একটি ভাই, আর একজন মেয়ে – ৪


পর্ব ০৪

বেশ কয়টি দিন পার হয়ে গেলো। কেনো যেনো মনের মাঝে কোন শান্তি খোঁজে পাচ্ছিলাম না। কাজেও মন বসাতে পারলাম না। ব্যস্ত মানুষগুলোর বাড়ীতে, চাল ডাল, কাঁচা বাজার সরবরাহ করাই আমার কাজ। একটি দিন কাজ বন্ধ রাখলে, অনেকের বাড়ীতে চূলাও জ্বলে না। অথচ, আমি অর্থহীনভাবেই বেশ কয়টা দিন কাটিয়ে দিলাম, জটিল করে জীবন চলার পথ খোঁজার খাতিরে। কাষ্টোমারদের চাহিদার মোবাইল কলগুলো কেনো যেনো বিরক্তিই দিতে থাকলো আমাকে। বরং মনে হতে থাকলো, এইসব প্রতিদিনের কাজ, ব্যস্ততা, টাকা পয়সা, আয় রোজগার কিসের জন্যে? ভালোবাসার মানুষটিকে সুখী দেখার জন্যেই তো! সবাই তো খুব দিব্যি সুন্দর জীবন কাটিয়ে দিচ্ছে! আমার চলার পথে, এত কাঁটা কেনো?

অনেক ভেবে চিন্তেই সিদ্ধান্ত নিলাম, ঝর্ণাকে বিয়ে করবো। তার পেটের সন্তান যারই হউক না কেনো, নিজ সন্তান বলেই স্বীকৃতি দেবো। নিজে থেকেই ঝর্ণার বাবাকে বিয়ের প্রস্তাবটা দেবো।

সেদিন সন্ধ্যার অনেক পর, অনেকটা রাতেই ঝর্ণাদের বাসায় গেলাম। কলিং বেল টিপতেই দরজা খুলে দাঁড়ালো ঝর্ণার বাবা। আমার জীর্ণ পোষাক দেখে বললো, বাসায় তো আমি রোগী দেখি না। টাকা না থাকলে চ্যাম্বারে কম্পাউণ্ডারকে বললেও তো পারতে। আমি তো অন্যসব ডাক্তারদের মতো না যে, ভিজিট না হলে রোগী দেখি না।
আমি আমতা আমতা করেই বললাম, আমি রোগী না। ঝর্ণার বন্ধু!
ঝর্ণার বাবা ইমাম আলী সাথে সাথেই ক্রোদ্ধ হয়ে গর্জন শুরু করে দিলো, কেমন সাহস তোমার! তুমি ঝর্ণার বন্ধু? কি করো তুমি?
আমি সরল মনেই বললাম, জী! মটর ভ্যান চালাই। বাড়ী বাড়ী কাঁচা বাজার সরবরাহ করি!
ইমাম আলী আরো বেশী ক্রোদ্ধ হয়ে, ঝর্ণাকেই ডাকতে থাকলো, ঝর্ণা! ঝর্ণা! দেখো তো কে? বলছে তোমার বন্ধু! চিনো নাকি দেখো তো!
ঝর্ণা বেড়িয়ে এলো সাথে সাথেই। আমার দিকে এক নজর তাঁকালো। তারপর, নিজ বাবার চোখে চোখেই তাঁকালো। ভেবেছিলাম, নিজ দুর্বলতার খাতিরে ঝর্ণা আমাকে বরণ করে নিয়ে, বাবার সাথে পরিচয় করিয়ে দেবে। অথচ, ঝর্ণা খুব আদুরে গলাতেই তার বাবাকে লক্ষ্য করে বললো, চিনি বাবা! খুবই ভালো ছেলে!
তারপর, আমাকে লক্ষ্য করে ধমকে বললো, এত রাতে বাসায় কি? তোমাদের মতো অশিক্ষিত ছেলেদের নিয়ে, এই হলো এক সমস্যা! প্রাইভেসী বুঝো না। মিষ্টি করে একটু কথা বললেই, বন্ধু মনে করো সবাইকে। লাই পেয়ে মাথায় উঠো। এখন যাও তো!
তারপর, নিজ বাবার হাত ধরে, বাবাকে বললো, এসো বাবা!

আমার মাথার ভেতরটা হঠাৎই যেনো কেমন ঝিম ঝিম করে উঠলো। যার জন্যে চুরি করা হয়, সেই তো প্রথমে চোর বলে স্বীকৃতি দিয়ে থাকে। ঝর্ণার আর দোষ কি? এক রাশ অভিমান নিয়েই মটর ভ্যানে চেপে বসলাম। অসহায় একটা মন নিয়েই গাড়ীতে স্টার্ট দিলাম। পথ হারা পথিকের মতোই গাড়ী চালাতে থাকলাম, রাজপথ ধরে। মনে হতে থাকলো, এত দিন যা করেছি, যা ভেবেছি, সবই ভুল। ভুল, সবই ভুল! ব্যর্থ মন নিয়েই বাসায় ফিরে এলাম।

আত্ম অভিমানে, ক্ষোভে আমার মাথাটা এলোমেলোই হয়েছিলো সে রাতে। বাসায় ফিরে এসে বিছানায় ঝিম মেরে পরেছিলাম। নিজ বোকামীর জন্যেই মাথার চুলগুলো ছিড়ে ফেলারই উপক্রম করছিলাম। ঠিক তখনই মোবাইলটা বেজে উঠেছিলো। অনাগ্রহ সত্ত্বেও মোবাইলটা কানে ঠেকালাম। অপর পাশ থেকে ঝর্ণার মমতা ভরা গলাই শুনতে পেলাম, বোকা ছেলে! আমাকে না জানিয়ে, হঠাৎ অমন করে বাসায় এসেছিলে কেনো?
আমি সত্যি কথাটাই বললাম, তোমার বাবাকে সব খুলে বলতে চেয়েছিলাম, আমাদের সম্পর্কের কথা!
ঝর্ণা মমতাময়ী গলাতেই বললো, তুমি আসলেই একটা বোকা! তোমার সাথে আমার সম্পর্ক কি? স্রেফ বন্ধুই তো! তুমি আমাকে নুতন করে বাঁচার পথ দেখিয়েছো! তার জন্যেই তো সব সময় কৃতজ্ঞতা প্রকাশ করে থাকি! তোমার কাছে ছুটে যাই সময় কাটাতে বন্ধুর দাবী নিয়ে। এর চাইতে বেশী কিছু কি আমি চাইতে পারি? তাই বলে কি বাবার কাছে আমাকে এমন করে ছোট করবে?
আমি আহত হয়েই বললাম, তাহলে, আমাদের এতদিনের প্রেম?
ঝর্ণা খিল খিল করেই হাসলো। বললো, এখন তুমি যেটাকে প্রেম ভাবছো, কদিন পর তুচ্ছই মনে হবে। জীবন এত সহজ না। মানুষ আবেগের বশে অনেক কিছুই ভাবে, করে। বাস্তবতা খুবই কঠিন।
আমি মরিয়া হয়েই বললাম, কিন্তু, আমি তোমাকে ভালোবাসি, এটা তো মিথ্যে নয়!
ঝর্ণা বললো, তুমি কি সত্যিই বোকা? আমার সব কথা জানার পরও কি, তোমার মনের আবেগকে প্রশ্রয় দেবে? আমি এখন অন্তঃসত্তা। কার সন্তান পেটে, নিজেও আমি জানিনা। সেই নিয়ে দিন রাত আমার ঘুম পর্য্যন্ত নেই। আর তুমি আছো ভালোবাসা নিয়ে?
আমি বললাম, সেজন্যেই তো বিয়ের প্রস্তাব দিতে চাইছিলাম তোমার বাবার কাছে।
ঝর্ণা অনুযোগের সুরেই বললো, জীবনকে এত সহজ করে ভাবো কি করে? তুমি চাইলেই কি বাবা তোমার হাতে আমাকে তুলে দেবে? বাবার কি কোন সামাজিক মর্য্যাদা নেই? আমার কথা হয়তো তুমি অনেক কিছু জানো। তাই অসহায় ভেবে সমাধান করতে চাইছো, বাবা কি এসব জানে? জানলে কি তোমার মতো এমন সহজ করে নেবে? এসব জানলে কি বাবা আমাকে জীবন্ত রাখবে? বাবা নিজেও তো পৃথিবী থেকে বিদায় নিতে পারে! বাবাকে তুমি চেনো? কত সেন্টিমেন্টাল?
আমি বললাম, তুমি কি করতে চাইছো?
ঝর্ণা কঠিন গলাতেই বললো, জীবন আমার! আমার জীবন নিয়ে আমাকে ভাবতে দাও। তোমার কাছে আমি যথেষ্ট কৃতজ্ঞ! প্লীজ আমাকে নিয়ে আর কক্ষনো ভাববে না, কক্ষনো না। আমিও আর তোমার সাথে দেখা করতে চাইনা। প্লীজ, তুমিও আর কখনো আমার সামনে এসে দাঁড়াবে না।
ঝর্ণার কথাগুলো আমার কানে কাঁটার মতোই বিঁধলো। এতগুলো দিন কার জন্যে, কেনো, কি করলাম, কিছুই যেনো বুঝতে পারলাম না। আমার হাত থেকে মোবাইলটা খসে গেলো নিজের অজান্তেই। চোখ গড়িয়ে জল পরতে চাইলো। মায়ের নির্দেশ মতোই নাক টিপে ধরলাম, যেনো কান্না না আসে। অথচ, চোখের জলকে বারণ করার মতো ক্ষমতা বোধ হয় নাক টেপাতেও নেই। আমার বুকটা ফুঁপিয়ে ফুঁপিয়েই উঠতে থাকলো ভালোবাসা হারানোর বেদনায়।

