক হিসেবে কল্পনা করে মাঝে মাঝে উত্ত্যেজক স্বপ্ন দেখে। অথচ এই ছেলেটি বা মেয়েটি দুজনেই হয়ত দরকারে নিজের প্রেমিকা বা স্বামির জন্য নিজেকে উজার করে দিতে পারে। একেই বোধহয় ফ্যান্টাসি বলে। হ্যাঁ… তখন রবি কে নিয়ে আমারো একটা সিক্রেট ফ্যান্টাসি ছিল… তার বেশি কিছু নয়। মানছি ব্যাপারটা অনুচিত কিন্তু এরকম আমরা অনেকেই করি। সিক্রেট ফ্যান্টাসি প্রায় সকলের জীবনেই একান্ত ভাবে বাস্তব। কিন্তু মুস্কিল হয় কখন জান? মুস্কিল হয় তখন যখন করিনা কাপুর বা ঋত্বিক রোশন ও তাকে নিয়ে স্বপ্ন দেখা ছেলেটি বা মেয়েটিকে অধিকার করার স্বপ্ন দেখতে শুরু করে। ঠিক তখনই ছেলেটি বা মেয়েটি খেই হারিয়ে ফেলতে পারে যে সে জীবনে ঠিক কি চায়…কাকে চায়। সে ভেবে পায়না সে কাকে পছন্দ করবে কিন্তু একটা জিনিস সে বুঝতে পারে। সেটা হল স্বপ্নের মানুষ আর ভালবাসার মানুষ এক নাও হতে পারে”।
-“তখনো পর্যন্ত তাহলে সব ঠিকই ছিল……কিন্তু তারপর এমন কি হল যে জল এত দূর গড়ালো। কি ভাবে হল এসব”?
-“সেদিনের পর রোজ ওর সাথে আমার ফোনে কথা হলেও বেশ কয়েক সপ্তাহ আমাদের কোন মুখোমুখি দেখা হয়নি। শেষ পর্যন্ত ওর সাথে দেখা হল দেসাই সাহেবের বাড়ির পার্টিতে যাবার দিন। ওই দিন বিকেলে তোমাকে পিক আপ করতে আমি যখন তোমাদের অফিসে গেলাম তখন । সেদিন সকালে তুমি অফিসে বেরিয়ে যাবার পর ওর সঙ্গে যখন আমার ফোনে কথা হল তখন ও আমাকে জিজ্ঞেস করলো যে আজ আমি সেই পারফিউমটা লাগিয়ে যাব কিনা যেটা আমি তোমাদের অফিস পার্টিতে লাগিয়ে গিয়েছিলাম। আমি ওকে বললাম “ঠিক আছে আমি ওটাই লাগিয়ে যাব”। ওকে বোললাম বটে কিন্তু আমি মনে মনে জানতাম এটা ঠিক হচ্ছেনা। কিন্তু ওকে মুখের ওপর না করতে পারিনি। আসলে প্রত্যেক দিন রবির সাথে কথা বলার সময়ে ও আমাকে এমন ভাবে ট্রিট করতো যে মনে হতো আমি যেন কোন সাধারন নারী নই, আমি যেন কোন একজন বিশেষ কেউ। এর আগে কেউ কখনো আমাকে এইভাবে স্পেশাল পার্সন হিসেবে ট্রিট করেনি। ভীষণ ভাল লাগছিল এই ভেবে যে শুধু মাত্র আমাকে দেখেই এক জন মানুষের চোখ মুখ উজ্জ্বল হয়ে উঠবে। রবির মত একজন বিচক্ষণ ধনী এবং রুপবান পুরুষ শুধু একটিবার আমাকে দেখার জন্য আজ অপেক্ষা করে থাকবে এই ভাবনাটাই দারুন কনফিডেন্স বাড়িয়ে দিয়েছিল আমার। যখন বাড়ি থেকে বেরচ্ছি তখন রীতিমত বাচ্চা মেয়ের মত এক্সাইটেড হয়ে পরেছিলাম। খালি মনে পরছিল সেদিন তোমাদের অফিস পার্টিতে রবি কিভাবে সিডাক্টিভলি আমার দিকে তাকাচ্ছিল। ওর সাথে আমার সেদিনের মোলাকাত আমার ব্রেন যেন ভিডিও রেকর্ড করে রেখেছিল। সেদিন ঘুম থেকে ওঠার পর কতবার যে মনে মনে আমার ব্রেন ওই ভিডিও টা চালিয়েছিল কে জানে। নিজেকে খুব সুন্দর করে সাজিয়ে ছিলাম রবির জন্য। খালি মনে হচ্ছিল আজো রবি আমার দিকে ওরকম ভাবে