জরিমাণা


গত কাল জীবনের একটা বড় অধ্যায় শেষ হলো। আমার বাবা গত কাল আমাদের ছেড়ে চিরকালের মতো চলে গেলেন। আজ সকাল ৬.৩৬ নাগাদ তার পার্থিব শরীরটাকে শ্মশানে ভস্ম করে এলাম। মাথার উপর থেকে মায়ের ছায়া উঠে গেছে প্রায় ছেলেবেলাতেই, তারপর ছোট মাসি মা হিসাবে এল বাড়িতে। তাকে মা হিসাবে মেনে নিতে খুব কষ্ট হয়েছিল, তবে তা লাঘব হয়ে গেছিল দার্জিলিঙের স্কুলে ভর্তি হওয়াতে। বেশ মনে পড়ে সেই প্রথম দিনের কথা, খুব কেঁদে ছিলাম, আর মাকে ডেকে ছিলাম। আর আজ বাবার টানটাও ছিঁড়ে গেল। নাঃ আজ আর চোখে জল আসে না। শুধু মনের মধ্যে একটা খটকা রয়ে গেল, হঠাৎ করে কি হয়ে গেল। বাবার চলে যাওয়াটা, আপাত স্বাভাবিক লাগলেও ঠিক স্বাভাবিক না। বিনদ মামার ফোন পেয়ে ভোপাল থেকে এসে দেখি সব শেষ।

কেন আমাকে আগে জানানো হয়নি, তার কোনও সঠিক উত্তর নেই। ঠিক তেমনি উত্তর নেই আরও অনেক প্রশ্নের, যেমন-
১. বাবার হার্টের রোগ ছিল, তা আমাকে কেউ কক্ষন জানায়নি কেন?
২. বাবার ওষুধ গুলো কোথায় গেল, প্রেসস্ক্রিপসান কৈ?
৩. বাবা কি গোপন করার জন্য আমাকে এই বাড়ি থেকে দূরে রাখত?
৪. বাড়ির পুরান চাকর রতন কাকা কোথায় গেল? সত্যি কি মারা গেছিলেন?
আরও অনেক ছোট বড় প্রশ্ন মাথায় ঘুর পাক খাচ্ছে।
বাড়ির ভিড় বোধ হয় কিছুটা কমেছে, এবার বেরই। হয়ত আবার রাতে লিখতে বসব। তবে একটা কথা না লিখে পারছি না, মামনি আর নমিতাকে দুই বোন মনে হচ্ছে। আর মামনির শরীরটা আমাকে যেন চুম্বকের মতো টানছে। তার বছর চল্লিশ বয়সে পাছার নীচে পর্যন্ত ঝোলা লম্বা কালো চুল, হাল্কা মেদ যুক্ত পেট, ৩৮ সাইজের স্তন আর ভারি পাছার দিকে আমার চোখ চলে যাচ্ছে বারে বারে। শরীরে যেন তার যৌবন বান ডেকেছে।

রাত ১২ টা
সর্ম্পুন অজানা জগতে আমি এসেছি, মামনি, বোনি, বিনদ মামা আর ডাক্তার কাকু ছাড়া আমি কাউকেই চিনি না। সারাটা দিন ধরে শুধু অচেনা মানুষের আনাগোনা, সকলে বাবার জন্য শোক ঞ্জাপন করতে এসেছে। বাবার অফিসের লোকজনেরাতো গত কাল থেকেই সঙ্গে রয়েছেন। সবাই এসে স্বান্তনা দিচ্ছে, বাবার নামে ভালো ভালো কথা বলছে, আর আমি হাঁ করে সব শুনে চলেছি। মাথার মধ্যে একটা বিষয়ই বারবার ঘুরপাক খাচ্ছে, এতো সুন্দর মানুষ গুলো থেকে বাবা কি কারনে আমাকে দূরে রেখেছিল?
বোনি একটা পুরো পাগল, এই বাড়ি ভরতি লোকজনের মধ্যেই আমাকে জোর করে ধরে নিয়ে গেল দোতলার একটা ঘরে তার পর মুর্হুতের মধ্যে ওপরের জামাটা খুলে আমাকে বলল- “আমার ফিগারটা খুব সেক্সি না, দাদাভাই ? বিনদ মামা আমাকে বলেছে হিরোইন বানাবে। তাই আমি খুব ভালো ভাবে নিজেকে মেনটেন করছি।” নিজের বোনের শরীরের বর্ননা আর কি লিখব, ওটাত পুরো গন কেস। বোধ হয় কেউ শ্লীলতা হানি করতে চাইলে ও পুরো পস দিয়ে দিয়ে দেখাবে, আর যারা শ্লীলতা হানি করতে আসবে তারা লজ্জায় মুখ ঢাকবে। পাগল কথাকারে! ও ছোট বেলা থেকেই এরকম। আসলে বোনি আমার স্কুলেই পড়াশুনা করেছে, আর ইঞ্জিনিয়ারিং পড়া কালীনও ওর সাথে আমার যোগাযোগ ছিল। তবে কবে যে ও কলকাতাতে এসেছে তার কোনও খবর আমার জানা নেই।
হবিস্যির খাবার সত্যি মুখে উঠতে চায়না, অতি কষ্ট করে খিদে মিটালাম। ভাগ্য ভাল যে চা আর সিগারেটে কোন বাঁধা নেই। এখন মেঝেতেই বিছানা, ভারতি বিছানা করে দিয়ে গেছে, শরীর ক্লান্ত তাই আজকের মতো লেখা শেষ করছি।
তবে আজকের একটা ঘটনা না লিখলে হয়তো অসর্ম্পুন থেকে যাবে, বেলা তখন ৩ টে হবে, খাওয়া দাওয়া করে এই মেঝেতেই করা বিছানাতে শুয়ে ছিলাম, জানিনা কখন ঘুমিয়ে পড়েছিলাম। হঠাৎ করে মুখের ওপর কয়েক ফোঁটা জল পড়ায় চোখ খুলে আমি একদম বাকরুদ্ধ। মাথার কাছে দাঁড়িয়ে মামনি তার বাঁ কাঁধের দিক দিয়ে কালো লম্বা চুলের মোটা গোছাটাকে সামনে নিয়ে টাওয়াল দিয়ে জড়িয়ে মুছতে ব্যস্ত। পরনে তার ভিজে কালো পার সাদা সুতির শাড়ি কোনও রকমে জড়ানো, ভিজে হওয়ার কারনে কমপ্লিট ট্রান্সপ্যারেন্ট। আমার দিকে পেছন করে দাঁড়িয়ে বলে আমি তাঁর স্বর্নচাঁপা রঙের উন্মুক্ত পিঠ, শিরদাঁড়া বরাবর পিঠের ভাঁজ, ঢেউ খেলে নীচে নেমে উল্টানো দুটো মালসার সাইজে ভিজে কাপড়ে লেপটে থাকা পাছা, নিটোল গড়নে পা নিস্পলক চোখে দেখতে থাকলাম। জানালা দিয়ে আসা সূর্যের হাল্কা আলো পিঠে একটা প্রচণ্ড যৌন উদ্দীপক মায়াময় আলো-আঁধারির সৃষ্টি করেছে। হাতের নড়াচড়ার সাথে পিঠে কোমল ভাঁজে যে এমন ঢেউ খেলে যায় তা আমার অদেখাই ছিল। তারপর কাঁধ ঝাঁকিয়ে চুলের গোছা পেছনে করে দিলো, আক্ষরিক অর্থেই সমস্ত পিঠ ও পাছা কালো চাদরে ঢাকা পড়ে গেল। ঠিক যেন কালো ঝরনা ঢেউ খেলে নেমে আসছে। এবার পেছন থেকে অনুমান করতে পারছি যে সামনে কি দৃশ্য আমি হারাচ্ছি। মাথাটা যতটা সম্ভব ধীরে ধীরে বাঁ দিকে সরাতে থাকলাম সামনের কিছু দর্শনের আসায়। যতক্ষনে মামনি সামনের আঁচল ঠিক করে কাপড় দিয়ে নিজের শরীরের ওপরের অংশ ঢাকল, ততক্ষণে শুধুমাত্র র্নিলোম বগল আর উজ্জ্বল স্বর্নচাঁপা রঙের ভারি অথচ মাথা উঁচু করে থাকা স্তনের কিছু অংশ আর বাদামি রঙের স্তন বৃন্তের দর্শন পেলাম। দু-চার মিনিটই সময় পেলাম সৃষ্টিকর্তার নৈপুন্যের স্বাদ পেতে। ধীরে ধীরে আমার শরীরে আগুন ধরিয়ে ঘর থেকে চলে গেল। আমার শারীরিক প্রতিক্রিয়া নাই বা লিখলাম, যে দৃশ্য আমি দেখলাম তাতে নপুংসকেরও লিঙ্গ চড়ক গাছ হবে। তাই জাঙ্গিয়ার ভেতরে আমার লিঙ্গ বাড়ার পর্যাপ্ত জায়গা না পেয়ে একটা আরামদায়ক বেদনা দিচ্ছিল।
হয়তো পুর্ন নগ্নতা থেকে আংশিক নগ্নতা বেশি যৌন উদ্দীপক। ঘরের লাগোয়া বাথরুম থেকে দুধের স্বাদ ঘোলে মিটিয়ে, নিজের লিঙ্গকে শান্ত করে যখন বিছানায় শুলাম তখন দুটো প্রশ্ন মাথায় আসতে থাকল।
১. বাড়িতে এতো জায়গা থাকতে মামনি কেন আমার মাথার কাছে দাঁড়িয়ে নিজের নগ্নতাকে দেখাল? এটা ইচ্ছাকৃত প্রদর্শন নয়ত?
২. বাবার সিদ্ধান্তে, বাড়ি থেকে দূরে থেকে আমার কোনও ক্ষতি হয়নি। বাবা নিশ্চয় কিছু থেকে আমাকে বাঁচাতে চেয়ে ছিলেন। তাহলে শরীরের প্রদর্শন, নিষিদ্ধ যৌনতার লোভ দেখানো কি উদ্দেশ্য প্রনদিতো?
সারা সন্ধ্যে আমি ইচ্ছাকৃত ভাবে মামনিকে এড়িয়ে গেছি, ছাদের চিলে কোঠায় একটা ঘর আছে সেখানেই কাটালাম। বিনদ মামার হাবভাব ঠিক ভালো লাগল না। মামনির সাথে তার আচরণ ঠিক ভাইবোন বলে মনে হয় না। মামনির সাথে কি বিনদ মামার কোনও বিশেষ সম্বন্ধ আছে?
চিন্তা গুলো আমাকে কুরে কুরে খাচ্ছে।

