অন্য রকম প্রতিশোধ – ৩


০৩

গার্লস স্কুল গুলোর ব্যাপারে কার কেমন ধারনা, তা আমার জানা নেই। তবে, আমার জন্যে অসহ্য ছিলো। তার উপর স্কুলের গার্লস হোস্টেল। সাধারন স্কুলে পরলে, ছেলেদের নজরে পরে, বিপদ ঘটার সম্ভাবনা ছিলো বলেই, বাবা আমাকে ঢাকার একটি নামকরা গার্লস স্কুলেই ভর্তি করিয়েছিলো। ব্যবসার কাজে সারাদিন এখানে সেখানে ছুটাছুটি করতে হতো বলেই, স্কুল সংলগ্ন হোস্টেলেই আমার থাকার ব্যাবস্থাটা হয়েছিলো।

আসলে জলের মাছকে ডাঙায় তুলে নিলে, মাছটি যেমনি ছটফট করতে থাকে, ঢাকায় এসে প্রথমে ঠিক তেমনিই মনে হয়েছিলো। সবকিছুই কেমন যেনো যান্ত্রিক! সাগর পারে স্বাধীন মতো ছুটাছুটি করার মতো প্রশস্ত কোন এলাকা যেমনি ছিলো না, ঠিক তেমনি নিজ বাড়ীটার মতো খোলামেলা চলাফেরা করার মতো কোন পরিবেশও ছিলো না।
হোস্টেলে এক রুমে চারজন। আমার জন্যে যে রুমে থাকার ব্যাবস্থাটা হয়েছিলো, সেখানে অন্য তিনজন ছিলো, সিলভী, রাত্রি আর মাধুরী আপা।
মাধুরী আপা, চেহারাটা মধুর মতোই মাধুরী মাখানো। আমাদের ক্লাশেই পড়তো। একবার ফেল করেই আমাদের ক্লাশে রয়েছে বলে, সবাই মাধুরী আপা বলেই ডাকে! বয়সে বছর খানেকের বড় বলেই, বক্ষ যুগল তুলনা মূলক ভাবে উঁচু! চুল গুলো খাট করে ছেটে রাখে বলে, আরো বেশী সুন্দর দেখায়। শান্ত, খুবই সাধারন চেহারা, চোখ দুটি আয়তাকার উজ্জল! তবে ঠোট যুগল বুঝি অধিকতর নজর কাঁড়ে। কথাবার্তাও বন্ধু সুলভ! আমাকে অধিকতর স্নেহই করে, তবে খুব একটা আলাপ হয়ে উঠে না। হয়তোবা বয়সে খানিকটা বড় বলেই। তাছাড়া নুতন এসেছি বলে, সবার সাথেই খুব কম কথাবার্তাই হয়। তারপরও মাধুরী আপা আমার পছন্দের মেয়েদের মাঝেই পরে।

সিলভী! খুব সুন্দরী তাকে বলা যাবে না। শুকনো গোছের, গাল গুলোও খানিকটা চাপা, শুধুমাত্র ঠোট গুলোই খানিকটা ফোলা ফোলা। বক্ষ মোটামুটি, খানিকটা উঁচু হয়ে উঠেছে ঠিকই, তবে আর বেশী বাড়ার সম্ভাবনা আছে বলেও মনে হয়না। কি জানি, বাড়লেও বাড়তে পারে। তবে, ধনী অভিজাত পরিবার এর মেয়ে বলেই বোধ হয়, অনেকের নজর কাঁড়ার মতোই। তবে কথা একটু বেশী বলে।
স্কুলে অধিকাংশ সময় শরমিন এর সাথে গলপো গুজব চললেও, স্কুল শেষে হোস্টেলে সিলভীর সাথেই সময়টা বেশী কাটে। কথা আমাকে বলতে হয় না। হরবর করে সেই অনেক কথা বলে।
আসলে, পৃথিবীর সমমনা মানুষগুলোর মাঝে অনেক কিছুরই মিল থাকে। কোন কোন ক্ষেত্রে চিন্তাভাবনার মিল, কোন কোন ক্ষেত্রে পারিবারিক মিল। সিলভীর সাথে আলাপ করে যা বুঝতে পারলাম, সেও আসলে আমার মতোই নিঃসংগ! রোড এক্সিডেন্টে মা বাবা মারা যাবার পর, মামার সংসারেই বড় হয়েছে। মামীর যন্ত্রণা থেকে বাঁচানোর জন্যেই তার মামা তাকে কৌশলে হোস্টেলে রেখে পড়ালেখাটা চালিয়ে নেবার জন্যে সহযোগীতা করছে।
মানুষের জীবনে অনেক দুঃখ কষ্টই থাকে। চেহারা দেখে অনেকেরই দুঃখ কষ্টের কথা বুঝা যায় না। সদালাপী সিলভীর চেহারা দেখেও বুঝা যায়না, যদি সে হরবর করে সব কিছু না বলে। সিলভীও আমার পছন্দেরই একটি মেয়ে। সূদুর সাগর পার থেকে ঢাকায় এসে নিঃসংগতার যে ব্যাপারগুলো আমাকে কুঁকরে কুঁকরে খেতে চলেছিলো, সিলভী অনেকটা দূর করার জন্যেই সহায়তা করছিলো। এমন একটি মেয়ের সাথে বোধ হয়, ভালো বন্ধুত্বই হয়। আমারও তেমনি একটা সখ্যতা গড়ে উঠেছিলো, নিজেরই অজান্তে।

