একটি প্রেমের গল্প – পর্ব ০৭


(সপ্তম পর্ব)

মহুলও নিজের এক হাত দিয়ে শুভ্রর অর্ধসজাগ পুরুষদন্ড নিয়ে ছোঁয়াছুঁয়ি খেলছিল।
হাতের তালু দিয়ে ঠিক শিশ্নের মাথাটা দলছিল কখনো, কখনো আলতো আঙুলের পেলব মাথা দিয়ে বিলি কেটে দিচ্ছিল শিশ্নফনা আর কামদন্ডের মীলনরেখায়।
ফলে আর্দ্র হয়ে উঠেছিল শুভ্রর লিঙ্গমস্তক, একটা হালকা উগ্র গন্ধও ছাড়ছিল সেখান থেকেই। মহুলের যোনিফাটল বেয়েও শুভ্র আঙুল বোলাচ্ছিল, আর রসের ধারা বেয়ে চলেছিল সেই আদিম গুহার চেরা ধরে… ওদের মিলিত রসের গন্ধ, আর দলিত মথিত জুঁই ফুলের গন্ধ মিশ্রিত হয়ে সম্পূর্ণ ঘর আমোদিত করে তুলেছিল।

শুভ্র এবার হাতের দুটি আঙুল দিয়ে মনোনিবেশ করলো মহুলের ভগাঙ্কুরের ওপর।

“আআআহহহ”, আলতো আওয়াজ করে অল্প কেঁপে উঠল মহুলের অন্ধকার অবয়ব।

শিহরণের ছোঁয়া লেগে গেল শুভ্রর অল্প লোমে ভরা বুকের মাঝেও। মহুল উত্তেজনার বসে আরও শক্ত হাতে চেপে ধরল মুঠোয় ভরা শুভ্রর ফুলে ওঠা পুরুষাঙ্গ। দারুন আরামের বিদ্যুৎ চলে গেল শুভ্রর দেহের মাঝখান দিয়ে। শুভ্রর দুটি আঙুল একটু বেগ বারিয়ে দিল করমচার মতো কালচে লাল ওই পিছল অঙ্কুরটির ওপর।

“ওরকম করে নয়, আআহহহ, শুভ্র, হ্যাঁ ওইভাবে, উফ! হ্যাঁ একদম ঠিক… উহহহ… হ্যাঁ গোল গোল করে… উহহহ…”, মহুলের কামমথিত আর্দ্র গলা যেন কোন দেবীর মন্ত্রোচ্চারণের মতো ঠেকল শুভ্রর কানে। সে প্রাণপণে ঠিক ভাবে আনন্দ দেওয়ার চেষ্টা করলো মহুলের শরীরে।

এবং মুহূর্তের মধ্যেই সে ঠিক তাল এবং লয়টি ধরে ফেলল। ঠিক ঠিক রকমে, ঠিক ঠিক গতিতে সে মহুলের নিরাভরণ শরীরে তুলতে লাগলো একের পর এক নিবিড় সুখের ঢেউ। নিজের লিঙ্গদন্ডেও মহুলের উষ্ণ হাতের স্পর্শে তার অনুভূতি গুলি আনন্দের ঘূর্ণিঝরে হারিয়ে যেতে থাকল।

ঘন ঘন শিহরণে আর শীৎকারে ঘর ভরে উঠল। দুটি নগ্ন দেহের খেলা আলো আঁধারির মাঝে ভেসে উঠল, আর এক কোণে আলনায় একটা মিহি নীল আলো জিন্সের সুতোর ঘন নীলকে আরও নীলচে করে দিয়ে মাঝে মাঝে ফুটে উঠতে লাগলো ওদের অগোচরে…

****

রাত প্রচুর। প্রগাঢ় অন্ধকারের আচ্ছাদনে শহর ডুবেছে, আর সেই অন্ধকার ভেদ করে সংক্ষিপ্ত কিছু স্ট্রিট ল্যাম্প জলছে মাথা উঁচু করে, একটা দুটো গাড়ি কিম্বা লরি হুশ হাশ করে চলে যাচ্ছে এদিক ওদিক। ক্লাব ঘরে বাইরে থেকে তালা পড়ে গিয়েছে। ছেলেদের আসর ভেঙে গিয়েছে ঘণ্টা দেড়েক হবে।

মাঠের ওপর ঝিঞ্জি রাজত্ত করছে মহা উল্লাসে। বড় বড় ফ্ল্যাট বাড়িগুলোতে একটা দুটো খোপ জানালায় জলছে আলো, বাকি সব খোপ অন্ধকার। ছোট বাড়িরাও ঘুমন্ত। রাত্রি দুটো বাজছে।… চাদর মুরি দেওয়া এক অস্পষ্ট মানুষের অবয়ব, একটা ছন্দহীন অদ্ভুত গতিতে মাঠের পাশের সরু রাস্তা ধরেছে। গন্তব্য ক্লাবঘর।

ঝটিতে তালা খুলে ফেলে, মানুষটি অন্ধকার ক্লাবঘরে প্রবেশ করলো। আলো না জেলেই, নিজের চোখকে ধাতস্ত হতে দিল কয়েক সেকন্ড, আর তারপরেই চোখের সামনে ফুটে উঠল, ঘরের মেঝেতে লুটিয়ে পড়ে থাকা এক যুবতীর দেহ, অসার, অবশ।

শুধু একখানি হলুদ কাপড়ে ঢাকা। মুখের ওপরে এসে পড়েছে চুলের গাছি, ঠোঁট ঈষৎ ফাঁক করা, ধুলো মাখামাখি মুখমন্ডলে কি সুন্দর লালিত্য যেন লেগে রয়েছে কার্নিশে লেগে থাকা ছেঁড়া ঘুড়িটির মতো। রাজার হাতে বেশী সময় নেই।

