একান্ত গোপনীয় – পর্ব ১১ (৩য় অধ্যায়)


(পর্ব এগার)

তনু আমার হাত ধরে নেমে গেল পুকুরে। ছেড়ে দিল আমার হাত। আমি বললাম, ‘এখানেই কর স্নান। বেশি দূরে যাস না। আর হ্যাঁ। চুল ভেজাস না, ঠাণ্ডা লেগে যাবে।‘

তনু আমার দিকে তাকিয়ে গলা অব্দি ডুবিয়ে বসে রইল পুকুরে। আমি প্যান্ট গুটিয়ে নামলাম ওর পাশে। ওকে তুলে দাঁড় করিয়ে দিয়ে হাতে জল নিয়ে ওর গায়ে ঘষতে থাকলাম ওর গায়ের নোংরা তোলার জন্য। গুদের কাছে এসে হাত দিতেই তনু বলল, ‘উফ, হাত দিস না। লঙ্কা বাঁটার মত জ্বলছে ওখানটা।‘

আমি তবু খুব মোলায়েম করে ওর বালগুলো ধুয়ে দিলাম। সারা বাল ওদের মালে ভরে ছিল। তারপর পোঁদের দিকে হাত নিয়ে যেতেই তনু পোঁদটা সরিয়ে নিল, বলল, ‘খুব ব্যথা করছে আমার। তুই জানিস না।‘

আমি ওর গায়ে জল দিয়ে ধুতে ধুতে বললাম, ‘বাড়ী গিয়ে দুটো পেন কিলার খেয়ে নিলে ঠিক হয়ে যাবি। চল ওঠ এবার।‘

তনু আমার দিকে তাকিয়ে বলল, ‘দাঁড়া, আরেকটু বসে থাকি। পোঁদে আর গুদে ঠাণ্ডা জল লাগছে, ভালো লাগছে। ব্যথাটা মনে হচ্ছে না।‘

আমিও দাঁড়িয়ে রইলাম ও যতক্ষণ থাকে। একসময় তনু বলল, ‘চল এবার যাই।‘

আমি ওকে আবার হাত ধরে টানতে গিয়ে ও আমাকে কাছে টেনে বলল, ‘এই জানিস, আমি একটা শয়তানি করেছি।‘

আমি অবাক হয়ে বললাম, ‘কি আবার করেছিস?’

তনু আমার দিকে কেমন লজ্জা চোখে বলল, ‘তোকে না জানিয়ে আমি পুকুরে পেচ্ছাপ করে দিয়েছি।‘ তনুর কাতর হাসিতে আমার বুকটা ভরে গেল। নাহ, কারোকে বলা যাবে না। একটা অঘোষিত বলাৎকারের কাহিনী অঘোষিতই থাকুক। সমাজের কাছে। কোলকাতার কাছে।

উপরে নিয়ে এসে আমি এক এক করে ওকে শায়া, ব্লাউস, ব্রা আর প্যান্টি এগিয়ে দিলাম। তনু একেক করে সব পড়ে নিলো। শাড়ি পড়া শেষ করে যখন আমরা রাস্তার দিকে এগোতে গেলাম তখন ভোরের আলো দুরের গাছগাছালি থেকে উঁকি মারতে শুরু করেছে অন্ধকার সরিয়ে। ঘড়িতে সময় দেখলাম ভোর সাড়ে চারটে।

তনুকে নিয়ে খুব ধীরে এগিয়ে যেতে থাকলাম রাস্তার দিকে। যে রাস্তা মনে হয় তিন মিনিটে চলে আসার কথা সেই রাস্তা প্রায় পনেরো মিনিট লাগলো তনুর সাথে আসতে। তনু পা ঘসে ঘসে চলছিল। ওর মুখ ঘামে ভিজে গেছে। বুঝতে পারছি ওর খুব কষ্ট হচ্ছে। কিন্তু চলতে তো হবেই নাহলে আবার কি থেকে কি হবে এই অচেনা রাস্তায়। রাস্তায় এসে চলতে থাকলাম যেদিক দিয়ে ট্যাক্সি এসেছিল সেইদিকে।

কিছুটা গিয়ে একটা রিক্সা দেখলাম আসছে। উফ ভগবান, তুমি আছো। রিক্সা কাছে আসতেই জিজ্ঞেস করলাম, ‘এই ভাই যাবে?’

রিক্সাওয়ালা বলল, ‘যাবো বলেই তো বেইরেছি বাবু। তা যাবেন কুথায়?’

আমি বললাম, ‘ওই বাস রাস্তায়।‘

রিকশাওয়ালা বলল, ‘বসেন। তা বাস রাস্তা তো ইখান থেকে অনেক দূর আছে বটে।‘

আমি আগে তনুকে তুললাম রিক্সায়। বেশ কষ্ট হচ্ছিল ওর উঠতে, তাও কোনরকমে উঠে বসল। আমি উঠতে উঠতে বললাম, ‘তা কতক্ষন লাগবে এখান থেকে?’

রিকশাওয়ালা প্যাডেল করতে করতে বলল, ‘তা প্রায় ঘণ্টা আর্ধেক। তা এই ভোরে বেইরেছিলেন কুথায়?’

আমি উত্তর দিলাম, ‘এই বৌদিকে নিয়ে একটু ডাক্তারের কাছে যাবো।‘

রিকশাওয়ালা বলল, ‘থাকেন কুথায় ইখানে?’

আমি হাত তুলে পিছন দিকে দেখিয়ে বললাম, ‘ওই যে একটা মুখারজির বাড়ী আছে ওইখানে।‘

তনু আমার কাঁধে মাথা রেখে বলল, ‘বসে আছি, পোঁদের ব্যাথাটা খুব লাগছে। অনেকদিন পায়খানা করতে পারবো না।‘

আমি ওকে আশ্বস্ত করলাম, ‘ও ভয় পাস না। পেন কিলার খেলে সব ঠিক হয়ে যাবে।‘

তনু বলল, ‘ঠিক হয়ে গেলে ভালো। দীপ, পার্থ বা স্নেহা যেন জানতে না পারে এই ব্যাপার।‘

আমি বললাম, ‘তুই কি পাগল হলি নাকি? এইগুলো কেউ বলে? তুই আর আমি ছাড়া কেউ জানবে না।‘

রিকশাওয়ালা আর কিছু জিজ্ঞেস না করে রিকশা চালানোয় মন দিল। আধ ঘণ্টা কি প্রায় এক ঘণ্টা পড়ে আমরা এসে পৌঁছুলাম মেন রোডে।

ভালো পয়সাই নিলো রিকশাওয়ালা। তর্ক করলাম না। ইচ্ছে করেই, একটা তর্ক আমাদের এই হাল বানিয়ে দিয়েছে। আর করি? এসে একটা ট্যাক্সি ধরে সোজা বাড়ী।

ঘরে ঢুকতেই দাদার সাথে দেখা। ওর দাদা তনুকে একবার কেমন সন্দেহর চোখে দেখে আমাকে জিজ্ঞেস করলো, ‘আরে আপনাদের কাল রাতে আসার কথা ছিল না?’

আমি উত্তর দিলাম, ‘হ্যাঁ ছিল বটে। কিন্তু একজনের বাড়ীতে গিয়ে এতো দেরি হয়ে গেল যে আর ফিরলাম না। আমার বাড়ীতে চলে গেছিলাম। রাতে কে আর রিস্ক নেয়।‘

বলেই ভাবলাম বাপরে, ওর দাদা যদি জিজ্ঞেস করে ওই রাতে আমার বাড়ী যেতে পারলাম অথচ এখানে আসতে পারলাম না? সৌভাগ্য আমার, দাদা আর কিছু বলল না। আমরা উপরে চলে এলাম। তনুকে বললাম, ‘তাড়াতাড়ি জামা কাপড় খুলে চান করে নে। ফ্রেশ লাগবে অনেক।‘

তনু বাক্যব্যয় না করে চলে গেল জামা কাপড় নিয়ে বাথরুমে। আমি একটা সিগারেট ধরালাম, অনেক পরিশ্রম হয়েছে কাল রাত থেকে। তবে আর কোনদিন কোলকাতার রাস্তায় রাতে ঘুরব না প্রতিজ্ঞা করলাম মনে মনে। আমি জানি আজ পেপারে তনুর রেপের কোন খবর থাকবে না। একটা অঘোষিত রেপ। জানি না এরকম কত রেপ হয় রাতের কোলকাতায় যেগুলো আমাদের মত চাপা হয়ে থাকে।

তনু বাথরুম থেকে চান করে বেড়িয়ে এলো। আমাকে বলল, ‘জানিস তো একদম পায়খানা করতে পারলাম না। বসতে গেলেই পোঁদটা ফাঁক হতে খুব ব্যাথা লাগছে। ওখানটা কি ওরা চিরে দিয়েছে?’

আমি বললাম, ‘ঠিক দেখা হয় নি, তবে আমার মনে হয় না। কোন রক্ত তো দেখলাম না।‘

তনু বলল, ‘আমিও দেখলাম, কিছুই দেখতে পেলাম না। তুই একবার দেখবি?’

আমি বললাম, ‘দাঁড়া, দরজাটা বন্ধ করি। দাদা এসে যেতে পারে।‘

আমি দরজা বন্ধ করে তনুকে বললাম, ‘খাটের উপর উঠে হাঁটু গেঁড়ে পোঁদ তুলে বস। আমি দেখছি।‘

তনু বসল। ওর গায়ে একটা নাইটি ছিল। আমি নাইটি কোমরের উপর তুলে পোঁদটা ফাঁক করে দেখলাম।

গর্তের কোঁচকানো চামড়ায় কোন কিছু নেই, তবে গর্তের পাশের জায়গা লাল হয়ে রয়েছে। হবে না, যে দৈত্য টাইপের বাঁড়া ঢুকেছিল। তনুকে বললাম, ‘এইভাবে বসে থাক। বোরোলিন আছে? একটু লাগিয়ে দিই।‘ আমি পোঁদটা ফাঁক করে একটা চুমু খেলাম পোঁদের গর্তে। চাটতে ইচ্ছে করছিল, কিন্তু সাহস পেলাম না।

তনু পোঁদে একটা ঝটকা মেরে বলল, ‘ছেড়ে দে। এখন মজা পাবো না।‘

আমি খুঁজে বোরোলিন নিয়ে বেশ কিছুটা হাতের আঙ্গুলের ডগায় বার করে তনুর পোঁদের গর্তে ভালো করে লাগিয়ে দিলাম। আশেপাশের জায়গাতেও মাখিয়ে দিলাম। তারপর নাইটি নামিয়ে দিয়ে বললাম, ‘এখন কোথাও বসিস না। ভালো করে মিশে যেতে দে বোরোলিন। আরাম পাবি।‘

তনু জিজ্ঞেস করলো, ‘কিন্তু তোর নিশ্চয়ই খিদে লেগেছে। আমি একটু টিফিন বানাই।‘

আমি ওকে বারন করে বললাম, ‘কিছু বানাতে হবে না। আমি বাথরুম থেকে ঘুরে এসে বাইরে থেকে টিফিন নিয়ে আসবো। তুই আরাম কর।‘ আমি বাথরুমে যাবার জন্য তৈরি হলাম।

একটা সময় আমি তনুকে জিজ্ঞেস করলাম, ‘কিরে কেমন ফিল করছিস এখন?’

তনু জবাব দিল, ‘ওষুধটা খাবার পর মনে হচ্ছে যেন ব্যথাটা অনেক কম। হয়তো আরও পরে আরও কমে যাবে।‘

আমি বললাম, ‘রাতে একটা খেয়ে নিস। তাহলে কাল দেখবি আরামসে পায়খানা করতে পারছিস। আজ কি বেরবি?’