রাত্রি! যার কথা বোধ হয় এক কথায় বলে শেষ করা যাবে না। ধরতে গেলে আমার সাক্ষাৎ কোন প্রতিদ্বন্ধী! শৈশব থেকে আমাকেও সবাই সেক্সী সেক্সী বলে ভূষিত করতো। রাত্রিও কম সেক্সী নয়। রাত্রির বর্ননা দিতে হলে, কিভাবে শুরু করা যায়, তা নিয়ে আমিও মাঝে মাঝে দ্বিধাগ্রস্ত হয়ে পরি।
মানুষের চোখই বুঝি সবার প্রথমে নজর কাঁড়ে। আমার চোখও ঠিক তেমনি চঞ্চল! রাত্রির চোখ দুটি যেনো আরো বেশী চঞ্চল। তারপরই বোধ হয় ঠোট! আমার ঠোট সরু এবং চৌকু! রাত্রির ঠোট যুগলও সরু, তবে আমার চাইতে নীচের ঠোটটা ঈষৎ ফোলা! ঠিক তেমনি ঈষৎ ছড়ানো, তবে চৌকুই বলা যাবে। তার চাইতে বড় কথা, রাত্রির বক্ষ দুটি, আমার চাইতে তুলনামূলকভাবে অনেক বড়! মাধুরী আপার বক্ষ যুগলের চাইতে হয়তো খানিকটা ছোটই হবে, তবে খুব সহজেই চোখে পরে। সেই কারনেই বোধ হয় প্রথম প্রথম রাত্রির প্রতি আমার খানিকটা ঈর্ষার ভাব উদ্ভব হয়ে ছিলো। তবে, রাত্রি সাংঘাতিক ধরনের চঞ্চল মেয়ে, এবং মেধাবীও বটে। তার উশৃংখল চিন্তাভাবনার জন্যে হয়তো, ক্লাশে মেধানুসারে প্রথম কয়েকজনের মাঝে থাকে না। তবে, লিডারশীপ কিংবা আড্ডা জমিয়ে রাখার জন্যে মধ্যমণিই বলা চলে।
রাত্রির বাবাও একজন রাজনৈতিক নেতা। মা নেই। দীর্ঘদিন রোগে আক্রান্ত থেকে রাত্রির শৈশবেই পৃথিবী ত্যাগ করেছে। যার কারনে, রাত্রিকেও গার্লস স্কুল আর হোস্টেল জীবনটা বেছে নিতে হয়েছে খুব ছোট কাল থেকেই।
রাত্রির প্রতি আমার ঈর্ষার কিছু ভাব থাকলেও, তার সদালাপ আর, লিডীংশীপের কল্যাণে, ভালো বন্ধুত্বই গড়ে উঠতে থাকলো।

রুম মেইট হিসেবে, মাধুরী আপা, সিলভী, আর রাত্রির সাথে একটা সদ্ভাব গড়ে উঠলেও, আমি কখনো যেচে পরে তাদের সাথে আলাপ করার চেষ্টা করতাম না। রুমের ভেতর কিংবা এখানে সেখানে তারা আড্ডা মারলেও, আমার সময় কাটতো পড়ার টেবিলেই।
মাঝে মাঝে তাদের পোষাক আশাক দেখেও অবাক হতাম। আমি সাগর পারের মেয়ে ছিলাম বলেই হয়তো, সংক্ষিপ্ত পোষাকে অভ্যস্থ ছিলাম। ঢাকা শহরে বসবাস করেও, হোস্টেলের ভেতর খুব সংক্ষিপ্ত পোষাক পরেই চলাফেরা করতো সবাই। তবে, আমার রুম মেইট গুলো যেনো আরো বেশী সংক্ষিপ্ত পোষাকই পছন্দ করতো।
মাধুরী আপা তো ধরতে গেলে, সাধারন স্কার্ট এর সাথে শুধুমাত্র একটা ব্রা দিয়েই তার উঁচু উঁচু বক্ষ দুটি ঢেকে রাখতো। সিলভীও, সাধারন ছোট নিমা দিয়েই বুকটা ঢেকে রাখতো, সমতল পেটটা উন্মুক্তই থাকতো। নিম্নাংগেও খাট স্কার্ট! রাত্রির পোষাক গুলোই বোধ হয় তুলনামূলক ভাবে খানিকটা ভদ্র! নিম্নাংগে খাট স্কার্টটা ঠিকই থাকতো, তবে বক্ষ দুটি, দামী টাইট স্লীভলেস টপস দিয়েই ঢেকে রাখতো। হয়তোবা নেত্রী নেত্রী একটা ভাব বজায় রাখার জন্যেই, স্টাইলটাও আলাদা করে রাখতো। এই তিনজন, সারাটাক্ষণ কি নিয়ে আলাপ করতো, আমার জানা ছিলো না। তবে, সারাক্ষণই এক সংগে থেকে, স্কুল প্রাংগনটাকে যেমনি মাতিয়ে রাখতো, ক্লাশ শেষে, হোস্টেল প্রাংগনটাকেও, ঠিক তেমনিই মাতিয়ে রাখতো। তাদের দেখেই মনে হতো, নিজ বাড়ীতে থেকে লেখাপড়া ছেলেমেয়েদের সাথে, হোস্টেলে থেকে লেখাপড়া করা ছেলেমেয়েদের অনেক পার্থক্য! পারিবারিক নিঃসংগতা কিংবা দূরবর্তী ভালো স্কুলে পড়ালেখার কারনেই হয়তো অনেককে হোস্টেল জীবনটা বেছে নিতে হয়। সেখানে সম মনা বন্ধু পেলে, নিঃসংগতাটা যেমনি থাকে না, বন্ধুর সংখ্যাও বেড়ে জ্ঞানের পরিধিটাও বুঝি বাড়তে থাকে।

মাধুরী আপা, সিলভী, আর রাত্রিকে একসংগে দেখলে, প্রায়ই মনে হতো, রাত্রি বুঝি সবার নেত্রী! মাধুরী আপা হলো তার প্রধান উপদেষ্টা! সিলভী হলো নিতান্তই সাধারন সমর্থক! তাহলে, আমি কি? সাধারন জনগণও বলা চলে!
ছেলেদের হোস্টেলে, ছেলেরা কি করে কে জানে? এক সংগে কয়টি মেয়ে জড়ো হলে, হৈ চৈ এর সীমানাই বোধ হয় ছাড়িয়ে যায়। তেমনি হৈ চৈ করেই সন্ধ্যার অনেক পর পর্য্যন্তও কাটিয়ে দেয় ওরা তিনজন, অন্যদের নিয়ে।
হোস্টেল সুপার বকা ঝকা করে ঠিকই, রাত আটটার দিকে সবার কক্ষগুলো একবার পরিদর্শন করে ঠিকই, কিন্তু, কে কার কথা শুনে? রাত্রির সাহসী কথাবার্তার কাছে, হোস্টেল সুপারও কেমন যেনো ভ্যাবাচ্যাকা খেয়ে যায়। রাত্রিকে দেখে, প্রায়ই মনে হতো, জীবনে বোধ হয়, পড়ালেখার কোন দরকারই নেই। আড্ডা, হৈ চৈ, আর বন্ধু বান্ধব নিয়ে সময়টা পার করে দিলেই চলে।
টি, ভি, রুম থেকে অনেক রাত করেই ফিরে আসে তিনজন! তখন রাত্রি আর মাধুরী আপার টার্গেট থাকে সিলভী! টার্গেট তো একটাই! সারাদিন হৈ চৈ আড্ডার পর যৌনতারও একটু স্বাদ নেয়া।
সিলভী সত্যিই একটা নিরীহ মেয়ে। কথা একটু বেশী বলে ঠিকই, তবে খানিকটা ভীতু প্রকৃতিরও বটে। ধমক দিলে, কিংবা চোখ লাল করে তাঁকালে, ভয়ে কেমন কাঁপতেই থাকে! সেদিনও, অনেক রাত করে, টি, ভি, রুম থেকে ড্রামা সিরীয়ালটা দেখে রুমে ফিরে এসে, রাত্রি আর মাধুরী আপা এক যোগেই বলতে থাকলো সিলভীকে লক্ষ্য করে, আমাদের পাওনা টা!
সিলভী অনুযোগ করেই বলতে থাকে, কিসের পাওনা?
রাত্রি চোখ গোল গোল করেই বলতে থাকে, বোকা মেয়ে, ভুলা মন! এরি মাঝে সব ভুলে গেলে?