যা করবার এখনই করতে হবে, সে কি করছে, কেন করছে এসমস্ত ভাবার সময় এখন নয়, কারণ সে জানে, সে যেই পাঁকের পোকা, সেইখানে দাঁড়িয়ে এসব ভাবতে গেলে সেই পাঁকে সে আরই জড়িয়ে পরবে। তার পা চলবে না, বিদিশার উদ্ধারকার্য অসমাপ্তই থেকে যাবে।

তাই কোন আগুপিছু না ভেবে রাজা শুধু মাত্র তার মনের একটা খেয়ালে আজ এত রাত্রিতে, ক্লাবঘরের চাবি হাতিয়ে নিয়ে, চলে এসেছে এই মেয়েটির একটা গতি করতে। যেকোনো রকমের, শুধু এই আতঙ্কপুরির থেকে অনেক দূরে কোথাও, অন্য কোনখানে, কারণ এতদিন এই আঁধার দুনিয়ায় থেকে থেকে, রাজা খুব ভালোভাবে জানে কি অপেক্ষা করে আছে বিদিশার জন্যে, বিশেষ করে আজকের পরিক্ষায় পাশ করে যাবার পর।

“উঠে পরো, আর সময় নেই”, রাজা ধাক্কা দেয় বিদিশার অচেতন দেহে।

“উম্মম…”, অল্প আওয়াজ করে আবার চেতনা তলিয়ে যায় বিদিশার।

বিদিশার গায়ের জামাটা খুঁজে এনে অন্ধকারের মধ্যেই তার দিকে এগিয়ে দিয়ে রাজা বিদিশাকে জাগাবার জন্যে সচেষ্ট হয়ে ওঠে। সময় একদম কম।

কেউ টের পেয়ে গেলে, রাজার ভবিষ্যৎ ভীষণ অনিশ্চিত হয়ে উঠবে, আর বিদিশারটা হয়ে উঠবে ভয়ঙ্কর ভাবে সুনিশ্চিত। রাজা কোনটাই চায় না।

“হাঁটতে পারবে?… একটু?”, রাজা মাথা নিচু করে জিজ্ঞেস করে বিদিশাকে।

সে অসার শক্তিহীন দেহে রাজার কাঁধে ভর দিয়ে যন্ত্রপুতলের মতো জামা কাপড় পড়ছে। হুঁশ ফিরতে এখনো অনেক দেরী।

শুধু পেশীগুলো একটু যেন ছেড়ে দিয়েছে রাজার কাঁধের ওপরে। একটু যেন ভরসা, বা বিশ্বাস কিছু একটা এসে কড়া নাড়ছে বিদিশার ঘুম ও ক্লান্তি জড়ানো বিদগ্ধ মনে। রাজা একটা প্লাস্টিকের প্যাকেট থেকে আরেক খানি শাল বের করে বিদিশার মাথায় গায়ে জড়িয়ে দিল।

“চলো, এস আমার সাথে”, বিদিশার কোমরের পেছন দিয়ে একটা হাত দিয়ে শক্ত করে ওকে ধরে আস্তে আস্তে এগিয়ে চলে রাজা।

বিদিশার পা টলমল করছে। যেন শরীরে কোন কলকব্জা আর ঠিক করে কাজ করছে না। নাকে মুখে দু একটি ক্ষত চিহ্ন ছিল। সেগুল অন্ধকারে ভালো বোঝা যাচ্ছে না এখন।

“উম্ম”, আস্তে আওয়াজ করলো বিদিশা, বোধহয় চলতে গিয়ে ব্যথা লাগছে তার।

শরীরের নানান জায়গায় কেমন একটা গিঁট পাকানো ব্যথা।

“অসুবিধে হচ্ছে হাঁটতে? আরেকটু খানি ব্যাস”, রাজার নিজের কাছেই নিজের গলার স্বর কেমন অপরিচিত ঠেকে।

“কোথায়…হহ”, নিশ্বাসের সাথে জড়িয়ে যায় বিদিশার আড়ষ্ট গলার আওয়াজ।

“হ্যাঁ বলো… কি বলছ বলো”, রাজা উৎসাহ দেয় বিদিশাকে কথা বলতে, ওকে যখন থেকে আজ রাজা দেখছে সেই তখন থেকে এই ওর মুখে প্রথম কথা।

ওকে সাধারণ অবস্থায় ফেরানোর জন্যে ওর স্বাভাবিক ভাবে কথা বলাটা খুব জরুরী, রাজা পড়াশোনা না জানলেও এইটুকু ও ঠিকই বুঝতে পারে।

“আহহ…হ”, অল্প আওয়াজ করে, আস্তে আস্তে চলতে থাকে বিদিশা।

মাঠ প্রায় পেরিয়ে এসেছে ওরা, আরও কিছুটা পথ, সেইখানে রিক্সা দাঁড় করানোই আছে। রিক্সা রাজার চেনা, কোন প্রশ্নের অবকাশ নেই সেইখানে। এ লাইনে কম দিন হয়নি, তারও দু চার জন টেনিয়া আছে, তাকে এলেম দিয়ে চলবার মতো কিছু প্রাণী রয়েছে এই পাড়ায়।

“হ্যাঁ বলো…”, রাজা মুখ নামিয়ে এনে আলতো গলায় বিদিশাকে কথা বলাতে চায়।

“কোথায়… যাচ্ছি”, একটা দীর্ঘনিশ্বাসে চাপা পড়ে যায় কথার শেষের দিকটা।

চোখে মুখে অন্ধকার শালের তলায় ফুটে ওঠে ব্যথার অভিব্যাক্তি, কথা বলতে যেন বুক ফেটে গেল বিদিশার। রাজা মাথা নিচু করে থাকে। রাস্তার একটা দুটো কুকুর ডেকে ওঠে। একটা রাতপাখি ডানা ঝাপটিয়ে চলে যায় আরও ঘন অন্ধকারের দিকে।

