সুরাজপুরে শুরু – 3


Part 3

জঙ্গল টা যেখানে শেষ তার একটু নিচ থেকেই কাশ বন টা শুরু হয়ে চলে গেছে রেল লাইনের গা অবধি। মাটি থেকে প্রায় ছয় সাড়ে ছয় ফিট অবধি উঁচু। একবার ওর ভিতরে ঢুকে গেলে বাইরে থেকে বোঝার কোনও উপায় নেই।
অবন্তিপুর একটা মাঝারি মাপের জাংশন। এই জায়গাটা অনেক টা কারশেড টাইপের। রেল লাইন গুলো আঁকিবুঁকি কেটে একে অন্যের সাথে মিশেছে। এদিক ওদিক অনেক ছোটো বড় নানা সাইজের ওয়াগন পড়ে আছে। বেশিরভাগই পরিত্যক্ত। অবন্তিপুর ইস্ট কোল ফিল্ড টাতে কয়লার উৎপাদন এখন কমে এসেছে। যাওয়া বা হয় তার ৪০ % কোল মাফিয়া চুরি করে নেয়। মালগাড়ী এখান থেকে ইদানিং কমই যাতায়াত করে। । ওই পড়ে থাকা ওয়াগন গুলোতে এখন ইয়াদবের ছেলেরা রাত হলে তাশ, জুয়া মদের থেক বসায়। কখনও আশেপাশের এলাকা থেকে মেয়ে তুলে এনে গণ ধর্ষণ করে। নেশা একটু বেশী হয়ে থাকলে মেয়ে গুলো প্রাণ নিয়ে পালাতে পারে। নাহলে পরের দিন সুরাজপুর খালে তাদের নগ্ন শরীর ভেসে যেতে দেখা যায়।
কাশ বনটার ওপরে একটা হালকা কুয়াশার মেঘ জমেছে। তেমন ঘন হয়নি এখনো। সুরাজপুরের দিক থেকে ধিরে ধিরে এগিয়ে আসছে। বেশ বোঝা যাচ্ছে যে আর একটু পরেই রেল লাইন টাকে পুরো ঢেকে ফেলবে। চাঁদের ফালিটা আকাশের মাঝখান পেড়িয়ে গেছে। পরশু দিন অমাবস্যা, কালীপূজো।
জঙ্গল টা পেড়োতে আমাদের প্রায় দশ মিনিট লেগেছে। আমি করণের কথা মতন ওঁর একটু পিছনে একটু কোনা করে ফলো করছিলাম। প্রায় একশো মিটার এর মতন করে দৌড়ানোর পর করণ হাতের ইশারা করে দাড়াতে বলছিল। তারপর মাটিতে ঝুঁকে বসে ১ মিনিটের মতন দম নেওয়া। তারপরে আবার দৌড়। করণ কি করে পারছিল জানিনা, শেষের দিকে আমি তো প্রায় নিজেকে হেঁচড়াতে হেঁচড়াতে নিয়ে আসছিলাম। এখান থেকে রেল লাইন টা প্রায় শ দুয়েক মিটার এখনো।
-“এবার?”, আমি কোনও মতে দম নিয়ে করণ কে জিগাসা করলাম। আমার যা অবস্থা তাতে এখন চিৎকার করে কুকুর তাড়াতে পারবো না, সামশেরের দলবল তো দুরের কথা।
করণ দেখলাম আশ্চর্য শান্ত। মাটিতে হাটু গেড়ে বসে, শালের ভিতর থেকে কিরকম একটা একনলা ছোটো দুরবিন বের করে চোখে লাগাল।
-“দূর শালা, এই অন্ধকারে দুরবিন দিয়ে কি পাখি দেখছিস নাকি?”, আমার মহা বিরক্তি লাগলো ওঁর রকমসকম দেখে। ওঁর আদৌ কোনও প্ল্যান আছে না নেই সেটাই বুঝতে পারছিনা।
-“চোখে লাগিয়ে দেখ”, করণ হাত বাড়িয়ে আমার দিকে দুরবিন টা এগিয়ে দিল। আমি খুব তাচ্ছিল্য সহকারে ওটা নিয়ে নেড়ে চেরে দেখলাম। ঠিক দুরবিন নয়, দুপাশে বেশ কয়েকটা নব লাগানো আছে। মাঝখান টা সরু হয়ে গেছে আবার শেষদিক টা মোটা মতন। চোখে লাগানোর জায়গা টাতে একটা রাবারের গার্ড রয়েছে। বেশ ভারীই মনে হল। চোখে লাগালাম আর সাথে সাথে আমার আশপাশ টা যেন চেঞ্জ হয়ে গেল। আশেপাশের গাছপালা গুলো সব ছাই ছাই রঙের, তারমাঝে মাঝে চকচকে সাদা সাদা কি সব উড়ে বেড়াচ্ছে। মনে হল জোনাকি। এমনকি কাশ বনে উড়ে বেড়ানো ফড়িং গুলকেও দেখতে পেলাম মনে হল।
-“মনোকুলার থারমাল ইমেজার!!!”, আমি অস্ফুটে বলে উঠলাম। হলিউডের সিনেমাতে অনেক দেখেছি সৈন্য দের বন্দুকে লাগানো থাকে।
-“হুম! দে এবার আমাকে”, করণ আমার হাত থেকে যন্তর টা নিয়ে নিল। আমার চোখের সামনে যেন ঝপ করে লোডশেদিং হয়ে গেল। আবার সব ঘুটঘুটে কালো অন্ধকার। আমি কিছুক্ষণ অবাক হয়ে করণের দিকে তাকিয়ে থাকলাম। কিছুই যেন তল পাচ্ছিনা আমি। কোনভাবেই মেলাতে পারছিনা আমার ছেলেবেলার প্রিয় বন্ধুর সাথে আজকে আমার পাশে হাঁটু গেড়ে বসে থাকা লোকটার। করণ বিশ্ব বখাটে ছেলে হতে পারে, দেদার পয়সা খরচা করতে পারে সাধারন লোকের কাছে যা আজে বাজে জিনিসের ওপরে। প্রচণ্ড দামি বিদেশি দুরবিন কিনতে পারে এই জঙ্গলে জন্তু জানোয়ার পাখি দেখার জন্যে, কিন্তু থার্মাল ইমেজার? এটা তো মিলিটারি ইকুইপমেন্ট। ওঁর হাতে এলো কি করে? কোনও বদ সঙ্গে পড়ে যায়নি তো?
-“স্নাইপার!”, করণের কথা শুনে চমকে গেলাম। সামশের দের আবার ওই সব জিনিস আছে নাকি? করণ আমার দিকে মনোকুলার আমার দিকে এগিয়ে দিয়ে বলল, “২ ও ক্লকে ওই যে একলা ওয়াগন টা আছে ওটার দিকে তাকা”।
আমি ওঁর কথামতন সেই দিকে তাক করতেই পরিস্কার অবয়ব টাকে দেখতে পেলাম। ওয়াগন টার ছাদে উপুড় হয়ে শুয়ে আছে, সামনে একটা লম্বা লাঠির মতন বেড়িয়ে আছে। ভাগ্য ভাল আমাদের দিকে পিছন করে আছে। রেল লাইনের পাশের যে রাস্তাটা সুরাজপুর থেকে এসেছে সেই দিকেই মুখ করে আছে। করণ ঠিকই বলেছিল, ওই রাস্তা টা ধরে এলে এতক্ষণে আমাদের খুলি উড়ে যেত। আর একটু ভাল করে লোকটার হাতের বন্দুক টাকে নজর করলাম।
-“নাহ স্নাইপার রাইফেল নয়। পাতি .৩০৩, এতো আমাদের পেট মোটা হাবিলদার গুলো নিয়ে ঘুরে বেড়ায়”, আমারও যে এই ব্যাপারে জ্ঞান কম নয় সেটা করণ কে বুঝিয়ে দিলাম।
-“হ্যাঁ, যদি ওটা তোর পেট মোটা হাবিলদারের হাতে থাকে তাহলে একটা লাঠির চেয়ে বেশী কিছুনা। কিন্তু ট্রেনিং পাওয়া হাতে এটা আজকের যেকোনো মডার্ন স্নাইপার রাইফেলের থেকে কম নয়। ছয়শ থেকে হাজার ইয়ার্ড অবধি টার্গেট আরামসে লাগাতে পারবে। আমরা তার অনেক ভিতরে বসে আছি।”, করণ আমার গর্বে ঠেশ দিয়ে বলল, “এটা নির্ঘাত সুরজমল, ইয়াদবের দলে ওই একমাত্র ৩০৩ নিয়ে ঘোরে, আর ওঁর হাতের নিশানাও নাকি দারুণ শুনেছি। কিন্তু…”
-“কিন্তু কি?”, ওঁর কপালে গভীর ভাঁজ টা আমি কোনও যন্ত্র ছাড়াই দেখতে পেলাম।
-“ও জানে যে ওই পথ দিয়ে কেউ আসবে আর তার জন্যেই ওয়েট করছে, ইয়াদবের ছেলেরা নর্মালই এসব করেনা। মেয়ে ছেলে নিয়ে মস্তি করতেই বেশী ব্যস্ত থাকে।”, এক নিশ্বাসে বলে গেল করণ। “…ও আমাদের জন্যে বসে আছে…”, ওঁর গলাটা যেন একটু কেঁপে গেল।
আমার গা হাত থেকে সব জোর চলে গেল মুহূর্তের মধ্যে। হাতের বন্দুক টাকেও অসম্ভব ভারী মনে হতে লাগলো। এসব কি বলছে করণ। আমরা যে মউয়া কে বাঁচানোর জন্যে আসছি সেটা তো আমাদের বাড়ির ওই কটা লোক ছাড়া কেউ জানেনা। ইয়াদবের লোকেরা কি করে এর মধ্যে জেনে যাবে যে আমরা আসছি?
-“করণ, তুই কি করে জানলি যে সামশের মউয়া কে এখানেই আনবে? আমরা হয়তো ভুল জায়গায় এসেছি। এটা হয়তো অন্য কোনও বাওয়াল, কয়লার স্মাগ্লিং তো এখানে হতেই থাকে”, আমি নিজেকে আর করণ কে বোঝানোর চেষ্টা করলাম।
-“হুম…আমি ভুল করতেই পারি, কিন্তু এ জিনিস টা করবে না”, করণ ওঁর পকেট থেকে একটা ছোটো আই ফোন সাইজের একটা জিনিস বের করলো। সেটার কালো স্ক্রিনে দুটো হলুদ ডট মাঝে মাঝে ব্লিঙ্ক করছে। ওদের মধ্যে একটাকে পয়েন্ট করে করণ বলল, “এটা আমরা…আর এইটা মউয়া। এই যন্তর তো বলছে আমরা ওঁর আরাইশ মিটারের মধ্যেই রয়েছি। তাছাড়া মেয়েছেলে তুলে মস্তি করার এটাই পেটেন্ট জায়গা ওদের”।
আমি নড়েচড়ে বসে করণ কে প্রশ্নবাণে জর্জরিত করবো বলে ভাবলাম কিন্তু করণ আমাকে থামিয়ে দিয়ে বলল, “সমু, আমি জানি তোর মনে কি চলছে। কিন্তু তোকে সব কিছু বলার মতন সময় এখনো আসেনি। আমি তোকে সব খুলে বলব পরে, আজ নয়, এখন নয়। শুধু একটা কথা মনে রাখ, আমাদের যে করে হোক মউয়া কে বাচাতেই হবে।”
-“মউয়া কে, করণ?”, আমি অস্থির হয়ে জিগাসা করলাম। আমাকে জানতে হবে কার জন্যে আমি এতটা জীবনের ঝুঁকি নিচ্ছি।
-“মউয়া…মউয়া…আমার কাছে, আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ একজন কেউ, শুধু এটুকুই বলতে পারবো এখন”।
-“আমাদের মানে কাদের করণ?”, আমি হারিয়ে জাচ্ছিলাম একের পর আরেক কথার হেঁয়ালি তে।
করণ কোনও উত্তর দিল না। ফোনের মতন যন্ত্র টার ডান দিকের একটা বোতাম বিভিন্ন অনুপাতে থেমে থেমে টিপতে লাগলো। “টিক টিক…টিক টিক টিক… টিক টিক টিক টিক… টিক টিক…”
“মরস কোড”, আমি বুঝতে পারলাম। কাউকে ও কোনও সঙ্কেত দিচ্ছে। করণ কি এখানে একা? নাকি ওরও কোনও দলবল আছে? কি করে ও এখানে? আমাদের মানে কাদের কথা বলছে? আমার মনের মধ্যে উথাল পাথাল হতে থাকল। কোনও প্রশ্নের উত্তর নেই।
“চলে আয়” আমাকে হাত দিয়ে ইশারা করে করণ গুড়ি মেরে কাশ বনে ঢুকে গেল। আমি কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে ওঁর পিছু নিলাম। আমরা ওয়াগন টাকে ডান হাতে রেখে প্রায় গোল করে ঘুরে পিছনের দিক দিয়ে এগোতে লাগলাম খুব সাবধানে। আমি বার বার ডান দিকে ঘাড় ঘুরিয়ে দেখছিলাম ওয়াগন এর ওপরের লোকটা এখনো আমাদের দিকে পিছন করে আছে কিনা। কুয়াশার জন্যে বিশেষ কিছু দেখতে পারছিলাম না। মনে মনে আস্বস্ত হলাম এই ভেবে যে এই কুয়াশার মেঘ নিশ্চয়ই আমাদেরকেও একই ভাবে ঢেকে রাখছে। সানি আর উদিতার মুখ বার বার মনে পড়তে লাগলো। খুব মিস করতে শুরু করলাম মা আর বাবা কে। নিজেকে এতদিন ঘোর নাস্তিক বলে ভাবতাম কিন্তু দেখলাম মনেপ্রানে ডেকে চলেছি যতরকম ভগবানের নাম জানি।
লাইনের পাশের ওয়াগন গুলোর কাছাকাছি যেতে শুনতে পেলাম একটা মেয়ের গলার চাপা কান্না আর কিছু পুরুষ কণ্ঠ। কোনও শব্দ না করে আওয়াজ লক্ষ্য করে এগিয়ে গেলাম লাইন বরাবর। একটু পিছিয়ে যেতেই একটা পরিত্যক্ত ভাঙ্গাচোরা কামড়ার পিছনে লাইনের ওপরে শব্দের আর আলোর উৎস খুঁজে পেলাম। আমরা কামড়ার পাশ টাতে নিশ্চল হয়ে দাঁড়িয়ে রইলাম। করণ ইশারায় আমার কাছ থেকে বন্দুক টা চেয়ে নিল। খুব সাবধানে ওপরের রেলে মনুকুলার টা ফিট করে আমাকে ফেরত দিল। খুট করে একটা শব্দ হল শুধু । বেশ একটা মেড ইজি স্নাইপারের কাজ করবে এটা এখন।
-“তুই কামড়া টার ডান পাশ টাতে লাইনের ধারে থাক, ওখান থেকে সামনের ওই ওয়াগন টার খোলা ভিউ পাবি। আমি বাঁ দিক দিয়ে যাচ্ছি। তুই আমার কথা ভুলে যা, আমি ঠিক মউয়া কে বের করে আনব। তুই শুধু ওপরে সুরজমলের দিকে নজর রাখবি। এখানে কোনও আওয়াজ হলেই কিন্তু ও ওখান থেকে নেমে আসবে। ওটুকুই তোর হাতে সময়। ওঁর মধ্যে তুই ওঁকে না ফেলতে পারলে, ও আমাকে ফেলে দেবে অনেক দূর থেকেই।”, করণ প্রায় শুনতে না পাওয়ার মতন করে বলল।
আমি করনের হাত টা একবার শক্ত করে ধরলাম। কে জানে এরপরে আবার দেখা হবে কিনা। আমার ব্রেন এখন ভাবনা চিন্তা করা বন্ধ করে দিয়েছে। যন্ত্রের মতন করণের কথা শুনে পা টিপে টিপে কামড়া টার ডান দিকের সাইডে মাটির ওপরে এক হাঁটু ভাঁজ করে বসলাম। মনকুলারের ভিউ তে চোখ লাগিয়ে দেখলাম, ওয়াগনের ওপরে সুরজমলের কাঁধের কিছুটা দেখা যাচ্ছে। এখনো শুয়ে আছে। আমি কামড়ার তলা দিয়ে চাকার মাঝখান দিয়ে আলোর উৎসর দিকে তাকালাম।
লাইনের ওপরে একটা হ্যাজাক রাখা আছে। সেখান থেকেই যা আলো আসার আসছে। দুটো রেলের মাঝখানে কিছুটা ঘেসো জমি আছে সেখানেই তিনটে লোকের সাথে ধ্বস্তাধস্তি করে যাচ্ছে মউয়া। মুখ দিয়ে একটা চাপা বোবা কান্নার মতন আওয়াজ করছে কিন্তু বাঘিনীর মতন লড়ে যাচ্ছে সমানে। বাঁ দিকের ধুমসো মতন জিন্স পড়া লোকটা ওঁর হাত দুটোকে বাগে পেয়ে খুব জোরে পিছনে মুচড়ে ধরল। মনে হল যেন ভেঙ্গেই গেল ও দুটো। মউয়া চোখ বুজে ককিয়ে উঠে চিত হয়ে পড়ে গেল। ওঁর গায়ের শাড়ি অনেকক্ষণ আগেই কোমরের কাছ থেকে খুলে পড়ে সায়ার সাথে জড়িয়ে ছিল। মাঝখানের খাকি প্যান্ট পড়া লোকটা এই মুহূর্তের অপেক্ষা করছিল। মউয়ার গায়ের কালো ব্লাউস টা বুকের মাঝখান থেকে এক টানে ছিঁড়ে দিল। হ্যাজাকের আলোতে মউয়ার নিটোল সুডৌল স্তন যুগল ছেড়া ব্লাউসের ভিতর থেকে উপচে বেড়িয়ে পড়লো। খাকি প্যান্ট দ্রুত হাতে পুরো জামা টাই ছিঁড়ে টুকরো টুকরো করে ফেলল। জিন্স পড়া ধুমসো টা মুখ দিয়ে একটা হালকা শিষ দিয়ে উঠল।
“জব্বর মাল হ্যাঁয় সালি, বহত চোদেঙ্গে আজ ইস্কো”।
আমি দেখতে পেলাম মউয়ার নগ্ন ভারী পেট। মনে পড়লো বিকেলে স্টেশনের পাশে বিড়ির দোকানে এই শরীর দেখার কতো কল্পনা করেছিলাম। আর এখন কি অবসথায় দেখছি ওকে। নাভির অনেক নিচে সায়া পড়েছে মউয়া অথবা টানা হেঁচড়ায় কোমর থেকে নেমে গেছে অনেক টা। পায়ের কাছের লোকটা একটা ধুতি পড়ে ছিল। ওঁর এতক্ষণ মউয়ার দুটো পা চেপে ধরে রেখেছিল। এখন হটাত করে ওঁর কোমরের ওপরে ঝাঁপিয়ে পড়ে নাভির কাছটায় কামরাতে চুস্তে শুরু করলো।
