একান্ত গোপনীয় – পর্ব ০২


দ্বিতীয় পর্ব

তনু অনেকক্ষণ আগে চলে গেছে রান্নাঘরে। বেড়িয়ে এলো গরমাগরম পাকোড়া নিয়ে। খাটের উপর রেখে বলল, ‘নাও, খেতে শুরু করো। আমি চা নিয়ে আসছি।‘ বলে আবার চলে গেল।

আমরা একটা করে পাকোড়া মুখে দিয়ে খেতে শুরু করলাম। পার্থ খেতে খেতে জিজ্ঞেস করলো, ‘হ্যাঁরে, মাল খাবি তো?’

আমি বললাম, ‘আছে তোর কাছে?’

ও জবাব দিল, ‘হ্যাঁ, এই রবিবার একটা ফুল বোতল নিয়ে এসেছি। আমি আর তনু একটু খেয়েছিলাম। বাকিটা পরে আছে।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘তনু কি সবসময় খায়?’

পার্থ টিভির দিকে তাকিয়ে উত্তর দিল, ‘না না সবসময় না। আমি যখন খাই তখনি। আসলে আমি একা মাল খেতে পারি না। মাল খেলেই গান, কবিতা আমার বলতে ইচ্ছে করে। অন্যজনে মাল না খেলে শুনবে না আমার গান বা কবিতা। তাই ওকেও দিই।‘ পার্থ নিজের জোকে হাসতে লাগলো। আমিও হাসলাম।

পার্থ আবার বলল, ‘বললি না নিবি কিনা?’

আমি উত্তর করলাম, ‘আরে নেব না কেন? নেব তো বটেই।‘

তনু চা নিয়ে এলো ট্রেতে করে। বিছানার উপর রেখে উঠে বসল পার্থর পাশে। পার্থর বুকের উপর হাত রেখে

তনু জিজ্ঞেস করলো, ‘কি বলাবলি করছিলে গো?’

পার্থ আমার দিকে তাকাতে আমি উত্তর করলাম, ‘ওই মাল খাবো কিনা তাই আলোচনা করছিলাম।‘

আমার দিকে একটা চা এগিয়ে দিয়ে পার্থকে বলল, ‘তুমি কি শুয়ে শুয়ে খাবে নাকি? উঠে বস।‘

পার্থ উঠে বসতে গিয়ে একটা কেলেঙ্কারি করলো। ও উঠলো ঠিকই কিন্তু সাথে তনুর ছোট নাইটিকে সাথে নিয়ে। এতোটাই উঠে গেছিল যে আমি উল্টোদিকে বসে তনুর সাদা প্যান্টি দেখতে পেয়ে গেলাম। আমার চোখ ওখানেই আটকে রয়ে গেল। তনু আমার দিকে তাকাতে দেখতে পেল যে আমি ওইদিকে তাকিয়ে রয়েছি। ও নাইটিটা টেনে নামিয়ে বলল, ‘আরে ওরকমভাবে কেউ ওঠে নাকি। দিপদার সামনে তো আমাকে প্রায় উলঙ্গ করে দিচ্ছিলে।‘

পার্থ ব্যাপারটা ম্যানেজ করতে গিয়ে বলল, ‘আরে কোন ব্যাপার নয়। দিপ তো ঘরের লোক।‘

একটু একটু করে দুজনের কথাবার্তায় আমার সাহস বাড়ছে, আমার মনে হোল। তবে দেখাবার মত এমন কিছু করার আছে খুঁজে পেলাম না।

তনু জিজ্ঞেস করলো চায়ে চুমুক দিয়ে, ‘দিপদা, আপনার মেয়ে বন্ধুদের কথা বলুন শুনি।‘

আমি খুব জোরে হেসে উঠলাম। তনু যেন একটু অবাক হোল। জিজ্ঞেস করলো, ‘হাসলেন কেন? মেয়েবন্ধুর কথা জিজ্ঞেস করলাম বলে?’

আমি বললাম, ‘আমার দুর্ভাগ্য আমার কোন মেয়ে বন্ধু নেই। করতে পারি নি বা কেউ পছন্দ করে নি।‘

তনু ভুরু উঁচু করে বলল, ‘ওমা সেকি? এখন মেয়ে বন্ধু হয় নি? কিগো, দিপদা কি বলে?’

পার্থ বলল, ‘ও আমি অনেক চেষ্টা করেও ওর মুখ থেকে বার করতে পারি নি যে ওর কোন মেয়ে বন্ধু আছে।‘

আমি বললাম, ‘আরে যখন নেই তখন কি বলব? মিথ্যে বলা যায় নাকি? বিশ্বাস করুন আমার কোন মেয়ে বন্ধু নেই। ইন ফ্যাক্ট অনেককে মনে লেগেছিল কিন্তু কেউ পাত্তা দেয় নি।‘

তনু চোখ ছোট করে বলল, ‘আমার বিশ্বাসই হয় না আপনাকে কেউ পাত্তা দেয় নি। বরং আপনি ওদেরকে পাত্তা দেন নি বলুন।‘

আমি বললাম, ‘এই তো বিশ্বাস না করলে আর কি বলব।‘

তনু বলল, ‘আমি যা পার্থর মুখ থেকে আপনার বাপারে শুনেছি তাতে আমার তো মনে হয়েছিল হয়তো একটা লেডী কিলারের সাথে দেখা হবে। ও বাবা, এতো উলটো একদম।‘

চায়ের কাপ রাখতে গিয়ে তনু হাত এগিয়ে দিল কাপটা নিতে। ওর হাতে দিতে গিয়ে আবার সেই আঙ্গুলে আঙ্গুল ঠেকে গেল। আমার সারা শরীর কেঁপে উঠলো হঠাৎ। ওর সাথে স্পর্শ হলেই কেন এমন হয়। কোন মেয়ের সাথে আগে স্পর্শ হয়নি বলে কি?

পার্থ উঠে বসল। একটা সিগারেট ধরিয়ে তনুকে বলল, ‘তোমরা বসে গল্প করো আমি একটু পায়খানা করে আসি।‘

তনু কপালে হাত দিয়ে আঘাত করে বলল, ‘উফ, এই এক ছেলে। কবার যে পায়খানায় যায় কে জানে।‘

পার্থ যেতে যেতে বলল, ‘তনু এটা অন্যায়। মিথ্যে বোলো না। আমি ঠিক দুবার যাই। একবার সকালে একবার সাইট থেকে ফিরে আসার পর। ঠিক কিনা?’

তনু বোলো, ‘ঠিক তবে সময়টাতো দেখবে। দিপদা এসেছে। কোথায় বসে গল্প করবে না বাবু চলল পায়খানায়।‘

পার্থ আমার দিকে তাকিয়ে উত্তর দিল, ‘দিপের কাছে তো তুমি রইলে। গল্প কর তোমরা। দিপবাবু আমি চলে যাওয়াতে তোমার কোন অসুবিধে হবে?’

আমি বললাম, ‘মেলা ফ্যাচর ফ্যাচর না করে তুই যাবি?’

পার্থ অঙ্গভঙ্গি করে বলল, ‘যেতে তো চাইছি, কিন্তু প্রিয়তমা যেতে দিচ্ছে কোথায়?’

তনু রেগে গেল, বলল, ‘ওফ তুমি গেলে?’

পার্থ ঢুকে গেল বাথরুমে। তনু আমার দিকে তাকিয়ে বলল, ‘এবার দেখুন কখন বেরোয়?’