“এস”, রাজা রিক্সার দিকে এগিয়ে দেয় বিদিশাকে।

উঠতে গিয়ে পা হড়কে যায় দুর্বল বিদিশার। রাজা সামলিয়ে নেয় তাকে।

“কোথায় যাচ্ছি জানতে চেয়েছিলে, যাচ্ছি এক দেবীর কাছে। সে তোমায় বাঁচাবে। এর বেশী আমি জানিনা।” রাজা এই কথাগুলো অনেকটা বিদিশাকে উদ্যেশ্য করে আবার অনেকটা নিজের মনেও বলল, তার পর রিক্সাচালকের পিঠে একটা হাত রেখে বলল, “কৃষ্ণ, আলিবাগ চল্, আধা ঘণ্টায় পৌঁছে দিতে পারবি না?”

“আহহহ”, ঘর জুড়ে বেজে উঠল জান্তব শীৎকার ধ্বনি, মহুলের দুই জঙ্ঘার মাঝে শুভ্রর কালো চুলে ভরা মাথাটা ওঠানামা করছে।

সারা মুখে লেগে গিয়েছে যোনিমধু, সাদা ও আঠালো। নেশায় বিভোর শুভ্র, পাগলের মতো চেটে চলেছে লালচে কালো বিশাল যোনি ফাটল। কি বিরাট গর্ত। কি তার গভীরতা, কি তার আয়তন। কি পিছল, কি আদিম।

জিভের ডগা দিয়ে শুভ্র মাঝে মাঝে রেখা কাটছে যোনি ত্রিকোণের ওপরে সুন্দর করে বানানো যোনি কেশের সিঁথি। জিভে খড়খড়ে লাগছে কিন্তু মন্দ লাগছে না। আর মহুলের সাথে রতিক্রিয়া যেন এক অপার আশ্চর্যের ব্যাপার।

এত আদিম আর বন্য মহুলের আবেদন, আর কামকলা যে যেকোনো পুরুষ ওর পায়ে নিজের সমস্ত সত্তাকে পন করে দিতে পারে শুধু ওর সাথে সঙ্গমে মেতে ওঠবার জন্যে।

“আরও ভেতরে শুভ্র, আমার গুহার ফুটোয় জিভ ঢুকিয়ে দে শুভ্র…”, মহুলের ঘরঘরে গলা, সাথে সাথে নিজের নিম্নাঙ্গ সাঙ্ঘাতিক যৌন হিংস্রতায় বেঁকিয়ে তুলে ধরা, সব মিলিয়ে শুভ্রর মাথা ঘুরিয়ে দিল।

“দিচ্ছি মহুল, দিচ্ছি তো…”, বলে নিজের জিভ সরু করে গুটিয়ে নিয়ে শুভ্র ঢুকিয়ে দিতে লাগলো মহুলের গভীর যোনিগহ্বরে।

অন্ধকার সুরঙ্গ পথের মসৃণ অবগাহন শুভ্রর জিভে অমৃতের সন্ধান দিয়ে গেল যেন।

“আহহহ, শুভ্রও-ও”, জড়ানো গলায় চেঁচিয়ে উঠে, শুভ্রর মাথার চুল খিমচে ধরল বিপুলা রমণী।

নগ্ন শরীর তার প্রকাণ্ড এক ভাস্কর্যের মতো বিছানায় উন্মুক্ত যৌনতার খেলায় মেতেছে। বিরাট দুটি দুধের ভাণ্ড বুক থেকে ঠেলে উঠে রয়েছে, কিছুটা শুয়ে থাকার জন্যে বিছিয়ে গিয়ে দুপাশে এলিয়ে রয়েছেও বলা যায়।

দুধের চুশ্নি দুটো গোল গোল, ঠিকরে বেরিয়ে এসেছে গাঢ় খয়েরী স্তনের বৃন্তবলয় থেকে। পেটের মধ্যে গভীর এক নাভি, আর তারপর বিপুল এক পাছা। সামনে সুন্দর যোনি সিঁথি, সেখানেই যোনি মণ্ডলীর ওপর শুভ্রর আনত মাথা।

“আর পারছি না শুভ্র, এবার দে না বাবা, আর কত মজা লুটবি?”, বলতে বলতে শুভ্রর মাথার চুল ধরে ওপর দিকে টেনে আনে মহুল।

শুভ্র উঠে আসে, মহুলের উলঙ্গ দেহে মুখ ঘষতে ঘষতে। দুধের ওপর থামতে চায়, মহুল দেয়না, ফলে কামড়ে ধরা বৃন্তমূল উঠে আসে কিছুটা, সাথে উঠে আসে সেই স্তনের বিরাট গোলকটি।

“দুদু ছাড়, বলছি”, মহুল হুকুম করে, চুলের থেকে একটা হাত ওর কানে চলে যায়।

কানে ধরে অল্প মুলে দেয় মহুল, “উঠে এস বলছি, ঢোকাও এবার”।

মহুলের কথায় শুভ্রর নিরাভরণ দেহের হ্রন্ধ্রে হ্রন্ধ্রে শিহরণ জাগে। বিছানার ওপর দাপাদাপি করতে থাকে দুটি মীলিত দেহ।

আদিমরিপুর তাড়নায় উষ্ণ উন্মাদনাময় এক মীলন। মহুলের বিপুলতা আর শুভ্রর বালকোচিত বিস্ময়ের সন্ধি যেন এক অভূতপূর্ব অনুরণনের সৃষ্টি করলো। কামকলায় নিপুণা মহুলের প্রেমরসে ভিজতে ভিজতে শুভ্রর নৌকা যেন ঝরের মুখে খেই হারিয়ে ফেলে নিরুদেশ্য সুখের প্লাবনে ভেসে যেতে লাগলো।