মানুষের মনে কুৎসিত ভাবনা গুলো আসে নিসংগতা থেকে। এই পৃথিবীতে যত বড় বড় অপরাধীরাই থাকুক না কেনো, তাদের জীবন কাহিনী একটু হলেও ঘেটে দেখলে দেখা যাবে, নিঃসংগতা তার জীবনে ছিলোই।
যৌন অপরাধগুলোর কারনও নিঃসংগতা। তা হলো প্রেমের নিঃসংগতা। প্রেম ভালোবাসার নিঃসংগতাগুলো মাঝে মঝে, ধর্ষনের মতো কঠিন অপরাধগুলোরও সূচনা করতে পারে।
আসলে, যৌনতার উত্তেজনা এমনি একটি ব্যাপার যে, তখন আর হুশ থাকে না। যৌন উত্তেজনা নিবারন করার জন্যে মানুষ অনেক বিকৃত পথও বেছে নেয়। এমন কি সচরাচর কাছের মানুষটিকেও ব্যাবহার করতে দ্বিধা বোধ করে না। আর তাই হয়তো সমগ্র পৃথিবীতে গোপন ইনসেষ্ট প্রেমগুলোরও প্রচলন রয়েছে।
সমকামীতাও সামাজিক দৃষ্টিতে খুব একটা ভালো ব্যাপার নয়। সেটিও হয়ে থাকে, নিঃসংগতার কারনে। আমার মায়ের ক্ষেত্রেও তা গড়ে উঠেছিলো কাছাকাছি পুরষ মানুষের অভাবেই। গার্লস স্কুল কিংবা মহিলা হোস্টেল গুলোতে বুঝি সে সমস্যা আরো প্রকট! বিপরীত লিংগের কোন পুরুষের সাথে কথা বলা তো দূরের কথা, চেহারা দেখারও অবকাশ থাকে না। সন্ধ্যার পরও, অনেকটা জেলখানার মতোই বন্দী জীবন যাপন করতে হয়। যার করনেই, প্রাকৃতিক ভাবেই মেয়েতে মেয়েতেই প্রেম গড়ে উঠে। গড়ে উঠে যৌন সম্পর্কও। সেখানেও থাকে নিজ পছন্দ অপছন্দের মেয়ে নির্বাচন, অথবা নিজ যৌন কামনা নিবারন করার জন্যে, পছন্দের কোন মেয়েকে বাধ্য করা। সেক্ষেত্রে বোধ হয় অধিকতর নিরীহ মেয়েগুলোই শিকার হয়।
রাত্রি কিংবা মাধুরী আপাকে দেখে তেমন মনে হলো না। রুমের ভেতর হঠাৎ হৈ চৈটা শুনে, আমি পড়ার টেবিলে পড়ার ফাঁকেই আঁড় চোখে সবার দিকেই একবার তাঁকালাম। রাত্রি আর মাধুরী আপার চেহারা দেখেও মনে হলো, দুজনে সিলভীর সাথে মজা করতেই চাইছে।

মজা করতে গিয়ে, মানুষ অনেক সময় বড় বড় অপরাধও করে ফেলে। রাত্রি আর মাধুরী আপা সিলভীকে নিয়ে কি ধরনের মজা করতে চাইছে, সেটাই শুধু বুঝতে পারছিলাম না। রাত্রি আর মাধুরী আপা সিলভীর মুখোমুখি হয়েই দাঁড়ালো। মাধুরী আপা বললো, আমরা মোটেও জোড় করবো না। বেটে তুমি হেরেছো, তাই তুমি কি করবে, নিজেই সিদ্ধান্ত নাও। রাত্রিও মিষ্টি হেসে মাথাটা নাড়িয়ে ইশারা করলো, হুম!
সিলভী কোন কিছুই মনে করতে পারছে না, তেমনি একটা ভাব দেখিয়ে বললো, কিসের বেট? কি করতে হবে আমাকে?
মাধুরী আপা বললো, কেনো, নাটক দেখার সময় কি বলেছিলে, মনে নেই?
সিলভী অবাক হবার ভান করেই বললো, কি বলেছিলাম?
রাত্রিও যোগ দিয়ে বললো, মনে করে দেখো! স্বেচ্ছায় যদি করো, তাহলে জোড় করবো না।
সিলভী আবারো বললো, সত্যিই আমার মনে নেই, কি বলেছিলাম?
মাধুরী আপা বললো, বলেছিলে ক্যারামে যদি তোমাকে হারাতে পারি, তাহলে ন্যাংটু হয়ে সারা হোস্টেল দৌঁড়াবে! তুমি তো হেরেছো!
সিলভী হঠাৎই আকাশ থেকে পরার ভান করে বললো, ও, সেই কথা! ওটা তো মজা করার জন্যে এমনিই বলেছিলাম। এটা কি কখনো সম্ভব নাকি?
মাধুরী আপা বললো, সম্ভব কি সম্ভব না, সেটা তোমার ব্যাপার! নিজের মুখেই তো বলেছিলে!
সিলভী হঠাৎই কেমন যেনো দিশেহারা হয়ে উঠলো। সে পালানোরই চেষ্টা করতে থাকলো।