আসলে, সেবারে ঝর্ণার সাথে সম্পর্কটা ছিন্নই হয়ে গিয়েছিলো। ঝর্ণা যেমনি দীর্ঘদিন আমার সাথে যোগাযোগ রাখেনি, আমিও অভিমানী হয়ে ঝর্ণার সাথে যোগাযোগ করার চেষ্টা করিনি। মানুষের মন বুঝি খুবই বিচিত্র! চাইলেও অনেক কিছু পারে না। আমিও পারিনি। প্রায়ই নিজের অজান্তেই ম্যাডিকেল কলেজের সামনে গিয়ে মটর ভ্যানটা থামাতাম। ব্যস্ত সব ডাক্তার ছাত্র ছাত্রীদের মাঝে ঝর্ণাকে খোঁজতাম পাগলের মতো। মাঝে মাঝে দূর থেকে ঝর্ণার ব্যস্ততা, ছুটাছুটি দেখে, মনটা পুলকিত হয়ে উঠতো। তেমনি একদিনই ঝর্ণার চোখে চোখে পরে গিয়েছিলাম। ঝর্ণা নিজে থেকেই এগিয়ে এসে মিষ্টি হেসে বলেছিলো, অনেকদিন পর! কি ব্যাপার? কাউকে খোঁজছো?
আমি লজ্জিত হয়েই বলেছিলাম, নাহ, এমনি। ঝড়ের রাতে একটা পাখি নীড় হারা হয়ে গিয়েছিলো! নীড় হারা পাখি কি কখনো নীড়ে ফেরে?
ঝর্ণা খিল খিল করেই হেসেছিলো। বললো, আমি নীড় হারা পাখি নই। বরং জীবন যুদ্ধে লড়াই করে বেঁচে থাকার মতো, ডানা গঁজানো পাখি। তুমি কিন্তু বোকাই রয়ে গেলে।
আমি অভিমানী হয়েই বললাম, নিশ্চয়ই নুতন কোন ছেলে বন্ধু পেয়েছো!
ঝর্ণা আহলাদী সুরেই বললো, পথিক! নারী পুরুষের ভালোবাসাই বুঝি জীবনের সব কিছু? কি করে ভাবতে পারলে, তোমাকে ছাড়া অন্য কোন পুরুষকে আমি ভাবতে পারি? কেমন ছিলে এতদিন তাই বলো।
আমি বললাম, পথহারা পথিক আর কেমন থাকতে পারে?
ঝর্ণা মিষ্টি করেই বললো, পথহারা পথিক তুমি নও। বিশাল হৃদয়ের একজন মহামানব তুমি। মানুষ যখন বিপদে পরে, তখন সৃষ্টিকর্তা একজন মহামানব পাঠায় তাকে উদ্ধার করতে। সৃষ্টিকর্তা আমার জীবনেও তোমাকে একজন মহামানব করে পাঠিয়েছে। তাই এখনো বেঁচে আছি।
সুযোগ পেয়ে আমিও বললাম, তোমার পেটের সেই শিশুটিকে কি করলে? শেষ পর্য্যন্ত এবোরসন?
ঝর্ণা আমার ঠোটে আঙুল চেপে ধরে বললো, নাহ! করিনি। সমাজ সংস্কারের চোখকে ফাঁকি দিয়েই পেটে রেখেছিলাম। জন্মও দিয়েছি।
আমি চোখ কপালে তুলেই বললাম, বলো কি? কোথায়? খুব দেখতে ইচ্ছে করছে! কার মতো হয়েছে?
ঝর্ণা গম্ভীর হয়েই বললো, পথিক, এত আগ্রহ ভালো নয়। তারপরও বলছি। সন্তানটি জন্ম দিয়েছি উপায় ছিলো না বলে। বাবার পরিচয় কিংবা মা বাবার অনুমতি ছাড়া কোন ক্লিনিকেই অমন একটি কাজ করতে রাজী ছিলো না। তাই বাধ্য হয়েই। পৃথিবীর কেউ যেনো না জানে, সেই পাহাড়েই চলে গিয়েছিলাম সন্তান জন্ম দিতে। প্রকৃতির কাছে শক্তি প্রার্থনা করেছি, আমার জীবন নিয়ে হলেও, অনাগত সন্তানটিকে বাঁচাতে। একটি মেয়ে সন্তান জন্ম নিয়েছিলো। আমিও মরিনি। গভীর রাতে, সন্তানটিকে একটি এতিমখানার গেইটে ফেলে রেখে, চোখ বন্ধ করেই পালিয়ে এসেছিলাম। তারপর কি হলো কিছু জানিনা।
আমি বললাম, কোন এতিমখানা?
ঝর্ণা বললো, এতো সবে তোমার দরকার কি? সন্তানটা তো তোমার নয়! আমার!
সেদিন থেকে ঝর্ণার সাথে আবারো নুতন করেই সম্পর্কটা গড়ে উঠেছিলো। তবে, শুধু মাত্র বন্ধুত্বের সম্পর্ক। এর বাইরে, বাড়তি কিছুই নয়।

লোপার কথাতেই সম্ভিত ফিরে পেলাম আমি। লোপা বললো, কি ভাবছো ভাইয়া?
আমি আমতা আমতা করেই বললাম, নাহ, কাজে যেতে হবে!
লোপা খিল খিল করেই হাসলো। বললো, এই না বললে, বাথরুমে যাবে!
আমি বললাম, হ্যা, বাথরুমটা শেষ করেই কাজে যাবো।
লোপা বিছানা থেকে নামতে নামতে বললো, তুমি শুধু বোকাই নও, খুবই বেরসিক। এমন জানলে তোমাকে কখনোই ভালোবাসতাম না। ঠিক আছে, বাথরুম সেরে এসো। আমি চা করছি। চা খেয়েই বাইরে যাবে।

আমি মিছেমিছিই বাথরুমে গেলাম। বাথরুমে গিয়ে কমোডে বসে, মনটাকে বদলাতে চাইলাম। ভাবতে থাকলাম, মিছেমিছি আর ঝর্ণার সাথে সম্পর্কটা টিকিয়ে রেখে কি লাভ? সত্যিই তো, একটা ঝড়ের রাতের মতোই নীড় হারা এক পাখির মতোই আশ্রয়ের সন্ধানে থাকা অসহায় একটি পাখির মতোই আমার চোখে পরেছিলো। ঝড় কেটে গেছে। পাখিটিও উড়তে শেখেছে! বন্ধুত্ব? বিপদের সময় নিঃস্বার্থভাবে হাত বাড়ানো! নিজ স্বার্থ ভুলে গিয়ে, এক তরফা ভাবে ত্যাগ স্বীকার করা শুধু? সুসময়ে নিত্যদিনের সুখ দুঃখের অংশীদার? এই তো! লোপা আমাকে এতটা ভালোবাসে, সেখানে ভাইবোনের দূরত্বটা টিকিয়ে রাখারও তো কোন মানে হয়না! কিন্তু এত সহজে, লোপার সাথে প্রেমিকের আসনটা গড়ে তুলিই বা কেমন করে?

আমি বাথরুম থেকে বেড়োতেই, লোপা চায়ের কাপটা বাড়িয়ে ধরে বললো, একটা টেবিলও নেই যে, চায়ের কাপ রাখবো! অসম্ভব! এই বাসায় আমার দম বন্ধ হয়ে আসছে! দোকান দাও আর যাই করো, আগে এই বাসাটা বদলাও।
তারপর, ধমকেই বললো, দেখো, চায়ে ঠিকমতো দুধ হয়েছে কিনা?
আমি লোপার ভরাট, ঈষৎ ঝুলা ঝুলা সুউন্নত বক্ষের দিকে এক নজর তাঁকিয়ে বললাম, তোমার বুকে অমন দুটি দুধ থাকলে, চায়ে দুধ কম থাকলেও চলবে!
লোপা মিষ্টি করেই হাসলো। বললো, এই তো! রস কষ তো ঠিকমতোই আছে তোমার মাঝে! আমার মনে আর রস নেই।
এই বলে কোমরে জমে থাকা সেমিজটা টেনে টুনে বক্ষ ঢাকারই চেষ্টা করলো। তারপর বললো, চাহিদার সময় ফুরিয়ে গেলে, দ্রব্যের কোন মূল্য থাকে না। তুমিই আমাকে কমার্স পড়তে বলেছিলে। অথচ, কমার্সের কিছুই তুমি বুঝো না। যার জন্যে, এই ঠুনকো ব্যবসা নিয়ে মরতে হচ্ছে!
আমি কিছু না বুঝেই রাগ করলাম, বললাম, মানে? আমি খুব বেশী লেখাপড়া করিনি! কিন্তু এটা আমার পেশা! যতদূর জানি কমার্স পড়লে ভালো ব্যবসা বুঝে! তাই তো তোমাকে কমার্স পড়তে বলেছি।
লোপা মুখ ভ্যাংচিয়েই বললো, হয়েছে, তোমাকে কমার্স শেখাতে পারবো না। নিজে ঠেকে শেখো। দেখে দেখে তো কিছুই শিখতে পারবে বলে মনে হয়না। তোমার দেরী হয়ে যাচ্ছে না? তাড়াতাড়ি চা খেয়ে কাজে যাও!
মেয়েদের অনেক কথার রহস্যই আমি বুঝতে পারি না। লোপার কথার কিছুই আমি বুঝলাম না। এক প্রকার চায়ে ফু দিয়ে দিয়েই চা টা শেষ করলাম। তারপর, ছুটলাম উঠানে রাখা মটর ভ্যানটার দিকেই। আগ্রাবাদের কাজটা সন্ধ্যার পরই। তারপরও ঢিমে তেতালা গতিতে গাড়ী চালাতে থাকলাম অর্থহীন ভাবে।

দরিদ্র অশিক্ষিত মানুষগুলো এমন কেনো? অন্যের সুখ দুঃখ আনন্দ বেদনাগুলোকে নিজ সুখ দুঃখ বলেই মনে করে থাকে। আমার ইচ্ছে ছিলো লোপা কমার্স কলেজেই পড়ুক। অথচ, শেষ পর্য্যন্ত আর্টস নিয়ে চট্টগ্রাম কলেজেই ভর্তি হলো। এই ব্যাপারটাই পুরু ঝাউতলাতে ছড়িয়ে গেলো। পথিকের বোন কলেজে পড়ে, এটাই যেনো সবার মনে আনন্দের ঝড় তুললো। তাই লোপাকে সম্বর্ধনা দেবার জন্যেই সবাই ব্যাস্ত হয়ে পরলো। একটা ক্লাবঘর ভাড়া করে এলাকার গণ্যমাণ্য ব্যাক্তিবর্গদেরও আমন্ত্রণ জানালো। সেই সম্বর্ধনা অনুষ্ঠানে আমাকেও যেতে অনুরোধ করলো।

লোপাও খুব আগ্রহ করে, বেশ সাজ গোঁজ করেই গেলো। আমিও খানিকটা ক্ষণ ক্লাব ঘরের ভেতরে থেকে, বাইরে টুলটাতেই বসে রইলাম। সরোয়ার কামাল বস্তি থেকেই খানিকটা দূরে, অভিজাত এলাকাতেই থাকে। সিগারেট টানার খাতিরে সেও বাইরে এসে দাঁড়িয়েছিলো। আমাকে দেখে, সিগারেটে আগুন ধরাতে ধরাতেই বললো, এই, তুমি সেই সকাল থেকেই ঝাউতলা বাজারে ঘুরাফেরা করা ছেলেটা না?
আমি উঠে দাঁড়িয়ে, সালাম দিয়েই বললাম, জী!
সরোয়ার কামল সিগারেটে ধুয়া ছেড়ে বললো, তোমার বোন লোপা থেকে সব শুনেছি। শুনছি একটা দোকান নিতে চাইছো। জমা টাকাও নাকি আছে! এত কিছু ভাবছো কেনো? ওই যে দেখছো খালি দোকানটা? ওটা তো আমারই। চাইলে ওটা দিয়ে দেবো। টাকা পয়সার কথা ভাববে না। যা জমিয়েছো, তাতেই চলবে। আর, তোমার বোন এক সেট সোফার কথা বলেছিলো। আমি ফার্ণিচার এর দোকানে টেলিফোন করে দিয়েছি। এতক্ষণে হয়তো সোফা পৌঁছে গেছে। সুন্দর করে ঘর সাজাও। দোকান দাও! আর দিন তারিখ ঠিক করো, কখন কাগজপত্র দিয়ে দোকানটা নিজের করে নেবে!