তনু বলল, ‘নারে বেরবো না। ব্যাথাটা কমুক। এক কাজ কর। তুই যে এসেছিস স্নেহা জানে। ওর সাথে এখনও তুই দেখা করিস নি। ওকে ফোন করে ডেকে নিচ্ছি। তুই ওর সাথে কোথাও ঘুরে আয়। ওর ভালো লাগবে। নাহলে পরে আমাকে ছিঁড়ে খাবে তোকে দেখা করতে দিই নি বলে।‘

আমি দেখলাম মন্দ না। বাড়ীতে চুপচাপ বসে থাকার চাইতে স্নেহাকে নিয়ে ঘোরা অনেক ভালো। তাছাড়া তনুর ঘুম দরকার। ঘুমলে অনেক ভালো থাকবে। শরীরের কষ্ট, ক্লান্তি সব কেটে যাবে। যা অত্যাচার হয়েছে ওর উপর। আমি বললাম, ‘হ্যাঁ, সেটাই ভালো। তুই ডেকে দে ওকে। আর দুপুরে আমি থাকলে তুই ঘুমবি না। তোর ঘুম দরকার খুব। অনেকটা হালকা হয়ে যাবি পরে।‘

তনু জবাব দিল, ‘এক্সাক্টলি। তাই তোকে বলছিলাম।‘

স্নেহাকে ফোন করলো তনু। কিছুক্ষণ কথা বলে আমাকে ফোনটা এগিয়ে দিয়ে বলল, ‘এই নে তোর সাথে কথা বলবে স্নেহা।‘

আমি ফোন ধরতেই ওদিক দিয়ে স্নেহার মিষ্টি গলা ভেসে এলো, ‘কিগো, ভুলেই গেলে? এতক্ষণ পর মনে পড়লো তোমার ভাইজিকে? বাহ বাহ। ঠিক আছে, আমারও সময় আসবে।‘

আমি বললাম, ‘আর পাকামো করতে হবে না তোকে। আমি রেডি আছি, কখন আসবি বল?’

স্নেহা জানি না মজা করলো কিনা, বলল, ‘দু ঘণ্টা পর।‘

আমি গম্ভির হয়ে বললাম, ‘ওকে, তোকে আসতে হবে না। আমি এখন বেড়িয়ে যাচ্ছি। ট্রেন ধরে চলে যাবো টাটা।‘

স্নেহার টনক নড়েছে, সঙ্গে সঙ্গে বলে উঠলো, ‘আরে একি, আমি মজা করছিলাম। তোমার সাথে বেরবো না? তুমি তো একটা হিরো গো। তোমাকে নিয়ে বেরবো না। বাব্বা, কি মেজাজ। দাঁড়াও, দাঁড়াও, আমি এখুনি আসছি। কোথায় থাকবে? মায়ের বাড়ীতে আমি যাবো না, তাহলে আটকে দেবে আমায় দাদু।‘

আমি উত্তর দিলাম, ‘আমি নিচে দাঁড়াচ্ছি। দশ মিনিটের মধ্যে চলে আয়।‘

স্নেহা ফোন রাখতে গিয়ে বলল, ‘এই শোন, বাইরে খাব তো আমরা?’

আমি বললাম, ‘অফ কোর্স। চলে আয়।‘

তনু হা করে আমাদের কথা শুনছিল। ফোনটা বন্ধ করতে তনু বলল, ‘আসছে ও? কি বলল?’

আমি বললাম, ‘আসছে দশ মিনিটে। মজা করছিল, বলছিল দু ঘণ্টা পরে আসবে। জিজ্ঞেস করলো বাইরে খাওয়াবো কিনা।‘

ও বলল, ‘তোর একদম গলার বন্ধু হয়ে গেছে। যা ঘুরে আয়, ওর মনটা ভালো লাগবে।‘

আমি একটু ঢঙ করে বললাম, ‘কিন্তু তুই যে একা থাকবি?’

তনু আমার দিকে তাকিয়ে বলল, ‘আরে তুই তো বললি দুপুরে ঘুমাতে। তুই থাকলে পারবো নাকি সেটা? যা যা, বেড়িয়ে পর। নাহলে ও আবার এসে দাঁড়িয়ে থাকবে।‘

আমি ড্রেস করে বেড়িয়ে পড়লাম। কাল রাতের ঘটনায় একটু ক্লান্তি লাগছিল আর মনটাও ভালো ছিল না, তবু মনে হয় স্নেহার সাথে ঘুরলে সব ঠিক হয়ে যাবে। একটা লাল টি শার্ট আর একটা ক্যাজুয়াল পরে নিচে নেমে একটা সিগারেট ধরিয়েছি, দূর থেকে দেখলাম স্নেহা আসছে। একটা জিন্স মনে হচ্ছে পরেছে, উপরে একটা সাদা টি শার্ট। দূর থেকে আমাকে দেখতে পেয়ে হাত তুলে দেখালো। আমিও দেখালাম। কাছে আসতে বলল, ‘আই লা, কি দারুন লাগছে দেখতে গো তোমাকে। মেয়েরা তো স্যাট করে প্রেমে পরে যাবে।‘

আমি বললাম, ‘মেয়েরা কেন? তুই পরিস নি প্রেমে?’

স্নেহা হেসে বলল, ‘আমি তো আগে থেকেই পরে আছি। নতুন করে আর কি বলবে। সত্যি বলছি কাকু ইউ লুক গরজিয়াস।‘

আমি জবাব দিলাম, ‘থাঙ্কস ফর দা কমপ্লিমেন্ট। বাট ইউ লুক অলসো টু ড্যাসি। আই মিন ইট।‘

স্নেহা আমার গায়ে গা লাগিয়ে বলল, ‘থাঙ্কস মাই অনলি ফ্রেন্ড।‘

দেখলাম রাস্তার লোকগুলো কেমন ভাবে আমাদের দুজনকে দেখছে। তাড়াতাড়ি কাটতে হবে এখান থেকে।

স্নেহাকে বললাম, ‘কোথায় যাবি বল?’

স্নেহা বলল, ‘তুমি যেখানে নিয়ে যাবে?’

ঘড়িতে দেখলাম প্রায় সাড়ে দশটা বাজে। ইডেনে ঘুরে এলে কেমন হয়? বললাম, ‘ইডেনে গেছিস কখনো?’

স্নেহা বলল, ‘না, কে নিয়ে যাবে?’

আমি বললাম, ‘যাবি?’

স্নেহা বলল, ‘চলো। কিন্তু কি দেখার আছে ওখানে?’

আমি বললাম, ‘দেখবি আর কি। ঘুরতে যাচ্ছি। গল্প করবো, একটু বসবো।‘

স্নেহা বলল, ‘চলো সেই ভালো।‘

একটা ট্যাক্সি ডেকে উঠে বসলাম, ড্রাইভারকে বললাম, ‘ইডেন চলো।‘

ড্রাইভার গাড়ী ছোটাল সাই সাই করে। প্রায় ফাঁকা রাস্তা। হু হু করে গাড়ী যাচ্ছে। আমার হাতে হাত দিয়ে স্নেহা বসে আছে। নরম হাতের স্পর্শ খুব ভালো লাগছে। ইচ্ছে করছে গা ঘেঁসে বসতে। কিন্তু ড্রাইভারের সামনে সে সাহস পাচ্ছি না। একে তো তনুর ওই কেস হয়ে গেছে। সেটা ট্যাক্সিতে। আবার এখানে কিছু হলে একদম মুশকিলে পরে যাবো। ওইভাবে বসে স্নেহাকে সব দেখাতে দেখাতে ইডেনের সামনে চলে এলাম।

ট্যাক্সি ভাড়া মিটিয়ে এগিয়ে গেলাম যেখান দিয়ে লোক ঢোকে ইডেন ঘুরতে সেই গেটের দিকে। ঢুকে গেলাম ইডেনের ভিতর। সবুজ ঘাস, গাছগাছালি, কেমন একটা ঠাণ্ডা পরিবেশ। ইতিউতি লোকেরা ঘোরাফেরা করছে। আমরা অনেকটা ভিতরে ঢুকে এলাম।

স্নেহা চারিপাশ দেখে বলল, ‘খুব ভালো জায়গা। তুমি দেখ, কাছাকাছি থাকি অথচ দেখতে পারি নি। তুমি নিয়ে এলে বলে দেখতে পেলাম।‘

আমি হেসে বললাম, ‘মনে রাখিস কথাটা। আমি তোকে ঘুরিয়ে দিলাম। একটা থ্যাঙ্ক ইউ দে।‘

স্নেহা আমার হাত জড়িয়ে নিজেকে আমার সাথে লাগিয়ে বলল, ‘থ্যাঙ্ক ইউ।‘

প্যাগোডা দেখিয়ে বললাম, ‘এই দেখ, এমন সুন্দর জিনিস কোনদিন কোলকাতাতে দেখতে পাবি না।‘

ও অবাক হয়ে ওই দিকে তাকিয়ে রইল। তারপর বলল, ‘তোমার মোবাইলটা দাও। একটা ছবি তুলি।‘
মোবাইল নিয়ে ও অনেক কায়দা করে প্যাগোডার ছবি তুলল কতগুলো। তারপর আবার মোবাইলটা ফেরত দিয়ে দিল। আমরা একটা বিরাট গাছের তলায় এসে বসলাম। আমি জানি এখানে অনেক কিছু দুষ্টুমি হয়, মেয়ে আর ছেলে মিলে করে। আজ যেন সেরকম কিছু না ঘটে। স্কুলে থাকতে এইগুলো দেখার জন্য আসতাম। কেউ জড়িয়ে রয়েছে, কেউ হয়তো চুমু খাচ্ছে। কত কাণ্ডকারখানা। সেইগুলো আমরা তারিয়ে তারিয়ে উপভোগ করতাম।

স্নেহা আমার হাতে হাত দিয়ে ধাক্কা মেরে বলল, ‘কি গো, এই রকম চুপচাপ বসে থাকবে নাকি?’

আমি ওর চোখের দিকে তাকিয়ে বললাম, ‘তাছাড়া আর কি। তুই তো বললি উত্তর দিবি না। আর এছাড়া আমি অন্য কিছু জিজ্ঞেস করবো না। সুতরাং চুপ করে বসে থাকা ভালো।‘ বলে আমি মেনু কার্ড নিয়ে দেখতে শুরু করলাম।

স্নেহা আবার আমার হাতে টোকা দিয়ে বলল, ‘এছাড়া তোমার অন্য কোন কথা নেই?’

আমি বললাম, ‘না। ছাড় তো ভালো লাগছে না। আমাকে মেনু দেখতে দে।‘

স্নেহা আমার হাত ধরে বলল, ‘আচ্ছা বোলো, তুমি কেন জানতে চাইছ?’

আমি কায়দা করে উত্তর দিলাম, ‘আমি জানতে চাইছি যে আমার কাছের বন্ধু ওই পরিস্থিতে কিরকম স্মার্ট ছিল?’

স্নেহা মাথা নাড়িয়ে বলল, ‘তোমাকে নিয়ে না পারা যায় না। এমন জেদ করো তুমি। ঠিক আছে বোলো কি জিজ্ঞেস করবে?’

আমি বললাম, ‘সব বলতে হবে তোকে।‘

স্নেহা অধৈর্য হয়ে বলল, ‘আরে বাবা, বোলো তো। আমি জানি তোমাকে উত্তর দেওয়া ছাড়া কোন উপায় নেই। আমাদের বন্ধুত্বের সুবিধা নিচ্ছ তুমি।‘

আমি বললাম, ‘ওকে, আমি তো তোকে জোর করছি না। বলতে হবে না তোকে। কিন্তু আমি কথা না বললে বলবি না কেন কথা বলছি না।‘

স্নেহা দাঁত কিড়মিড় করে বলল, ‘ওরে বাবা, এতো আচ্ছা জ্বালা দেখছি। এই লোকটাকে নিয়ে তো আর পারা যায় না। ঠিক আছে জিজ্ঞেস করো। একটা কথা আমি উত্তর দেবার সময় কিন্তু তোমার মুখের দিকে তাকাব না। জোর করবে না কিন্তু।‘

আমি আর না ঘাঁটিয়ে চলে গেলাম আমার যা জানার তাই জানতে। জিজ্ঞেস করলাম, ‘তোরা যে বাথরুমে ঢুকলি, চান করলি একসাথে?’