রাত্রি আর মাধুরী আপা, সিলভীকে যেমন করে ঘিরে দাঁড়িয়েছে, পালানোরও কোন পথ খোঁজে পেলো না সিলভী।
আসলেই তাই, নিজ আত্মবিশ্বাসের কারনে, মাঝে মাঝে মানুষ অনেক কঠিন বেটও ধরে ফেলে। যখন হেরে যায়, তখন আর কোন দিশা থাকে না। সিলভী ভালো ক্যারাম বোর্ড খেলে, তা আমিও জানতাম। বিকাল বেলায় মাঝে মাঝে তার সাথে খেলতে গিয়ে, বরাবরই হেরেছি। ক্যারাম খেলায় তার কৌশলই যেনো আলাদা! তাই হার জিতের বেটে, তেমনি আত্ম বিশ্বাস তার থাকারই কথা। তবে, মানুষের আত্ম বিশ্বাসগুলো প্রাকৃতিক কারনেও মাঝে মাঝে ব্যার্থ হয়। আজও হয়তো সে, মাধুরী আপা আর রাত্রির সাথে ক্যারাম খেলতে গিয়ে ঝোঁকের বশে বেট ধরে ফেলেছিলো। এমন মামূলী ধরনের বেট সবাই কম বেশী করে থাকে। শুধুমাত্র অসম্ভব কথাটা প্রকাশ করার জন্যেই। সিলভীও হয়তো মজা করার জন্যেই বলেছিলো, ন্যাংটু হয়ে দৌঁড়োবে। সেটা যে এতটা সিরীয়াস পর্য্যায়ে যাবে, সিলভীও ভাবতে পারে নি। রাত্রি খানিকটা ধমকেই বললো, কি হলো? এমন ভেজা বেড়ালের মতো দাঁড়িয়ে আছো কেনো? খোলো!
সিলভী সত্যিই বোকার মতোই চেহারা করে রাখলো। কি করা উচিৎ, কিছুই যেনো সে বুঝতে পারছে না। অন্তত এতটুকু বোধ হয় ভাবছে, ন্যাংটু হয়ে সারা হোস্টেল ছুটে দৌঁড়ানো, সেটাই শুধু অসম্ভব। হঠাৎই সে রাত্রি আর মাধুরী আপার খানিকটা অসাবধানতার সুযোগে, তাদের সামনে থেকে ছুটে পালাতে চাইলো।

সিলভী রুমের ভেতরেই ছুটে ছুটে এদিক সেদিক পালাতে চাইছিলো। কারন বাইরে যাবার কোন উপায় ছিলো না। মাধুরী আপা আর রাত্রি দুদিক থেকে তাকে ধাওয়া করছিলো। একটা সময়ে মাধুরী আপা সিলভীর মুখোমুখি হয়ে তার পথ রোধ করেই দাঁড়ালো। তারপর বললো, এবার কোথায় পালাবে, সোনার চাঁদ পিতলা ঘুঘু!
সিলভী খুব ভ্যাবাচ্যাকা খেয়ে গিয়েই বললো, মাধুরী আপা, প্লীজ! এবারের জন্যে ক্ষমা করেন! তখন মুখ ফসকে বলে ফেলেছিলাম। কারন, এই পর্য্যন্ত ক্যারাম বোর্ড কেউ আমাকে হারাতে পারেনি। সেই আত্ম বিশ্বাস থেকেই বলে ফেলেছিলাম।
মাধুরী আপা চোখ নাচিয়েই বললো, আত্মবিশ্বাসটা এখন কোথায় গেলো? পটাপট সব খুলে ফেলে তো বাছাধন! ন্যাংটু হলে তোমাকে কেমন লাগে, দেখি!
সিলভী তখন অনুনয় বিনয় করেই বলতে থাকলো, মাধুরী আপা, প্লীজ! প্লীজ! আমার ভুল হয়ে গেছে!
মাধুরী আপা মজা করেই বললো, ম্যান ইজ মরটেল! মানুষ মাত্রই ভুল করে! তুমিও ভুল করেছো। ভুলের মাশুল তো দিতে হবে!
সিলভী অনুনয় করেই বললো, ঠিক আছে, আমার ভুলের জন্যে, অন্য যা কিছু চাইবেন, দেবো।
মাধুরী আপা বললো, এই তো, আবারো ভুল করলে! অন্য যা কিছু চাইবো, দেবে?
সিলভী আমতা আমতা করেই বলতে থাকলো, না মানে! যদি আমার সম্ভবের মাঝে হয়!
মাধুরী আপা বললো, তোমার সম্ভবের মাঝে তো অনেক কিছুই আছে! দেবে?
সিলভী যেনো আবারো বোকা বনে গেলো।

সিলভীর ভেজা বেড়ালের মতো চেহারাটা দেখে, মাধুরী আপার মনটাও বোধ হয় মায়াতে ভরে উঠলো। সে মায়াবী গলাতেই বললো, ঠিক আছে, আগে শুনি, তুমি কি করবে?
সিলভীও বেশ দ্বিধা দ্বন্দেই পরে গেলো। বিনিময়ে কি করলে এই দুজনকে শান্ত করা যায় সেটাই ভাবলো কিছুক্ষণ। তারপর, আমতা আমতা করেই বলতে থাকলো, আসলে মামার সংসারে থাকি। হাত খরচ খুব বেশী পাই না। নইলে সবাইকে চাইনীজই খাইয়ে দিতাম। যদি সবাইকে একটা করে কোক খাইয়ে দিই!
মাধুরী আপা যেনো সিলভীর কথায় খুশী হতে পারলো না। সে বললো, আর?
সিলভী আবারো আমতা আমতা করে বলতে থাকলো, ঠিক আছে, সেই সাথে এক পিস করে কেইক!
মাধুরী আপা নীরস মুখ করেই বললো, নাহ!
সিলভী আবারো যেনো বিড়ম্বনায় পরে গেলো। সে মাধুরী আপাকে খুশী করার জন্যেই বললো, ঠিক আছে, আপনি বলেন, কি খেতে চান!
মাধুরী আপা সিলভীর দেহটা আপাদ মস্তক একবার নিরীক্ষণ করে বললো, খেতে তো চাই অনেক কিছুই। পারবে খাওয়াতে?
সিলভী সরল মনেই বললো, জী, আপনি একবার বলেন। আমি চেষ্টা করবো।
মাধুরী আপা খানিকটা ভেবে বললো, বেট ধরার সময়, তুমি যা প্রতিশ্রুতি করেছিলে, তাই করতে হবে! ন্যাংটু তোমাকে হতেই হবে। তবে, সারা হোস্টেল দৌঁড়াতে হবে না। রুমের ভেতর সবাইকে তোমার ন্যাংটু দেহটা দেখাতে হবে। কি বলো, রাজী?
সিলভী যেনো আবারো ভ্যাবাচ্যাকা খেয়ে গেলো। সে খানিকটা ক্ষণ মাধুরী আপার দিকে চোখ গোল গোল করেই তাঁকিয়ে রইলো।

