একান্ত গোপনীয় – পর্ব ০৯ (২য় অধ্যায়)


(নবম পর্ব)

স্নেহা বাথরুমে ঢুকতেই আমি তনুকে ডেকে তুললাম। তনু উঠে পাশে একবার তাকিয়ে দেখল স্নেহা নেই, ওমনি আমার মুখ টেনে নামিয়ে ভোরের চুমু দিল আমার ঠোঁটে। আমিও ফেরত দিয়ে বললাম, ‘এবারে ওঠ, যেতে হবে।‘

তনু উপরের দিকে হাত করে আড়মোড়া ভেঙ্গে বলল, ‘হ্যাঁ, একদিনের সুখের রাজ শেষ হল। ইস যদি অনন্তকাল চলত এই জীবন?’

আমি ওর গালে হাত বুলিয়ে ওর মাথার পাশে বসে বললাম, ‘সবকিছুই আশা করে পাওয়া যায় না বস। এটার নামই যে জীবন।‘

তনু পা ভেঙ্গে হাঁটু মুড়ে বলল, ‘ঠিক বলেছিস। মনের ইচ্ছা বাস্তবে খাটে না। তবে যাই বল খুব উপভোগ করেছি হোটেলে। তুই?’

আমি জবাব দিলাম, ‘তা আর বলতে। বেশ মজা করে কাটানো গেল। আবার করবো।‘

তনু আমার দিকে মুখ উঁচু করে বলল, ‘সত্যি, আবার ডাকবি?’

আমি বললাম, ‘কেন নয়। এটাই তো জীবন। অবশ্য তুই মানে তোরা যদি আসিস।‘

তনু বলল, ‘আসব না কি বলছিস রে। আলবাত আসবো। স্নেহা না এলেও আমি তো আসবই। যদি ডাকিস।‘

ইতিমধ্যে স্নেহা বাথরুম থেকে বেড়িয়ে এসেছে। মায়ের দিকে তাকিয়ে ধমক লাগাল মাকে, ‘মা, পা নামিয়ে শোও। খেয়াল থাকে না কিভাবে কাপড় আছে। যাচ্ছেতাই একেবারে।‘

তনু সঙ্গে সঙ্গে পা নামিয়ে দিল। তারপর বলল, ‘ও তোর কাকু তো উপরের দিকে বসে আছে।‘

স্নেহা মুখ বেঁকিয়ে চুল আঁচড়াতে আঁচড়াতে বলল, ‘হোলই বা। তুমি ঠিক থাকবে না?’

তনু জবাব দিল, ‘ঠিক আছে আর পাকামো করতে হবে না’ বলে বিছানা থেকে নেমে বাথরুমে চলে গেল।

স্নেহা গজগজ করতেই থাকল। আমি জিজ্ঞেস করলাম, ‘আরে অতো গজগজ করার কি আছে। বললি তো মাকে।‘

স্নেহা আমার দিকে চিরুনি উঁচিয়ে বলল, ‘আরে তুমি তো দেখনি কিভাবে মা শুয়ে ছিল। একটু তো খেয়াল রাখবে।‘

আমি মনে মনে ভাবলাম তুই যতই খেয়াল রাখ না কেন তোর মায়ের তো সবকিছু জানা আমার। তোরটাও জানতে খুব বেশি দেরি নেই আমার।

একেক করে আমরা সব তৈরি হয়ে নিলাম। টিফিন করে বেড়িয়ে এলাম হোটেল থেকে। পয়সা দেবার কোন ব্যাপার নেই। যে ঠিক করেছিল হোটেল সেই পে করে গেছে। বাস স্ট্যান্ডে এসে আমি তনু আর স্নেহাকে একটা ভল্ভ বাসে চরিয়ে দিলাম। নিজে আরেকটা বাস ধরে সোজা সাইটে চলে এলাম।

বাড়ীতে পৌঁছে স্নেহা আমাকে ফোন করে জানিয়ে দিল যে ওরা ঠিক মত পৌঁছে গেছে বাড়ী। আমিও বলে দিলাম আমিও পৌঁছেছি ঠিকমতো। সেই দিনের স্মৃতি নিয়ে অনেকদিন কাটিয়ে দিলাম আমি। ওদের সাথে ফোন হতো। একদিন শুনলাম পার্থ নাকি আসছে। তনু আমাকে বলে দিল কবে আসবে, সেদিন আমায় ছুটি নিতে হবে যাতে আমি ওদের বাড়ী যেতে পারি। আমি বললাম আগে আসুক তারপরে দেখা যাবে।

তারপরে আর তনুদের সাথে দেখা হয় নি, কিন্তু সবসময় ফোন করে গেছে। কখনো তনু, কখনো স্নেহা। যে যেসময় পারে ফোন করে। একদিন রাতে তা প্রায় ১২টা হবে। ফোন বেজে উঠলো। আমি তো যথারীতি উদোম হয়ে লেপের তলায়। কারাডে ঠাণ্ডা পড়ে ভালোই। ঘুমোবার চেষ্টা করছি খেয়ে দেয়ে। বিরক্তির সাথে ফোনটা কাছে নিয়ে দেখলাম। দেখি স্টাফ লেখা। মানে তনু। হঠাৎ বর্ষার হাতে চলে গেলে যাতে ও সন্দেহ না করতে পারে তাই সেভ করে রেখেছি তনুর নাম্বার ওইভাবে। তনু স্টাফ আর স্নেহা স্টাফ২। ‘হ্যালো’ বলতেই তনু বলল, ‘কি করছিস?’

আমি উত্তর দিলাম, ‘কি আবার, ঘুমোবার চেষ্টা করছি। তুই?’

ও জবাব দিল, ‘আমি কি করছি বললে তুই রেগে যাবি।‘

আমি বললাম, ‘কেন? রেগে যাবার কি আছে। কি করছিস বল।‘

তনু বলল, ‘এখন বসে ড্রিংক করছি।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘ক পেগ হল?’

ও উত্তরে বলল, ‘বেশি না দু পেগ শেষ হতে চলেছে।‘

আমি আবার প্রশ্ন করলাম, ‘আর স্নেহা?’

ও উত্তর করল, ‘পড়ছে। কাল কি পরীক্ষা আছে।‘

আমি বললাম, ‘খাওয়া হয়ে গেছে?’

তনু জবাব দিল, ‘স্নেহার হয়ে গেছে। আমি পরে খাব। তুই ড্রিংক করিস নি?’

আমি অন্যদিকে ঘুরে বললাম, ‘ও তো আমার রেগুলার ব্যাপার। এসেই তো দু তিন পেগ মেরে দিই।‘

তনু উপদেশ দিল, ‘একা থাকিস। বেশি খাস না। কি থেকে কি হয়ে যাবে। বর্ষা আছে না, তোর ছেলেটা?
ওদের কি হবে তাহলে?’

আমি উত্তরে বললাম, ‘আরে তোর মনে হয় নেশা হয়ে গেছে। এমনভাবে বলছিস কাল যেন হার্ট অ্যাটাকে মরে যাবো আমি।‘

শুনেই তনু ঝামটা দিয়ে উঠলো, ‘অ্যাই ব্যাটা, এইরকম বাজে কথা আর বলবি না কিন্তু।‘

আমি সঙ্গে সঙ্গে বললাম, ‘আরে বাপরে, তুই তো খুব ক্ষেপে গেছিস। ঠিক আছে আর বলব না। তা কখন খাবি?’