সকাল-৫.৩০ টা
জীবনে নিজেকে এতোটা একা কখন লাগেনি। সত্যিই নিজেকে পুরুষত্বহীন ক্লীব বলে মনে হচ্ছে। সত্যি বলতে গত এক-দেড় ঘণ্টা ধরেই আমি জেগে আছি। বলতে নিজেরই খারাপ লাগছে, প্রায় আধ ঘণ্টা-৪৫ মিনিট ধরে তিন জন নারী মিলে আমাকে রেপ করে চলে গেল। যৌনতা উপভোগের বিষয় কিন্তু সেই যৌনতা যদি জোর করে হয় তাহলে যত আরামই হোক না কেন তা অত্যন্ত বেদনার হয়। আর যদি তা সর্ম্পুন না হয় তাহলে যন্ত্রনাটা অনেক বেশি। হ্যা মানসিক যন্ত্রনা।
দেরি করে শোয়ার জন্য আমি সঙ্গে সঙ্গেই ঘুমিয়ে পড়ি। ঘুমের মধ্যে বুকের উপর বেশ ভার অনুভব করে ঘুম ভেঙে যায়। চোখ খুলে গাঢ় অন্ধকারে এই বুঝতে পারি যে আমার বুকের ওপর পিছন ফিরে নগ্ন কোন নারী বসে, হাত দুটো বাঁধা অবস্থায় তার পাছার নীচে। নড়ার চেষ্টা করতেই পাশে দাঁড়ানো ছায়া মুর্তি গলাটা টিপে ধরল পা দিয়ে, শ্বাস নেওয়ার জন্য হাঁ করতেই, মুখের মধ্যে একটা কাগজের ডেলা ভরে ওপরে একটা কাপড় দিয়ে চেপে ধরল। ততক্ষণে বুঝে গেছি যে আমি নিরাবরণ আর হাঁটুর কাছে সেরকমই ভারি নরম নারী শরীর আমার নড়াচড়া বন্ধ করে দিয়েছে। তারপর সেই নগ্ন নারী শরীর আমার গলা থেকে পা সরিয়ে কোমরের কাছে বসল। নিজের সব জোর লাগিয়ে মুক্তি পাওয়ার চেষ্টা করতে শুরু করলাম, ৬ ফুট উচ্চতার সুগঠিত দেহে আমার বুকের নারীটিকে নিয়ে উঠে পড়ার ক্ষমতার অভাব ছিলনা। কিন্তু সেই চেষ্টা অচিরেই ত্যাগ করতে হল যখন ফিসফিসে গলায় আমার বুকের ওপর বসা নারী বলে উঠল-“বেশি বীরত্ব চুদিও না! ৮ ইঞ্চির বাঁড়া কামড়ে ছিঁড়ে নেব। তখন হিজরা হয়ে খেমটা নাচাতে হবে।” ততক্ষণে আমার লিঙ্গ এক উষ্ণ, নরম ও শিক্ত মুখে ঢুকে পড়েছে। চোঁ চোঁ করে আমার লিঙ্গের মধ্যে দিয়ে আমাকেই যেন গিলে নিতে চাইছে সেই রমণী। মুখে উষ্ণতা আর জিবের সে কি কলা, আমার লিঙ্গ তার সাইজের থেকে ২-৩ ইঞ্চি বেশিই বড়ো হয়ে গেছে। আরামের চটে সারা শরীরে আমার তখন আগুন ছুটে চলেছে। আমিও নিজের কোমরের উপর নিয়ন্ত্রন রাখতে পারলাম না, অবাধ্য হয়ে আপনা হতে সে উপর নীচে করতে শুরু করল। পায়ের কাছে বসা নারী আমার লিঙ্গের নীচের বিচি দুটোকে চটকাতে চটকাতে এমন আরাম দিতে লাগল, যে মুখের এই অবিরাম উঠা নামা যদি আর মিনিট দুই চলে তাহলে আমার বীর্যস্খলন হয়ে যাবে। আরামে মুখ দিয়ে আওয়াজ বের হতে শুরু করল, প্রায় বীর্যস্খলন হবে সেই মুহুর্তে সব শুধু বন্ধই হল না বরং পায়ের থাইতে, লিঙ্গতে ও শরীরের বিভিন্ন অংশ নখ দিয়ে চিরে দিতে থাকল। বীর্যস্খলনের সেই বেগ কোথায় গায়েব হয়ে গেল। আবার আমার অশক্ত লিঙ্গের উপর সেই মুখের ওঠা নামা, জিবের ও হাতের করু কার্য আমাকে বীর্যস্খলনের দিকে এগিয়ে নিয়ে যেতে লাগল।
ইঞ্জিনিয়ারিং কলেজে র*্যাগিঙের শেষ দিনে আমাদেরকে এক ঘর সিনিয়ারদের সামনে, ঘরের কোণে বাঁধা একটা ঘেও নেড়ি কুকুরের সামনে দাঁড়িয়ে হস্ত মৈথুন করতে হয়েছিল, কিন্তু তা আজকের পরিস্থিতি অনেক আলাদা, বীর্যস্খলনের সময়ে বাধা শরীরে ও মনে অনেক বেশি চাপ সৃষ্টি করে, শরীর-মন তখন হাঁকপাক করছে মুক্তি পাওয়ার জন্য, ঠিক যেন জল থেকে তোলা মাছ জলের অভাবে খাবি খাচ্ছে।
আবার সেই নারী, যে চোষায় ব্যস্ত তার উদ্দেশ্য বলল-“এবার নাও, অনেক হয়েছে। খেয়েই ফেলবে, নাকি করবেও?” উত্তরে সেই নারী সজোরে এক চড় মেরে ভারি গলায় ফিসফিসিয়ে বলল-“মুখ বন্ধ রাখতে বলা হয়েছিল না।” চড় খেয়ে স্বাভাবিক গলায় সে বলে উঠল- “প্লিজ ক্ষমা করবেন! এমন ভুল আর হবে না।” সঙ্গে সঙ্গে আবার একটা চড়ের শব্দে ঘর গম গম করে উঠল। মুহুর্তের শোনা সেই সুরেলা কণ্ঠ স্বরই আমার এক মাত্র সম্বল এই ত্রয়ীকে চেনার। তারপর কোমরের কাছ থেকে সেই ছায়া মুর্তি উঠে এসে আমার বুকের উপর বসা নারীর সাথে স্থান পরিবর্তন করল। বুকের ওপর বসে থাকা নারীটি বিনা বাক্যব্যয়, আমার ৮ ইঞ্চির লিঙ্গটাকে নিজের যোনিতে ঢুকিয়ে বসে পড়ল। আমার লিঙ্গটাতে একটা গরম, নরম সুখানুভুতি পেলাম। আরামে মুখ থেকে আঃ বের হবার জায়গা না পেয়ে একটা দীর্ঘশ্বাস বের হল, যেন কত জন্ম প্রতীক্ষার পর তৃষ্ণার্ত জল পেল। এরপর শুরু হল তার উদম নৃত্য, আমার লিঙ্গের উপর তার ওঠা বসা, প্রতি মুহুর্তে আমি তিল তিল করে সুখের স্বর্গে উঠতে থাকলাম। অবাধ্য কোমর বারন না শুনে তার তালে তাল মেলাতে থাকল।
এদিকে বুকের ওপর বসা রমণী তার যোনিতে যতটা সম্ভব জোরে আঙুল চালাতে থাকল, তার শরীরে কম্পন আমি রীতি মতো অনুভব করতে পারছি। সারা ঘর এক চাপা শীৎকার ধ্বনিতে ভরে উঠেছে, এমন সময় বুকের ওপর বসা মৈথুনরতা নারীর মাথায় বাঁধা খোঁপা খুলে চুলের ঢেউ আমার মুখের ওপর পড়ল, তাদের নড়ার সাথে সাথে সেই চুলের চামর আমার মুখে, নাকে, চোখের ওপর পড়তে থাকল বারেবার। চুলের মিষ্টি গন্ধ যেন আমার প্রানে প্রবেশ করছে।
কিছুক্ষনের মধ্যে একে অন্যকে আঁকড়ে ধরে স্থির হয়ে গেল, আর তাদের রসের ধারা আমি আমার লিঙ্গে ও বুকে রীতিমতো অনুভব করতে পারলাম। আমার বুকে বসা রমণী মাথার দু দিকে হাত রেখে ধীরে ধীরে আমার মুখের উপর চলের চাদর বিছিয়ে শুয়ে পড়ল, আর আরেকজন আমার লিঙ্গকে নিজের যোনি থেকে বের করে হাঁটুর কাছে বসা নারীর সাথে জায়গার পরিবর্তন করল। সেই ছায়া মুর্তি নিজের পিচ্ছিল যোনিতে আমার লিঙ্গ ধীরে ধীরে ঢুকিয়ে নিতে থাকল, এই যোনিটা অপেক্ষাকৃত টাইট। প্রথমে ধীরে ধীরে, তারপর গতি বাড়িয়ে নিতে থাকল। টাইট হওয়ার কারনে আমি আর পারছিলাম না। মুখ দিয়ে চাপা গোঁঙানি বের হতেই, সে চুপ করে বসে পড়ল আর তিন জোড়া হাত দেহের সর্বত্র আঁচড়াতে শুরু করল। সমস্ত আবেগ, আরাম মাথায় উঠে সারা শরীরে ও মনে চরম হতাশা ছড়িয়ে পড়ল। এই ভাবে তিনজন আমার লিঙ্গ দিয়ে চরম ভাবে নিজের যৌন তৃপ্তি করে আমার সারা শরীরে আঁচড়ের দাগ ভর্তি করে, নিজেদের রস মাখিয়ে, আমাকে অতৃপ্ত ও বাঁধা অবস্থায় রেখে চলে গেল। যাওয়ার আগে যে নারী মার খেয়েছিল সে আমার মুখ থেকে চাপা খুলে, কাগজ বার করে, মুখের মধ্যে বসে নিজের যৌনরস লাগাতে লাগল আর কি একটা যেন মুখে দিয়ে গেল।

