একান্ত গোপনীয় – পর্ব ১৩ (সমাপ্ত)


পর্ব ১৩

জিজ্ঞেস করলাম পার্থকে, ‘তুই পার্সোনাল লাইফে কখন চাহিদার সামনে পরেছিস?’

পার্থ আমার দিকে তাকিয়ে হেসে বলল, ‘পরেছি মানে, আলবাত পরেছি। বারবার পরি।‘

আমি বললাম, ‘তাই নাকি?’

পার্থ বলল, ‘হ্যাঁরে। তনুর ব্যাপারটা দ্যাখ। এইযে ছোড়দিকে ও পছন্দ করে না। তুই না করিস না কর।
আমাকে বাধ্য করিস কেন?’

আমি বললাম, ‘দাঁড়া, ব্যাপারটা ঠিক বুঝলাম না। খুলে বল।‘

পার্থ বলল, ‘হ্যাঁরে, ছোড়দিকে নিয়ে আমার সাথে তনুর প্রায়ই লাগে। তুই তো জানিস আমি খুব একটা কিছু তনুকে বলি না বা বলতে পারি না। তার সুযোগটাই নেয় কিনা কে জানে। এমনিতে ওকে আমি খুব ভালবাসি। কিন্তু মাঝে মাঝে খারাপ লাগে যে ও সেটা কেন বুঝতে চায় না। ও তো ছোড়দির বাড়ীতে যাবেই না, আমাকেও যেতে দেবে না।‘

আমি ওকে বাঁধা দিয়ে বললাম, ‘বাট অজয় তো ছোড়দির ছেলে। ওর সাথে তো তনুর ভালো সম্পর্ক। তনু তো মাঝে মাঝে যায় ওদের বাড়ী। আর ছোড়দিও তো আছে।‘

পার্থ মুখটা বেঁকিয়ে বলে, ‘আরে গেলে কি হবে। জয়ার সাথে কথা বলে, অজয়ের সাথে কথা বলে। কিন্তু ছোড়দির সাথে কথা বলে না। ছোড়দি মাঝে মাঝে আমার কাছে দুঃখ করে ওর কথা না বলা নিয়ে। আমাদের ঘরে আমি একমাত্র ছেলে। তারমানে ও একমাত্র বউ। সে যদি ফ্যামিলির সাথে কথা না বলে তাহলে ব্যাপারটা কিরকম দাঁড়ায় বলতে পারিস? আর এগুলো যখন ওকে বলি তখন ওর হয়ে যায় রাগ। আমাকে সরাসরি না করে দেয় ছোড়দির বাড়ীতে আমি যেন না যাই। সেটা হয় বলতো? এখানে ছোড়দি আছে আর আমি যাবো না?’

এতোটা পার্থ কোনদিন তনুর ব্যাপারে আমাকে খুলে বলে নি। আজ কেন বলছে ভেবে আশ্চর্য লাগছে আমার। পার্থ সবসময় দেখিয়ে এসেছে ও তনুকে খুব ভালবাসে। সেদিনও তো কত ফাজলামি ইয়ার্কি হোল যখন ওদের ঘরে রাত কাটিয়েছিলাম আমি। তনুকে উলঙ্গ করে কোলে বসিয়েছিলাম এই পার্থর সামনে। ও কত স্পোর্টিংলি নিয়েছিল। আজ কেন? তারমানে ও কি উত্তক্ত তনুর এই ব্যবহারে?

পার্থ বলছিল, ‘আমার বড়দির সাথেও এই একি ব্যাপার। বড়দিরা হরিপুরে থাকে বলে ওই ব্যাপারে আমার খুব প্রব্লেম হয় না। কারন ছুটি এমনিতে তো গোনাগুনতি পাই। হরিপুর যাবো কখন বা কোলকাতা যাবো কখন। কিন্তু যেহেতু ছোড়দিরা কোলকাতাতে থাকে, ওই নিয়ে প্রব্লেম।‘

আমি ফুট কাটলাম, ‘কিন্তু ছোড়দি তো তনুকে ভালবাসে?’

পার্থ বলল, ‘ভালবাসে কি বলছিস? খুব ভালবাসে। হ্যাঁ, প্রথমে বিয়ে নিয়ে হয়েছিল একটু মন খোঁটাখুঁটি। কিন্তু ওটা আমার সাথে। ওর সাথে তো কিছু হয় নি?’

আমি বললাম, ‘দ্যাখ তুই হয়তো ওকে বলেছিলি সব ঘটনা।‘

পার্থ বলল, ‘হ্যাঁ, বলেছিলাম ঠিকই। কিন্তু এটাও বলেছিলাম যে আমরা ওদেরকে এতো ভালবাসব যে ওরা
জানবে তনুর সম্বন্ধে ওরা যা ভেবেছিল সেটা ভুল।‘

আমি উৎসুক হয়ে জিজ্ঞেস করলাম, ‘তনুর সম্বন্ধে ছোড়দি আবার কি ভেবেছিল?’

পার্থ কিছুক্ষন চুপ থেকে বলল, ‘ওটা যদি না বলতে বলিস ভালো হয়।‘

আমিও জোর করলাম না। ও যখন চাইছে না তখন জোর করে লাভ নেই।

পার্থ বলল, ‘ইদানিং আবার ওর নতুন রোগ হয়েছে। ছোড়দির কোন খাবার আমাকে খেতে দেবে না। বলে ওর রান্নার থেকে ছোড়দির রান্না আমি ভালো খাই। কি সমস্যা বলতো?’

আমি মাথা নেড়ে সায় দিয়ে বললাম, ‘হুম, তোর খুবই সমস্যা।‘

পার্থ অস্ফুস্ট স্বরে বলল, ‘তনুটা এতো জেদি না।’

আমি ভাবছিলাম স্নেহার ব্যাপারে কিছু বলা উচিত হবে কিনা। ঠিক করলাম না। হয়তো ভাববে আমি খুব বেশি ইন্টারেস্ট দেখিয়ে ফেলছি। সেই মুহূর্তে ড্রাইভার এসে বলল, ‘স্যার, সময় হয়ে গেছে, বাড়ী যাবেন?’
আমি ঘড়ির দিকে তাকিয়ে দেখলাম প্রায় নটা বাজে। উরি ব্বাস, কথায় কথায় এতো সময় হয়ে গেছে। আমি ল্যাপটপ বন্ধ করে সব গুছিয়ে উঠে পার্থকে বললাম, ‘যাবি নাকি?’

পার্থ বলল, ‘নাহ, তুই যা। একটু কংক্রিটটা দেখে যাই।‘

আমি বললাম, ‘ঠিক আছে, গাড়ী রইল। সময় করে চলে যাস।‘

আমি বাড়ী ফিরে এলাম। ফ্রেস হয়ে টিভি দেখতে বসলাম। কাজী ড্রিংকস দিয়ে গেল। সঙ্গে চাট। ছোলা ভাজা। আমি সিপ করতেই দেখি ফোন বাজছে। উফ বাবা, এই এক মোবাইল হয়েছে। শালা শান্তি বলে কিছু নেই। এই শালা সাইট থেকে ঘুরে এলাম, তখন কোন প্রব্লেম ছিল না। যেই একটু ঘরে আরাম করে ড্রিংক করছি ওমনি ফোন। ঠিক করলাম খিস্তি দেব। উঠে গিয়ে ফোন তুলতে দেখি স্নেহার ফোন। মনটা সঙ্গে সঙ্গে ভালো হয়ে গেল। কতদিন স্নেহা ফোন করে নি। আজ একটু প্রান খুলে কথা বলবো। ওর মা যে খেল দেখাল, তারপরে স্নেহাই পারে মন ভালো করতে।

আমি হ্যালো বলতে অপার থেকে স্নেহা বলল, ‘কি হোল ডি, ভুলে গেলে নাকি আমাকে?’

আমি হেসে উত্তর দিলাম, ‘আমার ছোট্ট সোনাকে ভুলতে পারি?’

স্নেহা চট করে বলল, ‘উরি বাবা, আর পারিনা। ছোট্ট সোনা? তা এই ছোট্ট সোনার তো খেয়ালও ছিল না এই ক’দিন?’

আমি বললাম, ‘আরে আর বলিস না। যা কাজের চাপ। পেচ্ছাপ করার সময় নেই।‘

স্নেহা বলল, ‘উফফ, আবার বাজে কথা? তা তোমার বন্ধু তো এসে গেছে। তোমার আবার কি চাপ এখন?’

আমি মনে মনে ভাবলাম এখনি তো বেশি চাপ। কাকে কি বলতে কি বলবে, কি করতে কি করবে সেটাই তো দেখার। কিন্তু মুখে বললাম, ‘যদি তোর বাবাই আমার চাপ কমিয়ে দিতে পারতো তাহলে আমাকে এখানে রেখেছে কেন? কেউ থাকলেই চাপ কমে না, বুঝলি?’

স্নেহা ফাজলামি করে বলল, ‘তোমাকে রেখেছে তো হিরোগিরি করতে। সুন্দর সুন্দর ড্রেস করে যাও, সব মেয়ে লেবারগুলোর দিকে তাকিয়ে থাকো। ও ছাড়া আর কি কাজ।‘

আমি হাসলাম, বললাম, ‘আরে সেটাও তো একটা কাজ। দেখতে হয় না কেউ কাউকে টিপে দিলো কিনা, বা কেউ জড়িয়ে ধরল কিনা।‘

স্নেহা বলল, ‘ছাড়ো তো, তোমাকে বলার সুযোগ দেওয়া মানে ব্যস হয়ে গেল।‘

আমি বললাম, ‘তা বল, ফোন করলি কেন?’

স্নেহা বলল, ‘আরে একা একা বোর হয়ে গেছি। কতক্ষন আর টিভি দেখব? তাই ভাবলাম বুড়োটার সাথে একটু কথা বলি। অনেকদিন কথা হয় নি।‘

আমি বুড়ো বলাতে কিছু মনে করি নি। এই ইয়ার্কি ওর কমন। মারবেই একবার। আমি বললাম, আচ্ছা, তুই একটা কথা বল স্নেহা। তুই জানিস আমি তোর সাথে বাজে বাজে কথা বলি। তবু কেন ফোন করিস?’

স্নেহা একটু থেমে বলল, ‘তোমাকে আমার ভালো লাগে বলে। তোমাকেই যেন সব কথা বলা যায়। আমি এমনি তোমার সাথে ইয়ার্কি মারি। তোমার কথা আমার ভালোই লাগে।‘
আমি ওকে বললাম, ‘ও তাই। তাহলে তো আমি সবসময় বলবো তোকে এই ধরনের কথা। এবারে বল কেন ফোন করেছিলি?’

স্নেহা আমতা আমতা করতে লাগলো। আমি ওর মতিগতি দেখে বললাম, ‘কিরে, উ উ করছিস কেন? বল। কেন ফোন করেছিলি?’

স্নেহা মুখ খুলল, ‘কি করে বলি? আমার না কিচ্ছু ভালো লাগছে না জানো?’

আমি বললাম, ‘সারাদিন ঘরে বসে থাকলে আর ভালো কি লাগবে। বিকেলে তো সামনে একটা পার্ক আছে ওখানে তো একটু ঘুরে বেড়াতে পারিস। মনটাও ভালো হবে আবার ঘোরার ঘোরাও হয়ে যাবে।‘

স্নেহা বিরক্তির সাথে বলল, ‘ধুর পার্কে কে একা একা যাবে?’