তনু জবাব দিল, ‘এই তো পেগটা শেষ করেই খাব।‘

বোকাচোদা আমাকে বলছে আর নিজে দেখ কিভাবে মদ খাচ্ছে। তনু আবার বলল, ‘তুই কি শুয়ে পরেছিস?’

আমি বললাম, ‘বললাম না ঘুমোবার চেষ্টা করছি।‘

তনু জবাব দিল, ‘ও। তো কিভাবে শুয়েছিস মানে কি পরে?’

আমি বললাম, ‘তুই জানিস না আমি শোবার সময় কিছুই পরে শুই না।‘

তনু বলে উঠলো, ‘বর্ষার সাথে কিভাবে ঘুমোস?’

আমি উত্তর করলাম, ‘এই ভাবে। যেভাবে শুয়ে আছি। ল্যাংটো।‘

তনু বলল, ‘আর বর্ষা?’

আমি বললাম, ‘ও শুধু সায়া পরে শোয়।‘

তনু ওদিকে আর গেল না। আমার ঠিক বর্ষাকে নিয়ে কথা বলতে ভালো লাগছিল না। এক কথা দু কথায় কি বেড়িয়ে আসবে কে জানে। বাঁচলাম মনে মনে যে তনু ঘুরে গেল বলে। তনু বলল, ‘তুই ভাব তুই ঘুমিয়ে আছিস আর আমি তোর বাঁড়ায় আস্তে আস্তে হাত দিচ্ছি। ফিলিংসটা বল।‘

আমি বাঁড়াটাকে একটু হাত দিয়ে নাড়িয়ে বললাম, ‘ফিলিংস? মনে হচ্ছে যেন তুই হাত দিয়ে রয়েছিস।‘

তনু গলার স্বর খুব লাস্যময়ী করে বলল, ‘তোরটা একটু চুসে দেব?’

আমিও বললাম, ‘দে। এই দ্যাখ তোর মুখের কাছে আমার শক্ত বাঁড়া কেমন নাচছে।‘

তনু সেইভাবেই বলল, ‘আমার মুখ খোলা। দে মুখের মধ্যে আস্তে করে ঢুকিয়ে দে।‘

আমিও গলাকে যতটা পারি সেক্স মিশিয়ে বললাম, ‘এই নে, তোর মুখে ঢুকিয়ে দিলাম। চোষ এবারে মনপ্রান দিয়ে। চুসে মাল বার করে দে। বাইরে ফেলিস না, মুখে ফেলিস আর খেয়ে নিস।‘

তনু যেন আরও লাস্যময়ী, বলল, ‘খেয়ে নেব?’

আমি জবাব দিলাম, ‘হ্যাঁ, কোনদিন কাউকে খেতে দেখিনি। তোদের রস যদি আমরা খেতে পারি তাহলে
তোরা খেতে পারবি না কেন?’

তনু জবাব দিল, ‘তুই তো আগে বলিস নি খেতে। বললে খেয়ে নিতাম। এটা আর এমন কি ব্যাপার। আমাদের রসের মতই তো তোদেরটাও। তাহলে?’

আমি বললাম, ‘তাহলে আর কি। মুখে মাল ফেললে আমাকে দেখাস। আমি দেখব তোর জিভে আমার সাদা থকথকে মাল কেমন লাগে। তারপর খাস।‘

তনু রহস্যময়ী হয়ে বলল, ‘আমি তোরটা চুষছি। মাল বেরোবার সময় বলিস। তোকে দেখাব। তুই দেখে নিস কেমন লাগে।‘

আমি বললাম, ‘তুই কিন্তু জানাবি আমাকে আমাদেরটার টেস্ট কেমন লাগে।‘

তনু বলল, ‘ঠিক আছে। এবারে নে। আমি চুষছি। তুই রেডি থাক।‘

আমরা এইভাবে রোল প্লে করতে শুরু করলাম দিনের পড় দিন। কখনো আমি কখনো ও। কখনো এইভাবে আমি ওর গুদে মুখ দিই, কখনো ও আমার বাঁড়ায়। মজাই লাগতো। আসলে একা একা সময়টা কেটে যেত এইভাবে।

একদিন তনু ফোন করে খবর দিল পার্থ আসছে তিন দিন বাদে। রওনা হয়ে গেছে মালদ্বিপ থেকে। মুম্বাইতে অফিসে দেখা করে তবে আসবে সাঁতারায়। তনু বলল, ‘তুই দুদিন ছুটির বন্দোবস্ত করে রাখ। এমন না হয় যে তুই ছুটি পেলি না।‘

মনে মনে ভাবলাম ছুটি না পাবার তো কোন কারন নেই। বললেই হল। তনুকে বললাম, ‘তুই নিশ্চিন্তে থাক। আমি ঠিক চলে যাবো।‘

সেদিনকে হঠাৎ দুপুর বেলা ফোন বেজে উঠলো। পকেট থেকে মোবাইল বার করে দেখি পার্থর নাম্বার। ‘হ্যালো’ বলতে পার্থর গলা, ‘কিরে বোকাচোদা, কি করছিস সাইটে?’

আমি হাসতে হাসতে উত্তর দিলাম, ‘কি আর করবো, তোদের মত কি আর সাহেবি জীবন রে আমাদের। হাতুরি, গাইতি নিয়ে কাজ করছি। কবে ফিরলি?’

পার্থও হাসতে লাগলো, তারপর বলল, ‘এই তো আজ সকালে। চান টান করে খেয়ে শুয়ে তারপর তোকে ফোন করছি। চলে আয় বোকাচোদা। আর কাজ করতে হবে না।‘

ওর কথা বলার ধরন দেখে আমিও হাসলাম। বললাম, ‘ঠিক আছে কাল চলে আসবো।‘

পার্থ বলল, ‘কাল কেন আজই চলে আয়। কি একটা কথা আছে না জো কাল করে ও আজ কর আর জো আজ করে তো আভি কর। চলে আয়, চলে আয়। কতক্ষণ, মাত্র তো দুঘণ্টা লাগবে।‘

আমি ওর জোর করা দেখে বললাম, ‘ঠিক আছে, চলে আসছি।‘

পার্থ বলে উঠলো, ‘ওয়াও, কেয়া বাত হায়। আয় অপেক্ষা করছি।‘

আমি ছুটি নিয়ে বেড়িয়ে পড়লাম কিছু না নিয়েই। আমি জানি সব পার্থর কাছে পাওয়া যাবে। ঝাড়া হাত পা হয়ে যাওয়াই ভালো। বাসে চড়ে বসলাম। ঠিক দুঘণ্টা পড় সাঁতারার বাস স্ট্যান্ডে নামলাম। ওদের বাড়ী তো চিনিই, সুতরাং অসুবিধে হল না। ওদের ঘরের বেল বাজাতে স্নেহা দরজা খুলল। আমাকে দেখে মুখে হাত দিয়ে আনন্দ চাপা দেবার চেষ্টা করল, বলল, ‘ওহ মাই গড, ওহাট এ প্লিসান্ট সারপ্রাইস। তুমি কিভাবে?’