দুটো শরীরে লেগেছে উন্মত্ত দোলা। বিছানার চাদর আলুথালু। বেলকুঁড়ির মালা দলিত হচ্ছে সঙ্খ লাগা দুটি শরীরের তলায় আর তার মাদক গন্ধে নিমজ্জিত হয়ে গিয়েছে ওদের নিরাভরণ দেহযুগল। ভরে গিয়েছে সমস্ত ঘর।

মন্থন চলতে থাকে সৃষ্টিছাড়া গতিতে। মহুলের শীৎকার বাড়তে থাকে চক্রবৃদ্ধি হারে। শুভ্রর চেতনা যেন পুঞ্জিভূত হয়েছে চরম সুখের কেন্দ্রবিন্দুগুলিতে। মহুলের চোখ বুজে গিয়েছে। শুভ্র ঠোঁট দিয়ে চেপে ধরেছে মহুলের ভিমরুলে কামড়ানো মোটা মোটা ঠোঁট দুটি।

মীলনমুহূর্তের সুখের শিখরে পৌঁছে গিয়েছে দুজনে। আর বেশী দেরী নেই। আর বেশী দেরী নেই…

ক্রিং ক্রিং ক্রিং… বাজছে কিছু একটা, টেলিফোন কি? না না কলিং বেল, স্পষ্ট শোনা যাচ্ছে। হাপরের মতো হাপাচ্ছে মহুল আর শুভ্র, থামতে পারছে না কেউই।

অসহায় ভাবে মৈথুনের কাঁপুনিতে ভেসে চলেছে তারা, চোখে চোখ রেখে, ঠোঁটে ঠোঁট রেখে থর থর করে কাঁপছে দুটি দেহ। ক্রিং ক্রিং ক্রিং আবার বাজচ্ছে কলিং বেলটা।

এখন অনেক রাত্রি। কে এলো? শুভ্ররও হঠাৎই খেয়াল এল যে সে বাড়ি ফেরেনি। সন্ধ্যে থেকেই চলছে এই শরীরী খেলা। এই গোপনের মধ্যে চলছে তাদের গোপন গোপন খেলা।

এখন কি তবে তার বাড়ি থেকেই কেউ এল? হারান দা? মহুলের মনেও নানান প্রশ্ন ধেয়ে আসছে। মৈথুনের সর্বশেষ তরঙ্গটি এসে লাগলো মহুলের অবশ অসহায় দেহে…

অদ্ভুত জিনিস এই যৌনসুখ, তুঙ্গে ওঠবার আগে কতকিছুই না করতে হয়, অথচ একবার তুঙ্গে উঠে গেলে সেখান থেকে ইচ্ছে মতন নেমে আসা যায়না। তখন আর কিছুই করতে হয়না, শুধু অসহায় আনন্দে ভেসে যাওয়া ছাড়া তখন আর কিছুই করবার ক্ষমতা থাকেনা কারুর।

মহুল আর শুভ্রও কলিং বেল শুনতে শুনতে শেষ আনন্দের বিন্দুটুকু উপভোগ করছিল।…

শুভ্রর বাড়িতে, শ্যামলী দেবী ও চাকর হারান, শুধু দুজনেই আছেন। রাত্রি যখন সাড়ে দশটা…

এমন সময় যেন দুটো জিনিস একই সঙ্গে হয়,

“আআহহ, আআরররজ্ঞজ্ঞ ”, আলতো আওয়াজ করে হারান মুখ প্রায় বন্ধ রেখে নিজেকে উজার করে মেঝেতে, লুঙ্গিতে, নিজের হাতে এক তাল বীর্যপতন করে, আর “ট্রিং ট্রিং” করে ড্রয়িং রুমে রখা টেলিফোনটা বেজে ওঠে।

হারান অবশ অসহায় মৈথুনের শিখরে কামসুখে ডুবে গিয়েছিল, সে পক্ষাঘাতের রোগীর মতো ওইভাবে কাঁপতে থাকে কিন্তু চলতে পারেনা। টেলিফোন বাজতে থাকে।

শ্যামলিদেবী নিজে শুনতে পেয়েও শুয়ে থাকেন, কারণ এই মুহূর্তে অসাড় হয়ে শুয়ে থাকা ছাড়া তার আর কোন উপায় নেই, তিনি উঠে ফোন ধরতে গেলেই হারানের কাছে এটা আর গোপন থাকবে না যে তিনি জেগে ছিলেন, অন্তত কিছুক্ষণ আগে থেকেই।

ফোনের শব্দে জেগে ওঠাটাও খুব অসম্ভব কারণ তাহলেও হারানকে এই পরিস্থিতিতে দেখে তাকে অন্তত কিছু একটা প্রতিক্রিয়া দেখাতেই হবে, আর সেটা ঠিক কি হওয়া উচিৎ সেটাই তার জানা নেই। তাই টেলিফোন বাজতেই থাকে।…

নিজেকে সামলাতে সময় লাগলেও কিছুক্ষনের মধ্যেই হারান লুঙ্গি ও জামা ঠিকঠাক করে নিয়ে শায়িতা শ্যামলীর দিকে একটি ভালবাসার দৃষ্টি ছুঁড়ে দিয়ে ঘর থেকে বেরিয়ে যায়।

