রমনগড়ের ছেলেরা – পর্ব ০৮


(৮ম পর্ব)

সফিকুল যখন আড্ডায় পৌছল তখন বাকি তিনজন ওর জন্যে অপেক্ষা করছিল. কি কারণে ধীমানের কলেজ ছুটি ছিল তাই ও হাজির ছিল. সফিকুল পৌছতেই ধীমান জিজ্ঞাসা করলো, ‘কি রে শালা এত দেরী করলি? কোথায় ছিলি এতক্ষণ?’
সফিকুল বলল, ‘কলেজ গিয়েছিলাম.’

বাকি তিনজন হেসে উঠলো. পবন বলল, ‘তুই কলেজ গিয়েছিলি? এখন ফিরলি?’
সফিকুল ওদের হাসিতে যোগ না দিয়ে উত্তর দিল, ‘বেশি দাঁত কেলাস না, সবটা শুনলে বিচি মাথায় উঠে যাবে.’
ধিমানরা হাসি থামালো. ধীমান জিজ্ঞাসা করলো, ‘সিরিয়াস কিছু?’
সফিকুল বলল, ‘না না, সিরিয়াস কিছু না. কলেজ গিয়েছিলাম ভাবিকে নিয়ে.’
ধীমান বলে উঠল, ‘ওহহ কেস তাহলে অনেক দূর গড়িয়েছে. দারুন, চলিয়া যা.’
পবন বলল, ‘ভাবি কি কলেজে ভর্তি হলো?’
সফিকুল বিরক্ত হলো, ‘বেশি ল্যাওরাগিরি মারিও না.’
শ্যামলাল এত সময় চুপ করেছিল, ‘তুই তো আগে বলিস নি যে ভাবিকে নিয়ে কলেজে যাবি. তাহলে আমিও যেতে পারতাম তোদের সাথে.’
সফিকুল বলল, ‘ধুরর আমিও জানতাম নাকি আগে. কাল রাতে ঠিক করে আজ গেলাম. কাল আবার যেতে হবে.’
ধীমান জিজ্ঞাসা করলো, ‘কি হয়েছে ভাবির?’
সফিকুল বলল, ‘অনেক কেস আছে. অনেক কান্ড ঘটেছে. কিন্তু ভাবি আমাকে কাউকে বলতে বারণ করেছে. কিন্তু আমি আর তোদের থেকে কিছু লুকোতে পারি? বাল পারি. তাই তোদের বলবই. শুধু তরা যেন আর কাউকে বলিস না. তাহলে সত্যিই ভাবির বদনাম হবে, সাথে সাথে আমারও. আর আমাদের প্ল্যানটা চুদিয়ে যাবে.’
ধীমান বলল, ‘এও আবার বলবার মত কথা হলো. ঠিক আছে, আমরা শুধু আমাদের মধ্যেই ব্যাপারটা রাখব. তোরা রাজি তো?’
পবন এবং শ্যামলালও রাজি.
সফিকুল সমস্ত ঘটনা ওদের পুন্খানুপুন্খ ভাবে বলল. সবাই খুব রস নিল.
ধীমান শেষে বলল, ‘তুই ভাবকে চুদছিস এই দিন আর বেশি দুরে নেই. তাও আবার মনে করিয়ে দিই তারাহুর করবি না. ভাবিই যেন তোকে চুদতে বলে এমন জায়গাতে নিয়ে যা ব্যাপারটা. গিয়াস ভাইয়ের আসতে এখনো অনেক দেরী. ততদিন ভাবি না চুদিয়ে থাকতে পারবে বলে মনে হচ্ছে না.’
পবন বলল, ‘আমাদের কথা সময় মত ভুলে যাস না.’
সফিকুল বলল, ‘বেশি চুদি চুদি করিস না পাবনা. কি করতে হবে সেগুলো আমি জানি. তাছাড়া আমাদের নিয়মিত দেখা হবে. কিছুদিন আগেই গোলাপী বৌদিকে চুদলি, তাও তোর আকাঙ্ক্ষা গেল না.’
পবন গম্ভীর মুখ করে বলল, ‘গোলাপী বৌদিকে চুদে আকাঙ্ক্ষা আরও বেড়ে গেছে. কিন্তু গোলাপী বৌদির দিকে আর নজর দেওয়া যাবে না. আমাদের যে ক্ষমা করে দিয়েছে তাতে আমাদের সারাজীবন কৃতজ্ঞ থাকা উচিত. কেনা গোলাম হয়ে থাকা উচিত.’

ধীমান বলল, ‘কি বাল যাতা বলছিস? এত কিছুও হয় নি.’
পবন একইভাবে গম্ভীর হয়ে বলল, ‘গোলাপী বৌদি আমাদের প্রাণ দিয়েছে. অন্তত আমাকে প্রাণ দিয়েছে. যদি বলত যে আমরাই ওই চোদনটা দিয়েছিলাম তাহলে প্রাণে শেষ হয়ে যেতাম.’
সফিকুলের মন্তব্য, ‘জগন্নাথ এত বিচিধর হয়ে যেত আমাদের প্রাণে মারত? তুই কি একেবারে বেশ্যামাগীর পাকাবাল হয়ে গেছিস?’
পবন রাগ না, হাসলো না. আগের মত করেই বলল, ‘আমি জগন্নাথের কথা বলছি না. আমি বলছি আমাদের বিচার কমিটির কথা, যার মধ্যে আমার বাবাও আছে.’
ধীমান বলল, ‘ধরা পড়লে কি আর হত… ওই ধর কাপড় কাচার চাকরি, বা মাঠে বিনা পয়সার মজুরির চাকরি.’
পবন মাঝপথে ধিমানকে থামিয়ে দিয়ে বলল, ‘একটা গোপন আমি এতদিন চেপে ছিলাম. কিন্তু মনে হচ্ছে আজ সেটা বলে নিজেও খানিকটা হালকা হই, আর তোরাও সিরিয়াসনেসটা বোঝ.’
সবাইকে অপরিচিত পবনকে দেখে অবাক হলো. ওর কথা শুনে আরও অবাক হচ্ছিল, শেষের কথায় মুখের হাসি উড়ে গেল. সবাই থ মেরে গেল.
ধীমান বলল, ‘তুই বল পবন. নিশ্চয় আমরা আর কাউকে বলব না. তাই তো?’
পবন বলল, ‘একেবারে তাই. কেউ জানলে গোটা গ্রামের ক্ষতি হতে পারে.’ একটু থেমে পবন বলতে শুরু করলো.

পবন বলতে শুরু করলো.
তোরা জানিস যে আমাদের গ্রামে রাতে পাহারা দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে. গত বছর গ্রামে অনেক চুরি হয়েছিল. সব চুরি হয়েছিল এই পাট চাষের সময়. চুরি করে চট করে পাটের জঙ্গলে লুকিয়ে পরত. ফলে ধরা পরার সম্ভাবনা কম ছিল. আর গতবার কেউ ধরা পরে নি. গ্রামের অনেকের বিশেষত যাদের বাড়িতে চুরি হয়েছিল তাদের দাবি ছিল নৈশপাহারার. বিচার কমিটি ঠিক করেছে নৈশপাহারা হবে. পালা করে প্রত্যেক বাড়ি থেকে একজন করে মোট ছয় জনের পাহারা দল গঠন করা হবে. অনেক বাসিন্দা থাকে মাসে একবারের বেশি কোনো বাড়ির পাহারার পালা পরত না. এতে সবাই রাজি হয়েছিল. যাদের সম্পত্তি বেশি তাদের নিজেদের সম্পত্তি রক্ষা করবার জন্যে তাড়া ছিল, আর যাদের সম্পত্তি কম বা চুরি করবার মত নেই তারা প্রভাবশালী লোকেদের সুনজরে থাকার জন্যে কাউ কাউ করে নি. কারণ তারা জানে বিপদে আপদে প্রভাবশালী লোকেদের কাছেই যেতে হবে. আর প্রভাবশালী লোকেরা তাদের সাহায্য করবে. রমনগড়ে অনেক বড়লোকের বসবাস. কিন্তু গত দশ বছরে কোনো চুরি হয় নি. তার কারণ দশ বছর আগে একবার ডাকাতের দল ধরা পরেছিল. সব কটাকে গঙ্গার বেঁধে ফেলে দিয়েছিল. কোনো অভিযোগ করি বা সাক্ষী ছিল না. পুলিশও এনিয়ে মাথা ঘামায় নি. তারপর থেকে সেই ঘটনা ডাকাতদের কানে গেলে রমনগড় এড়িয়ে চলত.
গাজীপুর ডাকাতদের আঁতুরঘর. বলে ওখানে নাকি ঘরে ঘরে ডাকাত তৈরী হয়. সেইজন্যে গাজীপুরকে চলতি কোথায় ডাকাতপুরও বলা হয়. ডাকাতপুরের ডাকাত এলাকা বিখ্যাত. যেমন তাদের নাম ডাক তেমন তাদের কাজ কর্ম. ওদের সবার পূর্বপুরুষ নাকি সব ঠ্যাঙরে ছিল. তা ডাকাতপুরের ডাকাতরাও রমনগড় ছেড়ে অন্য দিকে তাদের অভিযান চালাত.
গোলাপী বৌদির কেসটার কয়েকদিন আগে আমাদের বাড়ির পালা পড়ল রাতের পাহারার. আমি গেলাম ডিউটিতে. সেদিনের দলে ছিলাম আমি, পল্টন দা, নিশু কাকা, আব্দুর, পরেশ কাকা আর দত্ত দা. সেটা ছিল অম্বাবুচির দিন. অম্বাবুচি উপলক্ষ্যে ধিরিঙ্গিতে মেলা বসে. পল্টন দা বৌদিকে নিয়ে মেলা ঘুরে এসেছে. তা সে মেলার গল্প করছিল. নগরদোলনা, পাঁপর ভাজা, বৃষ্টি, কাদা আরও অনেক কিছু নিয়ে. আমাদের হাতে আছে পাঁচ ব্যাটারির দুটি বড় টর্চ, সবার হাতে লাঠি, যারা বিড়ি খায় তাদের কাছে বিড়ি দেশলাই. রাত’ভর গ্রামের এমাথা থেকে ওমাথা টহল দিতে হবে. সময় অনেকটা. তাই খোশ গল্প করে কাটানো. মজার বা বিরক্তিকর নয়, গল্পটাই আসল ছিল. তাই পল্টন দার গল্প শুনছিলাম. আর মাঝে মধ্যে আমি আর আব্দুর ওর পোঁদে লাগছিলাম.
একটা টর্চ ছিল আমার, আব্দুর আর পল্টন দার কাছে. পল্টন দা বিড়ি খায়, কিন্তু পরেশ কাকার সামনে খেতে চায় না. তাই আমরা সময় সময় ওদের থেকে বিচ্ছিন্ন হয়ে পরছিলাম. ওরা সেটা বুঝতে পারছিল কিন্তু কিছু বলছিল না. পল্টন দাকে বিড়ি খাবার সুযোগ দিচ্ছিল. বিড়ি খাবার জন্যে একবার বাবুলাল দার বাড়ির কাছে দাঁড়িয়ে ছিলাম. আব্দুর বলল, ‘বাবুলাল দার ঘরে আলো জ্বলছে, মনে হচ্ছে মালটা বৌদিকে লাগাচ্ছে. চল দেখি.’
পল্টন দা ধমক লাগলো, ‘তোদের সব সময় চুলকানি না. আমরা পাহারা দেবার জন্যে বেরিয়েছি, কে লাগাচ্ছে তা দেখাবার জন্যে নয়. চুপ করে বস.’
আমরা বিরক্ত হলাম. জানি না সত্যি বাবুলাল দা ওর বৌকে লাগাচ্ছিল কিনা. যদি নাও লাগায়, ওর বৌকে অল্প কাপড়ে দেখতে পেলেও কয়েকবার খেঁচার মশলা পাওয়া যেত. বিশাখা বৌদি যা সেক্সি সেটা আর তোদের কাছে কি বলব.