আমি ওর মাথার চুল ঘেটে দিয়ে বললাম, ‘বাসে করে সিধে তোদের এখানে।‘

স্নেহা বলল, ‘আরে ধুর, সে তো আমি জানি। কিন্তু তুমি হঠাৎ এখানে তাই জিজ্ঞেস করছি।‘

আমি জবাব দিলাম, ‘ও, তুই আসতে বুঝি বারন করেছিলি? তোর বাবা এসেছে দেখতে এলাম।‘

স্নেহা আমার হাত ধরে ঘরে নিয়ে গেল, মাকে চেঁচিয়ে বলল, ‘ওমা দেখ, কে এসেছে?’

তনু ঘর থেকে বেড়িয়ে আমাকে দেখে বলল, ‘আরে তুই এসে গেছিস। অ্যাই দেখ দীপ চলে এসেছে।‘

পার্থ বাইরে বেড়িয়ে এসে আমাকে দেখে দু হাত দিয়ে জড়িয়ে ধরে বলল, ‘আবার তোকে ফিরে পেলাম। কি আনন্দ হচ্ছে বলে বোঝাতে পারব নারে।‘

পার্থর চেহারা অনেক বদলে গেছে। ও খুব একটা সুন্দর ছিল না, আরও খারাপ হয়ে গেছে। আমি দেখে বললাম, ‘একি চেহারা বানিয়েছিস রে তুই। লোকে তো শুনেছি বিদেশে গেলে চেহারা ভালো হয়, কিন্তু তোর একি অবস্থা।‘ একা অন্য দিকে টেনে নিয়ে বললাম, ‘তনুকে ছাড়া থাকতি বলে খুব মুঠ মেরেছিস না?’

পার্থ আমাকে সরিয়ে দিয়ে বলল, ‘দূর বাঞ্চোদ, একবার গিয়ে থেকে আয় তাহলেই বুঝবি। শালা ভালো খাবার নেই। যা আছে সব কস্টলি। কটা টাকা মাইনে পেতাম যে খাবারের পিছনে খরচ করবো। তাছাড়া, জানিসই তো এই বাড়ীটা কিনেছি। মান্থলি পেমেন্ট না করলেই ব্যস।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘ফিরবি কবে আবার?’

তনু বলল, ‘অ্যাই একটা থাপ্পর লাগাব। আসতে না আসতেই ফেরার কথা বলছিস কেন?’

পার্থ বলল, ‘আর ফেরার ইচ্ছে নেই। যদি এখানে কিছু পেয়ে যাই তো এখানেই থেকে যাবো। যায় যাক কিছু টাকা, তাহলেও শান্তি।‘

তারপরে আমাকে দেখে বলল, ‘কি ব্যাপার রে চেহারাটা তো হিরোর মত বানিয়েছিস একেবারে। কাউকে লাইন মাইন দিচ্ছিস নাকি?’

আমি বললাম, ‘লাইন দিলেই কি চেহারা বদলে যায়? নারে, ভালো মন্দ খাচ্ছি এটাই এর ফসল।‘

তনু পার্থকে আমাকে দেখিয়ে বলল, ‘খুব ভালো দেখতে হয়েছে না গো।‘

পার্থ মুচকি হেসে বলল, ‘হুম। তা বটে। বস বস। তুমি এক কাজ করো। ও অনেক দূর থেকে এলো। চা বানাও ওর জন্য। আমাকেও দিও একটু।‘ আমার দিকে ঘুরে বলল, ‘শালা কি বালের জীবন মাইরি ওখানে। চাও পর্যন্ত পেতাম না টাইমলি।‘

তনু গেল চা বানাতে, আমি আর পার্থ বাইরের ঘরে বসলাম। স্নেহাকে দেখছি না, হবে হয়তো ভিতরে। আমি পার্থর থাইয়ে থাপ্পর মেরে বললাম, ‘তারপর বল, কেমন চলছে সব? ওখানে ভালো আছিস?’

পার্থ মাথা নাড়িয়ে বলল, ‘আর বলিস না। বাইরে গেছিলাম ভেবেছিলাম কিছু টাকা রোজগার করে নিয়ে আসবো। কোথায় কি, যা পেতাম তাই খরচ হয়ে যেত প্রায়। এর থেকে এখানে কাজ করা অনেক ভালো। তনুটা একা থাকে। ব্যাঙ্ক, বাজার, রান্না ওকে তো একাই করতে হয়। দীপ, তুই একটা কাজ করনা বস, দেখনা যদি তোর কোম্পানিতে হয়ে যায়।‘

আমি উত্তর করলাম, ‘হুম, তনু বলছিল বটে। কিছুদিনের মধ্যেই আমাদের প্রেসিডেন্টের আসার কথা আছে। দেখি, ওকে একবার বলে। হয়তো হয়েও যেতে পারে।‘

পার্থ বলল, ‘প্লিস একটু দ্যাখ। আর একা থাকতে ভালো লাগছে না।‘

তনু চা নিয়ে এলো। দুজনের হাতে চা দিয়ে বলল, ‘তোরা চা খা। আমি দেখি কি রান্না করতে পারি।‘

আমি ওকে বারন করে বললাম, ‘আরে ছাড় তো রান্না। ম্যায় অগর ইস ওয়াক্ত কাম মে না আউ তো কব আয়েঙ্গে?’

পার্থ বলল, ‘কি বলতে চাইছিস তুই?’

আমি বললাম, ‘আবার খেটে খুটে রান্না কেন। চল সব বাইরে গিয়ে খেয়ে আসি।‘

পার্থ বলল, ‘ও তো ঠিক আছে। কিন্তু……’

আমি জানি ও কি বলতে চাইছে। বললাম, ‘অন্য ভাবা পড়ে পার্থ। ডিসাইডেড মানে ডিসাইডেড। বাইরে খাব। স্নেহাকে ডাক।‘

তনু গলা ছেড়ে ডাকল ওকে, ‘অ্যাই স্নেহা তোর কাকু ডাকছে।‘

স্নেহা লাফাতে লাফাতে প্রায় বাইরে এলো। আমার দিকে তাকিয়ে বলল, ‘হুকুম কর জনাব।‘

আমি বললাম, ‘আজ আমরা হোটেলে খাব। ইউর অপিনিওন?’

স্নেহা জবাব দিল, ‘তাই তো যাবো। এ কথা উঠলো কেন? মা বলছিল বুঝি রান্না করবে?’

আমি বললাম, ‘হ্যাঁ তোর মা বলছিল। যাইহোক, তাহলে চল বেড়িয়ে পড়ি।‘

পার্থ তনুকে ডেকে বলল, ‘এই দেখ দীপ আবার কি পাগলামি শুরু করেছে। বলছে হোটেলে খাবে।‘

তনু বলল, ‘আরে তাই নাকিরে দীপ। বাহ, বাহ। চল চল যাই।‘

পার্থ হতাশ হয়ে বলল, ‘উফ বাবা, কাকে বলতে গেছি আমি।‘

তনু আর স্নেহা ড্রেস করে ফেলল। তনু সালোয়ার কামিজ আর স্নেহা একটা কাপ্রি আর টপ। পার্থ একটা ক্যাজুয়াল ড্রেস পড়ে নেওয়ায় আমরা ঘর থেকে বেড়িয়ে ওই হোটেলেই গেলাম। পার্থ ঢুকতে ঢুকতে বলল, ‘উফ এই হোটেলটা সহ্যের বাইরে আমার। যা চলে এখানে, বউ মেয়ে নিয়ে ঢোকা যায় না।‘

আমি ওর পাশে হাঁটতে হাঁটতে বললাম, ‘এখানকার লোকেরা মানা করে না কেন?’