স্নেহা উত্তর দিল, ‘হুম।‘

আমি ন্যাকার মত জিজ্ঞেস করলাম, ‘জামা পরে না খুলে?’

স্নেহা টেবিলের দিকে তাকিয়ে উত্তর দিল, ‘অবভিয়াস্লি খুলে।‘

আমি বললাম, ‘সব?’

স্নেহা বলল, ‘হ্যাঁ।‘

আমি জানতে চাইলাম, ‘লজ্জা করছিল না?’

স্নেহা উত্তর দিল, ‘করছিল, বাট ওহেন হি বিকেম নেকেড অ্যাই অলসো ফলোড হিম।‘

আমার বাঁড়াটা সুড়সুড় করতে শুরু করেছে। আমি প্রশ্ন করলাম, ‘হু লুকড ফার্স্ট, হি ওর ইউ?’

স্নেহা জবাব দিল, ‘মি।‘

আমি একটু উত্তেজিত, প্রশ্ন করলাম, ‘উহিচ থিং ইউ স ফার্স্ট?’

স্নেহার গাল লাল হতে শুরু করেছে। তবু উত্তর দিল, ‘হিস ড্যাট থিং।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘বি স্পেসিফিক। ওহাট ইস ড্যাট থিং?’

স্নেহা জবাব দিল, ‘হিস অ্যাই মিন হিস প্রিক।‘

আমার বাঁড়া প্যান্টে টাইট হয়ে বসে আছে। শক্ত আর টনটন করছে। আমি ওকে বললাম, ‘অ্যান্ড হি?’

স্নেহা উত্তরে বলল, ‘হি অলস লুকড অ্যাট মাইন।‘

আমি প্রশ্ন করলাম, ‘ডিড ইউ টাচ হিস প্রিক?’

স্নেহা অস্ফুস্ট স্বরে বলল, ‘ইয়েস।‘

আমি জানতে চাইলাম, ‘ডিড ইউ লাইক দা ফিলিংস?’

স্নেহা বলল, ‘অ্যাই জাস্ট টাচড।‘

আমি আবার জিজ্ঞেস করলাম, ‘ডিড হি টাচ ইউর কান্ট?’

স্নেহা কেঁপে উত্তর দিল, ‘ইয়েস। হি টাচড মি অলসো।‘

আমি বললাম, ‘ডিড ইউ ফেল্ট হিস টাচ?’

ও বলল, ‘ইয়েস।‘

আমি আর বেশিদুর এগোলাম না। আমার অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। বাড়ীতে থাকলে হয়তো জবরদস্তি বিছানায় শুইয়ে দিতাম। আমি জানতে চাইলাম শেষবারের মত, ‘ডিড হি টাচ ইউর বুবস?’

স্নেহা বলল, ‘ইয়েস, হি ডিড।‘ তারপর বলল, ‘বিশ্বাস করো ডি, এর বেশি আর কিছু করি নি আমরা।‘

আমি তখন ভাবছি আমি আর স্নেহা বাথরুমে আর আমরা পরস্পরকে ছুঁয়ে চলেছি। স্নেহার কথায় বললাম, ‘ওকে, আমি আর কিছু জিজ্ঞেস করবো না।‘

স্নেহা আমার দিকে তাকিয়ে বলল, ‘তুমি খারাপ ভাবলে আমাকে?’

আমি ওর চোখে চোখ রেখে বললাম, ‘না তোকে খারাপ ভাবি নি। আর খারাপ ভাবলে জিজ্ঞেস করতাম না। আমি আমার লাককে খারাপ ভেবেছি।‘

স্নেহা অবাক হয়ে জিজ্ঞেস করলো, ‘এই ঘটনার সাথে তোমার লাকের কি সম্পর্ক?’

আমি ওর দিকে তাকিয়ে বললাম, ‘হাও অ্যাই ওয়িশ অ্যাই কুড বি দেয়ার ইন প্লেস অফ ইউর ফ্রেন্ড।‘

স্নেহা একটু যেন হেসে উঠলো, বলল, ‘বাবা শখ কত।‘

আমি বললাম, ‘কেন আমি দেখতে পারি না তোকে। আমি চাইলে দেখাবি না আমাকে?’

স্নেহা আবার টেবিলের দিকে মুখ নিচু করে উত্তর দিল, ‘জানি না যাও। তোমার গ্লাস শেষ হয়ে গেছে। ঢাল।‘

আমি চাপ দিলাম ওকে, ‘না আগে বল।‘

স্নেহা ততোধিক জেদের সাথে বলল, ‘বললাম তো জানি না।‘

আমি বললাম, ‘তার মানে তুই আমাকে বন্ধু মনে করিস না।‘

স্নেহা বলে উঠলো, ‘এর সাথে ওর কি সম্পর্ক?’

আমি ওকে যুক্তি দেখালাম, ‘বাহ, তুই একটা বন্ধুকে দেখতে দিলি আর আরেকটা বন্ধুকে দিবি না, এটা আবার কি বিচার?’

স্নেহা জোর দিয়ে বলল, ‘উফ, এবার তুমি চুপ করবে?’

আমি বললাম, ‘চুপ করবো, যদি উত্তর দিস।‘

স্নেহা জবাব দিল, ‘ঠিক আছে, যখন সময় আসবে দেখা যাবে। এখন খাবার অর্ডার দাও তো।‘

খেয়ে দেয়ে আমরা বিল মিটিয়ে বাইরে চলে এলাম। আরাম করে একটা সিগারেট ধরালাম। অনেকটা এগোনো গেছে। এখন শুধু সময়ের অপেক্ষা। দেখা যাক কখন সুযোগ আসে।

চলে এলাম ঘরে। স্নেহা চলে গেল পার্থর ছোড়দির বাড়ী। যাবার সময় বলে গেল, ‘শোন, তুমি খুব বদ লোক একটা। আমাকে দিয়ে যাতা স্বীকার করিয়ে নিলে। আমি কিছু বলি নি, তুমি কিছু শোন নি।‘

আমি ওকে একটা ফ্লাইং কিস দিয়ে বললাম, ‘সময় এলে দেখা যাবে।‘ ওকেও দেখলাম আমার কিস রিটার্ন করলো। তারমানে তাস ঠিক পড়ছে। শুধু আমাকে খেলতে হবে।

তনুর কাছে ফিরে দেখলাম ও জাস্ট ঘুমের থেকে উঠলো। আমাকে দেখে বলল, ‘ফিরে এলি? স্নেহা কোথায়?’

আমি জবাব দিলাম, ‘ও ছোড়দির ঘরে ফিরে গেছে। তোর এখন কেমন লাগছে?’

তনু বলল, ‘অনেকটা ফ্রেশ। ব্যাথাগুলো আর নেই। ফ্রি অনেক। তোর তো যাবার সময় হোল?’

আমি ঘড়ি দেখে বললাম, ‘হ্যাঁ তো হোল বটে। এবার আমি যাই।‘

তনু বলল, ‘আবার কবে আসবি?’

আমি উত্তরে বললাম, ‘দেখি কবে আসতে পারি। যা কাজের চাপ বেড়েছে।‘

বেড়িয়ে পড়লাম। তনু সাথে এলো। ট্যাক্সিতে তুলে দিয়ে বলল, ‘ফোন করবি কিন্তু। কোন অজুহাত দেখাস না। যতই কাজের চাপ থাক ভুলবি না ফোন করতে।‘

আমি হাত নেড়ে বাই করে বেড়িয়ে এলাম ওদের এলাকা থেকে। ট্যাক্সি ছুটে চলল হাওড়ার দিকে।

ট্রেনে বসে মনে পড়লো ওহো, তনুকে তো জিজ্ঞেস করা হোল না পার্থর আমাদের কোম্পানিতে জয়েন করার ব্যাপারটা। ভুল হয়ে গেল। যাক পরে জিজ্ঞেস করে নেব। এরপরে আর জিজ্ঞেস করা হয় নি। ভুলে মেরে দিয়েছিলাম ঘটনাটা।

তনুদের সাথে ফোন রোজই হয়, বিশেস করে স্নেহার সাথে। স্নেহা জানি না রোজই আমাকে ফোন করে যেটা ও আগে করতো না। করতো তবে মাঝে মধ্যে। ওর সাথে ঘোরার পর থেকে ওর মনে কোন চেঞ্জ এসেছে কিনা বলতে পারবো না। তবে তনুর থেকে বেশি ওই ফোন করে।

আমি তো ওর সাথে মজা করি খুব। বলি, ‘তোর সাথে ঘোরার সময় অ্যাই ওয়াস সো হরনি ফর ইওর বুবস।‘

ও বলে, ‘ধ্যাত। অসভ্য একটা।‘

ভালো লাগে ওর মুখ থেকে অসভ্য শব্দটা শুনতে। তনুর স্নেহার নামে অভিযোগ বেড়ে গেছে এবং বেড়ে চলছে দিনকে দিন। প্রায়ই বলে, ‘স্নেহার পড়াশুনার দিকে একদম মন নেই। সারাদিন মোবাইল নিয়ে এসএমএস করে কাকে কে জানে। আর বন্ধুদের সাথে কথা তো লেগেই আছে দিনভর।‘

স্নেহাকে জিজ্ঞেস করলে একদম উড়িয়ে দ্যায় মায়ের অভিযোগ। বলে, ‘আরে মা বাজে কথা বলে।‘

স্নেহা অবশ্য স্বীকার করেছে ইদানিং ওর ছেলে বন্ধু খুব বেড়েছে। আমি ওকে সাবধান করি যেন বেশি মেলামেশা না করে। ছেলেদের বিশ্বাস নেই। কখন কি করে ফেলবে জানাই যাবে না। স্নেহা বলে, ‘আরে আমি জানি। সবাই তো তোমারই গ্রুপে। সুযোগের অপেক্ষায়।‘

আমি রাগ করে বলি, ‘কি বললি, আমি সুযোগ নেবার জন্য বসে আছি? ছিঃ, এমন কথা বলতে পারলি?’

স্নেহা আমাকে স্বান্তনা দেবার মত করে বলে, ‘আরে তুমি রাগ করছ কেন? আমি কি তোমায় বলেছি? আমি ছেলেদের কথা বললাম।‘

এইভাবে সময় কেটে যেতে লাগলো। একদিন স্নেহা আমাকে ফোন করে বলল, ‘তুমি আমায় একটু সময় দিতে পারো ডি?’

আমি উত্তর দিলাম, ‘এখন বলবি না আমি যখন ঘরে যাবো তখন বলবি? এখন আমি সাইটে, কেউ এসে গেলে ডিস্টার্ব হতে পারি।‘

স্নেহা বলল, ‘ঠিক আছে তুমি ঘরে গিয়ে আমাকে ফোন করো।‘

আমি কাজে মন লাগালাম। মাঝে মাঝে মনে পড়তে লাগলো কি এমন কথা স্নেহার যে ও এখন বলল না পরে বলব বলল। সাইট শেষে বাড়ী ফিরে গেলাম। ফ্রেস হয়ে কাজীকে বললাম, ‘ড্রিংকস দে কাজী, সাথে একটু চাট।‘ আমি সাধারনত ছোলা ভাজা খাই মদের সাথে। তাতে সকালে পেটটা ক্লিয়ার হয়ে যায়। টিভি চালিয়ে দিতে মনে পড়লো স্নেহার কথা। ও আমাকে ফোন করতে বলেছিল।

স্নেহাকে ফোন লাগালাম। ও যেন ওয়েট করছিল আমার জন্য। একবার রিং বাজতেই স্নেহা ফোন তুলে বলল, ‘আরে এতো দেরি হয় নাকি? সেই কখন তোমাকে বলেছিলাম ফোন করতে।‘

আমি বললাম, ‘বাজে কথা বলিস না। আমি কি বলেছিলাম যে বাড়ী গিয়ে ফোন করবো। এই ফিরেছি ফ্রেস হয়ে গ্লাস নিয়ে বসেছি, তারপর তোকে ফোন করলাম।‘

স্নেহা ঝাঁজালো গলায় বলল, ‘তোমার সব ঠিক আছে। সাইট আছে। বাড়ী ফেরা আছে, মদ আছে, টিভি আছে, খাওয়া আছে, ঘুম আছে।‘

আমি মজা করে বললাম, ‘আরেকটা জিনিস আছে, ভুলে গেলি বলতে।‘

স্নেহা মজা বোঝেনি, জিজ্ঞেস করলো, ‘আরেকটা কি?’