আমরা পল্টন দার ধমক খেয়ে ওর পাশে বসলাম আর মনে মনে ওকে গালি দিতে লাগলাম. শালা নিজে তো সারদা বৌদিকে নিয়মিত লাগাও, আর আমরা বাবুলাল দার বৌকে একটু দেখতাম সেটাও সহ্য হলো না.
পল্টন দা নীরবে ফুঁকতে লাগলো. ব্রীরী শেষ হলে বিড়ির পাছা মাটিতে ঘসে নিভিয়ে দিল. আমরা উঠে দাঁড়ালাম. দলের বাকিদের সাথে মিশতে হবে. পল্টন দা আমাদের অবাক করে দিয়ে বসে থেকে আমাদের বলল, ‘তোরা সত্যি দেখবি?’
আব্দুর জিজ্ঞাসা করলো, ‘কি?’
পল্টন দা বলল, ‘বিশাখা বৌদিকে?’
আমি বললাম, ‘তাই তো বলছিলাম. তুমিই তো ধমক মেরে আমাদের বসিয়ে দিলে.’
পল্টন দা বলল, ‘বিড়ি খেতে খেতে বুদ্ধির গোড়ায় ধোঁয়া দিলাম. ভাবলাম আমি যাই যদি ভাগ্যে থাকে তো দেখব.’
আব্দুর আবার নীতি প্রবর্তক হবার চেষ্টা করলো, ‘ছিঃ পল্টন দা, তুমি না বিয়ে করেছ? লোকের টা দেখতে লজ্জা করবে না?’
পল্টন বলল, ‘আরে বিশাখা বৌদি নাকি অনেক কিছু জানে. কলা কৌশল. আরে ধুরর তোদের বলছি কেন? তোরা সব দুধের বাচ্চা.’
আমি বললাম, ‘বেশি জেঠু জেঠু কর না. আমরা তোমার থেকে আর কত ছোট. ঠিক সময় বিয়ে দিলে আমি এক বাচ্চা বাপ হয়ে যেতাম.’
পল্টন দা বলল, ‘ওহে আমার চাঁদু রে!! আর বকবক করতে হবে না. চল যাই. বেশি দেরী করলে একেবারে দেরী হয়ে যেতে পারে.’
আমরা তিনজন পা বাড়ালাম বাবুলাল দার বাড়ির দিকে. বাঁধ থেকে নেমে একটু এগিয়ে যেতে হয়. ওদের দোতলা পাকা বাড়ি. নিচের তলায় ওরা থাকে. ফলে আমাদের আর গাছে ওঠার ঝক্কি নিতে হলো না. একটু দূর থেকে টর্চ জ্বালানো বন্ধ করে দিলাম. বলা যায় না টর্চে আলোতে ওরা সাবধান হয়ে যেতে পারে. যা গরম পড়েছে ঘরের ফ্যানের হওয়া যথেষ্ট হবে না গরম কাটাতে. দক্ষিনের ফুরফুরে হওয়া পাবার জন্যে জানালা খোলা রাখতে হবে আর পর্দাও তুলে রাখবে রাত হয়ে যাওয়াতে. ঝুমুর আগে একদিন ওদের চোদাচুদি করা দেখেছে, আব্দুর খবর দিল. আব্দুরকে ঝুমুর বলেছিল. আমরা বেশ উত্সাহিত. ভাগ্যে থাকলে দেখতে পাব. দেখলাম পল্টন দাও বেশ উত্তেজিত. আসলে লুকিয়ে চোদাচুদি দেখতে একটা রোমাঞ্চ আছে. আর কেউ তো সরাসরি চোদাচুদি দেখতে দেবে না, অন্তত আমাদের দেশে, তাও আবার বিনা পয়সায়! তাই পানু বাদ লিয়ে জীবন্ত চোদাচুদির দর্শনের জন্যে আমরা বেশ চাগিয়ে উঠলাম. যাবার পরে বাবুলাল দার জানালার কাছে গেলাম কোনো রকম শব্দ না করে. খুব সাবধানে আমরা গেলাম. শালা ভাগ্য সুপ্রসন্ন. বাবুলাল দা চুদছিল বিশাখা বৌদিকে. দুজনেই উলঙ্গ. ফর্সা কি রে বৌদি. হাত, মুখ তো দেখেছিস, কিন্তু মাই যা সাদা কি আর বলব. দেখলাম বৌদিকে বিছানায় ফেলে খাটের নিচে দাঁড়িয়ে বৌদির পা দুটো নিজের কাঁধের ওপর নিয়ে গদাম গদাম দিচ্ছে বাবুলাল দা. ওদের কার্যকলাপ অনেক আগেই শুরু হয়েছিল. আমরা শেষটা দেখতে পেয়েছিলাম.চদাচুদিতে ব্যস্ত আমাদের দিকে তাকানোর সময় ছিল না. ডান দিকে তাকালেই তিন জনকে দেখতে পেত. ওরা ঘেমে নেয়ে উঠেছিল. বাবুলাল দা কে দেখলাম চার পাঁচটা ঠাপ মেরেই ধোন বের করে বৌদির ফর্সা পেটের ওপর মাল ছেড়ে দিল. কেলিয়ে পাশে বিছানায় পড়ল বাবুলাল দা. বৌদি ফ্যাদা নিয়ে নিজের শরীরে বিশেষত মাইয়ে মেখে নিল. দেখে তো গা রিরি করে উঠলো. দেখলাম পল্টন দা হাঁ করে বৌদির দিকে তাকিয়ে আছে. নিচে আবছা আলোতে দেখলাম ঠাটিয়ে ফেলেছে পল্টন দা. আমাদের অবস্থা আরও খারাপ.
বাবুলাল দা বলল, ‘তোমার এই এক অভ্যেস. ফ্যাদা গায়ে মেখে থাকবে. কি যে সুখ পাও. চোদার পর যে একটু জড়িয়ে ধরব সেটা হবে না.’
বিশাখা বৌদি উত্তর, ‘আর জড়িয়ে কাজ নেই. যা গরম পড়েছে. তোমাকেও কতবার বলতে হবে যে ফ্যাদা দুধে মাখলে দুধ ঝুলে পড়ে না.’
বাবুলাল দা বলল, ‘যত সব আজগুবি কথা.’

বিশাখা বৌদি বলল, ‘আজগুবি তো আজগুবি! তোমাকে টিপতে না করলে শুনবে না. টিপলে যে ঝুলে পড়ে তারাতারি সেটা তো জানো. কিন্তু তাও তুমি টেপা থামাবে না. তাই আমার যতটা করার করি. আমি চাই না দুধ এখনি বট গাছের শিকড়ের মত ঝুলুক. ঝুললে আর কেউ তাকাবে আমার দিকে?’
পল্টন দা আমাদের ইঙ্গিত করলো মানে মানে কেটে পরার. ধরা পড়লে আমাদের আর পাহারা দিতে হবে না, আমাদেরকেই পাহারা দেবে. সকাল পর্যন্ত, বিচার কমিটির সিদ্ধান্তের আগে পর্যন্ত.
যেতে যেতে শুনলাম, বাবুলাল দা বলছে, ‘তাকানোর কি দরকার? তারা কি তোমার নগর নাকি যে তারা না তাকালে তোমার জল খসবে না?’
ওদের কথা বার্থ শুনতে বেশ লাগছিল. বিশেষ করে বিশাখা বৌদির কথাগুলো. মেয়েরা যে কি চায় সেটা বোঝা বড় দায়. বাবুলাল দা তো কোন ছার!! মেয়েদের মুখে রসালো কথা বা খিস্তি লুকিয়ে শুনতে দারুন লাগে আমার. কানে যেন সানাই বাজায়.
খানিক এসে পরতেই বুঝলাম যে আমরা নিরাপদ দূরত্বে চলে এসেছি. সবাই যেন লুঙ্গির নিচে পাঁচ ব্যাটারির টর্চ লুকিয়ে হাটছি. তাবু হয়ে আছে.
পল্টন দা বলল, ‘কি রে মন ভরেছে তোদের? খালি ফালতু বায়না করে!’ বলেই ফিচিক করে হাসলো.
আমি সাহস করে বললাম, ‘খালি আমরা বায়না করি না? সবার টর্চই আলো দেবার জন্যে রেডি হয়ে গেছে.’
আব্দুর বলল, ‘এভাবে দলে মিশলে মুস্কিল আছে. অস্বস্তি হবে. কিছু করা দরকার.’
পল্টন দা বলল, ‘কিছু করা দরকার!! তোদের আর কি অপশন আছে শুনি? যা ওখানে গিয়ে হাত মেরে আয়. আমি একটু ঘর থেকে ঘুরে আসি.’
আমি আবদার করলাম, ‘পল্টন দা আমাদের দেখতে দেবে? আমরা দেখে দেখে হাত মারব.’
পল্টন দা ভেঙিয়ে বলল, ‘দেখে দেখে হাত মারব!! এযেন সরকারের হরির লুট!! চল ভাগ, আমাকে বাবুলাল দা পেয়েছিস নাকি?’
আমি তাও জোর করলাম, ‘একটু দেখতে দিলে কি হবে? আমরা তো অন্য কিছু করব না, শুধু দেখব.’
পল্টন দা তেজের সাথে বলল, ‘একদম ফালতু কথা বলবি না.’ তারপর নরম হয়ে বলল, ‘বউ জানতে পারলে ধোন কেটে ফেলে দেবে. বন্ধ জানালার বাইরে থেকে আওয়াজ শুনতে পারিস. এর বেশি কিছু পাবি না. শুধু তোদের সাথে বাবুলাল দাকে দেখতে গিয়েছিলাম বলেই এটুকু পাবি. আর শোন দলের বাকিরা চলে এলে আমাকে ডেকে দিবি চিল্লিয়ে, নাহলে লজ্জায় পড়ব.’
আব্দুর বলল, ‘ঠিক আছে. এতেই আমাদের হবে.’
আমরা পল্টন দাদের বাড়ির উদ্দেশ্যে পা বাড়ালাম.
আমরা তিনজন পাশাপাশি হাঁটছিলাম. কোনো কথা নেই কারোর মুখে. বেশ দ্রুত হাঁটছিলাম আমরা. পল্টন দার চোদার তাড়া ছিল, আর আমাদের ওদের চোদন কীর্তন শুনে মাল ঝরানোর অপেক্ষা. সত্যি বাবুলাল দা আর বিশাখা বৌদির চোদন দৃশ্য আমাদের তিনজনকেই সমান ভাবে তাতিয়ে দিয়েছে. পল্টন দার বাড়ির কাছাকাছি যেতেই আমাদের যেন তৃষ্ণা কমে একটা চাপা উত্তেজনা হতে লাগলো. আমার ক্ষেত্রে পল্টন দা এমন এক পুরুষ যে কিনা তার বৌয়ের সাথে করা চোদন কীর্তন শুনতে দেবে. একটু আড়ালের ব্যাপার ভোগ করতে পারলে মন একটা আশংখা থেকে তৃপ্তি লাভ করে. সেই অভিজ্ঞতা অর্জন করতে যে সামনে উটকো বাঁধা আসবে সেটা ভাবতে পারিনি. পল্টন দার বাড়ির সামনে যেতেই যেন কোনো একটা লোককে দেখতে পেলাম. কি জানি ভুল দেখলাম নাকি?
আব্দুর বলল, ‘পল্টন দা ওটা কে?’