আমি বললাম, ‘কেন মায়ের সাথে ঘুরবি।‘

স্নেহা যেন অবাক হোল এমনভাবে বলল, ‘মা? মায়ের সময় কোথায়? পাড়ার বউগুলোর সাথে কথা বলতেই তো মায়ের সময় চলে যায়। তাছাড়া মায়ের সাথে ঘুরতে ভালো লাগে না।‘

আমি আবার বললাম, ‘তাহলে জয়াকে নিয়ে ঘুরতে যা।‘

স্নেহা বলল, ‘আরে বাবা ওকে নিয়ে ঘুরতে যাবো কি। একে তো ওর সংসারের কাজ। তার উপর মা বারন করে দিয়েছে পিসি যতদিন আছে ততদিন যেন আমি একা একা ওই ঘরে না যাই। কি বলতো? কি যে করি।‘

আমি বললাম, ‘তাহলে কি তোর আমার সাথে ঘুরতে ভালো লাগতো?’

স্নেহা বলল, ‘তাতো লাগতই। কিন্তু তোমার সময় কোথায়? সারাদিন কাজ আর কাজ। কি যে এতো কাজ তোমার।‘

আমি ওকে পরামর্শ দিলাম, ‘তাহলে এবারে একটা কাজ করবি। আমি ফিরে এসে তোকে ফোন করে দেব। তুই চলে আসবি আমার কাছে। তুই আর আমি বসে বসে গল্প করবো।‘

স্নেহা বলল, ‘ওরে বাস্*, মা যেতে দেবে? একে তো তুমি রাতে ফের। তারপর তোমার ওখান থেকে আমাকে কে নিয়ে আসবে?’

আমি বললাম, ‘ছেড়ে দে বাপ। এতোগুলো অপশন দেবার পরও তোর যদি প্রব্লেম না মেটে তাহলে অ্যাই কান্ট হেল্প ইউ।‘

স্নেহা বলল, ‘আরে তাইতো আমি তোমার কাছে বলতে চাইছিলাম। তুমি বলতে দিলে কোথায়?’

আমি বললাম, ‘হ্যাঁ হ্যাঁ। কি যেন বলতে গিয়ে তুই আমতা আমতা করছিলি। বল, এবারে বল।‘

স্নেহা উত্তর দিল, ‘তাইতো, বুঝতে পারছি না কি করে বলবো। তুমি আবার ইয়ারকি মারা শুরু করে দেবে শুনলে পরে।‘

আমার মনে কেমন যেন খটকা লাগলো। কি বলতে ও এতো হোঁচট খাচ্ছে? তাহলে কি সেই ছেলেটা আবার ওকে বিরক্ত করছে? আমি জিজ্ঞেস করলাম, ‘আচ্ছা তোর মতিগতি দেখে মনে হচ্ছে আবার তোকে যেন কেউ এসএমএস পাঠাচ্ছে। তাই কি?’

স্নেহা ধৈর্য হারিয়ে বলল, ‘আরে দূর বাবা। লোকটা তো একটা যাতা। যখনই মনে মনে ঠিক করে নিই বলবো বলে তখনই একটা না একটা উলটোপাল্টা কথা বলে বসবে। তুমি একটু চুপ করতে পারো না নাকি?’

আমি হেসে বললাম, ‘আচ্ছা, এই আমার কানে মোবাইল লাগিয়ে আমি চুপ করলাম। তুই বলে যা।‘

স্নেহা বলল, ‘হ্যাঁ তাই করো।‘ তারপর বেশ কিছুক্ষণ পরে ফিসফিস করে বলল, ‘শোন ডি, তোমার কাছে নতুন কোন ক্লিপ আছে?’

আমি চুপ। ও আবার জিজ্ঞেস করলো, ‘অ্যাই, বললে না আছে কিনা?’

আমিঃ ‘কথা বলবো?’

স্নেহাঃ ‘আরে বাবা জিজ্ঞেস করেছি তো নাকি?’

আমিঃ ‘কেন কি করবি?’

ওঃ (ফিসফিস করে) ‘দেখব।‘

আমিঃ ‘কেন?’

স্নেহাঃ ‘কেন মানে?’

আমিঃ ‘কি করবি দেখে?’

স্নেহাঃ ‘আরে কি আবার করবো? টাইম পাশ হচ্ছে না তাই দেখব।‘

আমিঃ ‘শুধু কি তাই না আরও কিছু?’

স্নেহাঃ ‘আরও কিছু মানে? কি আরও কিছু?’

আমিঃ ‘মানে বোঝো না আরও কিছুর?’

স্নেহাঃ ‘না জানি না। তুমি বোলো।‘

আমিঃ ‘যাক ছেড়ে দে। কটা চাস?’

স্নেহাঃ ‘না তোমাকে বলতে হবে আরও কিছুর মানে কি।‘

আমিঃ ‘থাক না। আবার শুনে তুই উলটোপাল্টা বলবি আমায়।‘

স্নেহাঃ ‘না বলবো না। তুমি বোলো।‘

আমিঃ ‘ঠিক বলছিস তো বলবি না?’

স্নেহাঃ ‘ঠিক বলছি।‘

আমিঃ ‘ আর যদি বলিস তাহলে কিন্তু……’ পুরোটা বললাম না।

স্নেহাঃ ‘থেমে গেলে কেন, বোলো, বোলো।‘

আমিঃ ‘না এমনি বললাম।‘

স্নেহাঃ ‘না তোমাকে বলতেই হবে।‘

আমি জানি স্নেহার চুলকানি উঠেছে। ও আমার মুখ থেকে শুনতে চায় এইসব। স্নেহা আবার বলল, ‘কি হোল চুপ করে আছো কেন, বোলো।‘

আমিঃ ‘কি বলবো?’

স্নেহাঃ ‘আরে ধুর। ওই যে তুমি বললে না যদি আমি বলি তো তুমি কি বলতে গিয়ে থেমে গেলে।‘

আমিঃ ‘কিন্তু তুই তো আমাকে অন্য কিছু জিজ্ঞেস করেছিলি।‘

স্নেহাঃ ‘হ্যাঁ, করেছিলাম তো। তারই উত্তরে তো তুমি এটা বলতে গিয়ে থামলে।‘

আমিঃ ‘তাহলে কোন প্রশ্নের উত্তর দেব?’

স্নেহাঃ ‘আরে ধুত্তেরি, তুমি দুটোরই জবাব দেবে।‘

আমিঃ ‘তুই নিশ্চয়ই একা এখন না?’

স্নেহাঃ ‘হ্যাঁ এখন আমি একা, ছাদে ঘুরছি।‘

আমিঃ ‘তোর বাবা ফিরে এসেছে?’

স্নেহাঃ ‘হ্যাঁ ফিরে এসেছে। বোধহয় মায়ের সাথে আছে।‘

আমিঃ ‘আকাশে অনেক তারা ফুটেছে নারে?’

স্নেহাঃ ‘আরে একি? এইগুলো জিজ্ঞেস করেছিলাম নাকি? তুমি বলবে?’

আমিঃ ‘ও তুই ভুলে যাস নি?’

স্নেহাঃ ‘না, ভুলি নি তুমি বোলো। দুটোই বোলো।‘

আমিঃ ‘তুই যখন শুনতে চাস তখন তো বলতেই হবে। শোন। শুনছিস?’

স্নেহাঃ ‘হ্যাঁরে বাবা শুনছি। বলতো।‘

আমিঃ ‘দ্বিতীয়টা যেটা বলতে গিয়ে থেমে গেছিলাম সেটা হোল তুই যদি প্রথমটা শুনে উলটোপাল্টা বলিস
তাহলে আমি তোর boobs টিপে দেব।‘

স্নেহাঃ ‘উফফ। আর প্রথমটা?’

আমিঃ ‘ক্লিপগুলো দেখে কি তুই ফিঙ্গার ফাক করবি?’

স্নেহাঃ ‘মানে?’

আমিঃ ‘আরও পরিস্কার করে বলতে হবে? তার মানে হচ্ছে you will put your finger in your cunt and push it in and out.’

স্নেহাঃ ‘উফফ বাবা, এই তুমি কি গো ডি? এগুলো আমায় বলতে পারলে?’

আমিঃ ‘তুই তো বলতে বললি। আমি কি বলতে চেয়েছি? জোর করলি বলে বললাম।‘

স্নেহাঃ (বিড়বিড় করে) ‘যত সব উলটোপাল্টা কথা। তুমি খুব বাজে ছেলে ছিলে।‘

আমিঃ (হেসে) ‘তাতো ছিলাম।‘

স্নেহাঃ ‘কাকিমাকেও কি তুমি খুব পরিশান করো এইরকম?’

আমিঃ ‘কোথায়, বিছানায়? তাহলে শোন। হয়েছিল কি………’

স্নেহাঃ (আমাকে থামিয়ে) ‘এই না না বলতে হবে না। আমি শুনছি না। আমি জানি তোমার মুখে কিছু আটকায় না।‘

আমিঃ ওকে। ঠিক আছে বলবো না। আজ আমি মেমোরি কার্ডে লোড করে রাখছি। কাল কাজী একসময় গিয়ে তোকে দিয়ে আসবে।‘

স্নেহাঃ ‘কাজীকে এখানে আসতে বোলো না। আমি নিয়ে আসবো তোমরা বেড়িয়ে যাবার পর। ঠিক আছে।‘

আমিঃ ‘ঠিক আছে। তাই হবে। কিন্তু কি ধরনের ক্লিপ চাস সেটা বললি নাতো?’

স্নেহাঃ ‘obviously ভালোগুলোই দেবে।‘

আমিঃ ‘ভালো মানে there are so many good clips. But tell me the type.’

স্নেহাঃ ‘আরে সে আমি কি করে বলবো? আমি কি জানি তোমার কি কি লোড করা আছে?’

আমিঃ ‘কিন্তু তোর তো চয়েস আছে না নেই?’

স্নেহাঃ ‘আমি জানি না। তুমি লোড করে দেবে ব্যস।‘

আমিঃ ‘ঠিক আছে। শোন আমি কি কি লোড করে দেব।‘

স্নেহাঃ ‘তোমাকে স্পেসিফিক বলতে হবে না। তুমি শুধু লোড করো বুঝলে বুদ্ধিমান।‘
আমি বেশ কিছু লোড করে দিলাম একটা মেমোরি কার্ডে। সব কটাই যোনি আর লিঙ্গের মুখ দিয়ে চাটার ক্লিপ। আমি যতটা জানি এইগুলোই ওকে বেশি প্রভাবিত করবে। কারন সবকটাই প্রায় point of view দৃশ্য। মানে close up shot. আমাকে উত্তেজিত করে তো ওকে করবে না? লোড করে কাজীর হাতে দিয়ে বললাম, ‘কাজী, এটা কাল স্নেহা নিতে আসবে। ওকে দিয়ে দিস।‘

আমি adopter এ কার্ড ঢুকিয়ে লক করে দিলাম যাতে কাজী খুলে না দেখতে পারে। ওরা শুধু ইউস করতে জানে। কার্ড কিভাবে লক করা বা খোলা যায় সেটা ওরা জানে না আমি নিশ্চিত।

পরের দিন সাইট থেকে স্নেহাকে জিজ্ঞেস করলাম ‘ওটা তুই নিয়ে এসেছিস?’

স্নেহা কেমন একটা গলায় উত্তর দিল, ‘নিয়ে এসে দেখেও ফেলেছি।‘

আমি প্রশ্ন করলাম, ‘কার্ডটা লক ছিল তো?’