আমি উত্তর দিলাম, ‘আমার দু পায়ের মাঝে একটা জিনিস আছে।‘

স্নেহা চট করে আমাকে থামিয়ে দিয়ে বলল, ‘ধুর বাবা, মজা করো নাতো। শোন, তুমি একা না তোমার ওই কে কাজী আছে সামনে?’

আমি উত্তর দিলাম, ‘হ্যাঁ, আছে। কেন?’

স্নেহা বলল, ‘তাহলে তুমি এক কাজ করো। ছাদে চলে যাও।‘

আমি কাজীকে বললাম, ‘টিভি তুই দেখ, আমি আসছি।‘

ফোনটা চালু রেখেই আমি ছাদে গেলাম। কাজী জানে আমার স্নেহার, তনুর ব্যাপার, মানে আমাদের পরিচিতি। ও জানে স্নেহা বা তনু আমাকে ফোন করে। আমি ছাদে যাই প্রয়োজনে, যখন তনু সেক্সের কথা বলে। ও খুব আমার বিশ্বস্ত।

ছাদে চলে এলাম, ফোনে বললাম, ‘বল এবার কি বলবি?’

স্নেহা বলল, ‘তুমি একদম হুড়োহুড়ি করবে না। আমাকে আস্তে আস্তে বলতে দাও।‘

আমি বললাম, ‘হ্যাঁ বল না। তুই কি একা?’

স্নেহা উত্তর দিল, ‘হ্যাঁ, আমি একা।‘

এরমধ্যে তনুরা আবার সাতারায় ফিরে এসেছে। তনুর বাবা একটু ঠিক আছে। ডাক্তার অবশ্য জবাব দিয়ে দিয়েছে। দাদার কাছে বাবাকে রেখে তনু স্নেহাকে নিয়ে চলে এসেছে। বলে এসেছে দরকার হলেই খবর করতে। ও আবার চলে যাবে।

আমি স্নেহাকে জিজ্ঞেস করলাম, ‘মা কি করছে?’

স্নেহা বলল, ‘মা কে একজন এসেছে গল্প করছে। ছাড়ো না ওসব কথা। যেটা বলছি শোন।‘

আমি বললাম, ‘বল তাহলে।‘

স্নেহা বলতে লাগলো ও নাকি রিসেন্টলি অর্কুটে কোন একটা ছেলের সাথে বন্ধুত্ব করেছে। তা প্রায় মাস ছয়েক হোল। রোজই নাকি অর্কুটে ওর সাথে চাটিং করে। ছেলেটাকে ও ওর মোবাইল নাম্বার দিয়েছিল কিছু না ভেবেই। এসএমএস করবে দুজনে এই জন্য। কিন্তু কয়েকদিন ধরে ছেলেটা ওকে জ্বালাতন করছে। বাজে বাজে সব এসএমএস পাঠাচ্ছে ওর কাছে। ও প্রথমে ছেলেটাকে নাকি বারন করেছিল, কিন্তু ছেলেটা শুনছে না। পাঠিয়েই যাচ্ছে। স্নেহা ওকে প্রথম প্রথম উত্তর দিত, কিন্তু পরের দিকে ছেলেটা এতো বাজে এসএমএস পাঠাতো যে ওর পক্ষে উত্তর দেওয়া সম্ভব নয় ওই সব এসএমএস এর। ছেলেটা সত্যি করে ওর লাইফ হেল করে ছেড়ে রেখেছে। আমাকে জিজ্ঞেস করলো, ‘কি করবো বলতে পারো?’

আমি বললাম, ‘খুব সহজ কাজ। এইসব ছেলেদের ওইভাবে উত্তর দেওয়া প্রয়োজন যেভাবে ও উত্তর চাইছে।‘

স্নেহা জিজ্ঞেস করলো, ‘মানে? বুঝিয়ে বোলো।‘

আমি উত্তর দিলাম, ‘শোন, এরা হচ্ছে বিকৃত মনের ছেলে। ওরা আশা করে যেসব কথা ওরা জিজ্ঞেস করে তার অসার হোক যাকে জিজ্ঞেস করছে তার মনের উপর। এই যে তুই উত্তর দিচ্ছিস না এতে ও ভেবে নিচ্ছে তুই হয় বিরক্তি বোধ করছিস নাহয় তুই লজ্জা পাচ্ছিস। দুটোতেই ওদের আনন্দ।‘

স্নেহা বলল, ‘তাহলে কি করা উচিত আমার?’

আমি বললাম, ‘তুই যে বিরক্ত হচ্ছিস না বা লজ্জা পাচ্ছিস না তাকে প্রমান করা।‘

স্নেহা অবাক হয়ে বলল, ‘তার মানে তুমি কি বোলো ওকে এসএমএস করতে যে অ্যাই অ্যাম ফিলিং হরনি ফর হিস এসএমএস?’

আমি বললাম, ‘ঠিক হরনি না। মানে ইউ আর নট শাই ফর সাচ এসএমএস।‘

স্নেহা বলল, ‘তো আমাকে কি করতে হবে?’

আমি বললাম, ‘টিট ফর ট্যাট। ওকে বোঝাতে হবে ইউ আর এঞ্জয়িং।‘

স্নেহা বলল, ‘ঠিক বুঝলাম না। তাই যদি করি তাহলে তো ও এসএমএস করে ভরিয়ে দেবে।‘

আমি বললাম, ‘তুই না করলেও দিয়ে যাচ্ছে। তুই যদি উত্তর দিস তাহলে কয়েকদিন দেবে। তারপর নিজেই বোর হয়ে থেমে যাবে।‘
স্নেহা বলল, ‘যাহ্*, তাই হয় নাকি? সেক্সের ব্যাপারে আমি কাউকে এনকারেজ করবো তাতে ও থেমে যাবে?’

আমি বললাম, ‘ইয়েস। রাইট। ও দেখবে যেটা ও করতে চেয়েছিল সেটা সফল হোল না বরং ও তার জবাব পাচ্ছে। ও বুঝবে যাকে ও এসএমএস পাঠাচ্ছে শি হ্যাস দা গাটস। জবাব দেবার। একটা কথা আমাকে বল ইফ হি ফিলস দ্যাট হিস এসএমএস ইস নট ইরিটেটিং ইয়ু তাহলে ও পাঠিয়ে যাবে কেন? তুই উত্তর দিচ্ছিস না বলে ও ভাবছে আইদার ইউ আর শাই ওর ইরিটেটেড। আমি তো বললাম তুই পাঠাতে শুরু কর, সব বন্ধ হয়ে যাবে। সাহস দিয়ে এইসব প্রটেস্ট কর।‘

স্নেহা বলল, ‘তুমি কি বলছ আমি ঠিক বুঝতে পারছি না ডি। এক কাজ করো তুমি উত্তর দিয়ে দাও।‘

আমি বললাম, ‘আরে, লিখল তোকে উত্তর দেব আমি? সেটা কি করে হয়?’

স্নেহা জবরদস্তি করতে লাগলো, ‘না, তুমি উত্তর দাও।‘

আমি বোঝালাম ওকে, ‘তোর মোবাইলে এসএমএস করেছে, আমার মোবাইল থেকে উত্তর দিলে তো ও বুঝে যাবে।‘

স্নেহা বিরক্ত হয়ে বলল, ‘তাহলে আমি কি করবো বলবে তো?’

আমি বললাম, ‘ওকে, একটা কাজ কর। তুই আমাকে ওর এসএমএসগুলো ফরওয়ার্ড কর। আমি পড়ে তোকে উত্তরগুলো ফরওয়ার্ড করে দেব। তুই একেক করে পাঠাস ওকে।‘

স্নেহার এই বুদ্ধি কাজে লেগেছে। ও বলল, ‘হ্যাঁ, সেটাই ভালো। তুমি ওইগুলো পড়ে আমাকে উত্তর লিখে পাঠিয়ে দাও আমি ওকে পাঠিয়ে দেব। তবে হ্যাঁ, এইগুলো করতে যা আমার খরচ হবে সব তোমাকে দিতে হবে।‘

আমি অবাক হয়ে বললাম, ‘তোকে আমি খরচ দিতে যাবো কেন? এসএমএস তো আমাকে পাঠায় নি?’

স্নেহা বলল, ‘আরে সেতো আমাকে পাঠিয়েছে। কিন্তু তুমি না আমার আরনিং ফ্রেন্ড, খরচা তুমি দেবে না কে দেবে?’

আমি হেসে বললাম, ‘মাকে বলবি দিতে।‘

স্নেহা বলল, ‘তাহলে মা আমাকে আর মোবাইলই দেবে না একবার যদি এই ঘটনা জানতে পারে।‘

আমি বললাম, ‘ওকে তুই পাঠা, দেখি ও কি লিখেছে।‘

আমি খেতে খেতে স্নেহার এসএমএস এর পি পি শব্দ হতে লাগলো। বার কয়েক বেজে থেমে গেল। আমি তখন খাচ্ছি। জানি আর কিছুক্ষণ পড়ে কল না করলে স্নেহা আমাকে ফোন করবে। আর যা ভাবা তাই, মিস কল এলো স্নেহার। আমি খেয়ে দেয়ে ছাদে এসে ফোন করলাম স্নেহাকে।

স্নেহা আমার ফোন পাওয়া মাত্র ঝাঁজিয়ে বলে উঠলো, ‘আরে এতক্ষন কি করছিলে? শুয়ে পরেছিলে নাকি?’

আমি বললাম, ‘নারে, শুয়েছিলাম না।‘

স্নেহা জিজ্ঞেস করলো, ‘তাহলে?’

আমি জবাব দিলাম, ‘হাত মারছিলাম।‘

স্নেহা বলে উঠলো, ‘উফফ বাবা, বলতে পারলে এই কথাটা? তুমি যে কিনা? আমারটা কি হোল?’

আমি হাসলাম, বললাম, ‘দাঁড়া, আগে দেখতে দিবি তো।‘

স্নেহা বলল, ‘দ্যাখো, দ্যাখো, দেরি করছ কেন? আমি ওয়েট করছি।‘

আমি ফোন বন্ধ করে ওর পাঠানো এসএমএস গুলো পড়তে শুরু করলাম। সব ইংরাজিতে লেখা। প্রথমটায় ছেলেটা স্নেহার ভরপুর প্রশংসা করেছে। ওর প্রোফাইল পিকচার দেখে ওর খুব ভালো লেগেছে। ও যদি ওর বন্ধু হয়। এই সব আরকি। তারপরেও স্নেহার প্রশংসায় ভরা সব এসএমএস। কোনটাতে লেখা কেন ও ওর জবাব দিচ্ছে না। ও ওয়েট করে আছে যদি স্নেহা কিছু বলে। ও স্নেহার মত কোন মেয়ের বন্ধুত্ব চায়। আরও কত কি। তবে খারাপ কিছুই নয়। সব এসএমএস পড়ে যা বুঝলাম।

আমি ফোন করলাম ওকে। স্নেহা ধরতে আমি বললাম, ‘আরে এতো সব ভালো লেখা। খারাপ কোথায় কি লিখেছে?’