পার্থ হাত নাড়িয়ে বলল, ‘আরে মানা করলেও শুনছে কে? এটাতেই তো ওদের পয়সা। তোরা এসেছিলি না এখানে?’

আমি জবাব দিলাম, ‘এসেছিলাম মানে, বেড়িয়ে যেতে ইচ্ছে হচ্ছিল। তনু তবু ঠিক আছে, স্নেহার সামনে বসে এগুলো সহ্য করা যায়?’

উপরে উঠতে উঠতে পার্থ বলল, ‘আবার এই হোটেল ছাড়া ভালো হোটেল এখানে অনেক দূরে। তাই বাধ্য হয়ে প্রায় আসতে হয় এখানে।‘

আমরা সবাই বসলাম একটা কোনে যেখান থেকে অন্যদের কম দেখা যাবে। আমি, পার্থ আর তনু ভদকা নিলাম আর স্নেহার জন্য ককটেল অর্ডার দিলাম। কিছুপরে ড্রিংক চলে এলো। আমরা ড্রিংক করতে করতে দেখতে লাগলাম চারপাশ। একটা ব্যাপার আমার নজরে লাগলো পার্থর সাথে স্নেহার ইন্টারঅ্যাকশন। দুজনে প্রায় চুপচাপ। জিজ্ঞেস করা ঠিক হবে না। তাই আমিও কিছু বললাম না।

ড্রিংক করতে করতে পার্থ বলল, ‘তাহলে দীপ তুই ওই ব্যাপারটা দেখবি তো?’

আমার উত্তর দেবার আগে তনু জিজ্ঞেস করল, ‘কোন ব্যাপারটা গো?’

পার্থ বলল, ‘ওই ওদের কোম্পানিতে কোন চান্স হবে কিনা।‘

তনু বলল, ‘হ্যাঁ, আমি তো ওকে বলেছি। ও বলেছে দেখবে। কে নাকি আসার ব্যাপার আছে ওর সাইটে,
তখন কথা বলবে বলেছে।‘

আমি বললাম, ‘হ্যাঁ, প্রেসিডেন্টের আসার কথা আছে। উনি এলে আমি ঠিক বলব।‘

খাবার খেয়ে আমরা বাইরে চলে এলাম। পার্থ আর আমি সিগারেট ধরিয়ে চলতে লাগলাম। আমার পাশে স্নেহা আর পার্থর পাশে তনু। আমি স্নেহাকে জিজ্ঞেস করলাম, ‘তো স্নেহা জী, কেমন লাগলো ডিনার?’

স্নেহা আমার কোমর হাত দিয়ে জড়িয়ে চলতে চলতে বলল, ‘দারুন। এই হোটেলটা এই খাবারের জন্য বিখ্যাত।‘

আমি আমার কোমরের উপরের ভাগে স্নেহার মাইয়ের চাপ অনুভব করতে করতে বললাম, ‘যাক তোর ভালো লাগা মানে সবার ভালো লাগা।‘

এইবার পার্থ বলল, ‘তুই একটু বলে যা, মন দিয়ে যেন পড়াশোনা করে। একদম মন দিতে চায় না। পাশ না করতে পারলে এবারে বাড়ীতে বসে থাকতে হবে। আর পড়াবার ক্ষমতা আমার নেই। দিনভর তো আড্ডাই মারে।‘

আমি স্নেহাকে জড়িয়ে ধরে বললাম, ‘কিরে তাই নাকি? পড়াশোনা করিস না? ওটা না করলে কোন জায়গা নেই এই ব্যস্ত দুনিয়ায়। যাই করো না কেন একটা সার্টিফিকেট দরকার। এখন না পড়লে পরে বুঝবি কি ভুল করেছিস।‘

স্নেহা আমাকে ছেড়ে পাশে হাঁটতে লাগলো, বলল, ‘অন্য কথা বল তো।‘

আমরা বাড়ী এসে গেলাম। তনুর কাছ থেকে একটা লুঙ্গি নিয়ে পরে নিলাম জামা প্যান্ট ছেড়ে। পার্থ একটা শর্ট পরেছে, খালি গা। তনুরাও ড্রেস ছেড়ে নিয়েছে। তনু এসে বলল, ‘দীপ, আমরা সব ভিতরের ঘরে শুচ্ছি, তোর এখানে শুতে অসুবিধে হবে না তো?’

আমি ব্যাপারটা উড়িয়ে দিয়ে বললাম, ‘আরে অসুবিধে কি বলছিস? কোন চিন্তা করিস না। আমি ঠিক ঘুমিয়ে পরবো।‘

পার্থ এইসময় বলে উঠলো, ‘আরে ও একা শোবে নাকি এখানে। তুমি আর স্নেহা ভিতরের ঘরে ঘুমাও, আমি আর দীপ এখানে ম্যানেজ করে নেব।‘

আমি প্রতিবাদ করে বললাম, ‘ধুর, তোকে এখানে কে শুতে দেবে? আমি একাই শোব এখানে। তোদের আমাকে নিয়ে চিন্তা করতে হবে না। তোরা যা ঘুমিয়ে পড়।‘

পার্থ তবু শেষবারের মত বলল, ‘আর ইউ শিওর, তোর কোন অসুবিধে হবে না?”

আমি উত্তর দিলাম, ‘আরে আবার কথা বলে। তুই কতদিন বাদে এসেছিস। তনু তোকে একটু এক্সপেক্ট তো করে নাকি। যা গিয়ে মনের সুখে লদকালদকি কর।‘

পার্থ আমার দিকে চেয়ে বলল, ‘তুই কি পাগল নাকি। পাশে মেয়ে থাকবে, তারমধ্যে আমরা ওইসব করবো? গান্ডু, কোথাকার।‘

আমি মনে মনে ওকে বললাম তুই আর কি শিখলি বোকা, আমি তো তোর মেয়ের সামনেই তোর বউকে ঠুকে দিয়েছি।

পার্থ বিছানা থেকে নেমে বলল, ‘নাহ, তোকে আর আটকাবো না। তুই শুয়ে পড়। আমি ভিতরে যাই। হ্যাঁ, কাল থাকছিস তো?’

আমি উত্তর দিলাম, ‘তাই তো ভেবে এসেছি। অবশ্য তোর যদি আপত্তি থাকে তো কালও চলে যেতে পারি।‘

পার্থ আমাকে আলতো করে ধাক্কা দিয়ে বলল, ‘ইয়ার্কি মারছিস নাকি? আমার আপত্তি থাকবে কেন?’

আমি আবার মজা করে বললাম, ‘না, আমি ভাবলাম আমার থাকাতে তোর হয়তো তনুর সাথে মিলতে অসুবিধে হচ্ছে।‘

পার্থ একটু যেন উদাস হয়ে বলল, ‘নারে, এখন আর সে জোর নেই।‘

আমি যেন অবাক হয়েছি এইভাব দেখিয়ে বললাম, ‘সেকিরে, বিয়ে হয়ে যাবার পড় কবার ঠুকেছিলি তনুকে যে এর মধ্যে তোর বাঁড়া ক্লান্ত হয়ে পড়লো?’

পার্থ কোন জবাব দিল না, চলে গেল এই বলে, ‘নাহ, তুই শুয়ে পড় আমি যাই।‘

পার্থ ভিতরে যেতে আমি আবার একটা সিগারেট ধরালাম। টানতে টানতে বিছানার উপর উঠে বসলাম পা মুড়ে। সিগারেট টানছি, দেখি স্নেহা বেড়িয়ে এলো। আমাকে দেখে জিজ্ঞেস করল, ‘কিগো, কি করছ? উফ বাবা, আবার সিগারেট। ঘরে এসে খেলে না একটা?’