স্নেহা উত্তর দিল, ‘হ্যাঁ ছিল।‘

আমি ফোনটা কেটে দিলাম এই বলে, ‘ঠিক আছে রাতে জিজ্ঞেস করবো কেমন লাগলো তোর ক্লিপগুলো।‘

তারপরে অবশ্য আর জিজ্ঞেস করা হয় নি স্নেহাকে। আমাদের এই কাজে মাইন্সে একটা জব ছিল। সেটার জন্য আমাকে আলাদা সেট আপ বানাতে হয়েছিল। সেখানে দুটো ইঞ্জিনিয়ার, দুটো সুপারভাইসর, ফোরম্যান, মেকানিকস আর একটা মেস পর্যন্ত রাখতে হয়েছিল। কয়েকদিন ধরেই শুনছি সাইটটা নাকি ঠিক মত চলছে না। তো কয়েকদিন ধরে যাবো যাবো করে আর যাওয়া হয়ে ওঠে নি।

একদিন পার্থকে ডেকে বললাম, ‘পার্থ শোন। তোকে একটা কাজ করতে হবে। তুই একদিন মাইন্সে যা। ওখানে ক্লায়েন্ট কমপ্লেন করেছে যে কাজ নাকি ঠিক এগোচ্ছে না। তুই দেখে আয় ব্যাপারটা কি আর দরকার পড়লে একদিন থেকে সব কিছু ঠিক করে আসবি। দেখিস যাতে আমাকে আবার যেতে না হয়।‘

পার্থকে বুঝিয়ে দিলাম কি কি কাজ আছে আর কি কি দেখতে হবে। এটাও বলে দিলাম যদি দরকার হয় তাহলে যেন স্টাফগুলোকে ছেড়ে না কথা বলে। পার্থ ঘাড় নেড়ে সব কিছু বুঝে নিলো। তারপরের দিন বুধবার। পার্থ বুধবারে যাবে আর বৃহস্পতিবার ফিরে আসবে সন্ধ্যের সময়।

বুধবার বেড়তে যাবো এমন সময় কাজী বলল, ‘স্যার একটা আর্জি ছিল।‘

আমি জুতো পরতে পরতে বললাম, ‘বলে ফেল।‘

কাজী বলল, ‘স্যার বাড়ীর থেকে ফোন এসেছে আমাকে দুদিনের জন্য বাড়ী যেতে হবে। কাকা নাকি
আমাদের জমিটা হরফ করার চেষ্টা করছে। বাবার বয়স হয়েছে। চোখে দেখেন না। মা বলছিল যদি দুদিনের জন্য আসতে পারিস। যাবো স্যার?’

যেতে তো ওকে দিতে হবেই। এমনিতে ও ছুটি খুব কম নেয়, তার উপর ওর বাড়ীর এটা একটা বড় সমস্যা।

আমি বললাম, ‘যা তুই। যদি পারিস তো দুদিনের মধ্যে চলে আসিস।‘

কাজী বলল, ‘আমি চলে আসবো স্যার, ঠিক চলে আসবো।‘

আমি বললাম, ‘এতো নিশ্চিত হয়ে বলা যায়? আমার তরফে কোন বাঁধা নেই। কাজ শেষ হলেই আসিস। নাহলে আবার হয়তো যেতে হবে।‘

কাজী চলে যাওয়াতে আমার একটা প্রব্লেম হয়ে গেল। রান্না করবে কে? পুস্পাকে বলবো? না না, একে রান্না করতে রাত হয়ে যাবে। তারপরে যেতে গিয়ে কে কোথায় বালের ঠুকে দেবে বাঁড়া আমি ঝামেলায় পরে যাবো। দরকার নেই। বরং হোটেল থেকে কিনে খেয়ে নেব। পার্থ বেড়িয়ে গেছে। সাইট ঘুরে ল্যাপটপ খুলে জাস্ট EXBII খুলে বসেছি এমন সময় তনুর ফোন এলো।

হ্যালো বলতেই তনু বলল, ‘কিরে কি করছিস? পার্থকে মাইন্সে পাঠালি কেন রে?’

নাও বাল, এও উত্তর দিতে হবে। আমি বললাম, ‘ও একটা মেয়ে দেখেছিল সেটা মাইন্সে থাকে। আমাকে কাল পার্থ বলেছিল তনুকে ঠুকে আর সুখ পাচ্ছি না। আমি মাইন্সে যাই, মাগীটাকে ঠুকে আসি। তাই পাঠিয়েছি।‘

তনু হো হো করে হেসে উঠে বলল, ‘ধুর বেটা, ও যাবে মেয়ে ঠুকতে। আমি জানি না। ওর সে সাহসই হবে না।‘

বলতে ইচ্ছে করলো তুমি শালা জীবনভর ছেলেদের দিয়ে ঠুকিয়ে এলে তাতে কিছু না। মুখে বললাম, ‘আরে মাইন্সে কাজ হচ্ছে না, তাই দেখতে পাঠালাম যাতে ঠিক কাজ হয়। ও কিন্তু আজ আসবে না।‘

তনু বলল, ‘তাই তো বলে গেল। রাতে একা থাকতে হবে।‘

হঠাৎ আমার মনে পরে গেল যে কাজী নেই। তনুদের ডেকে নিলে কেমন হয়? রান্নার রান্নাও হয়ে যাবে আর যদি সুযোগ পাওয়া যায় তাহলে ঠোকাও। এক ঢিলে দুই পাখি। বললাম, ‘আরে আমার একটা প্রব্লেম হয়ে গেছে জানিস?’

তনু অবাক হবার মত বলল, ‘সেকিরে, কি হয়েছে? বাড়ীতে সব ঠিক আছে তো?’

আমি ওকে আশ্বস্ত করলাম, ‘আরে না না। বাড়ীর কোন প্রব্লেম নেই। আসলে কাজীর বাড়ীতে কাজ পরে যাওয়ায় ও ছুটিতে গেছে দুদিনের জন্য। ভাবছি কে রান্না করে দেবে?’

তনু ফট করে বলল, ‘আরে বাহ, এদিকে আমি ভাবছি একা একা কাঁটাতে হবে। এই তো বেশ সময় কাটানোর সুযোগ এসে গেল। তুই কিছু ভাবিস না। যদি কিছু না মনে করিস তাহলে আমি আর স্নেহা তোর ওখানে গিয়ে থাকতে পারি। সবাই মিলে রান্না করে খাওয়া যাবে।‘

যাক, ওই বলল আমাকে আর বলতে হোল না। আমি বললাম, ‘বেড়ে বলেছিস তো। এটা তো মাথায় আসে নি একেবারে। তাহলে ওই কথা রইল। বিকেলে তোর কাছ থেকে জেনে নেব কি আনতে হবে। তুই আগে ঘরে গিয়ে দেখে নিস কি কি আছে।‘

বিকেলে তনুর কথামত চিকেন আর একটু পেঁয়াজ নিয়ে গেলাম। বাকি সব নাকি আছে ঘরে। এক বোতল মদও কিনে নিলাম। ঘরে একটু পরেছিল। তনু খেতে পারে, তখন আবার কম না হয়ে যায়। গাড়ীর থেকে নেমে ব্যাগ হাতে একটু হেঁটে দোতলার ঘরে পৌঁছে দেখলাম দরজা বন্ধ। বেল বাজাতেই স্নেহা দরজা খুলে দিল। প্রথমে কাঁধের থেকে ল্যাপটপ কেড়ে নিল।

আমি বাজার তনুর হাতে দিয়ে বললাম, ‘দেখে নে সব আছে কিনা। আমি কিন্তু বেড়তে পারবো না আর।‘

তনু লেগে গেল রান্না করতে। শুধু মাংশ আর ভাত, একটু ফ্রায়েড রাইসের মত। আমি ঘরে ঢুকে জামা কাপড় ছাড়তে শুরু করলাম। আসার সময় দেখে এলাম স্নেহা ল্যাপটপ অন করতে ব্যস্ত। জামা আর প্যান্ট ছেড়ে শুধু জাঙ্গিয়া আর গেঞ্জি পরে আমি জামা প্যান্ট হাঙ্গারে রাখছি। স্নেহা হুড়হুড় করে ঘরের মধ্যে চলে এল। আমি এককোণে, ও এধার ওধার দেখে আমাকে দেখতে পেল ঘরের এককোণে। আমাকে ওই অবস্থায় দেখে ওর মুখ হা হয়ে গেল। মুখ দিয়ে চিৎকার বেরোনোর আগে ও মুখে চাপা দিল এক হাত।

আমার কোন ভ্রুক্ষেপ নেই ও ঢুকেছে, আমাকে ঢাকতে হবে। আমি ওই অবস্থায় ওর দিকে ঘুরে জানতে চাইলাম, ‘কিরে কি বলবি?’

ও আমার দিকে আঙ্গুল দিয়ে দেখিয়ে বলতে চাইল যে আমি যেন নিজেকে কভার করি। আমি বুঝেছি তবুও
আমি হাতের ইশারায় জানতে চাইলাম ও কি বলছে। ওর সম্বিত ফিরেছে। ও খুব নিচু স্বরে বলল, ‘আরে কি অবস্থায় দাঁড়িয়ে আছো? নিজেকে ঢাকবে তো?’

আমি নিজের দিকে তাকিয়ে বললাম, ‘কেন, আমি তো ঠিক আছি। এই দ্যাখ আমার জাঙ্গিয়া আমাকে ঢেকে রেখেছে।‘

স্নেহা অন্যদিকে মুখ ঘুরিয়ে বলল, ‘এই লোকটার কোনদিন বুদ্ধিশুদ্ধি হবে না। তুমি জানো না আমি আছি এখানে।‘

আমি বললাম, ‘আর তুমি জানো না আমি জামা কাপড় ছাড়ছি।‘

স্নেহা বলল, ‘আরে আমি কি করে বুঝবো যে তুমি প্রায় নেকেড হয়ে আছো। ছিঃ ছিঃ।‘

আমি একটু রাগার ভান করে বললাম, ‘অ্যাই একদম ছিঃ ছিঃ করবি না। আমি এখনও কিন্তু জাঙ্গিয়া পরে আছি। এবার বেশি কিছু বললে ওটাও খুলে দেব। কি বলতে এসেছিস বল।‘ বলে আমি আলনা থেকে আমার টাওয়েল টেনে কোমরে জড়ালাম।

স্নেহা ওইদিকে দেখে বলল, ‘yes, that’s fine.’

আমি গেঞ্জি খুলে রেখে দিলাম যেখানে কাচবার জন্য রেখে থাকি। তারপর টাওয়েলের নিচে হাত ঢুকিয়ে জাঙ্গিয়া খুলে রেখে দিলাম ওই জায়গাতে। স্নেহা দাঁড়িয়ে দাঁড়িয়ে আমার দিকে চোখ কটমট করে তাকিয়ে আছে। আমি হাসতে লাগলাম, ভান করলাম টাওয়েল খুলে নেবার।

স্নেহা বলে উঠলো, ‘অ্যাই একদম না, বলে দিলাম। তুমি কিছু করলে আমি কিন্তু চেঁচিয়ে মাকে ডাকবো।‘

আমি হাসতে হাসতে বললাম, ‘তা ডাক। মা এসে দেখে যাক তার মেয়ে একটা লোকের ঘরে কি অবস্থায় ঢুকে কথা বলছে।‘

স্নেহা মুখ বেঁকিয়ে বলল, ‘একদম অসভ্য তুমি। পাসওয়ার্ড বোলো তোমার কি। দিতে হবে ল্যাপটপে।‘

আমি বললাম, ‘১২৩।‘

স্নেহা বলল, ‘নাও এবার যত ইচ্ছে ল্যাংটো হয়ে ঘোর ঘরের মধ্যে। ফালতু লোক একটা।‘ বলে ও বেড়িয়ে যেতে লাগলো। আমার মাথায় তখন একটা শয়তানি বুদ্ধি জেগে উঠেছে।

ওকে ডেকে বললাম, ‘এই দ্যাখ স্নেহা।‘ স্নেহা ঘুরতেই আমি কোমর থেকে টাওয়েলটা খুলে নিলাম আর ফাঁক করে ধরে রাখলাম দুপাশে। আমার নরম বাঁড়া ঝুলছে আমার দুপায়ের মাঝখানে। স্নেহা যেতে যেতে পিছন ঘুরে আমাকে দেখেই বলে উঠলো, ‘এমা, কি লোক গো তুমি।‘ বলে ছুটে চলে গেল। আমি হাসতে হাসতে বাথরুমে ঢুকে গেলাম।

বাথরুম থেকে বেড়িয়ে দেখি তনু আয়নার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়াচ্ছে। কাঁধের উপর চুল, বেশ ফ্লেয়ার আছে, এখনও খুব ঘন। আয়নার থেকে আমার দিকে তাকিয়ে হেসে বলল, ‘কাকা ভাইজিতে কি ঝগড়া হচ্ছিল শুনি?’