ওরা চলে যাওয়ার পর আমি মাঝ রাতে স্নান সেরে কাপড় পরে লিখতে বসলাম, স্নানের পর শরীরটা ঝরঝরে লাগলেও মনটা কিরকম অদ্ভুত রকম ভারি হয়ে গেছে, এ এক অন্য রকম যন্ত্রণা, হেরে যাওয়ার বেদনা। ঠিক যে কি তা আমি ভাষায় প্রকাশ করতে পারবনা। যাই হোক আমি নারী নই, কাজেই রেপের রির্পোট লেখাতে পারবনা বা সারা জীবন কালো চাদর মুড়ি দিকে দুঃখের প্রতীক হতে পারবনা। আমাকে এগতে হবেই। আমি যা সন্দেহ করছিলাম ঠিক তাই! এই বাড়িতে কিছুত নিশ্চয়ই আছে যার থেকে দূরে রাখার জন্য আমাকে এই সব করা হচ্ছে। প্রথমেত ঠিকই করে নিয়েছিলাম যে রইল ঝোলা চলল ভোলা! বাবার কাজ মাথায় থাকল আমি ভোর হওয়ার আগেই বাড়ি ছেড়ে চলে যাব, কিন্তু আমাকে আটকাল তিনটি চিন্তা-
১. আমার সাথেই যদি এই হতে পারে তাহলে বোনির কি……………?
২. যে নারীটি আমার মুখে একটি কানের দুল দিয়ে গেছে সে কি কিছু বলতে চাইছে? নিশ্চয়ই তাই না হলে নিজের সাধারণ গলায় কথা বলে নিজের পরিচয় কেন রাখতে যাবে, যার জন্য তাকে মার খেতে হয়েছে আর না জানি কত কি খেতে হবে?
৩. তার মানে মায়ে ব্যাপারে আমি সিওর নই তবে বাবার মৃত্যু কখনই স্বাভাবিক নয়।
আমার একটু ভাবার সময় দরকার! পরে তোমায় আমি জানাচ্ছি!

দুপুর-১.৪৫
কাল রাতের ঘটনার পর সারা দিন আমি বাড়িই ছিলাম না। সকালে সবার আগে সারা বাড়িটা একটা চক্কর মারলাম, ছয়-সাত বছর বয়সে বাড়ি ছেড়ে ছিলাম প্রথম দিকে ছুটিতে বাড়ি আসতাম, তারপর কীএকটা বিষয় নিয়ে বাবা-মামনির মধ্যে প্রচণ্ড ঝগড়া হওয়ায় সেইদিনই বাবা আমাকে নিজে গাড়ি চলিয়ে হস্টেলে পৌঁছে দিয়ে আসেন। তারপর আর ছুটিতে আসতাম না বরং বাবা আমাকে বেড়াতে নিয়ে যেত। তবে বোনিকে কখন বেড়াতে নিয়ে যেত না, ও বরাবর বাড়ি আসত ছুটিতে। যাইহোক বাড়িটা আমার অনেকটাই অচেনা। পুরানো দিনের বাড়ি তবে বাবা এক সময় সর্ম্পুন ভেঙে নতুন করে তৈরি করেছিলেন। সামনের দিকে মেইন এনট্রেন্স, ছোট লন আর রক, ডানদিকে গ্যারেজ, তারপর সদর দরজা। সদরের সোজাসুজি চওড়া দালান, দালানের ডান দিকে বসার ঘর। দালানে পূজা হতো সরস্বতি, লক্ষ্মি, কালী, মা আমার পূজার জোগাড় করতেন। আমার হাতে খড়িও এই খানে। মাকে আমার যতটা মনে পড়ে টানা টানা বড়ো বড়ো চোখ, গোলগাল ভারি মুখ, ভারি চেহারার বেটে খাটো মহিলা। গায়ের রং ছিল খুব ফরসা আর চামড়া ছিল পাতলা, হাতটা একটু চেপে ধরলেই লাল দাগ পড়ে যেত। মায়ে বিশেষ বিশিষ্টই ছিল কোঁকড়ানো কালো লম্বা চুল। আমার কালো লম্বা চুলের প্রতি আসক্তির মুলেই বোধ হয় মাকে হারানোর বেদনা।
দালানের মাঝামাঝি বসার ঘর পার হলেই ভেতর বাড়ি শুরুতেই পাতকুয়া তলা- একটা বড়ো প্রাচীন কোমর পর্যন্ত পাড় দিয়ে ঘেরা পাতকুয়া, জলের বৈশিষ্ট প্রচণ্ড গরমেও স্নান করা রিস্ক- নিমোনিয়া হয়ে যাবে। তার পেছনে জোড়া বাথরুম। দালানের উলট দিকে রান্নাঘর ও হল ঘর। হল ঘরের পেছনে বাড়ির শেষে থাকত রামেশ্বর ও রতন কাকার পরিবার। দালানের শুরুতে বসার ঘরের উলট দিকে সিঁড়ি। সিঁড়ি দিয়ে ওপরে প্রথমেই আমার ঘর তারপরই গেস্ট রুম, আর কিচেন আর হলের ওপর বাবা-মায়ের ঘর। আমার ঘরের সাথে অ্যাটাচ বাথরুম আছে আর বাবা-মায়ের ঘরের সাথেও আছে। কিন্তু তবু কেন যে সেদিন মামনি আমাকে নিজের নিষিদ্ধ যৌনতার লোভ দেখাতে এসেছিল? না কি সেটা শুধু আমার উর্বর মস্তিস্কেরই ফসল? বাড়ির ছাদে একটা ছোট ঘর আছে আর তার ওপর জলের ট্যাঙ্ক। বাড়ির পেছনে প্রায় কাঠা দুই জায়গা ভাঙাচোরা বন জঙ্গল হয়ে পড়ে আছে। ঠিক যেন আগুনে ছাই হয়ে গেছে, যত দূর মনে আছে এটা ছিল মিষ্টি কাকিমার বাড়ি, বাড়ির অবস্থা দেখে খুব কান্না পাচ্ছিল। আমি ছোটবেলায় মিষ্টি কাকিমার কাছেই মানুষ। নাঃ! কিছুই মনে পড়ে না তাদের ব্যাপারে।
বাড়ি থেকে গঙ্গা মাত্র ২-৩ মিনিট দূরে, মানে মিষ্টি কাকিমার বাড়ি তারপরের পরিতক্ত জলা জমি আর তার লাগোয়াই গঙ্গার শুরু। আমার এই বিশেষ পর্যবেক্ষনের কারন হল জাকিরের নির্দেশ, হ্যা জাকিরকে এখানে আসতে বলেছি। হয়তো আজ রাতে বা কাল সকালে হাজির হবে। তার আগে ওর নির্দেশ মতো বাড়ির ডিটেলস, পরিচিতদের ডিটেলস, মৃত্যুর কারন, রির্পোট, আর সন্দেহের লিস্ট বানাতে বলেছে। জানি কাজটা কমপ্লিট করে রাখতে হবে তা না হলে খিস্তি। ওর খিস্তিতে মরা বাবাও জ্যান্ত হয়ে যাবে।
জ্যাকির সম্পর্কে ছোট করে বলতে গেলে এই বলা যায়, যে স্কুলের বন্ধু বর্তমানে পুলিশের এস.আই। আর ওর স্পেশালাইজেশন হল খিস্তি। হ্যা ও খুব তাড়াতাড়ি খিস্তির অভিধান লিখে তার কপি রাইট নেবে। আশা করি আমার ডাইরিতেও তার প্রতিফলন পাবো যদি মিথ্যা না লিখি। আর হ্যা! জ্যাকি বার বার সাবধান করে দিয়েছে, যেন কোনভাবেই কোন প্ররোচনায় পড়ে কোন মেয়েকে যেন না ছুঁই। ওর ভাষায়-“দেখিস বাঁড়া, কোন মাগীর শুরশুরিতে তার ফুস্কুড়ি টিপে ফোঁড়া করতে যাস না। ওটা আমি এসে করব।”