পল্টন দা ওর হাতের পাঁচ ব্যাটারির জোরালো টর্চের আলো ফেলল. লোকটার গায়ে পড়ল. পিছন দিক থেকে লোকটাকে দেখলাম. চেনা মনে হলো না. গ্রামের কেউ হলে পিছন থেকেও বোঝা যেত. শালা চোর নাকি?
পল্টন দা চেঁচিয়ে উঠলো, ‘কে ওখানে? দাঁড়াও.’
আলো নেভাল না. লোকটা আমাদের চিত্কার শুনে দৌড় মারলো. শিকারের খোঁজ পেয়ে আমরাও ওর পিছনে দৌড় লাগলাম. লোকটা বেশি জোরে দৌড়তে পারল না. তবুও পাটের জমিতে নেমে গেছিল. রাতের বেলায় শব্দ বেশি হয়. তাই ওর পায়ের শব্দ শুনে আমরা দৌড়ে ওর কাছে চলে গেলাম. লোকটা আমাদের হাতে ধরা পড়ল. দেখলাম জোয়ান লোকটা. পল্টন দার বয়সী বা ওর থেকে ছোটও হতে পারে. আব্দুর লোকটাকে ধরল. ওর হাত দুটো পিছন দিকে চেপে ধরল. আমি পল্টন দার গামছা দিয়ে ওর হাত কষে বাঁধলাম. টেনে ওকে পল্টন দাদের আম বাগানে আনলাম. কি করা হবে ওকে? কোনো অভিজ্ঞতা নেই. দলের বাকিদের জন্যে অপেক্ষা করব?
পল্টন ওর মুখে আলো ফেলে জিজ্ঞাসা করলো, ‘তুই কে? কি করতে এগ্রামে এসেছিস?’
লোকটার মুখে টর্চের আলো পড়াতে চোখ বন্ধ করে ফেলল. গোঁফ বা দাঁড়ি কিছু নেই. নিট করে কামানো. দেখতে সুন্দর. কিন্তু এত রাতে মালটা রমন গড়ে কি করছিল সেটা বড় প্রশ্ন. কোনো বাড়ির যে আত্মীয় নয় সেটা বোঝা গেছে. আত্মীয় হলে পালাত না. আমাদের জিজ্ঞাসা করলো আমরাই ওকে ওর গন্তব্যে পৌছে দিতাম. উদ্দেশ্য ভালো ছিল না. তা না হলে পালানোর চেষ্টা করত না.
পল্টন দা জিজ্ঞাসা করলো, ‘তোর নাম কি?’
লোকটা এবারে উত্তর দিল, ‘সোহেল.’
পল্টন দা জেরা শুরু করলো, ‘তুই কেন এগ্রামে এসেছিস?’
লোকটা উত্তর দিল না.
পল্টন দা অধৈর্য্য হয়ে উঠছে, ‘তুই কি চোর?’
এমন প্রশ্ন করলে কেউ হ্যা বলবে? আমি ভাবলাম. আমাকে অবাক না করে লোকটা উত্তর দিল, ‘আমি চোর না.’
পল্টন দা বিরক্ত হচ্ছে, ‘তুই কেন এখানে এসেছিস?’
লোকটা নির্বিকার মুখে বলল, ‘একজনের খোঁজে.’
পল্টন দা বলল, ‘এত রাতে কেন? দিনের বেলায় আসিস নি কেন? আমাদের দেখে পালাচ্ছিলি কেন?’
লোকটা একটু চুপ করে থেকে দাঁত খিঁচিয়ে তেজের সাথে বলে উঠলো, ‘জানিস আমি কে? আমি সোহেল খান, হিরু দফাদারের ডান হাত. তোরা কি তখন থেকে ভ্যাবাচ্ছিস?’
পল্টন দা সহ আমরা সবাই চমকে উঠলাম. হিরু দফাদার এলাকার নাম করা ত্রাস. অনেক অভিযোগ হিরুর বিরুদ্ধে, কিন্তু থানায় বেশি নালিশ জমা পড়ে না. তোলা আদায়, ছিনতাই, রাজনৈতিক দলের হয়ে হানাহানি এরকম আরও অনেক. সোহেলের নাম আমরা আগে সবাই শুনেছিলাম. দেখিনি কখনো. তাই চমকে গেছিলাম.
পল্টন দা সামলে নিয়ে বলল, ‘আব্দুর তুই যা, বাকিদের ডেকে নিয়ে আয়. আমি আর পবন আছি.’

আব্দুর চলে গেল. আমি আর পল্টন দা ছিলাম. ভিতরে একটু একটু ভয় করছিল, মুখের ভাব নিস্প্রকাশ করে রাখলাম.
পল্টন দা সোহেলকে জিজ্ঞাসা করলো, ‘কার খোঁজে এখানে এসেছ?’ একটু সমীহ করে কথা বলতে শুরু করলো পল্টন দা.
সোহেল বলল, ‘সারদার খোঁজ করছিলাম.’
আমরা আগেরবারের থেকে বেশি দমক খেলাম. পল্টন দার মুখ চুপসে গেছে. এইরকম একটা দস্যু ওর বৌয়ের খোঁজ করছিল.
পল্টন দা বলল, ‘এত রাতে কোনো মহিলার খোঁজ কেন করছিলে? ওর দেখা পেয়েছ?’
পল্টন দা কোনো রকম আভাস দিল না যে সারদা ওর স্ত্রী. আসল কারণ বের করবার চেষ্টা করছিল.
সোহেল বাঁধা পড়ে আছে. ও খুলতে বলেও নাই, বললেই হয়ত আমরা খুলতাম না. আগে মত বাঁধা অবস্থাতেই বলল, ‘এত রাতে একটা জোয়ান লোক কোনো সোমত্ত মেয়েকে কেন খুঁজছে বুঝতে পারছ না? নাকি বোঝবার চেষ্টা করছ না? আমি ওকে চুদবার জন্যে ঘুরছি.’
নোংরা ভাবে কথাগুলো বলছিল, কিন্তু শেষ করতে পারল না. পল্টন দা ওর মুখে একটা জোরালো ঘুসি মেরে দিল. এই ঘুসির জের কত দূর যাবে সেটা ভেবে আমি দারুন ভয় পেলাম.
ঘুসি খেয়ে কোনো ছটপট করলো না. শুধু কটমট করে পল্টন দার দিকে তাকালো. ভাব খানা এমন যে বাগে পাই শালা দেখে নেব.
পল্টন দা বলল, ‘আমাদের গ্রামের কোনো বউ সম্পর্কে বলতে হলে ভদ্রভাবে কথা বলবে. ওর দেখা পেয়েছ?’
এটা যে পল্টন দার একেবারের ভিতর জিজ্ঞাসা সেটা বুঝতে আমার দেরী হলো না. নিশ্চয় ওর মনের মধ্যে ঝড় বইছিল. নিজে যে সারদার স্বামী সেটা সযত্নে এড়িয়ে কথাগুলো জিজ্ঞাসা করলো.
সোহেল বলল, ‘দেখা পাই নি, শুধু ওর বাড়িটা চিনতে পেরেছিলাম. কিন্তু তারপরেই ক্যাচাল শুরু করলি তোরা. নাহলে আজ মাগির গুদের ভর্তা বানাতাম.’
লোকটা একটু আগের মার আর সতর্কবাণী দুটি যেন ভুলে গেল. নাকি ইচ্ছা করে ভুলে গেল! পল্টন দা ভোলে নি. ওর মুখে যখন ঘুসি মারা বন্ধ হলো তখন ওর নাক ফেটে রক্ত বেরছিল, পল্টন দা হাঁপাচ্ছিল আর দলের বাকিরা এসে হাজির হলো.
পরিস্থিতির গুরুত্ব বিচার করে পরেশ কাকা বলল, ‘পল্টন কি করছিস? আব্দুর সব বলেছে. তুই জানিস না হিরু দফাদার কে?’
পল্টন দা উত্তর করলো, ‘না আমি জানতে চাই না কে হিরু দফাদার.কিন্তু যে লোকটা আমার বৌয়ের নামে উল্টো পাল্টা বলছে তাকে আমি ছাড়ব না. হিরু দফাদার স্বয়ং হলেও ছাড়তাম না, আর এত অর ডান হাত বলছে. আবার বললে আবার ক্যালাব.’
পরেশ কাকা ঘটনার গুরুত্ব বিচার করে নিশু কাকাকে বিচারপতিদের ডেকে আনতে পাঠালো. বিশেষ করে বলে দিল যে শুধু মাত্র পাঁচজনকেই যেন ডেকে আনে. অন্য কেউ যেন না আসে.
পরেশ কাকা বোঝাবার চেষ্টা করলো, ‘তোর স্টেশনের কাছে দোকান আছে, রাত বিরেত তোকে একলা ফিরতে হয়. সাবধানে থাকলেও কি হয় কিছু বলা যায় না. নিজেকে সামলা পল্টন.’
পল্টনও নিজের জেদ ধরে রইলো, ‘না কাকা এটা ঠিক বলছ না. গ্রামের কেউই হলেই আমি ছাড়তাম না আর এত একেবারে আমার বৌয়ের নামে বলছে.’
আমরা সবাই চুপ করে অপেক্ষা করতে লাগলাম বিচারপতিদের আসার জন্যে. সোহেল পল্টনদার হাতে মার খেয়ে ঝিম মেরে পড়ে ছিল. ওর নাক ফেটে রক্ত বেরোচ্ছিল. দত্তদা খানিক জল এনে ওর মুখে ছিটিয়ে দিল. লোকটার একটু হুঁশ ফিরল. এরই মধ্যে বিচারপতিদের কেউ কেউ এসে পড়েছেন. নিমাই বাবু, আমার বাবা হাজির হয়ে গেছিল.
সোহেল খানিক পরে নিজের মূর্তি ধারণ করলো. পল্টন দা কে শাসিয়ে কিন্তু স্বাভাবিকস্বরে বলল, ‘তোর বারোটা বাজাব. তুই চিনিস না আমি কে. আমার গায়ে হাত দিয়েছিস, আমার নাক ভেঙেছিস. তোর ওসব কিছু করব না. শুধু একটা বুলেট তোর দেহকে পার করে দেব. তুই জানিস না কি ভুল করেছিস তুই.’

পল্টন দা আর কিছু বলল না. গণ্যমান্যরা ছিল, তারাই হ্যান্ডেল করলো পরিবেশ. বাবা বলল, ‘সোহেল তুমি যা করেছ সেটা ঠিক কর নি. এরপর পল্টনকে কে থ্রেট দিচ্ছি. একেবারেই বারবারই করছ. আমরা তোমাকে মাপ করে দিতে পারি যদি পল্টনের কাছে ক্ষমা চাও.’
সোহেল নিজের জগতে বাস করছে, বাবার ভদ্রভাবে বলা কথা কানে নিল না. আগের মতই বলল, ‘তুই কে রে? পল্টনকে আমি থ্রেট দিই নি, ওর ভবিষ্যত বলেছি মাত্র. আমাকে মারলো আর আমাকেই ক্ষমা চাইতে বলছে, ঢ্যামনা কোথাকার!’
সোহেল নিজের ভুল বুঝতে বা স্বীকার করতে রাজি নয়. একটু পর যখন নিশু কাকা এলো তখন পাঁচ বিচার কর্তা হাজির. আমি চুপচাপ সব বুঝবার চেষ্টা করলাম.
বিচারপতিরা নিজেদের মধ্যে কিছু কথা বলে নিলেন একটু আলাদা হয়ে. তারপর সাধুচরণ সোহেলের সাথে কথা বলা শুরু করলেন.
সাধুচরণ-তোমার বাড়ি গাজীপুরে?
সোহেল-কি হ্যাজাচ্ছে রে. কি হবে জেনে? গাঁড়ে খুব ভয় ধরে গেছে না?
সাধুচরণ-যা জিজ্ঞাসা করছি সব ঠিক ঠিক বললে আমরা তোমায় ছেড়ে দেব. তোমার বাড়ি গাজীপুরে?
সোহেল-হ্যা.
সাধুচরণ-রমনগড়ে কেন এসেছ?
সোহেল- সারদাকে চোদবার তালে.
সাধুচরণ-তোমাকে সারদা চেনে? আমাদের তোমাদের আগে আলাপ হয়েছিল?
সোহেল-না মাগির খুব দেমাক. আমার দেখে পছন্দ হয়েছিল, কিন্তু আমায় পাত্তা দেয় নাই. আমার সাথে কোনো কথাও বলে নাই. কিন্তু আমি ভুলি নাই.
সাধুচরণ-তুমি ওর খোঁজ পেলে কি করে?
সোহেল-মেলাতে ওকে দেখেছিলাম. পিছু করে এসেছি এখানে.
সাধুচরণ-ও তোমাকে চেনে না তোমাকে পাত্তা দিত না তো?
সোহেল-জানি. ওর পাততার ওপর কিছু নির্ভর করে না. আমি জোর করেই ওকে চুদতাম. অনেক রাতের ঘুম কেড়েছে মাগী.
সাধুচরণ-তোমাকে কেউ দেখে নি এখানে আসতে?
সোহেল-না. আমাকে দেখে কি বোকাচোদা মনে হচ্ছে নাকি?
সাধুচরণ-তোমার সঙ্গীসাথী কেউ না?
সোহেল-না, ওরা থাকলে ওদের ভাগ দিতে হত. আমি সারদাকে কারোর সাথে ভাগ করতে পারি না. ওকে আমি ভালোবাসি.
সাধুচরণ-কিন্তু তুমি পল্টনকে হুমকি দিলে সত্যি কি ওকে মারবে নাকি?
সোহেল-মারব মানে জানে মারব. শালা সারদার সাথে রাত কাটে, ওকে চোদে.
সাধুচরণ-তুমি নিশ্চিত যে তোমাকে রমন গড়ে আসতে কেউ দেখে নি? মানে তোমার চেনা জানা কেউ?
সোহেল-আমি নিশ্চিত.