আমি বারমুডাটা পরে টাওয়েলটা আলনায় রাখতে রাখতে বললাম, ‘আরে ওর কথা বলিস না। ও তো উঁচিয়ে আছে কখন সুযোগ পেলে আমার সাথে ঝগড়া করবে।‘

স্নেহা এই কথা শুনে ছুটে চলে এল আমাদের কাছে, চেঁচিয়ে বলল, ‘নাগো মা, কাকু মিথ্যে কথা বলছে।‘ তারপরে আমার কাছে এসে আমার পিঠে কিল মারতে মারতে বলল, ‘অ্যাই, আমি ঝগড়া করছিলাম না বলবো মাকে তুমি কি করছিলে?’

আমি ওর কিল খেতে খেতে বললাম, ‘আহ, খুব ভালো লাগছে রে, আরও কতগুলো মার।‘

স্নেহা হাত নামিয়ে হাল ছেড়ে বলল, ‘দেখছ মা, লোকটা কেমন। কিল মারলাম বলে নাকি আরাম লাগছে। বাজে লোক একটা।‘ বলে ও বেড়িয়ে যাচ্ছিল, আমি ওর হাত ধরে টেনে আনলাম আমার কাছে।

আমি বললাম, ‘এই দাঁড়া এখানে। মাকে তুই বললি না বলে দিবি আমি কি করছিলাম, তোকে বলতে হবে না, আমিই বলছি।‘

তনুর দিকে তাকিয়ে স্নেহার হাত নিজের হাতে রেখে বললাম, ‘আসলে হয়েছিল কি, আমার ল্যাপটপের পাসওয়ার্ড জানবার জন্য ও ভিতরে এসেছিল। তখন আমি প্যান্ট খুলে টাওয়েলটা কোমরে জড়াচ্ছিলাম। অফ কোর্স আমার তলায় কিছু ছিল না। ওকে বলেছিলাম আসবার সময় নক করে আসতে হয়। যদি আমার টাওয়েল খোলা থাকতো।‘ বলে আমি স্নেহার দিকে তাকালাম।

তনু কিছু বলার আগে স্নেহা মুখে হাত দিয়ে একটা বিস্ময়ের চিহ্ন মুখে ফুটিয়ে বলল, ‘ওমা একি গো, লোকটা কি মিথ্যে কথা বলে। এই তুমি তাই বলেছিলে না টাওয়েলটা খোলার ভান করেছিলে?’

আমি ওকে বললাম, ‘হ্যাঁ, আমি তো টাওয়েলটা খোলার ভানই করেছিলাম। তোকে বোঝাতে চেয়েছিলাম যদি ওটা না থাকতো। কি অন্যায় করেছি আমি বল তনু? আর ওর কি রাগ, বাব্বা।‘

স্নেহা আমার পেটে ঘুষি মেরে বলল, ‘যাহ্*, একটা মিথ্যেবাদী কোথাকার। তুমি না, দাঁড়াও তোমাকে দিচ্ছি ওষুধ।‘ বলে চলে গেল বাইরে।

এতক্ষন তনু আমাদের কথা শুনছিল, স্নেহা বেড়িয়ে যেতে আমাকে বলল, ‘তোর দিকে ও একদম আসক্ত হয়ে গেছে। তোর থেকে দূরে সরে গেলে ওর কি হবে কে জানে। সারাক্ষন ঘরে তোর কথাই বলে।‘

আমি তনুর গালে টোকা দিয়ে বললাম, ‘মাও বলে মেয়েও বলে। ক্ষতি কি।‘

তনু জিজ্ঞেস করলো, ‘কিরে মদ খাবি না?’

আমি বললাম, ‘আরে মদ খাব না আর সেও আমি? হতে পারে? তুই দাঁড়া আমি নিয়ে আসছি।‘

তনুও আমার সাথে এলো। আমি ওকে বললাম, ‘তুই আয়োজন কর। আমি ওর কাছ থেকে ঘুরে আসছি। দেখি কি করছে।‘

তনু বেড়িয়ে আসতে আসতে বলল, ‘ওকে একটু বারন কর যেন চ্যাট ম্যাট বেশি না করে। সবসময় তো ওই নিয়ে পরে আছে।‘

আমি থেমে বললাম, ‘কি যাতা বলছিস। ওর কাছে ল্যাপটপ বা কম্পিউটার কই যে চ্যাট করবে?’

তনু বলল, ‘ওকে তুই জানিস না। মোবাইল থেকে করে।‘

আমি বেড়িয়ে এলাম স্নেহার কাছে। ওর পিঠে হাত দিয়ে বললাম, ‘কি করছে আমার সোনাটা?’
স্নেহা আমাকে বলল, ‘আরে তোমার তো নেট কানেক্টই হচ্ছে না। অনেকক্ষণ ধরে চেষ্টা করছি।‘

আমি ওর মাথায় হাত রেখে বললাম, ‘কি করে হবে বোকা কোথাকার। নেট তো আমার মোবাইল দিয়ে হয়। মোবাইল তো আমার কাছে।‘

স্নেহা আমার দিকে তাকিয়ে দাঁত কিড়মিড় করে বলল, ‘এটা তো আগে বলতে হয় নাকি। কতক্ষন সময় নষ্ট হয়ে গেল। কই দাও তোমার মোবাইল।‘

আমি বললাম, ‘তুই বাল আমার মোবাইল নিবি আর কি কি নিবি? আমার প্রিকটাও নিবি নাকি?’

স্নেহা আমার থাইয়ে চিমটি কেটে বলল, ‘তুমি থামবে? বাজে বাজে কথা না বলে কাজের কাজ করো দেখি।‘

আমি একটা চেয়ার টেনে ওর পাশে বসে বললাম, ‘আমার দিকে একটু সরে আয়।‘

স্নেহা বলল, ‘কেন?’

আমি হেসে বললাম, ‘একটু তোর বুকের টাচ পাবো। কাজ করতে ভালো লাগবে।‘

স্নেহা ওমনি চেয়ার সরিয়ে বলল, ‘দিচ্ছি তোমায় টাচ। কানেক্ট করো তো। আর যাও ঢোঁক দিতে।‘

আমি নেট কানেক্ট করে দিলাম। স্নেহা আমাকে জোর করে সরিয়ে দিয়ে বলল, ‘সরো আমাকে অর্কুট খুলতে দাও।‘

আমি উঠে বসে বললাম, ‘এবারে আর এসএমএসএর জবাব দিতে পারবো না বলে দিলাম।‘

স্নেহা বলল, ‘তোমাকে পারতে হবে না।‘

আমি ঘরে যেতে দেখলাম তনু সব নিয়ে আসছে। আমি ওর হাত থেকে কিছুটা কমিয়ে নিজের হাতে নিলাম আর বললাম, ‘চল, ভিতরে যাই। আর হ্যাঁ, স্নেহাকে একটু চিকেন দিলি? একা বসে আছে।‘

তনু বলল, ‘ও এখন ওতে ঢুকে গেছে আর খাবে না। তুই ওর জন্য চিন্তা করিস না।‘

আমরা ঘরে চলে এলাম। খাটে বসে পড়লাম। তনুর সামনে আমি। দুজনে মিলে মদ খেতে শুরু করলাম। তনু বলে উঠলো, ‘অ্যাই দীপ জানিস, তোর গলায় ওই সোনার হারটা না মানাচ্ছে না। দিয়ে দে আমায়।‘

আবার, যেটা অপছন্দ করি সেটা দিয়ে মদ খাওয়া শুরু করলো তনু। আমি একটু ঝাঁঝালো ভাব গলায় এনে বললাম, ‘তুই কি এই হারটা নিয়ে পরেছিস? এটাই কি তোকে নিতে হবে? বললাম তো তোকে একটা দেব। একটু ওয়েট কর বাপ আমার।‘

তনু আমার থাইয়ে হাত দিয়ে হাতের আঙ্গুল আমার বারমুডার ফাঁক দিয়ে ঢুকিয়ে আমার শুয়ে থাকা বাঁড়ার মুন্ডুতে লাগিয়ে একটু কিড়িমিড়ি করে দিল। সরাসরি মুণ্ডুতে আঙ্গুল লাগাতে সারা গা কেমন যেন শিরশির করে উঠলো। মনে মনে ভাবলাম আবার যৌনাত্মক কালোপত্র (ব্ল্যাক মেল) দিচ্ছে তনু।

তনু বুঝতে পেরেছে আমার শিরশিরানি। ও আরেকটু হাত ঢুকিয়ে বাঁড়ার মাথার সাথে খেলা করতে লাগলো। উত্তেজনায় আমার পেগ শেষ। আমি আরেকটা পেগ ঢেলে নিলাম। একটা সিপ দিয়ে আমিও সুযোগ নিতে চাইলাম। অনেকদিন শরীরে বীর্য ধরে রেখেছি। বার করা দরকার। আমি দাঁড়িয়ে পড়লাম। তনুকে বললাম, ‘একটু চুষে দে না।‘

তনু এগিয়ে এলো মদের গ্লাস হাতে নিয়ে। একেবারে আমার কোলের সামনে এসে বসল। বারমুডাটাকে সামনের থেকে টেনে নামিয়ে বাঁড়াকে উন্মুক্ত করে রাখল। প্যান্টের পিছন আমার পাছা ঢেকে রইল। আমি জানি কি কারনে। যদি স্নেহা ঢোকে তাহলে ও আমার ঢাকা পাছাই দেখতে পাবে। এদিকে সামনে ফাঁকা জায়গা পেয়ে আমার বাঁড়া লাফিয়ে লাফিয়ে তনুর চিবুকে আঘাত করছে থেকে থেকে।

তনু ওর মদের গ্লাসে আমার বাঁড়া ডুবিয়ে তারপর মুখে পুরে নিলো। জিভ ঘোরাতে লাগলো মাথার চারপাশে। মুণ্ডুর সামনে কাঁটা জায়গায় জিভ দিয়ে ঠেলতে লাগলো। শিরশির করে উত্তেজনা ছড়িয়ে পরতে লাগলো আমার সারা শরীরে।

আমি তনুর মাথার পিছনে হাত দিয়ে আমার বাঁড়া ঠেলে ঢুকিয়ে দিলাম তনুর মুখের মধ্যে। এতোটাই ঢুকে গেল বাঁড়া যে আমি তনুর কণ্ঠনালীর চাপ অনুভব করতে লাগলাম মুণ্ডুর চারপাশে। উফ, সেকি অনুভুতি একটা। কাঁপিয়ে কাঁপিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ছে। তনু ওর জিভ এমনভাবে ঘোরাচ্ছে বাঁড়ার মাথার চারপাশে আমাকে ধরে রাখা বেশিক্ষন মুশকিল মনে হচ্ছে। কিছুক্ষন পর আমি অনুভব করতে শুরু করলাম যে আমার উত্তেজনা সব একত্রিত হচ্ছে আমার বিচিতে। আমি জানি যে কোন মুহূর্তে আমি বীর্য ত্যাগ করবো।

