একটি ভাই, আর একজন মেয়ে – ১


লেখাপড়া, শিক্ষা দীক্ষা, পাশ ডিগ্রী, এসবের কি অর্থ, আমার জানা নেই। তারপরও কেনো যেনো মনে হতে থাকলো, লোপার ইউনিভার্সিটিতে লেখা পড়া করা উচিৎ!

অন্য সব দিন গুলোর মতোই পাখি ডাকা ভোরে আমার ঘুমটাও ভাঙলো। অথচ, প্রতিদিনের মতোই, বিছানার মায়াটা ছাড়তে ইচ্ছে করছিলো না কিছুতেই। আমি আবারও পাশ ফিরে, পা টা ভাঁজ করে সুখ নিদ্রাতেই কাটাতে চাইলাম।
প্রতিদিন একই তো কাজ! ঘুম ভাঙার পর সবাই যখন ধীরে সুস্থে হাত মুখ ধুয়ে, নাস্তার আয়োজনে ব্যাস্ত থাকে, অথবা প্রাতঃ ভ্রমণের প্রস্তুতি নিয়ে থাকে, অথবা কেউ কেউ ধর্মীয় কোন কাজে নিজেকে বিলিয়ে দেবার ফুরসৎ খোঁজে, আমি তখন মুখে পানি ছিটিয়ে, ছুটে চলি ঝাউতলা বাজারে।

জীবিকার জন্যে পৃথিবীতে মানুষ কত কিছুই না করে। এই তো চোখের সামনে, কুলি মজুর, ফেরীওয়ালা, আরো কত পেশার মানুষকেই তো চোখে পরে প্রতিদিন! এদের কতজনের খবরই বা কতজন রাখে! আমিও তাদেরই একজন। পরিশ্রম করে পয়সা উপার্জনের মাঝে যে আনন্দ, অন্য কিছুতে বোধ হয় তা নেই। পরিশ্রমের তো অনেক ধরনই আছে। কেউ মাথার পরিশ্রম করে, কেউ দেহের পরিশ্রম করে। আমি দেহের পরিশ্রমটাই করি।
আমার কাজটা খুব সহজ। ডেলিভারী সার্ভিসের কাজ! একটু ব্যাখ্যা করি। খুব ভোরেই ঘুম থেকে উঠি। নাকে মুখে পানি ছিটিয়ে চলে যাই, ঝাউতলা বাজারে। কাঁচা বাজার থেকে, পাইকারী দরে শাক সবজী থেকে শুরু করে মাছ মাংস, চাল ডাল সবই কিনে নিই। তারপর আমার মন্দের ভালো ভাঙা চূড়া মটর ভ্যানটাতে বোঝাই করে, ছুটে চলি পার্শ্ববর্তী অভিজাত এলাকায়। অলিতে গলিতে বাড়ী বাড়ী বাজার পৌঁছে দিয়ে, যে লভ্যাংশ থাকে, তাতে করে সুন্দর সংসার চলে যায়। সংসারটা আমার শুধু এক জনের তো! তাই!
আসলে, এই ব্যবসাটা অনেক ভেবে চিন্তেই শুরু করেছিলাম। প্রতিদিন সকালে যখন, চট্টগ্রাম শহরের এই ঝাউতলা বাজারে, এলাকার লোকজনেরা সবাই নিজেদের মুল্যবান সময় নষ্ট করে বাজার করতে আসে, তাদের দেখে খুব মায়াই হতো। শিক্ষিত মানুষগুলো কাঁচা বাজার করে শুধু শুধু সময় নষ্ট করবে কেনো? তার চাইতে, অশিক্ষিত এই আমি যদি বাড়ী বাড়ী বাজার পৌঁছে দিই ন্যায্য মূল্যে, তাহলে তো উভয়েরই লাভ! শিক্ষিত লোক গুলো পত্রিকা পড়ে যে জ্ঞান অর্জন করার সুযোগ পাবে, সেই সময়ে কাঁচা বাজারও বাড়ী পৌঁছে যাবে। অথচ, সেদিন ভোরে, আবারো বড্ড ঘুম পাচ্ছিলো। হঠাৎই মনে হলো লোপার কথা! আমি তাড়াহুড়া করেই বিছানা ছাড়লাম। যে করেই হউক, রেগ্যুলার কাষ্টোমার মিসেস হাবীব এর বাজার পৌঁছে দিতে হবে। তারপর, সোজা সদরঘাট! লোপা!
আমি লাফিয়ে লাফিয়েই কল তলায় ছুটে গেলাম। নাকে মুখে পানি ছিটিয়ে, মটর ভ্যানে প্যাডেল চালিয়ে, সোজা ছুটলাম বাজারে। দাম দর না করেই, মিসেস হাবীব এর জন্যে, এক কেজি গরুর মাংস, এক পোয়া কাঁচা মরিচ, আঁধা কেজি ঢেরশ, আর একটা আস্ত ইলিশ মাছ কিনে, ছুটলাম মটর ভ্যানটা নিয়ে।

আমি মিসেস হাবীবকে বাজার বুঝিয়ে দিয়েই ছুটলাম, সদরঘাটের দিকে! কারন লঞ্চটা কখন এসে পৌঁছুবে, নিজেও জানিনা। লোপা তো জানিয়েছিলো সকাল সাড়ে আটটার দিকে। এখন কত বাজে কে জানে? ধ্যাৎ! ঘড়ি খোঁজবে কে! আগে, সদরঘাট গিয়ে পৌঁছলেই হলো!

আমি পংখীরাজের মতোই আমার মটর ভ্যানটা চালচ্ছিলাম। ওই বাড়ীর বয়স্কা মহিলাটিকে বরাবরই দাদী দাদী করেই যান দিয়ে ডাকি! সেও আমাকে নাতি ডেকে ডেকে যান দিয়ে দেয়। সময় পেলে দুজনে সুখ দুঃখের আলাপও করি! সেই বাড়ীর সামনে দিয়ে পেরোতেই, পিছু ডাক শুনতে পেলাম, এই পথিক, আর কত পথ চলবি? আমার পান কই?
আমি মটর ভ্যান থামিয়ে, হাত জোড় করেই বললাম, দাদী, পানের কথা ভুলে গিয়েছিলাম। একটা পানও কি নাই! আমাকে দুই ঘন্টা সময় দাও! পান তোমার হাতে এনে দেবো!
বুড়ী দাদী পানের প্যাচকি ফেলে ধমকের সুরেই বললো, তোর পানের আশায় কি বসে থাকিরে? তোর এক বিড়া পানের জন্যে এত বড় গাড়ী লাগে? আমার পানের দামে কি তোর গাড়ীর তেলের দাম হয়? তুই শখ করে আনিস! তাই রাখি! দাঁড়া!
এই বলে বুড়ী ভেতর ঘরে গিয়েই ঢুকলো। ফিরে এসে আমার হাতে একশ টাকার একটা নোট গুঁজে দিয়ে বললো, ঐদিন বলেছিলি তোর বোন নাকি আসবে? ইউনিভার্সিটি ভর্তি হবে? এসেছে? এইটা রাখ! তোর বোনকে দিস! মেয়েদের অনেক বাড়তি খরচ লাগে!
আমি খুশী হয়েই বললাম, ঠিক আছে দাদী! এখন লোপাকেই আনতে যাচ্ছি! সদরঘাটে!
বুড়ী মমতার ঠোটেই হাসতে থাকলো, আহা, ইউনিভার্সিটি পড়বে! একটু সাঁজ গোঁজ না করলে কি চলে? পাউডার স্নো কিনতে বলিস!
আমি মটর ভ্যান স্টার্ট করেই বললাম, ঠিক আছি দাদী!