পরিচিতদের বর্ননা-
পাড়ার দোকান, রক, মর্নিঙ ওয়াকে বেরান লোকজনের থেকে যা ডিটেলস পেয়েছি তাদের ভাষায় কতকটা এই রকম-
ঘটক পরিবার-
অর্নিবান ঘটক, পেশায় স্টেট ব্যাঙ্কের অফিসার, পেটাই চেহারা, প্রায় ছয় ফুটের উপর হাইট, গায়ের রং কালো। এক কথায় তল-ডার্ক-হ্যানডসাম। প্রথম স্ত্রী পরমা ঘটক, সুন্দরি বেঁটেখাটো- গোলগাল চেহারার লক্ষ্মি প্রতিমার মতো দেখতে। বৈশিষ্ট্য ভারী মিশুকে আর সদাহাস্য চঞ্চল। বিবাহিত জীবন সুখের, এক পুত্র অনুপম ঘটক। নিবাস আড়িয়াদহের মণ্ডল পাড়ায়। বিবাহের চার বছরের মাথায় শালী মনোরমার আগমন ও সাংসারিক গোলযোগের শুরু, নিত্যদিনের অশান্তিই পরিবারের বৈশিষ্ট্য। ইতিমধ্যে, অবিবাহিতা বোন মাধবীর মৃত্যু হয় অ্যাক্সিডেনটে। বাথরুমের চৌবাচ্চার জলে জল গরম করার ইলেকট্রিক্যাল রড অন অবস্থায় পড়ে ছিল, জলে হাত দিতেই বিদ্যুৎ পৃষট হয়ে মারা যান। যখন দেহ বার করা হয় তখন পুরো কালো হয়ে গেছে।তার বছর দেড়েকের মধ্যে মেয়ে হয় নমিতা, কিন্তু তার জন্মতে পরিবারে অশান্তি আরও চারগুন বেড়ে গেছিল। তার বছর খানেক পরই মৃত্যু হয় পরমা ঘটকের, কারন? ভারী অদ্ভুত, বাথরুম পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসে মৃত্যু হয়। সেই দিন থেকেই নিখোঁজ চাকর রতন। তার বিধবা পত্নী ও মেয়ে জবা কিছু দিনের মধ্যেই চলে যান। লোকে রতনকেই পরমা খুনের আসামী মনে করে। শুধু তাই নয় কিছুর বিশ্বাস যে নমিতা তারই সন্তান। লজ্জার হাত থেকে পরিবারকে বাঁচানোর জন্য পরমা আত্মহত্যা করেছে ও রতন পালিয়েছে। এর পর মনোরমা শালী থেকে স্ত্রীতে রূপান্তরিত হয়, যদিও কোনও সামাজিক অনুষ্ঠান হয়নি। তারপর থেকে ঘটক পরিবারের আর্থিক উন্নতি হতে থাকে অস্বাভাবিক ভাবে, ফিল্মের ব্যবসা শুরু করেন অর্নিবান বাবু ও তার বাল্য বন্ধু ডক্টর শর্মা। মাঝে মধ্যেই বাইরে যেতেন দলবেঁধে অল্প বয়সী ছেলে-মেয়ে নিয়ে। পুরো বাড়ি ভেঙে একেবারে নতুন করে করেন এমনকি শোনা গেছিল যে তিনি নাকি মাটির নীচে গ্যারেজও করবেন। তবে তেমন কিছু করেছেন বলে কারোর জানা নেই।

মনোরমা-
কলেজে পড়া কালিন দিদির সংসারে আগমন। স্বল্প ভাষী, শক্ত মনের মহিলা, কারও মতে পাষাণ। পাড়ায় কারও সাথেই প্রয়োজনে ছাড়া কোন কথা বলেন না। বেশির ভাগের মতে বড়োলোক ও সুন্দরি বলে অহংকার। দুই বোনের মিল শুধু দুজনেরই বড়ো চুল, দিদির কোঁকরান আর বোনের সোজা। উচ্চতায় বোনের থেকে লম্বা ও পাতলা গড়ন। তার বিশেষ চ্যালা হল বিনদ, সর্ম্পকে খুড়তুত দাদা, ব্যবসায় সাকরেদ। ডক্টর শর্মার অবর্তমানে পুরো ব্যবসা তিনিই চালান। পাড়ার চায়ের দোকানের হারুদার বক্তব্য “ও মাগী ডাইনী। ছেলেদের বস করে ফেলে, নিংড়ে খায় আর গঙ্গার তলায় লুকানো ঘরে বন্দী করে রাখে। ঐ রেশন অফিসের পিছেনের কেসটা বৌদি বাজি করতে গিয়ে লোপাট। লোকে বলে শ্যামলীর সাথে পালিয়েছে, কিন্তু আমি হারামজাদাকে শ্যামলীর বাড়ি থেকে পালানোর পর দিনও দেখেছি ঐ বাড়ির পেছনে মিত্তিরদের ভিটেতে।”

মিত্তির পরিবার-
প্রদীপ মিত্তির ও মিতা মিত্তির……।
দরজায় কেউ নক করছে, দেখি কে? ডিটেলসটা ফিরে লিখছি…………।