সরোয়ার কামালের কথা শুনে, আমার মেজাজাটাই খারাপ হলো। আমি কোন কথা বললাম না। সোজা রেল লাইনটা পেরিয়ে, পরিত্যক্ত ওয়াগনগুলোর ধারেই এগিয়ে গেলাম। খানিক দূরে এলাকার বখাটে ছেলে সৌরভকে দেখে তার পাশেই বসলাম। বললাম, কিরে সৌরভ? আবারো গাঁজা টানছিস? ঠিক আছে, আমাকে একটা দে!
সৌরভ গাঁজার আগুন নিভিয়ে, পুটলীটাও লুকিয়ে, শুকনো মুখ করেই বললো, না না ভাইয়া, গাঁজা না, সিগ্রেট!
আমি বললাম, ঠিক আছে, তোর ঐ সিগ্রেটই একটা দে! মাথাটা খারাপ!
সৌরভ থতমত খেয়েই বললো, পথিক ভাই, আপনার কি হয়েছে বলুন তো? আমার কাছে তো সিগ্রেট নেই! গাঁজা দিতে পারি! তবে, আমাকে আপনার ব্যবসাটা শিখাবেন? লেখাপড়া তো ছেড়েছি অনেক আগে! বাবা মা পারলে ঘর থেকেই বেড় করে দেয়।

আমি বাসায় ফিরলাম সন্ধ্যার অনেক পর। ঘরে ফিরে দেখি, ছোট্ট ঘরটা দামী চামড়ার সোফা সেটেই সাজানো। লম্বা সোফাটায় ডানাতে মাথা রেখে, ক্লান্ত একটা ভাব নিয়ে হাত পা ছড়িয়ে, আরাম করেই আধ শুয়া হয়ে আছে লোপা। পরনে হাত কাটা লাল কামিজটার সাথে কালো প্যান্টি। পা ছড়িয়ে শুয়ে আছে বলে, ফর্সা ফুলা ফুলা উরু গুলোর সাথে কালো প্যান্টিটাই আগে চোখে পরে। আমি গলা খাকারী দিয়ে বললাম, সম্বর্ধনা অনুষ্ঠান কি শেষ?

আমার ফেরার শব্দ পেয়ে লোপার চোখের তন্দ্রাটাও বুঝি ভেঙে গেলো। সে ঠিক রাজকন্যাদের মতোই পা তুলে চামড়ার সোফার উপরই উঠে দাঁড়ালো। আমার দিকে না তাঁকিয়েই, পরনের কামিজটা খুলতে খুলতে অভিমানী গলাতেই বলতে থাকলো, গেলে না তো দেখতে। অনেক গণ্য মাণ্য লোকরা দেখতে এসেছিলো আমাকে। অথচ, তোমার যেতে ইচ্ছে করলো না। যাবেই বা কেনো? আমি তোমার কে?
আমি রাগ করেই বললাম, ওসব গন্য মাণ্য ব্যক্তিরা দিন না পেরোতেই সোফাও পাঠিয়ে দিলো বুঝি?
লোপা আমার দিকে উজ্জল চোখ করেই তাঁকালো। আগ্রহভরা গলাতেই বললো, ওহ, তোমাকে সেই কথা বলার জন্যেই তো অপেক্ষা করছিলাম। সরোয়ার কামাল! নামকরা ব্যবসায়ী! ঝাউতলা বাজারেও নাকি একটা খালি দোকান আছে! ওটা তোমাকে দিয়ে দেবে বললো! টাকাও নাকি লাগবে না। খুব ভালো মানুষ! এমন দয়ালু মানুষ আমি খুব কমই দেখেছি। আমাকে বললো, তোমাকে কিছু গিফট করতে চাইছি। কি দেবো বলো তো? আমি খামখেয়ালী করেই বলেছিলাম, এক সেট সোফা! সত্যি সত্যিই পাঠিয়ে দিলো! কি ভালো মানুষ বলো তো?
লোপার কথা শুনে আমার মেজাজটা আরো খারাপ হলো। বললাম, সরোয়ার কামাল ভালো মানুষ কিনা জানিনা। দয়ালু কিনা তাও জানিনা। তবে, তুমি যে মস্ত বোকা, সেটাই বুঝতে পারছি!
লোপা চোখ কপালে তুলেই বললো, বোকা হবো কেনো?
আমি বললাম, একটা লোক কোন স্বার্থ ছাড়া, এত দামী সোফা তোমাকে গিফট করবে কেনো? আর কেনোই বা আমাকে বিনে পয়সায় একটা দোকান দিয়ে দেবে?
লোপা তার পরনের কামিজটা দু ঘাড়ের উপর থেকে নামিয়ে, লাল রং এর ব্রাটাও খুলতে থাকলো। সুউন্নত বক্ষ যুগল প্রকাশিত করে বললো, ও, সে কথা? তুমি চেনোনা উনাকে? উনি তো তোমাকে ভালো করেই চেনে। জানো, আমার সম বয়েসী একটা মেয়ে নাকি উনার ছিলো। হঠাৎই মারা গেছে। আমাকে দেখে নাকি নিজ মেয়ের কথাই মনে পরে গিয়েছিলো। তাইতো, এত কিছু! কত্ত আদর করলো আমাকে! নিজ বাবার কাছেও কখনো এত আদর স্নেহ পাইনি। পৃথিবীর মানুষগুলো কত রহস্যময় বলতে পারো?
লোপা খানিকটা থেমে বললো, তোমাকে যত তাড়াতাড়ি সম্ভব একবার দেখা করতে বলেছে। দেশের বাইরেও নাকি উনার অনেক ব্যবসা। যে কোন সময়ই দেশের বাইরে চলে যেতে পারেন। তার আগেই দোকানটা তোমার কাছে হস্তান্তর করতে চাইছে। কাগজপত্র বুঝারও নাকি অনেক ঝামেলা। আমাকেই বুঝিয়ে দিতে চাইছিলো। আমি কাগজপত্রের কি বুঝি বলো তো?

একটা দোকান নেয়ার স্বপ্ন আমিও কম দেখিনি। লোপার কথাগুলো কেমন যেনো সত্যিই মনে হলো আমার কাছে। আসলে, মানুষের মন! অনেক সময় স্বার্থ ছাড়াই অনেক কিছু করে থাকে। আমিও করি। সরোয়ার কামাল হয়তো তেমনি এক মহামানবই। শুধু শুধুই বিকাল বেলায় গাঁজা টেনে সময়টা নষ্ট করেছি। আমি বললাম, ঠিক আছে, যাবো একবার!
লোপা বললো, যাবো একবার মানে? পারলে এখনই যাও না। উনি তো বলেছে, সন্ধ্যার পর বাসাতেই থাকে। তুমি বরং একবার ঘুরে এসো। সেই ফাঁকে আমি রান্না বান্নার আয়োজন করি।
লোপার কথাতেই সরোয়ার কামালের বাসার দিকে রওনা হলাম আমি।

সরোয়ার কামালকে আমারও খুব বিশ্বস্তই মনে হলো। চায়ের আসর জমিয়েই বললো, কাগজপত্র আর কি? জায়গার দাম পাঁচ লাখের উপরই আছে। এখন এক্সপোর্ট ইমপোর্টের ব্যবসা করি। ঝাউতলা বাজারে দোকানঘর রেখে আর কি করবো? শুনেছি, তুমি নাকি পঞ্চাশ হাজার টাকা জমিয়েছো। তাতেই চলবে! টাকা নিয়ে এসো। কাগজ রেডী! টাকা দিয়ে, সাইন করে দলিল নিয়ে যাবে!

মনে মনে লোপাকে অজস্র ধন্যবাদ জানালাম। মানুষের জীবনে কতই তো স্বপ্ন থাকে। আমার জীবনেও অনেক স্বপ্ন! লোপাকে লেখাপড়া শিখিয়ে উচ্চ শিক্ষিত করা, আর ছোট খাট একটা দোকান নিয়ে স্থিতিশীলভাবেই ব্যবসাটা চালানো। আমি আনন্দে লাফাতে লাফাতেই বাসায় ফিরে এলাম। লোপা খাবার সাজিয়েই সোফায় আধ শুয়া হয়ে আমার জন্যেই অপেক্ষা করছিলো। আমি খাবারের কথা ভুলে গিয়ে, সোফায় তার গা ঘেষেই বসলাম। তার লোভনীয় ঈষৎ ফুলা গোলাপী ঠোটে চুমু দিয়ে বললাম, ধন্যবাদ লোপা! তোমার কারনেই আমার একটি স্বপ্ন পূরন হতে চলেছে।
লোপা আগ্রহ করেই বললো, কি বললো উনি?
আমি বললাম, টাকা দিয়ে কাগজপত্র নিয়ে আসতে বললো। কাল সকালেই টাকা দিয়ে কাগজ নিয়ে আসবো। তারপর দোকানের কাজ শুরু করবো!
লোপা গালে হাত রেখে গম্ভীর হয়েই বললো, কিসের দোকান দেবে?