তনুকে সাবধান করা দরকার। আমি একটা কিছু খুঁজতে লাগলাম যাতে বাঁড়া চেপে ধরে ওর মধ্যে স্খলন করা যায়। এক মুহূর্তে আমাদের পৃথিবী যেন উলটপালট হয়ে গেল। আমিও বাঁড়া টেনে বার করতে যাচ্ছি, সেই মুহূর্তে স্নেহা প্রায় দৌড়ে এসে বলল, ‘ডি তোমার ফোন।‘

আমি বাঁড়া বার করবো কি, আবার ঠেলে তনুর মুখে ঢুকিয়ে দিয়ে তনুর মাথা চেপে ধরলাম আমার কোমরে।
তনুও শুনেছে স্নেহার গলা। ও স্তব্দ হয়ে ওর মুখ আমার বাঁড়ায় বিদ্ধ করে কাঠ হয়ে বসে রইল। এদিকে আমার বীর্য তনুর মুখে স্খলন হতে শুরু করেছে। কিন্তু ওই আনন্দ নেবার সময় কোথায়। স্নেহার হাত থেকে যে মোবাইল নিতে হবে।

নিজেকে ওই অবস্থায় তনুর মুখে চেপে স্নেহার হাত থেকে মোবাইলটা নিয়ে নিলাম। স্নেহা এক লহমা মায়ের দিকে তাকিয়ে আবার নিস্তব্দে বেড়িয়ে গেল ঘর থেকে। আমি মোবাইলটা বন্ধ করে দিলাম মনে মনে যে ফোন করেছে তাকে ‘খানকীর ছেলে’ বলে। জানি না বর্ষা ছিল কিনা। কিন্তু আমার পুরো বীর্য তনুর মুখে পরে গেছে ততক্ষনে।

স্নেহা বেড়িয়ে যেতেই আমি বাঁড়া টেনে বার করে নিলাম তনুর মুখ থেকে। বাঁড়ার মুখ থেকে সাদা ফোঁটা বীর্য তখনও লেগে রয়েছে। তনু আমার দিকে তাকিয়ে শুধু বলল, ‘পুরোটাই খেয়ে নিতে হয়েছে আমাকে। একটু মদ ঢাল।‘

স্নেহার অকস্মাৎ ঢোকার ব্যাপারটা নিয়ে তখন আলোচনা করার মনের অবস্থা ছিল না আমাদের। খুব বেঁচে গেছি এটাই ভেবে আবার পেগ টানতে শুরু করলাম আমরা। প্রায় তিন পেগ করে খেলাম। কোন কথা না বলে।

একটা সময় তনু বলল, ‘চল, খেয়ে নিই।‘ বলে উঠে গেল, চলে গেল রান্নাঘরের দিকে। আমি বাথরুমে গিয়ে ভালো করে বাঁড়া ধুয়ে আবার বারমুডা পরে এসে যেখানে স্নেহা বসে আছে সেইখানে বসে টিভি চালু করে দিলাম। স্নেহা দেখলাম ল্যাপটপ বন্ধ করছে। ল্যাপটপটা একপাশে সরিয়ে ও কিছু না বলে টিভি দেখতে লাগলো।

একটু পরে তনু সবার খাওয়া নিয়ে এলো। কোন কথা না বলে আমরা খাওয়া শেষ করে উঠে গেলাম। তনু বলল, ‘তুই তোর ঘরে শুয়ে পর। আমি আর স্নেহা এইঘরে শুয়ে পড়ছি।‘

ওরা চলে গেল শুতে। আমি ঘরে এসে একটা সিগারেট ধরিয়ে পুরো ঘটনাটা আরেকবার দৌড় করিয়ে নিলাম নিজের মনে। স্নেহা ঘরে ঢুকেছে। আমার বাঁড়া তনুর মুখে। তনু স্তব্দ। আমি তনুর মুখে বীর্যপাত করছি। স্নেহা মোবাইল আমার হাতে দিচ্ছে। সব কেমন স্লো মোশনে হয়ে গেল।

আমি বিছানায় শুয়ে ঘুমের জগতে নিজেকে সঁপে দিলাম। বাইরে রাত তখন ঘরের মতই নিশ্তব্দ।
দুটো মাস কেটে গেছে। পার্থ মোটামুটি ভাবে সাইটে মানিয়ে নিতে পেরেছে। বলে কাজ করাতে পারছে। মাঝে মাঝে ফোন করে প্রেসিডেন্ট আমায় জিজ্ঞেস করে, ‘কি হোল, তোমার বন্ধু কেমন কাজ করছে?’

আমি উত্তর দিই, ‘ওকে নিয়ে এই মুহূর্তে আমার কোন প্রব্লেম নেই। ওকে দিয়ে কাজ করানো যেতে পারতো।‘

তনুর কতগুলো ব্যাপার আমাকে ভাবাতে শুরু করলো। এক ছিল তো ওর সোনার চেনটার দিকে নজর। তারপরে ওর যখন তখন টাকা চাওয়া। টাকা চাওয়ার ব্যাপারটা আমাকে বেশি ভাবাতো না। কারন ওর থেকে তো আমিও দৈহিক সুখ নিই। আমি যখন নিতে পারি ও তখন চাইতে পারে না কেন। এই ছিল আমার দর্শন।

কিন্তু যেটা ভাবাতে শুরু করেছিল সেটা হোল একদিনের একটা ঘটনা। সেদিন কি কারনে পার্থ, তনু আর স্নেহা আমার ঘরে এসেছিল। রাতের দিকে। আমি বলাতে খাওয়া দাওয়া করেছিল আমার এখানেই। ওই ফ্ল্যাটটায় পরপর তিনটে ঘরের মধ্যে একটাতে আমি শুতাম, একটাতে কাজী আরেকটা ফাঁকা পরে থাকতো। তবে ওই ঘরে একটা খাট ছিল অবশ্য। আমি পার্থকে বললাম, ‘শোন, খুব বেশি মদ আমরা খেয়ে ফেলেছি। এখন এই রাতে তনু, স্নেহাকে নিয়ে যাবার প্রয়োজন নেই। তারচেয়ে একটা কাজ কর, এখানে শুয়ে যা। তুই আর তনু ওই ঘরে শুয়ে পর। আমি আর স্নেহা আমার ঘরে শুয়ে পরবো।‘

এটা বলা অবশ্য ঠিক এখানে যে স্নেহার সাথে শুতে পারবো এর জন্য আমার এই পরামর্শ নয়। ও আমার সাথে শুয়ে অভ্যস্ত বলে বলা। ওরা অবশ্য তাতে না করে নি। আর আমি জানি নাও করতো না, কারন স্নেহার হাতে এখন ল্যাপটপ আছে। ও অনেক রাত অব্দি ল্যাপটপ কাছে রেখে দেবে।

তাই হোল। ওরা চলে গেল ঘরে। আমি চলে এলাম আমার ঘরে, স্নেহা ঘরে মেঝেতে বসে ল্যাপটপে মুখ গুঁজে রইল। আমি বিছানায় ওঠার সময় বললাম, ‘এই মেয়ে বেশিক্ষণ না কিন্তু। শুয়ে পরবে এসে।‘

জানি না সেদিন স্নেহার কি হয়েছিল, আধ ঘণ্টা পরে শব্দ শুনে চোখ মেলে দেখি স্নেহা ল্যাপটপ বন্ধ করছে।

আমি ভাবলাম বাহ, তাহলে কথা আমার রেখেছে। স্নেহা বাইরে থেকে বাথরুম করে এসে আমার পাশে শুল। শুতেই আমি বললাম, ‘এই তো লক্ষ্মী মেয়ে। আমার কথা রেখেছিস।‘

স্নেহা আমাকে দেখে বলল, ‘ও বাবা ঘুমাও নি। আমি তো তোমাকে দেখে ভাবলাম ঘুমিয়ে পরেছ। তোমার ডিস্টার্ব হতে পারে বলে বন্ধ করলাম। ধুত্তোর। যাকগে, তুমি তো আর না করো না। আজকে শুই, পরে তো আবার করতেই পারবো।‘

আমি মজা করলাম, ‘কেন আগে তোকে করেছিলাম নাকি?’

স্নেহা আমার খালি বুকে একটা চিমটি কেটে বলল, ‘আবার শুরু করলে? ঘুমাও।‘

আমি বললাম, ‘শোন তোকে একটা কথা জিজ্ঞেস করি। তুই যে ঘুমাতে এলি ব্রা আর প্যান্টি খুলেছিস?’

স্নেহা বলে উঠলো, ‘উফফ, কি হচ্ছে ডি? চুপ করে শোও না।‘

আমি বললাম, ‘না, আমি কিন্তু সিরিয়াস বলছি।‘

স্নেহা আমার গলার স্বর শুনে বলল, ‘কেন, ওগুলো করার কি দরকার?’

আমি বললাম, ‘আমরা সবসময় ওগুলো পরে থাকি বলে রাত্রে যখন শুই তখন রক্ত যাতে সারা শরীরে ঠিক মত চলাচল করে তার জন্য খুলে শুতে হয়। আমি কেন একদম সব কিছু খুলে শুই। এই কারনে। ব্রা তোর যেখানে চেপে থাকে সেখানে রক্ত ঠিক মত চলাচল করতে পারে না। তেমনি তোর প্যান্টি। এইসময়টা শরীরকে সব জায়গায় যাতে রক্ত পৌঁছাতে পারে তারজন্য ফ্রি রাখা উচিত।‘

স্নেহা শুনে বলল, ‘উপদেশের জন্য ধন্যবাদ। দেখব পরে।‘

আমি বললাম, ‘না এখন খুলে শো।‘

স্নেহা অন্যদিকে ঘুরে শুল আর বলল, ‘আজকে তো নয়ই। এরপর থেকে নিশ্চয়ই।‘

আমিও ঘুরে শুলাম অন্যদিকে। আজ স্নেহার সাথে কিছু করার ইচ্ছে নেই। না ওর সাথে মজা করার, না ওর দেহ ছোবার।

একসময় ঘুমিয়ে পরেছি। হঠাৎ ঘুম ভেঙ্গে গেল। কেউ যেন আমার বাঁড়ায় হাত বুলাচ্ছে। আমি চমকে উঠে প্রথমে ভাবলাম স্নেহা বুঝি। চোখ মেলে দেখি বিছানার একপাশে কেউ বসে আছে। ভালো করে অন্ধকারে দেখলাম তনু। ও আমার প্যান্ট থেকে বাঁড়া বার করে ওতে হাত বুলাচ্ছে। আমি ফিসফিস করে বললাম, ‘আরে, একি? স্নেহা শুয়ে আছে। এটা কি করছিস?’

তনু নিচের থেকে ফিসফিস করে বলল, ‘এসেছিলাম, দেখে গেলাম তোরা ঠিক মত শুয়ে আছিস কিনা। ভালো করে ঘুমা। আমি যাই এখন।‘ ও যেমন এসেছিল তেমনিভাবে চলে গেল। আমি ভাবলাম এটা আবার কি ব্যাপার? ওর এই চুপিচুপি এসে দেখে যাওয়া। কেন?

উত্তরটা বেশ কয়েকদিন বাদে জানতে পারলাম। কাজী একদিন আমি মদ খাচ্ছি সাইট থেকে এসে ফ্রেস হয়ে তখন বলল।

কি কথায় প্রসঙ্গটা উঠলো এখন মনে নেই তবে তনুর কথা হচ্ছিল। কাজী বলে বসল, ‘বৌদি ঠিক সুবিধার নয়।‘

আমি যেন বিষম খেলাম। কাজীর মুখে এ আবার কি কথা। কোনদিন তো কাজী তনুর ব্যাপার নিয়ে কথা বলে নি। আমি ওর দিকে মুখ তুলে জিজ্ঞেস করলাম, ‘হঠাৎ এই কথা? কেন কিছু হয়েছে?’

কাজী কেমন দোনামোনা করতে লাগলো। আমি ওকে সাহস দিলাম, ‘আরে এতো আমতা আমতা করছিস কেন? তোকে কি কিছু বলেছে?’