আমি একটা সিগারেট ধরালাম। তনু বলল, ‘জানেন আমিও কিন্তু সিগারেট খাই, তবে এটা চললে মানে ড্রিংক।‘

আমি একটু আশ্চর্য হলাম, ভাবলাম আরও কত কিছু দেখতে হবে কে জানে। মুখে বললাম, ‘তা একটা ধরান না।‘

তনু বলে উঠলো, ‘ওরে বাবা না না, একটা গোটা সিগারেট নয়। ওই পার্থর কাছ থেকে নিয়ে একটু টান দিই আরকি।‘

আমি বললাম, ‘তো পার্থ তো নেই এখানে। আপনাকে একটা পুরোই ধরাতে হবে।‘

তনু জবাব দিল, ‘পার্থ নেই তো কি হয়েছে। ওই আপনারটা দেবেন টান দিয়ে আবার দিয়ে দেব।‘

সেকি মেয়েটা সরি বউটা বলে কি। আমি একটা পরপুরুষ, ওর বলতে বাঁধল না আমার এঁটো সিগারেট ও খাবে। বিষম খেয়েছিলাম আর কি। যাহোক করে সামলে নিয়েছি। ওদের ঘর, ওরা বলছে, আমি কে না বলবার। দুচারবার টান দিয়ে সিগারেট এগিয়ে দিলাম ওর দিকে। বললাম, ‘এই নিন।‘

তনু নিজেকে এলিয়ে দিল একটা বালিশের উপর। ওর ভরা মাইগুলো যেদিকে এলিয়ে দিয়েছিল সেই দিকে কাত হয়ে ঝুলে পড়লো আমার চোখের সামনে। পরিস্কার বোঝা যাচ্ছে হয় ও কিছু নিচে পরে নি কিংবা ওর ব্রা খুব লুস।

ওর পাদুটো আমার দিকে টান করে দিল। আমার পায়ের সাথে ওর পা একটু ঘষা খেল। তনু জিজ্ঞেস করলো, ‘আপনার অসুবিধে হবে নাতো। অনেকক্ষণ বসে আছি, কোমরটা ধরে গেছে।‘

পা দুটো এগিয়ে দিতে নাইটিটা আরেকটু উপরে উঠে গেছে, ওর মাংশল থাইয়ের বেশ কিছুটা বেড়িয়ে আছে নাইটির নিচ থেকে। আমার বাঁড়া টনটন করতে শুরু করলো। আমি তনুর চোখ বাঁচিয়ে নিচের দিকে তাকিয়ে দেখি বাঁড়ার সামনে হাফ প্যান্টটা উঁচু হয়ে রয়েছে। ছিঃ ছিঃ তনু যদি দেখতে পায়।

আমি কায়দা করে হাত দিয়ে বাঁড়াটাকে নিচে চেপে একটু ঘুরে বসলাম যাতে উঁচু ভাবটা ওর চোখে না পরে।

আমি বডি সরাতে ও ওর যে পাটা আমার পায়ের সাথে ঠেকে ছিল সেটা তুলে হাঁটুর থেকে মুড়ে দিল। আমি আবার পরিস্কার ওর সাদা প্যান্টি দেখতে পেলাম।

আমার নাক কান দিয়ে গরমের হল্কা বেড়তে লেগেছে। উফ কি সব শিনারি দেখতে পাচ্ছি। যৌবন আমার টগবগ করে ফুটতে শুরু করেছে।

তনু বলল, ‘আপনার অসুবিধে হচ্ছে দিপদা? আমি সরে যাচ্ছি।‘

আমি ওর পায়ে হাত দিয়ে বললাম, ‘আরে যাহ্*, আমার কোন অসুবিধে হচ্ছে না। আমিও একটু গুছিয়ে বসলাম।‘

তনুর পায়ে হাত দিতেই ও বলে উঠলো, ‘এমা একি পায়ে হাত দেবেন না। ছিঃ পাপ হবে।‘

আমি ঝট করে হাত সরিয়ে নিলাম। সিগারেটটা আবার এগিয়ে দিয়ে বললাম, ‘এটা নিলেন না?’

তনু বলল, ‘ও হ্যাঁ। দিন।‘

আমি দিতেই ও সিগারেটে টান মেরে দেখলাম ধোঁয়া ভিতরে নিল। ওরে বাবা এ যে সিগারেট খেতে জানে। নাক দিয়ে ধোঁয়া বার করে বলল, ‘দিপদা, আপনার তো মেয়ে বন্ধু নেই। তাহলে নিশ্চয়ই কাউকে চুমু খান নি?’

কানটা লাল হয়ে গেল। এ মেয়ের মুখে কিছু আটকায় না দেখছি। আমি বললাম, ‘ঠিক বলেছেন। বন্ধু না থাকলে তো আর যাকে তাকে চুমু খাওয়া যায় না?’

তনু বলল, ‘দুর্ভাগ্য আপনার।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘দুর্ভাগ্য কিসের? চুমু না খেতে পারা?’

তনু কিছু বলল না। ও সিগারেটে আরেকটা টান মেরে আমার হাতে ফিরিয়ে দিল। আমি সিগারেট টানতে গিয়ে অনুভব করলাম ফিলটারটা ও থুথু দিয়ে ভিজিয়ে দিয়েছে। আমি ওর থুথু মাখানো সিগারেট টানতে লাগলাম।

ও আমার দিকে তাকিয়ে বলল, ‘থুথু লেগে গেছে না?’

আমি কি বলি, বললাম, ‘না না ঠিক আছে।‘

তনু নিজের পায়ে হাত বোলাতে বোলাতে বলল, ‘পার্থ বলে আমি ভিজিয়ে দিই।‘ তারপর পাটা একটু আমার দিকে এগিয়ে দিয়ে বলল, ‘দেখুন দিপদা, আমার পায়ে কিরকম লোম। আমি ম্যাগাজিনে মেয়েদের পাগুলো দেখি আর ভীষণ হিংসে হয় আমার। কিরকম লোমহীন পা ওদের। ইস আমারও পা যদি লোমহীন হত ওদের মত।‘

আমি ওর পায়ের দিকে লক্ষ্য করে বললাম, ‘বাজারে তো কত হেয়ার রিমুভার রয়েছে। ওগুলো দিয়ে তো পরিস্কার করে দিতে পারেন। তাহলে ওদের মত হয়ে যাবে আপনার।‘

তনু লোমগুলো টেনে বলল, ‘ধুর ওত ধৈর্য আছে নাকি আমার?’

আমি হাত উল্টে বললাম, ‘বারে, ওদের মত পা চান অথচ ধৈর্য নেই এটা বললে কি করে হবে?’

তনু জবাব দিল, ‘সত্যি বলছি অত ধৈর্য নেই আমার। ইস কেউ যদি শেভ করে দিত?’

আমি উত্তর দিলাম, ‘তাহলে পার্থকে বলুন। ওই করে দেবে শেভ।‘

তনু ঠোঁট উল্টে উত্তর দিল, ‘পার্থ আর আমার পায়ের লোম? ও শেভ করবে? কোনদিন আমাকে ভালভাবে দেখেছে বিয়ের পর? হু!’

এটা আমার কাছে নতুন খবর। ওদের ভালবেসে বিয়ে। অথচ পার্থ ওকে ভালভাবে দেখেনি এটা কিরকম?

আমি অবাক হয়ে বললাম, ‘আমি ঠিক বুঝলাম না। ভালভাবে দেখেনি মানে কি বলতে চাইছেন আপনি? পার্থর মুখে তো আপনার যথেষ্ট প্রশংসা শুনি।‘

তনু ঠোঁট উল্টে জবাব দিল, ‘ওই মুখেই। বিয়ের পর পিছন ফিরেই শুয়ে থাকে। কোনদিন আমাকে ছুঁতে পর্যন্ত চায় নি, আমি জোর করে…… বললে পরে বলে তনু সাইটের টেনশন, খুব ঘুম পাচ্ছে………থাক ওসব কথা।‘

ও যখন বলতে চাইছে না আমি জোর করে বলাই কি করে। আমি বললাম, ‘তাহলে আপনার একটাই পথ আছে, সেটা হোল বিউটি পার্লার। ওখানে গিয়ে আপনি করে আসতে পারেন।‘

তনু আমার দিকে তাকিয়ে বলল, ‘সে পারি। কিন্তু জানেন ও ব্রা প্যান্টি পরে ওতগুলো মেয়ে বা কাস্টমারের সামনে বসে থাকতে লজ্জা করবে তাই হবে না ওটাও।‘

এবার আমার কি বলা উচিত যে ঠিক আছে আমিই শেভ করে দেব? হয়তো বলতে পারতাম, কিন্তু একটা দ্বিধাবোধ মনে লেগে রইল বলে আর বললাম না।

তনু আবার বলল, ‘আসলে কি জানেন, আমার শুধু পায়ে হাতেই লোম নেই, ………’ ও আরও কিছু বলতে যাচ্ছিল, কিন্তু বাথরুমের দারজায় খট করে শব্দ হোল মানে পার্থ বেরোচ্ছে। ও চুপ করে গেল আর পাদুটো টেনে নিল নিজের দিকে।

পার্থ হাসতে হাসতে বেড়িয়ে এসে বলল, ‘দুই বন্ধুতে কি কথা হচ্ছে শুনি?’

