একটি ভাই, আর একজন মেয়ে – ২


মেয়েটিকে নিয়ে আমি খুব বিচলিতই ছিলাম। একা মানুষ! কোথাকার কোন মেয়ে, পথের পাশে নগ্ন দেহে অসহায় ভাবে পরে থাকা! ঘরে কোন মেয়েলী পোষাকও নেই। পরিচিত জানা শুনা এমন কেউও নেই যে, কিছু মেয়েলী পোষাক ধার করবো! আমি আসলে কি করবো, কিছুই বুঝতে পারছিলাম। ঘরের ভেতর পায়চারী, বিছানাটায় ক্ষণে ক্ষণে ধ্যান ধরে বসে থাকা, এমন করেই সময় কাটছিলো।

গোসলটা শেষ করে মেয়েটি ,ভেজা চুলগুলো দু হাতে চিপতে চিপতে, নগ্ন দেহেই বেড়িয়ে এলো বাথরুম থেকে খুব সহজ ভাবেই। খুবই তাজা আর স্নিগ্ধই লাগছিলো মেয়েটিকে গোসলটা শেষ করার পর। ধারালো ফর্সা মুখটার উপর সরু চৌকু গোলাপী ঠোট যুগলও অপূর্ব লাগছিলো। নগ্ন বক্ষ যুগল খুব একটা বড় নয়। তবে, আধকাটা দুটি আপেলের মত স্তন যুগল অদ্ভুত রকমেরই সুঠাম। বৃন্ত প্রদেশও ঘন খয়েরী। বোটা দুটুও স্থুল। মেয়েটির ভেজা নগ্ন দেহ যেনো আমার চোখ ঝলসে দিতে থাকলো। খুব বেশীক্ষণ মেয়েটির দিকে আর তাঁকিয়ে থাকতে পারলাম না। ছুটে গিয়ে, আমি আমার নিজেরই একটা শার্ট আর লুংগি টেনে এনে, মেয়েটির দিকে বাড়িয়ে দিয়ে বললাম, আপাততঃ এগুলো পরে নিন। কাল সকালে মেয়েদের পোষাক সংগ্রহ করা যায় কিনা চেষ্টা করবো।
মেয়েটি অভিমানী গলাতেই বললো, আর পোষাক পরে কি হবে? আমার তো সব শেষ হয়ে গেছে। সবই তো দেখে ফেলেছেন! এখন আর লুকিয়ে লাভ আছে?
আমি সদ্য গোসল করে আসা, মেয়েটির ভেজা নগ্ন দেহটার দিকে আবারো এক পলক তাঁকিয়ে, আমতা আমতা করেই বললাম, না মানে, তখন আপনার বিপদের সময়। আমি কিন্তু কোন খারাপ নজরে দেখিনি!
মেয়েটি অন্যত্র তাঁকিয়ে বললো, আপনি দেখেন নি হয়তো। অন্যেরা তো দেখেছে! মেয়েরা যেটি নিয়ে গর্ব করে, সেই ইজ্জতটুকুও তো লুটে নিয়েছে। পৃথিবীতে আমার আর কতটুকু দাম আছে বলুন? নিজ মা বাবার কাছেও তো ফিরে যেতে পারবো না। সমাজে সুন্দরভাবে বেঁচে থাকারও তো পথ নেই।

কৈশোরে মা বাবাকে হারিয়ে, লেখাপড়া আমি খুব একটা করিনি ঠিকই, তবে, আমার বিবেক বলে দিতে থাকলো, মেয়েটির তো কোন দোষ ছিলো না। কিছু পশু সুযোগ পেয়ে, মেয়েটির সর্বনাশ করেছে। আমি বললাম, আপনি শুধু শুধুই ভাবছেন। ধরে নিন একটা দুর্ঘটনা। দুর্ঘটনা সবার জীবনেই থাকে। কিছু খাবেন?
মেয়েটি আমার চোখে চোখে একবার তীক্ষ্ম নজরেই তাঁকালো। বললো, ক্ষুধা? এমন একটা দুর্ঘটনা জীবনে ঘটে গেলে, খাবার রূচি থাকে নাকি?
আমি বললাম, আমার কিন্তু লাগে। আপনি তাহলে কিছুক্ষণ শুয়ে বিশ্রাম করে নিন। ঘর বলতে দুটি আছে ঠিকই। আপনি এই খাটেই শুয়ে পরুন। আমি পাশের ঘরে রাত কাটিয়ে দেবো। তবে, আমার খুব ক্ষুধা লেগেছে। রান্না বান্না আর খাবার দাবারটা শেষ হলেই ও ঘরে চলে যাবো।
মেয়েটি বিড় বিড় করেই বললো, বিশ্রাম!
আমি বললাম, হ্যা বিশ্রাম। আপনার মাথাটা এখন এলোমেলো। খানিকক্ষণ বিশ্রাম নিন। দেখবেন, সব ঠিক হয়ে যাবে।

সেই মেয়েটিই ছিলো ঝর্ণা। বাবা ডাক্তার, তখন কলেজে পড়তো। জীবনে এত বড় একটা দুর্ঘটনা ঘটে যাবার পর, পুরুষ জাতিটাকে যম এর মতোই ঘৃণা করতো। অভিমানী হয়ে আত্মহত্যা করার কথাও ভেবেছিলো। আমি বারবার বুঝায়েছিলাম, এটা কোন ব্যাপারই নয়। মানুষের জীবনে এর চাইতেও বড় বড় ঝড় তুফান, ভুমিকম্পও আসে। বন্যায় বাড়ী ঘর ভাসিয়ে নিয়ে গেলেও, বাঁচার আশায় মানুষ একটা পাট খড়িও আঁকড়ে ধরে।
ঝর্ণা সত্যিই শান্তনা পেয়েছিলো। জীবন যুদ্ধে নুতন করে বাঁচার পথই খোঁজে নিয়েছিলো। ধনী ডাক্তার বাবার মেয়ে, আত্ম রক্ষার জন্যে একটা লাইসেন্স করা পিস্তলও কিনে, সব সময় সংগে রেখে, বুক ফুলিয়েই চলতে শুরু করেছিলো। আর সুযোগ পেলেই কেনো যেনো প্রায়ই ছুটে আসতো আমার কাছে। খুব একটা কথা বলতো না, নীরবেই সময় কাটাতো বেশীরভাগ। আমি এটা সেটা প্রশ্ন করলেই উত্তর দিতো।

ঝর্ণা খুবই মেধাবী মেয়ে। বাবা যেমনি ডাক্তার, সেও তেমনি কলেজটা পেরিয়ে ম্যাডিকেল কলেজেই ভর্তি হয়েছিলো। দেখতে দেখতে কতগুলো দিন চলে গেলো। ঝর্ণার প্রতি এক ধরনের মমতার বাসা আমার মনের কোনেও গড়ে উঠতে থাকলো। সেই মমতার টানেই বোধ হয় দুজনের মাঝে প্রণয়টা গড়ে উঠেছিলো। তেমনি ঝর্ণার সাথে আমার ছোট বোন লোপাকেও পরিচয় করিয়ে দিতে ইচ্ছে হয়েছিলো।