তাকাবেতো? আমাকে কাছে ডেকে সেদিনের মত ফিসফিস করে বলবেতো “উফ তোমাকে কি লাগছে আজ দেখতে……রাজীব সত্যিই খুব লাকি”। গাড়িতে যেতে যেতে আমি ভাবছিলাম রবির সাথে এক কাল্পনিক এনকাউন্টারের কথা যেখানে রবি আমাকে সেদিনের মত ওর অ্যাপার্টমেন্টটা ঘুরিয়ে ফিরিয়ে দেখাচ্ছে কিন্তু তুমি ওখানে নেই। ওর অ্যাপার্টমেন্টের দামি দামি ডেকরেটিভ আইটেমগুলো আমাকে দেখানোর সময় ও আলগোছে হাত রেখেছে আমার পাছায়। ওগুলো কোথা থেকে কি ভাবে কিনেছে এসব বোঝানোর ফাঁকে ফাঁকে আলতো করে করে হাত বোলাচ্ছে আমার পাছায়।
এর পর ওর খাটের কাছে এসে ও আমাকে দুষ্টুমি ভরা চাহুনিতে ইশারা করে জিজ্ঞেস করছে কি হবে নাকি একবার। একবার মনে হল ছিঃ ছিঃ এসব কি ভাবছি আমি। আমি না দু বাচ্চার মা। কিন্তু পর মুহূর্তেই ভাবলাম… দূর সত্যি সত্যি তো এসব করছিনা আমি। এটা জাস্ট একটা কাল্পনিক এনকাউন্টার…জাস্ট একটা ফ্যান্টাসি বইতো আর কিছু নয়। আর রবির সাথে সত্যি সত্যি একটু ফ্ল্যার্ট করলেই বা দোষের কি আছে? আজকাল অনেকেই তো এসব করে? আমি তো আর ওর সাথে সত্যি সত্যি কোনদিন শুতে যাবনা”।
-“হুম তারপর কি হল”?
-“আমি যখন তোমাদের অফিসে ঢুকলাম তখন রবি আমার জন্য রিশেপসনে অপেক্ষা করছিল। একটা গ্রে প্যান্ট আর একটা হোয়াইট স্টারইপ অফিস শার্টে ওকে রিশেপসনে দাঁড়িয়ে থাকতে দেখতে দারুন লাগছিল। ওকে দেখে আমি ভাবছিলাম রবি নিশ্চই দিনের বেশ কিছুটা সময় আয়নার পেছনে এবং জিমের পেছনে ব্যায় করে। ওর চওড়া কাঁধ, বলিস্ঠ দুটি হাত এবং ম্যাসল সজ্জিত চেতানো বুক এটাই প্রমান করে যে ও নিয়মিত জিমে যায়। ওর জামা কাপড়ের ফিটিংস ও চমৎকার। একমাত্র খুব দামি ইটালিয়ান শার্টেই এই লেভেলের ফিটিংস পাওয়া সম্ভব হয়। ক্লিন সেভড…ব্যাক ব্রাশ চুল… আর গলায় পাতলা সোনার চেনে রবির ফ্যাশান স্টেটমেন্টেরও প্রশংসা করতে হয়। সব দিক থেকেই ও একবারে পারফেক্ট। রবি অবশ্য খুব সচেতন এব্যাপারে। হি নোজ দ্যাট হি ইজ কনফিডেন্ট… ইয়েস কনফিডেন্ট এন্ড সেক্সি। আমি যখন রিশেপসনে ঢুকলাম তখন তোমাদের অফিস প্রায় ফাঁকা। অফিসে ঢোকার আগে অবশ্য আবার একটা হটকারিতা করলাম। কেন জানিনা নিজের বুকের আঁচলটা একটু বাঁ দিকে সরিয়ে আমার ডান বুকটাকে একটু খোলা ছেড়ে রাখলাম। আমার মন একবার বোললো বটে যে এটা ঠিক হচ্ছেনা……কিন্তু আমি পাত্তা দিলামনা কারন আমি হৃদয় থেকে চাইছিলাম যে রবি দেখুক আমার ওটা। রবি ওর মোবাইলে কিছু একটা দেখছিল। আমাকে রিশেপসনে ঢুকতে দেখেই ওর চোখটা আমার চোখের ওপর পরলো। আমরা দুজনে দুজনার দিকে কিছুক্ষণ চুপ করে তাকিয়ে রইলাম। আসলে আমরা দুজনেই ভাবছিলাম কি বলে কথা শুরু কর যায়। দুজনেই ভীষণ নার্ভাসও ছিলাম”।
-“মানে তুমি বলতে চাইছো যে শুধু তুমিই নও আগুন আসলে দুই দিকেই লেগেছিল”?