তনু হেসে বলল, ‘তোমার আর শুনতে হবে না। কি করবে এবার বোলো?’

আমি অবাক হয়ে দুজনের বাক্যালাপ শুনলাম। এই জাস্ট কিছুক্ষণ আগে কত ক্ষোভ দেখাল মেয়েটা। আবার কিরকম সুন্দর কথা বলছে পার্থর সাথে। আমি একটু ধন্দে পরে গেলাম।

পার্থ বলল, ‘এখন কি আবার? মদ খাবো। কিরে বোকাচোদা তাই তো?’

আমি বললাম, ‘হ্যাঁ তাছাড়া আবার কি। সময় তো অনেক হোল। কাল আবার সাইট আছে।‘ আমার মনের মধ্যে কিন্তু তনুর কথাটা ঘুরছে। আমার শুধু হাতে পায়ে লোম নেই, তারমানে ওকি বলতে চাইল ওর গুদে, বগলেও লোম আছে? শুধু ভাবাই আর উত্তেজনার ছোঁওয়া পাওয়া। কে বলবে ও না বললে?

পার্থ আর তনু আমাকে একা ফেলে রেখে চলে গেল কিচেনে। পার্থ আবার বেড়িয়ে এলো মদের বোতল হাতে নিয়ে। আমাকে দেখিয়ে বলল, ‘এটা সেদিনকে কিনেছিলাম, গত রবিবার। আমি আর তনু একটু খেয়েছি। ইচ্ছে ছিল তোর সাথে খাবার। আজ খাবো।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘তনু মানে তোর বউ প্রায় খায়?’

পার্থ খাটে বসতে বসতে বলল, ‘না না আমি যখন খাই তখনি খায়। বা বলতে পারিস আমি জোর করি। আমি একা মদ খেতে পারি না। আবার মদ খেলে আমার মুখ দিয়ে গান কবিতা এই সব বেড়তে শুরু করে। কাউকে তো শুনতে হবে। আর সে মদ না খেয়ে থাকলে শুনবেও না। তাই তনুকে জোর করি।‘

আমিও পার্থর সাথে হাসতে লাগলাম। ভালো বলেছে। তনু গ্লাস জল নিয়ে বেড়িয়ে এসে বলল, ‘কি কথায় হাসি হচ্ছে শুনি।‘

পার্থ বলতে লাগলো আমাকে যা বলেছে। তনু শুনে বলল, ‘ঠিক তাই। কে বলুন তো ওর ভাট কবিতা গান শুনতে চায়। হ্যাঁ কবিতা ভালো বলে বটে। তবে গান………, প্রথমে ভাবতাম ও ভালো গায়। পরে আপনার গলা শুনে আর ওর গান ভালো লাগে না। আপনার গলায় কেমন একটা মাদকতা আছে।‘

আমি লজ্জা পেলাম। আমার গলার প্রশংসা এই প্রথম তনুর মুখ থেকেই শুনছি। দেখলাম তনু গ্লাসগুলো সাজিয়ে রাখল। তারপরে চলে গেল আবার রান্নাঘরে।

পার্থ বলল, ‘নে ঢাল।‘

আমি বললাম, ‘না তোর বউকে আসতে দে, ওই ঢালুক।‘

পার্থ আর কিছু বলল না, শুধু ‘ওকে’ ছাড়া। কিছুক্ষণ পর তনু এলো একটা থালায় আলু ভাজা স্লাইস করে কাটা, আর চানাচুর। বিছানায় রেখে বলল পার্থর দিকে তাকিয়ে, ‘কি হোল ঢালো নি?’

পার্থ উত্তর দিল, ‘না ওই দিপ বলল তুমি নাকি ঢালবে।

তনু বলল, ‘কেন হঠাৎ আমি কেন? দিপদা কি ব্যাপার?’

আমি উত্তর দিলাম, ‘না মানে এইখানে আপনি একজন মেয়ে। আর মেয়ে সাকি হলে খুব ভালো লাগবে মেহেফিলটা।‘

তনু ঠোঁট উল্টে জবাব দিল, ‘সেটা ঠিক। তবে আমি ঢাললেও মেহেফিলের চেহারা ফিরবে না।‘

পার্থ বলল, ‘কেন এই কথা বলছ?’

তনু বলল, ‘কেন আবার। এটা বন্ধুদের মেহেফিল। তারমধ্যে দিপদা আপনি আপনি করে যাচ্ছেন। হয় নাকি এটা?’

পার্থ বলল, ‘একদম ঠিক কথা। দিপ তুই বল।‘

আমি ওদের দিকে তাকিয়ে বললাম, ‘ওয়েল, তোরা ঠিক বলছিস। বাট আমার দ্বারা তুমি মুমি হবে না। আমি কিন্তু তুই করে বলব। ঠিক আছে।‘

তনু আমার থাইয়ে একটা থাপ্পর লাগিয়ে বলল, ‘এই না হলে মেহেফিল।‘

আমি হেসে বললাম তনুকে, ‘ঢেলে ফ্যাল তাহলে।‘

পার্থ যোগ দিল, ‘হ্যাঁ, হ্যাঁ, শুভ কাজে দেরি করতে নেই।‘

মদ ঢালা হয়ে গিয়ে একেকজন গ্লাস তুলে নিল হাতে। তনু পার্থর গায়ে হেলান দিতে পার্থ বলল, ‘অ্যাই এরকমভাবে হেলান দিয়ো না। মদ পরে যেতে পারে। কেন তুমি ওইদিকে বসতে পারছ না?’

তনু ঠোঁট ফুলিয়ে বলল, ‘বাব্বা, একটু হেলান দিয়েছি তাতে রাগ দেখ। ঠিক আছে আমি তোমার কাছে বসব না। আমি দিপের কাছে বসছি। দিপ তুই আবার না বলিস না।‘

ও আমার কাছে সরে এসে গায়ে গা লাগিয়ে বসল। আমি বললাম, ‘আরও যত ঘেসে বসবি তত আমারই মজা। তোদের শরীরের গরম আমার গায়ে লাগবে।‘

পার্থ সিপ দিয়ে বলল, ‘বোকাচোদা একবার বিয়ে করলে গরম সব বেড়িয়ে যাবে।‘

তনু আমার হাঁটুর উপর ভর দিয়ে বলল, ‘হ্যাঁ। সেতো এই ছ মাসে খুব বুঝছি।‘

তনুর এই বসার ভঙ্গিমা আমার কাছে খুব অস্বস্তিকর হয়ে উঠছে। মানে ব্যাপারটা আমার ভালো লাগছে না তা নয়। খুবই ভালো লাগছে। কিন্তু আমার বাঁড়া তনুর চোখের সামনে প্রায় মত্ত হয়ে আছে। প্যান্টের কাছটা বিশাল ফুলে আছে, আর একদম তনুর চোখের কাছে। তনু দেখতে পাবে কিংবা হয়তো দেখতেও পাচ্ছে।

একটা বাজে অবস্থা আমার। তনুকে বলতেও পারছি না উঠে বসতে। আবার কি মনে করবে কে জানে।

পার্থ হঠাৎ বলে উঠলো, ‘এই তনু সোজা হয়ে বস, তোমার নাইটির গলার ফাঁক থেকে তোমার প্রায় সব কিছু দেখা যাচ্ছে।‘

তনু উঠে বসল না তবে হাত দিয়ে নাইটির গলা টেনে ধরল আর বলল, ‘ও তুমি দেখতে পাচ্ছ, এ ব্যাটা উপরে আছে। ওর থেকে বিপদ নেই।‘

এবার তনু আমাকে বলল, ‘অ্যাই দিপ একটা গান কর না। শুনি।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘বল কোন গানটা গাইব?’

তনু ‘হহুমমম’ করে একটু চিন্তা করে বলল, ‘হ্যাঁ এই গানটা গা, তুমি আর ডেকো না, পিছু ডেকো না……… জানিস?’

