জীবনের সুখের জন্য… – পর্ব ১৩


(পর্ব ১৩)

ভোর সকালে ঘুম ভাঙল বেলের আওয়াজে। তাড়াতাড়ি বিছানা থেকে নেমে এলাম। দেখি গেটের বাইরে মিতা দাঁড়িয়ে আছে। আমি চাবি নিয়ে তালা খুলতে খুলতে ভাবছি এই সেই আমার ঘরের বউ মিতা যার কিনা কাল সিডিতে বলতে শুনেছি, ‘অ্যাই ওয়ান্ট টু টেস্ট ইউ।‘

আমি দরজা খুলতেই মিতা ঘরে ঢুকে জড়িয়ে ধরল আমায়। আমিও টাইট করে ওকে জড়ালাম। না আমার কোন বিকার হচ্ছে না মিতাকে জরাতে।আমি সব কিছু জানি, দেখেছি। তবু ও আমার বউ। আমি বিদিশার কাছ থেকে ঘুরে এসে এই ভাবে জড়িয়ে ছিলাম মিতাকে। মিতা মনে হয় ঘুণাক্ষরে ভাবে নি ওর স্বামী গৌতম অন্য কোন মেয়ের সাথে ফুর্তি করে এসেছে। ভাগ্যক্রমে ওর সিডিটা আমার হাতে এসেছিলো আমি দেখতে পেয়েছি। নাহলে মিতা বাইরে থেকে ঘুরে এসেছে এটাই তো আমার কাছে খবর থাকতো।

আমি বললাম, ‘বাবা, চেহারা তো একদম বিধ্বস্ত। ট্রেনে সফর করে ফিরেছ না। তাই। নাও কাপড় চোপর ছেড়ে ফ্রেশ হয়ে নাও। আমি চা বানাই।‘

মিতা পায়ের থেকে চটি খুলতে খুলতে বলল, ‘আগে এক কাপ গরম চা দাও। খুব পায়খানা পেয়েছে।‘

আমি চা বসালাম। মিতা ঘরে ওর ব্যাগ রেখে কাপড় ছাড়তে থাকলো। চা বানাবার আগেই মিতা অন্য ঘরগুলো ঘুরে দেখে নিয়েছে। আমি শুনছি মিতা চিৎকার করছে, ‘বাবারে বাবা, চারিদিকে কি ধুলো। ঘরদোর ঝাঁটমাট কিছু দাও নি নাকি। না ফেলে রেখেছিলে আমার জন্য যে আমি তো আসবই আমিই ঝাঁট দেবো।‘

আমি উত্তর করতে গেলাম, ‘কেন অনির সাথে ঘুরে এই কথাগুলো ভাবতে নাকি?’ থেমে গেলাম অনি অব্দি বলে। সর্বনাশ করেছিলাম, একটু হলেই বেরিয়ে গেছিল মুখ থেকে।

কিন্তু যে শোনার সে তো শুনেই ফেলেছে। তেড়ে এলো রান্নাঘরে। বলে উঠলো, ‘কি কি বললে, অনি না কি?’

আমি ঘুড়িয়ে বললাম, ‘আরে আমি বলছিলাম তুমি অনিবার্যভাবে নিশ্চই এই কথাগুলোই ভাবতে ট্যুরে গিয়ে।‘

ও হেসে ফেলল। বলল, ‘নাগো ধুলো দেখলে আমার মাথার ঠিক থাকে না। তাই চেঁচিয়ে ফেলেছিলাম। প্লিস মনে কিছু করো না।‘

খুব সামলেছি নিজেকে। ঠিক সময় কথা ঘোরাতে পেরেছি। মিতাকে চা দিয়ে আমিও এক কাপ নিলাম। মিতা ডিশে ঢেলে চা খাচ্ছিল। আমি তাকাতে বলল, ‘খুব পেয়ে গেছে। ট্রেনটা খুব নোংরা তাই করা হয়ে ওঠেনি।‘

মিতা চা খেয়ে কাপ রেখে দৌড়ে বাথরুমে গেল। আমি ভাবতে থাকলাম এই হোল মিতা। ট্যুরে এক চেহারা ঘরে আরেক। কিন্তু চেহারার মধ্যে বেশ এনার্জি দেখা যাচ্ছে। হবে না কেন, সেক্স ইস দা বেষ্ট মেডিসিন টু স্টে ইওং।