“আবে মাদারচোদ, নাংগা করনে তো দে লউন্দি কো, সালে পেটুয়া খাইকে গির জায়েগা তেরা সব”, খাকি প্যান্ট ধুতি পরা কে টেনে মউয়ার কোমর থেকে সরিয়ে দিল।
“অব তক তেরি বিবি কা পেটুয়া মে ঘুসাইয়া থা ক্যা? ইসি লিয়ে লউন্দে নাহি হুয়ে তেরা…বহেনচোদ”, জিন্স প্যান্ট খ্যাক খ্যাক করে হেসে উঠে বলল।
মউয়া দেখলাম বাধা দেওয়া ছেড়ে দিয়েছে। চোখ বন্ধ করে নিশ্চল হয়ে পড়ে আছে। আমি আড়চোখে একবার ওয়াগনের ছাদের দিকে তাকালাম। হ্যাঁ সুরজমল এখনো ওপরেই শুয়ে আছে। আবার মউয়ার দিকে ঘাড় ঘোরালাম।
খাকি প্যান্ট মউয়ার সায়া খুলতে গিয়ে গিট ফেলে দিয়েছে। জিন্স আর ধুতি ওকে খুব করে গালা গাল দিল। তারপর মউয়ার কোমরের ওপরে উঠে বসে এক প্রচণ্ড হেচকা টানে ছিঁড়ে ফেলল দড়িটা। কোমর থেকে মুহূর্তের মধ্যে টেনে খুলে ফেলল সায়া, ছুড়ে ফেলে দিল পিছনে কোথাও। তিন জনেই ওকে ঘিরে বসে পড়লো মাটিতে। ওদের মুখ গুলো এতক্ষণে দেখতে পেলাম। লালসায় চক চক করছে। ধুতি পরা লোকটার পিঠে একটা দোনলা বন্দুক ছিল। দেখলাম ওটা কামড়ার গায়ে থেসান দিয়ে রেখে ধুতি খুলে ফেলল। বাড়া ঠাটিয়ে আছে ওঁর। মউয়ার ভারী ভারী পা দুটোকে দুপাশে ঠেলে সরিয়ে আমুল ঢুকিয়ে দিল বাড়া। প্রতিটা ঠাপের তালে তালে দুলে দুলে উঠছে মউয়ার বিরাট স্তন, পেটের থাক থাক চর্বি। জিন্সে প্যান্ট আমার দিকে পিছন ঘুরে বসে মউয়ার বুকের ওপরে হাম্লে পড়লো। দুহাত দিয়ে টিপে টিপে ধরতে শুরু করলো মাই দুটোকে আর সেই সঙ্গে এক একবার এক একটাকে কামরাতে চুস্তে শুরু করে দিল। দেখলাম জিন্সের প্যান্তের পিছনে একটা রিভলভার গোঁজা রয়েছে। খাকি প্যান্ট মউয়ার মাথা টা ওঁর কলের ওপরে তুলে নিয়ে প্যান্টের চেন খুলে শক্ত লাঠির মতন বাড়া ওঁর ঠোঁটের ওপরে চেপে চেপে ধরতে লাগলো।
মউয়ার অবস্থা খুব করুন। আমি খালি ভাবতে লাগলাম করণ কোথায় গেল। এরকম ভাবে একটা নির্মম গন ধর্ষণ তো চোখে দেখা যায়না। আমি একটু কাত হয়ে লাইনের পাশের খোয়ার ওপরে শুয়ে বন্দুক টা জিন্সের প্যান্টের মেরুদণ্ডের দিকে তাক করলাম। কিছু ভেবে করিনি আর এর পড়ে কি করবো সেটাও ভাবিনি। করণ আমাকে কিছু করতে বারন করেছিল। আমার নড়াচড়ায় কয়েকটা পাথর পড়ে গেল এদিক ওদিক। একটা সামান্য খড় মড় শব্দ হয়েছিল।
“সুরজওয়া আ গয়া সালা?”, খাকি প্যান্ট বোলে উঠল। আমি ওঁর চোখ দেখলাম আমি যেদিকে সেদিকেই তাকিয়ে আছে। আমি নিঃশ্বাস বন্ধ করে রইলাম।
“সুরজমল?”, খাকি প্যান্ট আবার ডেকে উঠল। ওঁর একটা হাত দেখলাম পিছন দিকে গিয়ে লাইনের পাশ থেকে একটা কারবাইন তুলে আনল। ওঁর বাড়া তখনো মউয়ার মুখে। জিন্সের প্যান্ট এক হাতে মউয়ার মাই টিপতে টিপতে অন্য হাতে পিছন থেকে রিভলভার টা বের করে আনল। ধুতি তখনও প্রবল বেগে চুদে যাচ্ছে। ওঁর থামার কোনও ইচ্ছে নেই। যা করার বাকি দুজন করুক। অনেক দিন পর এরকম মোটা মাজার মেয়েছেলে পেয়েছে চোদার জন্যে। অন্য কোথাও মন নেই ওঁর।
আমার জামা কাপড় গায়ের সাথে সেঁটে গেছে ঘামে। কি করবো কিচ্ছু বুঝতে পারছিনা। কোনোদিন মানুষ টার্গেট এর ওপরে গুলি চালাই নি। ইচ্ছে করলেও ট্রিগারের আঙ্গুল টা অবশ হয়ে আছে। খাকি প্যান্টের সাথে চোখাচুখি হয়ে গেল।
“হৈ সালা সুয়ার…”, বাম বাম করে হাতের কারবাইন টা চালিয়ে দিল। আমার কাঁধের পাশ থেকে দু তিনটে পাথর এদিক ওদিক ছিটকে পড়ে গেল। আমি তখনো কাঠের মতন একি জায়গায় পড়ে থেকে খাকি প্যান্টের চোখের দিকে তাকিয়ে আছি। তখনি দেখতে পেলাম করণ কে। ওঁর হাতে দেখলাম ঝকঝকে খুকরীটা। খাকি প্যান্টের পিছন থেকে এসে নিমেষের মধ্যে ওঁর হাতের ওপর কোপ বসাল। কারবাইন সমেত হাত টা কবজি থেকে ছিঁড়ে পড়ে গেল নিচে। একটা মর্মান্তিক চিৎকার করে বাঁ হাত দিয়ে ডান হাত চেপে ঝুঁকে পড়লো লোকটা। জিন্স পরা লোকটা নিমেষের মধ্যে পিছন ঘুরে রিভলভার টা চালিয়ে দিল। গুলিটা করণের পিছনে কোনও একটা ওয়াগনের গায়ে লেগে করাং করে একটা প্রচণ্ড করলো। করণ হাতের খুকরী টা ওকে লক্ষ্য করে ছুড়ে মারল। গলার নিচে আমুলে বিঁধে গেল। ঘাড়ের কাছ দিয়েও কিছুটা বেড়িয়ে এলো পিছন থেকে আমি দেখতে পেলাম। গলা চেপে ধরে লোকটা পড়ে গেল। পড়ে যেতে যেতে রিভলভার থেকে দু তিনটে গুলি চালাল এদিক ওদিক। তিন নম্বর লোকটা হতচকিত হয়ে করণের দিকে তাকিয়ে বসে ছিল। দুহাত দিয়ে আঁকড়ে ধরে আছে এখনো মউয়ার দুটো পা আর কোমর। ক্ষিপ্র হাতে করণ কোমরে গোঁজা পিস্তল টা বের করে ওঁর দিকে তাক করলো। আমি একসাথে দুটো গুলির আওয়াজ পেলাম। একটা করণের ছোটো পিস্তলের চাপা ব্যাং আর একটা বাঁশের ভিতরে জল বোমা ফাটানোর মতন। চারিদিকে অনেক গুলো প্রতিধ্বনি হতে লাগলো। আমি প্রচণ্ড আতঙ্কের মধ্যে দেখলাম লোকটা আর করণ দুজনেই একসাথে পড়ে গেল মাটিতে। আমি চকিতে মনকুলার ইনফ্রারেড এ চোখ লাগিয়ে ওয়াগনের ওপরে তাক করলাম। কাউকে দেখতে পেলাম না। সুরজমল ওখানে নেই। করণ আমাকে বার বার বলেছিল ওঁর দিকে চোখ রাখতে। আমি ভুল করেছি, আর টার খেসারৎ করণ কে দিতে হল। আমার প্রিয় বন্ধু করণ কে পড়ে যেতে দেখে আমার মাথায় যেন আগুন লেগে গেল। আমি পাগলের মতন ছুটতে শুরু করলাম ওয়াগন টার দিকে। আমার বন্দুকের এফেক্তিভ রেঞ্জ ২০০ ইয়ার্ড, আমি মনে মনে হিসেব করতে লাগলাম কম পক্ষে ১৫০ ইয়ার্ডের মন্ধ্যে না গেলে এর গুলিতে বিশেষ কিছু হবে না।
আমি আর সুরজমল বোধহয় একে অন্যকে একি সাথে দেখতে পেয়েছিলাম। ও ৩০৩ রাইফেল টাকে কাঁধের ওপরে রেখে তাক করে এক পা এক পা করে এগিয়ে আসছিল। আমার পায়ের আওয়াজ টাই ওঁর লক্ষ্য ছিল। আমাকে দেখেই গুলি চালাল। আমার মাথার একটু পাশ দিয়ে চলে গেল গুলিটা। আমি যেন হল্কা টাও বুঝতে পারলাম। শরীরের প্রতিবরত ক্রিয়া আমার মগজের দখল নিল। কোনও এক অজানা ইশারায় আমি ডান দিকের কাশ বনের মধ্যে ঝাপ দিলাম। সুরজমল আরও দু তিনটে গুলি চালাল। একটা আমার থেকে দু ফুট দূরে মাটিতে লাগলো আর বাকি দুটো বেশ খানিক টা ওপর দিয়ে বেড়িয়ে গেল। আমি বুঝতে পারলাম আমাকে ও আর দেখতে পারছেনা। কুয়াশার মেঘ কাশ বন টাকে পুরোপুরি ঢেকে ফেলেছে। আমিও খালি চোখে ওকে দেখতে পারছিলাম না এখান থেকে। .২২ বোরের বন্দুক টাকে কাঁধের ওপরে নিয়ে মনকুলারে চোখ রাখলাম। মাথা আমার এখন অসম্ভব ঠাণ্ডা। চারিদিকের সব কিছু সাদা কালো হয়ে গেল আর তার মধ্যে ঝকঝকে সাদা সুরজমলের অবয়ব টা দেখতে পেলাম ওয়াগনের চাকার কাছে হাঁটু গেড়ে বসে এদিক ওদিক রাইফেল তাক করে আমাকে খুজছে। আমি ধিরে ধিরে কোনও শব্দ না করে উঠে বসলাম। হাঁটুর ওপরে কনুই টা রেখে স্তেবল করলাম মাজল টা। একটা গভীর নিঃশ্বাস নিয়ে আবার চোখ রাখলাম মনকুলার দিয়ে। সুরজমল আমার দিকেই তাক করে আছে। আমার নিস্বাসের শব্দ পেয়েছে মনে হয়। কিন্তু দেখতে পারছেনা, পেলে এতক্ষণে চালিয়ে দিত। আমার কাছে একটাই সুযোগ, এটা মিস করলে আমার বন্দুকের মাজল ফ্ল্যাশ আমাকে ধরিয়ে দেবে।
বাম!!!!!!!
সুরজমল ছিটকে পিছন দিকে পড়ে গেল। আমি যন্ত্রের মতন বোলট অ্যাকশন রাইফেল রিলোড করলাম। এরপরে উঠে দাঁড়িয়ে পরের গুলিটা করলাম। সুরজমলের হাত থেকে রাইফেল টা খসে পড়ে গেল। আমি আর অপেক্ষা করলাম না, অন্ধের মতন ছুটে ফিরে গেলাম করণ যেখানে পড়ে গেছিল। বার বার মনে হচ্ছিল যে হয়তো আর দেখতে পারবো না ওকে।
ফিরে গিয়ে দেখলাম, মউয়া করণ কে ওঁর কোলে মাথা দিয়ে শুইয়ে দিয়েছে। হ্যাজাকের আলোয় দেখলাম খাকি প্যান্ট এর ঘাড়ে খুকরী টা ঢুকে রয়েছে আর ও কাত হয়ে পড়ে রয়েছে ওঁর কাটা হাতের কাছেই। হয়তো মউয়াই এটা করেছে। করণের কাঁধের কাছে জামাটা লাল হয়ে আছে। মউয়া আমাকে দেখে হাতের ইশারায় কিছু একটা বলার চেষ্টা করলো।
“ক্যা হুয়া ইস্ক? ক্যাসা হ্যাঁয়?”, আমি জিগাসা করলাম।
“আরে খানকির ছেলে ও কথা বলতে পারে না রে”, করণ চোখ বন্ধ করা অবস্থাতেই বোলে উঠল। করণের শুয়ে থাকা দেখে আমি ধরেই নিয়েছিলাম যে ওঁর আর বেঁচে নেই হয়তো। ওঁর গলার আওয়াজ শুনে আমার এত আনন্দ হল যে আমি ছুটে গিয়ে মউয়ার নগ্ন শরীর জড়িয়ে ধরলাম। আমার চোখ দিয়ে জল বেড়িয়ে এসেছে। মউয়া একটু শিউরে উঠে আমাকে ইশারায় ওঁর বাঁ হাত টা দেখাল। দেখলাম কবজি থেকে ফুলে ঢোল হয়ে গেছে বেচারির। ওঁর হাত টা মুচড়ে দিয়েছিল জিন্সের প্যান্ট পরা লোকটা, ভেঙ্গে গেছে হয়তো। নাড়াতে পারছেনা বেচারি। আমি করণের শার্ট টা কাঁধের কাছে টেনে নামিয়ে দিলাম। ক্ষতটা কতটা গভীর জানতে হবে।
“বিশেষ কিছু হয়নি রে পাগলা, সুরজমল অতি পাকামি করে হেড শট মারতে গেছিল। গুলিটা কাধ ছুঁয়ে বেড়িয়ে গেছে। কিন্তু ৩০৩ তো, ধাক্কা তেই আমার কলার বোন নড়ে গেছে”, করণ বিড়বিড় করে বলল।
“ভাগ্যিস পাকামি টা করেছিল… এদের মধ্যে কোনটা সামশের?”, আমি জিন্স পরা লোকটার বডির দিকে দেখিয়ে বললাম, “এই টা নাকি?”
“এক্ টাও না”, করণ একটু উঠে বসার চেষ্টা করে বলল, “সামশের জানতো যে আমি মউয়া কে বাঁচাতে এদিকে আসবোই, ও এখানে নেই”।
আমি ঠিক বুঝতে পারলাম না ব্যাপার টা। “হ্যাঁ জানতো বলেই তো সুরজমল কে বসিয়ে ছিল স্নাইপার হিসেবে আমাদের কে মারার জন্যে। কিন্তু ও নিজে নেই কেন?”
করণ আমার ডান হাত টা চেপে ধরল, “খারাপ খবর আছে রে সমু, সামশের উদিতা কে তুলতে গেছে আমার বাড়ি। এই ফাঁদ টা পেতেছিল আমার জন্যে”। “হোয়াট???”, আমি নিজের কান কে বিশ্বাস করতে পারছিলাম না। আমি এত সব ঝামেলার মধ্যে ঝাঁপিয়ে পড়েছিলাম শুধু এই ভেবে যে উদিতা বাড়িতে সেফ আছে। সকালে যখন ওকে জড়িয়ে ঘুমাব সব ঠিক হয়ে যাবে। আমি মাটিতে ঝুঁকে পড়লাম। প্রচণ্ড ক্লান্ত লাগছে আর একটা অসহায় বোধ পুরোপুরি ঘিরে ধরছে আমার গোটা শরীর টা। ইয়াদবের লকেদের নির্মমতা আমি নিজের চোখে দেখতে পেয়েছি একটু আগে। সেখানে উদিতা কে হাতে পেলে ওরা কি করবে ভাবতেই আমার গা কেঁপে উঠছে। আমি নিজেকে সামলাতে পারলাম না। ঝরঝর করে কেঁদে ফেললাম। আমার মতন সধারন লোকের সঝ্য ক্ষমতার বাইরে চলে গেছে সব কিছু। মাথা টা শূন্য লাগছে।
কতক্ষণ এরকম ছিলাম জানিনা। কতগুল পায়ের শব্দে চোখ মেলে তাকালাম। প্রথমে মনে হল ভুল দেখছি। পাঁচ ছয়জন নেপালি চেহারার লোক আমাদের কে ঘিরে এসে দারিয়েছে। প্রত্যেকের হাতে অত্যাধুনিক কারবাইন, দেখে মনে হল এক্স ৯৫, পরনে অতি সাধারন জিন্স, কালো টি শার্ট আর জংলা জ্যাকেট। একজন করণের ঘাড়ের কাছে ঝুঁকে বসে কিছু একটা স্প্রে করে দিচ্ছে। আর একজন ওঁর গায়ের জ্যাকেট খুলে মউয়া কে পরিয়ে দিল।
“এরা কারা করণ?”, আমি ভাঙ্গা গলায় জিগাসা করলাম। ওদের নরচরায় মিলিটারি প্রেসিশন দেখে বুঝতে পারছিলাম অন্ততও ইয়াদবের লোক নয়।
“এরা আমাদের লোক সমু। এসট্যাবলিশমেন্ত ২২ র নাম শুনেছিস নিশ্চয়ই? এসএফএফ” করণ ভাবলেশহীন হয়ে বলল।
আমি মাথা নাড়লাম, এরকম কিছু শুনেছি বোলে মনে পড়লো না।
“যাই হোক, এবার আমাদের আলাদা হতে হবে। তুই এজেন্ট বি১ এর সাথে অবন্তিপুর কোঠা তে যাবি। সামশের হয়তো উদিতা কে ওখানেই নিয়ে গেছে। আমি মউয়া কে বাড়ি পৌঁছে অন্য আরেক দিকে যাব।”
আমি করণের কথা শুনে অবাক হয়ে গেলাম। বললাম, “করণ উদিতা বিপদের মধ্যে আছে, আর সেটা পুরোপুরি আমাদের জন্যে। আর তুই আমার সাথে যাবি না ওকে বাঁচাতে? তুই মউয়ার জন্যে এত কিছু করলি আর আমার বউ, তোর ছবির উদিতার জন্যে এগবি না?”
“সমু, এটা ন্যাশনাল সিকিওরিতির ব্যাপার। তোকে আমি বোঝাতে পারবোনা। শুধু এটুকু বিশ্বাস রাখ, আমি যেখানে যাচ্ছি সেটাও হয়তো উদিতা কে বাঁচাতে। সামশের যদি ওকে কোঠা তে না নিয়ে যায় তাহলে অন্য জায়গা গুলোর খোঁজে আমাকে যেতেই হবে অনেক দেরি হয়ে যাওয়ার আগে। আমাদের দুদলে ভাগ হতেই হবে।”, আমার চোখে চোখ রেখে বলল করণ। আমি ওকে অবিশ্বাস কোনোদিন করিনি আর করবোওনা।
আমি ওঁর হাতে ধরে বললাম, “করণ আমি শুধু এটুকু বলব, উদিতাকে যদি আমরা সত্যি মন দিয়ে ভালবেসে থাকি তাহলে আজকে তার প্রমানের জন্যে ও আমাদের অপেক্ষা করছে, খুব দেরি করে ফেলিস না”।
“চলে সাব?”, আমার ঘাড়ের কাছে দাঁড়িয়ে থাকা প্রায় ছফুট লম্বা নেপালি লোকটা বিনম্র ভাবে বলল।
“চলও”, আমি ওঁর পিছু নিলাম। আমার, আমাদের উদিতা অপেক্ষা করছে। নষ্ট করার মতন সময় নেই।