পার্থ বলল, ‘বিলক্ষণ জানে। মেসে কতবার গেয়েছে। গা রে দিপ গা। বড় ভালো লাগে গানটা শুনতে।‘

আমি মন দিয়ে গানটা করলাম। এতোটা সুর ঢেলেছিলাম গানে যে শেষ হয়ে যাবার পর প্রায় মিনিট দুয়েক কেউ কোন কথা বলেনি। সারা ঘরটায় একটা অদ্ভুত নিরবতা।

প্রথম কথা বলল তনু, ‘হাততালি দিলাম না দিপ। অপমান করা হবে। কিন্তু এতো ভালো করে কাউকে এই গানটা গাইতে শুনিনি। ভীষণ ভীষণ ভালো গেয়েছিস। সত্যি জবাব নেই।‘

পার্থ বলল, ‘নারে সত্যি ভালো গেয়েছিস। তোর মুখে গানটা আরও কয়েকবার শুনেছি, কিন্তু আজ যেন তোর গলায় কেমন একটা জাদু ছিল। কেমন একটা আবেশ তৈরি হয়ে রয়েছে চারিপাশে। তনু মদ দাও। কেমন তেষ্টা লেগে আছে বুকের ভিতর।‘

তনু মদ ঢালতে ঢালতে বলল, ‘দিপ তুই গলাটাকে নষ্ট করে দিবি। বিশ্বাস কর আমার কথা, তুই যদি গান শিখিস তাহলে তুই অনেক নাম করতে পারবি।‘

আমি মদে চুমুক দিয়ে বললাম, ‘আরে তনু দেবী, আমার যদি নাম করার হত তাহলে এতদিনে অনেক কিছু করে ফেলতে পারতাম।‘ আমি বুঝছি আমার একটু নেশা হয়ে গেছে। কিন্তু আমি থামলাম না, আমি বলতে লাগলাম, ‘তুই জানিস না আমি ভালো আঁকতে জানতাম। কতজন আমার কাছ থেকে আঁকিয়ে নিয়ে গেছে। কতজনে আমার আঁকা ছবি ঘরে নিয়ে চলে গেছে। আমি পাগলের মত আঁকতাম। ছেড়ে দিলাম। আমি নাটক করতাম। কত নাটক করেছি। এখন যদি শিশির মঞ্চ, রবীন্দ্র সদনে আমার নাম করিস তাহলে একডাকে চিনবে। একটুও বাড়িয়ে বলছি না। এতোটা ভালো নাটক করতাম। অজিতেশ, রুদ্রপ্রসাদ, বিভাস সরকার সবাই ওদের গ্রুপে আমাকে নেবার চেষ্টা করে গেছে। কিন্তু না, আমরা পাড়ার ছেলেরা যে গ্রুপটা করেছিলাম তাতেই থেকে গেছি।‘

তনু জিজ্ঞেস করলো, ‘আর? আর কি কি করতি?’

আমি মদের গ্লাস শেষ করে বললাম, ‘আর, হ্যাঁ আরও করতাম। আমি ভালো পিয়ানো বাজাতে পারতাম। কত ফাংশন করেছি। ভালো ক্রিকেট খেলতাম, ডিভিশনে খেলেছি। অনেক কিছু করতাম রে।‘

তনু অস্ফুস্ট গলায় বলল, ‘তাহলে ছাড়লি কেন?’

আমি বললাম, ‘সিভিল ইঞ্জিনিয়ারিং। সব এক করে দিল। এখন আমার গান আমার কবিতা, আঁকা, খেলা সব স্টোন চিপস, বালি, সিমেন্ট, ইট হয়ে গেছে।‘

পার্থ পাশ থেকে বলে উঠলো, ‘ও সিভিল ইঞ্জিনিয়ারিঙে প্রথম শ্রেণীর। স্কলার ছেলে।‘

তনু বলল, ‘বাপরে তোর এতো গুন।‘

আমি তনুর গায়ে হাত দিয়ে বললাম, ‘আর দুঃখ বাড়াস না, মদ ঢাল। মদ খাই। সব ভুলে যাই।‘

সেদিনকে তনু বাদে আমি আর পার্থ নেশাগ্রস্ত হয়ে গেছিলাম। কিছুতেই খেতে চাইছিলাম না। তনু একটা থালায় ভাত তরকারী মেখে আমাকে আর পার্থকে খাইয়ে দিয়েছিল। একবার এক দলা আমার মুখে আবার এক দলা পার্থর মুখে। আর ওই থালা থেকেই ও নিজেও খেয়ে নিচ্ছিল।

শেষে মগে করে জল এনে একবার পার্থর মুখ ধুয়ে দিল পরে আমার মুখ। দুটো সিগারেট ধরিয়ে দুজনকে দিয়ে বলেছিল, ‘তোরা বসে সিগারেট খা। আমি বাসনগুলো ধুয়ে আসছি।‘

আমি ওর হাত টেনে ধরে বলেছিলাম, ‘আরে এখন তোকে আর বাসন ধুতে হবে না। তুই বস আমাদের কাছে।‘ আমার কানে আমার গলা কেমন টেনে টেনে বলার মত শোনাচ্ছিল, একটা মাতালের যেমন কথা বলার স্টাইল হয়।

পার্থ গুম হয়ে সিগারেট টেনে যাচ্ছে আর মাঝে মাঝে ‘হুম’ করে আওয়াজ ছাড়ছে। ও মাতাল হয়ে গেছে। অবশ্য আমারও খুব বেশি বাকি নেই জানি আমি।

তনু বলল, ‘নারে এখন করে রাখলে সকালে দৌড়াতে হয় না। এই যাবো আর আসবো।‘

ও যখন এলো তখন আমরা সিগারেট শেষ করে বিছানায় বডি ফেলে দিয়েছি। তনু এসে বলল। ‘ইস দেখ কেমন ভাবে শুয়ে আছে। এই তোরা ওঠ, বিছানাটা ঠিক করে দিই।‘

কে কার কথা শোনে। পার্থ হাত দিয়ে আমার আর ওর মাঝের জায়গাটা দেখিয়ে বলল, ‘তুমি এসো এখানে শোও।‘

তনু বলল, ‘হ্যাঁ আমি শোব। তুমি যে শুয়ে পরলে পেচ্ছাপ করেছ?’

পার্থ হাত শূন্যে উঠিয়ে বলল, ‘বাথরুমে যাবার সাধ্য নেই।‘

তনু বলল, ‘চল তোমাকে নিয়ে যাচ্ছি। এক পেট মদ খেয়েছ, পেচ্ছাপ না করলে সকালে বিছানাতেই করে দেবে।‘

আমি হেসে উঠলাম, বললাম, ‘হি হি, বিছানাতে পেচ্ছাপ করে দেবে পার্থ? আমি কিন্তু হারগিস করবো না।‘

তনু পার্থকে টেনে নামিয়ে বলল, ‘দাঁড়া, এটাকে করিয়ে নিয়ে আসি, তারপর তোকেও নিয়ে যাবো। একা তো যেতে পারবি না।‘

তনু চলে গেল পার্থকে নিয়ে বাথরুমে। আমি শুয়ে থাকলাম। কিছুক্ষণ পরে পার্থকে নিয়ে ফিরে এসে ওকে বিছানায় তুলে শুইয়ে দিল বালিশের উপর মাথা রেখে। আমাকে বলল, ‘চল, তুই চল।‘ বলে আমার হাত ধরে টানল।

আমি হাত ছাড়িয়ে নিয়ে বললাম, ‘তুই কি ভেবেছিস আমার নেশা হয়ে গেছে? পার্থর মত আমাকে নিয়ে যেতে হবে? দ্যাখ কেমন যাবো দ্যাখ।‘

পার্থ বলল ঘোরে, ‘ও শালার নেশা হয় নি। ও তো শুধু মদের গন্ধ নিয়েছে শুয়োর কোথাকার।‘

আমি নামলাম বিছানা থেকে, সোজা হয়ে দাঁড়াতে গিয়ে দেখি আমার পা টলমল করছে। বুঝতে পারলাম যে বেশি দূর যেতে পারবো না। আমি আবার বিছানায় বসে পড়লাম, তনুর দিকে তাকিয়ে বললাম, ‘জানিস তনু, আমি দেখলাম আমার পেচ্ছাপ পায় নি। বিশ্বাস কর।‘

তনু আমার হাত ধরে টানল, বলল, ‘হ্যাঁ বিশ্বাস করলাম তোর পেচ্ছাপ পায় নি। কিন্তু নিয়ম আছে শোবার আগে একটু পেচ্ছাপ করতেই হয় সে পাক আর না পাক। তাহলে ঘুম ভালো হয়।‘

ও আমাকে টেনে দাঁড় করিয়ে দিল। আমি ওর কাধের উপর হাত রাখলাম। ও যা বলল সেতো আগে কোনদিন শুনিনি। ও কোথা থেকে জানল যে শোবার আগে পেচ্ছাপ করতেই হয়। কিন্তু সত্যি আমার খুব পেচ্ছাপ পেয়েছিল। ওর সাথে আমি বাথরুমের দিকে এগোতে লাগলাম, মানে তনুই আমাকে টেনে নিয়ে যেতে লাগলো। ওর একটা হাত আমার কোমর জড়িয়ে আছে। ওর ভরাট নরম মাই আমার পাঁজরে চেপে বসে আছে। ইস আমি মাতাল, তাই আরাম পাচ্ছি না।

ও আমাকে বাথরুমে নিয়ে গিয়ে কোমোডের সামনে দাঁড় করিয়ে দিয়ে বলল, ‘নে এবার কর। পারবি তো?’