মিতা বেরিয়ে এলো বাথরুম থেকে। লেগে গেল সাফ সাফাইয়ে ওই সকালবেলা। সব মেয়েরাই কি এরকম ঘরে অন্য চেহারা নিয়ে জীবন কাটায়।

আমি জিজ্ঞেস করলাম, ‘তোমার ট্যুর কেমন হোল?’ এটা একটা কথার কথা। আমি জানি ট্যুর কেমন হয়েছে। কেরালা সিডি তার প্রমান। কয়েকদিন বাদে গোয়া সিডি আসবে।

ঝারতে ঝারতে মিতা বলল, ‘অফ, সে এক মজাদার ট্যুর। খুব মজা পেয়েছি। কোন বাঁধা নেই, রোজগারের মতো জীবন নেই। যখন যা ইচ্ছে করো। তোমাকে এখন বললে শেষ হবে না তাই তুমি অফিস থেকে আসলে বলব আমার বিকিনি কেলেঙ্কারির কথা। শুনলে তুমি না হেসে পারবে না।‘

আমি ভাবলাম আর কোন কেলেঙ্কারি বলবে আমি কেরালা দেখেছি। আমি জানি। মুখে বললাম, ‘সেটাই ঠিক হবে।‘

অফিসে চলে গেলাম। প্রথমেই নেট খুলে ট্যুরের জন্য চারজনের ই টিকিট কেটে নিলাম ১ম এসিতে। আমি, বিদিশা, রিয়া সেন আর চিত্ত। তারপর বসকে বললাম আমার প্রোগ্রামের কথা। বস রাজি হোল। অফিসে একাউন্টসে ২৫০০০ হাজার টাকার রিকুইজিশন দিয়ে রাখলাম। তারপর বসে বিদিশাকে ফোন করলাম।

বিদিশা ফোন ধরে বলল, ‘চুমু খেলে মিতাকে? কখন ফিরল?’

আমি হেসে বললাম, ‘আর চুমু। এসেই ঘরে কেন ধুলো এতো জমেছে তার উত্তর চাই। আমি কি ওর জন্য অপেক্ষা করছিলাম? এইসব প্রশ্ন।‘

বিদিশা সান্ত্বনা দিয়ে বলল, ‘ও ঠিক প্রশ্নই করেছে জানো গৌতম। আকচুয়ালি আমরা ঘর সাজাই আর চাই সেগুলো সব ঠিকঠাক থাকুক। বাইরের লোক এলে যেন বলে বাহ, কি সুন্দর ঘর সাজানো। একটুও ধুলো নেই, ঝুল নেই। আমি জানি তুমি কিছু মাইন্ড করো নি ওর প্রশ্নে।‘

আমি জবাব দিলাম, ‘না না মাইন্ড করার কি আছে। ঘরটা তো ওরই সাজানো। ও তো বলতেই পারে। হ্যাঁ, ও আজ ভোরেই ফিরেছে।‘

বিদিশা জিজ্ঞেস করলো, ‘কেমন এঞ্জয় করলো বলল কিছু?’

আমি জবাব দিলাম, ‘সে বলার মতো সময় যদিও ছিল না, কিন্তু বলছিল ওর এক কি
বিকিনি কেলেঙ্কারি হয়েছিলো, সেটা বলবে অফিস থেকে ফিরে গেলে।‘

বিদিশা হেসে উঠলো, ‘বিকিনি কেলেঙ্কারি? নতুন শব্দ আমার কাছে। চুরি হয়েছিলো না কি?’

আমি উত্তর দিলাম, ‘কে জানে। হয়তো সমুদ্রে স্নান করতে গিয়ে খুলে মুলে গেছিল।‘

বিদিশা বলে উঠলো, ‘কি অসভ্য তুমি। এটা আবার হয় নাকি?’