ইয়াদবের প্রাসাদ প্রমান কোঠার সামনের উঁচু পাঁচিল ঘেরা বাঁধানো উঠনের মাঝখান টায় বসে ছিল উদিতা। গা হাত পায়ের কাপুনি টা ওর থামছিলই না। মনে মনে নিজেকে শক্ত করার হাজার চেষ্টা করেছে উদিতা, কিন্তু আসন্ন ভয়ঙ্কর মুহূর্ত গুলোর কথা কল্পনা করে নিজেকে স্থির রাখতে পারছিলনা। বার বার মনে হচ্ছিল এটা যদি কোনও দুঃস্বপ্ন হতো, চোখ খুলে দেখত বিছানায় সমুর পাশে শুয়ে আছে, আজকের ঘটনা যেন গুলো ঘটেই নি। নিজেকে একবার সত্যিকারের চিমটিও কেটে দেখল। “নাহহ, স্বপ্ন নয়”, প্রচণ্ড হতাশায় দুচোখ দিয়ে জল বেড়িয়ে এলো উদিতার। সমু, সানির সাথে আর কখনও দেখা হবে কি? ছোট্ট সানি কে কোলকাতায় মার কাছে রেখে এসেছিল। ওঁর কথা কেউ কি জানতে পারবে, কোথায় তুলে আনা হয়েছে ওকে? বুকের ভিতর টা একেবারে খালি খালি লাগছে, যদি অজ্ঞান হয়ে যেতে পারত তাহলে কতো ভাল হতো। কোনোদিন ভাবতেও পারেনি যে একদিন ওকে এই দিনটার সম্মুখীন হতে হবে। খবরের কাগজে পড়েছে টিভি তে গনধর্ষণের ঘটনা। সবকিছু কে তখন অনেক দূরের কিছু মনে হতো। মধ্য কলকাতার বনেদি পরিবারের উদিতা রাস্তা ঘাটের ছেলে দের নোংরা আওয়াজ শুনেছে কখনও কখনও বা চেনা অচেনা লোকেদের ময়লা দৃষ্টি। কিন্তু কেউ কোনোদিন ওর হাত ধরে টানারও সাহস পায়নি কোনোদিন আজকের আগে। সানি জন্মানোর পর নিজের শরীর কে সাজিয়ে তোলার বা অন্য কোনও পুরুষের নজর কাড়ার চিন্তাও কোনোদিন মাথায় আসেনি। সারাদিন বাচ্চার পিছনেই সময় চলে যেত। সুরাজপুরে একলা ঘুরতে আসা তাই ওদের কাছে ছিল একটা ছোটো ব্রেক। সেটা এরকম দুর্বিষহ হয়ে যাবে সেটা ওরা কেউ ভাবেনি। এতক্ষণ ধরে বয়ে ঝড় উদিতার মনে বার বার উঁকি মারতে লাগলো।
করণের বাংলো থেকে সামশেরের লোকেরা ওকে গাড়িতে তুলে নেওয়ার পর গোটা রাস্তা টা মুখ দিয়ে এক ফোঁটা শব্দও করেনি উদিতা। বলদেও আর পাণ্ডে যখন ওকে চেপে ধরে জিপে তুলছিল তখন দেখতে পেয়েছিল সামশেরের হাতে বুধন কে গুলি খেয়ে লুটিয়ে পড়তে। তার একটু পরে বাড়ি থেকে গাড়িটা যখন একটু বেরিয়েছে তখন অম্লান দাকেও পড়ে যেতে দেখেছে। জীবনে কোনোদিন এরকম ভয়ঙ্কর হিংস্রতা নিজের চোখের সামনে দেখেনি উদিতা। মনে মনে প্রার্থনা করছিল সমু যেখানেই থাক এখন যেন সামনে না আসে। ওকে চোখের সামনে গুলি খেতে দেখলে সঝ্য করতে পারবে না উদিতা। কেমন যেন একটু নাম্ব হয়ে গেছিল তারপরে। ওকে যারা তুলে নিয়ে যাচ্ছে তারা যে কতটা নির্মম খুনি সেটা বুঝতে আর দেরি হয়নি। আর তার সাথে সাথেই মিলিয়ে যাচ্ছিল মুক্তি পাওয়ার আশা। সমু আর করণ কোনোদিন এদের কাছ থেকে উদিতা কে বাঁচাতে পারবে না। গভীর হতাশা আর বিহ্বলতা উদিতা কে আচ্ছন্ন করে ফেলেছিল। মনে মনে প্রতিজ্ঞা করেছিল যে নিজেকে পাথরের মতো শক্ত করে ফেলবে আর এক ফোঁটাও কাদবে না। নিজের বাঁচার উপায় নিজেকেই খুঁজে বার করতে হবে। কোনও নাম না জানা মেয়ের মতন হারিয়ে যেতে দেবে না নিজেকে। যাই ঘটুক ওর ওপর দিয়ে ওকে বেঁচে থাকতে হবেই, সানির জন্যে, সমুর জন্যে। উদিতাকে ওরা জীপ এর পিছনের সিটে পাণ্ডের পাশে বসিয়েছিল। পাণ্ডে ওর বাঘের থাবার মতন হাত টা উদিতার ঘাড়ের ওপর দিয়ে রেখেছিল আর মাঝেমধ্যে ওর খোলা চুলে আঙ্গুল দিয়ে বিলি কেটে দিচ্ছিল। কাঁধে আঘাত নিয়েও সামশের চালাচ্ছিল গাড়িটা। সামনে ওঁর পাশে ছিল শঙ্কর। উদিতার উলটো দিকে বলদেও। প্রথমে কিছুক্ষণ কেউ কোনও কথা বলছিল না। বলদেও মোবাইল এ খুটখাট করছিল খানিক্ষন। ওই প্রথম মুখ খুলেছিল।
-“বাপরে জিন্দেগী মে পহলিবার কোই হিরোইন কো ইত্নি পাস সে দিখনে কো মিলা রে। একদম ঝক্কাস মাল হ্যাঁয়। কিত্নি গোরি গোরি সি বদন হ্যাঁয়”, মোবাইলে উদিতার একটা ছবি তুলে নিয়ে ওর হাত টা নিজের হাতে টেনে নিয়ে বলেছিল বলদেও। উদিতা এক ঝটকায় সরিয়ে নিয়েছিল হাত।
-“যোশ হ্যাঁয় মস্ত”, উদিতার দুই হাত এবারে আরও জোরে কাছে টেনে নিয়ে তাতে চুমু খেতে শুরু করেছিল। ছাড়ানোর চেষ্টা করেও পারেনি উদিতা।
-“একদম পারফেক্ট”, কানের কাছে ফিসফিস করে বলেছিল পাণ্ডে। ওর হাত উদিতার ঘাড় থেকে নেমে গিয়ে পিঠের খোলা জায়গা টায় ছিল। উদিতার মনে পড়ে গেল সমু আর করণ কে ইম্প্রেস করার জন্য সব চেয়ে বেশী পিঠ খোলা ব্লাউস পরেছিল। সেটাই এখন ও পড়ে আছে। পাণ্ডের বাঁ হাত টা উদিতার পিঠ থেকে আস্তে আস্তে নেমে গিয়ে কোমরের পেটের সাইডে চেপে চপে ধরছিল আর ডান হাত ডান কাঁধের ব্লাউসের হাতার ভিতরে আঙ্গুল ঢুকিয়ে দিচ্ছিল। বোতাম ছেঁড়া ধিলে হওয়া থাকা স্লিভলেস ব্লাউসের হাতার কাঁধ থেকে খসে পড়তে সময় বেশী লাগেনি। ঘাড়ের কাছে মুখ গুঁজে গলায়, খোলা কাঁধে চুক চুক করে চুমু খেতে শুরু দিয়েছিল পাণ্ডে। ওর সাহসি হাত উদিতার গলা আর বুকে র খাঁজের কাছে ঘুরে বেরাচ্ছিল।
-“সলিড মাম্মে হ্যাঁয় বান্দি কি”, বাঁ হাত দিয়ে উদিতার বুক থেকে পাতলা শাড়ির আচল টা টেনে সরিয়ে দিয়ে বলেছিল পাণ্ডে। ছেঁড়া ব্লাউসের ওপর দিয়ে ব্রা এর বাধনহিন উদিতার ধবধবে সাদা পুরুষ্টু স্তন আর গভীর খাঁজ গাড়ির ঝাকুনির সাথে সাথে দুলে দুলে বেড়িয়ে এসেছিল। উদিতা নিজের হাত জোর করে ছাড়িয়ে এনে আঁচল টা আবার বুকে টেনে নিয়েছিল। প্রচণ্ড ভয় আর লজ্জায় ঢেকে যাচ্ছিল ও। এই নোংরা লোক গুলো ওর শরীরে এভাবে হাত দেবে ভাবতে পারছিল না। কিন্তু মুখ দিয়ে কোনও শব্দও করেনি।
-“মেরি জিন্দেগী কা বেস্ট লউন্দি”, বলদেও উদিতার কোলের ওপরে হুমড়ি খেয়ে পড়ে গালে চুমু খেয়ে বলেছিল। একটা হালকা মতন ধ্বস্তাধস্তি করে আবার টেনে নামিয়েছিল উদিতার লজ্জার আবরন।
-“য়ে ওয়ালা তেরা অউর য়ে মেরা”, উদিতার বাম আর ডান স্তন কে আঙ্গুল দিয়ে খোঁচা মেরে বলেছিল বলদেও। তারপরে নিজেকে আর ধরে রাখতে না পেরে দুহাত দিয়ে নরম তুলতুলে দুধ কে টেপা শুরু করে দিয়েছিল ব্লাউসের ওপর দিয়েই। উদিতা নিজের শরীর একিয়ে বেকিয়ে অনেক চেষ্টা করেছিল আগ্রাসি হাতের ছোঁয়া থেকে নিজেকে ছাড়ানোর। কিন্তু বৃথা প্রয়াস। বলদেও আর পাণ্ডের বজ্র বাঁধুনির মধ্যে বন্দি উদিতার প্রতিটা নড়াচড়ায় আরও বেশী করে যেন নিজেকে নিরাবরণ করে ফেলছিল।
-“ম্যায় কিসি লেতা হু হিরোইন সে”, উদিতার মুখ জোর করে নিজের দিকে ঘুরিয়ে নিয়েছিল পাণ্ডে তারপরে কামড়ে ধরেছিল ওর ঠোঁট। একটা চাপা “মমম” শব্দও ছাড়া কোনও প্রতিবাদ করতে পারেনি উদিতা। এক ঝলকের জন্য ওর মনে পড়ে গেল সমু যখন ওকে প্রথমবার চুমু খেয়েছিল তার কথা। কঠোর বাস্তব ওর ভাবনার জালি ছিঁড়ে দিয়েছিল। চুমু খেতে খেতে পাণ্ডে ওর ডান হাত টা ঢুকিয়ে দিয়েছিল ছেঁড়া ব্লাউসের ভিতর দিয়ে। মুহূর্তের মধ্যে উদিতা অনুভব করেছিল ওর বাম স্তন বৃন্ত পাণ্ডের আঙ্গুলের মাঝে নিপীড়িত হচ্ছে। পাণ্ডের বিরাট থাবা অসহিস্নু ভাবে বার বার টিপে ধরছিল উদিতার বুক। বলদেও বুক টেপা বন্ধ করে ব্লাউসের ওপর দিয়েই জিভ দিয়ে খুঁজে বেরাচ্ছিল ডান দিকের স্তনের বোঁটা।
দাঁতে দাঁত চেপে লড়াই করছিল উদিতা। হাত দিয়ে ঠেলে দিতে চেয়েছিল ওদের দুজনকে, কিন্তু ওর নিস্ফল আক্রোশ একটা গোঙানির মতন আওয়াজ হয়ে বেড়িয়ে আসছিল মুখ দিয়ে। ওর নরম পাতলা ঠোঁট পাণ্ডের কামড়ে কামড়ে লাল হয়ে যাচ্ছিলো। ওরা দুজনে মিলে উদিতার দুটো হাত চেপে ধরে আস্তে আস্তে শুইয়ে দিয়েছিল পিছনের সিটে। বলদেও হাত দুটোকে মাথার ওপরে টেনে ধরে পাণ্ডে কে জায়গা করে দিয়েছিল। পাণ্ডে র ঠোঁট আর জিভের সাথে লড়াই তে হেরে গিয়ে ধিরেধিরে ফাক হয়ে গেছিলো উদিতার চোয়ালের বাঁধন। পাণ্ডের লেলিহান জিভ উদিতার মুখের গভীর গভীরতর জায়গায় চলে যাচ্ছিল। কোলকাতার এই বাঙালি গ্রিহবধুর সব সৌন্দর্য, লজ্জা, যৌন আবেদন যেন শুষে খেয়ে নেবে আজ। উদিতার গলায়, কাঁধে বুকের মাংসে কামড়ের পর কামড় বসছিল পাণ্ডের। উদিতা বুঝতেও পারেনি কখন ব্লাউসের ভিতরে হাত ঢুকিয়ে টেনে উন্মুক্ত করে দিয়েছিল ওর বুক। পাণ্ডের ঘন নিঃশ্বাস আর ভেজা জিভের ছোঁয়া অনিচ্ছা সত্ত্বেও সাড়া জাগিয়েছিল বোঁটা দুটোতে। পাগলের মতন চোষা শুরু করেছিল পাণ্ডে প্রথমে এক একটাকে আলাদা আলদা ভাবে তারপরে দুহাতে দুটোকে জড় করে একসাথে। এরকম পরিপুরন নারী শরীরের সাথে খেলা করেনি পাণ্ডে কোনোদিন। এরকম দুধে আলতা শরীরে দাঁত বসায় নি কোনোদিন, এরকম বড়বড় নিটোল দুধ দুহাত ভোরে আঁকড়ে ধরেনি কোনোদিন। সজোরে নগ্ন মাই টিপতে টিপতে মুখ নিয়ে গেছিল উদিতার গভীর চেরা নাভি তে। জিভ দিয়ে চেটে, দাঁত দিয়ে আলতো করে কামড়ে দিচ্ছিল নাভির আশপাশ আর খোলা কোমরের ভাঁজ গুলো। উদিতা নাভির অনেক নিচে শাড়ি পড়ে। ওর সম্পূর্ণ নিরাবরণ পেট এমনকি কুঁচকির কাছটাও পাণ্ডের দাঁত নখের আচর থেকে বাচতে পারলো না। ওর শক্ত হয়ে ওঠা পুরুষাঙ্গ উদিতা নিজের উরুতে অনুভব করতে পারছিল। দুচোখ চেপে মনে মনে ভাবছিল এর কি কোনও শেষ নেই। রূপসী শিখর দশনা উদিতার যে শরীর কোলকাতার অলিতে গলিতে বসে থাকা যুবক মনে মনে কামনা করেছে, যে শরীর বেডরুমের গোপন একান্ততায় সোমনাথ তিলে তিলে উপভোগ করেছে, যে শরীর উদিতা তথাকথিত শাড়ির, চুরিদারের আবরনে সম্ভ্রান্ত করে রেখেছে, যে শরীর আজ অনেকদিন পর করণের দৃষ্টি সুখের জন্যে সাজিয়ে তুলেছিল তা এই ছোটনাগপুরের কিছু অশিক্ষিত, বর্বর গুণ্ডার হাতে অনায়াসে বিবস্ত্র প্রায়। উদিতার শরীরের গোপন গোপনতম অঙ্গ আজ ওদের কামনার ঘেরাটোপে বন্দি।
বাধা দেওয়ার চেষ্টা বৃথা দেখে উদিতা হাল ছেড়ে দিয়েছিল। বলদেওর আর ওর হাত চেপে রাখার দরকার ছিল না। পাণ্ডের জিভ উদিতার শরীর পরিক্রমা শেষ করতেই ওকে টেনে সরিয়ে দিয়ে বলদেও ওঁর জায়গা নিয়েছিল। পাণ্ডের বাহুবন্ধনে বন্দি উদিতার অর্ধ নগ্ন শরীরের নড়াচড়া দেখে নিজেকে স্থির রাখতে পারছিল না। পাণ্ডে উদিতার বুক পেটের কাছে নেমে যাওয়ার সাথে সাথে ওর চোখে গালে ঠোঁটে গলায় চুমুর পর চুমু খেতে লেগেছিল। বুক থেকে ব্লাউস তা আরও ভাল করে সরাতে গিয়ে ছিঁড়ে ফেলেছিল আর একটা বোতাম। আরও ভাল করে, আরও সময় নিয়ে সোহাগ করেছিল স্তন যুগল নিয়ে। তবে পাণ্ডের থেকে একটু নরম ছিল বধহয়। বুক টিপছিল বেশ নরম করে। ব্যাথা লাগেনি উদিতার।
এর পর গাড়ি থামিয়ে একে একে জায়গা বদল করেছিল শঙ্কর আর সামশের। শঙ্করের হাত দিগবিজয়ীর মতন উদিতার কাপড় সায়া তুলে দিয়ে খেলা করেছিল যৌনাঙ্গ নিয়ে, ঢুকিয়ে দিয়েছিল একটা দুটো আঙ্গুল গুদের ভিতরে। সামশেরের কাধ দিয়ে বেশ ভালোই রক্ত পড়ছিল। ডান হাত টা বিশেষ আর নাড়াতে পারছিল না। বাঁ হাত দিয়েই উদিতা কে হাঁটু গেড়ে ওর সামনে বসিয়েছিল। উদিতা বিস্ফারিত চোখে সামনে দেখতে পেয়েছিল ওর পুরুষাঙ্গ। প্রবল বেগে মাথা ঝাঁকিয়ে সরিয়ে নিতে চেয়েছিল ওর মুখ। সোমনাথের সাথেও ওড়াল সেক্স করতে একটু যেন ঘেন্না করতো উদিতার। কিন্তু অনড় সামশের উদিতার চুলে মুঠি টেনে ধরেছিল তারপরে মুখে আমুল ঢুকিয়ে দিয়েছিল বাঁড়াটা। করণের সাথে শত্রুতার জ্বালা আজকে ওর অউরত কে দিয়ে বাড়া চুষিয়ে কিছুটা কমল যেন ওর । পালা পালা করে উদিতাকে এইভাবে কিছুক্ষণ ভোগ করার পর আবার গাড়ি ছুটিয়ে দিয়েছিল ওরা। নিজের ছেঁড়াখোঁড়া ব্লাউস শাড়ি আবার টেনেটুনে ঠিক জায়গায় নিয়ে আস্তে আস্তে উদিতা ভাবতে লাগলো, “এর পড়ে কি আরও আছে? ওর ভিতরে এখনো কেউ প্রবেশ করায়নি, তবে কি কারোর জন্যে নিয়ে যাচ্ছে? ওদের মধ্যে কে একজন যেন বলছিল পহেলে করেগা রাম্লাল, বাদ্ মে সব চ্চুন্নিলাল…কে এই রাম্লাল?”
আধ ঘণ্টা চল্লিশ মিনিট এভাবে চলার পর ইয়াদবের কোঠা তে এসে পৌঁছেছিলো ওদের গাড়ি। উদিতা কে গাড়ি থেকে টেনে হিঁচড়ে নামিয়ে এনে সান বাঁধানো উঠোনের মাঝ খানে বসিয়ে রেখেছিল ওরা। উদিতার ভাবনা বর্তমানে ফিরে এলো।
ইয়াদবের কোঠা তে ওঁর প্রায় জনা বিশেক লোক থাকে। অনেকেই তাদের বউ ছেলেমেয়ে নিয়ে। ব্যাটাছেলেরা মারদাঙ্গা, দখলদারি আর কোঠা পাহারা দেওয়ার কাজ করে আর তাদের বউ রা বাড়ির। কখনও কখনও তাদের ইয়াদবের বিছানায় ওর বিকৃত যৌন তারনার সাথিও হতে হয়। ওদের বর রাই ঠেলে ঠেলে পাঠায়। ইয়াদব কে বউ বিছানা তে খুশী করতে পারলে মাঝেমধ্যে ভাল পরসাদ এর ভাগ পাওয়া যায় সবার আগে। উদিতা কে দেখে সবাই প্রায় নিজের ঘর ছেড়ে বেড়িয়ে এলো। মেয়ে রা ঘরের দরজা ধরে দাঁড়িয়ে থাকলেও ব্যাটাছেলেরা সবাই প্রায় ওঁর ঘাড়ের কাছে এসে দাঁড়াল। এর আগে সামশের আর ওর দলবল বেশীরভাগ সাঁওতাল বা নয়ত অবন্তিপুরের কারোর বউ মেয়ে কে তুলে এনেছে। এরকম রূপসী, স্বাস্থ্য বতি কাউকে আনেনি। একে দেখেই মনে হচ্ছে বড় ঘরের মেয়ে আর বঙ্গালি। ওদের কানে কানে পৌঁছে গেছে সুরাজপুরের ফিলম বাবু কল্কাত্তা থেকে রখ্যেল আনিয়েছে। কোই হিরোইন হবে। সামশের কিনা তাকেই তুলে আনল প্রথমদিনেই!
-“সচমুছ কল্কত্তেকা ফিলম স্টার হ্যাঁয় ক্যা? বহত চিকনি বদন হ্যাঁয়”, গঙ্গাধরের উৎসাহ একটু বেশী। ইদানিং ইয়াদব ওকে একটু বেশী ভরসা করছেন। বেশ কিছু কাজ দিয়েছেন যেটা আগে শুধু চৌবে আর সামশের পেত। গঙ্গাধরের দশ বছরের পুরনো বউও হটাত করে ইয়াদবের সুনজরে পড়েছে। তাই ওর একটু হম্বিতম্বি বেশী। একটা হাত উদিতার পাছার ওপরে রেখে অনেকক্ষণ ধরে আলতো আলতো চাপ দিচ্ছিল। মেয়েদের শরীরের এই জায়গা তা গঙ্গাধর কে সবচেয়ে বেশী আকর্ষিত করে। এই মাগিটার বেশ শক্ত টাইট পাছা ফিল করে আনন্দ হল গঙ্গাধরের। যদি আগের দিনের মতন আজকেও পরথম পরসাদ পায় তাহলে প্রচুর আদর করবে এই জায়গায়। গঙ্গাধরের হাত উদিতার পাছার মাঝখান তা ফিল করতে লাগলো। গাড়িতে চারজনের অত্যাচারে উদিতার ব্লাউসের আর একটা বোতাম ছিঁড়ে গেছিলো। শাড়ির আচলটা সারা গায়ে ভাল করে জড়িয়ে জবুথুবু হয়ে বসলো ও। আশেপাশের লোক গুলো আরও ঘন হয়ে ঘিরে ধরছে ওকে। এদিক ওদিক অসহায়ের মতন তাকাল। কয়েকটা ঘরের দরজায় মেয়েদের মুখ ও দেখতে পেল। কিন্তু তারাও ধিরে ধিরে দরজা বন্ধ করে ভিতরে চলে যাচ্ছে। উদিতার গায়ের কাপুনি টা যেন আরও বেড়ে গেল। ওকে সাহায্য করার মতনও কেউ নেই।