কাজী বলল, ‘না না আমাকে বলবে আমি ওত কথা ওনার সাথে বলি কই। আপনি ওই অমরকে জানেন তো, আমাদের আকাউন্টান্ট। অমর একদিন বলছিল বৌদি নাকি ওদের মেসে যায় যখন অমর একলা থাকে। অমরের সাথে নাকি গায়ে গা লাগিয়ে কথা বলে।‘

আরেকটা চক্রবর্তী আমার সাইটে তৈরি হচ্ছে নাকি অমরের রূপে? আমি জোর করে বললাম, ‘যাহ্*, এটা হতেই পারেনা।‘

কাজী বলল, ‘ও বিশ্বাস করলেন না তো স্যার। আচ্ছা, আপনি অমরকে ডেকে জিজ্ঞেস করবেন।‘

আমি ভাবতে থাকলাম এতোটা জোর দিয়ে কাজী নিশ্চয়ই বলবে না যদি কিছু না হয়ে থাকে। আরে গায়ে গা লাগিয়ে এর অর্থ কি? এইটুকুই না আরও বেশ কিছু আছে। কাজীকে তো আর এইসব জিজ্ঞেস করা যায় না, আবার অমরকেও জিজ্ঞেস করতে পারবো না। ও তো আমাকে দেখলে এমনিতেই ভয় পায়। কিন্তু তনুর অমরের কাছে যাবার অর্থটা কি? কে বলবে?

কাজী আবার শুরু করেছে বলতে, ‘জানেন স্যার, কাল আমার সাইটে যেতে দেরি হয়েছিল। আপনি জানেন না। কিন্তু দেরিটা হয়েছিল বৌদির জন্য। উনি এই ঘরে এসেছিলেন কাল সকালে যখন আমি রান্না করছিলাম। গল্প করতে করতে উনি আপনার সম্বন্ধে অনেক কথা জিজ্ঞেস করছিলেন।‘

এটা তনুর বাড়াবাড়ি। আমার সম্বন্ধে কাজীকে জিজ্ঞেস করাটা অন্যায়। আবার অন্য কিছুও হতে পারে হয়তো। তাই আমি কাজীকে জিজ্ঞেস করলাম, ‘কি কি জিজ্ঞেস করছিল তোর বৌদি?’

কাজী টিভি দেখতে দেখতে বলল, ‘এই আপনি কত মাইনে পান?’

প্রথম অন্যায় তনুর। মেনে নেওয়া যায় না কাজীকে আমার মাইনের ব্যাপারে জিজ্ঞেস করা। আমি বললাম, ‘তুই কি বললি?’

কাজী উত্তর দিল, ‘আমি বললাম, আমি কি করে জানবো স্যার কত পান? বৌদি ওই কথা শুনে এটাও বলেছিলেন, কেন তুই তো আকাউন্ট থেকে জানতে পারবি।‘

আমি অবাক হয়ে জিজ্ঞেস করলাম, ‘তুই কি জবাব দিলি?’

কাজী বলল, ‘তাই যদি হবে তাহলে পার্থ সাহেব তো আরও বেশি জানতে পারবেন। ওনাকে জিজ্ঞেস করলে তো পারেন।‘
হজম করা কষ্ট। তনু এইগুলো কাজীর মত ছেলেকে জিজ্ঞেস করছিল। কাজী কি ধারনা করলো আমাদের সম্বন্ধে? আমি ওর দিকে তাকিয়ে বললাম, ‘আর কি জিজ্ঞেস করছিল?’

কাজী বলল, ‘এই, কে কে আসে এই ঘরে সাহেব থাকলে? কোন গিফট দিয়ে যায় কিনা? আপনি রোজ মদ খান কিনা? আরও কত কি?’

আমি বললাম, ‘থামলি কেন হতভাগা, বল আর কি কি বলেছে?’

কাজী বলতে লাগলো, ‘আপনার সাথে বৌদি রোজ ফোনে কথা বলে কিনা, তারপরে ওনাদের সম্বন্ধে আপনি আমাকে কিছু বলেছেন কিনা? আবার আপনি এতো টাকা খরচ করেন, কোথা থেকে টাকা আসে এত? কনট্রাক্টর কেউ টাকা দেয় কিনা?’

আমার মুখ থেকে একটাই শব্দ বেরল, ‘আর?’

কাজী বলল, ‘এরপরে যেটা জিজ্ঞেস করলেন সেটাতে আমিও অবাক হয়ে গেছি। সেটা হোল আপনার কাছে কোন মেয়ে আসে কিনা? পুস্পার সাথে আপনার সম্পর্ক কেমন?’

আমি ভাবলাম হায়রে কপাল। যে ছেলেটা কোনদিন আমার সম্বন্ধে এগুলো ভাবতে পারে নি সে কত অনায়াসে তনুর জন্য এই কথাগুলো আমাকে বলে গেল। কেন তনু এইগুলো জিজ্ঞেস করতে গেল? আমার তখন তনুর উপর খুব রাগ হতে শুরু করেছে। এই ছিল ওর মনে? এরপর তো আমি কাজীকে কি দোষ দেব যদি ও সত্যি সত্যি এইগুলো ভাবতে থাকে? ছিঃ ছিঃ।

এখানেই শেষ নয়। যেটা কাজী বলল সেটাও শুনতে হোল আমাকে। কাজী বলল, ‘বৌদি আরও কি বলছিল জানেন স্যার, আপনার নাকি স্নেহার উপর কুনজর আছে।‘

আমি ওকে থামিয়ে বললাম, ‘থাক আর বলতে হবে না। তুই আমাকে একটা কথা বল, তুই আমাকে কতটা বিশ্বাস করিস?’

কাজী বলল, ‘কেন এই কথা জিজ্ঞেস করছেন আপনি? সাইটে যে কাউকে জিজ্ঞেস করুন আপনাকে সবার কাছে পরিচয় দিয়েছি আপনি আমার ভগবান। আপনি আছেন বলে আমি আজ কিছু কামাতে পারছি। আপনি আছেন বলে আমার এতো কম বয়স থাকা সত্ত্বেও আমি চাকরি করছি।‘

এটা ঠিক কাজীকে আমি ১৬ বছর বয়স থেকে চাকরিতে ঢুকিয়েছি আর সেই থেকে আমি যেখানে যাই আমার সাথেই থাকে।

আমি বললাম, ‘তুই কেন বললি না আমাকে এইসব কথা বলবেন না।‘

কাজী মাতব্বরের মত বলল, ‘যদি বলতাম, তাহলে উনি আপনার সম্বন্ধে কি ভাবেন জানতে পারতেন কি?’

আমি কাজীকে বললাম, ‘দে খেতে দে।‘ না সেদিন মদ আমি বেশি খাই নি। কারন আমার মাথা ঠিক রাখতে হবে। আমাকে ভাবতে হবে আমি কতটা ওদের সাথে মিশব। খাওয়া সেরে আমি ছাদে গিয়ে পাঁচিলের উপর বসে একটা সিগারেট ধরালাম আর কাজীর বলে যাওয়া কথাগুলো মনে মনে ভাবতে লাগলাম।

যত ভাবছি তত তনুর উপর রাগ উথলে উঠছে আমার। কেমন জানি তনুকে মনে হতে লাগলো খুব লোভী। টাকা ছাড়া কিছু বোঝে না। ওর আমার সোনার চেনের উপর নজর সেই কারনে। এরপরে কাজীকে বলা আমার স্নেহার উপর কুনজর আছে। কাজী কি মনে করলো। তারপরে আমার সেই রাতের কথা মনে পড়লো। এই কারনে ও আমার কাছে এসেছিল যে আমি স্নেহাকে কিছু করছি কিনা। মন থেকে তনুর উপর ভক্তি শ্রদ্ধা সব উবে যেতে লাগলো। রাগে গাটা আমার রিরি করছে।

স্নেহার উপর কুনজর? Now I am determined that I must fuck Sneha. Come what it may be. I must work on it. আমার মনে হোল এটা না করলেই নয়। আমি জানি এর জন্য আমাকে ওদের সাথে সম্পর্ক রাখতে হবে। রাখবো। আমার মনস্কামনা পূর্ণ করতে সেটাও মেনে নেব। And that’s final.

এসে শুয়ে পড়লাম। মনটা একটু হালকা হলেও ঘুম আসতে চাইল না। বারবার তনুর মুখটা ভেসে আসতে লাগলো। মনে পরতে লাগলো ওর মুখ যখন ও চাইছিল সোনার চেনটা। কেমন যেন একটা ক্রুরভাব ছিল, এখন বুঝতে পারছি। ছটফট করতে করতে একসময় ঘুমিয়ে পড়লাম নতুন সকালের জন্য। আমি কিন্তু একবারও ভাবলাম না যে তনু ঠিক ধরেছিল যে আমার স্নেহার প্রতি দুর্বলতা আছে। সেটা ওর কাছে কুনজর লাগতেও পারে।

এরপরে যেটা হোল সেটা তো চূড়ান্ত। বেশ কয়েকদিন তনুর সাথে ইচ্ছে করেই কথা বলিনি। না ও বলেছে। পার্থর সাথে বলতাম। বলতাম স্নেহার সাথেও। স্নেহার সাথে কথা বলতে মনে সর্বদা একটা ভয় থাকতো যদি ওর মা শুনে ফেলে। স্নেহাকে বলেওছিলাম, ‘স্নেহা, দ্যাখ আমরা যেভাবে মিশি বা কথা বলি সেটা তোর মার ভালো নাও লাগতে পারে। তাই তুই যতটা পারিস মাকে এড়িয়ে আমার সাথে কথা বলিস।‘

স্নেহা একটা কথাই বলেছিল, ‘ডি, তুমি আমার বন্ধু। আমি তোমার সাথে কথা কি ভাবে বলবো সেটা আমি ছাড়া আর কেউ জানে না। আমি যথেষ্ট বড় হয়েছি এখন। নিজের ভালমন্দ আমি বুঝি। তাই আমাকে এই জ্ঞান না দিলেও চলবে। মাকে থোরি আমি কেয়ার করি।‘

আমার মুখ দিয়ে বেরল না যে এভাবে মায়ের সম্বন্ধে কথা বলতে নেই। আমার ভালো লাগলো বরং ওর মুখ দিয়ে এই ধরনের কথা শুনে।

সেদিন কাজী আসে নি। আমি কি একটা কাজে দুপুরে আমার বাড়ীর পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলাম। হঠাৎ আমি বাড়ীর কাছে এসেছি দেখি তনু বেড়িয়ে যাচ্ছে আমার বাড়ী থেকে। আমি নেই, তনু কি করতে এসেছিল এখানে? কে আছে বাড়ীতে। তাহলে কি কাজী আছে? ও তো আজকে আসেনি সাইটে, আমাকে বলেছিল। একবার যাবো নাকি? মনে মনে ঠিক করলাম না, এখন গিয়ে লাভ নেই। রাত্রে দেখি কাজী কি বলে।

রাত্রে সবকিছু হোল, আমার মদ খাওয়া, কাজীর সাথে বসে টিভি দেখা কিন্তু একবারও কাজীকে বলতে শুনলাম না যে তনু এসেছিল। কাজী কি ছিল বাড়ীতে? বাজাবার জন্য বললাম, ‘কি রে আজ সাইটে যে যাস নি শরীর খারাপ ছিল নাকি?’

কাজী আমার দিকে না তাকিয়ে উত্তর দিল, ‘হ্যাঁ স্যার, শরীরটা কেমন যেন করছিল। তাই আর যাই নি।‘
আমি প্রশ্ন করলাম, ‘ডাক্তার দেখিয়েছিলি?’