-“মনীষা একটু ভাবলো কি উত্তর দেবে কিন্তু শেষ পর্যন্ত বলতে গিয়েও বোললো না”।
মনীষা কোন উত্তর দিচ্ছেনা দেখে আমি প্রসঙ্গ পাল্টালাম।
-“তারপর কি হল”?
রবি এগিয়ে এসে আমার হাত ধরে নিয়ে গিয়ে সোফায় বসালো… তারপর বললো বাঃ তোমার শাড়িটা তো খুব সুন্দর। সেদিন আমি যে শাড়িটা পরেছিলাম সেটা ছিল আমার সবচেয়ে পছন্দের……আমিও জানতাম শাড়িটা দারুন কিন্তু রবির মুখ থেকে ‘দারুন’ শব্দটা শুনে ভীষণ ভাল লাগলো। রবি বললো
“উফ মনীষা তোমাকে অপূর্ব মানিয়েছে শাড়িটাতে…… সত্ত্যিই তুমি ভীষণ অ্যাট্রাকটিভ দেখতে…যাকে বলে স্টানিং বিউটি”। আমি রবির দিকে লজ্জ্যায় তাকাতে পারছিলামনা…মাটির দিকে তাকিয়ে মিনমিন করে কোনরকমে বোললাম “তোমাকে দেখতেও কিছু কম ভাল না রবি”।
মনীষার কথা শুনে বুক থেকে গলা পর্যন্ত যেন জ্বলে গেল আমার। খুব অম্বল হলে যেমন মাঝে মাঝে গলায় টক জল ওঠে সেরকমই আর কি। বোললাম –“রবিকে তখনই তোমার মনে ধরে গিয়েছিল কি বল”?
মনীষা আমার কথার উত্তর দিলনা কিন্তু ওর বিবরণী কনটিনিউ করতে লাগলো।
-“ওর চোখে একটা অদ্ভুত লুক ছিল জান। ওর চোখ যেন আমাকে বোঝাতে চাইছিল আমিই তোমার স্বপ্নের পুরুষ মনীষা…একমাত্র আমিই তোমাকে সারা জীবনের জন্য খুশি রাখতে পারি………একমাত্র আমিই সুখে… আনন্দে কানায় কানায় ভরিয়ে দিতে পারি তোমার জীবন । একটু পরেই সোফায় বসে আমরা গল্পে মেতে উঠলাম। ওই বেশি কথা বোলছিল আর আমি হাঁ করে গিলছিলাম ওর প্রত্যেকটি কথা। তবে একটা কথা তখনই মনে হচ্ছিল আমার যে আজ রবি মনে মনে দারুন ভাবে চাইছে যে আমাদের মধ্যে কিছু একটা যেন হয়। ও সেদিন ভীষণ অ্যাটেনটিভ আর ফ্ল্যার্টিয়াসও ছিল আর থেকে থেকেই নানা ছুতোয় আমাকে ছুঁচ্ছিল। কিন্তু তখনো তোমাকে ঠকানোর কথা আমার মাথাতেও আসেনি। বরং তুমি যখন কাজ শেষ করে রিসেপশনে এলে তখন আমার একটু যেন অপরাধবোধ হল মনে । তবে আমার মনে হয় তুমি এসব কিছু বুঝতে পারনি”।
-“হ্যাঁ আমি সেদিন প্রায় কিছুই বুঝতে পারিনি। আর সত্যি কথা বলতে কি এখনো প্রায় কিছুই বুঝতে পারছিনা”।

-“হ্যাঁ”
-“নাম্বার পেল কোথায়”?