খানিকটা দূরেই ইউনিভার্সিটি ছাত্রদের একটা মেস আছে। অধিকাংশরাই আমার সমবয়েসী। সেই ছাত্রগুলো থেকে কাঁচা বাজারের রেগ্যুলার অর্ডারটাই পেয়ে থাকি। তার বড় কারন, মেসের একটি ছেলে আমারই ছোট বেলার বন্ধু। খুব বেশী লেখাপড়া আমি করিনি। যখন চট্টগ্রাম শহরে ক্লাশ সেভেনে ভর্তি হয়েছিলাম, তখনই রাজীবের সাথে বন্ধুত্বটা হয়ে গিয়েছিলো। দীর্ঘদিন পর কাকতালীয় ভাবে পুনরায় দেখা হবার পর যেনো বন্ধুত্বটা পাকা পুক্তই হয়ে উঠলো। সেই মেসের সামনে দিয়ে পার হতেই রাজীবেরও পিছু ডাক পেলাম, কিরে, বাজার না দিয়ে কই যাস! বুয়াকে সব বুঝিয়ে ট্রেন ধরতে হবে তো!
আমি গাড়ী থামিয়ে হাত জোড় করেই বললাম, দোস্ত! আজকে অনেক কাজ! আজকের দিনটা কোন রকমে সামলে নে!
রাজীব ধমকেই বললো, শালা, সামলাবো কি? মেসে কি আমি একা থাকি নাকি? তুই আছিস বলেই নিশ্চিন্তে থাকি! বাজার করতে হয় না!
আমি হাত জোড় করেই বললাম, স্যরি, ছোট বোন আসছে চাঁদপুর থেকে। সারা রাত লঞ্চের জার্ণি! এতক্ষণে বোধ হয়, আমাকে খোঁজছে!
রাজীব চোখ গোল গোল করেই বললো, তোর বোন! তোর বোন আছে বলে তো কখনো বলিসনি!
আমি বললাম, আছে!
এই বলে আমিও মটর ভ্যানটা স্টার্ট করলাম। পেছন থেকে রাজীবের গালই বোধ হয় কানে ভেসে এলো, শালা! সারা রাত গাঁজা টেনেছিস! ভ্যু ভ্যু ভ্যু!
আমি দ্রুত গতিতেই ডানে বামে না তাঁকিয়েই মটর ভ্যানটা চালাতে থাকলাম সদরঘাটের দিকে। গাড়ীটা পার্ক করে, এদিক সেদিকই উঁকি ঝুঁকি দিতে থাকলাম। কোন মেয়েটি লোপা হতে পারে, সেটিই শুধু বিচার করে দেখতে থাকলাম। ওই তো! কে যেনো আমার দিকেই হাত ইশারা করছে! ওই তো লোপা! কত্ত ছোট দেখেছিলাম। এতদিনে, এত্ত বড় হয়ে গেছে!

রাতারাতি ধনী হবার কোন শখ না থাকলেও, অপেক্ষার প্রহর গুনতে আমারও ভালো লাগে না। এতটা দিন পর, লোপাকে দেখার জন্যে আমার মনটাও খুব ছটফট করছিলো।
আমার মনে পরে, মা পৃথিবী ত্যাগ করার আগে, একটাই অনুরোধ আমাকে করেছিলো। বলেছিলো, লোপাকে তুই দেখে রাখিস। লোপা তখন আমাদের সেই তথা কথিত বাবা কাদের ইব্রাহীমের হেফাজতেই ছিলো। আমি অনেক কৌশলেই লোপাকে নিজ আয়ত্ত্বে এনেছিলাম। গ্রামের বাড়ী চাঁদপুরে দাদুর সন্ধানটাও অনেক খোঁজাখোঁজি করেই পেয়েছিলাম। লোপাকে দাদুর হেফাজতে রেখে নিজেও চাঁদপুরে টুকটাক কিছু করতে চেয়েছিলাম। জীবিকার টানে পুনরায় বড় শহর চট্টগ্রামেই ফিরে এসেছিলাম। মায়ের দেয়া দামী গাড়ীটা বিক্রী করে, ভাংগা চুড়া ভ্যান গাড়ীটাই কিনেছিলাম। বাকী টাকা দিয়েই কাঁচা বাজারের ছোট খাট ব্যবসাটা শুরু করেছিলাম।
দেখতে দেখতে কত গুলো দিন পেরিয়ে গেলো। লোপা এবার এস, এস, সি, পাশ করেছে। পরীক্ষাটা শেষ হবার পর থেকেই আব্দার করছিলো, কলেজে যদি পড়তেই হয়, তাহলে চট্টগ্রামে বড় কোন কলেজেই পড়বে সে। তাই, পাশটা করার পর আর দেরী করেনি।
আমি লঞ্চ থেকে নেমে আসা অন্য সব যাত্রীদের ঠেলে ঠুলেই, লোপার কাছাকাছি গিয়ে দাঁড়ালাম। লোপা গায়ে গতরে বেড়ে গেলেও, ছোট কালের সেই শিশু সুলভ চেহারাটা এখনো রয়ে গেছে। আমি লোপার হাত থেকে স্যুইটকেসটা টেনে নিয়ে, লজ্জা মাখা চেহারাতেই বললাম, একটু পুরনো, ভাংগা চুড়া গাড়ী। বসতে বোধ হয় তোমার একটু কষ্ট হবে। তবে, ভালো কলেজে পড়তে হলে, এতটুকু কষ্ট না করলে কি চলে? এসো এসো, ঐ ব্যাগটাও আমাকে দাও!
লোপা আহলাদী গলাতেই বললো, ভাইয়া, লাগেজ বেশী কিছু না। এইটা আমি নিজেই নিতে পারবো। তুমি এতো ব্যাস্ত হবে না তো? চলো, চলো, আগে তোমার গাড়ীটা দেখি! তোমার লাল গাড়ীটার কথা তো শুধু চিঠিতেই জেনেছি। খুবই দেখতে ইচ্ছে করছে। চলো, চলো, তাড়াতাড়ি চলো!

গাড়ীতে বসে, বাইরের দৃশ্য দেখতে দেখতে লোপা বললো, ভাইয়া, তুমি যেমনটি জানিয়েছিলে, ঠিক তাই! চট্টগ্রাম শহর আগের চাইতে অনেক সুন্দর হয়েছে!

আমি থাকি ঝাউতলার এক পুরনো পরিত্যাক্ত বাড়ীতে। চট্টগ্রাম শহর সুন্দর হলেও, আমি যেখানে বসবাস করি, সেই এলাকাটি অতটা সুন্দর নয়, বরং অধিকতর নোংরা। এর চাইতে চাঁদপুর এর গ্রাম এলাকা বোধ হয়, আরো বেশী সুন্দর! একটা নোংরা এলাকায়, ভাংগা চুড়া একটা বাড়ী, লেখাপড়া জানা লোপার ভালো লাগবে কিনা কে জানে? নিজ ছোট বোনের কাছে এমন সংকোচতা কেউ করে কিনা, আমারও জানা নেই। তারপরও, লোপাকে নিয়ে ঘরে ঢুকে, আমি খুব সংকোচই করতে থাকলাম।
লোপা বেশ আনন্দিত চেহারা করেই ভাংগা চুড়া বাড়ীটার ভেতর, এ ঘর থেকে ও ঘর, ছুটাছুটি করতে থাকলো চঞ্চলা হরিনীর মতোই। আমি সংকোচ ভরা গলাতেই বললাম, ঝাউতলা বাজারে, একটা দোকান নেবার কথা ভাবছি। দোকানটা হয়ে গেলে, আমাদের আর এমন ভাব থাকবে না। একটা ভালো বাসা অবশ্যই নিতে পারবো। তুমি বিশ্রাম করো। আমি রান্না বান্নার আয়োজন করছি।
এই বলে আমি রান্না ঘরে যাবারই উদ্যোগ করতে থাকলাম।

লোপা বললো, ভাইয়া, এখন থেকে আর রান্নার কাজ কিচ্ছু করতে হবে না। আমি বরং একটা গোসল দিয়ে এসে, রান্না বান্নায় হাত দেবো। তুমি ভেবেছো, লেখাপড়া করেছি বলে, রান্না বান্না আমি কিছুই পারিনা। আমার রান্না একবার খেয়েই দেখো না। দেখবে, জিভ চমকে যাবে তোমার!