শ্যামলী শুয়ে থাকে আরও মিনিট দশেক। সে যা দেখেছে ঘুম থেকে জেগে গিয়ে তাতে সে বেশ কিছুটা উত্তেজিত। অনেক বছর বাদে তার শরীরের অতলে ঘুমন্ত চেতনাগুলিতে যেন আঘাত পড়েছিল। শান্তনুর চূড়ান্ত অবহেলায় আর নিত্য নতুন ক্রীড়া সঙ্গিনীর আধিক্যে শ্যামলী কেমন যেন নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। আজ সেই গুটিয়ে থাকা অথচ শুকিয়ে না যাওয়া পুষ্পাণু যেন ধীরে ধীরে পাপড়ি মেলে ধরতে চাইছে সকলের অগোচরে।

নিজের অজান্তেই শ্যামলীর রোগা একটা হাত চলে গিয়েছে নাভির নিচে, শাড়ি যেখানে গুটিয়ে রয়েছে কোমরের কাছে। আঙুলগুলি খেলা করছে নরম যোনিচুলে। শ্যামলীর নিজের শরীরের দিকে খেয়াল রাখার কোন প্রয়োজন ছিল না কারণ শান্তনু তার শরীরের প্রতি বিশেষ অনুরক্ত ছিলেন না শেষের দিকের বেশ কয়েক বছর।

অথচ প্রথম যখন তাদের আলাপ হয়েছিল তখন কি মাতনটাই না মেতেছিল এই শ্যামলীর তৎকালীন ডাগর শরীরটা নিয়ে। তার নগ্নতাকে শান্তনু ক্যানভাসে ধরে রাখার জন্যে কত সাধাসাধি করেছিল কিন্তু শ্যামলী রাজি হন নি। এর থেকেও কিছুটা দুরত্ত এসে গিয়েছিল স্বামী স্ত্রীর মধ্যে।

মহুল যেভাবে নিজেকে উন্মুক্ত করে দিয়েছিল শান্তনুর রঙ তুলির কাছে, যে আবেদনে নগ্ন দেহ বিছিয়ে দিয়েছিল শিল্পী শান্তনুর সৃষ্টির সুবিধার্থে তা শ্যামলী কোনদিনই পারেননি। এই ব্যর্থতার লেশ যে তার মনে একেবারেই ছিল না তা হলফ করে বলা যায়না।

শ্যামলী নিজের সংসারে সমহিমায় বিরাজমান, সেখানে তিনি সর্বময়ী কর্ত্রী কিন্তু যৌন আবেদনে এবং শরীরী খেলায় মহুলের কাছে তিনি হেরে গিয়েছিলেন। যে পূজার পূজারিণী হয়ে মহুল এসেছিল শান্তনুর জীবনে সেই পূজার মন্ত্রই তো জানা ছিল না বেচারি শ্যামলীর।

কিন্তু তা বলে কি তার খিদে ছিল না? নিজের মতো করে সহজ সরল ভাবে শরীরের আগুন তো তারও ছিল। সে আগুনে জল ঢেলে সে শুধু সংসার ও পুত্রের দায়িত্ব পালন করে গিয়েছেন এতকাল। আজ হারান সেই আগুনে ফু দিয়েছে। হাত চলছে একটা শুকনো যোনি ত্রিকোণের মধ্যে। ফ্রিজে রাখা বাসি পাউরুটির মত চুপসে যাওয়া যোনিমণ্ডলী যেন। কতকালের অনাদর।…

“বউমনি…” হারানের গলা ভেসে এসেই থেমে যায়।

হারান আবছায়াতেও বুঝতে পারে বউমনির হাত কোথায়। শ্যামলী চমকে গিয়ে হাত সরিয়ে নেয়।

“বল হারান…” কাঁপা কাঁপা গলায় আলতো ভাবে জিজ্ঞেস করে শ্যামলী।

“না, মানে একটা ফোন এসেছিল, ধরতে ধরতে কেটে গেল, দাদাবাবুর কিনা জানিনা। এখন প্রায় এগারোটা বাজতে যায়, একটা ফোন করে দেখব?”…

“না, থাক, একটু এদিকে এস না হারান”, শ্যামলী পাশ ফিরে শোয়।

“হ্যাঁ বউমনি”, এগিয়ে যায় হারান। গলায় তার অসম্ভব স্নেহ। বিগলত ভালবাসা। অপার মমতা।

“আমি একটু বাথরুমে যাব হারান। কিন্তু খুব দুর্বল লাগছে। উঠতে পারব কিনা কে জানে”, বলে শ্যামলী আস্তে আস্তে বাঁ কনুইয়ের ওপর ভর দিয়ে আধ শোয়া হয়ে উঠতে চেষ্টা করলেন।

শাড়ির আঁচলটা গেল খসে। একটা হুক খোলা ব্লাউজ দিয়ে কিছুটা বুকের অংশ দেখা যাচ্ছে। কিন্তু শুকনো বুক। মাংস নেই বেশী। অনেক কালের অবহেলা। অনেক বছরের অযত্ন। হারানের মায়া হয়। মনে হয় বউমনির ওই শুকিয়ে যাওয়া বুকে আদর করে তেল মাখিয়ে দেয়। একটা প্রায় মৃত গাছে আবার ফুল আসুক, ফল হোক।…

শ্যামলী আঁচলের দিকে ভ্রুক্ষেপ না করে হাঁটুর ওপর উঠে আসা শাড়ি নামিয়ে দিয়ে পা ঢেকে দিতে দিতে বিছানার থেকে নেমে আসে। আঁচলটা মাটিতে পড়ে যায়। হারান নিচু হয়ে তুলে নেয় সেটি।

“দাও আমি ঠিক করে নিচ্ছি”, বলে শ্যামলী হাত বাড়ায়।

“ঠিক আছে বউমনি, তুমি একটু শক্ত হয়ে দাঁড়াও আগে”, বলতে বলতে হারান বুকের ওপর কাপড়টা দিয়ে দেয় শ্যামলীর।