সিলভী পুনরায় পালাতে চাইলো। দৌঁড়ে দরজাটার কাছাকছি যেতেই, রাত্রি তার পথ রোধ করে দাঁড়ালো। বললো, যতই পালাতে চাইবে, শাস্তির পরিমান ততই বাড়বে! আমাকে চেনো না?
চেহারা দেখে অনেককেই বুঝা যায় না। রাত্রি পুরু স্কুলে নেতৃত্বই দিয়ে থাকে। তারপরও হঠাৎ রাত্রিকে দেখলে, সর্বদা হাসি খুশী, সাধারন সেক্সী একটা মেয়ে বলেই মনে হয়। বাবার প্রচুর ধন সম্পদ, আর পেশাদার নেতা বলেই হয়তো, বংশ সূত্রে খানিকটা দাপট নিয়েই চলে, এতটুকুই শুধু অনুমান করতাম। শৈশব থেকে আমাকেও সবাই সেক্সী বললেও, রাত্রির মতো নেতৃত্ব দেবার মতো গুনাবলী গুলো, আমার মাঝে কখনোই ছিলো না। অন্য সব সেক্সী মেয়েদের মতো, আমার মাঝেও জেদটা কাজ করে মাঝে মাঝে। তবে, রেগে গেলে যে রাত্রি কেমন রূপ ধারন করে, তা অনুমান করলাম তখনই। সে ধমকের সুরেই বললো, ভেবেছো মাধুরী আপার সাথে শলা পরামর্শ করে বেঁচে যাবে! তা কক্ষনো হবে না। মাধুরী আপা যখন সিদ্বান্ত দিয়েই ফেলেছে, তখন আমিও তার কথার বাইরে যাবো না। আফটার অল, মাধুরী আপার সিদ্বান্ত! তবে, ন্যাংটু তোমাকে হতেই হবে! নইলে!
এই বলে রাত্রি হাতটাই তুলে ধরলো, থাপর দেবার ভংগী করে।
রাত্রির কথা শুনে, সিলভীই শুধু ভয় পেলো না, পড়ার টেবিলে আমিও থ হয়ে গেলাম। সিলভীর জায়গায় অমি হলে হয়তো, ভয়ে প্রস্রাবই করে দিতাম।
সিলভী সত্যিই ভয়ে কাতর হয়ে পরলো। উপায়ন্তর না দেখে, পরনের কাপরগুলো খুলতে থাকলো, এক এক করে।

সিলভীর গায়ের রং ঈষৎ শ্যামলা। ছিম ছাম দেহ বলে খানিকটা লম্বা দেখায়। তার নগ্ন দেহটার দিকে রাত্রি আর মাধুরী আপা যেমনি তাঁকালো, আমিও তাঁকিয়ে রইলাম।
এমনিতে সিলভীকে খুব একটা সেক্সী মনে হয় না। তবে, নগ্ন দেহের সিলভীকে দেখে সেক্সীই মনে হলো। রুমে সাধারনত পাতলা নিমাই পরে থাকে। খানিকটা শুকনো গোছের বলেই হয়তো বক্ষের আয়তন খুব একটা অনুমান করা যায়না। তবে, নগ্ন দেহের সিলভীর বক্ষের দিকে অবাকই হলাম। আমার বক্ষের চাইতে খানিকটা বড়ই মনে হলো।
আমিও খানিকটা শুকনো গোছের বলে, বক্ষ দুটি সামনের দিকেই উঁচু হয়ে উঠছে। তবে, সিলভীর বক্ষ, সামনের দিকে অতটা উঁচু নয়, পাশের দিকেই প্রশস্ত হয়ে উঠছে। গায়ের রং শ্যামলা বলে, স্তন বৃন্তগুলো অধিকতর গাঢ়, তবে খুব একটা প্রশস্ত নয়। তার উপর বোটা দুটি ঈষৎ স্থুল, নজর কাঁড়ে!
সিলভীর কোমরটা সরু, তবে পাছাটা অত ভারী বলে মনে হলো না। খুব একটা মাংস নেই। তবে, সমতল পেটটার নীচে, নিম্নাংগটা চমৎকারই বলা যাবে। পাতলা পাতলা কেশ, দেখতে খারাপ লাগে না। উরু দুটিও সরু, ফ্যাশন মডেলিং করার জন্যে চমৎকার পা বলে, মডেলিং সংস্থাগুলো লুফে নিলেও নিতে পারে। তার নগ্ন দেহটা দেখে মাধুরী আপাই প্রথমে বললো, গুড! ভেরী নাইস!
রাত্রিও পুনরায় আরেকবার সিলভীর নগ্ন দেহটা পর্য্যবেক্ষণ করে বললো, ভয় পেয়ে গিয়েছিলে? এমনিতে মজা করতে চেয়েছিলাম। সত্যি সত্যিই যে ন্যাংটু হয়ে যাবে, ভাবতেই পারিনি! ভালোই হলো।