-“সে তো পার্টিতেই নিয়ে নিয়েছিল”।
-“ওই কভার গার্ল হবার ব্যাপারটার জন্যই ফোন করেছিল কি”?
-“না। ও পার্টির পরের দিন দুপুরে ফোন করে বললো যে গতকাল রাতে আমার সঙ্গ ওর খুব ভাল লেগেছে। আজকেও বার বার আমার কথা ওর মনে পরছে। এই আর কি”।
-“তুমি কি বোলেছিলে উত্তরে”?
-“কথা বলবো কি…… ওর ফোন পেয়ে আমার তো গলা শুকিয়ে কাঠ। গলা দিয়ে উত্তেজনায় কোন শব্দই বেরচ্ছিলনা। এভাবে হটাত করে ও ফোন করবে ভাবতেই পারিনি। কোন রকমে ওকে বললাম যে কাল রাতে আমিও ওর সঙ্গ দারুনভাবে উপভোগ করেছি। আমারও আজ সকাল থেকেই ওর কথা থেকে থেকে মনে পরছে। এরপরই ও ওই অফারটার কথা পারলো আর তোমাকে এই নিয়ে কিছু বলতে বারন করলো। এরপর আবার একটা ঘটনা ঘটলো… দু একটা কথা বলার পরই ও বললো যে ওর সঙ্গে রুমে অন্য কেউ আছে……ও আমাকে একটু পরে আবার ফোন করবে। ফোনের ভেতর থেকেই আর একজনের গলার আওয়াজ শোনা যাচ্ছিল……আমার মনে হল ওই অন্য কেউটা আসলে তুমি।

এর পর কখন ও ফোন করবে সেই কথা ভেবে ভেবে আমার হার্টবিট বেড়ে গেল। থেকে থেকেই নার্ভাসলি মোবাইলের দিকে তাকাচ্ছিলাম… এই বুঝি ওর ফোন এল। শেষে ওর ফোনের প্রতীক্ষায় আমার এক্সাইটমেন্ট এতো বেড়ে গেল যে ফোন হাতে নিয়ে জোরে জোরে ঘরময় পাইচারি করতে শুরু করলাম। তারপর প্রায় এক ঘণ্টা পরে সত্যি সত্যিই যখন ওর ফোন এল তখন বুকটা যেন একবারে ধক করে উঠলো। মনে হল আর একটু হলেই আমার হার্টফেল হয়ে যেত। ওর সাথে কথা বলতে বলতে উত্তেজনায় গলা কেঁপে যাচ্ছিল…… মাঝে মাঝে তুতলেও যাচ্ছিলাম। বুকের ভেতর ধকপকানি বেড়েই চললো। মনে হচ্ছিল যেন বুকে নয় শব্দটা আমার গলার কাছ থেকে আসছে। আমি বুঝতে পারছিলাম তোমার অনুমতি ছাড়া ওর সাথে এভাবে লুকিয়ে লুকিয়ে কথা বলার আমার কোন অধিকার নেই কিন্তু নিজেকে সামলাতে পারছিলামনা। ওর সাথে কথা যেন শেষই হচ্ছিলনা। স্কুলে পরা টিনেজ মেয়েদের প্রথম প্রেমিকের সাথে কথা বলার সময় যেমন হয় সেরকম থেকে থেকেই গায়ে কাঁটা দিয়ে উঠছিল। সেদিনের পর থেকে প্রায় প্রতিদিনই একা থাকলে ওর কথা মনে পড়তো আমার। বিশেষ করে তুমি অফিসে বেরিয়ে যাবার পর। রান্নাবান্না শেষ করে দুপুরে একা একা বিছানায় গড়াগড়ি খেতে খেতে ওর চিন্তায় ডুবে যেতাম আমি। আবোল তাবোল নানা স্বপ্ন দেখতাম ওকে নিয়ে”।
মনীষার কথা শুনে আমি আশ্চর্য হয়ে গেলাম। সত্যি কি অদ্ভুত এই মেয়েমানুষের মন। এত দিন একসাথে সংসার করে, এক ঘরে থেকে, এক বিছানায় শুয়েও আমার নারীটির মনের খবর রাখতে পারিনি আমি।
এতদিন লোক মুখে শুনেছিলাম, আজ বুঝতে পারলাম যে মেয়ে মানুষের মনের খোঁজ রাখা তো সত্যিই অসম্ভব। মেয়েরা কথা বলে এক জনের সাথে, ভাবে একজনের কথা আর মন দিয়ে দেয় আর একজনকে।
নিজের আবেগ কে সামলাতে পারলামনা আমি। মনীষাকে বোললাম
–“আমি বিশ্বাস করতে পারছিনা মনীষা এতো বড় একটা কথা তুমি আমার কাছ থেকে কি ভাবে গোপন করতে পারলে? আমরা তো প্রান খুলে কথা বলতাম মনীষা। একে অপরের কাছে কোনদিন কোনকিছু আমরা লুকোইনি। তাহলে কি ভাবে পারলে তুমি এসব আমার কাছ থেকে চেপে যেতে?”