সামশের কোঠাতে এসে সুরজমলের বউ চান্দনির ঘরে ঢুকে গেছিল। ফিলম বাবুর আউরত কে নিয়ে বাকিরা ভালোই মস্তি করা শুরু করেছে। কিন্তু সে আর কতক্ষন, ইয়াদব টের পেলেই নিজের ঘরে নিয়ে যাবে। তার আগে যা করতে পারে ওরা করে নিক। সুরজমলের মোবাইলে চেষ্টা করেছিল বার কয়েক একটু আগে, পায়নি। বোধহয় টাওয়ার নেই অথবা ফিলম বাবু ওঁকেই সাবড়ে দিয়েছে। সামশের নিজেকে দের ঘণ্টা টাইম দিল। এরমধ্যে সুরজমল ফোন করলে ভাল। আর যদি না করে তাহলে প্ল্যান বি তে যেতে হবে সাথে সাথে। এক সময়ে স্টেট আর্মড পুলিশে সাব ইন্সপেক্টর ছিল সামশের। লোক চরিয়ে খেয়েছে অনেক দিন। ফিলম বাবুর সাথে যে ফিলমের কোনও সম্পর্ক নেই সেটা বুঝতে ওর দুদিনও লাগেনি। প্রথমে ভেবেছিল লাল পার্টির উঁচু মাথার কেউ হবে। আজকাল তো এটা শহুরে বাবুদের একটা ফ্যাশন হয়েছে। নিজেরা দেদারে পয়সা কামাচ্ছে আবার ভিতরে ভিতরে এদের কেও পয়সা খাওয়াচ্ছে। সামশের শুনেছিল অনেকে নাকি এসব করার জন্য বিদেশ থেকে কিসব অ্যাওয়ার্ড ও পায়। চৌবে চর লাগিয়েছিল ওর পিছনে, সাত দিনের মাথায় এসে খবর দিল যে এ ইন্টেলিজেন্সের লোক। তবে স্টেট পুলিশ না সেন্ট্রাল সেটা বলতে পারবে না। তবে কাঁটা কে গোড়া থেকে উপড়ে ফেলার পরামর্শ দিয়েছিল চৌবে। ওর কথামতন সিউপুজন আর চমনলাল কে পাঠিয়েছিল সামশের। বাঘা লোক ছিল ওরা, মুঙ্গেরের পেশাদার খুনে। এর আগে বেশ কিছু পুলিশের মাথা কেও স্বর্গে পাঠিয়েছিল। কিন্তু পরের দিন ওদের মাথাকাটা বডি দেখেই বুঝে গিয়েছিল সামশের এ অনেক শক্ত বাঁশ। ওপরে ওপরে অনেক হম্বিতম্বি করলেও ভিতরে একটা ভয় ছায়া ফেলেছিল। সামশের জানে সরকার একটা লিমিট অবধি চুপ করে থাকে। তার বেশী বেড়ে গেলে কেটে ফেলে অন্য গাছ বসায়। ওদেরও কি সেই সময় এসে গেছে? এটা আজ থেকে প্রায় বছর তিনেক আগের কথা। সুরাজপুরে আর ঘাঁটায় নি সামশের তবে ভিতরের ভয়, আশঙ্কা টা একটা রাগের জন্ম দিয়েছিল। কোনও এক সুযোগ পেলে বদলা নেবে ভেবে রেখেছিল।