আনন্দ ঘন মুহুর্তগুলো বুঝি এমনই থাকে। বাড়তি ভাবনা চিন্তা ভালো লাগে না। বিকেলবেলায় পাগলামী করে, গাঁজা টানার ফসলটুকু মাথার ভেতরটা তখনো ঘোলা করে রেখেছিলো। নুতন দোকান নেয়ার আনন্দটুকুও কম মাতাল করেনি। তার উপর, লোপার সুডৌল নগ্ন বক্ষ যুগল যেনো আমাকে আরো মাতাল করে তুলছিলো। আমি লোপার সুডৌল স্তনের ডগায়, ঈষৎ গোলাপী বৃন্ত প্রদেশে আঙুলী বুলিয়ে বললাম, ভাবছি, কিসের দোকান দেয়া যায়।
লোপা আমার কাছ থেকে সরে গিয়ে, ওপাশের খাটের রেলিং এর উপর চড়ে বসে, আহলাদী গলাতেই বললো, যাই করো, মুদির দোকান আমার একদম অপছন্দ!
আমি বললাম, তাহলে কিসের দোকান তোমার পছন্দ?
লোপা বললো, চায়ের দোকান! অনেক অনেক লোক আসবে চা খেতে। চা খাবার ফাঁকে ফাঁকে তুমিও গলপো গুজব করতে পারবে। সময়টাও ভালো কাটবে, ব্যবসাটাও জমবে! আমার কাছে খুব রোমান্টিক ব্যবসা বলেই মনে হয়।
আমি লোপার পাশে গিয়েই দাঁড়ালাম। তার গলাটা জড়িয়ে আবারো তার গোলাপী ঠোটে চুমু দিয়ে বললাম, ঠিক আছে, তাই হবে!
তারপর, আবারো লোপার সুডৌল, নরোম তুল তুলে বক্ষে হাত বুলিয়ে বললাম, ওটা খুব ক্ষেপে আছে! কি করি বলো তো?
লোপা মাদকতা ভরা ছোট ছোট চোখ করে বললো, ছি ছি! ভাই বোনে কি এসব আলাপ চলে?
আমিও কম গেলাম না। বললাম, বোন কি ভাইয়ের সামনে বুক উদোম করে রাখে?
লোপা বললো, ভাই যদি সুদ আসলের ব্যবসা না বুঝে, তাহলে বোনটি কি আর করতে পারে?
আমি লোপাকে জড়িয়ে ধরে বললাম, এখন থেকে সব হিসাব নিকাশ কড়ায় গণ্ডায় করে নেবো।
অতঃপর লোপাকে পাঁজাকোলা করে নিয়ে, সোফাটার দিকেই এগিয়ে চললাম। লোপা আহলাদী গলাতেই বললো, খাবে না?
আমি বললাম, যখন মনের ক্ষুধা থাকে, তখন পেটে কোন ক্ষুধা থাকে না।
লোপা টিটকারীর সুরেই বললো, আহারে! আমার ভাইটির মনে এত ক্ষুধা জন্মালো কখন? এতদিন তো জানতাম মটর ভ্যানটা ছাড়া আর বুঝি কিছু বুঝে না।
আমি বললাম, দোকানটা আগে গুছিয়ে নেই। সেই সাথে তোমার লেখাপড়াটাও শেষ করো। তারপর, সামাজিকভাবে আমাদের সম্পর্কটা সবার কাছে প্রকাশ করবো। আজকের জন্যেই শুধু!
লোপা রাগ করেই বললো, আজকের জন্যেই কেনো? প্রতিদিন, প্রতিক্ষণ আমাকে আদর করবে না?
আমি অতি আনন্দিত হয়ে বললাম, কেনো করবো না? আমার কি কোন পিছুটান আছে, বলো? তুমিই তো আমার সব কিছু! এতটা দিন ভাই বোনের বন্ধনটা থাকার কারনে কিছুই করতে সাহস পাইনি। এখন আমি মুক্ত! মুক্ত বিহঙ্গ!
লোপা আমার চোখে সরু চোখেই তাঁকালো। বললো, মুক্ত তুমি নও! সামনে বড় বিপদ!
আমি অবাক হয়েই বললাম, মানে?
লোপা চোখ বড় বড় করে বললো, কি ব্যাপার? ভয় পেয়ে গেলে নাকি? বলছি যে, বোন সামলানো সহজ! প্রেমিকা সামলানো কঠিন! আর বউ সামলানোতে? অনেক অনেক কষ্ট আছে!

আমি লোপাকে ছোট সোফাটার উপরই বসিয়ে দিলাম। তারপর তার নরোম সু উচ্চ স্তন যুগলে হাত বুলিয়ে দিয়ে দিয়ে বললাম, তুমি কি আমাকে সত্যিই ভালোবাসো?
লোপা মন খারাপ করেই তার পরনের কামিজটার ডান দিকটা টেনে ডান স্তনটা ঢেকে বললো, তোমার কি কোন সন্দেহ আছে?
আমি লোপার নরোম ফুলা ফুলা গোলাপী ঠোটে চুমু দিয়ে বললাম, নাহ, সন্দেহ থাকবে কেনো। তারপরও, অনেক কিছু যাচাই করে নেয়া উচিৎ।
লোপা চোখ দুটি সরু করেই বললো, কেনো? যাচাই করে নিতে হবে কেনো?
আমি লোপার উদোম হয়ে থাকা বাম স্তনটার শীর্যে ঈষৎ সাদাটে, প্রশস্ত বৃন্ত প্রদেশে আঙুলে আঁচড় কেটে কেটে বললাম, এত দূর এগিয়ে যাচ্ছি! পরে যদি প্রস্থাতে হয়!
লোপা বললো, তোমাকে যদি ভালোই না বাসলাম, তাহলে এত দূর এগুলামই বা কেনো?
আমি বললাম, মেয়েদের আমি বুঝিনা। কাউকে ভালো না বেসেও তো অনেক কিছু করে ফেলে মেয়েরা। নিতান্ত, মনের নিসংগতা কাটানোর জন্য। প্রয়োজন শেষ হয়ে গেলে, শীতের পাখির মতোই উড়ে চলে যায় অজানা দেশে।
লোপা অনুযোগ করেই বললো, ভাইয়া, আমাকে কি তোমার কাছে শীতের পাখি বলে মনে হয়? তোমাকে ছেড়ে আমি যাবোই বা কোথায়? এই সংসারে আমার আর কে আছে বলো?

আমার কি হলো বুঝলাম না। হঠাৎই লোপার পরনের কালো প্যান্টিটা টানতে থাকলাম। লোপা তার যোনীটা আঙুলী দিয়ে নির্দেশ করে বললো, ছোট কালে তোমার ঘাড়ে বসে বসে, অনেক বিষ জমে গেছে এখানে। তুমি যদি সাপুরিয়া হয়ে সেই বিষ গুলো তুলে না নাও, আমার কি হবে, ভেবে দেখেছো কখনো?
লোপার যৌন বেদনায় ভরপুর নগ্ন দেহটা, আর তার শিশু সুলভ চেহারায় মিষ্টি হাসি গুলো যেনো আগুনের ফুলকিই ছিটকে ছিটকে দিতে থাকলো। ঝর্ণার কথা ভুলে গেলাম বেমালুম। আমি বললাম, এখন থেকে ঠিকমতো ভাববো।
এই বলে, লোপার দু পায়ের ভাঁজেই মুখ ডুবিয়ে, তার কঁচি যোনীটার স্পর্শ নিতে চাইলাম। লোপা পা দুটি ছড়িয়ে, যোনীটা আরো স্পষ্ট করে প্রকাশিত করে বললো, এই তো আমার লক্ষ্মী ভাইয়া। বলেছিলাম না, আমার স্বপ্ন পূরণ হবেই!
আমার কি হলো বুঝলাম না। লোপার যোনী থেকে ভেসে আসা মাদকতাময় গন্ধটা আমাকে নেশায় কাতর করে তুললো। সাপ কাটা বিষ তুলে নেয়ার মতোই, লোপার যোনী পাপড়ি গুলো ঠোটের ভেতর পুরে নিয়ে, চুষতে থাকলাম অন্ধের মতো। নিজের অজান্তেই আমার জিভটা তার যোনী ছিদ্রের ভেতর ঢুকে গিয়ে গিয়ে মৃদু খোঁচার আবির্ভাবই সৃষ্টি করলো। লোপা তৃপ্তির হাসি ঠোটে নিয়ে বলতে থাকলো, এক্সিল্যান্ট ভাইয়া, এক্সিল্যান্ট! যেমনটি চেয়েছিলাম, তার চাইতেও তুমি অনেক বেশী পারো।
আমি কি পারি আর না পারি, লোপা বোধ হয় অনেক কিছুই জানে না। জানানোরও চেষ্টা করলাম না। আমি লোপার যোনী থেকে মুখটা সরিয়ে, সোফায় তার গা ঘেষেই বসলা। তাকে শক্ত করে জড়িয়ে ধরে, তার ফুলা ফুলা গোলাপী ঠোট যুগলে, গভীর চুম্বনই এঁকে দিতে থাকলাম। লোপাও বোধ হয় এমনটিই চাইছিলো। সেও আনন্দে আত্মহারা হয়ে, আমার কান গুলোও চুমুতে চুমুতে ভড়িয়ে দিয়ে, আরো শিহরণ জাগিয়ে তুললো। তারপর যোনীতে হাত রেখে, আহলাদী গলাতে বললো, করবে?
আমি মথা নারলাম, হু!
লোপা আনন্দিত হয়েই আমার ঠোটে আলতো একটা চুমু দিয়ে বললো, তাহলে বিছানায় চলো!
আমি বললাম, নাহ! বিছানায় নয়। এখানে! এই সোফাতে!
লোপা আমার গাল দুটু চেপে ধরে, আহলাদী গলাতেই বললো, তোমাকে দেখে তো মনে হয়না এত রোমান্টিক! ঠিক আছে!
আমি পরনের প্যান্ট আর জাঙ্গিয়া খুলে, লোপার কোলে চেপে বসলাম। লোপার পাতলা কেশ পূর্ণ যোনীতে লিঙ্গটা প্রবেশ করাতে করাতেই বললাম, কেমন মনে হয়?
লোপা বললো, খুব কঠিন মানুষ! তারপরও খুব ভালোবাসতে ইচ্ছে করে! নিরাপত্তা খোঁজে পাই!
লোপার যোনীতে মৃদু ঠাপতে ঠাপতেই বললাম, পৃথিবীর আর কাউকে বুঝি নিরাপদ মনে হয়না?
লোপা খানিক যৌন কাতরই হয়ে উঠছিলো। ছোট ছোট নিঃশ্বাস ফেলার সাথেই বললো, এই জীবনে কতজনকেই আর চিনতে পেরেছি বলো? শৈশব থেকেই তোমার কথাই শুধু ভাবতাম! তুমি যখন আমাকে অংক বুঝিয়ে দিতে, তখন মনে হতো, তোমার মতো এত বুদ্ধিমান বোধ হয় কেউ নেই!
লোপার কথায় আমি হাসলাম। লোপার যোনীতে ঠাপতে ঠাপতেই বললাম, তোমার জীবন গণ্ডীটা এখনো ছোট!