আমি বললাম, ‘কি আবার করবো শোবার জন্য তৈরি হচ্ছি। কোথায় ঘরে এসে খেলাম। এইতো ধরালাম।‘

স্নেহা আমার কাছে এসে বলল বুকে ঠোকা দিয়ে, ‘একটু কম খাও, নাহলে এখানটা ঝাঁজরা হয়ে যাবে, বুঝেছ?

আমি ওর মাথায় হাত দিয়ে বললাম, ‘হ্যাঁ, সবজান্তা পিসি আমার। যা আর পাকামো করতে হবে না। শুয়ে পড় গিয়ে।‘

স্নেহা পিছনে যেতে যেতে বলল, ‘হ্যাঁ তাই করতে যাচ্ছি। বাথরুমে যাবার জন্য বেড়োলাম।‘

স্নেহা চলে গেল। তনু এলো। জিজ্ঞেস করল, ‘ওটা বাথরুমে গেল?’

আমি হ্যাঁ বললাম। তনু বলল, ‘কষ্ট করে শুয়ে পড়। তোকে একা রাখতে ইচ্ছে করছিল না। যদি আমি পারি রাত্রে আসবো চুপি চুপি।‘ বলে ও চলে গেল অন্যদিকে। আমার সিগারেট শেষ। আমি উঠে লাইট নিভিয়ে বিছানায় গা এলিয়ে দিলাম। আমি জানি তনু আসবার কথা বলে গেল ওটা কথার কথা। পার্থ আছে। আসা মুশকিল। তাই ওর জন্য ওয়েট করে লাভ নেই। ঘুমিয়ে পড়া ভালো।

মাঝরাতে বিছানা নড়ে উঠতে চোখ খুলে গেল, দেখলাম তনু বিছানায় উঠছে। আমি ফিসফিস করে জিজ্ঞেস করলাম, ‘কিরে চলে এলি? পার্থ?’

তনু ধীরে ধীরে জবাব দিল, ‘ব্যাটার খসিয়ে এসেছি। আরামে ঘুমচ্ছে।‘

আমি একটু আশ্চর্য হলাম। আমি ওদের পাশে থাকাতে ওরা কোনদিন করে নি। আজ তনু আমাকে বলছে
পার্থর মাল বার করে এসেছে। একটু অবাক ঘটনা। বললাম, ‘তবু যদি উঠে পরে?’

তনু বলল, ‘ও আমি ম্যানেজ করে নেব। আর তাছাড়া আমি কি সারা রাত তোর কাছে থাকব? পার্থর সুখ হয়েছে আমার হয় নি। তাই তোর কাছে নিতে এলাম।‘

আমি ওর দিকে ঘুরে অবাক হয়ে জিজ্ঞেস করলাম, ‘আরে তোকে কি এখন আমি ঠুকবো? পাগল নাকি? না না বাবা, আমি এতো রিস্ক নিতে পারব না। তুই যা ভাই।‘

তনু আমার গায়ে হাত রেখে বলল, ‘আরে তোকে কিছু করতে হবে না। তুই চুপচাপ শুয়ে থাক। যা করার আমি করবো। দাঁড়া দেখি তোর বাঁড়াটা একটু আদর করি।‘ তনু হাত দিয়ে আমার বাঁড়ায় হাত দিয়ে বলল, ‘ও বাবা, ভয়ে একদম ছোট্ট হয়ে আছে। দাঁড়া, এটাকে শক্ত করি।‘

আমি ওর পাগলামো ঠিক বুঝতে না পেরে চুপচাপ শুয়ে থাকাই বাঞ্ছনীয় মনে করলাম। তনু উঠে একটু নিচের দিকে নেমে আমার বাঁড়া চুষতে আরম্ভ করল। আমি ভয়ে কাঠ, কিন্তু ও ব্যাটার সেন্স তো আছে। একটু চোষার পড় শক্ত আর লম্বা হয়ে উঠলো।

তনু বাঁড়ার থেকে মুখ সরিয়ে বলল, ‘তুই শুয়ে থাক, তোর উপরে বসে আমি করবো। দাঁড়া তার আগে এটাকে কাপড় পরিয়ে নিই।‘ তনু নিয়েই এসেছিল কন্ডোম। প্যাকেট খুলে ওটাকে আমার বাঁড়ায় পরিয়ে দিল। ভাবলাম সেক্স করতে এসেছে, কিন্তু তালে ঠিক আছে।

তনু আমার বডির পাশে একটা পা দিয়ে একটু উবু হয়ে আমার বাঁড়াকে ধরে ওর গুদের মুখে ঠেকাল। বাঁড়ার মুণ্ডুতে গুদের বালগুলো ভেজা ভেজা লাগলো। আস্তে আস্তে অনুভব করলাম বাঁড়া গুদের ভিতর প্রবেশ করছে। ভিতরটা বেশ হড়হড় করছে, মনে হয় আমার কাছে এসে চোদন খাবার উত্তেজনায় তনু ভিজেই ছিল। তনু বসতে থাকল বাঁড়ার উপর, একসময় ওর পোঁদ আমার বিচি চেপে ধরল, মানে আমার বাঁড়া পুরো ঢুকে রয়েছে গুদের ভিতর। তনু আমার বুকের উপর হাত রেখে নড়তে শুরু করল, একবার উপর আবার নিচে। কখনো জোরে কখনো ধীরে।

আবছা অন্ধকারে তনুকে দেখতে পারছি ও ওর ঠোঁট কামড়ে ধরে রয়েছে। চুলগুলো পিছন থেকে সামনে এসে পরেছে, ঘন ঘন নিঃশ্বাস ফেলছে তনু। একসময় ও ওর দেহকে বেঁকিয়ে পিছন দিকে নিয়ে গেল। একটা হাত আমার বুকের উপর রেখে আরেকটা হাত ওর শরীরের পিছনে নিয়ে গিয়ে আমার বিচিদুটো মুঠো করে ধরল আর টিপতে লাগলো উত্তেজনায়। ও উপর নিচ করার সাথে সাথে আমিও নিচের ত্থেকে ঠাপ মারতে লাগলাম।

কোনদিন এইভাবে আমি বর্ষার সাথে রতিক্রিয়া করিনি। প্রথমত জানতাম না, দ্বিতীয়ত বর্ষা এতোটা ইনিশিয়েটিভ নেয় না। তাই তনুর এই চোদন ক্রিয়া আমার ভালো লাগছে। আমি বুঝতে পারছি তনু আমার উপর রাজ করছে আর এটা আমার ভালোই লাগছে।

তনু আমার বুকের উপর চাপ দিয়ে বারন করল আমাকে নিচের থেকে ঠাপ মারতে। ও আবার ঝুঁকে পরে ওর পোঁদকে ওঠানো নামানো করতে লাগলো।

আমি একটু মাথাটা তুলে ওর ঝুলন্ত মাইয়ের বোঁটাগুলো চুষতে লাগলাম। তনু আরেকটু ঝুঁকে ওর মাইগুলো এগিয়ে দিল আমার মুখে। আমি একটা হাত দিয়ে মাই টিপতে শুরু করলাম আর অন্য মাইয়ের বোঁটা চুষতে থাকলাম।