আমি টলতে টলতে বললাম, ‘হ্যাঁ পারবো।‘

আমি প্যান্টের চেন টেনে নামাতে চেষ্টা করলাম। কিন্তু বোকাচোদা চেনই তো খুঁজে পাচ্ছি না। তনু হয়তো দেখছিল। ও জিজ্ঞেস করলো, ‘কি তখন থেকে হাতড়াচ্ছিস?’

আমি নিচের দিকে তাকিয়ে বললাম, ‘আরে শালা প্যান্টের চেনটা কোথায় গেল রে? খুঁজে পাচ্ছি না?’

তনু আমার সামনে এসে আমার হাত সরিয়ে বলল, ‘উফ, মাতাল কোথাকার। পরেছিস বারমুডা, চেন কোথায় খুঁজছিস এর। দেখি হাত সরা। পার মাতাল কোথাকার।‘

আমি বুঝতে পারলাম তনু আমার প্যান্ট টেনে নামাচ্ছে। ওর সামনে আমি ল্যাংটো হয়ে যাচ্ছি আমার খেয়াল নেই। আমার মনে হোল আমার বাঁড়া ওপেন হয়ে গেছে। আমি মুততে শুরু করলাম।

তনুর গলা শুনতে পেলাম, ‘আরে একি করছিস, আমার হাতে পেচ্ছাপ করে দিলি যে। ঠিক আছে কর বাবা। তোদের নিয়ে আর পারার জো নেই।‘

আমি হরহর করে মুতে যাচ্ছি। তনু আমার বাঁড়া ধরে আছে প্যানের দিকে। ছড়ছর করে আওয়াজ আসছে নিচের থেকে উঠে।

তনু বলল, ‘বাবা এতো পেচ্ছাপ ছিল তোর পেটে? আর বলছিলি কিনা তোর পেচ্ছাপ পায় নি?’ হুম।‘

আমার পেচ্ছাপ শেষ। তনু আমার বাঁড়াটা দুতিনবার ঝাঁকি দিয়ে ঝরিয়ে নিল। তারপর প্যান্ট টেনে কোমরে রেখে আমাকে নিয়ে বেড়িয়ে এলো বাইরে। আমাকে ধীরে শুইয়ে দিল পার্থর পাশে।

আমাকে বলল, ‘মাঝের জায়গাটা ফাঁকা রাখিস। আমি শোব। রাতে তোদের কি দরকার পরে।‘

আমি ঘোরের চোখে পার্থর দিকে তাকিয়ে দেখি পার্থ ঘুমিয়ে পড়েছে। বুঝলাম ঘরের লাইট নিভে গেল। রাতের নীল লাইট জ্বলে উঠলো। পাশে তনুর শুয়ে পরা অনুভব করলাম। আমিও ঘুমের জগতে হারিয়ে যেতে থাকলাম।

মাঝরাতে ঘুম ভেঙ্গে গেল পেচ্ছাপের চাপে। চোখ খুললাম। ঠাওর করতে কিছুটা সময় লাগলো যে আমি কোথায় আছি। চোখ খুলতেই মনে হয়েছিল যে আমি ঠিক আমার ঘরে নেই। তাহলে কোনখানে? পাশের দিকে মুখ ঘোরাতেই চমকে উঠলাম। উঠে বসলাম। প্রথমে তনুকে বুঝতে পারি নি। পাশে পার্থকে দেখে সব কিছু মনে পরে গেল। আর এটাও মনে পড়লো আজ রাতে আমি পার্থর ঘরে শুয়েছি। আস্তে কালকের ঘটনা মনে পড়লো।

তনুর দিকে তাকালাম। ওর ছোট নাইটি থাইয়ের উপরে উঠে আটকে রয়েছে পাছার কাছে। ভারি পাছার কিছুটা বেড়িয়ে আছে। একটু নিচে ঝুঁকে দেখতে চাইলাম দু পায়ের মাঝে কিছু দেখা যাচ্ছে কিনা। কিন্তু নীল লাইট ওইখানে একটা জমাট অন্ধকার করে রেখেছে। ঘোর কালো ছায়া ছাড়া আর কিছু দেখতে পেলাম না।

কিন্তু আমার ধন প্রত্যাশায় মাথা তুলে নাচতে লেগেছে। আমি ধীরে বিছানা থেকে নেমে বাথরুমে চলে গেলাম। একবার পিছন ঘুরে দেখলাম তনু পার্থর দিকে কাত হয়ে শুয়ে আছে, একটা হাত পার্থর বুকের উপর রাখা। পার্থ অঘোরে ঘুমোচ্ছে।

পেচ্ছাপ শেষ করে বেড়িয়ে ধীরে বিছানায় উঠতে যাবো তনু ঘুরে তাকাল আমার দিকে। জিজ্ঞেস করলো, ‘পেচ্ছাপ করতে গিয়েছিলি?’

আমি ‘হ্যাঁ’ বলে ওর শরীর বাঁচিয়ে শুয়ে পড়লাম। ঘুম পাচ্ছিল। একে মদের নেশা তারউপর সাইটের খাটাখাটনি। শরীর আর পারে না। তনুর জন্য আবার সরতে হোল। তনু উঠে বলল, ‘আমিও বাথরুম থেকে ঘুরে আসি। তুই শো।‘

তনু চলে গেল। নীল আলোয় ওর গাঁড়ের দুলুনি দেখতে থাকলাম যতক্ষণ ও বাথরুমে ঢুকে না গেল।

কিছুক্ষণ পর ও বেড়িয়ে এলো বাথরুম থেকে। আমার পাশে নিজেকে এলিয়ে দিয়ে আমার দিকে ঘুরলো। আমি তাই দেখে ওর উলটো দিকে ঘুরতে যেতেই ও বলল, ‘আরে ওইদিকে কোথায় ঘুরছিস। তোর গায়ে হাত দিয়ে শোব বলে তো এইদিকে ঘুরলাম। আমার দিকে ঘুরে কিংবা চিত হয়ে শো।‘

আমি ওর দিকে ঘুরলাম না। সত্যি করে আমার ঘোরারই ইচ্ছে ছিল না। কিন্তু ওই রাতে ও আবার কথা বলতে লাগবে এই ভয়ে আমি চিত হয়ে শুলাম। ও আমার দিকে আরও ঘন হয়ে সরে এলো। বুঝলাম ওর ভারি মাই আমার হাতে চাপা পড়েছে। কেমন যেন নরম আর তুলতুলে। মেয়েদের মাইয়ের ছোঁওয়া পেয়েছি ঠিকই তবে অকস্মাৎ। এইরকম ডাইরেক্ট স্পর্শ নয়। গায়ের রোমকূপগুলো খাঁড়া হয়ে উঠলো। আমার বাঁড়া নরম থেকে শক্ত হতে শুরু করলো।

একি তনু যে ওর পা তুলে আমার কোমরের উপর রাখার চেষ্টা করছে। ও জিজ্ঞেস করলো, ‘রাখব পা এখানে? তোর অসুবিধে হবে? আসলে বাড়িতে কোলবালিশ নিয়ে শুয়ে অভ্যেসে দাঁড়িয়ে গেছে।‘

আমাকে বলতে হোল, ‘ঠিক আছে। তোর আরাম লাগলে রাখ।‘ ও তো পা তুলে আমার কোমরের উপর রেখে দিল। আমি ভয়ে কাঠ হয়ে রইলাম। আরেকটু নিচে আমার উন্মত্ত বাঁড়া ওর শরীর কাঁপাচ্ছে। তনু একটু পা হড়কালেই আমার শক্ত বাঁড়ার সাথে সংঘাত হবে। আমি যে কি করি?