স্নেহা বলল, ‘দাঁড়াও বন্ধু দাঁড়াও। এতো তাড়াতাড়ি সব কিছু ভেবে নিও না। আমি পাঠাচ্ছি।‘

এরপরে যেসব এসএমএস ও পাঠাল সেইগুলো সত্যিই খুব র। খুব অশ্লীল। একটা মেয়েকে এভাবে লেখা যায় না, অন্তত তার সাথে খুব বেশি পরিচয় না থাকলে। একটাতে লেখা, ‘আমি তোমার বুক দেখে উচ্ছসিত। এই রকম ভরাট বুক আমি দেখি নি। ইচ্ছে করছে তোমার জামার থেকে স্তনগুলো বার করে মুখ দিয়ে চুষি। তোমার নিপিল আমি যেন সামনে দেখতে পাচ্ছি, শক্ত খাঁড়া হয়ে রয়েছে, যেন অপেক্ষা করছে আমার ঠোঁটের জন্য। তুমি কি একটু চুষতে দেবে?’

শালা কি লেখা। আর এইসব স্নেহাকে লিখে পাঠিয়েছে। আরেকটাতে লেখা, ‘প্লিস তুমি একটু বোলো না তোমার নিপিলের রঙ কেমন? নিপিলের নিচে গোল অংশের কালার কিরকম? তোমার নিপিল ছুঁলে শক্ত হয়? আমি তোমার বুক দুটো সারা রাত ধরে টিপতে চাই। তুমি কি দেবে টিপতে?’

যে কটা এসএমএস পাঠিয়েছে স্নেহা সবগুলো স্নেহার বুক নিয়ে লেখা। আমার আবার ফোন গেল। স্নেহা ফোন তুলে বলল, ‘পড়লে?’

আমি বললাম, ‘হ্যাঁ, পড়লাম।‘

স্নেহা জিজ্ঞেস করলো, ‘কি বুঝলে?’

আমি উত্তর দিলাম, ‘কি আর বোঝার আছে। যেটা আমার মনে হয় তাই ও বলেছে।‘

স্নেহা অবাক হয়ে বলল, ‘তোমার আবার কি মনে হয়?’

আমি হেঁয়ালি করে বললাম, ‘ওই যা হয় সবার মধ্যে।‘

স্নেহা বলল, ‘আরে বলবে তো কি হয়?’

আমি উত্তর করলাম, ‘ওই তোর বুক দেখে আমারও ওই মনে হয়েছে তোর নিপিল, তোর বুবস কিরকম হতে পারে?’

স্নেহা জবাব দিল, ‘ওহ মাই গড, তুমি থামবে? কোথায় আমাকে হেল্প করবে না উলটো পাল্টা বলতে শুরু করেছ।‘

আমি বললাম, ‘দ্যাখ যেটা সত্যি তাই বলেছি। তোর বুকটা ভালো তাই বলছি।‘

স্নেহা অধৈর্য হয়ে বলল, ‘এবারে আমি কাঁদব বলে দিচ্ছি। তুমি বোলো কি লিখবো?’

আমি ওকে বললাম, ‘দ্যাখ, আমাকে লিখতে গেলে তোকে আমাকে অনেক কিছু বলতে হবে তোর ভাইটাল সম্বন্ধে।‘

স্নেহা জিজ্ঞেস করলো, ‘সেটা কি?’

আমি বললাম, ‘তোকে ফ্রাঙ্কলি বলবো?’

স্নেহা বলল, ‘বোলো।‘

আমি ওকে আমার ট্র্যাপে ফেলার চেষ্টা করে বললাম, ‘তোকে এই ছেলেটা তোর বুক সম্বন্ধে লিখেছে, রাইট?’

স্নেহাঃ ‘রাইট।‘

আমিঃ ‘আমাকে এই ব্যাপারে ছেলেটাকে কিছু লিখতে হবে, রাইট?’

স্নেহাঃ ‘রাইট।‘

আমিঃ ‘তারমানে আমাকে জানতে হবে তোর বুক সম্বন্ধে, রাইট?’

স্নেহাঃ ‘বুঝলাম না। ছেলেটা লিখেছে তো তুমি জেনে কি করবে?’

আমিঃ ‘এমনি এমনি আমি কি করে উত্তর দেব। তোর হয়ে লিখছি আমি। তোর বুক সম্বন্ধে আমার ধারনা না থাকলে লেখা সম্ভব?’

স্নেহাঃ ‘আমাকে কি করতে হবে?’

আমিঃ ‘আমি তোকে তোর বুক সম্বন্ধে জিজ্ঞেস করবো তুই তোর সঠিক উত্তর দিবি।‘

স্নেহাঃ ‘জিজ্ঞেস করবে? কি জিজ্ঞেস করবে?’
আমি আসল খেলায় নেমে পড়ে বললাম, ‘যেমন তোর বুকের সাইজ কিরকম, তোর নিপিল বড় না ছোট, তোর নিপিলের চারপাশে গোলাকার অংশের কালার কি, এইসব।‘

স্নেহাঃ ‘তুমি এইসব জিজ্ঞেস করবে আর আমাকে তার উত্তর দিতে হবে? আমি পারবো না, পারবো না, পারবো না।‘

আমিঃ ‘ওকে, তাহলে তোর উত্তরও আমি লিখবো না , লিখবো না, লিখবো না।‘

স্নেহাঃ ‘লিখতে হবে না যাও।‘

আমিঃ ‘ওকে, বাই অ্যান্ড গুড নাইট।‘

আমি ভান করলাম ফোন রেখে দেওয়ার। স্নেহা কিছু বলল না। একসময় ফোন কেটে দিলাম। আমি জানি ও আবার ফোন করবে। এবং ঠিক তাই। কিছুক্ষন পর আবার ওর ফোন বেজে উঠলো। আমি কিছুক্ষন বাজতে দিলাম। তারপর কেটে দিয়ে আবার ফোন করলাম। স্নেহা তুলল ফোনটা।

ফোনে বললাম, ‘কি হোল, আবার ফোন করলি কেন?’

স্নেহাঃ ‘না, আমি বলছি, উত্তরগুলো দেওয়া কি জরুরী?’

আমিঃ ‘অফ কোর্স। নাহলে তোর বুক সম্বন্ধে আমি কি জানবো বলতে পারিস?’

স্নেহাঃ ‘ঠিক আছে, বোলো।‘

আমি একটু আরও খেলতে চাইলাম ও মন থেকে বলছে কিনা, বললাম, ‘দ্যাখ এখনও সময় আছে। বলতে হয় বলবি না হলে নয়। এটা আমার প্রব্লেম নয়।‘

স্নেহাঃ ‘আরে দূর বাবা, বোলো মানে জিজ্ঞেস করো।‘

আমিঃ ‘ওকে। বল, তোর বুকের সাইজ কি?’

স্নেহাঃ ‘আমি মাপ নিই নি। বলতে পারবো না।‘

আমিঃ ‘এইরকম ভাবে নয় স্নেহা ডার্লিং। ঠিক ভাবে জবাব দে।‘

স্নেহাঃ ‘ধুর, আর কিভাবে জবাব দেব?’

আমিঃ ‘মনের থেকে।‘

স্নেহাঃ ‘আরে আমি জানি না, সত্যি বলছি।‘

আমিঃ ‘তুই কোন সাইজের ব্রা পরিস?’

স্নেহাঃ ‘জানি না।‘

আমিঃ ‘ঠিক আছে বাবা, খেমা দে। আমার জিজ্ঞেস করার দরকার নেই, না তোর উত্তর দেবার। এরকমভাবে হয় নাকি?’

স্নেহাঃ ‘আরে, আবার কি করলাম? যেটা জানি না সেটা বলবো কি করে?’

আমিঃ ‘ব্রা পরিস আর সাইজ জানিস না? এটা হতে পারে?’

স্নেহাঃ ‘আমার ব্রা মা কিনে দেয়। আমি কি জানবো?’

আমিঃ ‘ঠিক আছে। তুই কি একা?’

স্নেহাঃ ‘হ্যাঁ, আমার ঘরে।‘

আমিঃ ‘দরজা বন্ধ?’

স্নেহাঃ ‘হ্যাঁ। মা ঘুমিয়ে পরেছে।‘

আমিঃ ‘ভালো। এক কাজ কর। যা পড়ে আছিস সেটা খোল। ব্রাটা খুলে পিছন দিকে ট্যাগ মারা আছে। দেখে বল।‘

স্নেহাঃ ‘একটু দাঁড়াও। এমন করো না তুমি। উফফ, কি বুদ্ধি হয়েছিল আমার তোমার কাছে হেল্প নিতে গেছিলাম।‘

আমিঃ ‘স্নেহা, এখনও সময় আছে। প্লে ইট ওর লিভ ইট।‘

স্নেহাঃ ‘তুমি চুপ কর। আমি নিজের মনে বলছি।‘

আমি মনে মনে হাসতে থাকলাম। স্নেহাকে এইসব জিজ্ঞেস করাতে আমার সখের ধন খাঁড়া হয়ে গেছে। লকলক করছে কখন গিলে খাবে সামনে যাকে পাবে। আমি বাঁড়ায় হাত বুলিয়ে ওকে শান্ত করার চেষ্টা করলাম।

স্নেহার গলা পেলাম, ‘এই যে শুনছো, ৩২ লেখা আছে।‘

আমিঃ ‘বাবা, ৩২? জামার উপর থেকে তো বোঝা যায় না। দেখতে হবে একদিন।‘

স্নেহাঃ ‘তুমি কিন্তু আমাকে হেল্প করতে বসেছ। আমি এই ফালতু কথা শুনতে পারবো না।‘

আমিঃ ‘ওকে, ৩২ নিলাম। নিপিলের কালার কি?’

স্নেহাঃ ‘মানে?’

আমিঃ ‘সিম্পল, অ্যাই ওয়ান্ট টু নো দা কালার অফ ইওর নিপিল।‘

স্নেহাঃ ‘দূর বাবা, আগে বলবে তো। আমি আবার পড়ে নিয়েছি সব।‘

আমিঃ ‘আবার খোল তবে। আমি বলেছি পরতে?’

স্নেহাঃ ‘ঠাণ্ডা লাগছে না? তুমি কি বুঝবে, রয়েছ তো কম্বলের তলায়।‘

আমিঃ ‘আমি কিভাবে রয়েছি তুই কি করে জানবি। যেভাবে শুই সেভাবে আছি আমি।‘

স্নেহাঃ ‘দ্যাটস মিনস ইউ আর নেকেড? আর ওই অবস্থায় এগুলো জিজ্ঞেস করছ নাকি?’

আমিঃ ‘ওহাট ডু ইউ থিঙ্ক অ্যাই অ্যাম মাস্টারবেটিং?’

স্নেহাঃ ‘তাই বললাম আমি? তুমি কিন্তু খুব ফাজিল হয়ে যাচ্ছ ডি। হ্যাঁ, খুলেছি, বোলো কি বলতে হবে।‘

আমিঃ ‘নিপিল দেখে বল, কালার কি?’

স্নেহাঃ ‘লাইট ব্রাউন।‘

আমিঃ ‘আর সার্কেলটা?’

স্নেহাঃ ‘মোর ব্রাউন।‘

আমিঃ ‘ফুলে আছে না বসে আছে চামড়ার সাথে?’

স্নেহাঃ ‘এগুলোও বলতে হবে নাকি?’

আমিঃ ‘সব বলতে হবে। আমাকে তোর মধ্যে ঢুকতে হবে।‘

স্নেহাঃ ‘জানি না বাবা, তুমি কি করতে চাইছ। হ্যাঁ, চামড়ার সাথে বসে আছে। না না, একটু যেন উঠে আছে মনে হচ্ছে।‘

আমিঃ ‘নিপিলটা বড় না ছোট?’