ফিলম বাবুর সাথে পরের বার দেখা হয়েছিল গতবছর রায়পুরে। কোয়েলার একটা ধান্দা পাকা করার জন্যে ইয়াদব ওকে ওখানে পাঠিয়েছিল। বিরজি পরসাদ এর বাড়ি থেকে বেড়িয়ে পোরবাল ধাবার সামনের বাস স্ট্যান্ড এর অন্ধকার সরু গলিটা পেরোনোর সময় ওকে দেখে চমকে উথেছিল সামশের। একটা হাত ক্ষিপ্র ভাবে কোমরে গোঁজা পিস্তল টার ওপরে রেখেও বুঝতে পেরেছিল খুব একটা লাভ নেই। ওর পিছনেও লোক আছে রাস্তা বন্ধ করে।
-“ইয়াদব কা খব্র দেতে রহনা হমে ভি কভি কভি। কাহা কা মাল কাহা যা রহা হ্যাঁয়। গোলী বারুদ কিধার সে মিল রহা হ্যাঁয়, ইয়ে সব ছোটি মোটি বাঁতে”, ফিলম বাবু হাতে ছোলা নিয়ে চিবাতে চিবাতে বলেছিল।
-“বদলে মে ক্যা মিলেগা?”
-“তুমহারে বারে মে হম শোচনা বন্ধ কর দেঙ্গে জায়সে কি তুম হও হি নহি”
-“অগর রাজি না হুই তো?”, সামশের বাজিয়ে দেখতে চাইছিল ব্যাপার টা কতটা ঘোলা জলের।
-“ইয়াদব তো জায়েগা জলদি, তুম ক্যা উস্কে পহেলে জানা চাওগে ইয়া থোরি ওয়েট করকে?”, ফিলম বাবু একটু এগিয়ে এসে সামশেরের কাঁধে হাত রেখে বলেছিল। হাতের সামান্য চাপেও সামশেরের বুঝতে অসুবিধে হয়নি লোকটার গায়ের জোর আসুরিক, “ইস দুনিয়া কা খুবসুরতি অউর ভি কুছদিন দেখলও, যানা তো একদিন হম সবকও হ্যাঁয়”।
সামশের বুঝেছিল ওর কাছে আর কোনও উপায় বিশেষ নেই। বুধনের হাত দিয়ে মাসে বার তিনেক করে খবর পাঠাতো। প্রথমে ইয়াদবের বিজনেস পার্টনার দের নাম, তারপর ধিরে ধিরে কোয়েলার খাদানের চোরাকারবারি আর তাদের সাথে লাল পার্টির যোগসাজশের খবর। ইয়াদবের দিন ফুরিয়ে আসছিল সেটা বুঝতে আর ওর অসুবিধে ছিলোনা। কিন্তু ওর শুধু একটাই খটকা লাগত মাঝে মধ্যেই বুধন এসে জিগেস করতো যে ও চিনা চাচার কিছু জানে কিনা। নাম টা সামশেরের কানেও এসেছিল। সাঁওতাল পট্টির ঝুম্লা কে রেপ করার সময় প্রথমবার শুনতে পেয়েছিল ওর মুখে চিনাচাচার কথা। অভিশাপ দিচ্ছিল ঝুম্লা ওদের যে একদিন চিনা চাচা এসে সব কিছুর বদলা নেবে। ঝুম্লার লাশ রেল লাইনের পাশে পড়ে থাকার তিন দিন পড়ে সত্যি বদলা এসেছিল। অবন্তিপুর রেল ব্রিজের নিচে পাওয়া গেছিলো ওর দুই চ্যালার বডি, গুলিতে ঝাঁঝরা। চার পাশে ছড়িয়ে ছিটিয়ে পরেছিল অনেক পোস্টার, লাল পার্টির। সেদিন থেকে সামশের খোঁজ নেওয়া শুরু করেছিল চিনা চাচার। মাস খানেক আগে বাজার থেকে হপ্তা তোলার সময় কসাই কুরেশি হটাত আলাদা করে ডেকে নিয়ে সামশেরের হাতে গুঁজে দিয়েছিল একটা কাগজের টুকরো, চিনাচাচার চিঠি। সামশের ভাবতেও পারেনি কুরেসি এতদিন লাল পার্টির হয়ে কাজ করতো ওদের নাকের ডগায় বসে। পড়ে ফেরত দেওয়ার সাথে সাথে কাগজের টুকরো টা মুখে চিবিয়ে খেয়ে ফেলেছিল কুরেসি। চিনাচাচা মোবাইল ব্যাবহার করেনা। হিউম্যান কুরিয়ার সব এদিক ওদিকের খবর নিয়ে বেড়ায়। পর পর বেশ কয়েকবার ফরমান পাওয়ার পর প্ল্যান টা ক্লিয়ার হয়েছিল সামশেরের কাছে। ফিলম বাবু যেমন চিনা চাচার খবর খুজছে তেমনি চিনা চাচাও চায় ফিলম বাবুর আতা পাতাহ। তার বদলে লাল পার্টি ছোবেনা সামশের কে। সামশের এটাও জেনে গেছিলো খুব শিগগিরি অবন্তিপুর, সুরাজপুরের দখন নেবে লালেরা আর এবার ওরা আসছে অনেক বড় দল নিয়ে। ইয়াদবের আর ক্ষমতা হবে না রনবির সেনা কে দিয়ে ওদের আটকানোর। নৌকা বদল করার এমন সুযোগ হারাতে চায়নি সামশের। ঘাঘু ডাবল এজেন্টের মতন একইসাথে দুজন কে খেলাতে শুরু করেছিল আর সেসঙ্গে নজর রাখছিল ফিলম বাবুর প্রতিটা নড়াচড়ায়। তাই দুসপ্তাহ আগে যখন ওকে ওড়ানোর ফরমান আসে চিনাচাচার কাছ থেকে প্ল্যান করতে খুব একটা অসুবিধে হয়নি সামশেরের। নজর করেছিল মউয়া কে মাঝেমধ্যেই কারণে অকারণে বুধন বা ফিলম বাবুর সাথে মেলামেশা করতে। বুঝেছিল মউয়া ফিলম বাবুর কাছে দরকারি কেউ। সেখান থেকেই আজকের ফাঁদ পাতার মতলব করেছিল। কথা ছিল ও নিজেও থাকবে সেখানে। কিন্তু বিকেলের ট্রেন এ কিছু নতুন লোক আসে সুরাজপুরে। কুরেসি খবর দেয় সে নাকি ফিলম বাবুর অউরাত, সুমন গেছিলো পাতাহ করতে কিন্তু প্রচুর মার খেয়েছে। শেষ মুহূর্তে পরিকল্পনা চেঞ্জ করেছিল তাই। যদি ফিলম বাবু আরও গভির জলের মাছ হয়? আজকের ফাঁদ কেটে বেরোতে পারলে সামশেরের হাতে কোনও পাত্তি থাকবে না খেলার। চিনা চাচা বলেছিল যেদিন উড়বে রেল লাইন সেটাই হবে ওর সিগন্যাল। সামশের কে কোঠা থেকে হাওয়া হয়ে যেতে হবে, লাল পার্টি হামলা করবে এখানে। কেন জানেনা ওর মনে হচ্ছে আজকেই হবে সেই রাত। সুরাজপুরের হাওয়া তে গন্ধ পেয়েছে সামশের, বারুদের।