আসলে সময়ের তাল, আর পরিবেশ পরিস্থিতি মানুষের মনকে বদলে দেয়। চোখের সামনে সোনালী সুন্দর ভবিষ্যৎ উঁকি দিলে, মনের মাঝে ফুর্তিও জমে উঠে। আমার চোখের সামনেও তখন অনেক স্বপ্ন বাস্তবায়ন হবারই দিন গুনছে। সরোয়ার কামাল থেকে, ঝাউতলা বাজারের দোকানটা হাতে নিতে পারলেই, জমিয়ে তুলবো নুতন ব্যাবসা। তারপর, হুর হুর করে উঠে যাবো উপর তলার সারিতে। অনেক উপরে! যেখানে কেউ আমাকে ছুতে পারবে না। কেউ না। আমি লোপার দেহটা জড়িয়ে ধরে, আনন্দ ফূর্তির খেলাতেই হারিয়ে যেতে থাকলাম। মেঝের উপর গড়িয়ে পরে, পুনরায় তার পাতলা কেশের যোনীতে, আনন্দের ঠাপ দিয়ে যেতে থাকলাম, প্রাণ ভরে।
লোপাও আনন্দে আনন্দে আত্মহারা হয়ে, পার্থিব সব কিছুই যেনো ভুলে যেতে থাকলো। আনন্দের গলাতেই বলতে থাকলো, আমাদের মতো সুখী ভাইবোন আর কটি হতে পারে বলো? তোমার মতো একটি ভাই পেয়ে, আমার জীবন ধন্য।

এই জীবনে আমারও কম দুঃখ কষ্টে কাটেনি। একটি টাকার জন্যে পথে পথে মানুষের কাছে হাত পেতেছি। লোপাদের বাড়ীতেই কাজের ছেলের কাজ করেছি। অতঃপর চায়ের দোকানে বয়ের কাজ, রিক্সা ভ্যান, মটর ভ্যানে বাজার সরবরাহ। সবই পুরনো খাতায় জমা রেখে, লোপার যোনীতে শেষ সুখ ঠাপটা দিয়ে, মেঝেতেই লোপাকে জড়িয়ে ধরে, ঘুমিয়ে পরলাম।

শহরের অভিজাত এলাকায়, সুনসান দুতলা বাড়ী। প্রশস্ত আঙ্গিনায় ফুলের বাগান, সুইমিং পুল। চারিদক উঁচু প্রাচীরে ঘেরা। দামী অত্যাধুনিক গাড়ী হাকানো। সাথে লোপার মতো নাদুশ নুদুশ চেহারার সুন্দরী একটি ছোট বোন। জীবনে আর কি চাই?

ছুটির দিন। বারান্দায় বেতের চেয়ারে আরাম করে বসেই দৈনিক পত্রিকায় চোখ বুলিয়ে যাচ্ছিলাম। লোপাও পড়ার টেবিল থেকে উঠে এসে, বারান্দায় আমার সামনাসামনিই উঁচু ধাপটার উপর এসে বসলো।
লোপাও অনেক বদলে গেছে। অনেক আধুনিকা হয়ে উঠেছে। যেমনি চলাফেরায়, ঠিক তেমনি পোষাক আশাকেও। ছোট্ট জিনস এর হাফ প্যান্টের সাথে, হাতকাটা বেগুনী আর নীল ডোরাকাটা টপসটায়, অসম্ভব চমৎকার মানিয়েছে। হাফপ্যান্টটা পেরিয়ে, ফর্সা ফুলা ফুলা উরু দুটি যেমনি যৌনতার আগুন ছড়িয়ে দেয়, টপস এর তলা থেকে উঁকি মেরে থাকা উঁচু বক্ষ যুগলও মনের মাঝে যৌন বেদনা উছলে উছলে জাগিয়ে তুলে। আর ফর্সা মুখের মিষ্টি হাসির সাথে ফুলা ঠোটের আড়াল থেকে বেড়িয়ে আসা ঈষৎ ঘিয়ে রং এর চকচক করা দাঁত গুলো মনকে আরো বেশী উদাস করে তুলে। লোপা আমার দিকে আরো খানিকটা ঝুঁকে বসে বললো, ভাইয়া, কি লিখেছে পত্রিকায়?
লোপার টপসটার ডান স্লীভটা ঘাড়ের উপর থেকে সরে গিয়ে, পাশে ঝুলে পরেছে। যার কারনে, সুডৌল স্তন যুগলের ভাঁজ গুলো আরো বেশী প্রকাশিত হয়ে পরেছিলো। আমার নজরটা হঠাৎই যেনো লোপার বক্ষের ভাঁজে গিয়ে স্থির হলো। লোপার কথা গুলো কানে এলেও, খানিক ক্ষনের জন্যে অন্যমনস্ক হয়ে গেলাম। লোপা খুব আহলাদী ভরা গলাতেই বললো, কি হলো ভাইয়া? অমন করে কি দেখছো?
আমি সম্ভিত ফিরে পেয়ে, সহজ গলাতেই বললাম, তোমাকে! পোষাকটায় চমৎকার মানিয়েছে তোমাকে! নিজেই বুঝি পছন্দ করেছো?
লোপা আবারো আহলাদী গলাতে বললো, তোমার যে কি কথা ভাইয়া! আমি কি একা একা শপিং এ যাই? তুমি নিজেই তো পছন্দ করেছিলে। বলেছিলে, আমাকে নাকি খুব মানাবে!
আমি বললাম, তাই নাকি? আজকাল কিছুই মনে থাকে না। ব্যাবসাপাতি, হাজার হাজার শ্রমিকদের বেতন ভাতা, এসব ভাবতে ভাবতেই দিন কেটে যায়।
লোপা খানিকটা রাগ করার ভান করেই বললো, তাই বলে আমার কথাও আবার ভুলে যেও না কিন্তু?
আমি বললাম, না না, তা হবে কেনো? আমার দশটা নয়, পাঁচটা নয়, একটা মাত্র বোন!
লোপা বললো, শুধু বোন? আর কিছু না?
আমি মাথা চুলকাতে থাকলাম, আনমনা হয়ে বললাম, সামাজিক ভাবে তো এখনো ভাইবোনের সম্পর্ক। একই বাড়ীতে থাকি, তাই প্রেমিক প্রেমিকাও তো বলা চলে না। ভাবছি, সামনের বৈশাখে সবাইকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে, সামাজিকভাবে সম্পর্কটা বদলে নেবো।
লোপা চোখ কপালে তুলে বললো, তার মানে বিয়ে? না, ভাইয়া! অসম্ভব। পড়ালেখা শেষ না করে, ওসব আমি ভাবছিনা।
আমি বললাম, তুমি তো পড়ালেখাই করতে চাইছিলে না। এখন বলছো পড়ালেখা শেষ করতে।
লোপা উঠে দাঁড়িয়ে বললো, যখন বস্তিতে ছিলাম, তখন ইচ্ছে করতো না। কিন্তু, এখন তো আমরা অন্য জগতের বাসিন্দা! লেখাপড়া করা তো আমারই সাজে!

লোপা বাড়ীটার সামনে, পাথুরে উঠানে আনমনেই পায়চারী করতে থাকলো। থেকে থেকে তার ডান ঘাড়ের উপর থেকে স্লীভটা খসে খসে পরে গিয়ে, ডান স্তনটা ঈষৎ উদোম করে দিচ্ছিলো। পত্রিকায় আমার মন বসলো না। দৃষ্টিটা বার বার লোপার দিকেই চলে যাচ্ছিলো। কেনো যেনো লোপার সাথে নুতন করেই প্রেম করতে ইচ্ছে করতে থাকলো।

প্রেম করলে ছেলে মেয়েরা কি করে? আমরা তো প্রেম করার কথা কোন কিছু না ভেবেই, শুরু থেকেই যৌন সম্পর্ক গড়ে তুলেছিলাম! একবার যৌন সম্পর্কটা হয়ে যাবার পর কি, খোলা আকাশের নীচে কেউ প্রেম করে নাকি? করলেও, কি ধরনের আলাপ করে তারা?
আমি নিজের অজান্তেই, পত্রিকাটা ভাঁজ করে, উঠে দাঁড়িয়ে, পত্রিকাটা বেতের চেয়ারের উপর রেখে, এগিয়ে গেলাম লোপার দিকে। চারিদিক এক নজর তাঁকিয়ে বললাম, সুন্দর একটা দিন!
লোপা আমার দিকে ঘুরে দাঁড়িয়ে, মিষ্টি হাসিতে বললো, তোমাকেও কিন্তু খুব সুন্দর লাগছে!
আমি দুষ্টুমীর ছলেই বললাম, আগে বুঝি সুন্দর লাগতো না!
লোপা বললো, ঠিক তা নয়। সব সময় কেমন যেনো দুশ্চিন্তাগ্রস্ত, কঠিন চেহারার একটা মানুষ মনে হয়।
আমি বললাম, আর এখন?
লোপা বললো, ঠিক সিনেমার নায়কদের মতোই উচ্ছল, প্রাণবন্ত!
আমি বললাম, সিনেমায় বুঝি দুশ্চিন্তাগ্রস্ত চরিত্রের নায়ক থাকে না?
লোপা বললো, গল্পে সে ধরনের চরিত্র থাকলেও, নায়কদের দেখে কিন্তু মনে হয় না যে, তারা সত্যিই দুশ্চিন্তাগ্রস্ত, বরং সহজ নাদুশ নুদুশ চেহারাই মনে হয়।
আমি লোপাকে বুকে টেনে নিয়ে, তার ঠোটে আলতো করে চুমু দিয়ে বললাম, অভাবের তাড়না মানুষকে দুশ্চিন্তাগ্রস্ত করে তুলে, চেহারায় কঠিন ছাপ এসে পরে। সিনেমায় যারা অভিনয় করে, তারা তো আর অভাবের ছোয়া পায়নি! চেহারায় কঠিন ছাপ আনবে কেমন করে? বাস্তবটা আলাদা।
লোপা তার নরোম হাতটায় আমার হাত চেপে ধরে, হাঁটতে হাঁটতে বললো, আমাদের জীবনটাও কিন্তু সিনেমার গল্পের মতোই। শৈশব থেকেই বাবা মায়ের ঝগড়াঝাটি শুধু দেখতাম। হঠাৎ তুমি এলে জীবনে। শিশু মনে কত স্বপ্ন দেখতাম! অথচ, হঠাৎ একদিন বাবা আমাকে ছিনিয়ে নিয়ে গিয়ে, মায়ের আদর স্নেহ থেকে বঞ্চিত করলো। সেই সাথে তোমাকেও হারাতে হলো। তারপর, কতটা বছর পর, তুমিও ফিরে এলে। আমার মদ্যপী দুশ্চরিত্রের বাবার হাত থেকে উদ্ধার করে তোমাদের গ্রামের বাড়ীতে পাঠিয়ে দিলে তোমার দাদুর কাছে! আবারো নিসংগতা। লেখাপড়া করতে বলেছিলে মনোযোগ দিয়ে। বলেছিলে, লেখাপড়া করলে অভাব থাকবেনা। তাই, তাও করলাম। তোমার কাছাকাছি এলামও ঠিকই, অথচ বস্তিতে বসবাস করে, মনটা আরো বিষিয়েই উঠছিলো।
আমি বললাম, এখন তো আর তোমাকে বস্তিতে বসবাস করতে হচ্ছে না। এই বিশাল বাড়ী, দামী গাড়ী, সুইমিং পুল, সবই তো তোমার জন্যে! তুমি যদি আরো কিছু চাও, তাও আমি তোমার হাতে তুলে দেবো, আমার যতই কষ্ট হউক না কেনো!
লোপা বললো, না ভাইয়া, তুমি যদি সারা জীবন আমার পাশে থাকো, তাহলে আমি কিচ্ছু চাই না! কিচ্ছু চাই না।
এই বলে লোপা, পাথুরে উঠানটার উপরই আসন গেড়ে বসলো।