ঝর্ণার সাথে লোপা সহজভাবে কথা বললেও, খুব একটা আগ্রহ দেখালো বলে মনে হলো না। কেমন যেনো একটা ছটফট করা ভাব নিয়ে ক্লান্ত গলাতেই বললো, ভাইয়া চলো! খুব টায়ার্ড!
ঝর্ণা নিজে থেকেই বললো, টায়ার্ড? বেশ তো, ক্যান্টিনে চলো। একটু বসে বিশ্রাম নেবে। কোল্ড ড্রিংকস এ গলাটাও ভেজাতে পারবে।
লোপা, ঝর্ণাকে এড়িয়ে যাবার চেষ্টা করেই বললো, নাহ, বসে বিশ্রাম করতে ইচ্ছে করছে না। পরশু রাতের জার্ণি করে এসেছি। গত রাতেও ভালো ঘুম হয়নি। খুব ঘুম পাচ্ছে।
ঝর্ণা বললো, ও, তাহলে তো কিছু করার নেই। আবার আসবে কিন্তু।

আমিও ঝর্ণা থেকে বিদায় নিয়ে, মটর ভ্যানে গিয়ে উঠলাম। গাড়ীতে স্টার্ট দিয়ে বাসার দিকেই ছুটছিলাম। লোপা অবাক হয়েই বললো, কোথায় যাচ্ছো, ভাইয়া?
আমি বললাম, কেনো, বাসায়। ঘুম পাচ্ছে বলছিলে। তোমাকে বাসায় পৌঁছে দিয়ে কাজে যাবো।
লোপা চোখ দুটি বড় বড় করেই বললো, ধ্যাৎ! আমার চোখে কোন ঘুম নেই। চলো, কোন একটা শপিং সেন্টারে যাই।
আমি গাড়ী চালাতে চালাতেই লোপার দিকে পাশ ফিরে এক নজর তাঁকালাম। বললাম, ঝর্ণাকে তো বললে, ঘুম পাচ্ছে!
লোপা গম্ভীর গলাতেই বললো, ওরকম মাঝে মাঝে বলতে হয়! মেয়েদের ব্যাপার, তুমি ওসব বুঝবে না।

মেয়েদের অনেক ব্যাপারই আমি বুঝিনা। তাই কথাও বাড়ালাম না। গাড়ী ঘুরিয়ে, সি, ডি, এ, রোড ধরে জি, ই, সি, এর মোড়েই একটা শপিং সেন্টারের ধারে গাড়ী থামালাম।

শপিং সেন্টারে ঢুকে, হাঁটতে হাঁটতে লোপা হঠাৎই বললো, কাষ্টোমারদের সাথে যত কম কথা বলা যায়, ততই ভালো। টাকা আদায় হয়ে গেলে বাড়তি কথা না বলাই ভালো।
আমি কোন কিছু না বুঝে, বললাম, মানে?
লোপা বললো, এত কথা কিসের, ওই মেয়েটির সাথে? নিশ্চয়ই মহিলা হোস্টেলের মেস ম্যানেজার? কাঁচা বাজার সাপ্লাই দাও বুঝি?

ঝর্ণার সাথে আমার সম্পর্কটা বলতে গিয়েও কেনো যেনো থেমে গেলাম। আমার মনে পরে, তখন আমি মটর ভ্যানটা কিনেছিলাম মাত্র। ছুটির দিনই ছিলো। সকাল নয়টার মাঝেই সবার বাড়ীতে বাড়ীতে বাজার সাপ্লাইয়ের কাজটা শেষ করে এসে, বাসায় ফিরে অবাক হয়েই দেখেছিলাম, ঝর্ণা আমার জন্যেই অপেক্ষা করছে। পরনে, জিনসের ফুল হাতা শার্ট, আর জিনসের হাফপ্যান্ট। মাথায় খয়েরী রং এর হ্যাট। বললাম, তুমি? এত সকালে?
ঝর্ণা রাগ করার ভান করেই বললো, সকাল বলছো? সূর্য্য মাথার উপর উঠে যাচ্ছে! আমি তো সেই সাতটা থেকেই তোমার জন্যে অপেক্ষা করছি।
আমি বললাম, কি ব্যাপার বলো তো?
ঝর্ণা বললো, হাইকিং এ যাবো।
আমি বললাম, হাইকিং?
ঝর্ণা বললো, হ্য। এদিক দিয়ে কোথায় নাকি উঁচু পাহাড় আছে। সেই পাহাড়ের চূড়ায় উঠবো। তোমার আবার কাজ নেই তো?

ইদানীং ঝর্ণা বেশ অধিকার ভরা গলাতেই কথা বলে। আমারও ঝর্ণার সেই দাবী নিয়ে আদায় করে নেবার ভঙ্গিমাটুকু ভালো লাগে। এমন ভাবে বললে, কাজ থাকলেও কাজের কথা বলা যায়না। আমার দেহটা ক্লান্ত থাকলেও বললাম, চলো।

ঝাউতলা স্টেশন এর রেল লাইনটা পেরিয়ে, বেশ কিছুটা এগুলেই চাষের জমি। তারপরই পাহাড়ী পথটুকু শুরু হয়। চাষের জমিগুলো পেরিয়ে ছোট খাট বেশ কয়েকটা নালার মতো আছে। সেগুলো দুজনে লাফিয়ে লাফিয়েই পার হলাম। পরবর্তী যে নালাটা চোখে পরলো, সেটি একটু প্রশস্থই বটে। আমি লাফিয়েই পার হতে চাইলাম। আমার দেখাদেখি, ঝর্ণাও লাফ দিতে চাইলো। আমি নালাটা পার হতে পারলেও, ঝর্ণা পারলোনা। খানিকটুকুর জন্যেই পানিতে পরে, পরনের শার্ট প্যান্ট সব ভিজিয়ে ফেললো।
ভেজা কাপরেই পানি থেকে কোন রকমে উপরে উঠে আবারো এগিয়ে চললো আমার হাত ধরে।

লোকালয় থেকে বেশ দূরেই চলে এসেছিলাম। লোকজনের ছায়াও তখন নেই। ঝর্ণা হঠাৎই দাঁড়িয়ে, পরনের জিনস এর শার্টটার বোতাম খুলতে থাকলো। দীর্ঘ একটা পথ পায়ে হেঁটে, আমি রীতীমতো ঘামছিলাম। তাই বললাম, কি ব্যাপার, খুব গরম লাগছে বুঝি?
ঝর্ণা বললো, গরম? দেখছোনা? পরনে ভেজা পোষাক! ভেজা পোষাক এত ক্ষণ গায়ে থাকলে তো ঠাণ্ডা লেগে যাবে।
এই বলে শার্টটার দু অস্তিন টেনে বুকটা উদোম করে, শার্টটা পরন থেকে খুলতে থাকলো। শার্টের তলায় ব্রা কিংবা অন্য কোন সেমিজ জাতীয় পোষাক ছিলো না বলে, সুঠাম সুদৃশ্য স্তন দুটি চোখের সামনেই স্পষ্ট হয়ে থাকলো।