আমি মনে মনে ভাবলাম তুমি আর কি জানো। ও তো নিজেই আমাকে বলেছিল সে ঘটনা ফোনে। তারপর কতো কেলেঙ্কারি নায়িকা সে সিডি দেখে তো বুঝেছি। আমি কোনদিন মিতার এই ট্যুরের ব্যাপারে বা সিডির ব্যাপারে বিদিশাকে কিছু বলি নি। ঘরের ব্যাপার ঘরেই থাকা ভালো।

বিদিশা আবার জিজ্ঞেস করলো, ‘হ্যাঁ, ফোন কেন করেছিলে বললে না তো?’

আমি বললাম, ‘ফোন করেছিলাম আমি টিকিট করে ফেলেছি। এই মাসের ১৭ তারিখে। চারজনের টিকিট। সুতরাং তৈরি হয়ে নিও। আর এবার আমি জানি না কতদিন থাকতে হবে কারন কাজটা একটু ডিফিকাল্ট সময় লাগতে পারে।‘

বিদিশা বলল, ‘যাক ভালো করেছো আগেভাগে বলে। হাতে এখনো ১০ দিনের মতো সময় আছে। আমার আর চিত্তর ব্যাপার তো কিছু না। যখন বলবে তখন বেরিয়ে পড়ব। প্রব্লেম হোল রিয়াকে নিয়ে। ও কাজ করে। ওকে তো ছুটি নিতে হবে। আমি এখনই বলে দিচ্ছি। তোমাকে ওর সাথে কথা বলে জানাব।‘

ফোনটা কেটে আমি আমার ট্যুরের ব্যাপারে তৈরি হতে থাকলাম। পেপারগুলো সব আগেভাগে দেখে রাখলাম। যদি কোন প্রব্লেম থাকে তাহলে বসকে জিজ্ঞেস করে নেওয়া যাবে। আমি নিজেই একবার ক্লায়েন্ট হলাম আবার নিজেই কোম্পানি। ক্লায়েন্ট হয়ে যে প্রশ্ন আসার কথা সেটা করলাম আর কোম্পানির হয়ে যেটা জবাব সেটা দিলাম।

মোটামুটি নোট করে নিলাম কি কি প্রশ্ন করতে পারে ওরা আর আমার জবাব কি কি হতে পারে। নোট তৈরি করে বসকে দেখাতে গেলাম। বস দেখে সব ঠিক আছে বলল আরও কিছু নোট দিলো। আমি একবার চোখ বুলিয়ে বুঝলাম বস কেন আমার বস আর আমি কেন ওর আন্ডারে কাজ করছি। উচিত ছিল আমার এইসব আগে চিন্তা করার।

হাতে বেশ কিছুদিন সময় আছে। আরও কিছু পরে দেখে নেবো। সময় করে আমার ফেভারিট সাইট EXBII খুলে দেখে নিলাম কি কি নতুন পোস্ট হয়েছে। কিছু নগ্ন অ্যান্টি আর বৌদির ছবি দেখলাম। ভালো লাগলো।

ফিরে এলাম বাড়িতে। মিতার কাছে ওর কেলেঙ্কারির গল্প শুনলাম। ও নাকি ওর বন্ধুদের সাথে (মনে মনে ভাবলাম মিথ্যা কথা, বন্ধু না অনির্বাণের সাথে) সমুদ্রে স্নান করছিলো প্যান্টি আর ব্রা পরে।

আমি জিজ্ঞেস করলাম, ‘গোয়াতে অতো লোকের সামনে ব্রা আর প্যান্টি পরে চান করতে তোমার লজ্জা করলো না?’

মিতা জবাব দিলো, ‘প্রথমে করছিলো ঠিকই। কিন্তু অনেকেই ব্রা আর প্যান্টি পরে স্নান করছিলো। তাই লজ্জাটা কাটিয়ে উঠতে পেরেছিলাম। তাছাড়া মনে মনে ভেবেছিলাম এখানে কে আমাকে চিনবে বা মনে রাখবে। এখান থেকে চলে যাবো তো সব আবার অজানা।‘

আমি ভাবলাম ও ঠিকই বলেছে। অনির্বাণ ভাল ব্রেনওয়াশ করেছে মিতার এই কথাটায়। বললাম, ‘তারপর?’