শ্যামলীর চোখে জল এসে যায়। হারানের বুকের কাছে ওর মুখটা। শ্যামলীর আবেগময় তপ্ত নিশ্বাস হারানের পাতলা জামার ওপর পড়ছে। মাথাটা একটু ঝুঁকিয়ে দেয় শ্যামলী, আরেকটু বুকের কাছে। ইচ্ছে হয় মাথাটা ঠেকিয়ে দেয় ওর বুকে।

ঘর আধো অন্ধকার। বাইরে গাড়ি ঘোড়ার আওয়াজ ক্রমশই কমতে কমতে এখন প্রায় নেই বললেই চলে। আকাশে তেমন বেশী তারা নেই আজ। বড় বড় জানালা দিয়ে কালো আকাশটা দেখা যাচ্ছে।

“চল বউমনি, আস্তে আস্তে এস”, বলে হারান শ্যামলীর ডান হাতের কনুইটা আলতো করে ছুঁয়ে বাথরুমের দিকে এগোতে থাকে। শ্যামলীও ধীর পায়ে এগিয়ে যায়।

লালচে হলুদ আলো জ্বলছে বাথরুমে। শ্যামলীকে ধরে ধরে হারান নিয়ে এসেছে বাথরুমের ভেতর।

“আমি বাইরে আছি”, বলে হারান মাথা নিচু করে ঘুরে যায় শ্যামলীর দিক থেকে।

শ্যামলীর মাথা ঘুরিয়ে ওঠে, পায়ের তলায় মাটি নেই মনে হয়। সে টলতে থাকে। দেয়াল ধরে ফেলে।

“উহহ”, আওয়াজ করে মাথায় একটা হাত দেয় শ্যামলী। গত দুদিন ধরে যা চলছে তাতে তার শরীর সত্যিই খুব কাহিল হয়ে গিয়েছিল।

“বউমনি”, বলে পেছন ফেরে হারান। সে চলে যেতে যেতে আওয়াজ শুনে থমকেছে।

“হারান…” বলে শ্যামলী আর্ত দৃষ্টিতে তাকায় ওর দিকে।

হারান মনে মনে খুব ঘাবড়ে যায়। তার মানে ওকে বউমনি কে ধরে পেচ্ছাব করাতে হবে। অথচ হারান জানে রোগীর সেবার সময় এসব ভাবতে নেই। বউমনি এখন অসুস্থ। আর হারান তার সেবক।

হারান মাথা নিচু করে দু হাত দিয়ে ধরল শ্যামলীকে। হারানের দেহে একটা ঢেউ উঠে গেল যেন। শ্যামলীরও বেশ একটা অদ্ভুত অনুভূতি হল। দুটি কাঁধে হারানের হাত।

“তুমি বস বউমনি, আমি আছি”, হারান শান্ত ভাবে বলল।

শ্যামলীর এদিকে পেচ্ছাবের তাড়নায় পেট ফেটে যাবে মনে হচ্ছিল। সে আর ধরে রাখতে পারছিল না। দু হাত দিয়ে শাড়ি ও সায়া গুটিয়ে নীল কোমরের কাছে। হারান চোখ বুজল।

মনে মনে একটু হাসি পেল শ্যামলীর হারানকে চোখ বুজে মাথা ঘুরিয়ে নিতে দেখে। একটু আগেই হারানের হস্তমৈথুন করার কথা মনে পরে গেল তার।

সাদা প্যানের ওপর ছ্যার ছ্যার শব্দে মুত্রত্যাগ করতে লাগলো শ্যামলী। হারানের সমস্ত দেহে একটা বিদ্যুৎ খেলে গেল যেন, আওয়াজটা তাকে এত উত্তেজিত করছে কেন? সে বুঝতে পারেনা। হারান অবিবাহিত। সারা জীবনে তার যৌন অভিজ্ঞতা খুব কম।

একটা দুটো সময়ে নিজেকে ধরে রাখতে না পেরে, একজন দুজন ঝি মানুষের সাথে সে সঙ্গম করেছিল বটে। তবে একটি স্ত্রীলোকের সাথে বসবাস করবার অভিজ্ঞতা তার ছিল না। মেয়েমানুষের খুঁটিনাটি বিষয়ে তার জ্ঞান কমই ছিল।

“হয়ে গেছে, একটু জল দাও।”, শ্যামলী নির্বিকার গলায় বলল। এতক্ষনে ব্যাপারটায় যেন অনেকটা ধাতস্থ হয়ে গিয়েছিল শ্যামলী। আর পেটটা হালকা করতে পেরে অনেক ভালো লাগছিল তার।

“নাও বউমনি”, একটা জল ভর্তি মগ হারান এগিয়ে দেয় তার দিকে ডান হাতে।

বাঁ হাতে তখনও সে শ্যামলীর শীর্ণ দেহটাকে ভর দিচ্ছে। কাঁপা কাঁপা হাতে জল নিতে গিয়ে জলের মগ পড়ে গেল ওদের পায়ের কাছে। হারান বুঝল তাকে কি করতে হবে। তার শরীরের পারদ যেন চড়ছে আবার। সে ভেবেছিল হাতের কাজ করেই নিজেকে ঠাণ্ডা করে ফেলা যাবে, কিন্তু তা হবার নয়।

“একটু পা দুটি ফাঁকা কর বউমনি”, হারানেরও অনেকটা সাবলিলতা এসে গিয়েছে কণ্ঠে।

নতুন করে জল ভরে ডান হাত দিয়ে মগ এগিয়ে নিয়েছে হারান শ্যামলীর ফাঁকা করে রাখা নিরাভরণ দুটি উরুর মাঝখানে। অন্ধকার ঘনিয়ে থাকায় ভালো যে দেখতে পাচ্ছে তা নয়, তবে বউমনির ওইখানে যে বেশ কিছুটা চুল আছে এটা টের পাওয়া শক্ত হল না। জল ছিটিয়ে ছিটিয়ে দিতে লাগলো হারান মগ দিয়ে।