তনুর মুখ দিয়ে ক্রমাগত ‘আহ’ ‘উহ’ আওয়াজ বেড়িয়ে আসছে। একসময় তনু বলল, ‘আমার খসবে এবার দীপ।‘ কিছু পরে ফিল করলাম বাঁড়ার সাথে গুদের ঘর্ষণ আর হচ্ছে না তারমানে তনু খসে জল বার করে দিয়েছে তাই ওর গুদের দেওয়ালে ঘর্ষণ অনুভুত হচ্ছে না বাঁড়ার।

একটু চুপ থেকে তনু আবার আমাকে ঠাপানো শুরু করল। আমি বুঝতে পারছি আমার উত্তেজনা জমা হতে শুরু করেছে বাঁড়ার গোঁড়ার দিকে। কিছু পরেই বেড়িয়ে আসবে ঝর্না ধারার মত। ঠিক তাই। আমি তনুকে শুধু বলতে পারলাম ‘তনু আমি বেরচ্ছি।‘

তনু ওই কথা শুনে ওর ঠাপনের গতি বাড়িয়ে দিল আর আমি ঝরতে শুরু করলাম তনুর গুদের মধ্যে। বেশ কিছুক্ষণ ধরে তনু ঠাপিয়ে গেল, তারপর আস্তে করে ওর পোঁদ তুলে ধরে আমার বাঁড়ার থেকে সরিয়ে নিল ওর ভেজা গুদ। ও একটা জোরে নিঃশ্বাস নিয়ে ঝুঁকে আমার ঠোঁটে একটা চুমু খেয়ে বলল, ‘আজ আমরা সবাই তৃপ্ত। তুই, আমি আর পার্থ। এবারে নিশ্চিন্তে ঘুম দে। রাতটা ভালো কাটুক তোর।‘ বলে নরম বাঁড়ার থেকে মাল ভর্তি কন্ডোম খুলে বাঁড়াকে একটু নাড়িয়ে দিয়ে ও চলে গেল বাথরুমে। আমি চোখ বুজে ঘুমের জগতে নিজেকে অর্পণ করলাম।

সকালবেলা চোখ খুলে দেখলাম ঘর দিনের আলোয় ভরে গেছে। তনুদের দরজার দিকে উঁকি মেরে দেখলাম দরজা বন্ধ তারমানে ওরা এখনও ঘুমচ্ছে। কি করি কি করি যাই একটু পেচ্ছাপ করে আসি ভাবলাম। বিছানা থেকে নেমে চলে গেলাম বাথরুমে। পেচ্ছাপ করতে গিয়ে পায়খানার চাপ আসাতে বসে গেলাম পেট খালি করতে। বেড়িয়ে এসে ব্রাশ করে আবার বিছানায় বসতে যাবো, পার্থ বেড়িয়ে এল দরজা খুলে। আমাকে বিছানায় বসে থাকতে দেখে আবার ভিতরের দিকে মুখ ঘুরিয়ে বলল, ‘ বললাম, দীপ উঠে বসে আছে।‘

তনুর আওয়াজ পেলাম, ‘তা বেটা আবার সাধু হয়ে ভিতরে বসে আছে কেন? ভিতরে আসলেই তো পারত?’

পার্থ আমাকে ডেকে বলল, ‘আশ্চর্য বটে, তুই তো ডাকবি একবার, যদি ঢুকতে না চাস।‘

আমি হেসে বললাম, ‘কে আর চায় শালা সকাল সকাল খিস্তি খেতে। ঘুমচ্ছিস। আর আমি ডেকে মরি নাকি?’

তনু চিৎকার করে ডেকে উঠলো, ‘অ্যাই আসবি না ওখান থেকে বকর বকর করবি?’

পার্থ বলল, ‘আয় আয়, আর সুযোগ দিস না।‘

আমি বিছানা থেকে নামলাম, গুটি গুটি পায়ে ঘরের দিকে এগোলাম।

ভিতরে ঢুকে দেখি স্নেহা একদিকে শুয়ে আছে উল্টোদিকে মুখ করে। তনু চিত হয়ে একটা পা তুলে হাঁটুর থেকে মুড়ে উপরের দিকে করে। এইবারে ওর নাইটি চাপা আছে দু পায়ের মাঝখানে, ভালো করে। কিছু দেখার উপায় নেই। আমাকে দেখে তনু একপাশে সরে গেল, বলল, ‘আয় আয়, একটু গল্প করি। সকালে উঠে কি করছিলি?’

পার্থ বলল, ‘তোরা গল্প কর, আমি একটু হিসি করে আসি।‘

আমি বিছানার পাশে দাঁড়াতে তনু বলল, ‘দাঁড়িয়ে আছিস কেন আয় বস।‘ তনু একটু পাশে সরে গেল। আমি তনুর পাশে বিছানার উপর বসলাম উঠে।

তনু জিজ্ঞেস করল, ‘কাল রাতে কেমন ঘুম হল তোর?’ ওর মুখে মিষ্টি হাসি।

আমি বললাম, ‘যা চোদন দিয়েছিলি রাতে তাতে তো জেগে থাকার কোন কারন নেই। তোর কেমন হল?’ কথাগুলো আমি যাতে স্নেহা শুনতে না পায় ততটা জোরেই বললাম।

তনু আমার বাঁড়ায় হাত দিয়ে বলল, ‘কাল রাতে তোদের গাদন খেলাম তারপরেও জিজ্ঞেস করছিস ঘুম কেমন হবে? কখন যে সকাল হয়ে গেছে খেয়ালই নেই।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘কারটা ভালো লাগলো? আমারটা না পার্থর?’

তনু মুখে হাসি এনে বলল, ‘কাকে ছেড়ে কাকে বলি। সেক্সের সময় সন্তুষ্টি বড় কথা। কে ভালো কে মন্দ মনেই আসে না। আমার ঝরল কিনা সেটাই বড় কথা।‘

পার্থ ঘরে ঢুকে জিজ্ঞেস করল, ‘দুই বন্ধুতে কি আলোচনা হচ্ছে শুনি।‘

তনু দুম করে বলল, ‘আরে এই পাগলটার কথা আর বল না। সেই থেকে জিজ্ঞেস করছে পার্থ কেমন করল কাল রাতে? এটাও কি আলোচনা করে কেউ?’ বলে আমার দিকে তাকিয়ে ঠোঁট টিপে হাসতে লাগলো।

পার্থ বিছানায় উঠতে উঠতে বলল, ‘ওরে শালা, সকালবেলা ভগবানের নাম না করে এইসব করছিস? তোর শালা শুভবুদ্ধি কবে হবে রে?’

আমি তনুর দিকে তাকিয়ে বললাম, ‘দিলি তো একটা মিথ্যে কথা বলে? আমি জিজ্ঞেস করলাম তোকে?’

তনু হাসতে লাগলো। পার্থ বলল, ‘একটু সরে বস। গাঁড়টা লাগাই খাটে।‘

আমি সরে বসলাম, তনুর শুয়ে থাকা গায়ে পা লাগিয়ে। স্নেহার দিকে চেয়ে আমি বললাম, ‘উনি কখন উঠবে ঘুম থেকে?’

দেখলাম স্নেহা মুখ ঘুরিয়ে আমার দিকে তাকিয়ে বলল, ‘আমি উঠে গেছি। তোমাকে আর পাকামো করতে হবে না প্লিস।‘

আমি ওর পাছায় চড় লাগিয়ে বললাম, ‘কাকুর সাথে এইভাবে কথা বলা?’