ঝর্ণাকে প্রথম যখন দেখেছিলাম, তখন নগ্ন অসহায় রূপেই দেখেছিলাম। হুলুস্থুলের মাঝে তেমন করে দেখারও খুব একটা চেষ্টা করিনি। সেদিন ঝর্ণার নগ্ন বক্ষ দুটি যেনো, নুতন করেই আমার মনে রোমাঞ্চতা জাগিয়ে দিতে থাকলো। আমিও পরিবেশটা আরো রোমান্টিক করে তুলার জন্যে বললাম, কি ব্যাপার? ব্রা পরোনি?
ঝর্ণা ভেজা শার্টটা কোমরে প্যাচিয়ে, এদিক সেদিক তাঁকাতে থাকলো। তারপর বললো, তোমার কি মাথা খারাপ হয়েছে? হাইকিং এ বেড়িয়ে ব্রা পরবো? ঘেমে এতক্ষণে কি অবস্থাটা হতো বলো তো?
তারপর, ফিশ ফিশ করেই বললো, জানো প্যান্টিও পরিনি।
এই বলে, জিনস এর হাফ প্যান্টটার উপরের দিকটার বোতামটা খুলে, খানিকটা নামিয়ে দেখালো আমাকে।
এক চিলতে কালো কুচ কুচ করা কেশ, কেনো যেনো এক ধরনের শিহরণ জাগিয়ে তুললো আমার দেহে। লিঙ্গটাও পরাৎ করেই যেনো উঠে দাঁড়ালো, আরো কিছু রহস্য জানার আশায়! অথচ, ঝর্ণা শার্টটা কোমরে প্যাঁচিয়েই হাঁটতে থাকলো মুক্ত বিহঙ্গের মতোই, সুঠাম স্তন যুগল দুলিয়ে দুলিয়ে। কিছুদূর এগুতেই, দূর থেকে পাহাড়ী ঢালে আবছা আবছা একটা পুরনো ভাঙ্গা বাড়ীর মতোই যেনো চোখে পরলো। নির্জন পাহাড়ী এলাকায় এমন একটা বাড়ী দেখে, সত্যিই অবাক হলাম। আমি বললাম, দেখো দেখো, একটা পুরনো বাড়ীর মতো বলে মনে হচ্ছে না?
ঝর্ণাও হঠাৎ থেমে গভীর দৃষ্টি ফেলেই দেখতে থাকলো। তারপর বললো, হুম, ভাঙ্গা দেয়ালের মতোই তো মনে হচ্ছে! কেউ থাকে টাকে নাকি? চলো তো, দেখি!

ভেবেছিলাম, ঝর্ণা ভেজা শার্টটা পুনরায় গায়ে জড়িয়ে নেবে। অথচ, সে তা করলো না। কোমরে প্যাঁচিয়েই, নগ্ন বক্ষে উদ্যাম পা ফেলেই এগুতে থাকলো। আমি ভয়ে ভয়েই এগুতে থাকলাম। পাছে কোন লোকজন থাকলে, ঝর্ণার এই নগ্নতা দেখে ভাববেটাই বা কি? অথবা, ঝর্ণার এই নগ্নতায় মানুষ পশু হয়ে যেতেও বা কতক্ষণ! আমি একা সামলাবো কি করে?
আমার মনের অবস্থা বোধ হয় ঝর্ণাও অনুমান করতে পারলো। সে মুচকি হেসেই বললো, কি ব্যাপার, ভয় করছো নাকি? ভয় নেই। সংগে পিস্তল আছে। চোখের সামনে ঝামেলা দেখলেই, ঠুস! ঠুস!

কাছাকাছি গিয়ে দেখলাম, বাড়ী নয়, একটা বাড়ীর ধ্বংসাবশেষই শুধু পরে আছে। হয়তোবা কোন কালে লোক জন বসবাস করতো। পাহাড় ধ্বসেই বোধ হয় বাড়ীটা ধ্বংস করে দিয়েছে। তবে, চারিদিক তন্য তন্য করে দেখেও লোকজনের কোন ছায়াও দেখলাম না। ঝর্ণা ক্লান্ত হয়েই, মাথার উপর থেকে হ্যাটটা সরিয়ে ছুড়ে ফেলে, এপাশের দেয়ালটার পাশে থাকা টেবিলটার উপর ডান পাটা তুলে, বাম পাটা ঝুলিয়ে, দেয়ালের গায়ে ঠেস দিয়ে, আরাম করেই বসলো।
আমি বললাম, কি ব্যাপার? বসলে কেনো? আরো তো অনেক পথ! টায়ার্ড হয়ে গেলে নাকি?
ঝর্ণা বললো, জায়গাটা খুব সুন্দর না? সুন্দর বলেই হয়তো কেউ বাড়ী করেছিলো শখ করে। এখানে একটু বসে বিশ্রাম করলে কেমন হয়? সেই ফাঁকে শার্টটাও শুকিয়ে যাবে।
এই বলে কোমরে প্যাঁচানো শার্টটা সরিয়ে, মাটিতেই বিছিয়ে দিলো শুকানোর জন্যে।

আমি খুব ছটফটই করছিলাম। ঝর্ণার অর্ধ নগ্ন দেহটা আমার দেহে এক ধরনের যন্ত্রনাই দিচ্ছিলো থেকে। ঝর্ণার চৌকু সুঠাম স্তন যুগলে কি যাদু আছে বুঝতে পারলাম না। নয়ন ভরে দেখতে ইচ্ছে করছিলো ঠিকই, তারপরও পারছিলামনা। আমি নিজেকে সামলে রাখার জন্যেই এদিক সেদিক পায়চারী করে, খানিকটা দূরেই গাছের ছায়ায় বসে, পাহাড়ী দৃশ্যই দেখছিলাম শুধু। ঝর্ণাও বুঝি এতে করে নিসংগতাই অনুভব করছিলো। সে টেবিলটার উপর থেকে নেমে এসে, আমার সামনা সামনি উঁচু পিড়ীটার উপরই বসলো। তারপর, ডান হাঁটুটার উপর ডান কনুইটা রেখে, ঝরঝরে রেশমী চুলগুলো বিলি কেটে কেটে, আমার চোখে চোখে খানিকক্ষণ এক দৃষ্টিতেই তাঁকিয়ে থাকলো। আমি বললাম, কি ব্যাপার?
ঝর্ণা বললো, খুব কাছাকাছি থেকেও, কেনো যেনো দূরের মানুষ বলেই মনে হচ্ছে।
আমি বললাম, দূরে থাকাটাই কি উচিৎ না! আমার মাঝেও যদি পশুত্ব জেগে উঠে!
ঝর্ণা রাগ করার ভান করেই বললো, তুমি কি সত্যিই ভালো? নাকি ভালো দেখানোর একটা ভান করো? নাকি, আমাকে এড়িয়ে যাবার জন্যেই, এমন ভাব দেখাও।
আমি বললাম, এড়িয়ে যাবার কি কোন কারন আছে?
ঝর্ণা বললো, তাহলে সব সময় এমন করে এড়িয়ে যাও কেনো? আমি ঘর থেকে বেড়োতে না বেড়োতেই, কত শত ছেলে বুড়ু, আমার দিকে পলকহীন দৃষ্টিতেই তাঁকিয়ে থাকে। অথচ, তোমাকে দেখে তো মনে হয়না, কখনো আমাকে ভালো করে দেখেছো!
ঝর্নার হঠাৎ আবেগ ভরা কথাবার্তার কোন কারন আমি বুঝতে পারলাম না। আমি শান্ত গলাতেই বললাম, কিভাবে দেখলে খুশী হবে?
এই বলে পলকহীন দৃষ্টিতেই কয়েক মুহুর্ত ঝর্ণার দিকে তাঁকিয়ে থেকে বললাম, এখন খুশী হয়েছো?
এই বলে উঠে দাঁড়িয়ে অনত্র্যই তাঁকাতে থাকলাম।
ঝর্ণা মন খারাপ করেই বললো, এত অপছন্দ আমাকে?
আমি বললাম, আসলে, তোমার সারা দেহে আগুন! এমন আগুনের দিকে খুব বেশীক্ষণ তাঁকিয়ে থাকলে, চোখ ঝলসে যায়।
ঝর্ণা রসিকতা করেই বললো, কই দেখি দেখি! কতটুকু ঝলসে গেছে?
ঝর্ণার কথায় আমিও হাসলাম। বললাম, কিছু কিছু ঝলসে যাওয়া জিনিষ চোখে দেখা যায়না। বুকের ভেতর শুধু যন্ত্রণা বাড়ায়।
ঝর্ণা খুব সহজ গলাতেই বললো, যন্ত্রণা মিটিয়ে ফেললেই তো পারো।
আমি বললাম, যখন সময় হবে তখনই মিটিয়ে নেবো।
ঝর্ণা বললো, সেই সময়টা কবে হবে শুনি?
আমি বললাম, ঝাউতলা বাজারে একটা দোকান দিতে পারলেই। এইভাবে ডেলিভারী সার্ভিসের কাজ আর কতদিন করবো? আর নোংড়া বস্তিতেই বা কদিন থাকবো? দোকানটা নিতে পারলে, ভালো আবাসিক এলাকাতেই একটা বাসা নেবো বলে ভাবছি।
ঝর্ণা বললো, কখন দোকানটা নিচ্ছো? বাসাটাই বা কবে নেবে?
আমি বললাম, খুব বেশী না। দিন রাত তো পরিশ্রম করেই চলেছি। আর দু বছরেই সব হয়ে যাবে।
ঝর্ণা মুখ বাঁকিয়েই বললো, গাছে কাঠাল, গোফে তেল! এই বলে অন্যত্রই উদাস দৃষ্টি মেলে তাঁকিয়ে থাকলো।