-“তোমাকে বলার কথা যে একবারে ভাবিনি তা নয় …কিন্তু বিশ্বাস কর তুমি ভুল বুঝবে এই ভয়ে নয় আমি তোমাকে বলতে পারিনি লজ্জ্যায়। ভাবতাম এসব শুনলে তুমি হেঁসে খুন হবে আর আমাকে প্যাঁক দিয়ে দিয়ে পাগল করে দেবে। অথচ এই নিয়ে আমার মনে কোন পাপবোধ ছিলনা। কারন রবির শত আগ্রহ স্বত্যেও আমি কোনদিন স্বপ্নেও ভাবতে পারিনি যে সত্যি সত্যি আমি রবির সাথে কখনো এত ঘনিস্ট হয়ে পরতে পারি। পরকীয়া করার মত এত সাহস যে আমার মধ্যে আছে সেটাই আমি ভাবতে পারিনি। আর সত্যি বলতে কি সাহস নেই ও। তুমি বিশ্বাস করবে কিনা জানিনা …ওর সাথে এভাবে জড়িয়ে পরার জন্য কোনদিন আমি সামান্য চেষ্টা পর্যন্ত করিনি। আথচ দেখ কি থেকে কি হয়ে গেল। একে নিয়তি ছাড়া আর কি বলবো বল। আমি এখনো বিশ্বাস করতে পারছিনা এসব। সবচেয়ে বড় কথা হল তোমাকে ছেড়ে থাকার কথা আমি এখনো ভাবতে পর্যন্ত পারিনা রাজীব। এটা ঠিক যে রবির চিন্তায় সব ভুলে ভেঁসে যেতে দারুন লাগতো আমার। কেমন যেন একটা ঘোর লাগার মত মনে হত। রোজ নিত্ত নতুন স্বপ্ন দেখতাম ওকে নিয়ে। আমার মনের অবদমিত ইচ্ছে গুলোকে স্বপ্নে রবির মাধ্যমে মিটেয়ে নিতাম আমি। একটা জিনিস আমি তখন ভীষণ উপলব্ধি করে ছিলাম জান… সেটা হল এই যে স্বপ্নের পুরুষ আর ভালবাসার পুরুষ এক নয়। ধর একটি ছেলে একটি মেয়েকে প্রান দিয়ে ভালবাসে… তাকে বিয়ে করতে চায়… এবং সুযোগ পেলে করবেও। অথচ সেই ছেলেটিই মাঝে মাঝে রাতে শোবার সময় তার ফেবারিট নায়িকা কারিনা কাপুর কে নিয়ে স্বপ্ন দেখে। ঠিক একই ভাবে হয়তো বিবাহিত এবং দুই সন্তানের জননী কোন নারী তার ফেবারিট স্টার ঋত্বিক রোশন কে প্রেমিক হিসেবে কল্পনা করে মাঝে মাঝে উত্ত্যেজক স্বপ্ন দেখে। অথচ এই ছেলেটি বা মেয়েটি দুজনেই হয়ত দরকারে নিজের প্রেমিকা বা স্বামির জন্য নিজেকে উজার করে দিতে পারে। একেই বোধহয় ফ্যান্টাসি বলে। হ্যাঁ… তখন রবি কে নিয়ে আমারো একটা সিক্রেট ফ্যান্টাসি ছিল… তার বেশি কিছু নয়। মানছি ব্যাপারটা অনুচিত কিন্তু এরকম আমরা অনেকেই করি। সিক্রেট ফ্যান্টাসি প্রায় সকলের জীবনেই একান্ত ভাবে বাস্তব। কিন্তু মুস্কিল হয় কখন জান? মুস্কিল হয় তখন যখন করিনা কাপুর বা ঋত্বিক রোশন ও তাকে নিয়ে স্বপ্ন দেখা ছেলেটি বা মেয়েটিকে অধিকার করার স্বপ্ন দেখতে শুরু করে। ঠিক তখনই ছেলেটি বা মেয়েটি খেই হারিয়ে ফেলতে পারে যে সে জীবনে ঠিক কি চায়…কাকে চায়। সে ভেবে পায়না সে কাকে পছন্দ করবে কিন্তু একটা জিনিস সে বুঝতে পারে। সেটা হল স্বপ্নের মানুষ আর ভালবাসার মানুষ এক নাও হতে পারে”।