সকাল ৪.৩০-
কাল যেখানে লেখা শেষ করেছিলাম সেখান থেকে শুরু করছিনা। কারন যার জন্য এতো কষ্ট করে সব তথ্য সংগ্রহ তার ভাষায় এগুলি-“সব ঝরা বাল। কোন কাজের না, যদি খান কতক উপড়ে আনতিস তাহলে তবু বলতাম মাদুলি করে গলায় পরিস। তুই বাঁড়া সারা জীবন আতা ক্যালানেই রয়ে গেলি।”
কাল দুপুরে দরজায় নক শুনে যেই দরজা খুলেছি, দেখি মামনি এসেছেন আমাকে জানাতে যে নীচে আমার কোন বন্ধু দেখা করতে এসেছে। তার সাথে আমার জিন্স আর টি-র্শাট পরা দেখে বললেন “যাই পরো অন্তত আমিষ খেও না আর বাবার কাজটা করো।তোমার জন্য উনি সব কিছু, এমনকি নিজের জীবনটাও শেষ করে দিয়েছেন।” কথার সাথে সাথে দু ফোঁটা জলও গড়িয়ে পড়ল তার উজ্জ্বল স্বর্ন চাঁপা রঙের গাল বেয়ে। আমি ক্ষনিকের জন্য আশ্চর্য হয়ে গেলাম দুটো ভিন্ন রূপ দেখে। গতকাল অর্ধ নগ্ন অবস্থায় এই মহিলাই আমাকে পাগল করে দিয়েছিল আর আজ সেই একই নারী আমার সামনে চোখের জল ফেলছে। বাবার মৃত্যুর পরেও এই প্রথম মামনিকে কাঁদতে দেখলাম। মাথায় রেশমি চুলের পাহাড় পেছনে একটা বড় খোঁপার মতো করে জড়ানো, ঠিক একটা ছোট মাথা লাগছে। কানের কাছে অবাধ্য লকস গালের টোলের কাছে ধনুকের মতো বেঁকে ঝুলছে। ঠোঁট দুটো ভারী পাতলা, গোলাপি বর্নের ও সদা সিক্ত, টিকাল নাক আর বিশেষ বৈশিষ্ট্য হল জোড়া ভ্রু ও তার নীচে টানা টানা গভীর চোখ। ক্ষনিকের জন্য যেন সময় থেমেই গেছে, আমি খুঁটিয়ে আমার স্বপ্নের নারীকে মন প্রান ভরে দেখছি।
জানিনা কতক্ষন আমি তার দিকে তাকিয়ে ছিলাম, সম্বিৎ ফিরল তার কথায়। “তোমাকে আমি দোষ, দিই না অনু। আসলে গত কাল তোমার সাথে যা যা হয়েছে তাতে, তোমার জায়গায় অন্য কেউ হলে পালিয়ে যেত। তবে একটা কথা অনু! আমি কিন্তু সব দোষের দোষী নই। আমি তোমার দোষী অনু! আমায় তুমি জরিমানা হিসাবে, বাড়ির কুকুর করে রাখ কি, মেরে ফেল তাতে আমার কোনও আপত্তি নেই। শুধু একবার আমার মেয়েটাকে এই নরক থেকে বার কর। আমি তোমার দাসী হ্যা দাসীই হয়ে থাকব। প্লিস! প্লিস। প্লিস।” আমি তো প্রায় হাঁ হয়ে কথা গুল শুনছিলাম। একটু ক্ষণ চুপ থেকে আবার শুরু করল “হ্যা সব বলব তোমাকে। তবে এখানে নয়। এখানে আমি, তুমি কেওই সুরক্ষিত নয়। আজ রাত সারে বারোটা নাগাদ আমাদের বাড়ির পেছনে মিত্তিরদের ভিটে- যেখানে তুমি সকালে গেছিলে সেখানে এস তোমাকে অনেক ইতিহাস জানানোর আছে। তারপর তুমিই বিচার কর।” বলে চলে গেলেন নিজের ঘরে। আমি জাস্ট পাগল হয়ে যাবো, এমন ইমোশনাল অত্যাচার আমি বাবার জন্মেও ভাবতে পারিনি। একবার নগ্ন হয়ে যৌন সুরসরি, আবার রাতে বলাৎকার, আবার সকালে সতী বেশে স্বামি-সন্তানের জন্য চোখের জল। কোন রূপটা আসল? এই মহিলা কি দিয়ে তৈরি? শালা জেমস বন্ডের বাবাও নাকানি-চোবানি খাবে। আমি জ্যাকিকে ঘরে নিয়ে এসে বসালাম, ও সব বললাম। কিন্তু জ্যাকি আমাকে এক অন্য গল্প শোনাল।

ওর ভাষায়- “দেখ অনু! তুই বাঁড়া আমায় খারাপ ভাবে নিস না। তবে কি জানিস তোর এই ম্যাটারটাতে আমি কোন হেল্প করতে পারবনা। আসলে কি জানিস বাঁড়া অনেক কষ্ট করে ঘুস দিয়ে চাকরিটা পেয়েছি, তোর কেসটা স্যারকে বলতেই বোকাচোদা বলে আমার চাকরিটা যাবে। তাই প্লিস কিছু মাইন্ড করিস না বাপের কাজটা সেরে তুই পাতলা হয়ে যা এখান থেকে। আর হ্যা ঐ ঝরা বাল কোড়ানো বন্ধ কর না হলে প্রান যাবে”।
আমার মাথায় আকাশ ভেঙে পড়ল, বড় ভরসায় ছিলাম। কিছু বিষয় নিয়ে স্বভাব সুলভ ফাজলামি মারছিল আমি আবার ওকে নিয়ে মামনির ঘরে গেলাম, এই প্রথম এই ঘরে আসা। ছিমছাম গোছান ঘর বড় খাট, আর খাটের ঠিক সামনের দিকে একটা বড় টিভি সঙ্গে সাউনড সিস্টেমও অ্যাটাচ রয়েছে। মামনির সাথে, বিনদ মামার সাথে ও বোনির সাথে পরিচয় করিয়ে দিলাম। বাড়িটা মোটামুটি ঘুরিয়ে দেখালাম, ছাদে দাঁড়িয়ে ও সারা বাড়ি মাপতে লাগল। আমি বার কতক রিকোয়েস্ট করেছিলাম তবে কোন কাজ হল না, ও আমাকে হেল্প করতে পারবেনা। ও যাওয়ার জন্য সিঁড়ির দিকে এগালো আমি ওর সাথে সাথে বের হলাম, সিঁড়ির কাছে এসে একেবারে অন্য সুরে যতটা সম্ভব নিচু গলায় বলল- “তোদের বাড়িতে একটা গোপন রাস্তা বা ঘর আছে। সেটা খুঁজে বার কর। আর হ্যা! যত কষ্টই হোক বা যত চাপই আসুক তুই কিন্তু কোন কিছুতে সই করবি না বা কোন মেয়ের সাথে সেক্স করবিনা।”
মাথায় তখন থেকে কি করব কি করব ভাবটা চেপে বসেছে, কি জন্য কেউ আমাকে টার্গেট করছে? কিসে সই করানোর কথা বলছে? আর বার বার জ্যাকি এক কথা কেন বলছে “কোন মেয়ের সাথে সেক্স করবি না।” মেয়ের সাথে করব নাতো কি ছেলের সাথে করব? কিন্তু কেনই বা মামনি আমাকে রাতে ডেকেছে?
যতটা সম্ভব তাড়াতাড়ি বাড়ি ছেড়ে বেরিয়ে পড়লাম, ডাক্তার কাকুর খোঁজে। আমাদের বাড়ি থেকে মাত্র দু মিনিট দূরে, তবে যদি ছাদের উপর দিয়ে যাওয়া যেত তাহলে মিষ্টি কাকিমার বাড়ির পাশেই হল ডাক্তার কাকুর বাড়ি। রাস্তা দিয়ে তার বাড়িতে গিয়ে দরজায় বেল বাজাতেই এই বছর উনিশ-কুড়ির একটি মেয়ে এসে দরজা খুলে ঠিক যেন ভূত দেখার মতো চমকে ছিটকে ভেতরে চলে গেল। চকিতে এক লহমায় যেন একটা বিদ্যুতের ঝিলিক, ক্ষনিকের জন্য চোখ ধাঁধিয়ে গেল। আমি অভদ্রের মতো বিনা অনুমতিতে এক ঘোরের টানে তাকে অনুসরণ করে ভেতরে পৌঁছলাম। ছিমছাম ছোট বাড়ি হল ডাক্তার শর্মার, সামনে বসার ঘর সেখানে সোফা ও সেন্টার টেবিল। ভেতরে ঢুকেই দেখলাম পর্দার আড়ালে দাঁড়িয়ে রয়েছেন সেই তরুণী। সেখানে কথোপকথন কতকটা এই রকম-
আমি- “নমস্কার! আমি অনুপম ঘটক। অর্নিবান ঘটকের ছেলে।”
রমণী- পর্দার আড়াল থেকে না বেরিয়েই, বিশেষত মুখ না তুলেই “নমস্কার!”
আমি- “আসলে আমি ডাক্তার কাকুর সাথে দেখা করতে এসেছিলাম। তিনি কি বাড়িতে আছেন?”
হঠাৎ করেই নিজের সব লজ্জা বিসর্জন দিয়ে পর্দার পেছন থেকে বেরিয়ে এসে আমার হাত ধরে টেনে এক দৌড়ে সিঁড়ি দিয়ে একে বারে ছাদের সিঁড়ির ঘরের চাদর পাতা নিচু তক্তপোষের সামনে বসিয়ে দিয়ে, নীচে শুয়ে লুকোতে ইশারা করল! আমি ঘটনার আকস্মিকতায় বাকরুদ্ধ হয়ে গেছিলাম, কিছু জিজ্ঞাসা করার উদ্যোগ করতেই আমার ঠোঁটে ঠোঁট দিয়ে চেপে ধরল, আর ইশারায় কিছু বলতে বারণ করল। শুধু বলল- “যতক্ষণ না আমি বলি ততক্ষণ এখান থেকে বেরিও না। তোমার ভারী বিপদ, বিশ্বাস কর আমি তোমার ক্ষতি করব না। চুপচাপ দেখ তুমি নিজে থেকেই অনেক কিছু বুঝতে পারবে”।