স্নেহা চড় খেয়ে চেঁচিয়ে উঠলো, ‘উফফ, বাবা, কি জোরে মারল। অসভ্য কোথাকার। লাগে না?’

তনু বলল, ‘অ্যাই পাকা মেয়ে, কাকুর সাথে কেউ এইভাবে কথা বলে?’

স্নেহা ওর মাকে ঝামটা দিয়ে বলল, ‘আরে, কি আশ্চর্য। কাকু চড় মারল, আমার লাগলো আর আমি বলতে পারব না? তোমায় চড় লাগালে বুঝতে। বাবা, কি জ্বলছে জায়গাটা?’

আমি ঝুঁকে ওর যেখানে চড় মেরেছিলাম সেইখানে হাত দিয়ে ডলতে ডলতে বললাম, ‘ও তোর জ্বালা করছে? আয় একটু হাত বুলিয়ে দিই।‘

স্নেহার পাছায় হাত দিতেই স্নেহা কুঁকড়ে সরে গেল একপাশে। আবার চেঁচিয়ে বলে উঠলো, ‘অ্যাই কি হচ্ছে? কি করছ? ছাড়ো, ছাড়ো বলছি।‘

আমি হাতটা সরিয়ে নিলাম। তনু বলল, ‘ছাড় না। একটা অসভ্য মেয়ে কোথাকার।‘

স্নেহা একটা জ্বলন্ত দৃষ্টি মাকে দিয়ে নেমে গেল বিছানা থেকে। ওর যাওয়া দেখে পার্থ বলল, ‘হয়ে গেল আজ। সারাক্ষণ মুখ ব্যাজার করে বসে থাকবে।‘

আমি উত্তর দিলাম, ‘ছাড় তো। ও ঠিক ম্যানেজ করে নেব ওকে।‘

তনু বলল, ‘হ্যাঁ হ্যাঁ, দেখবি ও দীপের কাছেই টাইট থাকবে।‘

আমি ভালভাবে বসলাম। তনুর কোমরে আমার একটা থাই। পার্থ তনুর মাথার কাছে। আমি পার্থকে জিজ্ঞেস করলাম, ‘আমি একটা ব্যাপার লক্ষ্য করছি, স্নেহা পার্থর সাথে ঠিক মত কথা বলে না। কেন রে?’

পার্থ গাটা একটু এলিয়ে দিয়ে বলল, ‘কেন আবার, ছোট থেকে ও কতটা আমাকে দেখেছে। তাছাড়া যতটুকু দেখেছে আমি ওকে তত সময় দিতে পারি নি।‘

তনু বলল, ‘এটা তো ওর চিরকালের দোষ। তোরাই তো দেখতি বিয়ে করে আমাকে নিয়ে আসার পর আমাকে কতটুকু সময় দিত। তোরা আসতিস মানে বিশেষ করে তুই আসতিস বলে আমার সময়টা কেটে যেত।‘

পার্থ বলে উঠলো, ‘কেন, দীপ আসা বন্ধ করে দেবার পর তো চক্রবর্তী আসতো। আসতো না?’

আমি লক্ষ্য করলাম এই প্রশ্নের মধ্যে কোথাও একটা জ্বালা ব্যাপার আছে। সেটা কি? মনের মধ্যে প্রশ্নটা ঘুরতে লাগলো বারবার।

তনু ওই ব্যাপারে আর কিছু বলল না। আমাকে বলল, ‘দীপ, তুই গিয়ে এবার সত্যি করে চেষ্টা করিস কিন্তু পার্থর জন্য। আমার ভালো লাগছে না আর একা থাকতে। ওই মেয়েকে নিয়ে একা থাকা যায় না। এখন এই, একটু বড় হলে তো আমার হাড়মাস চিবিয়ে খাবে।‘

আমি উত্তর দিলাম, ‘বলেছি তো প্রেসিডেন্ট আসলে আমি কথা বলব।‘

তনু হঠাৎ বলল, ‘অ্যাই দীপ তোর মোবাইলটা কোথায় রে? একটু দে না দেখি। তুই নাকি কিসব লোড করে রেখেছিস?’

নির্ঘাত এটা স্নেহার কাজ। তনু একটু বোকা বলে ও নিশ্চয়ই স্নেহাকে জিজ্ঞেস করেনি ও কিভাবে জানলো।

আমি পার্থর সামনে আর জিজ্ঞেস করলাম না যে ওকে কে বলেছে। অনেক কিছু ফাঁস হয়ে যেতে পারে। আমার যে আবার অন্যদিকে লোভ দেখা দিয়েছে।

মোবাইলটা আমার পকেটেই ছিল, বার করে হাতে দিয়ে দিলাম। তনু মোবাইলটা ঘুরিয়ে ফিরিয়ে আবার আমার হাতে দিয়ে বলল, ‘আরে বার করে দে। এতো দামী মোবাইল আমি বাপের কালে দেখিও নি আর ছুঁইও নি। দেখিয়ে দে কিভাবে দেখব।‘

আমি বার করে দিলাম ভিডিও ক্লিপগুলো। দেখিয়ে দিলাম কিভাবে অপারেট করতে হবে। তনু আর পার্থ পাশাপাশি শুয়ে পড়লো ভিডিও দেখতে। আমি আর ওখানে বসে কি করবো। দেখতে দেখতে হয়তো টেপাটেপি করার ইচ্ছে জাগতে পারে। আমি বললাম, ‘তোরা দেখ, আমি যাই স্নেহাকে ম্যানেজ করে আসি।‘

তনু একটু নড়ে বলল, ‘হ্যাঁ, হ্যাঁ, তুই যা স্নেহার কাছে।‘

আমি বাইরে বেড়তে বেড়তে বললাম, ‘তাড়িয়ে দেবার জন্য কত উদগ্রীব তোরা। যাতে বদমাইশি করতে পারিস।‘

তনু পিছন ফিরে বলল, ‘শালা, করলে আমি আমার স্বামির সাথে করবো। তোর সাথে করবো নাকি?’

পার্থ বলল, ‘গান্ডুপানা করছিস নাকি দীপ, শুয়োর কোথাকার।‘

আমি বেড়িয়ে এলাম। অন্যঘরে দেখি স্নেহা বিছানায় শুয়ে খবরের কাগজ নিয়ে কিসব করছে। আমি ওর কাছে গিয়ে বললাম, ‘কি করছিস রে বাবা?’

স্নেহা আমার দিকে না তাকিয়ে বলল, ‘যাও, আমার সাথে কথা বলবে না তুমি।‘

আমি খাটে পা তুলে বললাম, ‘কেন কি দোষ করেছি আমি?’

স্নেহা জবাব দিল, ‘খুব জোরে মেরেছ তুমি। এখনও জ্বলছে।‘

আমি ওর মাথায় হাত রেখে বললাম, ‘আমি তো ইয়ার্কি মারলাম সোনা। ঠিক আছে আর মারবো না। হোল।‘

স্নেহা ওর কোমরটা দোলাল। মানে আমি বুঝলাম ওর আর কিছু বলার নেই এ ব্যাপারে।

আমি ধীরে ধীরে স্নেহার পাশে শুয়ে পড়লাম। দেখি ও কাগজে কি সব করছে। আমি জিজ্ঞেস করলাম। ‘কি করছিস?’