মিতা হেসে উঠলো, ‘একটা ঢেউ সব গড়বড় করে দিলো। এমন ঢেউ না পারলাম নিজেকে ঠিক রাখতে না পারলাম প্যান্টিটা কোমরে ধরে রাখতে। সামনের দিকটা যদিও ঠিক ছিল আমার পাছা একদম ওপেন হয়ে গেছিল। ওখানে যারা যারা ছিল সেকি হাসি ওদের সেটা দেখে। আর আশ্চর্য কি জানো এইসব অপ্রস্তুতের ব্যাপার যখন হয় তখন টাকে ঠিক মতো ঠিক করে যায় না। আমারও তাই হয়েছিলো। কিছুতেই ভেজা প্যান্টিটাকে তুলে পাছা ঢাকতে পারছিলাম না। কোমরের দিকটা রোল হয়ে কেমন যেন আটকে গেছিল থাইয়ে। যাহোক কোনরকমে তুলতে পেরেছিলাম। কিরকম বোকা বোকা ব্যাপার বলতো?’

আমি বললাম, ‘ঠিক। এই অবস্থায় কিছুই ঠিক হয়ে ওঠে না। তোমার ভাগ্য ভালো যে সামনের দিকটা খুলে যায় নি। নাহলে সবাই তোমার কামানো যোনী দেখে নিতে পারত।‘ আমি ইচ্ছে করে বললাম কামানোর কথাটা ও কিভাবে নেয় সেটা দেখার জন্য।

মিতা প্রথমে খেয়াল করে নি আমার কথা তাই ও উত্তর দিলো, ‘একদম ঠিক বলেছ, সামনের দিকটা খুলে গেলে মুখ দেখান যেত না।‘ তারপর বোধহয় মনে এলো যে আমি পরে কি বলেছি তাই আবার যোগ করলো, ‘নাগো কামানো যোনী হলে তো কথা ছিল না কারন সবাই এখন কামিয়ে থাকে আমার যতদূর মনে হয়। কিন্তু এখন আমি কামানো বন্ধ করেছি, যোনীটা এখন চুলে ভরা। সেটা আরও লজ্জার হতো।‘

আমি আর ও নিয়ে প্রশ্ন করলাম না কেন ও আবার রেখেছে যখন ওরই অপছন্দ ছিল। কিন্তু ব্যাপারটা ও খুব ভালোভাবে ম্যানেজ করছে। মেয়েরা ম্যানেজ করতে ভালই পারে আবার একবার প্রমান হোল আমার কাছে। বাকিরা হয়তো জানে আমি একমাত্র পুরুষ যে বারেবারে জানে।

ট্যুরের ৩ দিন আগে আমি মিতাকে খবর দিলাম আমার ট্যুরের কথা। ফিরতে দেরি হতে পারে সেটাও বললাম, বললাম কেন দেরি হতে পারে সেটাও। মিতা কিছু বলল না প্রথমে, তারপর বলল, ‘আমি না থাকাতে তোমার ট্যুর হয় নি?’

মিথ্যা বললাম ওকে, ‘ঠিক হয়েছিলো কিন্তু বারন করে দিয়েছিলাম। কে আবার বাড়ি খালি রেখে যায়। তার উপর তুমি আবার খ্যাচখ্যাচ করবে যে তুমি ট্যুরে গেছ আবার আমিও যাচ্ছি।‘

মিতা টিভির থেকে মুখ ঘুরিয়ে আমার চোখে চোখ রেখে বলল, ‘আমাকে তোমার খুব ভয় না? আমি যদি কিছু বলি, যদি তোমার দোষ ধরি, যদি ঝগড়া করি। কেন করি জানো, তোমার আমার সংসারটা সুখে রাখার জন্য। কি জানো গৌতম এই যে আমি ট্যুরে গেছিলাম কেরালা গোয়া গিয়ে তোমাকে ছেড়ে একটা ব্যাপার উপলব্ধি করেছিলাম সেটা হোল হয়তো তোমাকে ছেড়ে এসেছি এটাই ভাল। খারাপ লেগেছে ঠিকই কিন্তু কোথাও যেন একটা আলাদা আনন্দ ছিল, তোমার আমার গতানুগতিক ঝগড়া ছিল না, ছোটখাটো ব্যাপারে মতভেদ ছিল না। তোমার উপস্থিতি আমার কাছে, আমার উপস্থিতি তোমার কাছে মাথাব্যাথার কারন ছিল না। এটা ছিল তোমাকে ফোন করে তোমাকে কাছে পাওয়ার আনন্দ, তোমার গলা শোনার সুখ। এই বয়সে দূরে থাকাই কি সুখ যেটা তোমার আমার অস্তিত্বের কথা মনে করিয়ে দ্যায়?’