জানলার গরাদ ধরে বাইরের উঠোনের জমাট মস্তি দেখছিল সামশের। গঙ্গাধরের লোকজন লউন্দি পেয়ে পাগল হয়ে উঠেছে। ক্ষুদারত নেকড়ের মতন ছোক ছোক করছে ওর চারপাশে। চান্দনি ভিতরের ঘরে বাচ্চা টাকে ঘুম পাড়াতে গেছে। সামশের ঘরে ঢোকাতে জেগে গেছিল ও।
-“কহাসে উঠায়ে ফিরসে লদকি কো?”, চান্দনি অনুযোগের গলায় বলল। হালকা করে টেনে দিল ভিতরের ঘরের দরজা। আওয়াজে না আবার ঘুম ভেঙ্গে যায় ওর আর সুরজমলের দেড় বছরের ছেলেটার। একটা হালকা হলুদ রঙের পাতলা শাড়ি পড়েছে চান্দনি, আর তার সাথে কমলা রঙের জামা। হাতে দু তিনটে রঙিন কাচের চুড়ি আর কপালে একটা বেশ বড়সড় কমলা সিদুরের টিপ। সুরজমল কে রাতের কাজে পাঠালে সামশের ওর বাড়ি আসে। আজকেও আসবে ভেবে রেখেছিল চান্দনি, তাই ভাঁজ খুলে একটা নতুন শাড়ি বের করেছিল। গায়ে একটু আতরও মেখে নিয়েছিল। সামশের পিছন ঘুরে তাকিয়ে কোনও কথা না বোলে গা থেকে জামা টা খুলে ফেলল। সাড়া গা রক্তে ভিজে গেছে। এখুনি কিছু একটা লাগিয়ে রক্ত বন্ধ করা দরকার কাটা জায়গা টা থেকে। সেপ্তিক হয়ে গেলে সদর হস্পাতালে যেতে হবে যার সময় নেই ওর কাছে।
-“আই বাপ য়ে ক্যা কর দিয়া আপনে, কায়সে হুয়া?”, চান্দনি ছটফট করে উঠল। রক্ত এর আগে যে ও দেখেনি তা নয়। ওঁর বর সুরজমল মাঝেমধ্যেই জামা কাপরে রক্ত মেখে আসে। কখনও নিজের আবার কখনও অন্যের। চান্দনির বাবা কম্পাউন্দার ছিলেন। ও এসব ব্যাপার গুলো ভালোই সামলাতে পারে। কিন্তু সামশেরের ব্যাপারটা অন্য। চান্দনি সামশের কে পাগলের মতন ভালবাসে। সুরজমল ও বোঝে সেটা। এই নিয়ে বার বার মার ও খেয়েছে ওর হাতে চান্দনি। কিন্তু সুরজমল সামশের কে ভয় পায় তাই চূড়ান্ত রাগ হলেও এখনো মেরে ফেলেনি। যতদিন যাচ্ছে চান্দনি যেন আরও মরিয়া হয়ে ভালবাসছে সামশের কে। কিন্তু ওর এই প্রেম এক তরফা। সামশের ওর শারীরিক চাহিদার খোরাক মেটাতে পিছপা না হলেও মন দেয়নি কোনোদিন। চান্দনি মাঝে মধ্যেই ভাবে, ওর কি মন আছে আদৌ। কিন্তু নিজেকে আটকাতে পারেনা। সামশেরের চওড়া পেশী বহুল কাঁধ, ধারাল চেহারা আর এলোমেলো চুল ওঁর যৌনাঙ্গ ভিজিয়ে দেয়। আচমকা একটা আবেগ চলে আসে ওকে আরও নিবিড়, নির্ভয়ে পাওয়ার। সামশের যদি কোনোদিন একবারও ডাকে তাহলে এসব কিছু ছেরেছুরে এক কাপড়ে বেড়িয়ে যেতে রাজি আছে ও। কিন্তু সে ডাক আসেনি এখনো।
তাড়াতাড়ি ভিতর থেকে একটা হুইস্কির বোতল, লাল ওষুধ আর গজ নিয়ে এলো রান্না ঘর থেকে। ভেজা তুলো দিয়ে রক্ত মুছে কিছুটা হুইস্কি ধেলে দিল ওর ওপর দিয়ে। ও জানে অ্যালকোহলের জিবানু মুক্ত করার গুন। প্রশিক্ষিত হাতে লাল ওষুধ লাগানোর পর একটা ছোট্ট মতন পট্টিও করে দিল। সামশেরের মুখ ওর বুকের কাছে ছিল এতক্ষণ। ওর নিঃশ্বাস কোমরে নাভির কাছে অনুভব করছিল চান্দনি। উথাল পাথাল হচ্ছিল ভিতর টা। এত কাছে মনের মানুষ টা থাকলে গতরের ডাক উপেক্ষা করা কঠিন। পট্টি লাগানোর পর মাটি থেকে কিছু কুড়নোর ছুতোয় গায়ের আচল ফেলে দিল নিজের থেকেই। সোজা হয়ে উঠে দাঁড়ালো সামশেরের চোখে চোখ রেখে। চূড়ান্ত আবেগে নাভির কাছে পেট টা তিরতির করে কাঁপছে। গভীর নিঃশ্বাসের সাথে বুকের ছন্দ বদ্ধ ওঠানামা মাদকের মতন কাজ করল। উদিতার নরম শরীর লেহন করে সামশের উত্তেজিত ছিল এমনিতেই। চান্দনির এই আহ্বান উপেক্ষা করতে পারলনা। হাত ধরে টেনে কাছে নিয়ে এলো। রুক্ষ ভাবে মাথার চুল ধরে টেনে চান্দনির জিভের সাথে জিভ লাগিয়ে লড়াই শুরু করে দিল। সামশেরের এই রুক্ষতাই চান্দনির ভাল লাগে। কেমন একটা পিপাসারত যুবকের মতন শরীর ঝর্নার পানির ওপরে ঝাঁপিয়ে পড়ে। দুহাতে জড়িয়ে ধরলো সামশেরের গলা। দু চোখ বন্ধ চান্দনির নরম বুক এসে মিশে গেল সামশেরের বুকের সাথে। বাইরের এই শহুরে মেয়েটার কাছে কিছুতেই যেতে দেবে না সামশের কে আজ। মেয়েটাকে দেখার পরেই একটা ইন্সিকিউরিটি এসে দানা বেঁধে ছিল চান্দনির মনে। সামশেরের বাঁ হাত পাতলা কোমর হয়ে চলে গেল চান্দনির বুকে। স্তনভার পরিমাপ করার সময় টুকুও যেন নেই। এক হাতেই প্রবল জোরে ছিঁড়ে ফেলল চান্দনির জামা। হালকা পালকের মতন তুলে নিল কোলে। সামশেরের মাথার চুল টেনে ধরে নিজেকে সামলালও চান্দনি। খিল খিল করে হাসছে ও। সুরজমলের বিছানায় নিয়ে গিয়ে ওকে ছুড়ে ফেলল সামশের। চান্দনি একটা নকল বিপদে পরার ভাণ করে শাড়ির আঁচল বুকের ওপরে জড় করে উপুড় হয়ে গেল। ও জানে সামশের ধর্ষণ করতে ভালবাসে। তাই এই রোল প্লে টা মাঝেমধ্যেই করে ওর সাথে ওকে খুশী করার জন্য। সামশের বুনো ষাঁড়ের মতো ঝাঁপিয়ে পড়লো চান্দনির ওপরে। ওকে চিত করে বাদামি গায়ের ডিপ খয়েরি বোঁটার ওপরে দাঁত বসিয়ে দিল। যন্ত্রণার অনুভুতি টা চান্দনির মাথায় গিয়ে আঘাত করলো। দুহাতে সামশেরের মাথা টা ধরে শান্ত করার চেষ্টা করলো একটু।
-“থোরা ধিরে করো সামশের, দরদ মত দিয়ো, ম্যায় তো তুমহারি হি হু”, সামশেরের হিংস্রতা অচেনা লাগলো চান্দনির। সামশেরের কানে যেন কোনও কথা ঢুকছে না। ওর দাঁত চান্দনির বোঁটা ছেড়ে খয়েরি বলয়ে কামড় বসাল। ছটফট করতে করতে চান্দনি দুহাতে ওকে ঠেলে সরানোর চেষ্টা করল। কিন্তু ওর বুনো প্রেমিক কে যেন আজকে রক্তের নেশায় পেয়েছে। বুকের ওপরে উঠে বসে হাঁটু দিয়ে গলা টা চেপে ধরল আর ক্ষিপ্র হাতে খুলে দিল সায়ার দড়ি। দম আটকে আস্তে থাকে চান্দনির। ও বুঝতে পারেনা যে শরীর শুধু সামশেরের হাত বাড়ানোর জন্যেই অপেক্ষা করে থাকে তাকে কাছে পেয়েও এত হিংস্র কেন হচ্ছে আজ। হাত বাড়িয়ে সামশেরের ক্ষত স্থান টাকে ধরার চেষ্টা করতে থাকে চান্দনি। যদি ব্যাথা পেয়ে একটু থামে সামশের, কিন্তু পেরা ওঠে না। চান্দনি কে উপুড় করে দিয়ে পিছন থেকে গলা টা টিপে ধরে পা দুটো ফাক করে দেয় সামশের। পাছার ভিতরে সজোরে ঢুকিয়ে দেয় বাড়া। প্রতিটা ধাক্কায় ককিয়ে উঠতে উঠতে বালিশে মুখ গুঁজে চান্দনি ভাবে, ধর্ষণ কি তবে এতটাই ভয়ঙ্কর?