আমার মনে পরে। সেবার লোপার মায়ের স্বচ্ছা মৃত্যু বরণের পর, সেই মায়ের আদেশ মতোই লোপার সন্ধান করেছিলাম চট্টগ্রাম শহরে, তন্য তন্য করে। ও, আর, নিজাম রোডের বাড়ীতেই লোপার বাবা কাদের ইব্রাহীম এর সন্ধানটা পেয়েছিলাম। কাদের ইব্রাহীম এর আমার জেদটাও কম ছিলো না। লোপাদের বাড়ীতে কাজের ছেলের কাজ করলেও, কলেজ শিক্ষিকা লোপার মা আমাকে নিজ সন্তান এর মতোই স্নেহ করতো। স্কুলেও ভর্তি করিয়েছিলো আমাকে, লেখাপড়াটা চালিয়ে যাবার জন্যে। অতচ কাদের ইব্রাহীম আমাকে ঘাড় ধরেই বেড় করে দিয়েছিলো। লোপার মাকে পরিত্যাগ করে, জোড় করেই লোপাকে ছিনিয়ে অন্যত্র চলে গিয়েছিলো।
সেবার আমিও গোপনে, লোপাকে ফুসলিয়ে, নিজের কাছে নিয়ে আসার কথাই ভাবছিলাম। লোপার মনে আমার প্রতি ভালোবাসার বন্ধন কতটা ছিলো, জানতাম না। তবে, দীর্ঘদিন এর ব্যবধানে, আমাকে দেখার পর, পাগলের মতোই জড়িয়ে ধরে কেঁদেছিলো। বলেছিলো, ভাইয়া, তুমি! কত্তদিন তোমাকে দেখিনি! আম্মু কোথায়?
লোপাকে নিজের কাছে এনেও, ঠিক মতো জীবন চালাতে পারছিলাম না। ঘরে যা জমা খাবার ছিলো, তা দুদিনেই ফুরিয়ে গিয়েছিলো। দশ এগারো বছর বয়সের লোপাকে ঘরে একা ফেলে, কাজের সন্ধানে যেতেও ভরসা পেতাম না। মাতৃপিতৃহীন আমার হঠাৎই মনে হয়েছিলো গ্রামের বাড়ী চাঁদপুরের কথা। দুর্সম্পর্কের এক বুড়ী মহিলাকে চিনতাম আমি। যাকে নানু বলেই ডাকতাম। লোপাকে নিয়ে, সেই ছোট্ট কুটিরেই আশ্রয় নিয়েছিলাম।

চট্টগ্রাম শহরে থাকা লোপার, অজ পাড়া গায়ে দম বন্ধ হয়েই আসছিলো। অথচ, দুদিনের ব্যবধানে জীবন যাত্রাটা আমিই বদলে দিয়েছিলাম। লোপাকে ঘাড়ে চড়িয়ে, সারাটা গ্রাম ঘুরে বেড়াতাম। লোপার মনটাও বদলে যাবার সাথে সাথে, তাকে স্কুলে ভর্তি করানোর কথাও ভেবেছিলাম। গ্রামের বাজারে, চায়ের দোকানে কাজ করে, সেই আয় দিয়ে সবই হয়েছিলো, তবে সেবার পরীক্ষার ফিস দিতে না পারায়, লোপার পড়ালেখাটাও বন্ধ হবার উপক্রম হচ্ছিলো। তখন মনে হয়েছিলো, এই গ্রামে এর চাইতে ভালো রোজগার এর পথ নেই। চট্টগ্রাম বড় শহর! আয় রোজগার এর পথও অনেক! তাই এক সকালে, লোপাকে সেই নানুর হেফাজতে রেখে, পুনরায় চট্টগ্রামে ফিরে এসেছিলাম।

আমাকে ভাবতে দেখে, লোপা বললো, কি ভাবছো, ভাইয়া?
আমি বললাম, কই, কিছু না!
লোপা বললো, একটু গরম লাগছে না?
আমি সূর্য্যটার দিকে তাঁকিয়ে দেখলাম। প্রায় মাথার উপরই উঠে এসেছে। আমি বললাম, হুম, দুপুর হয়ে আসছে। চলো ঘরে ফিরে যাই।
লোপা বললো, ঘরে গিয়ে কি করবো? এখানেই তো ভালো লাগছে!
আমি বললাম, এই না বললে, গরম লাগছে!
লোপা বললো, হ্যা লাগছে। টপসটা খুলে ফেলি! তাহলে অতটা গরম লাগবে না।
এই বলে লোপা, কোমরের দিক থেকে টপসটা দু হাতে টেনে তুলে খুলারই উদ্যোগ করতে থাকলো।
প্রাচীর ঘেরা বিশাল বাড়ী। এই উঠানে লোপা যদি নগ্ন হয়েও চলাফেরা করে, তাহলেও কারো চোখে পরার কথা নয়। আমি লোপার দিকে কৌতুহলী দৃষ্টি নিয়েই তাঁকিয়ে রইলাম।

লোপা তার পরনের টপসটা পুরুপুরি খুলে ফেলে উঠে দাঁড়ালো। আমি খুব আগ্রহ ভরা চোখেই লোপার দিকে তাঁকিয়ে রইলাম। অসম্ভব চমৎকার লাগছিলো লোপাকে। অধিকতর যৌন বেদনাময়ী। পরনে শুধুমাত্র জিনস এর একটা হাফপ্যান্ট। সরু মেদহীন পেটটার উপর, উঁচু দুটি ভরাট স্তন না থাকলে, শিশু একটি মেয়ে বলেই মনে হবার কথা। আমি বললাম, তোমার ফিগারটা সত্যিই চমৎকার!
লোপা আহলাদী হাসিই হাসলো। বললো, মডেলিং করতে পারবো বলে মনে হয়?
আমি অবাক হয়েই বললাম, মডেলিং?
লোপা বললো, হুম, মডেল তারকা!
আমি বললাম, তুমি মডেল তারকা হতে যাবে কেনো? ভালো মেয়েরা কি মডেল হয় নাকি?
লোপা বললো, কেনো, পৃথিবীর সব চাইতে সুন্দর ফিগার এর মেয়েগুলোই তো মডেল হয়। পৃথিবীর সবার মনে জায়গা করে নেয়, স্বপ্নের রাজকন্যা হয়ে।
আমি বললাম, তুমি আমার বাস্তব রাজকন্যা। স্বপ্নে থাকবে কেনো?
লোপা বললো, তোমার বেলায় না হয়, বাস্তবেই থাকলাম। অন্যদের বেলায় স্বপ্নের রাজকন্যা হতে ক্ষতি কি?
আমি লোপার কাছাকাছি গিয়ে, তার নগ্ন বক্ষে, নিজ বুকটা পেষ্ট করে, জড়িয়ে ধরে, তার ঠোটে গভীর একট চুম্বন এঁকে দিয়ে বললাম, তুমি শুধু আমার! আর কারো স্বপ্নের রাজকন্যা হতে দেবো না!
লোপা হঠাৎই আমার ট্রাউজারে ঢাকা কঠিন হয়ে থাকা লিংগটা চেপে ধরে বললো, ভাইয়া, তোমার অবস্থা তো সাংঘাতিক!
এই বলে সে সাথে সাথেই হাতটা সরিয়ে নিলো। লিংগে লোপার নরোম হাতের চাপটা মুহুর্তের জন্যে আমার দেহে প্রচণ্ড রকমেরই শিহরণ জাগিয়ে তুলেছিলো। হঠাৎই হাতটা সরিয়ে নিতে, এক ধরনের অতৃপ্তিই অনুভব করলাম। আমি লোপার হাতটা চেপে ধরে, লিংগটা বরাবরই চেপে ধরলাম। লোপা খিল খিল হাসিতেই বললো, কি?
আমি বললাম, খুব অদ্ভুত লেগেছিলো তোমার হাতের স্পর্শটা। আরেকটু!
লোপা আমার লিংগটা মৃদু মর্দন করতে করতেই বললো, খুলে ফেলি?
আমি বললাম, এই খোলা আকাশের নীচে?
লোপা বললো, কি হয়েছে তাতে! আমিও খুলে ফেলেছি না! আমাদের বাড়ী, আমাদের স্বাধীন মতো ঘুরে বেড়াবো, হাসবো, খেলবো, ন্যাংটু হয়ে ছুটাছুটি করবো!
এই বলে, লোপা আমার পরনের ট্রাউজারটা টেনে টেনে খুলতে থাকলো। আমিও যেনো এক স্বপ্নের দেশে হারিয়ে গিয়ে, লোপাকে কোন রকম বাঁধা দেবার চেষ্টা করলাম না। বরং, হাঁটু পর্য্যন্ত নামিয়ে আনা ট্রাউজারটার বাকী টুকু নিজেই টেনে সরিয়ে নিলাম। লোপা হঠাৎই আমার কাছ থেকে ছুটে সরে গিয়ে, রসিকতার সুরেই বলতে থাকলো, হায়, হায়, ভাইয়া তুমি ন্যাংটু!
আমি বললাম, তুমিও তো ন্যাংটু!
লোপা তার পরনের জিনস এর হাফ প্যান্টটার উপরের বোতামটা খুলে, খানিকটা ফাঁক করে, ভেতরের সাদা প্যান্টিটার আংশিক দেখিয়ে বললো, কই, আমার পরনে হাফপ্যান্টও আছে, প্যান্টিও আছে! বুকটা না হয় উদোম। তুমি তো সবই দেখিয়ে রেখেছো!
আমি লোপার দিকেই এগিয়ে যেতে যেতে বললাম, ওহ, আমাকে ন্যাংটু করিয়ে, মজা করা হচ্ছে!