ঝর্ণা হঠাৎই উঠে দাঁড়ালো। বললো, চলো ফিরে যাই।
আমি বললাম, এখনো তো পাহাড়েই উঠা হলো না।
ঝর্ণা মন খারাপ করেই বললো, ভালো লাগছেনা কিছুই!
ঝর্ণার হঠাৎ মন খারাপ করা ভাব দেখে, আমার মনটাও খুব খারাপ হয়ে গেলো। বললাম, তোমার কি হয়েছে বলো তো?
ঝর্ণা বললো, মানুষ চুরি করলে কোন দোষ হয়না। জানাজানি হয়ে গেলেই সবাই ঘৃণায় চোখ ফিরিয়ে নেয়। তুমি তো আমার সব কিছু জানো। জেনে শুনে আমাকে পছন্দই বা করবে কেনো?
ঝর্ণার কথা শুনে আমার বুকটা হঠাৎই কেমন যেনো দোলে উঠলো। আমি পাগলের মতোই ঝর্ণাকে বুকের মাঝে টেনে নিলাম। গোলাপী সরু চৌকু ঠোট যুগল নিজ ঠোট গুলোর ভেতর পুরে নিলাম নিজের অজান্তেই। আনমনেই বলতে থাকলাম, অমন কথা কক্ষনো আর বলবে না। সেসব অতীতের কথা আমি মনেও রাখিনি কখনো। আই লাভ ইউ, ঝর্ণা! আই লাভ ইউ!
ঝর্ণাও আবেগ আপ্লুত হয়ে, খুব শক্ত করেই জড়িয়ে ধরে রাখলো আমাকে। আমাকেও চুমুতে চুমুতে ভরিয়ে দিয়ে বলতে থাকলো, আমাকে নুতন করে বাঁচার পথ দেখিয়ে যদি এড়িয়ে যাও, তখন বুঝি আমার কষ্ট হয়না?
আমিও আবেগ ভরা গলাতেই বলতে থাকলাম, আর কক্ষনো তোমাকে কষ্ট দেবো না। তুমি যেমনটি চাইবে, তেমনটিই হবে।
ঝর্ণার মনটাও আনন্দে ভরে উঠলো সাথে সাথেই। ফিশ ফিশ করেই বললো, খুব করতে ইচ্ছে করছে।
আমি বললাম, এখানে?
ঝর্ণা বললো, যাহ! এর জন্যেই তো বলছি, ফিরে চলো। হাইকিং এ আর মন নেই।

ফেরার পথে ঝর্ণা যেনো হাওয়ার উপর ভর করে উড়তে উড়তেই ছুটতে থাকলো। এতটা পথ পায়ে হেঁটে যাতায়াতে অনেকটা ক্লান্তি নিয়েই ফিরে এসেছিলাম বাসায়। ক্ষুধাটাও ভালো করেই লেগেছিলো। আমি রান্নারই আয়োজন করছিলাম। অথচ, ঝর্ণার মাঝে কোন ক্লান্তি দেখলাম না। বাসায় ফিরে কেনো যেনো সে ভেতরের ঘরটাতেই ছুটে গেলো। খানিক পরই ঝর্ণার মিষ্টি গলাই শুনতে পেলাম, পথিক!
আমি পেছন ফিরে তাঁকাতেই দেখলাম, দরজার দু পাটি দু হাতে খানিকটা মেলে ধরে দাঁড়িয়ে আছে ঝর্ণা! পরনে সূতোর কোন চিহ্নই নেই। ঝর্ণাকে কখনো প্রাণ খুলে হাসতে দেখিনি। পুরুপুরি নগ্ন দেহে, সাদা ঝকঝকে সমতল চমৎকার দাঁতগুলো বেড় করে, প্রাণ খুলেই হাসছে ঝর্ণা! আমি ঝর্ণার নগ্ন দেহটা মনযোগ দিয়েই দেখার চেষ্টা করলাম।
খুব বেশী লম্বা নয় ঝর্ণা। তবে, খাটও নয়। ছিম ছাম সরু দেহ। মাঝারী সুঠাম স্তন যুগল পেরিয়ে, সমতল পেটটার দিকে, কোমরটা অধিকতর সরু। তার নীচেই কুচকুচে কালো, এক গুচ্ছ কেশের সমাহার। আমি মুগ্ধ হয়েই দেখছিলাম ঝর্ণার নগ্ন দহের সৌন্দর্য্যটুকু। তারপর, মজা করার জন্যেই বললাম, আর বুঝি তাড়া সইছে না?
ঝর্ণা মাথা দুলিয়ে বললো, হুম!
আমি বললাম, আগে খাবারটা খেয়ে, শক্ত হয়ে নিলে ভালো হতো না?
ঝর্ণা আমার কাছাকাছি এসে, আমার বুকে মাথাটা চেপে রেখে, বিড় বিড় করে বললো, মেয়েদের মনে ক্ষুধা থাকলে, পেটে কোন ক্ষুধা থাকে না।
খানিকটা থেমে টিটকারীর সুরেই বললো ঝর্ণা, আর, তুমি সব সময় এত, খাই খাই করো কেনো? খাওয়া ছাড়া কিছু বুঝো না?
আমি বললাম, জীবনে একবার ক্ষুধার কষ্ট পেয়েছিলাম। কখনো ভুলতে পারিনা। পুনরায় সেই কষ্ট পেতে চাইনা। তার জন্যেই দিন রাত এত পরিশ্রম করি।
ঝর্ণা বললো, শোনো, আমি ডাক্তার নই, তবে ডাক্তারী পড়ি। একবেলা না খেলে, স্বাস্থ্যের জন্যে খুবই ভালো। পেট পরিস্কার হয়। আর, ওসব কাজ খালি পেটে করাই আনন্দের!
আমি বললাম, এত কিছু জানো কি করে? করেছো নাকি, খালি পেটে?
ঝর্ণা মন খারাপ করেই বললো, জানোই তো সব কথা! সেবার সারাদিন কলেজ করে, সন্ধ্যায় প্রাইভেট টিচার এর কাছে গিয়ে, খুব ক্ষুধার্ত আর ক্লান্ত দেহেই ফিরছিলাম বাসায়। এতগুলো লোগ যখন আমার দেহটা নিয়ে টানা হ্যঁচড়া শুরু করে দিয়েছিলো, তখন খুব আতংকের মাঝে ছিলাম ঠিকই! তবে, প্রথম লোকটা যখন ধর্ষন করতে শুরুই করে দিয়েছিলো, তখন কেনো যেনো খুব রিল্যাক্সই লাগছিলো। শেষ পর্য্যন্ত নিজ দেহটা নিজের অজান্তেই, পেতেই দিয়ে রেখেছিলাম। দ্বিতীয় লোকটাও খুব ভালো আনন্দ দিয়েছিলো। তবে উপুর্যিপুরী যখন!
আমি ঝর্ণাকে থামিয়ে দিয়ে বললাম, আমি কি সেসব শুনতে চেয়েছি?
ঝর্ণা চোখ কপালে তুলে, সরল গলাতেই বললো, এই না জানতে চাইলে?
আমি বললাম, সেই ঘটনার কথা তো আর জানতে চাইনি!
ঝর্ণা মন খারাপ করেই বললো, এর পর আর আমার জীবনে, আর কি থাকতে পারে? তুমি জানোনা?
আমি বললাম, স্যরি! আসলে মজা করতে চেয়েছিলাম।
খানিক থেমে বললাম, ঠিক আছে, খালি পেটেই করো। তবে, আমি খালি পেটে করতে পারবো না। রান্না বান্নাটা হউক! তুমি বরং একটু বিশ্রাম করো।
আমার কথা শুনে, ঝর্ণা কেমন যেনো নাখোশই হলো। আমি পাত্তা দিলাম না।