-“তখনো পর্যন্ত তাহলে সব ঠিকই ছিল……কিন্তু তারপর এমন কি হল যে জল এত দূর গড়ালো। কি ভাবে হল এসব”?
-“সেদিনের পর রোজ ওর সাথে আমার ফোনে কথা হলেও বেশ কয়েক সপ্তাহ আমাদের কোন মুখোমুখি দেখা হয়নি। শেষ পর্যন্ত ওর সাথে দেখা হল দেসাই সাহেবের বাড়ির পার্টিতে যাবার দিন। ওই দিন বিকেলে তোমাকে পিক আপ করতে আমি যখন তোমাদের অফিসে গেলাম তখন । সেদিন সকালে তুমি অফিসে বেরিয়ে যাবার পর ওর সঙ্গে যখন আমার ফোনে কথা হল তখন ও আমাকে জিজ্ঞেস করলো যে আজ আমি সেই পারফিউমটা লাগিয়ে যাব কিনা যেটা আমি তোমাদের অফিস পার্টিতে লাগিয়ে গিয়েছিলাম। আমি ওকে বললাম “ঠিক আছে আমি ওটাই লাগিয়ে যাব”। ওকে বোললাম বটে কিন্তু আমি মনে মনে জানতাম এটা ঠিক হচ্ছেনা। কিন্তু ওকে মুখের ওপর না করতে পারিনি। আসলে প্রত্যেক দিন রবির সাথে কথা বলার সময়ে ও আমাকে এমন ভাবে ট্রিট করতো যে মনে হতো আমি যেন কোন সাধারন নারী নই, আমি যেন কোন একজন বিশেষ কেউ। এর আগে কেউ কখনো আমাকে এইভাবে স্পেশাল পার্সন হিসেবে ট্রিট করেনি। ভীষণ ভাল লাগছিল এই ভেবে যে শুধু মাত্র আমাকে দেখেই এক জন মানুষের চোখ মুখ উজ্জ্বল হয়ে উঠবে। রবির মত একজন বিচক্ষণ ধনী এবং রুপবান পুরুষ শুধু একটিবার আমাকে দেখার জন্য আজ অপেক্ষা করে থাকবে এই ভাবনাটাই দারুন কনফিডেন্স বাড়িয়ে দিয়েছিল আমার। যখন বাড়ি থেকে বেরচ্ছি তখন রীতিমত বাচ্চা মেয়ের মত এক্সাইটেড হয়ে পরেছিলাম। খালি মনে পরছিল সেদিন তোমাদের অফিস পার্টিতে রবি কিভাবে সিডাক্টিভলি আমার দিকে তাকাচ্ছিল। ওর সাথে আমার সেদিনের মোলাকাত আমার ব্রেন যেন ভিডিও রেকর্ড করে রেখেছিল। সেদিন ঘুম থেকে ওঠার পর কতবার যে মনে মনে আমার ব্রেন ওই ভিডিও টা চালিয়েছিল কে জানে। নিজেকে খুব সুন্দর করে সাজিয়ে ছিলাম রবির জন্য। খালি মনে হচ্ছিল আজো রবি আমার দিকে ওরকম ভাবে তাকাবেতো? আমাকে কাছে ডেকে সেদিনের মত ফিসফিস করে বলবেতো “উফ তোমাকে কি লাগছে আজ দেখতে……রাজীব সত্যিই খুব লাকি”। গাড়িতে যেতে যেতে আমি ভাবছিলাম রবির সাথে এক কাল্পনিক এনকাউন্টারের কথা যেখানে রবি আমাকে সেদিনের মত ওর অ্যাপার্টমেন্টটা ঘুরিয়ে ফিরিয়ে দেখাচ্ছে কিন্তু তুমি ওখানে নেই। ওর অ্যাপার্টমেন্টের দামি দামি ডেকরেটিভ আইটেমগুলো আমাকে দেখানোর সময় ও আলগোছে হাত রেখেছে আমার পাছায়। ওগুলো কোথা থেকে কি ভাবে কিনেছে এসব বোঝানোর ফাঁকে ফাঁকে আলতো করে করে হাত বোলাচ্ছে আমার পাছায়।