কথা শেষ হতে না হতেই নীচে থেকে একটা ভারী কর্কশ গলা শুনতে পেলাম-“পায়েল!!! ওই! পায়েল!!” আমার বুঝতে বাকি রইল না যে আমার সামনের রমণী ডাক্তার কন্যা পায়েল, অতীতের স্মৃতি চারণ করলে পায়েলের ব্যাপারে সেরকম কিছুই মনে পড়ল না। শুধু ছোট বেলায় আমি একটি ছোট মেয়েকে খুব জোর ধাক্কা মেরে ছিলাম ও সে সিঁড়ি থেকে পড়ে যায়, মাথাও ফেটে যায়। সে-ই পায়েল কিনা বলতে পারছিনা। যাই হোক, যে ভাবে ঠোঁটে ঠোঁট দিয়ে চেপে ধরল তাতে গত কাল রাতের ওই নারীর কথা মনে পড়ে যাচ্ছে যে নিজের দুলটা আমাকে দিয়েছিল। ততক্ষণে একজন ষণ্ডা মার্কা লোকের আর্বিভাব হয়েছে সেখানে। আমি খাটের তলা দিয়ে শুধু মাত্র পায়েলের ব্লু লঙ র্স্কাট ও ইওল টপের কোমরের কাছাকাছি অংশ দেখতে পাচ্ছি আর ষণ্ডা মার্কা লোকটার ব্ল্যাক জিন্স পরা পা দুটো দেখতে পারছিলাম। ওদের কথোপকথন কতকটা এই রকম-
পায়েল- “জী! সুলেমান ভাই!”
সুলেমান- “রানডি শালী! মু মে ক্যায়া ল্যাওরা ডালে বয়ঠিথি। জবাব কিউঁ নেহি দে রহিথি? কব সে ল্যাওরা তেরেকো বুলা রাহা হু!”
পায়েল- “সরি ভাই! মেরেকো সুনাই নেহি দিয়া। ম্যায় ছাদ সাফ কর রহিথি।”
সুলেমান- “তেরি মা কি বুর চোদু! কান মে ভি মুত ডালি হ্যায় ক্যয়া ? ইধার আ শালী!”
ভেতর থেকে শুধু দেখতে পেলাম টেনে হিঁচড়ে পায়েলকে নিজের পায়ের সামনে বসিয়ে দিল সুলেমান। বুঝতে পারছিলাম যে কি হতে চলেছে, সবে বেরিয়ে প্রতিবাদ করতে যাব তখনই চোখে পড়ল পায়েল পেছেন দিকে হাত নেড়ে আমাকে বেরতে মানা করছে। আমি চুপচাপ মুখ বন্ধ করে দেখতে থাকলাম।
সুলেমান- “উবোও! মাদারচোদ! ক্যায়া নাম হ্যায় শালে কা? হাঁ অনুপ-প-প-ম। আয়া থা ক্যায়া তেরে ইহাঁ?”
কথার সাথে সাথে নিজের প্যান্ট, জাঙ্গিয়া খুলে ঘন কালো চুলে ঢাকা প্রায় ছয়-সাত ইঞ্চির লিঙ্গটা পায়েলের মুখের সামনে বার করে চোষার জন্য মাথাটাকে লিঙ্গর দিকে টানতে থাকল। কালো কুচকুচে গায়ের রং আর ততধিক কালো লিঙ্গ, বেশ মোটা-সোটা
পায়েল- “নেহি ভাই! ম্যায়তো উসে দিন মে কভি দেখা নেহি। উস দিন রাতকো ম্যাদামজি নে মুঝে লে গেইথি উস্কে পাস।”
কথা শেষ হওয়ার আগেই পায়েলের মুখের মধ্যে লিঙ্গটা ঢুকিয়ে দিল সুলেমান। আমার তখন রাগে, দুঃখে চোখ দিয়ে জল পড়তে শুরু করেছে। সুলেমান পায়েলের মাথাটা ধরে ধীরে ধীরে আগু পিছু করে যাচ্ছে আর পায়েল একটা হাত পিছনে দিয়ে সমানে কিছু না করতে ইশারা করে যাচ্ছে আমাকে। আর আমি এতটাই ব্যথা পাচ্ছি ঠিক যেন আমার সামনে আমার স্ত্রীকে কেউ এরকম করছে। কারন টা এখনও আমার কাছে পরিষ্কার নয়, হয়ত সেদিন রাত থেকেই আমি মনে মনে সেই বিশেষ নারীর প্রতি কৃতঞ্জ ছিলাম যে আমার জন্য নিজে মার খেয়েছে। আর আজ আমার জন্য কি যন্ত্রণা ও লাঞ্ছনা সহ্য করছে। সে সহজেই জানাতে পারত আমার উপস্থিতি, তাহলে তাকে এই ব্যবহার সহ্য করতে হতো না।
এদিকে ততক্ষণে সুলেমানের লিঙ্গের আকার যেমন বেড়ে গিয়ে প্রায় দশ ইঞ্চি হয়েছে, তেমনি তার মুখ মৈথুনের গতিও বেড়ে গেছে। পায়েলের দু চোখের জল গাল বেয়ে গড়িয়ে পড়ছে, দশ ইঞ্চির লিঙ্গটা মুখ ছাড়িয়ে গলায় পর্যন্ত ঢুকে যাচ্ছে। আর তখন পায়েলের চোখ দুটো ঠেলে বেরিয়ে আসছে। সুলেমান আরামে শীৎকার দিয়ে চলেছে ও সাথে নানা কথা বলে চলেছে-
সুলেমান- “লে শালী! পুরা লে! ওঃ! ইস-স-স! শালী তেরি মাকোভি ম্যায় চোদা হু। স-স-স! পর তু রানড শালী বহত সেক্সি হ্যায়। স-স-স! তেরি ম্যাদামকো চোদু, উস্কি

বেটীকো চোদু। স-স-স! পর তেরে বাপভি শালা কামিনা হ্যায়, বেটীসে শালা বিজনেস করবাতা হ্যায় অউর ক্ষুদ না জানে কিস জাহান্নমে ব্যয়ঠা হ্যায়। স-স-স! ঠিকই হ্যায় ইয়ার, বরনা তেরে কো ক্যায়া চোদনে দেতা?”।
প্রায় পনেরো-কুড়ি মিনিট এই ভাবে চলার পর একবার সারা শরীর ঝাঁকিয়ে বলে উঠল “স-স-স!তেরি মা কি……” আর সাথে সাথে লিঙ্গটাকে পায়েলের মুখে ঠেসে ধরে স্থির হয়ে দাঁড়িয়ে রইল মিনিট দেড়-দুই। ততক্ষণ পায়েলের নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়ায় খাবি খেতে লাগেছিল, সে সব দিকে কোন হুঁশই নেই সুলেমানের। সর্ম্পুন বীর্যটা মুখে ধেলে তবে লিঙ্গটা বার করল। পায়েলের কাছে বীর্য গিলে নেওয়া ছাড়া কোন উপায় ছিল না তবে তার পরিমান এতোটাই ছিল যে গিলে নেওয়ার পরেও ঠোঁটের কোন দিয়ে গড়িয়ে পড়চ্ছিল।
পায়েল পায়ের কাছে বসে হাঁপাতে হাঁপাতে বলল- “আপ ভি ভাই! মুঝে কিসি দিন মারহি ডালোগে।”
আরামে মুখে প্রসস্থ হাঁসি লাগিয়ে সুলেমান নিজের লিঙ্গ থেকে শেষ বিন্দু বীর্য ঝাড়তে ঝাড়তে বলল- “পাগল সমঝই হ্যায় ক্যায়া? তেরে ম্যাদাম, বিন্নু অউর তেরা বাপ ছোরেগা ক্যায়া মুঝে? ইয়াদ নেহি হ্যায় উবো পেনাল্টি বালা রুল। আবতক কিতনে রুল তোড়ে অউর মারে গ্যায়ে। ম্যায় ক্ষুদই শালা পাঁচ-ছয়কো টপকায়া হ্যায়। ইয়ে তো আপনা প্যার হ্যায়। পর ইয়াদ রাখনা উবো মাদার চোদ শালা ভাগনে না পায়ে। বরনা ম্যাদাম মার দেগি।”
পায়েল- “পর ইয়েত বাতাও ইহা পর বিনা বাতায়ে কিউ আয়ে?”
সুলেমান- “আরে উবো বিন্নু হ্যায় না! শালা খরুশ ম্যাদামজিকে চামচে, বহেন চোদ বোলা মেরেকো কে উস্কে ভাঞ্জা তেরে ঘর আয়া হ্যায়। আগর যাদা ঝামেলে করে! তো উসে মারকে নীচে বালে কামরে মে ডাল দেনে কেলিয়ে। ঠিক হ্যায় মেয় চলা। পর আগর উবো আয়ে ভি তো কুছ মত বলনা”
আমার মাথা ঘুরতে শুরু করে দিয়েছিল, চৌকির কাছেই মেঝেতে পায়েল বসেছিল। সুলেমান প্যান্টটা পরে ঘর থেকে বেরিয়ে গেল, দু মিনিটের মাথায় বাইকের আওয়াজ দূরে মিলিয়ে গেল। আমি নীচে থেকে হতবাক চেহারা নিয়ে বেরিয়ে এসে ঘেমে চান করে যাওয়া পায়েলের লাল মুখের দিকে তাকিয়ে ওর সামনে বসলাম। মুখ থেকে কোনও কথা বেরল না, পায়েল ধীরে নিজের চুল হাত দিয়ে তুলে দেখাল তার এক কানে সেই দুল পরা যার একটা আমার কাছে। আমি নিশব্দে পকেট থেকে সেইটা বার করে ওর কানে পরিয়ে দিলাম। আর গালে একটা ছোট চুমু খেলাম। মুহুর্তে কান্নায় ভেঙে পড়ল সেই শক্ত মনের পায়েল। তার নরম শরীরটা নিয়ে আমার গলা জড়িয়ে ধরল, আমিও বেকায়দায় বসে ছিলাম তাই ভার সামলাতে না পেরে পরে গেলাম মেঝেতে। আর আমার ওপর পড়ল পায়েল। আমি তার মাথায় পিঠে হাত বুলিয়ে স্বান্তনা দিতে থাকলাম ধীরে ধীরে নিজেরই অজান্তে আমি পায়েলের গালে, ঘাড়ে, কাঁধে চুমু দিতে থাকলাম। তার সারা শরীর থেকে ঘাম ও পারফিউমের গন্ধের মিশ্রনে এক আশ্চর্য মাদক গন্ধ বের হচ্ছিল। ঘামে ভেজা চুলের গোড়ায় নাক দিয়ে সেই গন্ধ প্রানে ভরে নিচ্ছিলাম। কখন জানিনা আমাদের দুটি ঠোঁট এক হয়ে গেছে, আমার জিব পায়েলের মুখের মধ্যে নিজের সাধ্য মতো তার সাথীকে বারে বারে আঁকড়ে ধরছে। পায়েলও আমার মাথাটা দু-হাতে ধরে নিজের দিকে টেনে রেখেছে যেন আমার মুখের মধ্যে দিয়েই আমার মধ্যে ঢুকে পড়তে চাইছে। এক হাতে পায়েলের মাথার চুলগুলোকে হাল্কা করে আঁকড়ে ধরেছি, আর অন্য হাত অবাধ্য হয়ে পায়েলের টপের মধ্যে ঢুকে খালি পিঠে হাত বোলাচ্ছে। যখনি হাতটা পিঠের নীচে কোমরের কাছে যাচ্ছে তখনই পায়েল সারা শরীর ঝাকিয়ে শীৎকার দিয়ে উঠছে। ব্যাপারটাতে বেশ মজা লাগায় আমি বারে বারে ওই জায়গায় হাত বোলাতে থাকলাম। আর বারে বারে ও শীৎকার দিয়ে উঠতে লাগল, শেষে বলল- “কি দুষ্টুমি হচ্ছে? প্লিস করোনা! আমি মরে যাবো, এতো ভালোবাসা আমি সহ্য করতে পারব না। প্লিস আমায় করো।”
আমি পায়েলের ব্রাটা সবে খুলতে যাবো হঠাৎ ভারী সেই গলায় সুলেমান চীৎকার করে উঠল- “মাদার চোদ! শালী রাণ্ডী! তেরেকো চোদবানেকা ওর কোই লান্ড নেহি মিলা? শালী কুত্তি-কামিনী আ আজ মে তেরা বুরকো না চির ডালাতো মেরা নামভি সুলেমান নেহি।” আর তার সাথে সাথে পায়েলকে চুলের মুঠি ধরে তুলে দাঁড় করিয়ে পেটে একটা লাথি মারল। আমি নীচে থেকে উঠে দাঁড়াবার আগেই লাথির চোটে পায়েল ছাদের দরজা পেরিয়ে ছাদে গিয়ে পড়ল। আমি দাঁড়াতেই আমার দিকে না ফিরেই, বাঁ হাত দিয়ে বাঁ দিকে আমার গলাটা টিপে ধরল। বুড়ো আঙুলটা আমার টুঁটীটার ঠিক নীচের দিকটা এতো জোর চেপে বসেছে যে আমি প্রায় সঙ্গে সঙ্গে চোখে অন্ধকার দেখতে লাগলাম, ঞ্জান