বন্ধুত্ব কিংবা প্রেম প্রণয়ের ব্যাপারগুলো বোধ হয় এমনই। একে অপরের চিন্তা ভাবনা, আচরণগুলোর সাথে মিলিয়ে, নিজেকেও বদলে নেয়। আমি যেমনি ঝর্ণার চিন্তন, আচরণ এর সাথে মিলিয়ে, নিজ গতিবিধিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করি, ঝর্ণাও তেমনটি করে থাকে। আমার কথায় সে অভিমানী হয়েই বললো, ঠিক আছে, তাহলে আমি রান্না করবো। যদিও জীবনে কখনো রান্না ঘরেও যাওয়া হয়নি।
আমি বললাম, তোমার মা বুঝি সব সময় রান্না করে।
ঝর্ণা বললো, মা থাকলেই তো রান্না বান্না করবে। কাজের বুয়াই সব করে।
ঋমি বললাম, স্যরি! তোমার মা নেই, সে কথা জানতাম না।
ঝর্ণা সহজভাবেই বললো, মা নেই ঠিক নয়। মা বাবার মাঝে ডিভোর্স হয়ে গেছে। আমি বাবার সাথেই থাকি।
আমি বললাম, ও, তাই নাকি।
ঝর্ণা নিজে থেকেই তরকারী কুটতে কুটতে বললো, মা আবারও বিয়ে করেছে। বাবা করেনি। জানো, আব্বু খুবই ভালো মানুষ। ভালো ডাক্তারও বটে। জামালখান রোডে খুবই নাম ধাম।

ঝর্ণার সহযোগীতায়, রান্না বান্নাটা একটু তাড়াতাড়িই হয়েছিলো। আর ঝর্ণার মুখ থেকেও যেনো দীর্ঘদিন পর কথারই খই ফুটতে থাকলো। একটার পর একটা প্রসংগ টেনে এনে, আলাপ চালানোর মাঝেই খাবার দাবারটা শেষ করলো। অতঃপর, তার নগ্ন দেহটা নিয়েই বিছানার উপর লাজুক একটা চেহারা নিয়ে বসলো। বললো, সত্যিই কি আমরা করবো?
আমি বললাম, তুমি ই তো চাইলে।
ঝর্ণা বললো, হুম, জীবনে কোন কিছুই মনের মতো হয়নি। শৈশব থেকেই আমার জীবনটা এলো মেলো। বাবা মায়ের ডিভোর্স, দিন রাত বাবার ব্যস্ততা, কাজের মেয়েদের কোলে পিঠে বড় হওয়া, প্রাইভেট টিউটরদের চাপে লেখাপড়া চালানো, বাবার কঠিন আদেশেই মেডিক্যাল কলেজে ভর্তির প্রস্তুতি নেয়া, ভর্তি হওয়া। নিজ স্বাধীন মতো আসলে কিছুই করতে পারিনি।

আমি চুপাচাপই ঝর্ণার কথা শুনছিলাম। ঝর্ণা খানিকটা থেমে আবারও বলতে থাকলো, সবার জীবনে প্রেম ভালোবাসা, যৌনতা গুলো কেমন করে আসে কে জানে? আমার জীবনে এলো, বিভৎস রূপে।
ঝর্ণা আবারো থেমে বললো, এই শুনছো? আমরা কি প্রেম করছি?
আমি কি বলবো বুঝতে পারছিলাম না। মাথা দুলালাম শুধু। ঝর্ণা লাজুকতার গলাতেই বললো, তাহলে প্রথম যৌনতার প্রস্তাবগুলো কে দিয়ে থাকে?
আমি বললাম, কি জানি? বোধ হয় মেয়েরা। আমাদের বেলায়ও তুমি প্রথম প্রস্তাব দিলে।
ঝর্ণা লাজুক চেহারা করেই, হাত দিয়ে মাথার চুলগুলো বিলি কাটতে থাকলো। লাজুক গলাতেই বললো, আসলে পারছিলাম না। কিন্তু এখন কি করবো বুঝতে পারছিনা। আমি কি তোমার পরনের পোষাকগুলো খুলে দেবো?
আমি মুচকি হেসে বললাম, মনে হয়, ওটাই
ঝর্ণা উঠে দাঁড়িয়ে, আমার গায়ের গা ঘেষে দাঁড়িয়ে, আমার পরনের শার্টের বোতামগুলো খুলতে থাকলো। গা থেকে শার্টা সরিয়ে নিয়ে, প্যান্টটাও খুলতে থাকলো। তারপর, হঠাৎই সরে গিয়ে, বিছানার উপর চিৎ হয়ে শুয়ে পরে, হাত দিয়ে চোখ মুখ ঢেকে বললো, আর পারবো না। বাকীটা তুমি করো।

ঝর্ণার সুন্দর নগ্ন দেহটা অনেক আগেই আমাকে পাগল করে রেখেছিলো। আমিও আর দেরী না করে, নিজেই পরনের জাংগিয়াটা খুলে নিয়ে, ঝর্ণার মাথার দিকেই এগিয়ে গেলাম। ঝর্নাও মুখটা উঁচু করে তার সাদা দাঁতগুলো বেড় করে, খিল খিল করেই হাসতে থাকলো। আমিও দেহটা বাঁকিয়ে, তার হাসি মাখা ঠোটগুলোই, নিজ ঠোটের ভেতর পুরে নিয়ে, খিল খিল হাসিটা থামিয়ে দিলাম। অতঃপর, ঝর্ণার মাথার দিকটা দিয়েই বিছানার উপর লাফিয়ে উঠলাম। এতে করে আমার প্রকাণ্ড হয়ে থাকা লিঙ্গটা ঠিক ঝর্ণার চোখ বরাবরই ছিলো। ঝর্ণা খিল খিল হাসিতেই মুঠি করে ধরে ফেললো আমার লিঙ্গটা। তার নরোম হাতের মুঠিতে, আমার দেহটা প্রচণ্ড এক শিহরণে কেঁপে কেঁপে উঠতে থাকলো। নিজের তালটুকু সামলাতে না পেরে, ঠিক ঝর্ণার ছোট্ট দেহটার উপরই লুটিয়ে পরলাম। আর, মুখটাও থুবরে পরলো, ঠিক ঝর্ণার কালো কুচ কুচ করা নিম্নাংগের কেশদামগুলোর উপর।
আমি অনুভব করলাম, ঝর্ণা আমার লিঙ্গটা তার মুখের ভেতর পুরে নিয়েছে। পিপাসিত হয়েই প্রাণপণে চুষতে থাকলো আমার প্রকাণ্ড কঠিন হয়ে থাকা লিঙ্গটা। উপায়ন্তর খোঁজে না পেয়ে, আমিও ঝর্ণার নিম্নাংগে মুখ ডুবালাম। একটা মাতাল করা গন্ধ আমার মাথাটাও খারাপ করে দিতে থাকলো। আমি নেশাতুর এর মতোই, ঝর্ণার সুদৃশ্য যোনীটা চুষতে থাকলাম, জিভ গলিয়ে, যোনীর ভেতরকার স্বাদ নিতে থাকলাম পাগলের মতো। মুহুর্তের মাঝেই এক ধরনের মাতাল করা যৌনতার পরিবেশ গড়ে উঠলো বিছানাটার উপর। আমি ক্ষণে ক্ষণে, ঝর্ণার মসৃণ উরু দুটিতেও চুমু বুলিয়ে দিতে থাকলাম। ঝর্ণার দেহটাও শিহরণে ভরে ভরে উঠে, থেকে থেকে, লিঙ্গটা নিজ মুখ থেকে বেড় করে, গোঙানী ভরা শব্দই বেড় করতে থাকলো মুখ থেকে। বিড় বিড় করেই বলতে থাকলো, আমি খুব সুখী, পথিক! খুব সুখী!