আমি লোপার কথায় কোন পাত্তা দিলাম না। লোপার গোসলের অবসরে, রান্না বান্নার আয়োজন শেষ করে, মেঝের উপরই, একটা পুরনো গামছা বিছিয়ে খাবার সাজিয়ে রাখলাম।
কিছু কিছু তাত্ত্বিক ব্যাপার, আমি নিজেও দিন রাত ভেবে ভেবেও উত্তর খোঁজে পাই না। মানুষ তার চারিত্রিক বৈশিষ্ট্যগুলো কি পারিবারিকভাবে পেয়ে থাকে, নাকি পরিবেশ থেকে অর্জন করে? এর ভালো উত্তরও আমার জানা নেই। নিঃসন্দেহে, আমাদের মা খুবই যৌন বেদনাময়ী একটি নারী ছিলো। তার গর্ভে ধারন করা ছেলেমেয়েরাও যে যৌন কাতরে ভরপুর থাকবে, এ কথা নিশ্চিত করেই বা বলি কি করে?
লোপা তার গোসল শেষ করে, আমারই একটা শার্ট গায়ে জড়িয়ে, বুকের দিকে বোতামগুলো খুলা রেখেই, ঝরঝরে চুলগুলো, মুছে মুছে আরো ঝরঝরে করে, একটা স্বস্তির নিঃশ্বাস ফেলেই বললো, বাব্বা, লঞ্চ জার্ণি যে এত কষ্টের, না চড়লে কখনো বুঝতেই পারতাম না। গোসলটা করাতে কি যে ফ্রশ লাগছে!
লোপা গায়ে গতরে অনেক বেড়েছে! তার বক্ষ যুগলও অস্বাভাবিক রকমেই বড় হয়ে উঠেছে। বোতাম খুলা শার্টের ভেতর থেকে শুধু তার সুবৃহৎ, সুঠাম, সুদৃশ্য স্তন যুগলই নয়, নগ্ন নিম্নাংগটাও আমার চোখ এড়াতে পারলো না। পাতলা কালো কেশগুলো, সত্যিই নজর কাঁড়ার মতো। আমি না দেখার ভান করেই গম্ভীর গলাতেই বললাম, লোপা, খাবার খেয়ে নাও। খাবার শেষে, তোমাকে নিয়ে কয়েকটা কলেজে যেতে হবে। কলেজের ঐসব ফরম টরমের ব্যাপারগুলো তো আমি ভালো বুঝি না। তুমিই বরং সব বুঝে শুনে, সংগ্রহ করে, লিখালিখির কাজ গুলোও শেষ করে জমা দেবে। ঝামেলার কাজগুলো, জমিয়ে রাখতে ভালো লাগে না আমার।
লোপা আহলাদী গলাতেই বললো, ভাইয়া, আমাকে একটু বিশ্রাম করতে দেবে তো? ফরম জমা দেবার সময় তো আর চলে যাচ্ছে না! যতদূর জানি, এখনো সব কলেজেই কমসে কম আরো সাতদিন বাকী আছে! আর তা ছাড়া, লেখাপড়া আমার ভালো লাগে না। এস, এস, সি, টা যখন পাশ করেছি, একটা না একটা চাকুরী পেয়ে যাবো। এতটা দিন পর তোমার সাথে দেখা হয়েছে, এতেই আমি খুশী!
আমি খানিকটা রাগ করেই বললাম, আমার সাথে ফাজলামী আলাপ করবে না। চাকুরী কি করবে? তোমার লেখাপড়া তো আগে শেষ করা দরকার! কলেজ পাশ করে, ইউনিভারি্সিটি পাশ করবে। তারপরই না চাকুরী!
লোপা মন খারাপ করার ভান করলো। তার উদাস করা মুখটা দেখে, আমার মনটাও খারাপ হয়ে গেলো। আমি কোমল গলাতেই, আবারো বলতে থাকলাম, ঠিক আছে, এখন খাবার শেষ করো। বিশ্রাম করতে চাইলে করো। আমার আপত্তি নেই। খাবারটা শেষ করেই বিশ্রাম করো। কলেজে তাহলে কালকেই যাবো। এখন তাহলে আমি, কাজে বেড়োবো!
লোপা অবিমানী গলাতেই বললো, ভাইয়া, কতদিন পর তোমার সাথে দেখা হলো। একটু কথা না বলেই, কাজে বেড়িয়ে পরবে?
আমি লোপার নগ্ন বক্ষের দিকে এক নজর তাঁকালাম। তারপর, অন্যত্র তাঁকিয়েই বললাম, কি করবো? বাজারে দোকানটা নিতে যে, আরো অনেক টাকা জমানো দরকার!

সেদিন সন্ধ্যার পর, একটু তাড়াহুড়া করেই ঘরে ফিরেছিলাম।
আমি একা মানুষ। খাবার দাবারে খুব একটা আয়োজন করিনা। মাঝে মাঝে একটা ডিম ভাঁজা দিয়েও খাবারটা সেরে ফেলি। কতদিন পর লোপা এসেছে! সে তো আর ডিম ভাঁজা কিংবা আলুর ভত্তা খেয়ে, রাত কাটাতে পারে না। ভালো কিছু বাজার সাজার করেই ঘরে ফিরেছিলাম।
ঘরে ঢুকতেই, রান্নাঘর থেকে ভারী খুশবোই নাকে এসে এলো। হরেক রকমের মসলার গন্ধে ক্ষুধাটাও কেমন যেনো নুতন করেই চেপে বসলো। আমি কৌতুহলী হয়েই রান্না ঘরে চুপি দিয়েছিলাম। অবাক হয়েই দেখলাম, লোপার পরনে তখনও আমার সেই হালকা সবুজ রং এর শার্টটাই। বোতামগুলো তখনও খোলা। এ ছাড়া অন্য কোন পোষাক তার গায়ে নেই। যার জন্যে সুডৌল স্তন যুগল আর নিম্নাংগের ঘন কালো কেশ গুলো স্পষ্টই চোখে পরছিলো। আমি লোপাকে ডাকতে গিয়েও ডাকতে পারলাম না। পুনরায় নিজ ঘরেই ফিরে আসর উদ্যোগ করছিলাম। অথচ, লোপা নিজে থেকেই বললো, ভাইয়া, আরেকটু অপেক্ষা করো। রান্না প্রায় শেষ! ঘরে যা ছিলো, তা দিয়েই আজকের রান্না। পটলগুলো শুকিয়ে গিয়েছিলো। অনেকক্ষণ পানিতে ভিজিয়ে রেখেছিলাম। খাওয়া যাবে কিনা কে জানে। ফ্রীজে কিছু মাংশ ছিলো। তোমার অনুমতি না নিয়েই রান্না করে ফেলেছি।