এর পর ওর খাটের কাছে এসে ও আমাকে দুষ্টুমি ভরা চাহুনিতে ইশারা করে জিজ্ঞেস করছে কি হবে নাকি একবার। একবার মনে হল ছিঃ ছিঃ এসব কি ভাবছি আমি। আমি না দু বাচ্চার মা। কিন্তু পর মুহূর্তেই ভাবলাম… দূর সত্যি সত্যি তো এসব করছিনা আমি। এটা জাস্ট একটা কাল্পনিক এনকাউন্টার…জাস্ট একটা ফ্যান্টাসি বইতো আর কিছু নয়। আর রবির সাথে সত্যি সত্যি একটু ফ্ল্যার্ট করলেই বা দোষের কি আছে? আজকাল অনেকেই তো এসব করে? আমি তো আর ওর সাথে সত্যি সত্যি কোনদিন শুতে যাবনা”।
-“হুম তারপর কি হল”?
-“আমি যখন তোমাদের অফিসে ঢুকলাম তখন রবি আমার জন্য রিশেপসনে অপেক্ষা করছিল। একটা গ্রে প্যান্ট আর একটা হোয়াইট স্টারইপ অফিস শার্টে ওকে রিশেপসনে দাঁড়িয়ে থাকতে দেখতে দারুন লাগছিল। ওকে দেখে আমি ভাবছিলাম রবি নিশ্চই দিনের বেশ কিছুটা সময় আয়নার পেছনে এবং জিমের পেছনে ব্যায় করে। ওর চওড়া কাঁধ, বলিস্ঠ দুটি হাত এবং ম্যাসল সজ্জিত চেতানো বুক এটাই প্রমান করে যে ও নিয়মিত জিমে যায়। ওর জামা কাপড়ের ফিটিংস ও চমৎকার। একমাত্র খুব দামি ইটালিয়ান শার্টেই এই লেভেলের ফিটিংস পাওয়া সম্ভব হয়। ক্লিন সেভড…ব্যাক ব্রাশ চুল… আর গলায় পাতলা সোনার চেনে রবির ফ্যাশান স্টেটমেন্টেরও প্রশংসা করতে হয়। সব দিক থেকেই ও একবারে পারফেক্ট। রবি অবশ্য খুব সচেতন এব্যাপারে। হি নোজ দ্যাট হি ইজ কনফিডেন্ট… ইয়েস কনফিডেন্ট এন্ড সেক্সি। আমি যখন রিশেপসনে ঢুকলাম তখন তোমাদের অফিস প্রায় ফাঁকা। অফিসে ঢোকার আগে অবশ্য আবার একটা হটকারিতা করলাম। কেন জানিনা নিজের বুকের আঁচলটা একটু বাঁ দিকে সরিয়ে আমার ডান বুকটাকে একটু খোলা ছেড়ে রাখলাম। আমার মন একবার বোললো বটে যে এটা ঠিক হচ্ছেনা……কিন্তু আমি পাত্তা দিলামনা কারন আমি হৃদয় থেকে চাইছিলাম যে রবি দেখুক আমার ওটা। রবি ওর মোবাইলে কিছু একটা দেখছিল। আমাকে রিশেপসনে ঢুকতে দেখেই ওর চোখটা আমার চোখের ওপর পরলো। আমরা দুজনে দুজনার দিকে কিছুক্ষণ চুপ করে তাকিয়ে রইলাম। আসলে আমরা দুজনেই ভাবছিলাম কি বলে কথা শুরু কর যায়। দুজনেই ভীষণ নার্ভাসও ছিলাম”।
-“মানে তুমি বলতে চাইছো যে শুধু তুমিই নও আগুন আসলে দুই দিকেই লেগেছিল”?