সাধুচরণ-পল্টন যদি তোমার কাছে ক্ষমা চায় তাহলে তুমি পল্টন আর সারদা দুইজনকেই ক্ষমা করে দেবে? ওদেরকে ওদের মত বাঁচতে দেবে?
সোহেল-পল্টন গেছে. অন্য কিছু বল. কবে সারদাকে আমার সাথে চুদতে দেবেন?
সাধুচরণ- দেখো আমি গ্রামের বয়স্ক লোক, গ্রামের লোকজন ভালোবেসে আমাকে গ্রামের মাথা হিসেবে মানই দেয়, আমি যদি পল্টনের হয়ে তোমার কাছে ক্ষমা চাই তাহলে ওদের ক্ষমা করে দেবে?
সোহেল-পল্টন গন কেস, ও বলটা গেছে. তুমি ক্ষমা চাইলেও আর কিছু হবে না. শালার ওপর এমনিতেই রাগ ছিল সারদাকে বিয়ে করবার জন্যে. আজ আমাকে মেরে জীবনের সেরা ভুলটা করেছে. ও গেছে.
সাধুচরণ-তুমি সত্যি ওকে মেরে দেবে না?
সোহেল-আমি কি এত সময় নিমকি ভাজছিলাম নাকি?
সাধুচরণ-আরও একবার জিজ্ঞাসা করছি তুমি শিওর যে তোমাকে এগ্রামে আসতে তোমাকে তোমার দলের বা অন্য কেউ দেখে নি?
সোহেল- কি বালের একই কথা ভেচর ভেচর করছ? বললাম তো কেউ দেখে নি.
এত সময় সাধুচরণ সোহেল সামনে মুখোমুখি বসে কথা বলছিলেন. সোহেলের কথা শেষ হলে উঠে দাঁড়ালেন. বাকিদের দিকে ফিরে বললেন, ‘এটা বেঁধে গঙ্গায় ফেলে দে.’
ওনার কথাগুলো এত শান্ত গলায় কিন্তু মারাত্বক তার নিশ্চয়তা.
আমার বাবা বলল, ‘কি বলছেন? এটা কি ঠিক হবে?’
সোহেল বসে বসে ব্যঙ্গ করে বলতে লাগলো, ‘এ শালা বুড়োর ভিমরতি ধরেছে. হিরুর ছেলের গায়ে হাতে দিয়ে ভুল করেছে, এখন তো পাগল হয়ে গেছে.
সাধুচরণ সোহেল কথায় কান দিলেন না, বললেন, ‘এছাড়া আর কোনো উপায় দেখি না. এ বেটার মাটিতে পা আর পড়বে না. শুনলে তো সব কথা. ও বেঁচে থাকলে পল্টন আর সারদার জীবন বরবাদ করে ছাড়বে. আর ওকে কেউ দেখেও নি রমনগড় আসতে. কেউ জানবে না এ ঘটনা. কিন্তু পল্টনের জীবন সুস্থ থাকবে. এর থেকে ভালো আর কি উপায় হতে পারে. তাছাড়া রমন গড়ে বেঁধে গঙ্গায় ফেলে দেওয়ার নজির আগেও আছে. সেই তালিকায় আর একটা দস্যুর নাম যুক্ত হলে কিছু যায় আসে না. এটা তো মানুষ না পশু, নারীর সম্মান কি জিনিস কোনো দিন জানে নি, জানবেও না. পল্টন ওর গায়ে হাত তুলে একটুও ভুল কিছু করে নি. আর একটা কথা সবাই যারা এখানে আছ মনে রাখবে. ডাকাত্পুরে এখবর গেলে গ্রামের বিপদ আছে. কি পরিনাম সেটা ভেবে নিও. তাই একথা যেন ঘুনাক্ষরেও কেও জানতে না পারে. পল্টন তুই তোর বৌকেও একথা জানাবি না. আজ রাতে গেল তো সবাই যেন এঘটনা মন থেকে একেবারে পরিস্কার করে ফেলে. কারোর সাথে বা নিজেদের সাথেও কোনো আলোচনা নয়. এটা গ্রামের মেয়েদের ইজ্জত বাঁচাবার জন্যে জরুরি.’
সাধুচরনের কথা শেষ হলে দেখলাম সোহেল আতঙ্কিত. আগের তর্জন গর্জন উধাও. চোখে কোনো আগুন নেই, প্রানের ভয় ঢুকে গেছে. নিশ্চয় ও জানত রমনগড়ে আগে ডাকাত ডুবিয়ে দেওয়ার ইতিহাস. সেটা যে ওর সাথে হবে বা হতে পারে সেটা পাঁচ মিনিট আগেও ভাবতে পারে নি.
সোহেল একেবারে নেতিয়ে পড়া মূর্তি নিয়ে বলল, ‘হে আমাকে মারবে নাকি সত্যি করে? আমি তো এত সময় মজা করছিলাম. আমি কেন পল্টনকে মারব? আমি ভুল করেছি.’
ওর কথাগুলো বিশ্বাস করবার মত করে ও বলে নি.

সাধুচরণ পল্টন দা বললেন, ‘ওr মুখে গামছা ঠুসে দে, নাহলে চিত্কার করবে.’
কথা শেষ হতে না হতেই ও মুখে গামছে ঠেলে ঢুকিয়ে দিল পল্টন দা.
সাধুচরণ বললেন, ‘ও পল্টনকে ছাড়ত না. এখন বাঁচবার জন্যে এসব করছিল.’
নিমাই বললেন, ‘কিন্তু গঙ্গায় ফেলবে কে?’
সাধুচরণ বললেন, ‘যারা পাহারার দায়িত্বে ছিল তারাই যাবে.’
পল্টন দা কে আবার বললেন, ‘ওর মুখ ঢেকে দে. ওর মুখ দেখবার দরকার নেই.’
সোহেল ছটফট করতে লাগলো. কিন্তু পল্টন দা ওর মুখ ঢেকে দিল গামছার বাকি অংশটা দিয়ে. মাথার পিছনে একটা গিন্ট বেঁধে দিল. সোহেলের হাত বাঁধা থাকে কিছু বাধা দিতে পারল না.
সাধুচরণ বললেন, ‘গ্রামের মেয়েদের সাথে বেজ্জতি করলে এইরকম শাস্তি দেওয়ায় উচিত.’
শেষের কথাগুলো যেন আমার জন্যে ছিল. সনকাদির কেসটা আবার মনে পড়িয়ে দিল.
সোহেলকে আমরা হাত পা বেঁধে নৌকায় তুললাম. ওর পায়ের সাথে পাথর বাঁধা ছিল. গঙ্গায় ডুবে গেলেও ভেসে উঠবে না. মরে যাবে কিন্তু দেহ যাতে ফুলে ভেসে না উঠে তাই বোল্ডার জোড়া হয়েছিল. মাঝ গঙ্গায় নৌকা নিয়ে যাবার পরে পল্টন দা আর নিশু কাকা ওকে ধরে গঙ্গায় ফেলে দিল. চোখের সামনে মুহুর্তের মধ্যে ডুবে গেল সোহেল. ওর মুখ গামছা ঢাকা ছিল বলে দেখতে হয় নি. নিশ্চয় ভয়ে অন্যরকম হয়ে গেছিল. বিচারপতিরা সব ভাবেও বটে.
এখন বুঝছিস তো কেন বলছিলাম যে গোলাপী বৌদি আমাদের প্রাণ দান করেছে.
পবন ওর কাহিনী শেষ করলো.
ধীমান বলল, ‘এটা ঠিকই যে গোলাপী বৌদি আমাদের অনেক উপকার করেছে আমাদের না ধরিয়ে দিয়ে. কিন্তু পাবনা তুই যে বলছিস যে গোলাপী বৌদি আমাদের প্রাণ দান করেছে সেটা হয়ত ঠিক নয়. তোর কাহিনী থেকে এটা বুঝলাম যে সোহেল শুধু মাত্র বেয়াদপির জন্যে ভোগে যায় নি, খুনের হুমকি দিয়ে নিজের বিশ্বাসে স্থির ছিল. মোড়লদের আর কোনো উপায় ছিল না. আমাদের শাস্তি হলেও মরতাম না. তবে বেঁচে গেছি এটা ঠিক. তুই বেশি চিন্তায় মরিস না. আর বোকাচোদা এতদিন পর বলছিস এই ঘটনা? আগে জানলে গোলাপী বৌদির কেসে রিস্ক নিতাম না.’
পবন উত্তর দিল, ‘আমি কি বাল জানতাম নাকি যে বৌদির কেসটা কেচিয়ে যাবে? সব তো ঠিকই ছিল. আমরাই নিজেরাই তো ধরা দিলাম.’
সফিকুল বলল, ‘ছাড় তো! যা গেছে, গেছে. নতুন কিছু করার আগে আরও বেশি করে ভাবতে হবে.’
পবন বলল, ‘তোকে আর ভাবতে হবে না, ঝুলে পড় মানে ঢুকিয়ে দে, হা হা হা.’
ধীমান বলল, ‘শ্যামলা তোর কি খবর? সজনীর মাকে লাগালি?’
শ্যামলাল বলল, ‘আর একবার ডেকেছিল. জম্পেস চুদে এলাম.’
সফিকুল বলল, ‘চল এবার উঠি.’
পবন বলল, ‘তোর কি ঠাটিয়ে গেছে যে লাগাবার জন্যে তাড়া মারছিস?’
সফিকুল বলল, ‘লেওরা, বেশি পুটকি না?’
ধীমান বলল, ‘চল উঠি. সন্ধ্যা হয়ে গেছে.’
সবাই মিটিং শেষ করে উঠে পড়ল. যে যার বাড়ি চলে গেল. খানিকপরে সফিকুল বাড়ি থেকে বেরিয়ে রাহাত ভাবির বাড়ির দিকে পা বাড়ালো.