লোপার কথাগুলো কানে আসছিলো ঠিকই, অথচ জবাব কিংবা কিছু বলার মতো মানসিকতা তখন ছিলো না। লোপা যথেষ্ট বড় হয়েছে। তার স্তন যুগলও নজরে পরার মতো, সুদৃশ্য! প্রশস্ত বৃন্ত প্রদেশের ডগায় ছোট্ট মসুর এর মতো বোটা দুটিও নজর কাঁড়ে। এমন চমৎকার স্তন যুগল কি সে ইচ্ছে করেই আমাকে দেখানোর প্রচেষ্টা করছে? নাকি খেয়ালী মনের অবহেলাই তার মনে কাজ করছে? যেটিই হউক না কেনো, লোপাকে শাসন করার অধিকার আমার আছে। এমনটি কিছুতেই উচিৎ নয়! যতই আদরের ছোট বোনই হউক না কেনো, এমন বেখায়ালী থাকলে, যে কোন মুহুর্তেই আমার মনে পশুত্ব জেগে উঠতে পারে। আমি নিজ ঘরে ফিরে এসে, দেয়ালে পিঠ ঠেকিয়ে মেঝেতে ধ্যান ধরেই বসে রইলাম। এ ঘরে এমন বেশে ঢুকলেই, কিভাবে শাসন করা যায়, সেই রকমই একটা প্রস্তুতি মনে মনে নিচ্ছিলাম।
কিছুক্ষনের মাঝেই লোপা ঢুকলো এই ঘরে। আমার দিকে না তাঁকিয়েই স্তন যুগল দুলিয়ে দুলিয়ে, আলনার উপর থেকে তোয়ালেটা টেনে নিয়ে, মেঝেতে বিছিয়ে রাখলো। তারপর, পুনরায় রান্নাঘরে ঢুকে, ভাত তরকারী নিয়েই ঘরে ঢুকলো। তোয়ালেটার উপর প্লেট সাজিয়ে রাখতেই, আমি বলতে চাইলাম, লোপা?
অথচ, লোপা তার আগেই বলতে থাকলো, ভাইয়া, তোমার ঘরে ফ্যান নাই! সারাটা দিন কি অস্বস্তিতে কাটলো! তোমার গরম লাগে না?
আমি বললাম, একটা টেবিল ফ্যান আছে। খুব একটা ব্যবহার করিনা। তোমার লাগলে, বেড় করে দিতে পারি!
লোপা চোখ কপালে তুলেই বললো, লাগবে কি? দেখছো না গরমে সিদ্ধ হয়ে আছি!
আমি বললাম, স্যরি, এক্ষুণি বেড় করে আনছি।
ফ্যানটা খাটের তলাতেই পলিথিন দিয়ে মুড়িয়ে রেখেছিলাম। আমি সেটা বেড় করে আনতেই, লোপা নিজেই পলিথিনটা সরিয়ে, প্লাগটা লাগিয়ে, ফ্যানটার সামনে পা ছড়িয়ে বসেই একটা স্বস্তির নিঃশ্বাস ফেললো। বললো, বাঁচালে ভাইয়া। এবার খেতে বসো!
লোপাকে শাসন করার কথা মনে মনে ভেবেছিলাম ঠিকই। এতটা গরমের কথা একটিবারও আমার মাথায় আসেনি। তাই লোপাকে কিছু না বলে, খাবারেই মন দিলাম আমি।

বৃষ্টিটা সন্ধ্যার পর থেকেই নামতে শুরু করেছিলো। খবার দাবারটা শেষ করে, পাশের ঘরেই লোপার থাকার ব্যবস্থা করে দিয়ে, নিজেও সারাদিনের ক্লান্ত দেহটা নিয়ে এলিয়ে পরেছিলাম বিছানায়।
রাত তখন কত হবে কে জানে? বাইরে তখন বজ্রপাত সহ ভালোই ঝড় বইছিলো। চোখ দুটু শুধু লেগে উঠেছিলো আমার। অথচ, হঠাৎই লোপা পাশের ঘর থেকে তার বালিশটা বুকে চেপে ধরে, আমার ঘরে এসে ঢুকে আমার মাথার পাশেই ধপাস করে ফেললো। আমি অবাক হয়েই বললাম, কি ব্যাপার লোপা?
লোপা আহলাদী গলাতেই বললো, আমি এখানেই ঘুমাবো।
আমি সহজভাবেই বললাম, সে কি? তুমি বড় হয়েছো! তোমার আলাদা ঘরে ঘুমানো উচিৎ!
লোপা অনুনয় করেই বললো, প্লীজ ভাইয়া! আজকের জন্যেই শুধু! তোমার সাথে অনেক আলাপ জমে আছে আমার! তুমি তো এখন ক্লান্ত! তাই বিছানায় শুয়ে শুয়ে বিশ্রাম করতে করতেই সব শুনবে।
আমি আর কথা বাড়ালাম না। লোপা আমার পাশে শুতে না শুতেই, বাইরের আকাশে, প্রচণ্ড ঝলকানি সহ বজ্রপাতেরই শব্দ ভেসে এলো। লোপা ভয়ে কেঁপে উঠে, জড়ো সড়ো হয়েই আমার গা ঘেষে শুলো। অতঃপর এক হাতে, আমার আমার একটা হাত শক্ত করেই চেপে ধরে রাখলো।
লোপার নরোম দেহটা আমার গায়ের সাথে ঘেষে থেকে, আমার দেহটা কেমন যেনো বদলে যেতে থাকলো। লুঙ্গির তলায় লিঙ্গটাতে প্রচণ্ড রকমের একটা কাপুনিই যেনো অনুভব করলাম। আমি নিজেকে সামলে নিয়ে বললাম, তোমার কি ভয় করছে লোপা?
লোপা লজ্জিত হয়েই বললো, না, ভয় করবে কেনো? এমনিতেই তোমার হাতটা ধরতে ইচ্ছে হলো।
আমি বললাম, ঠিক আছে। তাহলে এখন ঘুমিয়ে পরো। আমি তোমার মাথায় হাত বুলিয়ে দিচ্ছি!

দুটি প্রাপ্ত বয়সের ছেলে মেয়ে একই বিছানায় পাশাপাশি শুলে তাদের পরিস্থিতি কেমন হয়, তারাই বোধ হয় ভালো বুঝে। লোপার নরোম দেহটা আমার চোখ থেকে যেমনি, সমস্ত ঘুম গুলো কেঁড়ে নিলো, লোপাও কেমন যেনো খানিক ছটফটই করতে থাকলো। অমি অনুভব করলাম, লোপার দেহটা অত্যাধিক উষ্ণ হয়ে উঠেছে হঠাৎ করেই। সে তার হাঁটুটা বাঁকিয়ে নড়ে চড়ে শুতে যেতেই, তার হাঁটুটা হঠাৎই আমার কঠিন হয়ে থাকা লিংগটাতেই ঠুকা খেলো। আমি নিজেকে সামলে নিয়ে, কোমরটা খানিক পিছিয়ে নিয়ে, অবচেতন মনেই লোপার দিকে এক নজর তাঁকিয়ে ছিলাম। আমি লক্ষ্য করলাম, লোপা আমার দিকে তীক্ষ্ম চোখেই তাঁকিয়ে রয়েছে। আমি সাথে সাথেই চোখ নামিয়ে নিয়ে, ঘুমুনোরই ভান করলাম।
লোপা তার ডান হাতটা বালিশটার উপর লম্বা করে বিছিয়ে, হাতটার উপরই মাথা রেখে বললো, ভাইয়া, তোমার কি খুব খারাপ লাগছে?
আমি অপ্রস্তুত হয়েই বললাম, খারাপ লাগার কি আছে?
লোপা বললো, না মানে, আমি তোমার পাশে শুয়ে আছি! তুমি মনে হয় পছন্দ করছো না!
আমি গম্ভীর গলাতেই বললাম, বলেছিনা, আমাদের শুধু একই বিছানায় কেনো, এক ঘরেও ঘুমুনো ঠিক না!
লোপা বললো, কেনো বলো তো? নানুর বাড়ীতে, প্রতি রাতে তুমি আর আমি এক বিছানায় ঘুমাতাম না? তুমি আমাকে প্রতিরাতে ঘুম পারিয়ে দিতে না? ঝড় বাদলার রাতে, আমি তোমাকে আঁকড়ে ধরে থাকতাম না?
আমি অন্য দিক ফিরে গম্ভীর গলাতেই বললাম, তখন তুমি ছোট ছিলে। এখন অনেক বড় হয়েছো!