কাজী বলল, ‘না না। আমি জানতাম এটা দুর্বলতা। তাই আর যাই নি। দুপুরে ঘুমিয়ে ছিলাম, তাতেই দেখছি ঠিক হয়ে গেছে।‘

তারমানে কাজী ছিল আর তনু এসেছিল। কেন? আমার তো কিছুই রাখা থাকে না প্যান্ট, শার্ট ছাড়া। কিছু খুঁজতে এসেছিল কি? না আবার আমার খোঁজ খবর নিতে এসেছিল? মনটা খচখচ করতে লাগলো। আর জানি করবে যতদিন না এর উত্তর পাবো।

সাইটে পার্থকে জিজ্ঞেস করলাম, ‘দ্যাখ, আমরা সাইটে চলে আসি, অথচ আমাদের পরিবার ঘরে বসে কি ভীষণ বোর হয় না আমাদের ছাড়া। তবে তনু আর স্নেহার তো ছোড়দিরা আছে। ওখানে গিয়েই ওদের সময় কেটে যায় বোধহয়।‘

এটা ওকে বাজাবার জন্য যে ওকি বলে দেখি তনু দুপুরে কি করে।
পার্থ কেমন করে বলে উঠলো, ‘আরে ছোড়দির ঘরে গেলে তো বেঁচে যেতাম। সম্পর্কটা ভালো
হতে পারতো। সে যায় থোরি।‘

আমি বললাম সাদামাটা গলায়, ‘তাহলে নিশ্চয় বোর হয় বাড়ীতে বসে থাকে।‘

পার্থ জবাব দিল, ‘আরে তনু বাড়ীতে বসার পাত্রী? কত পরিচিতি ওর পাড়ায় যেখানে থাকি। কারো না কারো ঘরে নিশ্চয়ই যায়। আমি যখন বাড়ীতে যাই তখন তো বলে দেখি আজ ওর ঘরে গেলাম, কাল ওর ঘরে গেছিলাম। ওর শুধু আমার ছোড়দির জন্য সময় নেই।‘

বেশি কিছু আর বললাম না। আমার যা জানার হয়ে গেছে জানা। তারমানে দুপুরে ও টো টো করে বেরায়। তাহলে ও কাজীর কাছেই এসেছিল। কি করে জানতে পারবো কেন এসেছিল। তবে কিছু যে আছে সেটা
কাজীর চেপে যাওয়াতেই বুঝেছি। কিন্তু আমার কাছে কাজী লুকিয়ে যাবে? কেন?

প্রায় এগারোটা নাগাদ হঠাৎ শরীরে একটা অস্বস্তি অনুভব করতে লাগলাম। কেমন যেন বমি বমি পাচ্ছে। সকালে তো ভালো পেট পরিস্কার হয়েছে, তবে? মুখ দিয়ে জল কাটছে। বাড়ী চলে যাবো? শিডিউল খুলে দেখলাম তেমন কিছু নেই আজ। যেটা আছে পার্থ দেখে নিতে পারবে। আমি বেল বাজালাম, অফিস বয় আসতে বললাম পার্থকে ডেকে দিতে। কিছুক্ষন পর পার্থ এলো, বসে বলল, ‘ডাকলি কেন?’

আমি বললাম, ‘কোন কাজ করছিলি?’

পার্থ জবাব দিল, ‘হ্যাঁ, ওই একটা ফাউন্ডেশনের রডের শিডিউল বানাচ্ছিলাম।‘

আমি ওকে বললাম, ‘জানিস তো হঠাৎ শরীরটা যেন কেমন করে উঠলো। মনে হচ্ছে যেন বমি হবে বমি হবে। মুখ দিয়ে একনাগাড়ে জল কাটছে। কেমন একটা বিস্বাদ মুখে।‘

পার্থ উঠে এসে কপালে হাত দিয়ে দেখল, বলল, ‘না, জ্বর নেই। মনে হচ্ছে শরীর গরম হয়ে গেছে। বোকাচোদা দিনভর চা আর সিগারেট খেয়ে বেরাচ্ছ, সারা সাইট টই টই করে ঘুরছ, তোমার হবে না? একটা কাজ কর, তুই বাড়ী চলে যা। বিশ্রাম নে। আমার মনে হয় একটু শুলে ভালো হয়ে যাবে। আর যদি না হয় তাহলে রাতে ডাক্তার দেখিয়ে নিস।‘

ওর বুদ্ধিটা মনে লাগলো। আমি বললাম, ‘সেই ভালো। তুই এদিকটা একটু সামলে নিস। একটা সাপ্লায়ারের আসার কথা আছে। যদি আসে বলে দিস কাল আসতে। কাল পেমেন্ট করে দেব।‘

পার্থ প্রায় ধমক দিল, ‘তুই যা তো এখন। বিশ্রাম নে গিয়ে। এদিকের কথা চিন্তা করিস না।‘

আমি ল্যাপটপ বন্ধ করে উঠে দাঁড়ালাম। বাইরে বেড়িয়ে এসে কাজীকে খুঁজতে একজন বলল ও আজ আসেনি। আমি অবাক হলাম। আসেনি মানে? আসেনি তো আমাকে বলেনি। মুহূর্তে মেজাজ গরম হয়ে গেল। কিন্তু চিৎকার করবো তো কার উপর করবো। শালাকে দিচ্ছি বাড়ী গিয়ে। ওর এতো স্পর্ধা যে আসেনি অথচ আমাকে খবর দেয় নি।

গাড়ীতে উঠে বেড়িয়ে পড়লাম। একটা সিগারেট ধরাতে গিয়ে আবার ফিরিয়ে নিলাম প্যাকেটের ভিতর। ভালো লাগছে না। পৌঁছে গেলাম বাড়ীর গলির সামনে। নামতে গিয়ে ড্রাইভার জিজ্ঞেস করলো, ‘কখন আসবো সাহেব?’

আমি বললাম, ‘নাগো, আজ আর এসো না। শরীরটা খারাপ লাগছে বলে চলে এলাম। একটু ঘুমাব গিয়ে। মনে হয় ঠিক হয়ে যাবে।‘

নেমে হাঁটতে লাগলাম বাড়ীর দিকে। বাড়ীর কাছে পৌঁছে সিঁড়ি বেয়ে দোতলায় উঠে এলাম। দরজার বেল বাজাতে যাবো, সেই মুহূর্তে ঘরের ভিতর থেকে আওয়াজ এলো, ‘কাজী’।

আরে এতো মেয়ের গলা। কাজীর কাছে মেয়ে কি করছে? পুস্পা তো হবেই না, কারন ও কাজীকে কোনদিনই কাজী বলে ডাকে না। ডাকে ভাইয়া বলে। তাহলে কে? বেল বাজাবো? শয়তানি বুদ্ধি মাথায় এলো। এইদিক দিয়ে না গিয়ে যদি পিছন দিক দিয়ে যাই তাহলে? হয়তো পিছনের দরজাও বন্ধ থাকবে। তবু একটা চান্স। দেখি না। যদি বন্ধ থাকে তাহলে নাহয় কিছু ভাবা যাবে। আমি সন্তর্পণে নেমে এলাম সিঁড়ি দিয়ে।

ল্যাপটপ কাঁধে ঝুলিয়ে চলে গেলাম পিছনের দিকে। বাড়ীওয়ালা এই বাড়ীতে থাকে না। তাই নিচের তলা ফাঁকাই থাকে। পাশের বাড়ীর পিছন দিকটা আমাদের বাড়ীর দিকে। ওই বাড়ীটাও দোতলা। মাঝে খুব কম জায়গা দুটো বাড়ীর মধ্যে। একটা লোক কোনরকমে যেতে পারে। ঝারুদারের জন্য রাখা মনে হয়। ওইদিকে প্রায় মাঝামাঝি একটা লোহার ঘোড়ানো সিঁড়ি। ছাদে যাবার।

কেন রেখেছে কে জানে। কোনদিন আমার এই অবস্থা আসবে সেটা ভেবে রাখেনি নিশ্চয়ই। নিজের জোকসে নিজেই হাসলাম মনে মনে। সিঁড়িতে পা রেখে তাকিয়ে নিলাম চারিদিকে। কেউ যদি দেখতে পেয়ে হেঁকে ওঠে। ভাগ্য সুপ্রসন্ন যে কেউ নেই। আর এই দুপুরে কেই বা থাকবে? সবাই ঘুমোচ্ছে। এই কারনে চুরি হয় মনে হয়। আস্তে করে সিঁড়ি বেয়ে উঠে গেলাম উপরে। ছাদের ওই জায়গায় পাঁচিল নেই। ওঠার বা নামার জন্যই দেয় নি। ছাদে পা রেখে চলে এলাম ছাদের উপর।

ভাগ্যের সবচেয়ে কঠিনতম কাজ এখন। ছাদের দরজা খোলা থাকার। পুস্পা কাজ করে যাবার সময় খুলেই যায়। অনেকবার বারন করা সত্ত্বেও ও বন্ধ করে না। জানি না আদিবাসি আজ বন্ধ করবে কিনা। একটা সিগারেট খেয়ে নেব? যদি ঢুকতে পারি তো আর সিগারেট খেতে পারবো না। কিন্তু উত্তেজনায় আমার বুক হাপরের মত উঠছে নামছে। আমি ল্যাপটপটা নামিয়ে রাখলাম। খুব ভারী মনে হচ্ছে। একটা সুবিধে আমার ঘরটা ছাড়া ছাদের দিকে কোন জানলা নেই।

আমি আবার দুটো ধাপ সিঁড়ির নেমে গিয়ে একটা সিগারেট ধরালাম। মুখে বেস্বাদ লাগলো। কিন্তু তবু টেনে চললাম। অভ্যেস মাত্র। এখন আমার সিগারেট খাবার চাইতে বেশি প্রয়োজন ভিতরে কি হচ্ছে, গলাটা কার সেটা জানার। আমি চাই কাজীকে হাতেনাতে ধরতে। শালা গোপনে গোপনে আরও কি করে এটা যদি জানতে পারি তাহলে ওগুলোও জানতে পারবো।

সিগারেট আর্ধেক খেয়ে ফেলে দিলাম নিভিয়ে দূরে ছুঁড়ে। আবার উঠে এলাম ছাদে। এতো পরিশ্রম ব্যর্থ হয়ে যাবে যদি ছাদের দরজা বন্ধ থাকে।

আমি ল্যাপটপটা উঠিয়ে আবার চলে এলাম দরজার কাছে। ভগবানের নাম নিয়ে একটু ঠেলা লাগালাম দরজায়। একটা পাল্লা একটু ফাঁক হয়ে গেল। তারমানে খোলা আছে। পুস্পাকে মনে মনে একটা চুমু খেয়ে ধন্যবাদ দিলাম ওকে। পুস্পার ঠোঁট দুটো খুব কালো। চুমু খাবার হলে খেতে পারবো? আবার হাসলাম নিজের জোকসে।

একটু ঠেলে দরজা আরও একটু ফাঁক করে ভিতরে চোখ রাখলাম। দরজা দিয়ে ঢুকলেই প্যাসেজ লম্বা। ভিতরের দিকে গিয়ে চওড়া হয়েছে। সেটাতেই আমাদের খাবার টেবিল, টিভি, ফ্রিজ সব রাখা। একটু অন্ধকার। ওই প্যাসেজের একদিকে পরপর তিনটে ঘর। একদম শেষের ঘরের দিকে সদর দরজা। খিল দেওয়া দেখলাম। ছাদের সামনের ঘরটা আমার। তারপরেরটা ফাঁকা থাকে। তারপরে মানে মেন দরজার সামনেরটা কাজীর।