হারাবো প্রায় এমন সময় দূর থেকে যেন জ্যাকির গলা কানে এল, “বানচোদ! হাঁটুতে মার নয়তো মরবি!” আমি কোনও দেরি না করেই শরীরের শেষ শক্তি দিয়ে আমার দেহের পুরো ভার দিয়ে সুলেমানের হাঁটুর সাইডে সজোরে লাথি মারলাম। মারটা লাথি কম লাফিয়ে পড়ার মতো হল। যেহেতু আমি সাইডে ছিলাম তাই সুলেমানের হাঁটুর কাছে ভার নিয়ে পড়াতে মুহুর্তেই চিত্র পাল্টে গেল। সুলেমান গলা ছেড়ে হাঁটু ধরে মেঝেতে বসে পড়েছে। সাড়ে ছয় ফুটের দশাসই চেহারার মানুষটাকে মেঝেতে ফেলে কনফিডেন্স বেড়ে গেছে। আমি গলায় হাত বুলিয়ে পায়েলের দিকে তাকিয়ে দেখি ততক্ষণে ও দাঁড়িয়ে পড়েছে। আমার দিকে ভয়ার্ত চোখে তাকিয়ে চীৎকার করে ওঠে “অনু দেখে!…………।”

সুলেমানের দিকে তাকিয়ে দেখি সে কোমর থেকে একটা রিভালবার বার করে আমার দিকে তাক করে আছে। সুলেমানের রাগে যন্ত্রনায় পাগল অবস্থা, আমাকে রিভালবার নাচিয়ে বলল- “শূয়র কা অওলাদ! র*্যানডি কা বাচ্চা! চুপচাপ হাত উপর করকে পিছে ঘুমযা বরনা আভি কে আভি সারে গোলী ভেজেমে ডাল দেঙ্গে।” আমি ভদ্র ছেলের মতো পিছন গুরে দাঁড়ালাম,কিন্তু মন পরে আছে পেছনে আর চোখে দেখি সুলেমান ওঠার চেষ্টা করছে, আর সঙ্গে সঙ্গেই একটা বিপ শব্দ আর সাড়ে ছয় ফুটের দশাসই চেহারাটা মাটিতে আছড়ে পড়ল আর মাথাদিয়ে গলগল করে রক্ত বেরতে শুরু করল। ঘুরে আমি হাঁ ছাদ থেকে কেউ সুলেমানের মাথায় গুলি করেছে সাইলেন্সার দেওয়া বন্দুক থেকে। পায়েল ততক্ষণে আমাকে দৌড়ে জড়িয়ে ধরেছে। চারিদিক সর্ম্পুন নিস্তব্দ। কয়েক সেকেন্ডের মধ্যে সব কিছু ঘটে গেল। ঘটনার আকস্মিকতায় আমরা হতবাক। ছাদের দিক থেকে মাথায় মুখোশ পরা এক জন ঘরে ঢুকল হাতে সাইলেন্সার দেওয়া রিভালবার। কালো জিন্সের পকেটে হাত দিয়ে একটা কাগজ বার করে হাতে ধরাল তাতে লেখা- “বাইরের লোহার গেটে বাইরে থেকে তালা দিয়ে বাড়ির সব দরজা জানালা বন্ধ করে বেড রুমে গিয়ে দরজা বন্ধ করে দাও। কোন আওয়াজ নয়। ভয় পাওয়ার কিছু নেই।”