লোপা হঠাৎই তার ঠোট গুলো আমার কানের ধারে এগিয়ে এনে ফু দিলো। লোপার সুন্দর গোলাপী ঠোটের ফু টা কানে লাগা মাত্রই এক ধরনের সুড়সুড়ি সহ পুরু দেহটাতে শিহরণ ছড়িয়ে পরলো আমার। আমি ধমকেই বললাম, এসব কি হচ্ছে?
লোপা আহলাদী গলাতেই বললো, আমি কিন্তু একটা উদ্দেশ্য নিয়েই তোমার পাশে ঘুমুতে এসেছি।
আমি বললাম, কি উদ্দেশ্য?
লোপা সহজ গলাতেই বললো, পুরুষ হলে বুঝে নাও!
আমি আবারো লোপার দিকে মুখ করেই ঘুরে শুলাম। বললাম, তোমার পাগলামী কথাবার্তা কিন্তু মোটেও পছন্দ করছি না আমি। তুমি আমার বোন, ছোট বোন। এখানে নারী পুরুষ নিয়ে ভাববার অবকাশ নেই।
লোপা অভিমানী গলাতেই বললো, বোনদের দেহে বুঝি কামনা বাসনা থাকে না! ছোটকালে তুমি যখন আমাকে জড়িয়ে ধরে, ঘুম পারিয়ে দিতে, তখন আমার কেমন লাগতো, জানো?
আমি চুপচাপই লোপার দিকে তাঁকিয়ে রইলাম শুধু। কিছু বলার মতো ভাষা খোঁজে পেলাম না। লোপা নিজ থেকেই বললো, খুবই কষ্ট হতো! তুমি আমার কষ্ট দূর করার জন্যে, কি ই বা করোনি! মাসে মাসে টাকা, উপহার কিছুই তো বাদ রাখোনি! আমি আর কিছু চাইনা তোমার কাছে। যা চাই তা তুমি দেবে না?
আমি লোপার চোখে চোখেই তাঁকিয়ে রইলাম কিছুক্ষণ। তারপর বললাম, অনেক কিছু চাইলেও পাওয়া যায়না। পেতে দিতে হয়না।

লোপা রাগ করেই বললো, থাক আমারও লাগবে না। যখন আমি অনেক দূর চলে যাবো, তখন নিজে নিজেই কেঁদে মরবে! আমার কি?
আমার বুকটা হঠাৎই কেমন যেনো ছ্যাৎ করে উঠলো। নিঃস্ব আমি লোপাকে হারালে, কি নিয়ে বাঁচবো? আমি নিজের অজান্তেই লোপাকে জড়িয়ে ধরে বুকে টেনে নিলাম। আবেগ নিয়েই বললাম, কোথায় যাবে তুমি? কোত্থাও যাবে না তুমি।
লোপা খিল খিল করেই হাসতে থাকলো। বললো, গুড বয়! কেমন লাগছে, আমাকে জড়িয়ে ধরে?
আমি তৎক্ষনাত লোপাকে বাহুমুক্ত করে বললাম, স্যরি!
লোপা বললো, ভেবেছিলাম, একটা চুমু দেবে! স্যরি দিয়ে শেষ করে দিলে?
আমি অবাক হয়েই বললাম, চুমু?
লোপা বললো, কেনো? আমার ঠোটে কি ময়লা লেগে আছে নাকি? চুমু দেয়া যায় না?
আমি বললাম, চুমু দিলে কি তুমি খুব খুশী হবে?
লোপা বললো, জানিনা। যদি ঘিন্যা লাগে, তাহলে দরকার নেই।
লোপার পরনে বোতাম খোলা একখানি শার্ট মাত্র। বাইরের বিদ্যুৎ ঝলকে ক্ষণে ক্ষণে, তার নগ্ন দেহটা থেকেও আলোকের ঝলকানি আমার চোখে এসে পরছিলো। আমি নিজেকে আর কিছুতেই সংবরন করে রাখতে পারলাম না। আমি আমার মুখটা বাড়িয়ে, লোপার ঈষৎ স্থুল গোলাপী ঠোট যুগলে আলতো করেই চুমু দিলাম। আর সেই চুমুতেই যেনো লোপা আত্মহারা হয়ে উঠলো।

আমার আলতো চুমুটার বদলে, লোপা আমার ঠোট দুটি নিজের মুখের ভেতর পুরে নিয়ে, গভীর ভাবেই চুষতে থাকলো। অনেকটা ক্ষণ চুষার পরই লোপা বললো, ধন্যবাদ ভাইয়া।
আমি বললাম, এটা কি হলো?
লোপা তার নিম্নাংগে হাত রেখে বললো, অমন একটা চুমু আমার এখানে উপহার করবে না?
আমি চোখ কপালে তুলেই বললাম, লোপা? এর মানে বুঝো?
লোপা কাতর গলাতেই বললো, বুঝি দেখেই তো বলছি! আর কতকাল আমি ক্ষুধার্ত থাকবো! তৃষ্ণার্ত থাকবো?
কাছাকাছি থাকা মানুষের দেহ মন বুঝি কোন নিয়মেরই শাসন মানেনা। ঝড় বাদলার রাতে, একই ঘরে, একই বিছানায় লোপার নগ্ন দেহটাকে দেখে মনে হতে থাকলো, কামনায় ভরপুর অসহায় একটা দেহ! যে দেহটাতে শুধু আগুনের লেলিহান শিখা ধাউ ধাউ করে জ্বলছে। আমিও কোন দিশা খোঁজে না পেয়ে, উঠে বসলাম। অতঃপর, লোপার অনুরোধেই তার পাতলা কালো কেশে আবৃত নিম্নাংগেই মুখ ডুবালাম। সমতল যোনীটাতে আলতো করেই চুমু দিলাম। লোপার দেহটা তৎক্ষনাতই কেঁপে উঠলো থর থর করে। সে উঠে বসে, আমাকে জাপটে ধরে, পুনরায় গভীর চুম্বনে হারাতে থাকলো। তারপর, দুজনেই হারিয়ে যেতে থাকলাম, পৃথিবীর আদিকাল থেকে রচিত, আদি খেলার জগতেই। নুতন এক গন্ধমের সন্ধানেই দুটি ভাই বোন যেনো উন্মাদ হয়ে উঠতে থাকলাম। একে অপরের দেহ জড়িয়ে ধরে, গড়াগড়ি, অতঃপর দুজনের যৌনাঙ্গের মিলন, সঙ্গম!