রত্রির মনোভাবটা ঠিক বুঝতে পারলাম না। সে কি সিলভীকে নিয়ে মজা করতে চাইছে নাকি? সে খানিকটা ক্ষণ কেমন যেনো অন্য মনস্কভাবেই রুমের ভেতর এদিক সেদিক পায়চারী করলো। তারপর, হঠাৎই সিলভীর দিকে তাঁকালো। সিলভীকে যেনো হঠাৎই দেখেছে, তেমন একটা চমকে উঠার ভাব করেই বললো, এই মেয়ে, তুমি ন্যাংটু কেনো? ন্যাংটু হয়ে সবাইকে বডি দেখাচ্ছো নাকি?
রাত্রির কথা শুনে, সিলভী বোকা বনে গেলো। কি বলবে কিছুই বুঝতে পারছিলো না। সে লজ্জায় দু হাতে নিজের বুক ঢাকতেই উদ্যত হলো শুধু। রাত্রি পুনরায় সিলভীর নগ্ন দেহটার আপাদ মস্তক পর্য্যবেক্ষণ করে বললো, বাহ বাহ বা! মেয়ের বুকে তো দুধুও আছে দেখছি। দুধু দেখাচ্ছিলে সবাইকে? আবার ঢাকছেও দেখি! ভেবেছো, আমাদের বুকে বুঝি কিছুই নাই! দেখবে নাকি?
এই বলে রাত্রি তার পরনের টপস টা খুলে ফেললো। তারপর পোঁজ মেরেই দাঁড়ালো।
রাত্রির বক্ষের আসলেই কোন তুলনা নেই। এই বয়সেই সাংঘাতিক রকমেরই উঁচু বুক! যা পোষাক পরা টপস এর উপর দিয়েও অনুমান করা যায়, তার বক্ষের সেই সৌন্দর্য্য। আর সেই রাত্রি যখন টপসটা খুলে ফেললো, তখন আমিও একবার আঁড় চোখে তাঁকালাম।
রাত্রির গায়ের রং ফর্সা! অনেকটা কাগজের মতোই সাদা। দীর্ঘাংগী সেই দেহে সরু কোমরটার উপর, গোলাকার ঈষৎ বড় বড় আপেলের মতোই স্তন দুটির চূড়ায় বৃন্ত যুগলও ঈষৎ সাদাটে। বোটা দুটিও খুব ছোটই। সুঠাম, ঈষৎ উপরের দিকেই উঁচু হয়ে থাকে। রাত্রি তার সেই চমৎকার বক্ষ যুগলই প্রদর্শন করে করে, সিলভীকে লক্ষ্য করে বললো, বলো তো, কার গুলো বেশী সুন্দর!
সিলভী যেনো সত্যি সত্যিই বোকা বনে গেলো। কি বলবে কিছুই বুঝতে পারলো না। ফ্যাল ফ্যাল করে শুধু তাঁকিয়ে রইলো রাত্রির দিকে। রাত্রি, সিলভীর নিম্নাংগের দিকেও তীক্ষ্ম নজরে তাঁকিয়ে বললো, ওহ, ওই কালো কেশ যেনো! ঠিক আছে! ঠিক আছে! দেখাচ্ছি!
এই বলে, রাত্রি যেমনি তার পরনের স্কার্টটা নামিয়ে নিলো, তেমনি প্যান্টিটাও খুলে নিয়ে, পুরুপুরি নগ্ন হয়েই, আবার পোঁজ মেরে দাঁড়ালো!
ফর্সা মেয়েদের দেহে, কালো কেশ বুঝি এমনিতেই খুব চমৎকার মানায়! অসম্ভব ধরনের মিষ্টি চেহারার, রাত্রির নিম্নাংগের ঘন কালো কেশগুলো, অদ্ভূত রকমেরই চমৎকার লাগছিলো। সে সেগুলোও প্রদর্শন করে বললো, ন্যাংটু হয়ে খুব তো দেখাতে চাইছিলে সবাইকে! এখন আমারটা দেখো! কেমন, বলো তো?
রাত্রির আচরন আর কথাবার্তা শুনে, হোস্টেলে নুতন আসা আমিও হতবাক হয়ে গিয়েছিলাম। আর, সিলভীর যেনো কান্না করতেই বাকী ছিলো।

রাত্রিকে দেখে, একটি অদ্ভুত ধরনের মেয়ে বলেই মনে হলো। মনে হতে থাকলো, মানুষকে নিয়ে মজা করতেই বেশী পছন্দ করে সে। আর অভিনয়টাও সে খুব ভালোই জানে। ক্ষণে হাসিখুশী, ক্ষণে রাগী একটা চেহারা! সিলভীর কান্না কান্না ভাব চেহারাটা দেখেও সে মজা করতে থাকলো। নিজের চেহারাটাও দুঃখ দুঃখ একটা ভাব করে বললো, আহারে বেচারী মন খারাপ করেছে! এসো, এসো, আমার বুকে এসো।
রাত্রি নিজেই সিলভীর দিকে এগিয়ে গিয়ে, তাকে বুকে জড়িয়ে ধরলো। তারপর, মাথায় হাত বুলিয়ে বলতে থাকলো, মন খারাপ করেছো, সোনা? কিচ্ছু হয় নি! আমি তোমার মনটা ভালো করে দেবো।
দীর্ঘাংগী রাত্রির বুকের মাঝেই মাথাটা ঠেকিয়ে চুপচাপই থাকে সিলভী। রাত্রি আবারও বলতে থাকে, কি হলো সোনা, এখনো মন খারাপ? দুধু খাবে? খেয়ে দেখো তো, আমার দুধু কেমন লাগে?
সিলভী চোখ বন্ধ করেই থাকে, আত্ম অভিমানে। ঠিক তখনই রাত্রি ধমকে বললো, কি হলো? আমার কথা কানে যায়না? দুধু খেতে বলছি, দুধু! আমার বুকের দুধু! খাও!
রাত্রির বক্ষ যুগল সত্যিই লোভনীয়। আমার মাঝেও সমকামীতার ভাব আছে। রাত্রির এমন লোভনীয় বক্ষে মুখ রাখতে পারলে, আমি বরং খুশীই হতাম। অথচ, সিলভী কেমন যেনো ইতস্ততঃই করছিলো। রাত্রির ধমক শুনেই শেষ পর্য্যন্ত অসহায় সিলভী, রাত্রির সুউচ্চ ডান বক্ষের চূড়ায় নিপলে মুখ রাখলো। রাত্রি মুচকি হাসিতেই বললো, এই তো লক্ষ্মী মেয়ে! খাও খাও! মজা তো, মজা! আমার দুধু মজা! কত্ত মানুষ খাবার জন্যে পাগল হয়ে থাকে! তোমাকে তো ফ্রীই খেতে দিচ্ছি! খাও সোনা, খাও! মন ভরে খাও!
সিলভী রাত্রির স্ফীত স্তনের নিপলেই তার ঠোট যুগল চেপে রেখে, চোখ দুটি বন্ধ করেই রাখে। রাত্রি আবারো বলতে থাকে, কই, খাচ্ছো না তো! চুক চুক করে খাও!
অগত্যা সিলভী, রাত্রির ডান স্তনের নিপলটা চুক চুক করেই চুষতে থাকে। রাত্রি সবার দিকে তাঁকিয়ে মুচকি মুচকিই হাসতে থাকে। সিলভীর মাথায় হাত বুলিয়ে দিয়ে বলতে থাকে, এই তো লক্ষ্মী মেয়ে! এই জন্যেই তোমাকে এত্ত পছন্দ করি! ক্যারাম বোর্ডে হেরে গিয়েছিলে, তাই না? হেরে গিয়ে ভালো হলো না! আমার দুধু তোমাকে খেতে দিচ্ছি! খাও খাও, আরো খাও। এটাও খাও!
এই বলে রাত্রি, সিলভীর মাথাটা টেনে, তার বাম বক্ষেই চেপে ধরলো। সিলভী রাত্রির বাম স্তনের নিপলটাও চুষতে থাকলো। রাত্রি যেনো এক প্রকার আনন্দের মাঝেই ডুবে যেতে থাকলো। মাঝে মাঝে চোখ দুটি বন্ধ করে, এক ধরনের যৌন তৃপ্তিও অনুভব করতে থাকলো। মাধুরী আপাও তা মজা করেই দেখতে থাকলো, খানিকটা দূরে দাঁড়িয়ে।। আমিও পড়ার টেবিলে আর, পড়ায় মন দিতে পারলাম না। রাত্রি আর সিলভীকেই দেখতে থাকলাম শুধু।