স্নেহাঃ ‘মাঝারি সাইজের।‘

আমিঃ ‘দাঁড়িয়ে আছে না শোওয়া, মানে ছোট।‘

স্নেহাঃ ‘একটু দাঁড়িয়ে আছে। বাবা যা ঠাণ্ডা। ওতেই দাঁড়িয়ে আছে।‘

আমিঃ ‘আমি কিন্তু জিজ্ঞেস করিনি যে কেউ মুখ দিচ্ছে কিনা। যতটুকু জানতে চাইব ততটাই উত্তর দিবি।‘

স্নেহাঃ ‘ওকে, ওকে। আর ফলাতে হবে না। বোলো।‘

আমিঃ ‘যতটা এসএমএস পাঠিয়েছিস, এতোটাই দরকার ছিল আমার জানার। আমি বাকি কাজ করে তোকে পাঠাচ্ছি।‘

স্নেহাঃ ‘বাব্বা, বাঁচা গেল। তাড়াতাড়ি লিখে পাঠাও, এক্ষুনি। আমি ওয়েট করছি।‘

আমি এবার লিখতে বসলাম। ছেলেটাকে যত না পাঠাতে আমি আগ্রহী, এসএমএস এর মাধ্যমে আমার মনের কথা জানাতে তার থেকে বেশি আগ্রহী আমি। অন্তত স্নেহা জানুক যে আমি লিখে পাঠিয়েছি ওকে। লিখলাম ফলাও করে। ছেলেটাকে দিয়ে স্নেহা ওর বুক দিয়ে কি করতে চায়। চুষে নিপিলগুলোকে খাঁড়া আর শক্ত করে দাঁত দিয়ে কাঁটাতে চায়, দু হাত দিয়ে ওর মাইগুলোকে টেপাতে চায়, আরও কত কি। যেন আমি সামনে বসে স্নেহার সাথে এইগুলো করছি। লিখে আমি পাঠিয়ে দিলাম। ওয়েট করতে থাকলাম স্নেহার ফোনের জন্য।

ওর ফোন এলো। স্নেহার বলল, ‘আরে এইসব কি লিখেছ? এতে তো ছেলেটা আরও সাহস পেয়ে যাবে। না না, এইসব আমি পাঠাতে পারবো না।‘

আমি বললাম, ‘দ্যাখ, আমার বুদ্ধিতে তুই এই খেলা খেলছিস, তোর বুদ্ধিতে না। এখন যদি তোর পাঠাবার ইচ্ছে না থাকে তো পাঠাস না। আমাকে আর দ্বিতীয়বার বলিস না।‘

স্নেহা উত্তর করলো, ‘ওকে, দ্যাখো, আমি পাঠিয়ে দিচ্ছি। এবার কিছু হলে তুমি কিন্তু দায়ী বলে দিলাম।‘

আমি ওকে শান্ত করলাম, বললাম, ‘তুই পাঠিয়ে দে না। তারপর তো আছি আমি।‘

স্নেহা বলে উঠলো, ‘আর বাকিগুলো?’

আমি উত্তর দিলাম, ‘বাকিগুলো আবার কাল। আজ পাঠিয়ে দেখ কি উত্তর আসে।‘

ফোন কেটে শুতে চলে গেলাম। ভালোই লাগলো স্নেহার সাথে সেক্সের এই খেলা। কাল আবার হবে।

আপাতত ঘুম আগে। ঘড়িতে দেখি প্রায় দুটো বাজে।
তারপরের দিন ঠিক সন্ধ্যে হবো হবো করছে স্নেহার ফোন এলো। আমি বললাম, ‘কিরে, কোন উত্তর এলো?’

স্নেহা বলল, ‘না আসে নি। তুমি কোথায় এখন?’

আমি বললাম, ‘কেন সাইটে।‘

স্নেহা বলল, ‘আরে কত আর কাজ করবে, যাও বাড়ী যাও।‘

আমি জবাব দিলাম, ‘হ্যাঁ, এই যাবো।‘

স্নেহা ফোন কেটে দিল এই বলে, ‘বাড়ী গিয়ে ফ্রেস হয়ে আমাকে ফোন করো।‘

প্রায় রাত নটা নাগাদ ফিরলাম বাড়ী। কাজী বলল, ‘স্নেহার ফোন এসেছিল আমার কাছে। জানতে চাইছিল আপনি ফিরেছেন কিনা।‘

আমি বললাম, ‘ও তো আমাকে করেছিল সাইটে। আবার তোকে ফোন করার কি দরকার ছিল।‘

কাজী উত্তর দিল, ‘কে জানে কেন করেছিল। যাইহোক আপনি ফ্রেস হয়ে নিন। আমি ড্রিংকস লাগাচ্ছি।‘

আমি ফ্রেস হয়ে আর টিভির সামনে না বসে ঘরে গিয়ে বসলাম। স্নেহাকে ফোন করলাম। ও বলল ও আরও কিছু এসএমএস পাঠাচ্ছে, আমি যেন পড়ি। কিছুক্ষণ পর পি পি করে চারটে এসএমএস ঢোকার আওয়াজ পেলাম। একেক করে পড়ে দেখলাম ছেলেটা কি লিখেছে। স্নেহার পুসিতে চুল আছে কিনা, থাকলেও ঘন কিনা। ছেলেটা চায় স্নেহার পুসির চুল নিয়ে খেলতে, ওর পুসির গন্ধ শুঁকতে, পুসিতে জিভ দিয়ে চাটতে, ক্লিটে দাঁত দিয়ে কামড়াতে, আরও সব কত কি। সেক্সের মাস্টার যেন। আমার বাঁড়া প্রত্যাশায় কেঁপে উঠলো।

আমি ফোন করে স্নেহাকে বললাম, ‘ওকে, আমাকে তুই পরে যখন একা থাকবি ফোন করবি। তখন আমি বলে দেব কি করতে হবে। মা কই?’

স্নেহা বলল, ‘মা রান্না করছে। ডেকে দেব। শোন, তুমি কিন্তু জেগে থেক।‘

আমি মনে মনে ভাবলাম স্নেহার চুলকুনি হচ্ছে কতক্ষণে এই সব ব্যাপার নিয়ে আমার সাথে আলোচনা করবে ও তার জন্য। ওর আর তর সইছে না মনে হচ্ছে।

তনুর সাথে কথা বলতে লাগলাম। তনু এইবারে পার্থর খবরটা দিল। আমাকে বলল, ‘দীপ, তোকে একটা সুখবর দিই। জানিস পার্থর তোদের কোম্পানিতে চাকরি হয়ে গেছে। কোম্পানি ওকে দারলাঘাটে পাঠাচ্ছে ইন চার্জ করে।‘

ভাবলাম, গাঁড় মারালো কোম্পানি। এমনি হয় না আবার ন্যাকড়া জড়িয়ে। কাজের তো ‘ক’ জানে না, ও আবার কি ইন চার্জ হবে? যাইহোক, আমার কি মাথাব্যাথা। কোম্পানি যদি চায় তো একটা গাধাকে এমডি বানিয়ে দিক। আমি বলার কে।

আমি তনুকে বললাম, ‘এতো খুব ভালো খবর। কবে হোল?’

তনু মিথ্যে বলল, ‘এইতো কয়েকদিন আগে। ভেবেছিলাম পার্থ জয়েন করার পর তোকে খবর দেব।‘

আবার ভাবলাম জয়েন করার পর তনু খবর দেবার কথা বলছে, অথচ আমি রোজ ওর সাথে কথা বলছি। ব্যাপারটা যে ঘটতে চলেছে সেটা তো ও জানে। বলতে তো পারতো অ্যাট লিস্ট। আমি মুখে কিছু বললাম না, জিজ্ঞেস করলাম, ‘পার্থ এখন কোথায়?’

তনু খুব আনন্দে বলল, ‘ও তো সাইটে চলে গেছে। বলে গেছে আমাকে নিয়ে যাবে ঘর খুঁজে। আমাকে মানে আমি আর স্নেহা।‘

এই গাঁড় মারল আবার। তুই যাবি যা, স্নেহাকে নিয়ে যাবার কি দরকার। কিন্তু বলিহারি এরা। আমি চাকরি যোগার করে দিলাম, পার্থ জয়েন পর্যন্ত করে গেল, অথচ কেউ আমাকে বলার প্রয়োজন বোধ করলো না। এই বোধহয় জীবন।

ভালো লাগছিল না কথা বলতে। কিন্তু আবার কি মনে করবে, হয়তো ভাববে জেলাসি তাই ধানাই পানাই করে কথা শেষ করলাম। শেষে তনু একটা চুমু দিল। আমি মনে মনে ভাবলাম তুই আমার পোঁদে চুমু খা। তোর মুখের কোন ঠিক নেই সেই মুখে কে চুমু খাবে?

তাহলে পার্থ জয়েন করলো। দেখি ইন চার্জ হয়ে কতটুকু কি করতে পারে। দু পেগের বদলে সেদিন তিন পেগ খেয়ে নিলাম। ফালতু ফালতু কাজীটা বকুনি খেয়ে গেল। বেচারা বলতে চেয়েছিল আবার কেন বেশি নিচ্ছি। ধমক দিয়ে বললাম, ‘যতটা বলার ততটাই বল। বেশি মাতব্বরি করতে যাস না।‘

কাজী কি বুঝল কে জানে, ঘাড় নারতে নারতে বেড়িয়ে গেল। ছেলেটাকে ধমক দিয়ে খারাপ লাগছে। আসলে পার্থর খবরটা এইভাবে পেতে মেজাজ হারিয়ে ফেলেছিলাম। ঠিক রাখতে পারি নি নিজেকে। এখনও বিশ্বাস করতে পারছি না পার্থ জয়েন করে ফেলেছে অথচ আমাকে খবর দিচ্ছে এখন।

খেতে খেতে রান্নার ভূয়সী প্রশংসা করলাম কাজীর, যাতে ওর মনটা ভালো হয়ে যায়। বলেও ফেললাম, ‘মনে কিছু করিস না রে কাজী। মনটা খারাপ ছিল বলে ধমকে দিয়েছি।‘

কাজী হাসি মুখ করে বলল, ‘ও স্যার আমি জানি, আপনি কোন কারন না থাকলে আমাকে বকতে পারেন না। শুধু এইটা ভাবছিলাম বউদির কোন অসুবিধে তো হয় নি যার জন্য আপনার মন খারাপ।‘

আমি বললাম, ‘নারে, ওদিকে সব ঠিক আছে। তুই খেয়ে নে। আমি একটু ছাদে ঘুরি।‘

এখন তিন পেগ খেলে মাথাটা একটু ঝিমঝিম করে। তাই একটু ঠাণ্ডা হাওয়ায় ঘুরতে লাগলাম। অনেকক্ষণ পরে ভালো লাগাতে চলে এলাম ঘরে। কাজী লাইট নিভিয়ে শুয়ে পরেছে। ওকে সকালে উঠতে হয়। টিফিন বানায়, চা করে, একটু রান্নাও করে রাখে, তারপরে আবার সাইটে যায়। ছেলেটার উপর আমি খুব নির্ভরশীল হয়ে পড়ছি ধীরে ধীরে।

দরজা বন্ধ করে বিছানাতে এসে বসলাম। মোবাইল খুলে স্নেহার পাঠানো এসএমএসগুলো দেখতে দেখতে আবার মনটা ভালো হতে লাগলো। ছেলেটার এলেম আছে বলতে হবে। চেনে না জানে না একটা মেয়েকে এই ধরনের এসএমএস পাঠানো, সাহস থাকতে হয়। তবে এরা খুব বেশিদিন টেকে না। যেমন আসে তেমনি হারিয়ে যায়।

আমি ঘড়িতে দেখলাম সাড়ে বারোটা। কখন স্নেহা ফোন করবে কে জানে। হয়তো তনু এখনও মদ খাচ্ছে, কিংবা টিভি দেখছে। আর স্নেহা যতক্ষণ না মা শুয়ে পরে ততক্ষণ ইচ্ছে থাকলেও ফোন করতে পারবে না।

প্রায় একটা নাগাদ স্নেহার ফোন এলো। হ্যালো বলতেই স্নেহা ফিসফিস করে বলে উঠলো, ‘ঘুমিও না। মা শুতে যাচ্ছে।‘ আবার ফোন রেখে দিল। আরও প্রায় পনেরো মিনিট বাদে স্নেহা মিস কল দিল। আমি ফোন ব্যাক করলাম। স্নেহা এবারে পরিস্কার গলায় বলল, ‘মা শুয়ে পরেছে। নাও এবারে বোলো কি করবে তুমি? এসএমএসগুলো পড়ে ফেলেছ?’