সফিকুল রাহাত ভাবির ঘরে ঢুকে দেখল ভাবি নিজের কাজ কর্ম সেরে টিভি দেখছিল. সফিকুল বই নিয়ে বিছানায় উঠে বসলে ভাবি টিভি বন্ধ করে দিল. সফিকুল জিজ্ঞাসা করলো, ‘খেয়েছ ভাবি?’
রাহাত বলল, ‘খেয়েছি. তুই কি কিছু খাবি?’
সফিকুল বলল, ‘একটু জল দাও.’
সফিকুল টের পাচ্ছে ওর গলা শুকিয়ে আসছে. টেনশনটা কিসের সেটা জানে. ডাক্তার খানায় যেটা হয়েছে সেটা আরম্ভমাত্র. জলের ওপরের বরফ মাত্র, জলের নিচের বরফ তো বাকি আছে. আরও অনেক কিছু বাকি আছে. সব ঠিক মত এগোলে কি হবে ভেবেই ওর ধোন মাথা চারা দিয়ে উঠছে. বই খুলে পড়তে শুরু করলো. কিন্তু মন বসছে না. কঠোরভাবে চেষ্টা চালাচ্ছে মনোযোগী হতে. কিন্তু ফিরে ফিরে ভাবি ওকে খিঁচে দিচ্ছে এই দৃশ্যটা ভেসে উঠছে. কি সুখ যে হয়েছিল!!
‘এই নে জল.’ ভাবি জলের গ্লাসটা এগিয়ে দিল. সফিকুল জল খানিকটা খেয়ে গ্লাস ফেরত দিল. রাহাত পাশের টেবিলে রেখে দিয়ে বিছানায় উঠে বসলো. আগের মতই দেওয়ালে ঠেস দিয়ে বসলো যাতে সফিকুলকে তেরছাভাবে দেখতে পারে, কিন্তু সফিকুল যদি রাহাতকে দেখতে চায় তাহলে ওকে পড়া ফেলে ওর দিকে তাকাতে হবে. সফিকুল পড়তে শুরু করেছে. উচ্চারণ করে ওর বিষয় ইংরাজিতে পড়ছে. রাহাত বুঝতে পারে না সব, কিছু কিছু শব্দ চেনা লাগে. কিন্তু সফিউকুল পড়ছে এটা দেখতে রাহাতের খুব ভালো লাগে. ও লক্ষ্য করে সফিকুলের ঠোঁটের নড়ন চড়ন. ঠোঁট ফাঁক হয় আবার জুড়ে যায়. কখনো হালকা করে পরস্পরকে ছুঁয়ে যায়, কখনো বেশি ফাঁক হয়. সফিকুল গোঁফ রাখে না. একেবারে পরিস্কার মুখমন্ডল নয় ওর. হালকা দাঁড়ি বা গোঁফ থাকে. মনে হয় নিয়মিত কামায় না. সুন্দর লাগে, মিষ্টি লাগে. ইচ্ছা করে গালটা টিপে আদর করে দেয়. কিন্তু শারীরিক ছোঁয়ার সম্পর্ক এখনো সেইভাবে গড়ে ওঠে নি. আজকের ডাক্তার খানার ব্যাপার বাদ. ওটা অন্য ব্যাপার. অন্য ব্যাপার? নাকি শারীরিক সম্পর্ক তৈরির ইঙ্গিত? রাহাত তো ইচ্ছা করলে মৈথুনের অধ্যায় এড়িয়ে যেতে পারত. সেটা ও করে নি. রাহাত ভাবছে শারীরিক খিদে ওর মারাত্বক হয়ে আছে. ওটা মেটাতে হবে. একটু রয়ে সয়ে. হরবর করলে কেঁচিয়ে যেতে পারে.
ঘন্টা তিনেক পড়া করে সফিকুল বই বন্ধ করলো. রাহাতের দিকে চোখ মেলে দেখল ভাবি একদৃষ্টে ওর দিকে তাকিয়ে আছে. মনে হচ্ছে কিছু ভাবছে. একটু আনমনা লাগছে.
সফিকুল ডাকলো, ‘ভাবি ঠিক আছ? কি ভাবছ এত? শরীর ঠিক আছে তো? কাল যেতে পারবে সকালে?’ একসাথে একগাদা প্রশ্ন ফেলল রাহাতের সামনে. রাহাত শুধু মুচকি হাসলো.
একটু সময় গেলে রাহাত বলল, ‘সফিক, ডাক্তারখানার ব্যাপারটা ঠিক হলো তো? তুই কাউকে কিছু বলিস নি তো?’
সফিকুল বুঝতে পারল না ভাবি কোন ব্যাপারটার কথা বলছে. বোঝে নি সেটা ভাবিকে বুঝতে না দিয়ে বলল, ‘না না কাউকে কিছু বলিনি. তুমি মানা করে দিয়েছ. তাছাড়া এমন কোনো কাজ করব না যাতে তোমার বদনাম হয়.’ সফিকুল আদরের পরশ দিয়ে কথাগুলো বলল.

রাহাত বলল, ‘তুই এখনি বাড়ি যাবি?’
সফিকুল বলল, ‘হ্যা, কোনো দরকার ছিল?’
রাহাত দোনামনা করতে লাগলো. ইতস্তত করছে. সফিকুল বলল, ‘কিছু বলার থাকলে বলে ফেল. আমাকে ভরসা করতে পার.’
রাহাত বলল, ‘না না থাক. আমার লজ্জা করছে.’
সফিকুল কিছুর একটা গন্ধ পেল, একটু জোরে দিয়ে বলল, ‘ভাবি বলেও ফেল না. আমার কাছে লজ্জা কর না.’
রাহাত বলল, ‘কেন রে তোর কাছে লজ্জা করব না কেন? তুই কি আমার নাগর?’
সফিকুল ভাবলো বলি হ্যা আমি তোমার নাগর. মুখে বলল, ‘কি যে বল না. আমার সে ভাগ্য নেই. লজ্জা করতে না করছি কারণ লজ্জায় বলতে না পারলে সমস্যা সমস্যাই থেকে যাবে.’
রাহাত নিচে ঠোঁট কামড়ে বলল, ‘ডাক্তারবাবুর ওখানে গিয়ে কি হয়েছিল মনে আছে?’
মনে তো আছে সবই, কিন্তু কোনটার কথা বলতে চাইছে? আজকের দিন সফিকুল সহজে ভোলে কি করে?
সফিকুল বলল, ‘সবই মনে আছে. তুমি কোনটার কথা বলছ?’
রাহাত আগের মত করেই বলল, ‘আমাকে চেক করার আগে আমাকে বাথরুমে ডাক্তার কেন যেতে বলেছিল?’
সফিকুল তাড়াতাড়ি করে বলল, ‘হ্যা, তোমার বাল…….’
বলেই থেমে গেল. আবার ঝন্ঝাট হলে কেলো হবে.
রাহাত বলল, ‘তোর মুখে কিছু আটকায় না.’
সফিকুল শুধরে নিয়ে বলল, ‘সরি, তোমাকে শেভ করে আসতে বলেছিল.’
রাহাত বলল, ‘হ্যা, তখন তো ওখানে কেটে গেছিল, ডাক্তারবাবু ব্যান্ডেজ করে দিয়েছিল. এখন তো স্নানের আগে সব ফেলে দিয়েছি.’
সফিকুল বলল, ‘ওহ বুঝেছি. তুমি চাইছ যে আমি তোমাকে ব্যান্ডেজ করে দিই.’
রাহাত বলল, ‘হ্যা.’
সফিকুল বুঝলো যে কেন ভাবি দ্বন্দ্বে ভুগছিল. ব্যান্ডেজ বাঁধতে গেলে ভাবিকে গুদ খুলে ওর সামনে উন্মুক্ত করে দিতে হবে যেমনটা করেছিল ডাক্তারবাবুর সামনে. সফিকুল তাহলে ডাক্তার নাহলেও নার্স এখন.
সফিকুল অবস্থা স্বাভাবিক করবার জন্যে বলল, ‘আরে এত দোনামনা করছ কেন? আমি কি তোমাকে আগে ওষুধ লাগাই নি নাকি? আর আমি যদি সত্যিকারের ডাক্তার হতাম তাহলে কি লজ্জা করতে?’
রাহাত বলল, ‘বেশি ভাষণ দিতে হবে না. কথা কম কাজ বেশি.’
সফিকুল জিজ্ঞাসা করলো, ‘আমাকে ঠিক কি করতে হবে আগে বল তো?’ নিজের ভূমিকা সম্পর্কে নিশ্চিত হতে চাইল.
রাহাত বলল, ‘আগে যেমন বুকে লাল ওষুধ লাগিয়েছিলি সেইরকমই আমার কাটা জায়গায় একটা মলম দিয়েছে ডাক্তার সেটা লাগিয়ে দিবি.’
সফিকুল বলল, ‘ঠিক আছে. তুমি ওই বালিশে মাথা দিয়ে শুয়ে পড়. আমি লাগিয়ে দিচ্ছি. মলমটা কোথায়?’
রাহাত বলল, ‘ওই কুলুঙ্গিতে আছে. একটু নিয়ে আয়.’

সফিকুল কুলুঙ্গির দিকে এগিয়ে গেল. বুকে দামামা বাজতে শুরু করেছে. দম দম দম করে ওর বুকের হাপর ওঠা নামা করতে লাগলো. কতদিনের প্রতিক্ষার শেষ হতে চলল. কুলুঙ্গির সামনের দিকেই ছিল একটা মলমের টিউব. সেটা হাতে নিয়ে ভাবির দিকে তাকিয়ে বলতে গেল এটা? মুখের কথা মুখে রয়ে গেল. মুখটা হাঁ হয়ে গেল ভাবিকে দেখে. রাহাত দুটো বালিশে মাথা দিয়ে পা দুটো ভাঁজ করে রেখেছে. আর কোমর থেকে নিচ পর্যন্ত কাপড় সায়া গুটিয়ে নিম্নাঙ্গ উলঙ্গ করে দিয়েছে.
রাহাত সফিকুলের দিকে তাকিয়ে বলল, ‘হ্যা, ওই মলমটা.’
রাহাত রোজকার মত আটপৌড়ে শাড়ি পরেছে. সাথে সায়া আর ব্লাউজ. সফিকুল পড়া শেষ করে চলে গেলে ও ব্লাউজটা খুলে ঘুমিয়ে পড়ে. অনেক ব্যবহারে শাড়িটা মলিন, কিন্তু রাহাতের চোখ জোড়া যেন চকচক করছে. সফিকুল ওর নিম্নাঙ্গের দিকে তাকিয়ে দেখল. গুদের ওপরের বাল এবর খেবড়ো করে ছাঁটা আছে. বিশ্রী দেখাচ্ছে. আর গুদের চারিপাশে ছেঁটে এবং কামিয়ে মোটামুটি করে পরিস্কার করা হয়েছে. কিন্তু রাহাতের কোথায় কাটা সেটা দেখতে পেল না. হয়ত বালের জঙ্গলে, দূর থেকে দেখা যাচ্ছে না. সফিকুল অবাক হয়ে দেখল রাহাত ডান হাতটা বালের ওপর নিয়ে চুলকে নিচ্ছে. একটা খসখস আওয়াজ ঘরটাকে ভরে তুলল. কিন্তু দেখে অসভ্য লাগলো. কাপড়ের ওপর দিয়েই মহিলাকে গুদের ওপর চুলকাতে দেখে নি, এমনকি রাহাত ভাবিকেও কোনদিন দেখে নি সফিকুল. আজ দেখল খোলা বালের ওপর আঙ্গুলের খসখস শব্দযোগে যাতায়াত. দেখেই তো ও বাঁড়া বাবাজীবন মাথা চারা দিয়ে উঠছে. বিকেলের মৈথুনে ওনার ওপর কোনো প্রভাব নেই. তাল গাছের মত সোজা হতে শুরু করেছে. অস্বস্তি এড়ানোর জন্যে সফিকুল বিছানায় উঠে পড়ল. বসলে লুঙ্গির নিচে ওর ধোনের অবস্থান ততটা স্পষ্ট হয় না. সফিকুল রাহাতের দুইপায়ের মধ্যিখানে বসলো.
আহাহ আহাহ দারুন দেখাচ্ছে গুদখানি. গুদখানি তো নয় যেন গুদরানি. আগে বড় যে মহিলার গুদ দেখেছে সেটা কলকাতার সেই নাম না জানা বেশ্যামাগীর. সেটার সাথে এই গুদরানির কোনো তুলনা হয় না. যতই অবিন্যস্ত অসমান বালে ঢাকা থাকুক রাহাত ভাবির গুদ!! গুদের পাঁপড়ি দুটো প্রায় পরস্পরকে ছুঁয়ে আছে. মাঝে হালকা করে গোলাপী রঙের ভিতরের অংশ দেখা যাচ্ছে. যেন মেঘলা দিনে পলকের সূর্যের চাউনি. ভাবির গায়ের রং শ্যামলা, গুদের রংও তাই. পাঁপড়ি দুটো যেন একটু বেশি কালচে. একটু নয় বেশ ফোলা. পাশের দুচার খানি বালরাশি গুদরানির রহস্য বাড়িয়েছে. ফুটোটা দেখা যাচ্ছে না. একটু নিচে তাকালে পোঁদের ফুটো দেখতে পেল সফিকুল. পাশের চামড়া কুঁচকে জড়ো হয়ে পোঁদের সৃষ্টি করেছে. ভাবলো রোজ বিকেল-সন্ধ্যায় ভাবি এই ফুটো দিয়েই মাঠে হাগু করে আসে. তবে বেশ পরিস্কার. আরও একটু নিচে তাকালে কিছু লোমরাশি দেখা যায়. সফিকুল আর বেশি চেষ্টা করলো না. গুদের আর পোঁদের সৌন্দর্য্য দেখেই ওর নয়ন জুড়িয়েছে. তার নিচে লোমের ঝাড় আর দেখতে চেষ্টা করলো না. নজর তুলে গুদের পাঁপড়ি যেখান থেকে শুরু হয়েছে সেখানে রাখল. শুরু হয়েই একটু ফাঁকা হয়ে আছে. সেখানে আছে সামান্য একটা আঁচিলের মত মাংসপিন্ড. সফিকুল জানে ওটাকে ক্লিটোরিস বলে আর বাংলায় বলে ভগাঙ্কুর. ওখানে হাতলে মেয়েরা খুব শীঘ্র কামাতুরা হয়ে পড়ে.