সেদিন সকালবেলায় ঘুম ভাঙতেই দেখি অনেক বেলা। প্রতিদিন যখন পাখি ডাকা ভোরে ঘুম ভাঙে, তখন চারিদক আলোতে ভরা। সেই আলো ভরা সকালে, মেঝের উপর বসা লোপার ফর্সা নগ্ন দেহটা যেনো আরো আলো ছড়িয়ে দিচ্ছিলো। দেহটাও আমার অন্য দিন গুলোর চাইতে বেশ চাঙা চাঙা মনে হচ্ছিলো। হয়তোবা, গত রাতে অলস মাথায় লোপার সাথে যা করা উচিৎ নয়, তেমনি কিছু নিষিদ্ধ ব্যাপার ঘটিয়ে ফেলেছিলাম। হঠাৎই আমার মনে হলো, ঝাউতলা বাজার এর কথা। আমি লাফিয়ে উঠলাম বিছনায়। রাগ করা গলাতেই লোপাকে লক্ষ্য করে বললাম, এত বেলা হলো, ডাকোনি কেনো?
লোপা সহজ গলাতেই বললো, কই এত বেলা হলো? আটটাও তো বাজেনি! নাস্তা রেডী আছে।
আমি বিছানা থেকে নেমে রীতীমতো ছুটাছুটি করতে থাকলাম। রাগ করা গলাতেই বলতে থাকলাম, আমার কাজই হলো ভোর ছয়টা থেকে। সবার বাড়ীতে টাটকা কাঁচা বাজার পৌঁছে দিতে না পারলে, কি অবস্থাটা হবে বুঝতে পারছো?
লোপা মুখ ভ্যাংচিয়েই বললো, সবার বাড়ীতে টাটকা বাজার! আর নিজের ঘরে থাকে কয়েক সপ্তাহের পঁচা সব্জি!
আমি শার্টটা পরনে জড়িয়ে, বোতাম লাগাতে লাগাতে লজ্জিত গলাতেই বললাম, আহা, আমি একা মানুষ! তুমি যখন এসেছো, তখন তোমার জন্যেও টাটকা বাজারই এনে দেবো।
এই বলে বাইরে ছুটতে ছুটতেই বললাম, তুমি রেডী থেকো। তোমাকে নিয়ে সবগুলো কলেজে একবার যাবো।

এত বেলায় বাজারে গেলে, টাটকা কোন কিছু থাকে নাকি? মন্দের ভালো জিনিষগুলো সস্তাতে পেলেও, মনটা ভরলো না। সেসব নিয়েই বাড়ী বাড়ী ঢু মারতে থাকলাম। রাজীব এর মেসে আসতে দেখলাম, সেও বাইরে দাঁড়িয়ে দাঁত মাজছে। বাজারগুলো তুলে দিয়ে বললাম, কিরে, ভার্সিটি যাসনি?
রাজীব মামুলী গলাতেই বললো, ভার্সিটি গিয়ে কি করবো? ঠিকমতো ক্লাশ হয় নাকি? এগারোটায় একটা মাত্র ক্লাশ। এক ক্লাশের জন্যে এত দূরে ভার্সিটি যাতায়াতটাও তো লস! তোর কথা বল। বলেছিলি তোর বোন আসবে! এসেছে?
এই বলে সে কলতলায় হাত মুখটা ধুতে থাকলো।
আমি বললাম, হুম এসেছে!
এই বলে আমি মটর ভ্যানটার দিকেই এগিয়ে যাচ্ছিলাম। রাজীব ধমকেই বললো, এই শালা! আবার গাড়ীতে উঠস কেন? সারা জীবন তো হিসাবই করলি! হিসাব অনেক করতে পারবি! চেহারা দেখে তো মনে হচ্ছে, এখনো কিছু খাসনি। আয়, এক সংগে নাস্তা করবি!
আমি বললাম, না, লোপাকে নিয়ে কলেজে যেতে হবে!
রাজীব অবাক গলাতেই বললো, লোপা? মানে, তোর বোন? আসতে না আসতেই কলেজে?
আমি বললাম, ভর্তি ফরম এর জন্যে।
রাজীব বললো, ও, তাই বল। ভর্তি ফরম সারাদিনই নেয়া যাবে। আয়, কয়টা সুখ দুঃখের আলাপ করি।
আমি বিনয় করেই বললাম, নারে দোস্ত! আরো কাজ আছে। অন্য দিন!
রাজীব আমার হাত টেনে ধরেই বললো, তোর অন্য দিনটা কবে আসবে, শুনি?
আমি রাজীবের হাত থেকে নিজ হাতটা মুক্ত করে, মটর ভ্যানে চেপে বসলাম। স্টার্ট দিয়ে বললাম, নিজে একটা দোকান দিতে পারলে।

ঘরে ফিরে দেখি, লোপা তখনো নগ্ন দেহে। তার নগ্ন দেহটা আমার দেহে আগুন ধরিয়েই দিতে থাকলো। নিজেকে সামলে নিয়ে, আমি ধমকেই বললাম, কি ব্যাপার? এখনো রেডী হওনি?
লোপা তার সুবৃহৎ নগ্ন বক্ষ যুগল দোলিয়ে দোলিয়ে, জানালাটার ধারে এগিয়ে গেলো। কার্ণিশে পা তুলে বসে, সাদা দাঁতগুলো বেড় করে, আহলাদী গলাতেই বললো, কিসের রেডী?
আমি বললাম, বললাম না তোমাকে নিয়ে কয়েকটা কলেজে যাবো!
লোপা বললো, আচ্ছা ভাইয়া! তোমার সব কিছুতে এত তাড়া কেনো?
আমি বললাম, চোখের সামনে ঝামেলার কাজ থাকলে, সেগুলো শেষ করে ফেলা ভালো না?
লোপা মন খারাপ করেই বললো, আমাকেও আবার ঝামেলা মনে হচ্ছে না তো?
আমি লোপার শিশু সুলভ চেহারাটার দিকে এক নজর তাঁকালাম। তারপর, তার সুদৃশ্য নগ্ন বক্ষ যুগলেও দৃষ্টি নিক্ষেপ করলাম। বললাম, ও রকম, ন্যাংটু থাকলে ঝামেলা মনেও হতে পারে! গত রাতের মতো, অমন দুর্ঘটনা আবারো ঘটে যেতে পারে!
লোপা বললো, দুর্ঘটনা বলছো কেনো? আমরা বড় হয়েছি! এটাই তো স্বাভাবিক! একই ছাদের নীচে বসবাস করে, দূরে দূরে থাকবো নাকি? নিজেদের গোপন করে রাখবো নাকি?
আমি খানিকটা অন্য মনস্ক হয়ে গেলাম। তারপর বললাম, গত রাতের কথা ভুলে যাও। ওটাকে একটা দুর্ঘটনা বলেই ধরে নাও। এখন রেডী হও তো! আমার অনেক কাজ!

লোপা অনাগ্রহ ভরা মন নিয়েই জানালার কার্ণিশ থেকে নেমে, তার লাগেজটার দিকে এগিয়ে গেলো। লাগেজটা খুলে, কিছু জামা কাপর বেড় করে চোখের সামনে মেলে ধরলো। তারপর, আহলাদী গলাতেই বললো, ভাইয়া, শুনেছি শহরের মেয়েরা জামার তলায় ব্রা পরে। আমাকে কয়েকটা ব্রা কিনে দেবে?
আমার হঠাৎই মনে পরলো, গতকাল বুড়ী থেকে পাওয়া বাড়তি টাকাগুলোর কথা। বলেছিলো লোপার সাজগোঁজের জন্যে পাউডার স্নো কিনতে। আমি বললাম, ঠিক আছে!
লোপা বললো, কখন কিনে দেবে?
আমি বললাম, আহা, আগে কলেজে যাই। ফেরার পথে দেখা যাবে!
লোপা খানিকক্ষণ ভাব ধরেই বসে রইলো। তারপর তার সুদৃশ্য, সুবৃহৎ স্তনযুগল নিজ দু হাতে চেপে ধরে বললো, জামার তলায় ব্রা না পরলে, হাঁটার সময় দোলতে থাকে। ছেলেরা বিশ্রী নজরে তাঁকায়। কলেজে কি অমন করেই যাবো?
আমি রাগ করেই বললাম, এতগুলো দিন তো ওভাবেই চলেছো! একদিনের জন্যে আর সমস্যা কি? জামার উপর ওড়না প্যাঁচিয়ে নাও।
লোপা চোখ কপালে তুলেই বললো, ওড়না? পাঠিয়েছিলে নাকি কখনো?
আমি লজ্জিত হয়েই বললাম, স্যরি! তুমি যে অতটা বড় হয়ে গেছো, ভাবতে পারিনি। আজকে ওড়নাও কিনে দেবো।
লোপা একটা কামিজ পরতে পরতেই বললো, ওড়না লাগবে না ভাইয়া! কয়টা ব্রা হলেই চলবে!
আমি লোপার বুকের দিকে আবারো তাঁকালাম। লোপার পরনে টাইট কামিজটার উপর থেকে, তার ফুলা ফুলা নিপল দুটি স্পষ্ট ভেসে আছে। অমন পোষাকে বাইরে গেলে, সবারই নজর লোপার বুকের দিকেই আসার কথা। অথচ, আমি তা এড়িয়ে গিয়ে বললাম, চলো, তাড়াতাড়ি চলো!