আমি জিজ্ঞেস করলাম, ‘তুই পড়েছিস কি?’

স্নেহা বলল, ‘আরে পড়েছি বলেই তো তোমাকে পাঠালাম। কি স্পর্ধা বোলো ছেলেটার। কি বাজে বাজে কথা লিখেছে দেখ।‘

আমি উত্তর দিলাম, ‘কেন, যখন অর্কুটে চ্যাট করতে তখন খেয়াল ছিল না?’

স্নেহা বলল, ‘বুদ্ধির ঢেঁকি একটা। তখন বুঝবো কি করে যে ও এইরকম এসএমএস পাঠাবে? যাকগে, তুমি কিছু করো।‘

আমিঃ ‘করবো তো বটে। আমি তো করার জন্য বসে আছি। (মানেটা কি সেই ভাবে বললাম?) তোকে তো অনেক কিছু করতে হবে।‘

স্নেহাঃ ‘কালকের মত আবার কিছু করতে বোলো না। আর পারবো না।‘

আমিঃ ‘তাহলে এখানেই বন্ধ হোক এই আলোচনা। তুই কিছু করবি না অথচ আমাকে করতে হবে সেটা হয় না। আমি তোকে আগেই মানে কালকে বলেছি।‘

স্নেহাঃ ‘ভালো লাগে না ডি তোমার সাথে ওইভাবে কথা বলতে। বিশ্বাস করো। অ্যাই ফিল সো ব্যাড।‘

আমিঃ ‘তুই কিন্তু তোর বন্ধুর সাথে কথা বলছিস, নট ইওর কাকু। মনে রাখিস।‘

স্নেহাঃ ‘আরে মনে রাখলেই কি মনে করা যায়। উফফ মাগো, বোলো কি করতে হবে।‘
আমিঃ ‘জিজ্ঞেস করবো, প্রশ্নের উত্তর দিবি।‘

স্নেহাঃ ‘জানি, বোলো মানে জিজ্ঞেস করো।‘

আমি(একটু ইতস্তত করে) ‘ওকে, টেল মি দু ইউ হ্যাভ হেয়ার দেয়ার?’

স্নেহাঃ ‘দেয়ার মিনস?’

আমিঃ ‘ইন বিটুইন ইওর লেগস?’

স্নেহাঃ ‘মাই গড। ইয়েস অফ কোর্স।‘

আমিঃ ‘ডেন্স ওর থিন?’

স্নেহাঃ ‘ডেন্স।‘

আমিঃ ‘ক্যান ইউ সি দা লিপ্স অফ ইওর পুসি?’

স্নেহাঃ ‘এসএমএস এর সাথে এই কথাটার সম্পর্ক আছে কি?’

আমিঃ ‘ক্যান ইউ?’

স্নেহাঃ ‘নো।‘

একদম মায়ের দিকে গেছে। এই বয়সে গুদের ফাঁক দেখা যাচ্ছে না এতো ঘন ওর বাল। ও নিশ্চয় সত্যি বলছে।

আমিঃ ‘আর দা হেয়ারস কারলি ওর স্ট্রেট?’

স্নেহাঃ ‘কারলি অফ কোর্স।‘

আমিঃ ‘হাও ডু অ্যাই নো? অ্যাই হ্যাভ নট সিন।‘

স্নেহাঃ ‘প্রশ্ন করো।‘

আমিঃ ‘আর দে লং অর শর্ট?’

স্নেহাঃ ‘হুম, ওয়েল দে আর মিডিল, নট লং নট শর্ট।‘

আমিঃ ‘ইস ইওর ক্লিট হাঙ্গড আউট?’

স্নেহাঃ ‘গড। ওহাট ইস দ্যাট?’

আমিঃ ‘ইওর ক্লিট, অ্যাট দা টপ অফ ইওর পুসি।‘

স্নেহাঃ ‘কান্ট সে।‘

আমিঃ ‘ফিল ইট। মুভ ইওর হ্যান্ড ওভার ইওর পুসি থ্রু দা হেয়ার।‘

কিছুক্ষণ পর। স্নেহাঃ ‘অ্যাই ডোন্ট ফিল এনিথিং।‘

আমিঃ ‘দ্যাট মিন্স ইট ইস ইন্সাইড।‘

স্নেহাঃ ‘ইস ইট ওভার?’

আমিঃ ‘লেট মি চেক। অ্যাই হ্যাড আস্কড আবাউট ইওর হেয়ার, ইওর পুসি, ইওর ক্লিট। ওহাট এলস? ওয়েল, ক্যান ইউ সে দা কালার অফ দা ল্যাবিয়া?’

স্নেহাঃ ‘ল্যাবিয়া? অ্যাই ডোন্ট নো আবাউট ইট।‘

আমিঃ ‘টু পিসেস অফ ফ্লেস হ্যাং আউট অফ ইওর পুসি লিপ্স।‘

স্নেহাঃ ‘ওহ শিট, আর দে কল্ড ল্যাবিয়া?’

আমিঃ ‘ইয়েস, দে আর। ওহাট ইস দেয়ার কালার?’

স্নেহাঃ ‘অ্যাই কান্ট সে। অ্যাই কান্ট সি আকচুয়ালি।‘

আমিঃ ‘টেক এ মিরর অ্যান্ড সি।‘

স্নেহাঃ ‘ওকে।‘ কিছুক্ষন পর স্নেহা আবারঃ ‘ওয়েল অ্যাই ফিল দে আর ডারকিশ ব্রাউন।‘

আমিঃ ‘আর দে লং?’

স্নেহাঃ ‘অ্যাই কান্ট সে।‘

আমিঃ ‘ওকে, অ্যাই ওয়িল সি ল্যাটার।‘

স্নেহাঃ ‘ওহাট?’

আনিঃ ‘ইওর সেসন ইস ওভার। ওয়েট ফর সাম টাইম। আমি তোকে উত্তর পাঠাচ্ছি।‘

উত্তর কি পাঠাবো, আমি তো ওকে বাধ্য করলাম আমার প্রশ্নের উত্তর দিতে যাতে পরে আমার অসুবিধে না হয়। তবু যা হোক, কিছু তো লিখে পাঠাতে হবে। তাই যা মনে আসে কোন মেয়ের যোনি সামনে পেলে কি করা উচিত তাই সব লিখে পাঠিয়ে দিলাম। ওকে ফোন করে বললাম, ‘জাস্ট পাঠিয়ে শুয়ে পর। আর কোন এসএমএস ওর তরফ থেকে এলে আজ আর উত্তর দিতে হবে না। কাল দেওয়া যাবে।‘
গুডনাইট জানিয়ে শুয়ে পড়লাম। স্নেহা শেষ পর্যন্ত এসএমএসগুলো পাঠিয়েছিল কিনা জানি না, তবে এ ব্যাপারে পরে ও আর আমাকে কিছু বলেনি।

প্রায় দু মাস বাদে প্রেসিডেন্টের কাছ থেকে একটা ফোন পেলাম। ভেবেছিলাম সাইট সম্বন্ধে কোন কথা বলবে হয়তো। সাইট নিয়ে দু একটা প্রশ্ন করে সরাসরি চলে এলো পার্থর ব্যাপারে।

উনি বললেন, ‘তোমার বন্ধুর কথা বলছি।‘

এবারে বন্ধুর কথা বলছি বললে কি করে বুঝবো কার কথা উনি বলছেন। স্বাভাবিকভাবে জিজ্ঞেস করলাম, ‘কোন বন্ধুর কথা বলছেন আপনি? আমার তো অনেক বন্ধু আছে।‘

উনি ধমকানোর মত করে বললেন, ‘এই কোম্পানিতে তোমার কটা বন্ধু আছে?’

তখন বুঝলাম উনি পার্থর কথা বলছেন। বললাম, ‘ও সরি, আপনি কি পার্থর কথা বলছেন? কেন, ও কাজ করতে পারছে না?’ আমি জানি এটাই হবে। পার্থ কাজ করতে পারবে এটা ভাবা মুশকিল। ভাবলাম উনি আবার বলে না বসে তোমার কথায় নিলাম একটা ভুলভাল ছেলেকে।

উনি সেটা বললেন না, বললেন, ‘শোন ক্লায়েন্টের চাপে ওখানে আমাকে অন্য একটা ছেলেকে পাঠাতে হচ্ছে যার সিমেন্ট প্ল্যান্ট সম্বন্ধে জ্ঞান আছে। তাই ওকে ভাবছি তুলে নেব।‘

আমি উত্তর দিলাম, ‘যেটা ভালো বুঝবেন করবেন। ওর ব্যাপারে কিন্তু আমি গ্যারান্টি দিই নি।‘

উনি বললেন, ‘আরে আমি তোমাকে দোষ দিচ্ছি না। আমি বলছি এখন ওখানে কাউকে পাঠালে তোমার বন্ধুর ওখানে থাকার কোন দরকার নেই।‘

আমি একটু ঝাঁজালো গলায় বললাম, ‘কি তখন থেকে বন্ধু বন্ধু বলে যাচ্ছেন বলুন তো? আরে ও আমার বন্ধু, কিন্তু এখন তো ও আমার মত স্টাফ। আমার বন্ধু বলে সম্বোধন করার কি আছে এখন?’

উনি হেসে বললেন, ‘আরে তুমি রেগে যাচ্ছ কেন? আমি যেটা বলছি সেটা শোন। আমি বলছি ও তোমার সাইটে যাচ্ছে। ওকে তোমার সাইটে পাঠাবো যাতে ও সিমেন্ট প্ল্যান্ট সম্বন্ধে ভালোভাবে জানতে পারে।‘

এইরে, একি কথা। ওকে আমার এখানে পাঠাবে? আমার আর কোন স্টাফের যে দরকার নেই। তার উপর আবার ওই ধরনের সিনিয়ার স্টাফ। আমার ফিক্সড কসট্* বেড়ে যাবে। প্রফিট মার্জিন কমে যেতে পারে। একে আমি চিন্তা করছি কিভাবে খরচা কমানো যায় এতো খরচা বাড়াবার দিকে। এর মধ্যে পার্থর অনুরোধে পার্থর ছোড়দির ছেলেকে আমার সাইটে ঢুকিয়েছি ওই প্রেসিডেন্টের কথায়। ওকে আমাকে ঘর দিতে হয়েছে, আসবাব পত্র দিতে হয়েছে যা কোম্পানির নিয়ম। তবে হ্যাঁ, ছেলেটা ভালো। কাজের। কাজ জানে।

আমি উত্তর দিলাম, ‘না স্যার, ওকে তো আমার এখানে এই মুহূর্তে দরকার নেই। আমার খরচা বেড়ে যাবে। আপনারাই পরে বলবেন এতো খরচা হোল কেন?’