ভালোবেসে সুখী হতে, কেই বা না চায়। আমিও ঝর্ণাকে কম ভালোবাসি না। হউক না একটা দুর্ঘটনা ক্রমেই তার সাথে পরিচয়টা হয়েছিলো। তা ছাড়া ঝর্ণার সুন্দর মসৃণ দেহটাও, আমাকে কম উদাস করেনা। আমি আমার দেহটাকে ঘুরিয়ে, কোমরটা ঝর্ণার কোমরের দিকেই এগিয়ে নিলাম। অতঃপর, আমার পাগল হয়ে থাকা লিঙ্গটা, ঝর্ণার যোনীতেই ডুবিয়ে দিলাম। তারপর, অন্ধের মতোই ঠাপতে থাকলাম।
ঝর্ণাও চোখ দুটি বন্ধ করে, সুখের অনুভুতিই উপভোগ করতে থাকলো, মুখ থেকে অনাবিল শান্তির গোঙানী বেড় করে করে। খাবার দাবারটা করে নেয়ায়, আমার দেহেও তখন প্রচণ্ড শক্তিই সঞ্চারিত হচ্ছিলো। আমি সেই শক্তির সবগুলোই, ঝর্ণার যোনীতেই উপহার করতে থাকলাম সাধ্যমতো। শেষ শক্তিটুকুও নিঃশেষ করে ঢেলে দিলাম ঝর্ণার ভেজা রসে ভরপুর যোনীটরা ভেতরেই।

যৌন সুখে বিভোরিত হয়ে, হাত পা ছড়িয়ে, মরা লাশের মতোই পরে রইলো কিছুক্ষণ ঝর্ণা। অতঃপর, ভীরু ভীরু চোখ খুলে, আমার দিকে তাঁকিয়ে রইলো কিছুক্ষণ। বিড় বিড় করেই বলতে থাকলো, আমাকে ছেড়ে দূরে কোথাও চলে যাবে না তো?

লোপা তখন মেয়েদের পোষাক সামগ্রীর দোকানে গিয়েই ঢুকেছিলো। আমার ভাবনায় ব্যাঘাত ঘটিয়ে বললো, ভাইয়া, এই ব্রা সেটটা কেমন?
আমি সম্ভিত ফিরে পেয়ে, খানিকটা ক্ষণ অর্থহীন ভাবেই তাঁকিয়ে রইলাম, শো কেইসে সাজানো ব্রা সেটটার দিকে। তারপর বললাম, মেয়েদের ভেতরের পোষাকের, আমি এত কি বুঝি?

আমি একটু তাড়াহুড়াই করছিলাম। কারন, লোকমান সাহেবের চালের অর্ডার আছে। দুপুর বারোটার আগে চাল পৌঁছে দিতে না পারলে, দুপুরের খাবারও বন্ধ হবার যোগাড় হবে। চাকতাই যেতে হবে পাইকারী দরে চাল কিনতে। লোপাকে বাসায় পৌঁছে দিয়েই চাকতাই যাবার পরিকল্পনা করছিলাম। অথচ, লোপা অর্থহীন ভাবেই এই দোকান, ওই দোকান ঘুরতে থাকলো।
লোপার মাঝে বিলাসী ভাবটি আছে। মায়ের মাঝেও তেমনটি ছিলো। আমি ব্যস্ততা দেখিয়েই বললাম, অন্যদিন সময় নিয়ে ঘুরা যাবে। আমার অনেক কাজ। এখন বাসায় চলো!
লোপাকে বাসায় পৌঁছে দিয়ে, ছুটতে ছুটতেই চাকতাই গেলাম। বেলা তিনটার দিকে অনেক কথাই শুনতে হলো লোকমান সাহেবের বউ এর কাছে। ক্ষমা ভিক্ষা চেয়েই নুতন অর্ডার আদায় করার পথটা তৈরী করে বাসায় ফিরলাম বিকাল চারটার দিকে। ঘরে ঢুকে দেখলাম লোপা ঘুমিয়ে আছে এলোমেলো পোষাকে। গরম খানিকটা পরছে বৈ কি। পরনের জামাটা কোমরে আটকে আছে ঠিকই। বুকটাও উদাম, নিম্নাঙ্গটাও নগ্ন।
লোপা খানিকটা স্বাস্থ্যবতী। তার স্তন যুগলও ভরাট, সুউন্নত! নিম্নাংগের পাতলা কেশগুলোও নজর কাঁড়ার মতো। লোপার এই পোষাকের ব্যাপারে উদাসীনতার জন্যে, গত রাতে একটা দুর্ঘটনাও ঘটে গেছে। তেমনি একটি দুর্ঘটনা পুনরায় যেনো না ঘটে, তার জন্যে সচেতন হবার কথাও ভাবছিলাম। অথচ, লোপার নগ্ন বক্ষ, নগ্ন যোনীটা কেনো যেনো নুতন করেই আমার দেহে ঝড় তুলতে থাকলো।

লোপার নগ্ন দেহটার দিকে তাঁকানোর কোন আগ্রহ ছিলো না। ডাকতেও ইচ্ছে হলো না। অযথা ঘরের ভেতর এটা সেটা শব্দই শুধু করতে থাকলাম। সেসব শব্দে যদি লোপার ঘুমটা এমনিতেই ভাঙ্গে!
লোপা চোখ খুললো সতেজ ভাবেই। দুপুরের ঘুমটা দেয়াতে, প্রচণ্ড রকমেই ফ্রেশ লাগছিলো তাকে। ঘাড়টা কাৎ করে, অলস ভাবেই খানিকটা ক্ষণ তাঁকিয়ে রইলো আমার দিকে। তারপর বললো, কখন ফিরলে। ভাইয়া?
আমি গম্ভীর ভাবেই বললাম, বেশ কিছুক্ষণ হলো।
খানিকটা থেমে ইচ্ছে করেই বললাম, তোমার পোষাক এলোমেলো। পোষাক ঠিক করো।
লোপা মিষ্টি একটা হাসি উপহার দিয়ে বললো, যেভাবে বলছো, তাতে তো মনে হচ্ছে, এমন পোষাকে আগে কখনো দেখোই নি আমাকে।
আমি বললাম, গতকাল তুমি টায়ার্ড ছিলে। তা ছাড়া অনেকদিন পর দেখা, তাই কিছু বলিনি। ভাই বোন একই বাসায় থাকতে হলে অনেক কিছু ভেবে চিন্তে চলতে হয়।
লোপা আমার কথার কোন পাত্তা না দিয়ে বললো, আজকের কাজ কি সব শেষ?
আমি বললাম, না। আবারো যেতে হবে আগ্রাবাদ।
লোপা ভ্যাংচি কেটেই বললো, একবারই আগ্রাবাদ এর কাজ শেষ করে আসতে। ফিরলে কেনো?
আমি আমতা আমতা করেই বললাম, আগ্রাবাদ এর কাজ সন্ধ্যার পর। খানিকক্ষণ বিশ্রাম নেবার জন্যে।