কাগজটা পড়েও পাথরের মুর্তির মতো পায়েলকে বুকে জড়িয়ে সেই আগ্নতুকের দিকে হাঁ করে দাঁড়িয়ে ছিলাম বেশ কিছুক্ষন। কালো মুখোশের ভেতর থেকে চেনা গলায় চেনা শব্দ শুনতে পেলাম-“বানচোদ! ক্যালানের মতো দাঁড়িয়ে রইলি কেন? যা ভেতরে!” আমি লাফিয়ে গিয়ে ওর মুখোশটা তুললাম আর তারপর ওকে জড়িয়ে ধরে কখন আমিও ওর ভাষায় বলতে শুরু করেছি-“বোকাচোদা! এতক্ষন জেমস বন্ড মাড়াচ্ছিলি? গাণ্ডু! শালা ঢ্যামনা! গাঁড়মাজাকি হচ্ছিল?” আমার মুখের ভাষা শুনে শান্ত ভাবে বলল-“এই বাঁড়া তোদের দোষ, একটা পারটিকুলার খিস্তি দে! তা না বাঁড়া ডিক্সেনারি খুলে বসল। তুই কি বাঁড়া কাক যে নতুন গু খেতে শুরু করলি তো খেয়েই যাবি। আরে বোকাচোদা গলাটা ছাড়, মেয়েটা আছে সামনে তোকে আমাকে গে ভাববে।”
আমি ওকে ছেড়ে সবে কথা বলতে যাচ্ছি তখন ও ওর স্বভাব মতো মুখে সাইলেন্সারটা ঢুকিয়ে বলল-“তুই চুপ করবি বাঁড়া! এই মালটাকে ঝটসে সালটাতে দে! ভাগ্য ভালো বাঁড়া যে এ একা এসেছে না হলে এতোক্ষনে আমাদের সবার লাশ পড়ে যেত। এর পেছনে এর খোঁজে আরও আসবে………” কথা শেষ হওয়ার আগেই পায়েল বলে উঠল- “হ্যাঁ! বনি আসতে পারে! এরা দুটো জগাই-মাধাই, সব কাজ ম্যাদাম এদের দুজনকে একসাথে দেয়। কারন এরা একা নাকি অসর্ম্পুন। তবে হ্যাঁ বনি ক্যারাটে এক্সর্পাট। হাতে একটা ছোট কাল লাঠি নিয়ে ঘোরে, ওটা লাঠি বলে মনে হলেও আসলে ভেতরে ধারালো ছোরা থাকে”।
সব শুনে জ্যাকি বলল-“বাঃ! এসেই বেশ ভালো গার্লফ্রেনড জোগাড় করেছিসতো! চাইল্ড হুড লাভার ?” আমি পরিচয় করিয়ে দিয়ে বললাম “এই হল পায়েল, তোকে রাতে সেই কানের দুলের কথা বলে ছিলাম না। পায়েল হল সেই। আর পায়েল এই হল জ্যাকি আমার বাল্য বন্ধু ও পুলিশ ইন্সপেকটার”।
“বাঁড়া! যেভাবে পায়েলকে বুকে নিয়ে শুয়ে শুয়ে ইয়ে করছিলি ভাবলাম আবার টাইটানিকের জ্যাক ও রোস এসে গেছে। সরি পায়েল কিছু মনে করিস না ডিয়ার! আমার ভাষাটাই বাঁড়া একটু………”। বলে পায়েলকে একটা চোখ মারল।
তারপর পায়েলকে সবার আগে বাড়িটাকে কমপ্লিট লক করে, একটা প্ল্যাস্টিক প্যাকেট কিছুটা দড়ি আর এক বালতি জল আনতে বলে পাশে পড়ে থাকা মোবাইলটাকে তুলে নিল। তারপর নিজের মোবাইল থেকে ডায়াল লিস্টের ও ফোন বুকের নাম্বার গুলো কাকে যেন বলতে লাগল। পায়েল ফিরলে লাশের পুরো মাথাটাকে একটা প্যাকেটে পুরে গলার ভালো করে দড়ি দিয়ে বেঁধে তারপর পায়ের দিকে আমি আর মাথার দিকে জ্যাকি ধরে নীচে নিয়ে এলাম। উদ্দেশ্য পেছনের দরজা দিয়ে গঙ্গার দিকে ফেলে দেওয়া। কিন্তু যতক্ষণ না অন্ধকার হয় ততক্ষণ কিছু করা যাবে না। অগত্যা আমরা লাশটাকে শোবার ঘরে খাটের তলায় চালান করে দিলাম। ওপরের ঘরে পায়েল ততক্ষনে রক্তের দাগ সাফ করে ফেলেছে। বালতির রক্তগোলা জল নর্দমায় ফেলতে বারণ করল জ্যাকি। তাই সেটাকেও ওই খাটের তলায় চালান করলাম আমরা।

এতক্ষনে উত্তেজনা বেশ কিছুটা কমেছে, আরও আমার বড় ভরসা জ্যাকির উপস্থিতির জন্য। শোবার ঘরে বিছানার একদিকে আমি অন্য দিকে পায়েল আর সামনে চেয়ারে জ্যাকি বসে আছে। বিকেল পাঁচটা বেজে গেছে ঘরে আলো জ্বালানো যাবে না তাই আধো আলো-আন্ধারে আমরা বসে আছি।জীবনে এই উত্তেজনার মুহুর্ত আগে কখন পাইনি। সেই সময় যেন সময় থেমে গেছিল। কি করে জানবো যে বাকি রাতটা আরও কত কি ঘটনা আমাদের জন্য নিয়ে বসে আছে। জ্যাকি পায়েলকে গলা নিচু করে বলল “তোর কি জানা আছে আমাকে বল আওয়াজ কম করে। ভয় পাওয়ার কিছু নেই, আর তুই যা মাল মনে হয় না কাওকে তুই ভয় করিস।” পায়েল একবার আমার দিকে তাকিয়ে বলতে শুরু করল “দেখ ভেতরের ম্যাটার আমি অতসত কিছু জানি না। তবে আমি আমার জীবনের ইতিহাস বা আমার নিজের দেখা শোনা নিজের জীবনের উপলব্ধি তোমাদেরকে বলতে পারি সেটা হয়তো তোমাদের সাহায্য করতে পারে। তার আগে জ্যাকি তোমার পরিচয়টা দাও?” আমি সঙ্গে সঙ্গে বললাম “বললাম না! জ্যাকি আমার বন্ধু, পুলিশ ইনেস্পেকটার।” পায়েল সাথে সাথে মাথা নাড়িয়ে বলল “না! হতেই পারে না। জ্যাকি শুধু তাই নয়। কি জ্যাকি ঠিক বলছি?” আমাকে জাস্ট অবাক করে জ্যাকি বলে উঠল “হ্যা! ঠিকই ধরেছিস পায়েল, আমি আন্ডার কভার এজেন্ট। এবার কথা না বাড়িয়ে তাড়াতাড়ি বল।” আমার নিজের কান কে বিশ্বাস হচ্ছিল না কিন্তু কিছু কথা বলা মানেই যে খিস্তি খাবো সেটা ঠিকই বুঝতে পারছিলাম, অগত্যা আমি চুপচাপ শুনতে থাকলাম।

পায়েল বলে চলল “অ্যাকচুয়ালি! দেখো আমার ছেলে বেলা কেটেছে মামা বাড়িতে, ক্লাস থ্রিতে পড়ি বাবা-মা আমাকে খড়গপুরে মামাবাড়িতে রেখে দিয়ে আসে। বাবা মা আমাকে প্রতি রবিবার দেখতে যেত কিন্তু নিয়ে আসতো না, আমার এখানে আসা কিন্তু স্বাভবিক নয় আমাকে স্কুলের গেট থেকে কিডন্যাপ করে নিয়ে আসে এই সুলেমানরা তারপর বাবার নির্দেশে এখন আমি ড্রিমগার্ল, অপেক্ষা করি আদেশের অ্যাসাইনমেন্ট পেলে কাজ করি। আমার কাজ হল সেক্স করা, পার্টি ধরা, ব্ল্যাক মেলের জন্য ফুটেজ রেডি করা আর মার্ডার করা। বাবার সবচেয়ে বেশি ভরসা আমার আর অনুর মামনির ওপর”। নিস্তব্ধতা ভেঙে জ্যাকি বলল “তোর বাবা তোকে ইন্সট্রাকশন নিজে দেয়। তুই দেখেছিস তোর বাবাকে রিসেন্টলি?” পায়েল মাথা নিচু করে বলল “যে দিন সুলেমান জানোয়ারটা আমাকে রেপ করছিল, হাত পা বেঁধে, আমাকে ছিঁড়ে ছিঁড়ে খাচ্ছিল তখন বাবা সামনে চেয়ারে বসে বসে সব দেখেছে, কোনও প্রতিবাদ করেনি। আমার কাকুতি মিনতিতে কোনও রিয়্যাক্টও করেনি শুধু পাথরের মতো বসে ছিল একটা হুইল চেয়ারে। বিনু তার মুখের কাছে মাথা নামিয়ে আনতে কিছু বলল, বিনু মাথা তুলে সুলেমানকে বারণ করল সেক্স করতে, তার বদলে দানবটা আমার গুদে ছোট ঐ নারকেল কুল সাইজের ভাইব্রেটার ভরে দিল। তার ভাইব্রেশনে আমি বারে বারে ঝরতে থাকলাম, এতোটাই ক্লান্ত অবসন্য হয়ে গেলাম যে ঞ্জানই ছিলনা আমার।

রাতে যখন ঞ্জান ফিরল তখন আমার সব শেষ, ব্যথায় পা নাড়াতে পারছিলাম না, বুক দুটো লাল হয়ে ফুলে উঠেছিল। বাবা কেবল বিনুর সাথে কথা বলে, বিনুর আগে শুধু অর্নিবান কাকুর সাথে কথা বলত বলে শুনেছি।”জ্যাকি বলল “ঠিক আছে নে আগে বল”। পায়েল চোখের কোলটা মুছে আবার বলতে শুরু করল “মা-বাবার মধ্যে মিল ছিল প্রচণ্ড, বাবা-মাকে অসম্ভব ভালোবাসতো, আমার মা খুব রুচিশীল আধুনিক মহিলা ছিলেন, বাবার রোজগারও কম ছিলনা আর সংসারে সুখশান্তিও ছিল। আমার খুব স্পষ্ট মনে পড়ে না, তবে যেদিন আমি জানতে পারলাম যে আমরা মামাবাড়ি যাবো তার তিন চার দিন আগে, বাবাকে অর্নিবান কাকুর সাথে রীতিমতো চাপা স্বরে ঝগড়া করতে শুনেছি। ঘরের ভেতর থেকে দুটো শব্দই আসছিল- বাবার গলায় না আমি কিছুতেই পারবো না, এটা অন্যায়! আর অর্নিবান কাকুর গলায় তোমাকে করতেই হবে ডাক্তার।”

(অসমাপ্ত)

One thought on “জরিমাণা

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s