শ্যামলীর অদ্ভুত আরাম লাগলো। কই নিজের হাতে ধুলে তো এত ভালো লাগেনা! ঠাণ্ডা জল হারানের হাতের মগ থেকে এসে লাগছে শ্যামলীর যৌনাঙ্গে। চোখ বুজে ফেলে শ্যামলী। মাথাটা এবার কিচ্ছু না ভেবেই ঠেকিয়ে দিল হারানের পেটের ওপর। হারান একটু অবাক হল।জল দেওয়া বন্ধ হলো।

হলুদ লাল আলো, কোন একটা কলের থেকে টিপ টুপ টাপ জল পরে চলেছে অবিরাম, একটা অবিচ্ছেদ্য ছন্দে। শ্যামলীর শীর্ণ কিন্তু মসৃণ পা দুটি ছড়ান কমোডের দুধারে। শাড়ি কোমরের কাছে তোলা। মাথায় তার কোন চিন্তা নেই। সে শুধু চোখ বুজে আছে। হারানের পেটে মুখ গুঁজে দিয়েছে।

হারানের হাত থেকে মগ খসে গিয়েছে অনেকক্ষণ। দুটো হাত দিয়ে সে আদর করে দিছে বউমনির মাথায়। তারও বুকের মধ্যে ঢিপ ঢিপ করছে একটা রক্তপ্রবাহের ছলাক ছলাক ছন্দ ঠিক ওই জলের ফোঁটাটার মতো। অবিচ্ছেদ্য তালে।

শ্যামলীর নাকে হারানের সদ্য মথিত লিঙ্গদন্ডের উগ্র অথচ উত্তেজক গন্ধ এসে লাগে। শ্যামলী নিজেকে হারিয়ে ফেলতে চায়। তার হাত দুটো হারানের লুঙ্গির মধ্যে ঢুকে পরে। কি যেন খুঁজছে শ্যামলীর হাত। হারানের পায়ে লাগে দুটো পালকের মতো হাতের স্পর্শ।

হারানের হৃৎপিণ্ড যেন একটা পল ভুলে যায়, ছন্দপতন হয় হৃৎপিণ্ডের ধুকপুকুনির। কলের মুখ থেকে পড়া ফোঁটা ফোঁটা জলের টিপ টুপ টাপ এবার যেন বেতালে চলতে থাকে।…

“উহহ”, একটু আওয়াজও বেরিয়ে পরে হারানের চেপে রাখা ঠোঁটের ফাঁক দিয়ে।

শ্যামলীর হাত তখন খুঁজে পেয়ে গিয়েছে জাদুদন্ড। মনের মধ্যে একবার এই কথাটা উঁকি মারল, যে সে তার চাকরের লুঙ্গির তলায় হাত ঢুকিয়েছে। পায়খানার কমোডের ওপর বসে বসে। এটা ভেবে নিজেকে সংযত করবে কি, শ্যামলীর শরীরের গরম আরও যেন দ্বিগুন হয়ে গেল।

“আহহ বউ… ম…” কথা জড়িয়ে যাচ্ছে হারানের। তার মাঝারি সাইজের লিঙ্গটা নিয়ে খেলা করছে তার আদরের বউমনি।

“আহারে, এদের ভালো থাকা খাওয়ার অভাবে শরীর সেভাবে সুপুষ্ট হয়ে উঠতে পারেনা”, ভাবতে থাকে শ্যামলী, হারানের নিতান্ত সাদামাঠা কামযন্ত্রটা হাতে নিয়ে খেলতে খেলতে।

তেমন মোটা নয়। তেমন লম্বা নয়। তাতে কি? যে মানুষটা নীরবে তাকে এত ভালবেসে গিয়েছে, এত স্নেহ করে এসেছে চিরকাল, তার শরীরটাই কি সব হল? মনটা কি কিছুই না? তার কি মন চায় না একটু ভালবাসার ছোঁয়া পেতে?
আস্তে আস্তে নাড়াচাড়া করাতে হারানের লিঙ্গে আবার রক্ত সঞ্চালনা বাড়তে থাকে, আবার তার যন্ত্রটি প্রাণ পেয়ে জেগে উঠতে লাগে।

এবার শ্যামলী চোখ তুলে তাকাল হারানের দিকে। হারান চোখ বুজে শ্যামলীর মাথার ওপর দুটো হাত রেখে দাঁড়িয়ে আছে। মুখে একটা অদ্ভুত অভিব্যাক্তি। ঠোঁট চাপা। চোয়াল শক্ত।

যে লোকটার তার সংসারে এদ্দিন ধরে ভূতের ব্যাগার খেটেছে, শ্যামলী তো সে লোকটাকে কিছুই দেয়নি, আর আজ যদি এই লোকটাকে, যে মুক্ত হস্তে দূর থেকে নীরবে শুধু ভালবেসে গেছে তাকে, সে কিছু দেয় তাতে দোষের কি? শ্যামলী হাত দিয়ে খুলে দেয় হারানের লুঙ্গি।

মাথায় তার কিচ্ছু নেই, কোন প্রশ্ন নয়, কোন আবেগ নয়, শুধু একটা বোধ, একটা অসীম কৃতজ্ঞতাবোধ। গোল হয়ে পড়ে রইল লুঙ্গি বাথরুমের মেঝেতে। কাঁচাপাকা লোমে ঢাকা কালো গোপন জায়াগাটি। একটা কড়া গন্ধ আসছে।