ক্লান্তিতে আমার চোখেও রাজ্যের ঘুম। খানিকটা ঘুমিয়েই বিশ্রাম করতে চেয়েছিলাম। তাই সহজভাবেই বললাম, আমি ও ঘরে ঘুমুতে গেলাম।
লোপা বিছানার উপর খানিকটা সরে শুয়ে বললো, ও ঘরে কেনো? আমার ঘুম শেষ। এখানেই শুয়ে পরো। একটু আলসেমী লাগছে। তাই বিছানা ছাড়তে ইচ্ছে করছেনা।
আমি বললাম, ঠিক আছে, তুমি আলসেমী কাটিয়ে নাও। আমি ও ঘরেই ঘুমুচ্ছি।
লোপা যেনো আমাকে খানিকটা নিয়ন্ত্রণই করতে চাইছে। সে রাগ করার ভাব করেই বললো, তুমি মাঝে মাঝে এমন ভাব দেখাও যে, আমি খুব দূরের মানুষ! ছোটকালে তো আমাকে জড়িয়ে ধরেই ঘুম পারিয়ে দিতে।
আমি খানিকটা ইতঃস্তত করেই বললাম, বয়স বাড়ার সাথে সাথে, অনেক কিছুই বদলে যায়। গত রাতের কথা মনে নেই?
লোপা সহজ ভাবেই বললো, মনে আছে তো! আমার তো খুব ভালোই লেগেছে! সারাদিন ভেবেছি, কবুতর ছানা দুটি বড় হলে বুঝি এমনই করে।
আমি রাগ করেই বললাম, আমরা কবুতর ছানা নই।
লোপা অভিমানী গলাতেই বললো, তাও জানি! তারপরও, এসো। আমাকে একবার শক্ত করে জড়িয়ে ধরো। দেখবে, আমার দেহের আলসেমীটা মুহুর্তেই কেটে গেছে।
অগত্যা আমিও ক্লান্ত দেহটা নিয়ে, বিছানার উপর লোপার পাশেই শুলাম। লোপার নগ্ন নরোম দেহটা দু হাতে জড়িয়ে ধরে, বুকের মাঝে শক্ত করেই চেপে ধরলাম। বললাম, এখন আলসেমী কেটেছে?

লোপা যেনো আরো বেশী কিছুই আশা করছিলো। বিড় বিড় করেই বললো, থাক, আমার আলসেমী আর কাটাতে হবে না।
আমি সহজভাবেই বললাম, ঠিক আছে। তাহলে, হাত মুখটা ধুয়ে কিছু নাস্তা করে নাও। আমার প্রচণ্ড ঘুম পাচ্ছে। ঘুম ঘুম মাথা নিয়ে গাড়ী চালতেও কষ্ট হয়।
লোপা অভিমানী গলাতেই বললো, তোমার এই পেশাটা আমার ভালো লাগেনা। বলেছিলে, দোকান নেবে, কবে নিচ্ছো? আর এই বাসাটাও আমার ভালো লাগে না। কলেজে পড়তেও ইচ্ছে হয়না। এমন বস্তি থেকে কলেজে যেতে আমারও খুব লজ্জা করবে।

আমি ছোট্ট একটা নিঃশ্বাস ফেললাম। টাকা বেশ জমেছে। কিন্তু পছন্দ মতো দোকানের কোন প্লট খোঁজে পাচ্ছিলাম না। বললাম, আর কয়টা দিন। ঝাউতলা বাজারেই একটা দোকানের প্লট খালি হবে শুনছি। প্রস্তাবও পেয়েছি। মাত্র কিছু টাকার বন্দোবস্ত হচ্ছে না। অনেকের কাছে ধার চেয়েছি। কেউ দিতেও চাইছে না। আর কয়টা দিন সবুর করো লক্ষ্মী বোন আমার।
লোপা হঠাৎই আমার ঠোটে তার ফুলা ফুলা ঠোট যুগল দিয়ে, আলতো একটা চুমু দিয়ে বললো, তোমার জন্যে যুগ যুগ ধরে সবুর করতে পারি ভাইয়া। তুমি ছাড়া আমার আর কে আছে, বলো?
লোপার ফুলা ফুলা নরোম ঠোটের চুমুটা, আমার দেহে কেমন যেনো আগুনের ধারাই ছড়িয়ে দিলো। আমার মাথার ভেতর জমে থাকা রাজ্যের ঘুম গুলো নিমিষেই উধাও হয়ে গেলো।