আমাকে এগিয়ে আসতে দেখে, লোপা পালাতেই চাইলো। আমি রাগ করার ভান করেই বললাম, আমাকে ন্যাংটু করিয়ে, এমন মজা করার মানে কি?
লোপা খিল খিল করে হাসতেই বললো, তোমাকে ন্যাংটু হতে বললো কে?
আমি বললাম, তুমিই তো বললে! তুমিই তো টেনে খুলতে চাইলে!
লোপা বললো, তোমার ওটা খুব পাগলামো করছিলো বলে, একটু দেখতে ইচ্ছে হয়েছিলো। তাই বলে, তুমি নিজেই ন্যাংটু হয়ে যাবে?
আমার মনটা ঈষৎ খারাপ হয়ে গেলো। উঠানে পরে থাকা ট্রাউজারটার দিকেই এগিয়ে যেতে চাইলাম। অথচ, লোপা সেটা টেনে সরিয়ে নিয়ে বললো, তোমাকে অমন করেই সুন্দর লাগছে। যখন ছুটাছুটি করছো, তখন তোমার ওটাও ছুটাছুটি করছে! আমার কিন্তু দেখতে ভালোই লাগছে। তবে, পরনের ওই গেঞ্জিটাই বেমানান লাগছে!
হঠাৎই আমার নিজ দেহের প্রতিই নজরটা গেলো। নিম্নাংগে কোন পোষাক নেই, অথচ, উর্ধাংগে একটা গেঞ্জি! কি বিশ্রী ব্যাপার! ছেলেরা বুক উদাম রাখলেও, নিম্নাংগ একটা ন্যাংটি দিয়ে হলেও ঢেকে রাখে। অথচ, আমার বেলাতে ঠিক তার উল্টু! নিজের কাছেই খুব বেমানান মনে হলো। আমি পরনের গেঞ্জিটা টেনে খুলতে খুলতে বললাম, তাহলে, তুমিও সব খুলে ফেলো!
লোপা বেশ খানিকটা দূরে দাঁড়িয়েই, তার পরনের জিনস এর হাফ প্যান্টটা বেশ খানিকটা নীচে টেনে নামিয়ে, সাদা প্যান্টিতে ঢাকা ভারী পাছাটা দেখিয়ে বললো, সব খুলে ফেলবো?
আমি বললাম, হ্যা সব!
লোপা বললো, তাহলে তোমার লাভ কি?
আমি বললাম, লাভ ক্ষতি জানিনা! খুব দেখতে ইচ্ছে করছে!
লোপা পরনের হাফ প্যান্টটা পুরুপুরিই খুলে উঠানে ছুড়ে ফেলো। বললো, এখন হলো?
আমি বললাম, না! আরো! ওই প্যান্টিটাও!
লোপা ভ্যাংচি কেটেই বললো, আহারে! শখ কত! উনাকে আমি সব দেখিয়ে দিই! এই ছেলে, তুমি আমার কি হও বলো তো?
আমি বললাম, কেনো? তোমার ভাইয়া!
লোপা বললো, ভাইরা কি বোনকে ন্যাংটু হতে বলে?
আমি আমতা আমতা করেই বললাম, না মানে, প্রেমিক!
লোপা বললো, প্রেমিক! প্রেমিকরা কি খোলা আকাশের নীচে, অমন ন্যাংটু হয়ে প্রেম করে? প্রেমিকাকে ওটা চেপে ধরতে বলে?
আমি আমার কঠিন হয়ে থাকা লিংগটা দেখিয়ে বললাম, কি করবো! তোমার ওই চমৎকার দেহটা দেখলে, আমার এটা আর স্থির থাকতে পারে না।
লোপা হাতটা মুঠির আকৃতি করে, ঝাঁকিয়ে ঝাঁকিয়ে ইশারা করে বললো, তাহলে অমন করো!
আমি মরিয়া হয়েই বললাম, তোমার ওখানকার সমস্ত বিষ আমি চুষে চুষে সরিয়ে নেবো! প্লীজ! একটু দেখাও না!
এই বলে লোপার দিকে এগুতে চাইলাম। অথচ, লোপা ছুটে পালানোরই উপক্রম করলো, তার সুদৃশ্য নগ্ন সুডৌল স্তন যুগল দুলিয়ে দুলিয়ে। আমিও আমার নগ্ন লিংগটাকে এদিক ওদিক ছুটিয়ে, লোপার পিছু পিছুই ছুটতে থাকলাম পাগলের মতো। অথচ, লোপা বাড়ীর পেছনের দিকে ছুটে গিয়ে, কোনদিকে হারিয়ে গেলো, কিছুই অনুমান করতে পারলাম না। লোপাকে খোঁজে খোঁজে পুনরায় সামনের উঠানে এসেই দাঁড়ালাম।

সামনের উঠানে ফিরে এসেও এদিক সেদিক খোঁজতে থাকলাম লোপাকে। হঠাৎই, দুতলার ব্যালকনি থেকে লোপার আহলাদী ডাক শুনতে পেলাম, ভাই য়া!
আমি মাথা তুলে, উপরের দিকে তাঁকিয়ে বললাম, তুমি ওখানে? আর এত খোঁজছি!
লোপা বললো, খোঁজতে খোঁজতে হয়রান হয়ে যাবে ভাইয়া, তারপরও আমাকে খোঁজে পাবে না, ছুতেও পারবে না!
আমি বললাম, এই কথা! ঠিক আছে, তোমাকে আমি খোঁজেও বেড় করবো, ছুয়েও দেখবো। কোথায় পালাবে তুমি?
এই বলে আমি ছুটতে ছুটতেই বাড়ীর ভেতর গিয়ে ঢুকলাম। সিঁড়ি বেয়ে সোজা দুতলায় গিয়ে উঠলাম। সোজা ব্যালকনিতেই ছুটে গেলাম। এখানেই তো ছিলো! গেলো কই?
আমি সংলগ্ন ঘরটাতেই চোখ বুলিয়ে নিলাম এদিক সেদিক। নাহ, এই ঘরে তো নেই। অতঃপর, এ ঘর, ও ঘর, খোঁজে খোঁজে হয়রানই হলাম শুধু। আথচ, লোপাকে খোঁজে পেলাম না। আমি উঁচু গলাতেই ডাকতে থাকলাম, লোপা, লোপা! লক্ষ্মী লোপা! হার মানছি! এবার দেখা দাও!
লুকুচুরি খেলার মতোই, লোপা গলা দিয়ে শব্দ করলো, কুউউ!

কোনদিক থেকে শব্দটা এলো অনুমানই করতে পারলাম না। প্রেম ভালোবাসাগুলো বুঝি লুকুচুরি খেলার মতোই। লোপা যখন আমাকে নিয়ে, অমন একটি লুকুচুরি খেলায় আনন্দ খোঁজে পায়, তাতে আমারও অংশ নিতে দোষ কি? আমি পুনরায় বিশাল বাড়ীটার এ ঘর, ও ঘর তন্য তন্য করেই খোঁজতে থাকলাম, লুকুচুরি খেলার মতোই। অথচ, লাভ হলো না। ক্লান্ত হয়ে সোফাতেই বসে রইলাম। শেষ পর্য্যন্ত লোপা নিজেই ধরা দিলো। আমার সামনে দাঁড়িয়ে বললো, পারলে না তো খোঁজে বেড় করতে!
আমি মন খারাপ করেই বললাম, এত বড় বাড়ী! কোথায় লুকিয়েছিলে, খোঁজবো কোথায়? বস্তির সেই দুই কক্ষের বাসাটাই ভালো ছিলো।
লোপাও মন খারাপ করে বললো, আবারও সেই নোংড়া বস্তি!
আমি বললাম, বলি কি সাধে? টাকা পয়সা, বাড়ী ঘর, সম্পদ, এসব আপনজনকেও আড়াল করে ফেলে। খোঁজে পাওয়াও মুশকিল হয়ে পরে। আমি আর উপরে উঠতে চাইনা।
লোপা আমার কাছাকাছি এসে, আমার ঠোটে আঙুল চেপে ধরে বললো, অমন কথা আর বলো না। আমাকে খোঁজে না পেলেও, আমি নিজে এসে ধরা দেবো।
এই বলে লোপা আমার গা ঘেষেই বসলো। তার নরোম হাতটা বাড়িয়ে, আমার লিংগটাই মুঠি করে ধরলো। মৃদু মর্দন করতে করতে বললো, কেমন লাগছে!
লোপার নরোম হাতের ছোয়া আমার দেহে পুনরায় শিহরণ জাগিয়ে তুললো। আমি আনন্দিত হয়েই বললাম, অদ্ভুত! আরো, আরো, লক্ষ্মীটি!
লোপা লক্ষ্মী মেয়ের মতোই, আমার লিংগটা মর্দন করে দিতে থাকলো। আমার সমস্ত দেহ এক রকম স্বর্গীয় সুখেই ভরে উঠতে থাকলো। আমি লোপার গাল দুটু চেপে ধরে, তার ঠোটগুলো নিজ ঠোটের ভেতর পুরে নিয়ে, চুমুতে চুমুতেই ভরিয়ে দিতে থাকলাম। আমার জিভ, লোপার মিষ্টি উষ্ণ জিভটার সাথে মিলে মিশে একাকার হয়ে যেতে থাকলো। লোপার হাতের মৈথুনটাও আরো উষ্ণতর হতে থাকলো। লোপার দেহটা জড়িয়ে ধরে মেঝেতেই গড়িয়ে পরলাম।