সিলভী অনেকটা বাধ্য হয়েই রাত্রির চমৎকার স্তন যুগল চুষে দিচ্ছিলো। রাত্রি তা মহা আনন্দেই উপভোগ করছিলো। বেশ কিছুটা সময় সিলভী চুষাচুষি করার পর, রাত্রি যেনো খানিকটা তৃপ্তিই খোঁজে পেলো। সিলভীর মাথায় হাত বুলিয়ে আহলাদী গলাতেই বললো, অনেক দুধু খেয়েছো! এবার গুদু খাও!
সিলভী, রাত্রির বুকের উপর থেকে মাথাটা সরিয়ে, অবাক চোখেই তাঁকালো রাত্রির চোখের দিকে। রাত্রি মুচকি হেসে, তার নিম্নাংগটা ইশারা করে বললো, হুম, গুদু! আমার গুদুও মজা! খেয়ে দেখো!
সিলভী ফ্যাল ফ্যাল করেই তাঁকিয়ে রইলো রাত্রির মুখের দিকে। রাত্রি শান্ত গলাতেই বললো, আবারো ধমক দিতে হবে নাকি, সোনা?
সিলভী যেনো খানিকটা সহজই হয়ে উঠলো। সে হাঁটু গেড়েই বসলো রাত্রির যোনীটার সামনে। রাত্রি বললো, এই তো গুড গার্ল! দেখো তো ওখানে কি আছে?
সিলভী তাঁকিয়ে থাকে রাত্রির কেশ পূর্ণ নিম্নাংগটার দিকেই। রাত্রি আবারো বলতে থাকে, একটু হাত দিয়েই ধরে দেখো না।
সিলভী তার হাতটা বাড়িয়ে দেয় রাত্রির নিম্নাংগটার দিকেই। রাত্রি আনন্দিত গলাতেই বললো, কেশগুলো সুন্দর না? দেখো তো ছুয়ে, নরোম গালিচার মতো লাগে কিনা?
সিলভী, রাত্রির রেশম কোমল পশমী কেশ গুলোতেই আচর বুলাতে থাকে। রাত্রি খুব মুগ্ধ হয়েই অনুভব করতে থাকে, নিম্নাংগে সিলভীর হাতের স্পর্শ! মুগ্ধ গলাতেই বলতে থাকে, ভেতরে কি আছে, তাও একটু দেখো না, লক্ষ্মী সোনা! আঙুলটা একটু ঢুকিয়েই দেখো!
সিলভী, রাত্রির যোনী ছিদ্রটার ভেতরই ডান হাতের আঙুলীটা ঢুকানোর চেষ্টা করে। রাত্রির চমৎকার দেহটা হঠাৎই যেনো কেঁপে কেঁপে উঠতে থাকে আনন্দ শিহরণে। তার গলা থেকে অস্ফুট শব্দই বেড়োতে থাকে, গুড, ডার্লিং! আরো ভেতরে ঢুকাও, আরো ভেতরে!
সিলভী, রাত্রির নির্দেশ মতোই, তার যোনী ছিদ্রটার গভীরেই আঙুলীটা ঢুকানোর চেষ্টা করে। পুরুটা ঢুকিয়ে ধীরে ধীরে সঞ্চালন করতে থাকলো। রাত্রিও যেনো ধীরে ধীরে আনন্দের সাগরেই হারিয়ে যেতে থাকলো। আনন্দেই আনন্দেই বলতে থাকলো, এক্সিল্যান্ট সিলভী, এক্সিল্যান্ট! এত চমৎকার ফিংগারীং জানো, আগে বলো নি কেনো?
রাত্রির মুখে প্রশংসা শুনে, সিলভীও যেনো বদলে যেতে থাকে। সে খানিকটা মনোযোগ দিয়েই রাত্রির যোনীতে ফিংগারীংটা করতে শুরু করলো। হাতের গতিটাও খানিকটা বাড়িয়ে দিয়ে, রাত্রিকে যেনো আরো বেশী খুশীই করতে চাইলো। রাত্রিও একটা পরম সুখ পাবার আশায় চোখ দুটি বন্ধ করে, ছাদের দিকেই মুখ করে, মুখ দিয়ে গোঙানীর মতোই শব্দ করতে থাকলো।