ঢুকবো? ঢুকেই আমাকে দৌড় লাগাতে হবে নিজের ঘরে ঢুকতে গেলে। যদি কেউ বেড়িয়ে আসে। মনে মনে সাহস অর্জন করলাম। ভাবলাম একান্তই যদি কেউ বেড়িয়ে আসে সে কাজী হোক বা অজানা মেয়েটা হোক, বলবো সামনের দরজা বন্ধ ছিল। অনেক ডাকাডাকিতেও না খোলায় বাধ্য হয়ে এইখান দিয়ে আসতে হয়েছে।
কাজী ছাড়া বাকি সব ঘরে ভারী পর্দা টাঙানো। আরেকটু দরজাটা ফাঁক করে দেখে নিলাম, কাজীর ঘরের দরজা ভেজানো বা বন্ধ। একটা চান্স নেওয়া যেতে পারে। ‘জয় মা’ বলে দরজাটা খুলে ঢুকেই দরজাটা বন্ধ করে দিলাম শব্দ না করে, হুড়হুড় করে ঢুকে গেলাম নিজের ঘরে। যাক, বিনা বাঁধায় চলে এসেছি এতোটা। ল্যাপটপ দেওয়াল আলমারিতে রেখে দিলাম। জুতো খুলে নিলাম। প্যান্ট শার্ট না ছেড়ে মধ্যের দরজা দিয়ে ঢুকে গেলাম পাশের ঘরে। এই তিনটে ঘরকে যোগ করেছে মধ্যে দরজা দিয়ে। মধ্যের দরজা দুটোও পর্দা ঢাকা। আমি মধ্যের ঘরে ঢুকে দরজাটাকে বন্ধ করে দিলাম। ওইদিক দিয়ে পর্দা থাকায় কাজী ঢুকলেও চিন্তা করতে পারবে না যে এই ঘরে আমি ঢুকে আছি। মনে মনে কেমন একটা সাসপেন্স জেগেছে। কিছু খারাপ দেখব এটাই মন বলছে।

কাজী আর মাঝের ঘরের দরজার সামনে এসে গেলাম। এই ঘরটার বাইরে বেরোনোর দরজায় তালা লাগানো, যার চাবি আমার কাছে থাকে। যদি কোন গেস্ট আসে তারজন্য এই ঘর। আমি পর্দা আসতে করে একপাশে সরিয়ে দিলাম। কাঠের দরজাটায় একটা ফুটো আছে, কোন কালে ছিটকিনি ছিল, কোনওসময় খুলে নেওয়া হয়েছে। কিন্তু ফুটো রয়ে গেছে। ফুটোয় চোখ রাখলাম আর ভিতরে যা দেখলাম তাতে আমার চক্ষুচরকগাছ।

তনু কাজীর খাটের উপর বসে আছে, নাইটি পরা, হাতে একটা গ্লাস। কাজী দাঁড়িয়ে আছে তনুর সামনে। খালি গা, নিচে একটা শর্ট প্যান্ট পরা। তনু এখানে কাজীর খাটের উপর বসে কি করছে। তারমানে যে গলাটা শুনেছিলাম সেটা তনুর ছিল? এখন মনে হচ্ছে তনুরই ছিল। কিন্তু তখন আন্দাজ করবো কি করে যে তনু এই ঘরে থাকবে?

তনুর বসা দেখে মনে হোল যে ও প্রায় আসে এখানে। যেভাবে ও বসে আছে একদম ক্যাসুয়াল। তনুকে বলতে শুনলাম, ‘তুই যে সাহেবের ঘর থেকে মদ নিয়ে এলি যদি সাহেব টের পেয়ে যায়?’

কাজী হেসে বলল, ‘আরে না বৌদি, সাহেব টেরই পাবে না। আপনার হয়ে গেলে এতে জল মিশিয়ে রেখে
দেব। আর সাহেব এলে মদতো আমিই দিই। সাহেব জানতেও পারবে না।‘

আচ্ছা শুয়োরের বাচ্চা, সাহেব জানতে পারবে না। খানকীর ছেলে আজ তোমার শেষ দিন। কাল যদি তোমায় পোঁদে লাথি মেরে না তাড়াই। বাঞ্চোদ আবার বলে আমি নাকি ওর ভগবান। আমি না থাকলে ও কোথায় ভেসে যেত। দেখাচ্ছি। তোমার রঙ দেখিয়ে নাও, আমার রঙ দেখবে রাত্রে।

তনু বলল, ‘তুই সাহেবকে ঠকাস তাহলে। তোর সাহেবকে যদি বলে দিই?’

আর তুমি শালী? আমাকে ঠকাচ্ছ। পার্থকে ঠকাচ্ছ, স্নেহাকে ঠকাচ্ছ। তোমার ব্যাপার কে কাকে বলবে?’

কাজী আগের মতই হেসে বলল, ‘আপনি বলতে পারবেনই না।‘

তনু ওকে জিজ্ঞেস করলো, ‘কেন বলতে পারবো না?’

কাজী বলল, ‘আপনি এখানে এসে আমার সামনে মদ খেয়েছেন বলতে পারবেন?’

তনু হেসে কাজীর বালিশে গা এলিয়ে বলল, ‘আরে তুই তো খুব শয়তান দেখছি। ঠিকই তো আমার দ্বারা বলা যাবে না। কিন্তু তুই সাহেবকে ঠকাস এটা তো প্রমান হয়ে গেল।‘

কাজী বিছানার পাশে মেঝেতে বসে বলল, ‘সাহেব আমার কাছে ভগবানের মত। আর যাকেই ঠকাই না কেন সাহেবকে কোনদিন ঠকাবো না। যদি দরকার হয় সাহেবের জন্য প্রান দিয়ে দেব কিন্তু সাহেবকে ঠকানো কোনদিন ভাবতেও পারি না।‘

তনু আবার উঠে বসে বলল, ‘তুই সাহেবকে এতো ভালবাসিস?’

কাজী বলল, ‘শুধু ভালোবাসা? আমি সাহেবকে শ্রদ্ধা করি। জানেন এই দেখুন সাহেবের একটা ফটো মা কালির পাশে। রোজ মাকে প্রনাম করার সময় সাহবেকেও প্রনাম করি। জানেন বৌদি, সাহেব যদি না থাকতো তাহলে এই দুনিয়ায় আমার অস্তিত্ব, আমার মা বাবার অস্তিত্ব থাকতো না। সাহেবই আমাকে ডেকে চাকরি করতে বলেছে। এতদিন ধরে সাহেব আমাকে ওনার কাছে রেখেছেন পাছে অন্য সাইটে কেউ যদি আমায় তাড়িয়ে দেয়। একদিন এখানে সাহেবের খুব জ্বর হয়েছিল। দুদিন ধরে সাহেব বিছানায় শুয়ে ছিলেন। আমি রাত জেগে ঘরের বাইরে বসে থেকেছি। একটু গোঙানির আওয়াজ পেলে ভিতরে ঢুকে দেখেছি যে ওনার কোন কষ্ট হচ্ছে কিনা। আমি মেমসাহেবকে ডেকে আনতে বলেছিলাম। উনি মাথার দিব্যি দিয়ে বলেছিলেন ঘুণাক্ষরে বৌদি যেন জানতে না পারে। তাহলে আমার চাকরি করা বন্ধ করে দেবে।‘

আমার চোখ বড় থেকে বড় হতে লেগেছে। একি বলছে কাজী? ওর কাছে আমি এতো বড়? তাহলে এইগুলো কি? আমাকে ফাঁকি দিয়ে তনুর সাথে?

তনু জিজ্ঞেস করলো, ‘তুই সাহেবের বউকে দেখেছিস?’

কাজী উত্তর দিল, ‘হ্যাঁ, কতবার। সাহেবের ঘরে গেছি অনেকবার। বৌদি খুব ভালো। আমাকে ছেলের মত ভালবাসে। যেমন সাহেব তেমনি বৌদি। আর বৌদির ছেলে তো আমাকে দাদা বলে ডাকে। এই এতটুকু থেকে দেখেছি।‘ কাজী হাত দিয়ে দেখাল কত বড় অবস্থায় ছেলেকে দেখেছে।

আমি একটা ব্যাপারে আশ্চর্য হচ্ছি যদি কাজী আমায় এতো ভালবাসে তাহলে কি কারনে ও লুকিয়ে যাবে তনুর আসার ব্যাপার।

তনু বলল, ‘যদি তোর মত তোর পার্থ দাদা একটা ছেলে পেত, আমার খুব ভালো হতো।‘

কাজী জিজ্ঞেস করলো, ‘কেন, তুমি কি ওকে দিয়ে ফাইফরমাশ খাটাতে?’

কাজী দেখলাম তুমি বলছে তনুকে। অবশ্য এটা ওদের সহজ ব্যাপার। কাকে আপনি আর কাকে তুমি বলবে এটা ওরা ঠিক বুঝতে পারে না। একটা কথা ঠিক ও আমাকে বা বর্ষাকে কোনদিন তুমি বলে ডাকে নি।

তনু বলল, ‘কেন তুই খাটিস না তোর সাহেবের জন্য? রান্না করে দিস, পুস্পা না এলে মাঝে মাঝে কাপড় ধুয়ে দিস, ঘর ঝাঁট দিয়ে দিস। করিস তো এইসব?’

কাজী বলল, ‘হ্যাঁ করি। আচ্ছা তুমি বলতো আমাদের এখানে খাওয়ার জন্য কত খরচ হয়?’

তনু সিপ মেরে বলল, ‘কত হবে হাজার দুয়েক?’

কাজী হেসে বলল, ‘কচু জানো তুমি। আমাদের খরচ হয় সাড়ে তিন হাজারের মত। আমি আর সাহেব শুধু খাই। এই টাকা সাহেবই দ্যায়, আমাকে এখনও পর্যন্ত একটা টাকাও দিতে হয় নি। এমনকি জানো, ডাক্তারের খরচ পর্যন্ত সাহেব দ্যায়।‘

তনু তাচ্ছিল্য করে বলল, ‘ও তোর সাহেব বেশি মাইনে পায় বলে দ্যায়। নাহলে দেবার ক্ষমতা থাকে নাকি কারো?’

কাজী বলল, ‘ওই তো তুমি বিশ্বাস করবে না। সাহেবের কাছে যতদিন থেকে আছি খরচা আমার সাহেবই দ্যায়।‘

তনু বলল, ‘ও তোর সাহেব খুব বড় মনের মানুষ কিনা, তাই দিতে পারে।‘

কিছুক্ষণ চুপচাপ। আমি তনুর মুখ লক্ষ্য করলাম। কোন বিকার নেই ওর মুখে। ওই মুখ দেখে বোঝাও যাচ্ছে না ও কি উদ্দেশ্যে এসেছে। আছি যখন তখন নিশ্চয় জানতে পারবো।

তনু আবার মুখ খুলল, ‘হ্যাঁরে কাজী, আবার তোর সাহেব এসে পরবে নাতো? ভয় হয় যদি চলে আসে তাহলে কি জবাব দেব।‘

কি বাজে মেয়ে একটা। এসেছিস এসেছিস, আবার কাজীকে এমন ঘটা করে বলার কি আছে?

কাজী বলল, ‘সাহেব আসতেই পারে না। যদি একবার সাইটে চলে যায় তাহলে কিছুতেই সাইট ছেড়ে আসবে না ছুটি না হওয়া পর্যন্ত। সাহেবের এই কাজ নিয়ে বৌদি কতবার বলেছেন। সাহেব শুনলে তো। জানো সাহেব কি বলেন, এই চাকরি আমাদের খেতে দিচ্ছে। আমি এর প্রতি কোন অন্যায় করতে পারি না।‘

তনু বলে উঠলো, ‘তোর সাহেবের আবার বেশি বেশি। আমি তো তোর দাদাকে আগে আটকে দিতাম যাতে ডিউটি না যেতে পারে। এখানে তোর সাহেব আছে বলে পারছি না।‘

সমাপ্ত

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