তলপেটের তিনকোনা জমিতে বাল দেখে মনে মনে ফেলল. প্রকাশ্যে হাসি ঠেকানো সফিকুলের দুস্কর হয়ে পড়েছে. কিরকম বাজে ভাবে ছাঁটা হয়েছে. বালদের ইউনিয়ন থাকলে নিশ্চিত ওরা আন্দোলন করত. আনতাবড়ি ছাঁটাইয়ের বিরুদ্ধে. সফিকুল বালেদের আন্দোলনের কথা ভেবে হেসেই ফেলল.
রাহাত ওর হাসি শুনে জানতে চাইল, ‘কি হলো? হাসছিস যে!’
সফিকুল হাসি থামিয়ে বলল, ‘কিছু না. কিন্তু তোমার কাটা জায়গা দেখতে পারছি না তো!’
রাহাত বলল, ‘তুই কানা হলে দেখতে পাবি না কাটাটা. আমি দেখিয়ে দেবনা.’
সফিকুল ভাবলো মহামুস্কিল তো! কাটা আছে আবার দেখিয়েও দেবে না. কিন্তু ওকে মলম লাগাতে হবে. ভালই কাটা খোঁজার উদ্দেশ্যে গুদরানিকে একেবারে মুখস্ত করে নিই. পরে যেন মনে করতে কোনো অসুবিধা না হয়. কিন্তু সফিকুল জানে গুদ মুখস্ত করা সহজ না. কারণ ওর মনে হয় গুদ মুখস্ত হয়ে গেলে পুরুষদের মেয়েদের কাছাকাছি ঘোরাঘুরি কমে যেত. কিন্তু কখনো কমে না. একই গুদ কতবার দেখে, দেখে আবার দেখার আবদার করে. অনেক সময় ধরে দেখে কিন্তু মনের বা চোখের তৃষ্ণা মেটে না. তাই মনে হয় গুদ মুখস্ত করা চাট্টি খানি কথা না!
সফিকুল হাতদুটো এগিয়ে নিয়ে গিয়ে রাহাতের শরীরে ঠেকায়. পা দুটোকে থাইয়ে ধরে আরও ফাঁকা করে দেয়. ফাঁকটুকু করতেই গুদের ঠোঁট আরও মুখ খুলে দেয়. ভিতরের গোলাপী অংশটা ফেটকে বেরয় আরও একটুখানি. আরে এইত কাটা অংশ. এত বড় কাটা রয়েছে গুদে সেটা খেয়াল করে নি. আসলে গোটা শরীর দেখলে গুদটাই তো কাটা! চেরা থাকে. বুঝে না বোঝার ভান করছে. রেজার বা ব্লেডে কাটলে সেটা দেখতে হবে. বড় করে কাটলে সেটা চোখে পরত. সেটা যখন গোচরে আসে নি সফিকুল ধরে নেয় একটু কোথায় কেটেছে. সেটা খুঁজতে হবে. একটু পিছিয়ে বসে কুনুইয়ের ওপর ভর দিয়ে গুদের সামনে মুখটা নিয়ে যায়.
রাহাত ওর কান্ড দেখে জিজ্ঞাসা করলো, ‘কি করছিস?’
সফিকুল বলল, ‘তোমার কাটা জায়গাটা খুঁজছি.’
রাহাত বলল, ‘এখনো খুঁজে পেলি না?’
সফিকুল বলল, ‘মনে হয় পেয়েছি, কিন্তু শিওর না. তাই একটু ভালো করে দেখছি.’
রাহাত ওর উত্তর ঠিক বুঝলো না, বলল, ‘তা যা খুশি কর, কিন্তু মলম ঠিক মত লাগাবি কিন্তু.’
সফিকুল বলল, ‘আচ্ছা.’
আবার কাটা চিহ্ন খোঁজায় মন দিল. হাত বাড়িয়ে বালের ওপর রাখল. যেখানে লম্বা বালের ঘনত্ব বেশি সেখানে বেশ রেশমি রেশমি লাগলো, বেশ নরম নরম. আর তালু বালহীন চরে পরতেই কেমন একটা খালি খালি মনে হলো. সব বাল সমান হলে বেশ মজা হত. কেমন একটা ঘোর মনে হয় যে রাহাত ভাবির বালে হাত রেখেছে. ঘোরের মধ্যে থেকেই সফিকুল জিজ্ঞাসা করলো, ‘ভাবি তোমার বালগুলো সমান না. আমি পরে একদিন সমান করে ছেঁটে দেব. সব সমান হলে দারুন লাগবে.’
রাহাত বলল, ‘আবার মুখে বাজে কথা. তোকে একটু আগেই বারণ করলাম না. তাছাড়া আমাকে কিছু করতে হবে না.’

সফিকুল এবারে রাহাত ভাবির মুখের ভয় করলো না. বলল, ‘এগুলো তো বালই. এছাড়া অন্য নাম জানি না. তুমি কি বল এগুলোকে?’ ছোট একটা টান দেয় বালে জিজ্ঞাসা করবার সময়.
রাহাত বলল, ‘আমি কি বলি সেগুলো জানতে হবে না. কিন্তু তুই যেটা বলছিস সেটা গাল.’
সফিকুল বলল, ‘তাহলে কি বলব?’
রাহাত বলল, ‘লোম.’
সফিকুল জানে লোমটা সঠিক শব্দ নয়, কিন্তু মেনে নিল.
সফিকুল বলল, ‘ঠিক আছে. তোমার লোমগুলো পরে আমি সমান করে কেটে দেব.’
রাহাত রাগল না, বলল, ‘পরের কথা পরে হবে.’
সফিকুল দেখল পরে আবার গুদরানির দর্শনের সম্ভাবনা বাড়ছে. সেটাই তো চায়. ভাবি রাজি নাহলে রেগে উঠত. আবার মন দিল সফিকুল. বাঁদিকে বালের শেষপ্রান্তে একটা ছোট ক্ষত চিহ্ন দেখল. হয়ত গভীরে কেটেছে ব্লেডে তাই রক্ত বেরিয়েছিল. এবারে দেখেও দেখল সফিকুল. মুখটা একটু তুলে রাহাত ভাবির গুদটা দেখল.
আহাহ আহাহঃ কি দেখল গুদে. কি দেখল. যেমন দেখা যায় ঘাসের ডগায় শিশির বিন্দু, তেমনি যেন পোঁদের আর গুদের মাঝে একটা বালের ওপর একটা শিশির বিন্দু. হাত দিয়ে গুদটা ফাঁক করে ধরল. পাঁপড়ি দুটো টেনে ধরল. মাঝে লালচে রঙের গুদের ভিতর সফিকুলের চোখের সামনে. ভাবি কিছু বলছে না.
সফিকুল হাতে করে নিয়ে নেয় বালের ওপরের ছোট্ট বিন্দুটা. হাতে নিতেই ওটা মিলিয়ে গেল. ভাবলো ফুল যেমন গাছেই সব থেকে সুন্দর লাগে এটাও তেমনি বালের ওপরেই সব থেকে বেশি আকর্ষনীয়া ছিল. গুদের পাঁপড়ি ফাঁকা করে ধরে ভিতরের ড্যাম পরা লালচে অংশটা আবার দেখল. সফিকুল ভাবলো একটা আঙ্গুল ভাবির ক্লিটোরিস থেকে শুরু করে গুদের শেষপ্রান্ত পর্যন্ত টেনে ভাবির দেহে আগুন জ্বালাই যেভাবে দেশলাইয়ের ফসফরাসে ঘসে দেশলাইয়ের কাঠিতে আগুন ধরানো হয়. তবে ভাবির দেহে আগুন জ্বালাতে সঠিক কাঠি কিন্তু ওর ধোন, আঙ্গুল নয়. কিন্তু ধোন সম্ভব না, তাই আঙ্গুল দিয়েই জ্বালাতে হবে. এক্ষেত্রে কাঠিতে না ধরে আগুন ধরবে বাক্সে না থুড়ি ভাবির দেহে. বলা যায় না ভাবি আবার খেঁচিয়ে উঠতে পারে. তাই আগুন জ্বালানোর প্ল্যান বাতিল করলো. কিন্তু গুদরানির দর্শনের সুযোগ হাতছাড়া করলো না.
রাহাত ভাবির দর্শনদারি গুদরানির দিকে অবিচল চোখে চেয়ে রইলো সফিকুল. ও মুখটা থুতনির ওপর রেখার গুদের এত কাছে এনে ফেলেছে যে মাইক্রোস্কপিক ইমেজ দেখতে পাবার সাথে সাথে চটকদারী গন্ধিও পাচ্ছে. খুব অচেনা কিন্তু মনমাতানো গন্ধ. একবার বুক ভর্তি করে গন্ধ টেনে নিল. সত্যি নারী দেহের তুলনা হয় না. এমন গন্ধ পাবার জন্যে ও এক মাইল ছুটে আসতে পারে. পা বেশ দুরে থাকার কারণে গুদের কবাট একেবারে হাট করে খোলা. অচেনা কারোর সামনে নিশ্চয় রাহাত ভাবির খুব লজ্জা করত. সফিকুলের সামনেও লজ্জা করা উচিত. সামাজিক দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করলে সফিকুলের সাথে রাহাতের এমন সম্পর্ক নেই যা দিয়ে এইগুদ দর্শন বৈধ বলে বিবেচিত হবে. ভাবিরও খুব লজ্জা পাবার কথা. ভাবিকে দেখে কখন নির্লজ্জ মনে হয় না. রাহাত ভাবি মুখরা হতে পারে কিন্তু নির্লজ্জ, বেহায়া নয়. সফিকুল ভাবছে কি এমন হলো যে সফিকুলের সামনে ভাবি নিশ্চিন্তভাবে গুদ প্রকাশ করে আছে? নিশ্চয় এটা থেকে ওর লজ্জার থেকে আনন্দ বেশি পাচ্ছে বা পাবার আশায় আছে. গিয়াস ভাইয়ের অনুপস্থিতি একটা বড় কারণ হতে পারে, এছাড়া একটা কারণ আজকের ডাক্তার খানার কান্ডকারখানা. এত দিন সফিকুল রাহাত ভাবির ঘরে দরজা বন্ধ করে পড়ছে. তার একটা প্রভাব আছে. আগুন আর ঘি পাশাপাশি থাকার মত. দাউ দাউ করে জ্বলে উঠা একেবারেই স্বাভাবিক. রাহাত ভাবি অনেক এগিয়েছে. এবারে সফিকুলের জবাব দেবার পালা. ভাবি ওর উত্তর আশায় আছে.