নারী পুরুষের দেহগুলো কাছাকাছি থাকলে বোধ হয়, আইন কানুন এর কোন বাঁধা মানে না। আমিও কেমন যেনো হুশ হারিয়ে ফেলতে থাকলাম। তারপরও আমার ভেতর মনটা বার বার ইশারা করতে থাকলো , লোপাকে মা আমার কাছে আমানত হিসেবেই রেখে গেছে। আর আমিই যদি সেই আমানত নষ্ট করি, তাহলে কিভাবে হয়? আমি হঠাৎই উঠে বসলাম। বললাম, লোপা, আমাকে এক্ষুণি বেড়োতে হবে!
লোপাও তার বৃহৎ বক্ষ যুগল দুলিয়ে উঠে বসলো। বললো, বললে তো সন্ধ্যার পর কাজ। এখন আবার কোথায় যাবে?
আমি আমতা আমতা করেই বললাম, এক ভদ্রলোক টাকা ধার দেবে বলেছিলো। হঠাৎই মনে পরলো।
কথাট একদম মিথ্যেও নয়। ঝাউতলা বাজারে একটা দোকানের প্লট নিয়ে আলাপ চলছিলো বেশ কিছুদিন ধরেই। বিশ হাজার টাকার জন্যেই শুধু আলাপটা চালাতে পারছিলাম না। বাজারে নাসেরুল্লাহরও মুদির দোকান আছে। সেই টাকাটা সুদের উপর ধার দিতে রাজী হয়েছিলো। অথচ, লোপা অভিমানী গলাতেই বললো, আমাকে এমন উত্তপ্ত করে দিয়ে, বেড়োনোটা কি ঠিক হবে?
আমি রাগ করেই বললাম, লোপা, তোমার মুখে আজকাল কোন কথাই আটকায় না। বড় হয়েছো, তা বুঝতে পারছি। তাই বলে, বন্ধু বান্ধবে যেসব আলাপ চলে, ভাই বোনে সেসব আলাপ চালাতে নেই।
লোপা ততোধিক রাগ করেই বললো, তোমার মুখে ওই ভাই বোন কথাটা শুনতে শুনতে আমার কান ঝালা পালা হয়ে গেছে! কিসের ভাই তুমি? কোথাকার ভাই? মনে করেছো, আমার কিছুই মনে নেই?
আমি আহত হয়েই ডাকলাম, লোপা, কি বলছো এসব?
লোপা বললো, যা বলছি সব সত্যিই বলছি। আমার সব মনে আছে! তুমি তো আমাদের বাড়ীর কাজের ছেলে ছিলে!
লোপার কথায় হঠাৎই যেনো আমার বুকটা ভার হয়ে উঠলো। আমিও জানি, লোপার সাথে আমার কোন রক্তের সম্পর্ক নেই। লোপার মা মিসেস সাবিহা, দয়া করেই তাদের বাড়ীতে আশ্রয় দিয়েছিলো। মৃত্যুকালে লোপার দায় দায়ীত্ব আমার হাতেই তুলে দিয়েছিলো। আমি সেই দায়ীত্বের এতটুকুও বরখেলাপ করিনি। নিজে না খেয়ে হলেও, লোপার আহার সংগ্রহ করেছি। নিজে ছেড়া কাপর পরে হলেও, লোপার জন্যে ভালো পোষাক সংগ্রহ করেছি। লোপার লেখাপড়ায় যেনো কোন রকমের ত্রুটি না হয়, তেমন করেই দিন রাত ভেবেছি। লোপার মা মিসেস সাবিহা কলেজ শিক্ষিকা ছিলো, লোপাও ঠিক তেমনি কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা হবে, তেমন স্বপ্নই দিন রাত দেখেছি। লোপার কথা শুনে, আমার মুখ থেকে কোন রকমের কথা ফুটলো না। ধপাস করেই বিছানার উপর শুয়ে পরলাম, চোখ দুটি বন্ধ করে। কেনো যেনো হুঁ হুঁ করে কাঁদতেই ইচ্ছে করলো। মায়ের আদেশ মতোই নাক চেপে ধরলাম, কান্না থামানোর জন্যে।
লোপা খানিকটা শান্ত হয়েই বললো, ভাইয়া, আমি তোমাকে কষ্ট দেবার জন্যে এ কথা বলিনি। বরং, আমার কষ্টটা অনুভব করার জন্যেই বলেছি। খুব ছোটকাল থেকেই আমি তোমাকে ভালোবাসতাম। অথচ, ভাগ্যের নির্মমতার কারনেই, খুব বেশীদিন এক সংগে থাকা হলো না। মা বাবার ছাড়াছাড়িটা হয়ে গেলো। আমাকে বাবার সাথেই থাকতে হলো। মাও পৃথিবী ছেড়ে চলে গেলো। তুমিও জোড় করে বাবার কাছ থেকে আমাকে ছিনিয়ে নিয়ে, চাঁদপুর পাঠিয়ে দিলে। সারাটা জীবন তো আমার নিসংগই কেটেছে। আমার ভালোবাসার কি কোন মূল্যই তোমার কাছে নেই।
এই বলে, লোপাও হুঁ হুঁ করে কাঁদতে থাকলো।

প্রেম ভালোবাসার ব্যাপারগুলোই বুঝি এমন হয়। কারো কারো জীবনে হঠাৎ করেই আসে। আর কেউ কেউ, নিজ মনেই ভালোবাসার মানুষটির কথা লালন করে রাখে চিরকাল। অপর পক্ষের বুঝি তা জানাও থাকে না। লোপার কথায় আমার বুকটা খানিক হালকা হলেও, মনটা আরো বেশী উদাস হয়ে উঠলো। ঝর্ণা নামের সেই মেয়েটি, আমার বুকের ভেতরকার সব খানি জায়গা দখল করে রেখেছে। যার জন্যে, লোপার ভালবাসাটুকু স্থান দেবার মতো এতটুকু জায়গাও খালি নেই। যতটুকু খালি পরে আছে, সবই ভাই বোনের ভালোবাসারই জায়গা শুধু। আমি হঠাৎই অন্যমনস্ক হয়ে উঠলাম। মনের পর্দায় ভেসে আসতো থাকলো ঝর্ণারই স্মৃতি।

সেবার ঝর্ণার সাথে সত্যিই চমৎকার একটা সম্পর্কই গড়ে উঠেছিলো। নদী, সাগর, পাহাড়, এসব কারই না ভালো লাগে। চট্টগ্রাম বুঝি এমনি একটা এলাকা, যেখানে কোনটিরই অভাব নেই। আর ঝর্ণাও পাহাড় খুব পছন্দ করে। সেদিন পাহাড়ী পথে হাইকিং টা শেষ করা হয়নি ঠিকই, তবে পরের সপ্তাহে ঝর্ণা আবারও আব্দার করেছিলো।
গরম থেকে বাঁচার কারনেই বোধ হয়, সাধারন পাতলা হাত কাটা, খাট ধরনেরই কামিজ আর খাট হাফ প্যান্টই বেছে নিয়েছিলো পরনে। এমন পোষাকে ঝর্ণাকে মানায়ও ভালো। ছোট খাট দেহটা আরো ছোট লাগে, ঠিক কিশোরী মেয়ের মতোই লাগে তখন। আর আমার মনের ভালোবাসাগুলো উপচে উপচেই পরতে থাকে ঝর্ণার জন্যে।

সেদিন ভিন্ন একটি পথেই পাহাড়ী ঢাল বেয়ে এগুচ্ছিলাম। সেদিন নালাতে পরে গিয়ে, পোষাক ভিজিয়ে ফেলেছিলো ঝর্ণা। সেবার তেমনি কোন ঘটনা ঘটেনি। তবে, পাহাড়ী ঢালে অনেকটা পথ এগিয়ে, হাঁপিয়ে যেমনি উঠেছিলাম, তেমনি ঘেমেও গিয়েছিলাম। ঝর্ণাও ঠিক তেমনি ঘেমে গিয়েছিলো। ঘামে পরনের নিমাটা গায়ের সাথে লেপ্টে লেপ্টেই যাচ্ছিলো। চমৎকার একটা জায়গা দেখে, ঝর্ণা নিজে থেকেই বললো, চলো, একটু জিরিয়ে নিই এখানে।
আমিও বললাম, ঠিক আছে। এই খানটাতেই বসি।
এই বলে আমি একটা ছোট পাথরের উপরই বসে পরলাম। ঝর্ণা দাঁড়িয়ে দাঁড়িয়েই পরনের কামিজটা টেনে টেনে, কামিজের ভেতর বাতাস ঢুকিয়ে, দেহটাকে শীতল করার চেষ্টা করছিলো। আমার মাথায় হঠাৎই দুষ্টু বুদ্ধি জাগলো। বললাম, নির্জন জায়গা। কামিজটা খুলে ফেললেই তো পারো।
ঝর্ণা বললো, ঠিক বলেছো।
এই বলে সে তার পরনের কামিজটা দু কাঁধের উপর থেকে নামিয়ে, বুকটাকে উদাম করে কোমরেই নামিয়ে রাখলো। আর বললো, তার চাইতে, নিম্নাঙ্গটাও বেশ চুলকাচ্ছে!
আমি বললাম, তাহলে, ওটাও খুলে ফেলো।
ঝর্ণা বললো, ভেতরে প্যান্টি পরিনি তো!
আমি বললাম, তোমার দেহের কোন কিছুই তো আর আমার কাছে গোপন নয়। দেখলে তো আমিই দেখবো। তার চাইতে, তোমাকে ন্যাংটু দেখতে খুবই ইচ্ছে করছে।
ঝর্ণা ভ্যাংচি কেটেই বললো, পৌষ মাস কারো কারো পিঠা খাবারই মাস। আর, কারো জন্যে শীতে সর্বনাশ! আমি গরমে মরছি, আর উনি আমাকে ন্যাংটু দেখতে চাইছে।
এই বলে, পরনের হাফ প্যান্টটা খুলে, গায়ে বাতাস লাগাতে থাকলো।

(পর্ব ২ সমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