স্নেহা না তাকিয়ে জবাব দিল, ‘সুডোকু করার চেষ্টা করছি।‘

আমি কাগজের দিকে তাকিয়ে দেখলাম ও সত্যি সত্যি সুডোকু করছে। আমি জিজ্ঞেস করলাম, ‘করার চেষ্টা করছিস মানে? তুই পারিস না করতে?’

স্নেহা মাথা নেড়ে জবাব দিল, ‘আরে কি ভাবে করে তাই জানি না।‘

আমি কাগজটা টেনে আমার দিকে নিয়ে বললাম, ‘দে দেখি, দ্যাখ কিভাবে করে।‘

ও আবার কাগজ টেনে বলল, ‘ফালতু বকো নাতো। ভারী এসেছে সুডোকু করতে। জানো তুমি?’

আমি আবার কাগজটা টেনে নিলাম, বললাম, ‘দে না। দেখিয়ে দিচ্ছি কিভাবে করবি?’

ও কাগজটা আমার দিকে ঠেলে দিয়ে বলল, ‘ওকে, দেখাও। কিন্তু তুমি যে মায়েদের ছেড়ে চলে এলে বড়?’

আমি ওর দিকে তাকিয়ে বললাম, ‘কি করবো বল, তোর মা আমাকে তোর কাছে পাঠিয়ে দিল।‘

স্নেহা আমার দিকে তাকিয়ে জিজ্ঞেস করল, ‘কিন্তু মায়েরা কি করছে?’

আমি সুডোকুর দিকে তাকিয়ে জবাব দিলাম, ‘মোবাইল দেখছে।‘

স্নেহা ফিক করে হেসে বলল, ‘সত্যি বাবা। তোমার মোবাইলটা এখন হট কেক।‘

আমি স্নেহার দিকে তাকালাম। তাকাতে নজর পড়লো ওর বুকের সামনের দিকটা ঝুলে গেছে আর ওর স্তনের বেশ কিছুটা অংশ দেখা যাচ্ছে। আমি জিজ্ঞেস করলাম, ‘তুই কি ছেলে বন্ধুদের সাথে এইভাবে শুয়ে আড্ডা দিস নাকি?’

স্নেহা আমার দিকে তাকিয়ে বলল, ‘কেন বলতো?’

আমি হাসলাম আর বললাম, ‘তোর বুকের প্রায় সবকিছু দেখা যাচ্ছে।‘

ও নিচের দিকে তাকিয়ে অস্ফুস্ট স্বরে বলল, ‘উফফ, এইদিকেও নজর তোমার। আচ্ছা ছেলে তো তুমি?’

আমি হাসতে হাসতে বললাম, ‘তাহলে আমাকে ছেলে বললি।‘

স্নেহা বুকের দিকটা একটু পিছনে টেনে বুকটা ঢেকে বলল, ‘ছেলেরাই এমন ভাবে চোরা নজর দেয়।‘

আমি সুডোকু করতে করতে বললাম, ‘তোর কাছে আর ছেলে হতে পারলাম কোথায়। তাহলে তো হাতই দিয়ে দিতাম।‘

স্নেহা ছিটকে আমার থেকে দূরে সরে গিয়ে বলল, ‘উফফ বাবা, একদম অসহ্য। কি আজে বাজে কথা বলছ তুমি?’

আমি বললাম, ‘কেন হাত দিলে খারাপ হয় বুঝি?’

স্নেহা উঠে বসে বলল, ‘উফফ, জানি না যাও। তুমি থামো তো এবার।‘

আমি আবার হেসে বললাম, ‘ঠিক আছে আয়, দেখ কিভাবে সুডোকু করে।‘

আমি শেখাতে লাগলাম স্নেহাকে সুডোকুর রহস্য।

আমি ফিরে গেলাম ওদের কাছ থেকে আমার জায়গায়। ওটাই ছিল সেই সময়ের শেষ দেখা ওদের সাথে। ফোন হতে থাকতো তনুর সাথে, স্নেহার সাথে। তনু জানিয়েছিল পার্থ আবার ফিরে গেছে বিদেশে। যাবার আগে বলে গেছে আমি যেন খুব চেষ্টা করি ওকে ভারতে ফিরিয়ে আনার। এরমধ্যে আমি কথা বলেছিলাম আমার প্রেসিডেন্টের সাথে। উনি কথা দিয়েছিলেন যে ওরা যেন ওনার সাথে কথা বলে। আমি তনুকে বলেছিলাম সেই কথা। তনু জানিয়েছিল যে পার্থ কথা বলবে।

তারপরে ঘটনা অন্যদিকে মোড় নিয়েছিল। আমি প্রমোশন না পাওয়ায় চাকরি ছেড়ে দিয়েছিলাম আর জয়েন করেছিলাম অন্য একটা কোম্পানিতে। পোস্টিং ছিল লাখনউ। ছেড়ে দিয়েছিলাম বটে চাকরি আর জয়েন করেছিলাম কিন্তু মন থেকে মেনে নিতে পারছিলাম না নতুন চাকরি। বর্ষাকে বলেছিলাম আমার অসুবিধের কথা। বর্ষা বলেছিল যে আমি মন দিতে পারবো না নতুন কোম্পানিতে। কারন পুরনো কোম্পানিতে কাজের চেহারা ছিল অন্য। এখানে কে কাকে মানে তাই জানা যেত না। ছিলাম বড় পোস্টে। কিন্তু সেটা বড় কথা নয়। জব সাটিস্ফেকশন ছিল বড় কথা যেটা ওখানে পেতাম না।

বর্ষা বলেছিল দাঁত কামড়ে পরে থাকতে। সুযোগ পেলে ছেড়ে দিতে। কিন্তু সে সুযোগ কবে আসবে? তনু জানতো আমি চাকরি ছেড়ে দিয়েছি। ও উইশ করেছিল আমার গুড লাকের। ওকে আমার অসুবিধের কথা বলতে ও আমাকে বুদ্ধি দিত পুরনো কোম্পানিতে ফিরে যেতে। কিন্তু না ডাকলে ফিরে কিভাবে যাওয়া যায়?
একদিন প্রেসিডেন্ট ডেকে বললেন আমি ফিরতে রাজি কিনা। আমি এক কথায় রাজি। কিন্তু দেখালাম এটাই যেন ওরা ডাকছে বলেই আবার ফিরতে পারি। অনেক দর কষাকষির পর আমি বললাম ফিরব। উনি বললেন সাত দিনের মধ্যে বোম্বে এসে অফিসে দেখা করতে। প্রথম খবর আমি বর্ষাকে দিলাম। বর্ষা একটাই কথা বলেছিল যে আমি যেটা ঠিক মনে করবো সেটাই যেন করি। মনের সন্তুষ্টি শুধু আমি জানতে পারি আর কেউ নয়। তনুকে খবর দেওয়াতে বলেছিল এই মুহূর্তে যেন ছেড়ে বেড়িয়ে আসি। তনুর কোথায় কেমন স্বার্থের গন্ধ পেলাম। হবে নাই বা কেন, ওর তো ইচ্ছে পার্থ আমাদের এই কোম্পানিতে চাকরি করুক আর আমি না থাকলে কে ঢোকাবে পার্থকে।

আমি আবার ফিরে এলাম পুরনো কোম্পানিতে আর জয়েন করলাম বম্বেতে, অফিসে।

২য় অধ্যায় সমাপ্ত

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