লোপার পরনে তখনো সাদা প্যান্টিটা রয়ে গিয়েছিলো। আমি হাত বাড়িয়ে টেনে টেনে তার প্যান্টিটাও সরিয়ে নিতে চাইলাম। লোপাও যেনো যৌনতার তাড়নায় ছটফট করছিলো। আমি প্যান্টিটা সরিয়ে নিয়ে, তার চমৎকার যোনীটাতে মুখ ডুবালাম। অতঃপর, তার নগ্ন মসৃণ উরু দুটিতে ঠোট বুলিয়ে বুলিয়ে, পুনরায় যোনীতে জিভ ঠেকালাম। যোনী ভেতর জিভটা ঢুকিয়ে, আপরূপ সুধারই স্বাদ নিতে চাইলাম। অতঃপর মসৃন সমতল তলপেটটাতেও চুমু বুলিয়ে, সুডৌল স্তন যুগলের কাছাকাছিই মুখটা এগিয়ে নিলাম। লোপার হাতটাও সেই সাথে এগিয়ে এলো আমার কঠিন হয়ে থাকা লিংগটাতে। লোপা ফিশ ফিশ করেই বললো, ভাইয়া, বেশ গরম হয়ে আছে, আরেকবার করবে নাকি?
আমিও বিড় বিড় করে বললাম, হ্যা করবো।
লোপা আমার লিংগটা টানতে টানতেই বললো, তাহলে করছো না কেনো!
আমি বললাম, এই তো করছি!
লোপা আমার লিংগটাতে একটা হ্যাচকা টানই দিলো। বললো, শুধু মুখে বলছো, করছি! আর নাক ডেকে ঘুমাচ্ছো।
লিংগে লোপার হ্যাচকা টানেই আমার ঘুমটা ভাঙলো। দেখলাম মেঝের উপর লোপা অধীর আগ্রহ নিয়েই বসে আছে। আমি চারিদিক একবার চোখ বুলিয়ে দেখলাম। জীর্ণ একটা বস্তি ঘর। ওপাশে সরোয়ার কামালের দেয়া সোফা গুলো যেনো পরিহাস করছে! এতক্ষণের বিশাল বাড়ীটা গেলো কই? আমি ফ্যাল ফ্যাল করেই লোপার দিকে তাঁকিয়ে রইলাম।
লোপা আহলাদী গলাতেই বললো, কি হলো ভাইয়া, এসো না! এত দুর্বল তুমি? একবার করেই এত ক্লান্ত হয়ে পরলে? আমি একা একা তোমার ওটা নিয়ে কত্ত খেলা করলাম। তোমার ওটা গরম হলো, অথচ, তোমার ঘুম ভাঙছে না!

আমি হঠাৎই সম্ভিত ফিরে পেলাম। সারাদিনের ক্লান্তি! বিকেলে ক্লাবঘরে লোপার সম্বর্ধনা, সরোয়ার কামলের কথায় উত্তেজনা, সৌরভের সাথে গাঁজা টানা। লোপার অনুরোধে সরোয়ার কামালের কথায় ঝাউতলা বাজারে দোকান নেয়ার স্বপ্ন! লোপার চমৎকার যৌন বেদনাময়ী দেহটার টান! সব মিলিয়ে দেহটাকে অবসন্ন করেই রেখেছিলো। অবসন্ন দেহেই লোপার সাথে যৌনতার খেলায় হারিয়ে গিয়ে, কখন যে ঘুমিয়ে পরেছিলাম, টেরই পাইনি। ঘুমের মাঝেই বুঝি অর্থহীন স্বপ্ন দেখছিলাম। আমিও উঠে বসলাম। লোপা আবারো বললো, কি ভাইয়া, করবে না?
আমি লোপার দিকে খানিকক্ষণ অর্থহীন দৃষ্টি মেলে তাঁকিয়ে থেকে বললাম, লোপা, আমাদের যদি কোন অভিজাত এলাকায় বিশাল একটা বাড়ী থাকে, তখন তোমার কেমন লাগবে?
লোপা টিটকারীর সুরেই বললো, গাছে কাঠাল, গোঁফে তেল। বস্তিতে শুয়ে অমন রাজবাড়ীর স্বপ্ন অনেকেই দেখে। কোন রকমে দোকানটা হাতে আনতে পারো কিনা দেখো!
আমি লোপার ঠোটে একটা আলতো চুমু দিয়ে বললাম, আমার চোখে কিন্তু অনেক স্বপ্ন! ঝাউতলায় অবশ্য চায়ের দোকান দিয়েই শুরু করবো। কারন ওটা হলো আমার জীবনের প্রথম পেশা। পাশাপাশি বাজার সরবরাহের কাজটাও চালিয়ে যাবো। তারপর, ছোটখাট কোন ঠিকাদারীর কাজ! তারপর, তর তর করে একদিন অনেক উপরে উঠে যেতে চাই!
লোপা টিটাকারীর সুরেই বললো, তখনেরটা তখন দেখা যাবে! এখন আমার উপরেই উঠো! আমি খুব হট হয়ে আছি!
আমি বোকা বনে গিয়েই বললাম, ঠিক আছে।
তারপর লোপাকে জড়িয়ে ধরে, পুনরায় মেঝের উপরই গড়িয়ে পরলাম।

লোপাকে জড়িয়ে ধরে, মেঝের উপর গড়িয়ে গড়িয়ে, আমি নিজের অজান্তেই গাইতে থাকলাম,
তুমিই, এই পৃথিবীতে, এই মোরে, করেছো অনেক বেশী ঋণী!
তোমার, নিঃস্ব প্রেম বড় সুন্দর! জীবন দিয়েছে কতখানি!
শিখিয়েছো, সামনে চলার এ দিগন্ত! কোথায় গিয়েছে তারা মিশে।
বুঝিয়েছো, জীবন তো নয় ফুল শয্যা! হারাবে যখন অনিমেষে!
করে কি মনে বলো!

লোপা হঠাৎই কেনো যেনো, আমার দেহ থেকে সরে গিয়ে উঠে বসলো। সুডৌল স্তন দুটি দু হাতের তালুতে চেপে ধরে, গম্ভীর গলাতেই বললো, ভাইয়া, গানটা কি তোমার খুব পছন্দের?
আমি গান থামিয়ে বললাম, কেনো বলো তো?
লোপা বললো, না, প্রায়ই তোমাকে এই গানটা গুন গুন করে গাইতে দেখি। নিজের অজান্তেই গাও, নাকি অন্য কিছু?
কি উত্তর দিলে লোপা খুব বেশী হতো জানিনা। হঠাৎই আমার চোখের সামনে ভেসে উঠলো ঝর্ণার মিষ্টি চেহারাটা। ঝর্ণার সাথে সে রাতেই খুব আপন হয়ে দুজন দুজনার হয়ে গিয়েছিলাম। সেরাতে ঝর্ণাও ছিলো অন্য রকম, চপলা, গতিহারা! ক্যাসেটে এই গানটা রিপিট করে করেই শুনছিলো। শুনতে শুনতে আমারও গানটা মুখস্থ হয়ে গিয়েছিলো। আমার কি হলো আমি কিছুই বুঝতে পারলাম না। আমি আবারো গাইতে থাকলাম,
জানো না তো, এ জীবনে ও আনন্দ আছে, হতেও তুমি একাকী।
একা থাকারও মাঝে, আছে সুখ, আছে সাধ রাগিনী।
তারপর, ঠিক ঝর্ণার মতোই বললাম, কিন্তু আমি একা থাকতে পারবো না।
লোপা খিল খিল করেই হাসলো। বললো, ভাইয়া, তোমাকে কি কেউ একা থাকতে বলেছে? এতদিন একা একা থাকতে বলেই তো, আমি এটা সেটা বায়না ধরে, তোমার কাছাকাছি চলে এলাম।
লোপার কথায় ঝর্ণার কথা আবারো ভুলে গেলাম। লোপার গোলাপী ঠোট যুগলে গভীর একটা চুম্বন উপহার করে বললাম, ভালোবাসি, ভালো বাসি!
লোপাও বেশ আবেগ আপ্লুত হয়েই আমাকে জড়িয়ে ধরলো, তার নরোম তুলতুলে স্তনগুলো আমার সমতল বুকটার সাথে পেষ্ট করে। তারপর আমার ঠোট যুগল কামড়ে ধরে, তার ভেজা জিভটা আমার জিভের সাথে মিলিয়ে, অপরূপ একটা চুমু উপহার দিয়ে বললো, ভাইয়া, এই পৃথিবী যদি দুটি টুকরো হয়ে আলাদাও হয়ে যায়, আমাদের কেউ আলাদা করতে পারবে না। তুমি দেখে নিও।
ভালোবাসার বিশ্বাস গুলো কেমন, তা আমি জানিনা। আমার ভেতরের মনটাও বলতে থাকলো, লোপাকে কখনোই হারাতে চাইনা। লোপা শুধু আমার! শুধু আমার! ঝর্ণা একটা স্বার্থপর মেয়ে! ঝড়ের পাখির মতো এসে, শীতের পাখি হয়ে ফিরে গেছে। আমি আবারো লোপার দেহটা জড়িয়ে ধরে মেঝেতে লুটিয়ে পরলাম। শক্ত আর দৃঢ় হয়ে থাকা লিংগটা ঠুকিয়ে ঠুকিয়ে, লোপার সুস্বাদু যোনীটাই খোঁজতে থাকলাম। যোনী ছিদ্রটার সন্ধান পেতেই ঠুকে ঠুকে লিংগটা চাপতে থাকলাম তার যোনীর ভেতর। রসে টলমল করা লোপার যোনীর ভেতর পিছলে পিছলেই ঢুকলো আমার লিংগটা। এক অনাবিল শিহরণে কেঁপে কেঁপে উঠলো আমার দেহটা। লোপাকে শক্ত করে জড়িয়ে ধরে পাগলের মতোই ঠাপতে থাকলাম ভালোবাসার অধিকার নিয়ে। লোপাও যৌন কামনাকে উপশমিত করার খাতিরে, উঁচু গলাতেই গোঙাতে থাকলো, ভাইয়া! সুপার! আরো! আরো! লেট মী গো টু হ্যাভেন!
লোপাকে কোন স্বর্গে নিয়ে যেতে পারবো কিনা জানিনা। আমি প্রাণপণেই ঠাপতে থাকলাম।

পর্ব ০৪ সমাপ্ত

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