-“মনীষা একটু ভাবলো কি উত্তর দেবে কিন্তু শেষ পর্যন্ত বলতে গিয়েও বোললো না”।
মনীষা কোন উত্তর দিচ্ছেনা দেখে আমি প্রসঙ্গ পাল্টালাম।
-“তারপর কি হল”?
রবি এগিয়ে এসে আমার হাত ধরে নিয়ে গিয়ে সোফায় বসালো… তারপর বললো বাঃ তোমার শাড়িটা তো খুব সুন্দর। সেদিন আমি যে শাড়িটা পরেছিলাম সেটা ছিল আমার সবচেয়ে পছন্দের……আমিও জানতাম শাড়িটা দারুন কিন্তু রবির মুখ থেকে ‘দারুন’ শব্দটা শুনে ভীষণ ভাল লাগলো। রবি বললো
“উফ মনীষা তোমাকে অপূর্ব মানিয়েছে শাড়িটাতে…… সত্ত্যিই তুমি ভীষণ অ্যাট্রাকটিভ দেখতে…যাকে বলে স্টানিং বিউটি”। আমি রবির দিকে লজ্জ্যায় তাকাতে পারছিলামনা…মাটির দিকে তাকিয়ে মিনমিন করে কোনরকমে বোললাম “তোমাকে দেখতেও কিছু কম ভাল না রবি”।
মনীষার কথা শুনে বুক থেকে গলা পর্যন্ত যেন জ্বলে গেল আমার। খুব অম্বল হলে যেমন মাঝে মাঝে গলায় টক জল ওঠে সেরকমই আর কি। বোললাম –“রবিকে তখনই তোমার মনে ধরে গিয়েছিল কি বল”?
মনীষা আমার কথার উত্তর দিলনা কিন্তু ওর বিবরণী কনটিনিউ করতে লাগলো।
-“ওর চোখে একটা অদ্ভুত লুক ছিল জান। ওর চোখ যেন আমাকে বোঝাতে চাইছিল আমিই তোমার স্বপ্নের পুরুষ মনীষা…একমাত্র আমিই তোমাকে সারা জীবনের জন্য খুশি রাখতে পারি………একমাত্র আমিই সুখে… আনন্দে কানায় কানায় ভরিয়ে দিতে পারি তোমার জীবন । একটু পরেই সোফায় বসে আমরা গল্পে মেতে উঠলাম। ওই বেশি কথা বোলছিল আর আমি হাঁ করে গিলছিলাম ওর প্রত্যেকটি কথা। তবে একটা কথা তখনই মনে হচ্ছিল আমার যে আজ রবি মনে মনে দারুন ভাবে চাইছে যে আমাদের মধ্যে কিছু একটা যেন হয়। ও সেদিন ভীষণ অ্যাটেনটিভ আর ফ্ল্যার্টিয়াসও ছিল আর থেকে থেকেই নানা ছুতোয় আমাকে ছুঁচ্ছিল। কিন্তু তখনো তোমাকে ঠকানোর কথা আমার মাথাতেও আসেনি। বরং তুমি যখন কাজ শেষ করে রিসেপশনে এলে তখন আমার একটু যেন অপরাধবোধ হল মনে । তবে আমার মনে হয় তুমি এসব কিছু বুঝতে পারনি”।
-“হ্যাঁ আমি সেদিন প্রায় কিছুই বুঝতে পারিনি। আর সত্যি কথা বলতে কি এখনো প্রায় কিছুই বুঝতে পারছিনা”।

(চলবে)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