বলদেও একটু চিন্তায় ছিল। চৌবে কে মেসেজ করেছে অনেকক্ষণ হল। কিন্তু কোনও নির্দেশ আসেনি ওঁর কাছ থেকে। সামশের কাছে পিঠে নেই তাই আর একটা মেসেজ পাঠিয়ে দিল এই ফাঁকে যে মেয়েটাকে ওরা কোঠা তে নিয়ে এসেছে। ওদিকে শঙ্কর আর পাণ্ডে একটু দূর থেকে গঙ্গাধর আর ওঁর দলবলের ছটফটানি উপভোগ করছিল। জব্বর মাল এনেছে এইবার ওরা। এক্কেবারে পেশাদার রখ্যেল। প্রথম দিকে হালকা বাধা দিয়েছিল, কিন্তু তারপরে দুহাত ছড়িয়ে নিজেকে মেলে দিয়েছিল যা খুশী তাই করার জন্যে। পাণ্ডে অনেকদিন এরকম মস্তি পায়নি চুম্মাচাটি করে। বিলাউসের ভিতর থেকে গোলাপি বোঁটা টা বের করে যখন খাচ্ছিল ওঁর মনে হচ্ছিল যেন এখনি ঢুকিয়ে দেয়। কিন্তু সালা ওই ফ্যাঁকড়া, রাম্লালজি ইয়াদবের পরসাদ ছাড়া কিছু করা যাবে না। আগে উনি ঢোকাবেন মনের আশ মিটিয়ে তারপরে বাকিরা। এরমধ্যে আজকাল আবার ওনার আর দাঁড়ায় না। সাল্লা যতো সময় নষ্ট। এই মাগিটাকে পেলে আজকের রাত কাবার তো করবেনই কাল্ কেও সাঙ্গ হবে কিনা কে জানে। পাণ্ডে আর শঙ্কর তার আগেই কিছু মস্তি করে নেবে ঠিক করলো।

সময় অত্যন্ত ধির গতিতে বইছিল উদিতার কাছে। ভিড় টা যত এগিয়ে আসছিল ও ক্রমশ পিছিয়ে যাচ্ছিল পাছা ঘসে ঘসে। ওর মন বলছিল এতক্ষণ যা গেছে এটা তারচেয়ে অনেক বেশী বিপদের হতে চলেছে। গঙ্গাধর ওঁর হাত ধরে এক হেঁচকা টান মেরে বলল, “আবে তুঁ যা কহা রাহি হ্যাঁয়? হম ক্যা খা লেঙ্গে তেরেকু?”। উদিতা উপুড় খেয়ে এসে পড়লো ওর গায়ের কাছে। গায়ের আঁচল খসে পড়ে গেল প্রায় সাথে সাথেই। স্তন দুটো ব্লাউসের বাঁধন ছেড়ে ঝুলে পড়লো।
দামোদর পাশ থেকে খ্যাঁকখ্যাঁক করে হেসে উঠে বলল, “হ্যাঁ হ্যাঁ খায়েঙ্গে নহি পর পি জায়েঙ্গে দুধওয়া। ইস্কা মাম্মে তো দেখ, বিলকুল গায় কি তরহা দ্যোয়েঙ্গে সব মিলকে”। একটা হাত বাড়িয়ে কচলে দিল বাঁ দিকের স্তন টা। ব্যাথা পেয়ে সরে বসলো উদিতা। করুন ভাবে আশেপাশের লোক গুলোর দিকে তাকাল। কিন্তু কারোর চোখে মুখে করুনার ভাবমাত্র দেখতে পেল না। সবার চোখ ওর নিরাবরণ বুকের ওপরে নিবিষ্ট। ওকে একটা ভোগ্য পন্যের চেয়ে বেশী কিছু ভাবছে না কেউ। অনুভব করলো গঙ্গাধরের হাত আবার পাছার ওপরে ফিরে এসেছে। বেশ জোরে জোরেই খামচে যাচ্ছে দাবনা দুটো কে। উদিতা প্রায় ওর দুহাতের ওপরেই বসে আছে।
“ক্যা গঙ্গাধর সিরফ তুম অকেলে গানড কা মজা লোগে?”, পাণ্ডে পিছন থেকে এসে উদিতার কোমর জড়িয়ে মাটি থেকে টেনে তুলে দাড় করিয়ে দিল। নাভিটা হাতের তালুর মধ্যে নিয়ে পিছন থেকে ঘাড়ে গলায় চুমু খেতে শুরু করলো। উদিতার গলার মঙ্গলসূত্র টা দাঁত দিয়ে এদিক ওদিক সরিয়ে দিচ্ছিল। গাড়িতে এত ভোগ করেও ওর মন ভরেনি। উদিতার গায়ের গন্ধ টা ওকে মাতাল করে দিচ্ছে। দুসরে বান্দেকা অউরাত কে নিয়ে মস্তি করার তো এমনিতেই একটা নেশা আছে তার ওপরে সে যদি এরকম ডবকা হয় তাহলে তো সোনায় সোহাগা। পিছন থেকে দুহাত দিয়ে টিপে টিপে অনুভব করছে উদিতার বড় বড় ডাঁশা মাই দুটো। পাণ্ডে ছোঁয়া পেয়ে বুঝল যে দুটো বোঁটাই শক্ত হয়ে বেড়িয়ে এসেছে জামার বাইরে। শাড়ির আঁচল ঝুলে পড়েছে কোমর থেকে।
-“জোরসে দাবা সালি কো”… “কাপড়ে উতার দে”, ভিড়ের মধ্যে থেকে কয়েকটা আওয়াজ উঠে এলো।
দামোদর এগিয়ে এসে কোমর থেকে ঝুলে থাকা শাড়ির আঁচল টেনে যত্ন সহকারে গা থেকে খুলে দিল। পাণ্ডের হাত উদিতার মাই টিপতে টিপতে ব্লাউসের শেষ বোতাম টাও ছিঁড়ে ফেলল। তারপরে ব্লাউস টা টেনে কাঁধ অবধি খুলে দিল। উদিতার পরিপূর্ণ ভরাট বিরাট দুধ দুটো প্রথমবার এতগুল আগন্তুকের চোখের সামনে সম্পূর্ণ নগ্ন ভাবে প্রকাশ পেল। শঙ্কর একটা সিটি মেরে উঠল আর তার সাথে ভিড়ের মধ্যে বেশ কয়েকজন। উদিতা দেখল আসে পাশের অনেকেরই বয়স বেশ কম, বড়জোর উনিশ কুড়ি হবে।
-“রুক যা ম্যায় এক ফটু লে লেতা হু”, বলদেও দৌড়ে এল অর্ধ নগ্ন উদিতার ছবি তোলার জন্য মোবাইলে। উদিতা জোর করে চোখ চেপে মাথা টা পাণ্ডের ঘাড়ে এলিয়ে দিল। আর অপমান সঝ্য করার ক্ষমতা নেই ওর। যদি দু চোখ খুলে দেখতে পারত যে সব কিছু শেষ হয়ে গেছে।
-“সব এক এক করকে আও আওউর চাখকে যাও দুধওয়া, দেখও মিঠা হ্যাঁয় ইয়া নমকিন”, দামোদর নিজেই আর কারোর জন্যে অপেক্ষা না করে উদিতার দুধ দুটো টিপে, দুলিয়ে, ঝাঁকিয়ে চোষা শুরু করলো। মুখের হাবভাব এমন করতে লাগলো যেন সত্যি টিপে দুধ বার করতে পারছে। পাণ্ডে উদিতার হাত দুটো পিছনে টেনে ধরে কাঁধের ব্লাউস টা খুলে ওটা দিয়েই টাইট করে বেঁধে দিল যাতে ও কোনভাবে বাধা দিতে না পারে। ভিড়ের থেকে জনা দশ বারো লোক উঠে এসে ঠেলাঠেলি করে লাইন দিয়ে দাঁড়াল। বাকিরা এখনো সাহস করে উঠতে পারেনি, শহুরে বাবু দের ঘরের মেমসাহেব তো, পরে যদি কোনও বিপদ হয়। উদিতা নিজের ঠোঁট কামড়ে ধরে ফিল করতে লাগলো ওর স্তনে একের পর এক অপরিচিত হাত, ঠোঁট, দাত আর জিভের স্পর্শ। প্রত্যেকেই অত্যন্ত রুক্ষ ভাবে ভোগ করতে লাগলো ওর বুক। ওদের দাড়িতে, গালে ঘসা লেগে জ্বালা করতে লাগলো গায়ের চামড়া।
-“ইস্কো থোরি ঝুকাদে পাণ্ডে”, গঙ্গাধর উঠে এসে বলল। পাণ্ডে উদিতার মাথা ধরে সামনের দিকে ঝুকিয়ে দিল। গঙ্গাধর ওর পাশে হাঁটু গেড়ে বসে ওর দুটো বোঁটা দুই হাতে ধরে গরুর বাঁট দ্যোয়ানোর মতো করে টানতে লাগলো। উদিতা ব্যাথায়, অপমানে চেঁচিয়ে উঠল, ধ্বস্তাধস্তি করে গঙ্গাধরের হাত থেকে ছাড়াতে চেষ্টা করলো স্তন দুটোকে। কিন্তু দুলে ওঠা ঝুলে থাকা মাই দুটো আসেপাশের দাঁড়িয়ে থাকা লোক গুলোর মনে আরও বেশী লালসা তৈরি করলো। অনেকগুলো হাত এগিয়ে এসে গঙ্গাধরের সাথে সাথে উদিতার মাই দোয়ানোর চেষ্টা করতে লাগলো। নিস্ফল আক্রোশে ঝরঝর করে কেঁদে ফেলল ও।
-“আবে গান্ড তো নিকাল ইস্কি”, ভিড়ের মধ্যে থেকে আবার একজন কেউ চেঁচিয়ে বলল। উদিতা কথা টা শুনেই মরিয়া হয়ে বাঁধা হাত দিয়েই পিছনে সায়া টা চেপে ধরল। শরীরের এই শেষ আবরন টুকু ও চলে যেতে দেবেনা কিছুতেই। প্রচণ্ড জোরে নিজেকে ছাড়িয়ে নিল গঙ্গাধর আর ওর দলবলের হাত থেকে। মুখ দিয়ে চাপা কান্নার আওয়াজ করে পা ছুড়তে শুরু করল। একবার ওর পা গিয়ে সজোরে লাগলো দামোদরের পুরুষাঙ্গে। নাক চিপে হাঁটু গেড়ে বসে পড়লো দামোদর।
-“শালিকি ইত্নি যোশ, দিখাতা হু অভি”, বলদেওর মাথায় যেন খুন চেপে গেছে। উদিতার পা দুটো চেপে ধরে ও আর পাণ্ডে চ্যাংদোলা করে তুলে নিল। শঙ্কর আর গঙ্গাধর আর দু তিনটে কম বয়সি ছেলে এসে ইতি মধ্যে প্রায় ঢিলা হয়ে আসা পেটিকোট টেনে হিঁচড়ে নামিয়ে দিল উদিতার কোমর থেকে। উদিতা অনুভব করলো ওর পা দুপাশে টেনে সরিয়ে নিয়েছে ওরা আর অনেক গুলো আঙ্গুল একসাথে ওর যৌনাঙ্গ আর পাছার ফুটোর মধ্যে বার বার প্রবেশ করছে। ভয়াবহ আতঙ্ক আর অপমানে উদিতা জ্ঞান হারাল। একটা সুতও না থাকা উলঙ্গ উদিতার গায়ের ওপরে প্রায় পনের কুড়ি জনের ভিড় টা ঝাঁপিয়ে পড়লো।