ভগবানকে ডাকি নি তাই ভগবান শুনল না। তনু ওর পা নামিয়ে আনল আমার ওই জায়গায়। আমার বাঁড়া চেপে রইল ওর মাংশল থাইয়ের নিচে। আমি মনে মনে বলতে লাগলাম তনু যেন বাঁড়ার শক্ত ভাবটা অনুভব করতে না পারে। জানি না পেরেছিল কিনা, কিন্তু ও কিছু বলল না।

আমি প্রানপনে চেষ্টা করতে লাগলাম ঘুম আনার জন্য। কিন্তু শালার ঘুম কোথায় চলে গেছে কে জানে। শক্ত করে চোখ বুঝে থাকা ছাড়া আমি আর কিছু করবো বলে ভেবে পেলাম না।

হাতে ভরাট মাইয়ের চাপ, বাঁড়ার উপর পেলব থাইয়ের চাপ, বাবারে বাবা কি হবে গো আমার? তনুর ঘুমের গলা শুনলাম, ও বলল, ‘দিপ তুই কিন্তু আমাকে জড়াতে পারিস। উই আর ফ্রেন্ড আফটার অল।‘

আমি নিশ্বাস ফেললাম চিন্তামুক্ত হবার। যাক তনু ঘুমোচ্ছে। ও বলে কিনা ওকে জড়াতে পারি। শালা আমার বাবা পারতো কিনা কে জানে, আমি পারবো? খানকির ছেলে বাঁড়াটার নরম হবার কোন নামগন্ধ নেই। এমন খ্যাচাকলে পড়লাম। কিন্তু আশ্বস্ত হলাম তনুর ঘন নিঃশ্বাসে। যাক বাবা ও ঘুমিয়ে পড়েছে। আমিও কখন ঘুমিয়ে পড়েছি জানি না। চোখ যখন খুলল, পাশে দেখলাম তনু নেই। পার্থ তখনো অঘোরে ঘুমোচ্ছে।

জানলা দিয়ে ভোরের সূর্য ঘরের মধ্যে চলে এসেছে। উঠবো উঠবো করছি তনু চা নিয়ে ঘরে ঢুকল। আমাকে দেখল আমি জেগে গেছি। বলল, ‘ঘুম ভাঙল? গুড মর্নিং। ভালো ঘুম হয়েছে?’

আমি আড়মোড়া ভেঙ্গে বললাম, ‘হ্যাঁ, খুব ভালো ঘুমিয়েছি।‘ ওকি জানে আমকে জড়িয়ে থাকাতে আমার ঘুম আসতে কি কষ্ট হয়েছে।

তনু একটা চায়ের কাপ হাতে দিয়ে আমার পাশে বসে পার্থর দিকে তাকিয়ে বলল, ‘এর তো না ডাকলে ঘুম ভাঙবে না। তুই চা খা, যদি বাথরুমে যাস তো চলে যাস।‘

আমার পাশে বসে আমার কাঁধের উপর দিয়ে জানলার বাইরে তাকিয়ে আমার দিকে তাকাল। বলল একটু হেসে, ‘তুই তো মেয়ের অধম দেখছি। মেয়ের ছোঁওয়া পেলেই কেমন সিটিয়ে যাস। কেন মেয়েদের ভালো লাগে না?’

আমি চায়ে চুমুক দিয়ে ভাববার একটু সময় নিলাম। তারপর বললাম, ‘সময় হলে দেখবি, আফসোস করতে না হয় আবার।‘

ও আমার দিকে তাকিয়ে হাসতে লাগলো। আমি চা শেষ করে একটা সিগারেট ধরিয়ে বাথরুমে যেতে গিয়ে আবার ওর দিকে তাকালাম, বললাম, ‘আমি কিন্তু খুব খচ্চর ছেলে। আমাকে বিশ্বাস করিস না।‘ আমি ওকে কিছু বলার সুযোগ না দিয়ে বাথরুমে চলে গেলাম।

পায়খানা করতে করতে ভাবলাম, মাগীটাকে দেখাতে হবে আমি খেপলে কি হয়।

বেড়িয়ে এসে দেখলাম পার্থ চা খাচ্ছে। আমাকে দেখে বলল, ‘তুই তো অনেক আগেই উঠে গেছিস। অবশ্য তোর আগে ওঠার স্বভাব আছে। হোল ক্লিয়ার?’

আমি বললাম, ‘হ্যাঁ, হোল। তুই যাবি তো? আবার সাইটে দেরি না হয়ে যায়।‘

পার্থ বিছানা থেকে নামতে নামতে বলল, ‘না না ঠিক টাইমে বেড়িয়ে যাবো।‘ ও বাথরুমে ঢুকে গেল।

তনু বেড়িয়ে এসে জিজ্ঞেস করলো, ‘কি টিফিন করবো? তুই বল।‘

আমি বললাম, ‘আমি? পাগল হলি নাকি আমি বলব কি বানাবি? যাহোক বানিয়ে দে, অবশ্য পার্থর যদি অন্য কোন চয়েস থাকে।‘

তনু কথাটার উত্তর না দিয়ে বলল, ‘আচ্ছা দিপ, তুই তো আমাকে দেখে বললি না আমাকে কেমন দেখতে লেগেছে তোর? জানিস না মেয়েদের বললে ভালো লাগে?’

আমি হাসলাম, উত্তর দিলাম, ‘তার মানে তুই বলাতে চাইছিস জোর করে যে আমি বলি তোকে ভালো লাগছে? নারে ইয়ারকি মারলাম। তোকে আমার বেশ পছন্দ হয়েছে। একদম মনের মত। আসলে এরকম ভাবে কোন মেয়ে তো আমার সাথে মেশে নি। তাই প্রথম দেখাতেই ভালো লেগে গেছে। মনের থেকে বললাম, বিশ্বাস করিস।‘

তনু একটুক্ষণ আমার দিকে তাকিয়ে জবাব দিল, ‘আমি জানি তুই ঠিক বলছিস, ভনিতা করছিস না। কিন্তু আমি একটু বেঁটে। তুই এতো লম্বা।‘

আমি হাসতে হাসতে বললাম, ‘এইরকম আফশোসের গলায় বলছিস কেন? আমার সাথে তো তোর বিয়ে হয় নি। হয়েছে তো পার্থর সাথে।‘

তনু কিছু বলল না শুধু ‘হুম’ শব্দ ছাড়া। তারপর আবার মুখে হাসি ছড়িয়ে বলল, ‘তাহলে আমার ফিগার নিয়ে কিছু বল।‘

আমি ওর দিকে তাকিয়ে বললাম, ‘তোর ফিগার? দাঁড়া একটু ভালো করে দেখতে দে। হ্যাঁ ঠিক আছে এবার পিছন ফের। পিছন থেকে দেখি।‘

তনু পিছন ফিরল। ছোট নাইটির উপর থেকে ওর গাঁড়ের বিশালতা দেখতে পারছি। নাইটিটা ওই জায়গায় টাইট হয়ে চেপে বসে আছে। হাতটা নিশপিস করতে লাগলো ছোবার জন্য, টিপবার জন্য।

তনু ঘুরে থাকা অবস্থায় বলল, ‘কিরে ঘুরব?’