রাত্রির চেহারা দেখে কখনোই কোন সমকামী মেয়ে বলে মনে হতো না। অথবা, কামুকী ধরনের আচরনও তার মাঝে কখনো দেখিনি। অথচ, নগ্নতা এমনি একটি ব্যাপার যে, মানুষকে যৌনতার দিকেই বুঝি ধাবিত করে। রাত্রি বোধ হয় মজা করার ছলেই, সিলভীকে নগ্ন করেছিলো, তারপর নিজেও নগ্ন হয়েছিলো! পরিস্থিতিটা এমনি হয়ে উঠলো যে, যৌনতার কামনাতেই যেনো রাত্রি জ্বলে পুড়ে ছাড় খাড় হতে থাকলো। তার দেহটা কেঁপে কেঁপে উঠতে থাকলো, যৌনতারই শিহরণে। সে আর দাঁড়িয়ে থাকতে পারলো না। কোমরটা বাঁকিয়ে মেঝেতেই বসে পরলো। তারপর, মেঝের উপরই শুয়ে পরলো পা দুটি ছড়িয়ে। সিলভীকে লক্ষ্য করেই বললো, সিলভী, আরো, আরো! আমাকে আরো একটু সুখ দাও না লক্ষ্মী!
যৌনতা সত্যিই একটি আবেশিত ব্যাপার! নিজ ইচ্ছা না থাকলেও, পারিপার্শ্বিক পরিবেশের খাতিরে হলেও আবেশিত হয়ে পরে মানুষ। সিলভীও তেমনি আবেশিত হয়েই রাত্রির যোনীতে আঙুলী সঞ্চালনের গতিটা আরো বাড়িয়ে দিয়ে, তাকে সুখ সাগরে পৌঁছে দেবার কথাই ভাবলো।
রাত্রির যোনীর ভেতরটা বুঝি ভিজে ভিজেই উঠছিলো। সিলভীর আঙুলী সঞ্চালনের সাথে সাথে, পকাৎ পাকাৎ ধরনের শব্দই শুধু সৃষ্টি হয়ে, পুরু কক্ষটার মাঝেই এক ধরনের আবেশিত ভাবই উৎপন্ন করতে থাকলো। রাত্রিও মহা আনন্দে, মুখ থেকে শব্দ বেড় করতে থাকলো, সিলভী, গ্রেইট! গ্রেইট সিলভী! আমি তো স্বর্গে চলে যাচ্ছি!
প্রত্যেক ক্রিয়ারই বুঝি কিছু বিপরীত ক্রিয়াও থাকে। সিলভীর মনেও খুব কম জেদ ছিলো না বোধ হয়। সে বোধ হয় যন্ত্রের মতোই কাজ করছিলো। সে তার হাতটাকেও যন্ত্রচালিত পিষ্টনের মতোই সঞ্চালন করে যেতে থাকলো রাত্রির যোনীর ভেতর! রাত্রির যোনীর ভেতরটাও রসে ভরপুর হয়ে উঠে, সে রস সিলভীর আঙুলী সঞ্চালনের সাথে সাথে, ছিটকে ছিটকে বেড়োতে থাকলো শূন্যে। রাত্রি তখন, ছেড়ে দে মা কেঁদে বাঁচি বলেই চিৎকার করতে থাকলো, অনেক হয়েছে সোনা! এবার থামো! আই এম হ্যাপী!
চোরায় না শুনে ধর্মের কাহিনী। সিলভীর মনে বোধ হয় তখনও জেদটা কাজ করছিলো। সে রাত্রির কথা কর্ণপাত না করেই প্রচণ্ড গতিতেই আঙুলী সঞ্চালনটা চালিয়ে যাচ্ছিলো। রাত্রি হঠাৎই গর্জন করে উঠলো, থামবে, নাকি ধমক দেবো!
সিলভী আসলেই ভিন্ন ধরনের মেয়ে! সামান্য চোখ রাঙালেই যে মেয়েটি ভয়ে কাতর হতে থাকে, সিলভীর গর্জন শুনে, হঠাৎই রাত্রির যোনীর ভেতর থেকে, আঙুলীটা বেড় হয়ে, তার পাতলা দেহটাও, বেশ কিছু দূরে ছিটকে পরলো ভয়ে!

ওস্তাদের মার নাকি শেষ রাতে! মাধুরী আপাও আর কম কিসে? এত ক্ষণ শুধু ঝিম ধরে থেকেই, রাত্রি আর সিলভীর কাণ্ড দেখছিলো। রাত্রি যেমনি চরম এক যৌন সুখ উপভোগ করে বেহুশের মতোই মেঝেতে পরেছিলো, সিলভীও তেমনি খানিকটা ক্লান্তি আর খানিকটা ভয় নিয়েই মিশ্র প্রতিক্রিয়াতেই ছিলো। আর তখনই শুরু হলো মাধুরী আপার গতির পরিবর্তন!
মাধুরী আপার পরনে ছিলো, কালো রং এরই একখানি টপস। আআর তার সাথে রং মিলিয়েই কালো রং এর স্কার্ট! সে হঠাৎই তার পরনের টপসটা খুলতে লাগলো। বয়সে খানিকটা বড় বলেই কিনা বুঝলাম না, মাধুরী আপার বক্ষ, রাত্রির চাইতেও খানিকটা উন্নতা, তবে, রাত্রির স্তন দুটির মতো, অতো সুদৃশ্য নয়! তা বোধ হয় রাত্রির গায়ের রংটির জন্যেই।
রাত্রির গায়ের রং অনেকটা কাগজের মতোই সাদা। তবে, মাধুরী আপার গায়ের রং সোনালী পর্যায়ের! রাত্রির স্তন দুটি সামনের দিকেই ফুলে ফেপে উঠার মতো, তবে মাধুরী আপার স্তন দুটি গোলাকার হয়ে, পাশেও স্ফীতাকার হয়ে উঠেছে। স্তন বৃন্ত দুটিও প্রশস্ত হয়ে, গাঢ় খয়েরী রং পেয়ে উঠেছে। বোটা দুটিও অধিকতর স্থুল রূপ ধারন করেছে।
মাধুরী আপা তার পরনের স্কার্টটাও খুলে ফেললো। স্কার্ট এর নীচে কালো রং এরই প্যান্টি। সে সেটাও টেনে নামাতে থাকলো।
আমার নজরটা মাধুরী আপার নিম্নাংগের দিকেই গেলো। খুবই ঘণ কালো কেশে ভরপুর একটা নিম্নাংগ। হঠাৎ দেখলে চোখ ঝলসে উঠে! মাধুরী আপা তার প্যান্টিটা ছুড়ে ফেললো সিলভীর চোখে মুখের উপরই। তারপর, কক্ষটার ভেতরেই ঘুর পাক খেতে থাকলো আপন মনে।
মাধুরী আপা যে, কিছু একটা ঘটাতে চাইছে, তা নিশ্চিত! তবে কি ঘটাতে চাইছে, সেটাই শুধু বুঝতে পারছিলাম না। কক্ষের ভেতর খানিকটা ক্ষণ পায়চারী করে, সিলভীকে লক্ষ্য করেই বললো, খুব কষ্ট হয়েছে না, সোনামণি! ভয় পেয়েছো? আমি তোমার সব কষ্ট সারিয়ে দেবো! ভয়টাও গুচিয়ে দেবো!
সিলভী যেনো নুতন করেই ভীত হয়ে উঠতে থাকলো! সে মেঝেতে পাছাটা পেছন সরিয়েই আত্মরক্ষার মিছেমিছি পথই খোঁজতে থাকলো। মাধুরী আপা ঠোট বাঁকিয়েই বলতে থাকলো, কোথায় পালাবে, সোনামণি! রাত্রির মতো সুখ আমাকে দিতে হবে না। তোমার অনেক কষ্ট হয়েছে! আমিই তোমাকে সুখ দেবো!
এই বলে, মাধুরী আপা সিলভীর দিকেই এগুতে থাকলো।

অসমাপ্ত

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s