সফিকুল দুই হাত আবার ওর দুই থাইয়ে দিয়ে সরিয়ে দিল. মাথা আরও নামিয়ে গুদের ফুটোতে জিভটা বের করে উপরের দিকে এক চাটনে একেবারে ক্লিটোরিস পর্যন্ত জিভটা টেনে তুলল. রাহাতের শরীরটা শিরশিরিয়ে উঠলো. কত দিনের কত অপেক্ষার স্পর্শ. এক চাটনেই রাহাতের ভিতর থেকে জলের ধারা ছুটল. শরীর যেন চেনা আনন্দে অনেকদিন পর ভরে উঠলো. আরও অনেক এমন চাটনগুলো চাই. শরীরের শান্তি ফিরে আসবে. আরও এক চাটনের অপেক্ষায় রইলো. কিন্তু সফিকুলের কাছে ধরা দিতে চায় না. সফিকুল কি ভাবছে সেটা জানাও জরুরি. তাই নিজের শরীরকে দাঁতে দাঁত চেপে একটু ধরে রাখল.
সফিকুলকে বলল, ‘কি সফিক তোকে বললাম মলম লাগাতে, আর তুই কি অসভ্যতা শুরু করলি?’
সফিকুল রাহাত ভাবির মুখের দিকে চেয়ে ইঁদুরের মত মুখ করে বলল, ‘ভাবি আমি মলমই লাগাচ্ছি.’
রাহাত বলল, ‘মলম লাগাচ্ছিস? কোথায় তোর মলম? তোকে আমার কাটা জায়গাটাতে লাগাতে বললাম আর তুই কোথায় আজে বাজে জায়গায় মুখ দিচ্ছিস?’
সফিকুল টুক করে গুদে আর একটা চাটন মেরে ভেজা মুখে বলল, ‘ভাবি অনেক সময় আঙ্গুল কেটে গেলে তারাতারি করে আমরা আঙ্গুল মুখে পুরে নিই. কেন বলত?’
রাহাত অবান্তর প্রসঙ্গের জন্যে মনে মনে বিরক্ত হলো. গুদে আর একটা চাটন পেলে শরীরে শান্তি আসে. তা না করে কি বলতে চাইছে? রাহাত বেজার মুখ করে বলল, ‘জানি না.’
সফিকুল উত্তর দেবার আগে গুদে মুখ দিয়ে নিল. ‘থুথু এক ধরনের যানটি-সেপটিক. সেইজন্যে কাটা জায়গাতেই শুধু থুথু লাগাই না, হিসি করবার আগেই মাটিতে থুথু ফেলে জায়গাটা হেলদি করে নিই. তারপর হিসি করি. যাইহোক হিসির কথা বাদ দাও. মলমও যানটি-সেপটিক আবার থুথুও যানটি-সেপটিক. আর তোমার এত বড় কাটাতে যানটি-সেপটিক হিসাবে লালা রস লাগিয়ে দিচ্ছি. তুমি বলে ছিলে কাটা জায়গাটা খুঁজতে. এর থেকে বড় কাটা জায়গা আমি আর দেখিনি. তাই এখানেই মলম লাগাচ্ছি. মলম মানে আমার নিজস্ব মলম.’
সফিকুল লম্বা ভাষণ শেষ করলো. ভাষণ শেষ করে গুদে মুখ রাখল. সফিকুল জানে ভাবি গুদ চটানোর জন্যে উতলা হয়ে উঠেছে. মন দিয়ে গুদ চেটে দিতে লাগলো. গুদের আনাচে কানাচে আচ্ছা করে চাটতে শুরু করলো. কখনো বাঁদিকের পাঁপড়ি, কখন ডান দিকের পাঁপড়ি জিভের রসে ভেজাতে লাগলো. বাঁ হাত দিয়ে টেনে ধরে গুদের ভিতরের লালচে অংশে চাটে. হাত পাল্টে ডান হাত লাগায়. আবার কখন গুদের উপরের দিকে বেদিটা দুইহাতে করে ধরে. ক্লিটোরিসটা বের করে জিভটা চক্রাকারে ক্লিতরিসের ওপর ঘোরায়. ঘড়ির কাঁটার দিকে, ঘড়ির কাঁটার উল্টো দিকে নাগারে ঘুরিয়ে যায় সফিকুল. রাহাত এত আরাম সহ্য করতে পারে না. ওর ক্লিতরিসে জিভ দিয়ে আদর দেবার সময় রাহাত সফিকুলের মাথা গুদে দিকে চেপে ধরে. কোমর বাতাসে তুলে দিয়ে শরীরের অস্থিরতা কমায়. শরীর দাপাতে থাকে. খাবি খাবার মত দম নিতে অসুবিধা হয়. মুখ দিয়ে গু গু গু করে গোঙানির আওয়াজ বেরোতে থাকে. দেহটা বিছানার ওপর থেকে ওঠে আবার নামে. রাহাত আর পারে না. জল খসিয়ে ফেলে. সফিকুল ক্লিটোরিস থেকে মুখ নামিয়ে গুদের ফুটোর নিচে রাখে. জিভটা ভিতরে ঢোকাবার একটুও চেষ্টা করে না. গুদের ভিতর থেকে যে ঝরনা ধারা নামছে তাতে জিভটাকে শুধু অবগাহনই করায় না, চেটে রস মুখের ভিতরে নিয়ে স্বাদ নেই. একটু কষা মত. ধীমানের পর্ন দেখানোর সুফল পাচ্ছে. এত দিনের পর্নোর জ্ঞান কাজে লাগলো. রাহাত এত কাল পরে বেশি সময় টানতে পারে না. শরীরে শান্তি নেমে এসেছে. রাহাত ভাবির শরীর শান্ত হয়েছে. আর খাবি খাচ্ছে না. রসের স্রোত বন্ধ হয়ে এসেছে. যতটুকু পাওয়া যায় সফিকুল ততটুকুই চেটপুটে সাবরে দিল.

মুখ তুলে দেখল ভাবির মুখে লজ্জা ফিরে এসেছে. বুঝতে পারছে এই লজ্জার কারণেই ভাবি তারাতারি করে গুদরানিকে পর্দার আড়ালে নিয়ে যাবে. আবার অনেক সময়ের জন্যে গুদ চাটতে তো পারবে না, দেখতেও পারবে না. কিন্তু আর একবার চেটে দিতে চায়. নিজের ধোনের কথা আজ চিন্তা করবে না. ভাবির বাড়ি থেকে বেরিয়ে কোথাও খিঁচে নেওয়া যাবে. তাছাড়া যদি ভাবি নিজে থেকে এগোয় সেটা আলাদা কথা, সফিকুল নিজে থেকে নিজের ধোন আজকে অন্তত ভাবির সামনে উদ্ধার করতে নামবে না, শক্ত শক্ত হতে বরফ হয়ে যাক আর যতই মদন জল বেরিয়ে নিচের ছোট প্যান্ট আর লুঙ্গি ভেজানোর চেষ্টা করুক. শান্ত ভাবির শরীর দেখল. চোখ দুটো বোজা. ব্লাউজে ঢাকা বুকের উঠা নামা থেমেছে. নিম্নাঙ্গ উলঙ্গ সেটা এখনো ভাবি উপলব্ধি করে নি. নাহলে মেয়েলি অভ্যাসবশতঃ শাড়ি টেনে দিত যেমন করে কুমারী মেয়ে সালোয়ারের ওরনা টানে বা শাড়ির আঁচল টানে.
সফিকুল কথা বলে রাহাতের শান্তিভঙ্গ করে, ‘ভাবি ঠিক আছ?’
রাহাত একটু হেসে বলে, ‘ঠিক আছি রে. তোর মলম খুব কাজে দিয়েছে. সারা শরীর সুস্থ করে দিয়েছে.’ নিচের দিকে তাকিয়ে দেখে সফিকুল দুই পায়ের ফাঁকে বসে ওর মুখের দিকে তাকিয়ে কথা বলছে. বাঁ হাত বাড়িয়ে শাড়িটা সায়া সমেত খানিকটা নামিয়ে গুদটা ঢেকে দিল. থাই উলঙ্গই রইলো. সফিকুল শরীরের খুব কাছে বসে আছে বলে শাড়ি নামাতে পারল না, চেষ্টাও করলো না.
সফিকুল ভাবির উত্তর শুনে বোকা বোকা হাসলো. তারপর খেয়াল করলো সত্যি কাটায় মলম লাগানো হয়নি, টিউবটা পাশে পড়ে আছে. সফিকুল বলল, ‘ভাবি তোমায় ব্লেডে কাটাতে মলম লাগাতে দাও.’
রাহাত বলল, ‘ওটা আর লাগাতে হবে না. আমি লাগাতে পারব.’
সফিকুল বলল, ‘তুমি তো খচ্চর আছ. আমাকে কি সব জায়গায় মলম লাগাতে বল!’
রাহাত বলল, ‘ওই জায়গার নাম তো আছে.’
সফিকুল বলল, ‘আমি বললে রাগ করবে. তাই ভয়ে বলি নি.’
রাহাত হালকা হেসে বলল, ‘ধুর আমাকে আবার ভয় কিসের. আমি কি সব সময় বকি নাকি?’
সফিকুল বলল, ‘তা না. তখন বাল বলেছিলাম বলে খেঁচিয়ে উঠলে আর এখন গুদ বললে তো মেরেই ফেলবে.’
রাহাত বলল, ‘তুই কিন্তু নোংরা কথা বললি. আমাকে বোকা ভাবিস না. তুই ইচ্ছা করে সব নোংরা কথা বলছিস.’
সফিকুল বলল, ‘তাহলে কি বলব সেগুলো বলে দাও.’
রাহাত বলল, ‘আমাকে তোকে শেখাতে হবে? তুই জুলজি নিয়ে পরিস আমি কি জানি না?’
সফিকুল বলল, ‘অঃ আমি তাহলে যদি যোনি বা যোনিকেশ বলি তাহলে তোমার নোংরা লাগবে না?’
রাহাত বলল, ‘না.’
সফিকুল বলল, ‘আমার বইয়ের ভাষা বলতে ইচ্ছা করে না. চলতি ভাষা কত সুন্দর!’
রাহাত বলল, ‘সুন্দর না ছাই.’
সফিকুল বলল, ‘সুন্দর না লাগলে বলতে পারতে সুন্দর না বাল.’ সফিকুল অবলীলায় অশ্লীল ভাষা প্রয়োগ করতে লাগলো. একবার গুদ চেটে এখন ওর আত্মবিশ্বাস তুঙ্গে.
রাহাত বলল, ‘সফিক সব কিছুকে সম্মান দিতে হয়. ফালতু কথা বেশি বলিস না.’
সফিকুল আত্মবিশ্বাসে ভর করে বলল, ‘ফালতুর কিছু নেই ভাবি. আমি যেটা বললাম সেটা তোমার কাছে নোংরা মনে হতে পারে. কিন্তু সভ্য করে বললে তুমিও হেসে উঠবে. সুন্দর না যৌনকেশ. আর মেয়েদের ক্ষেত্রে বলতে হয় সুন্দর না যৌনিকেশ.’ সত্যি করেই সফিকুলের কথা শুনে রাহাত খিলখিল করে হেসে উঠলো.