আমি বললাম, ‘হ্যাঁ ঘোর।‘

ও ঘুরে বলল, ‘বল এবার। দেখলি তো অনেকক্ষণ ধরে।‘

আমি বললাম, ‘দেখ সত্যি বলব কিন্তু। পরে আবার বলিস না।‘

তনু অধৈর্য হয়ে বলল, ‘আরে বলতো।‘

আমি গম্ভীর হয়ে বললাম, ‘তোর বুকদুটো খুব সুন্দর। ইন ফ্যাক্ট এই ধরনের বুক আমি আগে কখন দেখি নি। রিয়েলই বিউটিফুল। তোর বুকের বোঁটাগুলো অবশ্য দেখতে পাই নি। তাই বলতে……’

এতোটাই বলেছি, তনু বলে উঠলো, ‘থাক থাক আর বলতে হবে না। তুই তো একবারে সাংঘাতিক যা দেখছি। তোর মুখে কিছুই আটকায় না। বাপরে আর বলতে হবে না। খ্যামা দে বাবা।‘

আমি বললাম, ‘ওই তো আগেই বলেছিলাম আমি সত্যি বলব। তুই মনে কিছু করতে পারবি না।‘

তনু বলল, ‘তাবলে এতো সোজা সাপটা।‘ ও পিছন ঘুরে রান্নাঘরের দিকে যেতেই আমি বলে উঠলাম, ‘তনু আরেকটা কথা শুনে যা। তুই চললে তোর পাছাগুলো খুব সুন্দর নাচে। মনটা কেমন দুলতে থাকে।‘

তনু কানে হাত দিয়ে বলল, ‘আবার বাজে কথা। আমি শুনব না যা।‘ বলে ও দৌড়ে চলে গেল রান্নাঘরে।

এবার তনুর পাছা বা মাই না, আমার কথাই আমার বাঁড়াকে শক্ত করে দাঁড় করিয়ে দিল প্যান্টের নিচে।
নিজের সাহসে বলতে পেরে আমি খুব গর্ব বধ করতে লাগলাম। পার্থ বেড়িয়ে আসার পর আমিও স্নান সেরে তৈরি হয়ে নাস্তা করে সাইটের জন্য বেড়িয়ে গেলাম।

এবার থেকে আমি নিয়মিত পার্থদের বাড়ীতে শনিবার আর রবিবার কাটাতে শুরু করলাম। শনিবার সাইট থেকে ফিরে ওদের বাড়ি চলে যেতাম আর রবিবার সারাদিন কাটিয়ে সোমবার আবার দুজনে সাইটে চলে যেতাম। এইভাবেই দিন কাটতে থাকলো। আমার মেসে যাওয়া আর না যাওয়ার বাপারে মেসের অন্যদের মাথা ব্যথা নেই। আগেই বলেছি কে এলো আর কে গেল কেউ দ্যাখে না খবর রাখে না।

কাজের প্রেসার বেড়ে যাওয়াতে কোম্পানি আমাদের পালা করে রবিবার ডিউটি যেতে হবে এই সার্কুলার জারি করে দিয়েছিল। যেহেতু পার্থ আর আমি একি জায়গায় কাজ করতাম তাই আমরা ঠিক করে নিয়েছিলাম এক রবিবার পার্থ যাবে আর এক রবিবার আমি।

শনিবার আমরা রাতে সবাই মিলে মদ খেতাম, আনন্দ করতাম তারপর একসময় শুয়ে পড়তাম। রবিবার যেদিন আমি থাকতাম সেদিন আমি আর তনু মিলে বাজার করতাম, মাংসের দোকানে গিয়ে মাংস নিয়ে আসতাম। হ্যাঁ তনুর সাথে একা একা ঘোরায় সাইটে আমার সম্বন্ধে কিছু কথা রটত বটে কিন্তু কে পাত্তা দেয়। আমি তখন তনুতে মজেছি।

একবার পার্থকে বলেছিলাম, ‘শুয়োরগুলো আমাকে আর তোদেরকে নিয়ে এমন কথা বলে মনে হয় চরিয়ে দিই। বাঞ্চোতগুলোর আর কোন কাজ নেই যত সব উলটোপালটা রটিয়ে বেড়াবে।‘

পার্থ কনফিডেন্টলি বলতো, ‘তোর আর খেয়েদেয়ে কাজ নেই ওদের কথায় পাত্তা দিস। আসলে আমরা পাত্তা দিই না বলে ওরা এইসব কথা বলে। একদম কান দিবি না। সম্মন্ধ তোর আর আমাদের মধ্যে। ওরা কি বলল কি এলো গেল।‘ বলে মান্না দের গানটা গাইতে শুরু করলো ‘যা খুশি ওরা বলে বলুক ওদের কথায় কি আসে যায়……’ পার্থর গলাটাও মন্দ নয়। আমার তো ভালো লাগে। তনুর কেন ভালো লাগে না কে জানে।

তনুও সাহস দিত আমাকে কথা না শোনার জন্য। ওদের কথায় আমিও সাহস পেতাম। এরমধ্যে হঠাৎ করে তনুর মাই আমি ছুঁয়েছি, তবে হ্যাঁ জেনে শুনে নয়। হয়তো ওর কাছে দাঁড়িয়ে আছি কিছু করার জন্য ও ঘুরেছে আর আমার হাত ওর মাইতে লেগে গেছে। উত্তেজনা হয়তো শুধু আমার মধ্যেই হত। জানতে পারতাম না তনুর কি হত। কারন তনু মুখে কিছু বলতো না বা ওর মুখ দেখে কিছু বোঝা যেত না।

শনিবার রাতে শোবার সময় আমি পার্থ আর তনু এইভাবে আমরা শুতাম। সেই মদ খাওয়ার রাতের পর থেকে তনু আমার পাশে কোনদিন শোয়নি। অথচ সপ্তাহের পাঁচটা দিন আমি ভেবে যেতাম এই শনিবার তনু নিশ্চয়ই শোবে। ভাবতে শুরু করেছিলাম সেই রাতে আমি কোন ভুল জ্ঞানতঃ করেছিলাম কিনা।

সেইদিন খবর পেলাম যে রবিবার আমাদের কাউকে আসতে হবে না সাইটে। কাজ নেই বলে। পার্থ খুব খুশি হয়েছিল আর আমার খুব দুঃখ। হয়তো তনুকে ছুঁতে পেতাম না কিন্তু ওর সাথে তো পুরো দিন একা কাটাতে পারতাম। পার্থ খুশি হয়েছিল যে ও রবিবার আমার সাথে কাটাতে পারবে।

মনটা খারাপ হয়েছিল ঠিকই কিন্তু আবার খুশি হয়ে গেল যখন একটা কন্ট্রাক্টর এসে আমাকে একটা গিফট বক্স দিল। আমাকে বলল, ‘স্যার, দিস ইস ফর ইউ। প্লিস টেক ইট।‘

আমি তো অবাক। আমি বললাম, ‘আরে ওহাট ফর ইউ আর গিভিং ইট টু মি?’

ও বলেছিল, ‘নো স্যার ইউ হ্যভ টু একসেপ্ট ইট। অ্যাই ওয়িল বি টু প্লিসড।‘

আমাকে বক্সটা ধরিয়ে দিয়ে হেসে চলে গেল সে আমাকে অবাক অবস্থায় রেখে। আমি পার্থর দিকে তাকাতে

পার্থ বলল, ‘নিয়ে নে। আমাকে ও বলেছিল তোর জন্য নাকি ও কাজে প্রফিট করেছে। তোকে ও কিছু প্রেজেন্ট করবে। এটা বোধহয় তাই।‘

আমি শুনে আরও অবাক। আমার জন্য কোন কন্ট্রাক্টর প্রফিট করেছে আর ও আমাকে কিনা একটা গিফট দিচ্ছে এটা ভাবতেই কেমন একটা শিহরন জাগল শরীরে। ভাবতে ভালো লাগলো আমি কারো জন্য কিছু করতে পেরেছি। তখন এটা মনে হোল না আমি ঘুস নিলাম। আমার লাইফে ওটাই আমার প্রথম ছিল, জানিনা শেষ কিনা।

পার্থকে বললাম, ‘জানিস খুব ভালো লাগছে। কিছুক্ষণ আগে মনটা খারাপ ছিল এখন ভালো হয়ে গেল। গিফটটা পেয়ে নিজেকে কেমন গর্বিত লাগছে।‘

আমি জানি পার্থও খুব খুশি হয়েছে। আমাকে কেউ ভালো বললে ওই সবচেয়ে বেশি আনন্দ পায়। ও বলল, ‘খোল না। দেখি ভিতরে কি আছে?’

আমি ওর দিকে তাকিয়ে বললাম, ‘না এখন না। এটা তনুর হাতে খোলাবো। ওই খুলে বলবে কি আছে ভিতরে।‘

পার্থ খুশিই হোল কথাটা শুনে। আমরা সাইট শেষে ফিরে এলাম পার্থদের বাড়ি। তনু দরজা খুলতে আমি ওর হাতে বক্সটা দিয়ে বললাম, ‘এটা খোল তো, দ্যাখ এর ভিতর কি আছে?’