লোপাকে নিয়ে প্রথমেই গেলাম সিটি কলেজে। অতঃপর, চট্টগ্রাম সরকারী কলেজ থেকে ফরমটা নিয়ে, পাহাড়ী ঢাল বেয়ে মহসীন কলেজের দিকেই এগুচ্ছিলাম। লোপা বললো, ভাইয়া, আজকে আর না! খুব টায়ার্ড! আর এত সব কলেজ থেকে ফরম নিয়ে কি হবে? পড়বো তো একটা কলেজে!
আমি বললাম, আজকাল প্রতিযোগীতার যুগ! ভালো কলেজে ভর্তি পরীক্ষাও নাকি অনেক কষ্টের!
লোপা বললো, আমার অত কষ্ট হবে না। পড়লে ঐ চট্টগ্রাম কলেজেই পড়বো। এই কলেজটাতে চান্স পেলেও পড়বোনা। পাহাড়ী ঢাল বাইতে পারবো না। চলো, ফিরে যাই!
লোপার কথায় আমিও যেনো আগ্রহ হারিয়ে ফেললাম। বললাম, ঠিক আছে, চলো।
মটর ভ্যানে স্টার্ট দিয়ে, চকবাজার পেরিয়ে, ম্যাডিক্যাল কলেজের সামনেই থামলাম। ড্রাইভিং সীট থেকে নেমে, বাইরে দাঁড়িয়ে এদিক সেদিকই তাঁকাচ্ছিলাম অস্থির হয়ে। গাড়ীর ভেতর বসে থেকেই, জানালা গলিয়ে লোপা বললো, কি ব্যাপার, ভাইয়া? কাউকে খোঁজছো নাকি?
আমি লোপার কথার উত্তর না দিয়ে, চিন্তিত ভাব নিয়েই নিজ থুতনীটাই শুধু চুলকাতে থাকলাম। হঠাৎই চোখে পরলো, সুন্দরী, সুশ্রী, আধুনিকা ঝর্ণা এদিকেই আসছে। ঝর্ণাকে দেখে আমার মনটা আনন্দেই ভরে উঠলো।
ঝর্ণা আমার কাছাকাছি এসে দাঁড়াতেই, লোপা গাড়ীর জানালা দিয়ে তার আপাদ মস্তক পর্যবেক্ষণ করে করেই দেখতে থাকলো। আমার পরনের জীর্ণ পোষাকের তুলনায়, পরিপাটি দামী পোষাকের সাথে, হাতে ঝুলানো সাদা এপ্রণটাও তাকে অবাক করলো। খানিকটা ভাবনা মিশ্রিত ঈর্ষার চোখেই তাঁকাতে থাকলো লোপা ঝর্ণার দিকে। অতঃপর মুখ বাঁকিয়ে অন্যত্রই তাঁকিয়ে রইলো। আমি লোপাকে ইশারা করে ঝর্ণাকে বললাম, আমার বোন, লোপা।
ঝর্ণা আগ্রহভরা মন নিয়েই লোপার দিকে এগিয়ে গেলো। ঘারটা নুইয়ে গাড়ীর জানালায় চুপি দিয়ে, স্নেহভরা গলাতেই বললো, কেমন আছো। লোপা? তোমার কথা পথিকের কাছে অনেক শুনেছি! খুবই মিষ্টি চেহারা তো তোমার!
ঝর্ণার কথা শুনে যেনো, লোপার সারা দেহে হিংসার আগুনই জ্বলে উঠতে থাকলো। তবে, সৌজন্যতার খাতিরেই শুধু, আহলাদী হাসিই হাসলো একবার।
হসালে লোপার গালে চমৎকার টোল পরে। ঝর্ণা সেই টোল পরা গাল দেখে, আবারো বললো, বাহ! তুমি তো খুব ভাগ্যবতীই হবে! বিয়ের পর স্বামীর অনেক আদর পাবে!
আমি লোপাকে লক্ষ্য করেই বললাম, ও হলো ঝর্ণা। ম্যাডিক্যাল কলেজে ফাইনাল ইয়ারে পড়ে।
লোপা চোখ কপালে তুলে ঝর্ণাকে লক্ষ্য করে বললো, আপনি ডাক্তার?
ঝর্ণা মায়া ভরা হাসিতেই বললো, না, এখনো ছাত্রী। কে জানে, কখনো ডাক্তার হতে পারবো কিনা?
তারপর খিল খিল করে হাসতে থাকলো। লোপাও ঝর্ণার সাথে তাল মিলিয়ে খিল খিল করেই হাসতে থাকলো। হাসি ভরা গলাতেই বললো, ডাক্তারী যখন পড়ছেন, তাহলে তো এক দিন না একদিন ডাক্তার হবেনই।
ঝর্ণা আর লোপাকে সহজভাবে হাসি খুশী আলাপ করতে দেখে, আমার মনটাও প্রাঞ্জল হয়ে উঠতে থাকলো।

ঝর্ণার সাথে আমার পরিচয় বেশ কয়েক বছর আগে। জীবিকার টানে কক্সবাজার থেকে চট্টগ্রামে পুনরায় ফিরে আসার পর পরই। তখন একটা রিক্সা ভ্যান চালিয়ে, এখানে সেখানে মালামাল সরবারহের কাজই করতাম। সেদিন সন্ধ্যার অনেক পরই হবে। ক্লান্ত দেহে রিক্সা ভ্যানটা চালিয়ে নিজ আস্তানাতেই ফিরে যাচ্ছিলাম। নির্জন পথটা পেরোতে যেতেই, হঠাৎই রাস্তার পাশে কিছুটা দূরে চোখ পরেছিলো। অবাক হয়েই দেখলাম, মরা লাশের মতোই নগ্ন একটা দেহ পরে রয়েছে বালুময় মাটির উপর। দেহটাও ধুলা বালিতে ভরা। মেয়েলী দেহ! আমার গাটা ঝিম ঝিম করে উঠেছিলো সাথে সাথেই। তারপরও আমি ভয়ে ভয়েই রিক্সা ভ্যানটা থামিয়ে, কাছাকাছি এগিয়ে গিয়েছিলাম রহস্যভরা মন নিয়ে। আবছা অন্ধকারে, চমৎকার মিষ্টি চেহারার যুবতী একটি মেয়ে বলেই মনে হলো। ফর্সা ছোট দেহটার উপর উঁচু গোলাকার দুটি বক্ষ! নিম্নাংগটা কালো চক চক কেশেই ভরপুর! এমন একটি মেয়ের নগ্ন দেহ এখানে অমন করে পরে আছে কেনো? মৃত দেহ নয় তো! আমি আরো কাছাকাছি গিয়ে ভালো করেই পর্যবেক্ষণ করতে থাকলাম। ভয়ে ভয়েই বুকের উপর হাত রাখলাম। বুকের উপর হাত রাখতেই অনুভব করলাম বেঁচে আছে! আমি ভয়ে ভয়েই ডাকলাম, এই যে, আপনি এখানে কি করছেন?
মেয়েটি ক্লান্ত ভরা চোখ দুটি খুলে, আমার দিকে ফ্যাল ফ্যাল করেই তাঁকিয়েছিলো।
আমি আবারো বললাম, আপনার এমন অবস্থা কেনো?
মেয়েটি কোন কথা বললো না। শুধু অসহায় দৃষ্টি মেলেই তাঁকিয়েছিলো।