একটু চিন্তিত ভাবেই ঘরে ফিরলেন রাম্লালজি। চৌবের খবর ভুল হয়না। সুমন শালা আবার সুরাজপুরে আসার সাহস পেল কি করে। সামশের টাও আজকাল একটু বেশী বেয়াড়া হয়ে গেছে। কথার ওপরে কথা বলে খুব। আগেকার সময় হলে চোখ উপড়ে নিতেন কবেই। কিন্তু এখন লোকবল কমে এসেছে। ধান্দাপানি ধরে রাখার জন্যে সামশেরকে খুব দরকার। তাই ওর বেয়াদবি গুলো মেনে নেওয়া ছাড়া উপায় কি। পুলিশ কাছেরির চক্কর অনেক বেরেছে আর তার সাথে মিডিয়া ওয়ালা গুলো। পাটনার মেয়ে টার কেস টার পরে সাত আটদিন এই চত্বরে মিডিয়ার গাড়ি ঘুরেছে। ওরা প্রায় বের করে ফেলেছিল সবকিছু। চৌবে ওপর তলায় ফোনটোন করে শেষ অবধি বাঁচায়। ওই একটা কোথাকার কি ছোকরির জন্য হটাত এত লোকের দরদ কেন উথলে উঠল কে জানে। কম বয়স যখন ছিল তখন কতো এরকম মেয়েছেলে তুলে এনে ছুড়ে ফেলেছেন। সত্যি দিনকাল বদলে গেছে। দীর্ঘশ্বাস ফেললেন ইয়াদব। বিহার ভাগ হয়ে ঝাড়খণ্ড হওয়ার পর থেকেই ওনাদের পতন শুরু হয়েছে। আগের রাজনৈতিক ছাতা টা অনেকটাই আর নেই।
ঘরে ঢুকে মাথা টা কেমন যেন ঘুরে উঠল রাম্লালজির। আয়নার সামনের টেবিলের কাছে ঘোমটা টেনে কে দাঁড়িয়ে আছে আধো অন্ধকারে? অবয়ব টা অবিকল পূর্বার মতন। পূর্বা রাম্লালজির স্ত্রির নাম। আজ থেকে পয়তিরিশ বছর আগে বাচ্চা দিতে গিয়ে মারা যান। ইদানীং মাঝে মধ্যেই স্বপ্নে দেখছেন পূর্বা কে। কেমন যেন একটা হাতছানি দিয়ে ডাকার মত করে ডাকে। কোনোমতে দরজার পাল্লা টা ধরে পতন সাম্লালেন রাম্লালজি।
-“পূর্বা তুঁ?”, প্রশ্নটা করেই নিজেরই প্রচণ্ড অবাক লাগলো।
-“জী ম্যায় কমলা”, অবয়ব টা মাথা টা একটু তুলে উত্তর দিল। ঘোমটার কাপড় দিয়ে এখনো মুখ ঢেকে রয়েছে। চোখ টা শুধু খোলা। কমলা গঙ্গাধরের বউ। বিয়ের পর আজ প্রায় বছর দশ হল গঙ্গাধর ওকে এই বাড়ি তে এনেছে। এ বাড়ির আনাচ কানাচ এখন ওর মুখস্ত। বলতে গেলে এই কোঠার পরিস্কার পরিচ্ছন্নতা থেকে শুরু করে হেসেল সব কিছুতেই এখন কমলাই শেষ কথা। বাবু তাও ওকে মাঝেমধ্যেই পূর্বা নামে ডেকে ফেলেন।
-“ক্যা কমলা, ইত্নি রাত গয়ে?”, ধুতি টা একটু ভদ্র করে জড়ালেন কোমরে। বাড়া টা এখনো দাঁড়িয়ে আছে। নিজেই একটু আশ্চর্য হলেন নিজেকে লজ্জা পেতে দেখে।
মেয়েদের সামনে শেষ কবে লজ্জা পেয়েছিলেন মনে পড়েনা রাম্লালজির। গঙ্গাধরের বিয়ের খবর শুনেছিলেন বা ও যে বউ কে নিয়ে এ বাড়িতে এসেছে সেটাও জানতেন উনি, কিন্তু কোনোদিন কমলা কে বিশেষ খেয়াল করেননি। হয়তো বুক অবধি ঘোমটা দিয়ে থাকতো বলে। মাস ছয়েক আগে দুপুরে খাওয়ার সময় চকিতে দেখে ফেলেছিলেন কমলার মুখ। ওনাকে পরিবেশন করছিল। হাত থেকে চলকে পরে গেছিল দুধ। ঠিক যেন পূর্বা। পূর্বা চলে যাওয়ার পর আর বিয়ে করেন নি। রাম্লালজি খুব ভালবাসতেন পূর্বা কে। হাজারিবাগের উজির কেসরামের মেয়ে ছিল। তখনকার দিনে কলেজ পাশ করা মেয়ে এখানে আর কোথায়। বাবার অনেক বারন সত্ত্বেও প্রেম করে বিয়ে করেছিলেন। পাগলের মতন ভালবাসতেন দুজনে দুজন কে। কিন্তু কপালের ফেরে বিয়ের পাঁচ বছরের মাথায় চলে যায় ওকে একলা ফেলে।
কমলা কে দেখে কেমন যেন আনমনা হয়ে গেছিলেন তাই। এত মিল কি করে হতে পারে। নাকি তারই কোনও ভুল হচ্ছে। একদিন গঙ্গাধর কে কথায় কথায় বলে ফেলেছিলেন ব্যাপার টা। সেদিন রাতেই কমলার হাত ধরে হিড়হিড় করে টানতে টানতে ইয়াদবের ঘরে ছেড়ে দিয়ে গেছিলো গঙ্গাধর। যেকোরে হোক মনিব কে খুশী করতে হবে। কমলা কে পাওয়ার জন্যেই হয়তো এরকম কোনও কথা বানিয়ে বলেছেন গঙ্গাধর কে।

-“উনহনে বোলা কি আজ আপকে পাস রহেনে কো”, কমলা আবার মাটির দিকে ঘাড় ঝুঁকিয়ে বলল, “আপ কহা থে ইত্নি দের তক?”। এ বাড়ির অন্দরমহলের মেয়েদের মধ্যে রাম্লাজি কে পাল্টা প্রস্ন করার সাহস শুধু কমলারই আছে। ওর মধ্যে নিজের মড়া বউকে দেখতে পান রাম্লালজি শুনেছিল কমলা। বেশ মজা লেগেছিল তখন। সেই থেকে হাবেভাবে একটু খবরদারি করার চেষ্টা করে মাঝে মধ্যে। প্রায় সত্তর ছোঁয়া এই একলা বুড়োটাকে দেখলে কেমন যেন একটু মায়াই হয় কমলার। বাইরে এত রুক্ষ, কিন্তু ভিতর টা কেমন যেন হাহাকার করছে।

কমলার প্রশ্নের উত্তর কি দেবেন ভেবে পেলেন না রাম্লালজি। চেতনার মুখ তা এক ঝটকায় মনে পড়ে গেল। হাতজোড় করে কাদছিল মেয়েটা। পূর্বা জানলে কি ভাবতো? কমলাও হয়তো সেই রকমি ভাববে। নিচু হয়ে যাবেন কি ওর সামনে? চোখ সরিয়ে নিলেন কমলার কাছ থেকে। বোঝাই যাচ্ছে অনেকক্ষণ অপেক্ষা করছে ও এখানে।
-“থোড়া কাম থা চৌবে সে”, ইয়াদব খাটের পাশে ঢাকা গ্লাস টা থেকে জল ঢকঢক করে খেয়ে নিয়ে খাটে বসলেন। ওনার মাথাই এখন হেট হয়ে আছে। কমলার সাথে চোখাচুখি হয়ে যাওয়ার ভয়ে মুখ তুলছেন না তিনি। শেষ কবে যে এরকম বিবেক দংশন হয়েছিল? বুক টা একটু ধড়ফড় ও করছে। মাথার কাছের ডান দিকের দেওয়ালে পূর্বার একটা অনেক বড় ছবি টাঙ্গানো আছে। ওদিকে তাকাতেও সাহস পাচ্ছেন না এখন।

-“সর দাবা দু আপকা?”, কমলা একটু কাছে এসে বলল, “নিঁদ আ জায়েগা জলদি মে”।
-“নহি নহি, অভি থোড়া সো জাতা হু। টায়ার্ড লগ রহা হ্যাঁয়”, রাম্লালজি আবার একটু লজ্জা পেয়ে গুটিয়ে গেলেন যেন। কি হচ্ছে ওনার আজকে? কমলার সামনে বরাবরই একটু আড়ষ্ট থাকেন। কিন্তু আজকে আরও অন্যরকম লাগছে। পাটনার মেয়েটার মুখ টাও এক ঝলক মনে পড়ে গেল নাকি? ওনার ওপর থুতু ছেটানোর পর কিরকম একটা ঘৃণার দৃষ্টি মেলেছিল।

-“ঠিক হ্যাঁয়, আপ সো জাইয়ে, ম্যায় দরওয়াজা বন্ধ করকে আতি হু”, কমলা রাম্লালজির ঘরের বিরাট দরজা টা, ক্যাচকোঁচ শব্দ করে ভিজিয়ে দিল। বুড়োর আজকে আবার ভীমরতি ধরেছে মনে হচ্ছে। গতমাসে পূর্ণিমার দিনও এরকম ভাবসাব করছিলেন। কমলার দিকে পিছন করে গুটিয়ে শুয়ে ছিলেন। সাড়া রাত পিঠ হাতিয়ে দিয়েছিল কমলা। আজকে গঙ্গাধর বার বার বলেদিয়েছে ওকে মালিক কে সব রকম সোহাগ দিতে। তুলে আনা মেয়ে গুলোর সাথে নষ্টামি করলে বাবুর নাকি এরকম বোধ হয় পরে। বয়স হয়েছে কিনা। খাটের পাশে এসে গা থেকে শাড়ি টা হালকা করে খুলে ফেলল।
-“কমলা, আজ নহি চাহিয়ে”, রাম্লাল ইয়াদব মশারির ভিতরে খাটের ওপরে উঠে বসলেন। আজ আর কিছু করার ইচ্ছে নেই। কিন্তু চান না যে কমলা চলে যাক। একা থাকতে ভয় করবে বাকি রাত টা।
ওর কথায় পাত্তা না দিয়ে ব্লাউস টা খুলে ফেলে সায়া বুক অবধি টেনে বিছানায় উঠে পড়লো কমলা। পুরুষ মানুষের মন ফিরতে বেশিক্ষণ লাগেনা। শেষ কয়েকবারের ভীমরতি বাদ দিলে এর আগে ওর শরীর নিয়ে সোহাগ করেছেন বৈকি। আজকে মনে হয় শরীর টা বেশ খারাপ। রাম্লালজির দুকাধ ধরে ওকে শুইয়ে দিল কমলা। বেশ ঠাণ্ডা পরে গেছে, কিন্তু এর মধ্যেই ঘামে ভিজে আছেন উনি। ওর মাথা কমলা ওর বুকের ওপরে টেনে আনল। একটা শিশুর মতন আঁকড়ে ধরলেন কমলার শরীর রাম্লালজি।

চোখ জুড়িয়ে এসেছিল কিছুক্ষণের মধ্যেই। বাইরের উঠোনের চিৎকার চেঁচামেচিতে একটু উসখুস করছিলেন কিন্তু ঘুম টা পুরোপুরি ভাঙ্গেনি। ভাঙল প্রচণ্ড বিস্ফরনের শব্দে। প্রায় সত্তর বছরের পুরনো বাড়ির কড়ি বর্গা, খিলান কেঁপে উঠল। জানলা গুলোর খট খট শব্দের মধ্যে ধড়মড় করে বিছানায় উঠে বসলেন ইয়াদব। কিছুক্ষণ চুপ করে কিছু বুঝতে না পেরে খাট থেকে লাফিয়ে নেমে দরজা খুলে বারান্দায় বেড়িয়ে এলেন।

Part 4 coming

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