উনি জবাব দিলেন, ‘সেগুলো ভাবা আমার উপর ছেড়ে দাও। ও তোমার কাছে যাচ্ছে। ওকে একটু শিখিয়ে পরিয়ে নিও।‘

উনি ফোন রেখে দিলেন আমাকে ভাবতে দিয়ে। শালা, বোকাচোদা ঠিক ডুবিয়েছে ওই সাইটে। নাহলে ওকে এখানে পাঠাবে কেন? প্রেসিডেন্ট দেখেছে দীপ ওর নাম সাজেস্ট করেছিল, সুতরাং দীপকেই ওর ভার বইতে দাও। কিন্তু এই শেখান পড়ানোর ব্যাপারটা তো ওর ওই সাইটেই হতে পারতো। নির্ঘাত নতুন যে ছেলেটা এসেছে সে নিতে চায় নি। যতই আমি অসন্তুষ্ট হই না কেন প্রেসিডেন্টের অর্ডার মানতেই হবে। আমাকেও মানতে হোল।

যে ব্যাপারটা আমার মনে এলো সেটা হোল তনু বা পার্থ জানে কি যে ও আমার সাইটে আসবে? যেমন ভাবে চাকরির ব্যাপারটা চেপে গেছিল হয়তো এটাও চেপে গেল। পরে জানতে পারবো।
তারপরে আমি তনুকে সাইট থেকে ফোন করেছিলাম, কিছু অন্য কথা বলার পর ওকে জিজ্ঞেস করলাম, ‘কিরে তোদের তো পার্থর দারলাঘাটে নিয়ে যাবার কথা ছিল, কি হোল তার?’

তনু মুখে একটা শব্দ করে বলল, ‘সেইতো দ্যাখনা, বলেছিল তখন আর এখন বলছে যে বোধহয় ওর ট্র্যান্সফার হতে পারে। পরে জেনে ঠিক করবে কি হয়। এই সবে দেড় মাস হোল জয়েন করেছে এরই মধ্যে ট্র্যান্সফার। ভালো লাগে না।‘

আমি মনে মনে বললাম তোদের কোথায় ট্র্যান্সফার হচ্ছে সেটা তো আমি জানি। এটা তো আর লুকাতে পারবি না। শালা, তোরা যদি না বলিস আমিও চুপ করে দেখব কবে তোরা বলবি।

সেই মহেন্দ্রক্ষন এসে গেল একদিন। পার্থ আমাকে ফোন করলো, ‘এই দীপ, একটা গুড নিউজ আছে জানিস?’

আমি জানি, তুই কি জানিস বল। আমি বললাম, ‘তোর কি প্রমোশন হয়েছে?’

পার্থ খুশিতে ডগমগ করে বলল, ‘আরে দূর শালা, এই তো জয়েন করেছি। এখন কি প্রমোশন হবে? আমি ট্র্যান্সফার হচ্ছি।‘

আমি ভাবলাম বোকাচোদার খুশি দেখ। আমি জিজ্ঞেস করলাম, ‘তাই নাকি? কোথায় হচ্ছে ট্র্যান্সফার?’

পার্থ বলল, ‘তুই বললে বিশ্বাস করবি না। বলবো?’

আমি বললাম, ‘আরে বল। একদিন না একদিন তো জানতেই পারবো।‘

পার্থ বলল, ‘তোর ওখানে, কিরে অবাক হলি?’

আমি তো আগেই অবাক হয়েছিলাম যেদিন শুনেছিলাম প্রেসিডেন্টের মুখে। নতুন করে আর কি অবাক হবার আছে। মুখে বললাম, ‘তনু জানে?’

পার্থ উত্তর দিল, ‘না, ও জানে না। তোকে বলে ওকে বলবো।‘

আমি মনে মনে বললাম, গান্ডু এখন আমার কাছে আসতে হচ্ছে বলে আমাকে প্রথম বলা হোল। সব শালা স্বার্থপর। স্নেহাটা মনে হয় না। একি, হঠাৎ স্নেহা এসে গেল কেন মনে? হ্যাঁ। স্নেহাও আসবে আর ওটাই আমার লাভ। আমি পার্থকে বললাম, ‘তনুকে বল। ও খুশি হবে।‘

পার্থ উত্তর দিল, ‘খুশি হবে মানে? আমার থেকে বেশি খুশি হবে। নতুন কোম্পানিতে জয়েন করার পর ও খুব চিন্তায় ছিল আমি ঠিক মত করতে পারবো কিনা কাজ। এবার ও নিশ্চিন্ত যে আমি তোর কাছে আছি। তোর কাছে আমার কোন ভয় নেই।‘

শালা, এক নম্বরের স্বার্থপর ছেলে দেখছি। এই জন্য বউটাও হয়েছে তেমনি। পার্থ বলে যাচ্ছিল, ‘এই জানিস তো, আমাকে যখন জিজ্ঞেস করেছিল না যে আমার কোথায় ট্র্যান্সফার হলে ভালো লাগবে, আমি সটান বলে দিয়েছিলাম তোর সাইটের কথা। ব্যস কাজ হয়ে গেল। যাকগে, আমি সব ঠিক করি। খুব তাড়াতাড়ি বেড়িয়ে পরবো, বুঝলি?’

আর কি শালা, এছাড়া তোর আর করার কি আছে? তবে এবারে ঠিক করে নিয়েছি, ওরা যদি আসে তাহলে এবারে আর স্নেহাকে ছেড়ে কথা নয়। দরকার হলে মা আর মেয়ে দুটোকেই লাগাবো। যা হবার হবে। ভগবান বোধহয় সেই জন্যই এদের পাঠাচ্ছে। ভাবছে, ভেবে আর ধন খাঁড়া করে লাভ কি তোর, তার চেয়ে পাঠিয়েই দিই। লাগিয়েই সুখ নে।

এটা আমার প্রথম চিন্তা। দ্বিতীয় চিন্তা একটু সাংঘাতিক। বর্ষাকে কি বলবো? লুকিয়ে যাবো না বলে দেব। যদি লুকিয়ে যাই তাহলে সমস্যা হবে যদি বর্ষা কোনদিন আসতে চায় আমার কাছে। হয়তো বলল ঘরে ভালো লাগছে না, তোমার কাছে বেড়িয়ে আসি। পোঁদ মারা যাবে আমার আমি জানি তখন। তাহলে? আর যদি বলতে হয় তাহলে কিভাবে বলা উচিত। দূর বাল, মাথাটাই খারাপ হয়ে যাবে দেখছি। ঠিক আছে আগে আসুক তো, তারপর দেখা যাবে বলে আমি চিন্তাটাকে সরিয়ে রাখলাম।

আমি আশাই করেছিলাম তনুর ফোন। রাত্রে তনু ফোন করলো, ‘জানিস দীপ, আমার বিশ্বাসই হচ্ছে না যে আমরা তোর কাছে যাবো।‘

আমি গম্ভির হয়ে বললাম, ‘তোর কাছে বলিস না, বল আমার সাইটে আসবি। পার্থ বলল তোকে?’

তনু বলল, ‘হ্যাঁ, যখন বলল তখন নিজের কানকে বিশ্বাস করতে পারছিলাম না। আমার কি মনে হচ্ছিল জানিস, ট্রান্সফারটা হয়ে ভালোই হয়েছে। হয়তো তোর কাছে যাবার এটাই কোন একটা অজুহাত।‘

আমি সাদামাটা গলায় জিজ্ঞেস করলাম, ‘পার্থ বলল কিছু কবে আসছে?’

তনু জবাব দিল, ‘যত শীঘ্র পারে চলে আসার চেষ্টা করবে। কিন্তু তোকে আমার কেমন যেন বলতে লজ্জা করছে একটা কথা।‘

আমি ভাবলাম লজ্জা না পেয়ে তো অনেক কথাই বলে দিয়েছে, আবার নতুন করে কিসের লজ্জা। বললাম, ‘আমার কাছে তুই লজ্জা পাচ্ছিস? ছিঃ, এটা আবার শুনতে হবে নাকি?’

তনু বলল, ‘না, তা ঠিক নয়। তবে এইভাবে কোনদিন তোকে বলিনি না, তাই।‘

আমি বললাম, ‘লজ্জা না পেয়ে বলে ফেল, তাহলেই লজ্জা দূর হয়ে যাবে।‘

তনু বলল, ‘তুই কথা দে আমায় ভুল বুঝবি না?’

আমার এইবার একটু সন্দেহ হোল, কি এমন কথা যার জন্য এতো ভ্যানতারা করতে হবে? আবার বললাম, ‘আরে বলতো দেখি।‘

তনু বলল, ‘জানিসই তো ও নতুন চাকরিতে জয়েন করেছে। ট্র্যান্সফার যে হবে ওর কাছে টাকা নেই। তোকে ও বলতে পারে নি। আমাকে বলল বলতে। তুই কি ২৫০০০ টাকা ধার দিতে পারবি? মাসের মাইনে পেয়ে দিয়ে দেব। তাহলে ওর চিন্তা দূর হবে।‘

এতদিনের সম্পর্ক। বলা যায় না দিতে পারবো না? আবার ২৫০০০ টাকা, বেশ কয়েকটা টাকা। তবু বললাম, ‘এতো ভনিতা করার কি দরকার, সোজাসুজি বলা যাচ্ছিল না নাকি? তোদের সাথে তো অন্তত এই সম্পর্কটা তো আছে যে কেউ কাউকে কিছু গোপন করবে না।‘

এটা আমি অন্য উদ্দেশ্যে বললাম। ও আমার কাছে অনেক কিছু গোপন করেছে। সুযোগ পেয়ে বলে ফেললাম, মনের কিছুটা ভার কম হোল। আবার বললাম, ‘তুই এক কাজ কর। আমায় এসএমএস করে তোর আকাউন্ট নাম্বার পাঠিয়ে দিস। কাল টাকাটা ব্যাঙ্কে দিয়ে দেব।‘

তনু বলল, ‘সত্যি তুই অনেক হেল্প করলি। সেই কবে থেকে তুই আমাদের হেল্প করে আসছিস। কবে যে সব সুদ সমেত ফেরত দেব তোকে কে জানে।‘

আমি রেগে বললাম, ‘মেলা ফ্যাচর ফ্যাচর করিস নাতো। আমরা না বন্ধু।‘ মনে মনে ভাবলাম আয় একবার সব সুদ সমেত তুলে নেব।

একদিন পার্থ এসে গেল আমার কাছে। চেহারাটা যেন একটু ভালো হয়েছে এবারে। সেই কাঠখোট্টা চেহারাটা আর নেই। উইশ করলাম, বসালাম আমার অফিসে। সোজাসুজি কাজের কথায় চলে গেলাম। ওকে কি দেখতে হবে, কি করতে হবে। অফিসে একটা চেম্বার দিলাম যাতে ও একা বসতে পারে। সোজাসুজি বললাম, ‘দ্যাখ পার্থ, যেহেতু আমি ডিজিএম আর ইন চার্জ, আবার মনে কিছু করিস না যে তোর ঘরে এসি নেই অথচ আমার ঘরে আছে। এটা কোম্পানির পলিসি। এতে আমার কোন হাত নেই।‘

পার্থ বলল, ‘আরে না না। মনে করার কি আছে। আমি তো জানি এই নিয়ম। তুই নিশ্চিন্তে থাক। কিন্তু যখন তখন তোর ঘরে ঢোকার মধ্যে নিষেধ জারি করিস না।‘

আমি হেসে বললাম, ‘আমার ঘরে অবাধ গতিবিধি সবার। যে কেউ আসতে পারে। তা এবার বল, তনুদের নিয়ে আসবি তো?’

পার্থ বলল, ‘তুই কি বলিস? নিয়ে আসবো?’

আমি বললাম, ‘এই দ্যাখ। তোর পরিবার তুই আনবি না ওখানে রাখবি সেটা তুই জানিস। তবে আমার মত যদি নিতে চাস তো নিয়ে আয়।‘

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