ব্যাপারটা আমার কাছে খুব রহস্যজনক বলেই মনে হলো। আজকাল প্রতারনারও অনেক জাল পাতা হয়। পতিতারা নিজ দেহের ভাঁজে লোভ দেখিয়ে, মোটা অংকের টাকা খসিয়ে নেবার জন্যে, সামাজিক মর্যাদাহানিরও জাল পাতে। তবে, মেয়েটির চেহারা দেখে খুবই ভদ্র পরিবার এর মেয়ে বলেই মনে হলো। তা ছাড়া, সামাজিক মর্যাদা হারানোর মতো, তেমন কোন মানুষও আমি নই। আমি সাহস করেই, মেয়েটির দেহটা ধরে, বসাতে চাইলাম! মেয়েটি করুন দৃষ্টি মেলেই বললো, আমি আর পারবো না! আমাকে ক্ষমা করেন!
আমি অবাক হয়েই বললাম, কি পারবেন না? আপনার গায়ে পোষাক নেই কেনো?
মেয়েটি আবারো আমার চোখে চোখে ফ্যাল করে তাঁকিয়ে রইলো। আমি বললাম, আপনি এখানে কেনো? কোথায় থাকেন? কিছু না বললে তো, কিছুই বুঝতে পারবো না!
মেয়েটি বাম হাতের বাহুটা কপালে ঠেকিয়ে, করুন দৃষ্টি মেলেই বললো, প্রাইভেট পড়ে বাসায় ফিরছিলাম।
আমি আবারো বললাম, তা বুঝলাম, কিন্তু আপনার গায়ের পোষাক নেই কেনো? এখানে পরে আছেন কেনো?
মেয়েটি অসহায় গলাতেই বললো, জানিনা! ওরা বোধ হয় সব নিয়ে গেছে।
আমি অবাক হয়েই বললাম, কারা ওরা?
মেয়েটি অসহায় গলাতে বলতে থাকলো, জানিনা। প্রাইভেট টিউটর এর কাছ থেকে পড়া শেষ করে, রিক্সায় করে বাসায় ফিরছিলাম। হঠাৎই কারা যেনো রিক্সাটা থামিয়ে, আমাকে টেনে হ্যঁচরে রিক্সা থেকে নামিয়ে ফেললো। তারপর কি হলো, কিচ্ছু জানিনা!
মেয়েটির কথা শুনে আমার গা টা শির শির করে উঠলো। মেয়েটির জীবনে কি ঘটেছে, আমার আর বুঝতে বাকী রইলো না। মানুষের জীবনে কখন কি দুর্ঘটনা ঘটে যেতে পারে, তা বোধ হয় আমরা কেউই জানিনা। সুন্দরী মেয়েদের জীবনে বাড়তি কিছু দুর্ঘটনাও বুঝি অস্বাভাবিক কোন কিছু না। নরোম মাংস লোভী পশুত্বে ভরা কিছু পুরুষ বোধ হয়, সেসব নারীদের ইজ্জত লুন্ঠন করতেও দ্বিধা করে না। এই মেয়েটির বেলাতেও তাই হয়েছে।
আমি মেয়েটিকে তীক্ষ্ম নজরেই পর্য্যবেক্ষন করলাম একবার। মায়াবী মিষ্টি চেহারায় সরু ঠোট গুলো যে কোন পুরুষকেই পাগল করে দিতে পারে। নগ্ন দেহটার উপর পুনরায় নজর পরতেই, সত্যিই আমার মায়া ধরে গেলো। চমৎকার সুঠাম এক জোড়া গোলাকার স্তন যুগলের ডগায় ঘন খয়েরী প্রশস্ত বৃন্ত প্রদেশ। বোটা দুটিও স্থুল! এমন চমৎকার দেহটা কারা কেমন করে উপভোগ করেছে কে জানে? তাই বলে, নগ্ন দেহে এখানে তাকে ফেলে রেখে, নিজ ঘরে ফিরেই বা যাই কেমন করে? বরং অন্য কারো চোখে পরার আগেই মেয়েটির একটি গতি না করলেই তো নয়! আমি এদিক সেদিক তাঁকিয়ে মেয়েটির পরনের পোষাক গুলো কোথাও পরে আছে কিনা খোঁজতে থাকলাম। কোন কিছুই চোখে পরলো না। তবে, খানিকটা দূরে প্যান্টির মতোই একটা পোষাক চোখে পরলো। আমি সেটা তুলে এনে, মেয়েটিকে দেখিয়ে বললাম, এটা কি আপনার?
মেয়েটি মাথা নেড়ে বললো, জী!
আমি বললাম, উঠুন। আপাততঃ এই প্যান্টিটা পরে নিন।
মেয়েটি উঠে বসতে চেষ্টা করলো। অথচ, দুর্বল দেহটা নিয়ে তাও পারলো না। অগত্যা আমি নিজেই মেয়েটির দু পা গলিয়ে, প্যান্টিটা পরিয়ে দিলাম মেয়েটির নিম্নাংগে।

মানুষ তো মানুষের জন্যেই। মানুষই মানুষকে বিপদে ফেলে, আবার অন্য মানুষকে বিপদের সময় এগিয়ে আসতে হয়। মেয়েটিকে প্যান্টিটা পরিয়ে দিয়ে, নিজ পরনের জীর্ণ শার্টটা খুলে, মেয়েটির গায়ে জড়িয়ে দিয়েছিলাম। তারপর, মেয়েটিকে পাঁজাকোলা করে নিয়ে, আমার রিক্সা ভ্যানটার উপর তুলে নিয়ে বললাম, কোথায় বাসা?
মেয়েটি তখনো আমার দিকে ফ্যাল ফ্যাল করে তাঁকিয়ে রইলো। নিজ দেহের প্রতি খানিকটা সচেতন হয়ে, লাজুক গলাতেই বললো, আপনাকে অনেক অনেক ধন্যবাদ। কিন্তু, এমন দেহে বাসায় যাবো কি করে?
মেয়েটির অসহায়ত্ব দেখে আমার মনটাও খারাপ হয়ে গেলো। বললাম, যদি আপত্তি না থাকে, তাহলে আমার বাসাতেই চলেন। দেখি, আপনার জন্যে কোন পোষাক সংগ্রহ করা যায় কিনা।
মেয়েটি কিছু বললো না। মাথা নীচু করে বসে রইলো শুধু।

যে রিক্সা ভ্যানটা করে, প্রতিদিন মালামাল সরবারহ করে থাকি, তেমনি একটা রিক্সা ভ্যানে বসে, মেয়েটি তার তাল সামলাতে পারছিলো না। আমি পুরুটা পথ পায়ে হেঁটেই, রিক্সা ভ্যানটা টেনে টেনে বাসায় ফিরে এসেছিলাম মেয়েটিকে নিয়ে। মেয়েটিকে পাজা কোলা করে নিয়েই, নিজ ঘরে ঢুকে বললাম, গোসলটা করে ফেলুন। দেখবেন ফ্রেশ লাগবে। আমি আপনার পোষাকের ব্যবস্থা করছি।
মেয়েটি আমার চোখে, কৃতজ্ঞতার চোখেই তাঁকিয়ে রইলো কিছুক্ষণ। তারপর, খানিকটা আত্মবিশ্বাসী হয়েই উঠে দাঁড়ানোর চেষ্টা করলো। অতঃপর এগিয়ে গেলো বাথরুমটার দিকে।

(পর্ব ১ সমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