সফিকুল আবার বলল, ‘তাহলে সম্মান দিতে গেলে সব কিছুর সামনে শ্রী লাগাতে হবে. কীর্তনের সময় খোলকে শ্রীখোল বলে, করতালকে শ্রীকরতাল বলে. এমনিতেও আমরা কখনো সখনো মুখ মানে বদনকে বলি শ্রীবদন. তাতে যদি সম্মান দেওয়া হয় তাহলে তোমার সামনে শ্রীবাল, শ্রীগুদ আর শ্রীধোন বলব.’
রাহাত ওর বক্তব্য শুনে হাসি থামাতে পারল না, বরঞ্চ বেড়ে গেল. হাসতে হাসতেই বলল, ‘ তুই কি যত শুরু করেছিস. পেটে খিল ধরে যাবে.’ আরও খানিকক্ষণ হেসে নিয়ে হাসির বেগ কমলে বলল, ‘শুধু শ্রী বসলেই বুঝি সম্মান দেওয়া হয়? তুই এইসব কথাগুলো লোকের সামনে বলতে পারবি?’
সফিকুল বলল, ‘ঠিক আছে তাহলে শ্রীবালের বদলে শ্রীকেশ, শ্রীগুদের বদলে শ্রীমতিযোনি বলব. যোনি তো আবার স্ত্রীলিঙ্গ. আর শ্রীধোনের বদলে শ্রীলিঙ্গ বা শ্রীদন্ড বলব. এবারে সবাইকে সম্মান দেওয়া হলো তো?’
রাহাত ওর কথা শুনে আবার হেসে উঠলো. রাহাত বলল, ‘তাও আগের থেকে ভালো. কিন্তু তাও কি এগুলো লোকের সামনে মুখ থেকে বের করতে পারবি?’
সফিকুল বলল, ‘লোকের সামনে তো কেউ এইসব অঙ্গ প্রতঙ্গ গুলো বের করে না. তাহলে আমি মুখ দিয়ে বের করতে যাব কেন? লোকে যেমন জামা কাপড় দিয়ে ঢেকে ঢুকে রাখে আমিও এগুলোর ওপর আস্তরণ দেব. যেমন ধর শ্রীমতি যোনিকে শ্রীমনি বলব, শ্রীলিঙ্গ বা শ্রীদন্ডকে শ্রীঙ্গ বা শ্রীন্ড বলব. তাহলে লোকেও বুঝবে না আর তুমিও বুঝবে. এবারে খুশি তো? ওদের সম্মান দিলাম তো?’
রাহাত হাসি হাসি মুখ করে বলল, ‘তা এবারে ঠিক আছে. আগে যা বলছিলি একেবারে মনে হয় পবনের কাছে শিখেছিস.’
পবন যে কোন প্রসঙ্গে এলো তা সফিকুল বুঝলো না. আর একবার ভাবির গুদ খেতে ইচ্ছা করছে. সেটা খেয়ে বাড়ি যাবে. কাল সকালে আবার উঠতে হবে. ভাবির হাসি দেখে সফিকুলের খুব ভালো লাগে. অনেক দিন পর ভাবির উচ্চ কন্ঠে হাসি শুনলো. হয়ত শরীরে ওর চাটনে যে সুখ এনে দিয়েছে সেই কারণেই হাসি ফুটেছে.
সফিকুল বলল, ‘ভাবি আর একবার শাড়ি সায়া তুলে তুমি আমাকে তোমার শ্রীনিম্নাঙ্গে মলম লাগাতে দাও.’ সফিকুল এখন সম্ভাব্য সব যৌন অঙ্গের আগে শ্রী বসাতে শুরু করলো.
রাহাত শাড়ি আর সায়া আবার তলপেটের কাছে গুটিয়ে নিতে নিতে বলল, ‘আমি বললাম যে আমি ওখানে লাগিয়ে নিতে পারব.’
সফিকুলের সামনে রাহাতের গুদ আবার উন্মুক্ত. একটু আগের চাটনে গুদের চারিপাশে এবং মধ্যিখানে স্যাঁতস্যাঁতে ভাবটা রয়ে গেছে. সফিকুল দেখল রাহাত ভাবি আবার অসভ্যের মত পা দুটো কেলিয়ে দিল দুই দিকে. গুদের মুখ খুলে গেল. থুথু আর লালা রসে গুদের ভিতরটা চপচপ করে ভিজে আছে. শুধু মুখের রস না, গুদের ভিতরের রসের শরিকিও কম নেই, সফিকুল ভাবে. সফিকুল অনেক চেটে খেলেও কখন শেষ করতে পারবে না.
হাতে মলমের টিউবটা নিয়ে একটু মলম বের করে ডান হাতের তর্জনীতে নিল. তারপর বাঁহাত দিয়ে রাহাতের লম্বা বেঁটে বাল সরিয়ে গুদের ওপরের ত্রিকোনা বেদির যেখানে কেটেছে সেখানে ডান হাতের মলম লাগিয়ে দিল. ভালো করে লাগিয়ে মুখ নিচু করে একটু ফু দিল. সফিকুল জানে ফু দেবার কোনো দরকার নেই, তবুও দিল. রাহাতের আরাম লাগলো. ফু দিতে দিতে মুখটা বালের বেদী থেকে নামিয়ে গুদের চেরার ওপর রেখে ফু দিল. একটু আগের চাটনে গুদের জ্বালা কমলেও চোদনের পর যে শান্তি পাওয়া যায় সেটা রাহাত পায় নি. সফিকুলের ফু ওর গুদের ওপর অন্য ধরনের আনন্দ দিতে লাগলো রাহাতকে. গিয়াস কখন এমন করে নি. ফু দিতে দিতে মুখটা নামিয়ে গুদের চেরা জিভ ঠেকিয়ে সুরুত করে একটা চাটন মেরে দিল সফিকুল. রাহাত ভাবতে পারেনি আবার সফিকুল গুদে মুখ দেবে. ওর শরীর থরথর করে কেঁপে উঠলো.
রাহাত ওর মুখটা ঠেলে ওপরের দিকে তুলে দিয়ে একটু জড়ানো গলায় বলল, ‘কি করছিস সফিক?’ মনে হচ্ছে আর কিছু বলতে চাইছে.

সফিকুল বলল, ‘তোমার শ্রীমনিকে একটু আদর দিচ্ছি. তোমার শ্রীমনি এত ভালো না!’
রাহাত ওর মাথা ছেড়ে দিতেই সফিকুল আবার মুখ ডুবিয়ে দেয়. রাহাতের শরীরে আবার আনচান ভাবটা ফিরে আসে. ওর চাটনে চাটনে শরীরে ঝংকার দিয়ে ওঠে. রাহাত পা দুটো যতটা সম্ভব ফাঁক করে নিজেকে মেলে দেয় সফিকুলের আদরের জন্যে. সফিকুল ওকে ডোবায় না. আদরে আদরে গুদ একেবারে লালাময় করে ফেলে. হঠাত আনতাবড়ি চাটতে শুরু করে. আবোল তাবোল ভাবে সারা নিম্নাঙ্গে জিভ চালিয়ে যায়. গুদের দুপাশে, বালের ওপর, নিচে পোঁদের ফুটোর ওপরে, দুই একটা চাটন এদিক ওদিক করে ওর থাইয়েও বসিয়ে দেয়. রাহাত ভাবলো ওদের গুদের রস খেয়ে সফিকুল বুঝি পাগল হয়ে গেল. ওর মাথা ধরে ওকে শান্ত করে.
সফিকুল ওর দিকে তাকালে রাহাত বলে, ‘ভালো করে চেটে দে না সোনা. মুখের রস আর সময় দুই যে কেন নষ্ট করছিস! আমার শরীরে কি হচ্ছে তোকে বোঝাতে পারব না সফিক. দে দে ভালো করে চেটে.’
রাহাত মলমের কথা আর বলল না. সরাসরি ওকে চেটে দিতে বলল. অর্থাত সফিকুলকে আর ঘুর পথে আসতে হবে না. সরাসরি যেতে পারবে. আজ অনেক উন্নতি করেছে. রাহাত ভাবি সত্যি ওর গুদের মত মিষ্টি. কি সুন্দর করে আবদারটা করলো. সফিকুল কি তা না মিটিয়ে পারে? পারে না. তাই নিজের মুখ আর জিভকে সংযত করে হস্তিচলনের মত মন্দ গতিতে লেহন প্রক্রিয়া চালিয়ে যায়. যেন এক চাটনে কত যুগ পার হয়ে যায়. রাহাত ভাবে আচ্ছা নচ্ছার তো! জ্বালিয়ে মারলো.
রাহাত বলল, ‘সফিক কাল সকালে আবার যেতে হবে. এত আস্তে দিলে হয়? তুই তো ঘুমিয়ে পরবি আর কাল সকালেও তোর চাটা শেষ হবে না. আর একটু তারাতারি জোরে করে দে সোনা.’
রাহাত ভাবির উত্সাহ পেয়ে সফিকুল এবারে ভদ্রভাবে রাহাত ভাবির গুদ চাটতে থাকে. লম্বা লম্বা চাটন দিচ্ছি. গুদের ফুটো থেকে শুরু করে চেরা ধরে ক্লিটোরিস পার করে একেবারে বাল পর্যন্ত. বেশ তারাতারি. রাহাত আবার ওর হাতটা সফিকুলের মাথার ওপর রাখে. পাছাটা বিছানা থেকে একটু তুলে সফিকুলকে সুবিধা করে দেয়. সফিকুলের কিছু সুবিধা না, নিজের জ্বালা মেটাতে থাকে. দারুন লাগে. চোখ বন্ধ করে নিচের ঠোঁটটা কামড়ে ধরে. একবার জল খসে গেলে রাহাতের পরের বার খসতে কম সময় লাগে. সফিকুল ওকে যে কি সুখ দিচ্ছে সেটা যদি সফিকুল জানত, রাহাত ভাবে. গুদ তুলে দিয়ে নিজের সুখ তুলে নিচ্ছে. আহঃ আহঃ দারুন. চোখ বন্ধ করেও রাহাতের অন্ধকার দেখার সময় এসেছে. এ যে কিসের অন্ধকার!! এই অন্ধকার দেখবার জন্যে কত যে রাত এপাশ ওপাশ করে গিয়াসের প্রতিক্ষায় কাটিয়েছে সেটা শুধু রাহাত আর আল্লাহ জানে. সফিকুল এনে দিচ্ছে সেই সুখের অন্ধকার. আর পারবে না রাহাত. ভিতরে ভিতরে শরীরটা মোচর দিতে শুরু করেছে. দমবন্ধ লাগছে. সফিকুলের মাথা কোমর তোলা গুদের ওপর চেপে ধরে ‘হেইও আঃ আঃ আঃ’ শব্দ করে রাহাত শরীর ছেড়ে দিতে লাগে. সফিকুল চেটে চেটে গুদের রস খেয়ে নিতে থাকে. আঙ্গুল বা জিভের ডগা সতর্কভাবেই গুদের ভিতরে ঢোকায় নি. ওখানে ওসব না ঢুকিয়ে অন্য কিছু ঢোকাবার তালে আছে. ভাবির খিদেটা বাঁচিয়ে রাখতে হবে. ভাবির খিদে বাঁচিয়ে রাখতে গিয়ে নিজের মরণ টেনে আনছে সফিকুল. ধোন শক্ত হয়ে শিবলিঙ্গ হয়ে গেছে. একেবারে পাথরের মত. না পারছে বের করে কিছু করতে না পারছে চুপচাপ সহ্য করতে. মাথা ঠান্ডা রেখে নিজের কামযন্ত্রণা সহ্য করতে লাগলো. এইত ভাবির হয়ে গেল. এরপর বেরিয়ে ধোন ঝেড়ে বাড়ি ঢুকবে. না ঝাড়লে পারবে না. একে তো জীবনের প্রথম গুদ চাটা, তায় রাহাত ভাবির মত পরিনত এবং সুপ্তযৌবন সম্পন্ন নারীর গুদ. সফিকুলের কচি মুখে এত সহ্য হবে কেন? চেটে সাফ করে ফেলল. ভাবি নিশ্চুপ হয়ে পড়ে আছে. সুখের রেশ কাটে নি. মুখে সুখের চিহ্ন হিসেবে এক না দেখা না চেনা হাসি. খুব সুন্দর লাগছে. সত্যি নিজের বউ হলে দারুন হত. জড়িয়ে ধরে শুয়ে পড়তে পারত. কিন্তু যেহেতু নিজের বউ না তাই ওকে চলে যেতে হবে. রাহাতকে আর ডাকলো না. গুদটা আরও একবার দেখল. এবারে যেন একটু বেশি অগোছালো. কাল সকালে আবার যেতে হবে রক্ত পরীক্ষার জন্য. বাড়ি ঢুকে যাবার আগে না খিঁচলেই নয়. বেরিয়ে যাবার আগে সফিকুল রাহাতের কানের কাছে মুখ নিয়ে হালকা সুরে বলল, ‘ভাবি দরজাটা লাগিয়ে দিও.’

(৮ম পর্ব সমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