শ্যামলী উত্তেজিত। পুরুষাঙ্গের মুণ্ডুটা লালচে খয়েরী। তার মধ্যে একটা ফাটল। সেই ফাটল দিয়ে রস বেরুচ্ছে। ঝাঁজালো সে রসে জিভ বুলিয়ে দিল শ্যামলী। আজ সে শুধু ঋণ পরিশোধ করতে চায়। হারানের কাছে তার ঋণ অনেক।…

প্যান্টি ভিজে গিয়েছে তুলিকার। হাত চলছে ওপর দিয়েই। বিদিশাকে মনে পড়ছে খুব।

নিজের শোবার ঘরে শুয়ে আছে, বিদিশার প্রিয় বান্ধবী তুলিকা। হাত দিয়ে দলছে দুই পায়ের মাঝখানকার অংশ। নাইটি উঠে রয়েছে কোমর অব্দি। রোজ রাত্রেই হস্তমৈথুন করে তুলিকা।

অন্যান্য মেয়েদের তুলনায় সে একটু মোটা। সুডৌলও বলা চলে। খুব আহ্লাদে মানুষ হওয়া মেয়ে সে। শরীরের তৃপ্তি তার বড়ই ভালো লাগে।

আগের দিন রাতে বিদিশার সাথে সে খেলেছিল অদ্ভুত এক খেলা। সেই খেলার কথা আজ খুব মনে পরে যাচ্ছে। জবজবে প্যান্টির ওপর দিয়ে হাত ডলতে খুব ভালো লাগে তুলিকার। তার পর সেই হাত নাকের কাছে নিয়ে এসে শুঁকতে আরও ভালো লাগে।

“কালকেই মাসিক শুরু হয়েছে রে তুলি… কি হবে?”, ফিস ফিস করে বলেছিল বিদিশা, যখন আদর করতে করতে বিদিশা আর তুলিকা দুজনেই আবেগপ্রবাহে ভেসে যেতে যেতে, প্যান্টি খোলবার উপক্রম করছে।

“এখন জোর হচ্ছে নাকি ফ্লো?”, হিস হিস করে হাঁপাতে হাঁপাতে জানতে চায় তুলিকা।

“না অদ্ভুত ব্যাপার… বিকেল থেকে বন্ধ আছে”, বিদিশার তখন গায়ে আর কিছু নেই।

“তাহলে কিচ্ছু হবে না…আআহহ”, ভেসে যেতে লাগে তুলিকাও।

এখন দুই পায়ের ফাঁকে টাইট জায়গাটায় প্যান্টির ওপর দিয়ে ডলতে ডলতে, কেমন যেন খটকা লাগে তুলিকার। একদিন হয়ে তো মাসিক এরকম ভাবে বন্ধ হয়ে যায় না!

তাহলে কি আদউ বিদিশার মাসিক হচ্ছিল নাকি অন্য কোন কারণে ভ্যাজাইনা দিয়ে রক্তক্ষরণ হয়, আর বিদিশা সেটাকেই মাসিক হয়েছে বলে ভুল করে? কাল কথা বলতে হবে পাগলীর সাথে। সস্নেহ হাসি হেসে, তুলিকা নিজের ভিজে ফুলে ওঠা ভগাঙ্কুরের ওপর মনোনিবেশ করে।

এমন সময় বালিশের পাশে রাখা সাইলেন্ট করা টেলিফোনে জ্বলে ওঠে নীল আলো। ফোন আসছে। বিদিশার বাড়ির নম্বর। আশ্চর্য হয় তুলিকা।

“হ্যালো”, ক্লান্ত গলায় আওয়াজ দেয় তুলিকা। এক হাতে ফোন। অন্য হাত প্যান্টির ওপর। হাতটা পুরো ভিজে। প্যান্টিটাও একদম মাখামাখি হয়ে গিয়েছে চ্যাটচ্যাটে যোনিরসে।

“তুলিকা?”, বিদিশার বাবার ভারী গলা ভেসে আসে ফোনের ওপর প্রান্ত থেকে।

হাতের ডলুনি চালু করে তুলিকা আস্তে আস্তে।

“হ্যাঁ কা-আকু”, একটু স্পিড কমিয়ে দেয় তুলিকা, “বলুন”, অনেকক্ষণ ধরে করছিল, এখন একটু স্পিড দিলেই হয়ে যাবে। বিদিশার বাবার সাথে কথা বলতে বলতে সেটা করাটা ঠিক হবে না।

এদিকে হাত একদম সরিয়ে ফেলতেও শরীর সায় দিচ্ছে না।

“তোমার সাথে কি বিদিশার আজ সন্ধ্যের থেকে কোন কথা হয়েছে? তুমি কি কিছু জানো ও কোথায়?”, বিদিশার বাবার গলায় বেশ কিছুটা উৎকণ্ঠা।

“নাআহ”, কিচ্ছু করার নেই এবার হয়ে যাবে… ধুস…, “না কাকুউউউ”, তুলিকা নিজেকে সামলাতে চায় কিন্তু চরম মুহূর্ত একেবারে ঘনিয়ে এসেছে বুঝতে পারে।

“আচ্ছা ঠিক আছে”, বিদিশার বাবার একটু কেমন কেমন লাগে তুলিকার গলার আওয়াজ, ওর কথা বলার ধরন, নিজের মনে ভাবতে থাকে বোধহয় মেয়েটা ঘুমচ্ছিল, বা স্বপ্ন টপ্ন দেখছিল…

“আআহহহহহ…………” তুলিকার মৈথুন হতে লাগে… “আআহহহ উউহহহহ”, কাঁপতে থাকে তার সমস্ত দেহ, মুঠোয় ভরা নীল ফোন। আলো জ্বলছে। ফোন কেটে গিয়েছে ততক্ষনে। ভাগ্যিস!

(অসমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s