তনু বক্সটা ঘুরিয়ে ফিরিয়ে দেখে বলল, ‘এটা কি আমার জন্য আনলি? কি আছে রে ভিতরে?’

পার্থ জুতো খুলতে খুলতে বলল, ‘এতো তাড়াতাড়ি সিদ্ধান্তে আসো কেন? আগে শোন ব্যাপারটা, তারপর বোলো।‘

তনু একটু থমকে গেল মনে হোল। ও বক্স হাতে ধরে বলল, ‘বোলো শুনি।‘

পার্থ মোজা খুলে বলল, ‘এটা দিপকে একজন প্রেজেন্ট করেছে। ও বলল এটা তোমার হাতে খোলাবে। আর তুমি ভাবলে এটা তোমার।‘

আমি ওদের থামিয়ে তনুর পক্ষ নিয়ে বললাম, ‘আহ, ওকে বলছিস কেন? ও কি করে বুঝবে যে এটা আমার?’

তনু বলল, ‘তাহলে খুলবো?’

আমি বললাম, ‘আরে খোল। তোরই জন্য তো এতোটা বয়ে আনলাম।‘

তনু কাগজে মোড়া র্যা্পার খুলে বক্সটা খুলল, বার করে আনল একটা কালো জিনিস। ভালো করে দেখে বুঝলাম ওটা একটা ক্যামেরা। ছোট অথচ খুব সুন্দর।

আমি খুশিতে বললাম, ‘ওয়াও, দারুন গিফট। ও যে কি করে জানল আমার এটা পছন্দ ছিল। তনু দ্যাখতো ভিতরে রিল আছে কিনা?’

তনু বক্সের ভিতর দেখে বলল, ‘হ্যাঁ কি যেন আছে একটা।‘ বলে একটা রিল বার করে আনল।

পার্থ ওটা দেখে বলল, ‘আরে ওই তো রিল। বাহ, ছেলেটার বুদ্ধি আছে।‘

তনু বলল, ‘ছেলেটার বুদ্ধি নয়, এটা দিয়েই থাকে।‘

আমি বললাম, ‘ওকে, তবে আমি একটা কথা বলব, প্রথম স্ন্যাপ তনুর তোলা হবে। ঠিক আছে?’

পার্থ বলল, ‘তোর ক্যামেরা ভাই, সে তুই তনুর তোল, আমার তোল আর তোর নিজের তোল তোর ব্যাপার
তুই কার তুলবি। তবে একটা কথা বলব, গিফট ভালোই দিয়েছে।‘

তনু বলল, ‘তোমরা জামা কাপড় খুলে ফেল, আমি কফি বানিয়ে আনছি।‘

আমরা জামা কাপড় খুলে গামছা কোমরে জড়িয়ে সোফায় বসলাম। এর মধ্যে পার্থ নিজের অনেক কিছু কিনে নিয়েছে। আমি অবশ্য বেশ কিছু টাকা ধার দিয়েছি। পার্থ বলেছে আস্তে আস্তে শোধ করে দেবে। পার্থ সোফা কিনেছে, রান্নার গ্যাস কিনেছে, বেশ কিছু বাসন, আলমারি এইসব কিনে নিয়েছে। আগে পার্থদের ঘর খুব ফাঁকা ফাঁকা লাগতো, এখন বেশ ভরা ভরা লাগে।

কফি খেয়ে পার্থ বাথরুমে ঢুকবে, আমি পার্থকে বললাম, ‘অ্যাই আমি তোর বউয়ের ছবি তুলব। তোর বউ বলে বলছি, তোর কোন আপত্তি নেই তো?’

তনু তখন আমার পাশে বসে। পার্থ ঢুকবার আগে বলল, ‘আপত্তি নেই, তবে বউয়ের ল্যাংটো ছবি তুলিস না।‘

তনু মুখ ঢেকে বলল, ‘ধ্যাত অসভ্য কোথাকার। কি কথায় কি জবাব। যা মুখে আসে বলে ফেল না?‘

পার্থ হাসতে হাসতে ভিতরে চলে গেল। আমি ক্যামেরাটা বাড় করলাম বক্স থেকে। ফিল্মটা লোড করলাম। ব্যাটারি ভরলাম দুটো। তনুকে বললাম, ‘আয় তোর কিছু ছবি তুলি।‘

তনুর গায়ে সেই ছোট নাইটি। হাঁটু পর্যন্ত। লুস ব্রা পরা। এই বাপারে আমাকে একবার জিজ্ঞেস করতে হবে তনুকে যে ও লুস ব্রা কেন পরে। তনু বলল, ‘এই ড্রেসে ছবি তুলবি?’

আমি বললাম, ‘আবার কি? এটাই তো ন্যাচারাল হবে। তুই ঘরে আছিস, সেজেগুজে তোলার কোন মানে হয়?’

তনু বলল, ‘বেশ তোল।‘

তনু পোজ নিয়ে বসল। আমি বেশ কিছু ছবি তুললাম। আমি মাঝে মাঝে ওকে পোজ একটু চেঞ্জ করতে বলি ও তাই করে আর আমি ছবি তুলি। একটা পোজে ও বালিশে হেলান দিয়ে বডিটা একটু কাত করে বসল।

ওর একটা পা একটু ভাঁজ করে উপরে তোলা হাঁটু মোড়া। আমি দেখলাম ওর দু পায়ের ফাঁক থেকে ওর নীল প্যান্টি দেখা যাচ্ছে। আমি ক্যামেরা তাক করে ছবি তোলবার আগে বললাম, ‘তনু তোর নীল প্যান্টি দেখা যাচ্ছে, তুলব ছবি?’

তনু তৎক্ষণাৎ পা নামিয়ে বলল, ‘অ্যাই শয়তান, কি করে দেখলি আমি নীল প্যান্টি পরে আছি?’ ও নাইটিটা দুপায়ের মাঝে চেপে ধরল।

আমি চোখ থেকে ক্যামেরা নামিয়ে বললাম, ‘ দেখা যাচ্ছে বলেই দেখলাম। কি করে আবার দেখব?’

তনু মিচকি হেসে বলল, ‘ওফ, তোদের নিয়ে আর পারা যায় না। ঠিক দেখে ফেলবি।‘

ছবি তোলা শেষ করে ক্যামেরা বন্ধ করে রেখে দিয়ে তনুর পাশে এসে বসলাম। তনু আমার কাঁধে হাত রেখে বলল, ‘জানিস দিপ, এই মুহূর্তগুলো আমি পার্থর কাছ থেকে মিস করি। তুই ছবি যখন তুলছিলি মনে হচ্ছিল তুই যেন কত আপন। কি সুন্দর করে আমাকে সুন্দর লাগবে দেখতে এই ভেবে পোজ দিতে বলছিলি। পার্থ ছবি তো তোলেই না, এই রকম কথাও বলে না। ওর শুধু কাজ আর কাজ। কাজ ছাড়াও তো জীবন আছে, বল ঠিক কিনা?’

আমি ওদের স্বামী স্ত্রীর ব্যাপারে জড়াতে চাইলাম না। কথা ঘোরাবার জন্য বললাম, ‘তোর নীল প্যান্টিটা খুব সুন্দর। দারুন লাগাচ্ছিল তোর ফর্সা থাইয়ে।‘

তনু আমার থাইয়ে থাপ্পর মেরে বলল, ‘বাব্বা, আমাকে কেমন লাগছিল এটাও দেখে ফেলেছিস? তোর চোখ আছে বলতে হবে।‘ বলে আমার কানে কানে ফিসফিস করে বলল, ‘অ্যাই জানিস আমি না তিনটে প্যান্টি আর ব্রা কিনে এনেছি। একা একা। দেখবি?’

আমি উৎসাহ নিয়ে বললাম, ‘হ্যাঁ দ্যাখা।‘ একটা কচি বউ আমাকে ব্রা আর প্যান্টি দেখাতে চাইছে, আর আমি আহাম্মক দেখব না এটা এই পৃথিবীতে বোধহয় হতে পারে না।

দ্বিতীয় পর্ব সমাপ্ত

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