না আমি এর উত্তরে কিছু বলতে পারি নি। মিতা না থাকায় সবসময়ে একটা অভাব অনুভব করেছি পাশে না থাকার অভাব। শুতে যাবার সময় শুন্যতার অভাব। ঝগড়া না করার অভাব, একে ওপরের থেকে দূরে সরে থাকার অভাব। আমরা কতো স্বার্থপর যে নিজেকে আবিষ্কার করি ওপরের চোখের দৃষ্টি দিয়ে, ওপরের উপলব্ধি দিয়ে। নিজের শুন্যতাকে পূর্ণ করি মেকি অভাব বোধ দিয়ে। এই কি জীবন? নিজেকে কেন দেখতে পারি না আমরা? এর উত্তর কে দেবে?

ট্যুরে যাবার দিন চলে এলো। আমি আবার মিতার থেকে দূরে যাবো। যা করবো সব লুকিয়ে থাকা অন্য জীবনের মতো। মিতাকে জানাব না যেমন মিতা আমায় জানাই নি। আমার কোন দুঃখ নেই ওর মুখ থেকে না জানতে পারার, আমি জেনেছি মিতার সুখ কিন্তু আমি কষ্টে নেই কারন আমার সুখ তো আমিও খুঁজে নিয়েছি মিতার অজান্তে। আমার অজান্তে মিতাও খুঁজে পেয়েছে ওর সুখ। তাহলে কেন এতো প্রশ্ন করবো নিজের মনকে।

যাবার আগের দিন মিতাকে জিজ্ঞেস করলাম, ‘এবারে কোথাকার ট্যুর, ঠিক হোল কিছু?’

মিতা রান্না করতে করতে বলল, ’উহু, এখনো ঠিক হয় নি। তুমি ঘুরে এসো আগে তারপর দেখা যাবে।‘

মানে ও তৈরিই আছে আবার ট্যুরের জন্য। যাবার ইচ্ছে থাকলে যাক আবার। আমি তো আর নিয়ে যাই না। ও যদি পারে ঘুরতে তো ক্ষতি কি। অফিসে গিয়ে কাগজপত্র সব গুছিয়ে নিলাম। বসের সাথে দেখা করলাম। বস গুড লাক উইশ করলো। আমি নিজের চেম্বারে এসে বিদিশাকে ফোন করলাম। বিদিশা ফোন তুলতেই বললাম, ‘আমি কিন্তু তৈরি। তোমরা তৈরি তো?’

বিদিশা জবাব দিলো, ‘সেই জন্য আমি আর চিত্ত গুছচ্ছিলাম। মোটামুটি তৈরি।‘

আমি বললাম, ‘তোমার বন্ধু রিয়া?’

বিদিশা উত্তর দিলো, ‘হ্যাঁ, ও তৈরি। ওর আর কি। একজন মাত্র। আমাকে চিত্তরটা দেখতে হচ্ছে না।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘ব্যাটা কি বলছে? খুশি?’

বিদিশা বলল, ‘খুশি মানে। আমাকে এই কদিন আর ডিস্টার্ব করে নি। লক্ষ্মী ছেলের মতো ঘুমিয়েছে। আর বারবার জিজ্ঞেস করছে কখন যাবো আমরা। কোথাও যায় নি না।‘
আমি ফোন রাখবার জন্য বললাম, ‘তাহলে কাল রাতে হাওড়া স্টেশনে দেখা হবে। ফুড প্লাজার ওখানে থাকবো। ঠিক সময়ে এসে পড়।‘

এরপর আমি নিকিতাকে ফোন করলাম। প্রথমত ওর সাথে অনেকদিন কথা হয় নি আর দ্বিতীয়ত ওর কাছে জানতে হবে এই রিয়া সেনটা কে। নিকিতা ওর ঘনিষ্ঠ ওর জানা উচিত। বেশ কিছুক্ষণ ফোন বেজে গেল কিন্তু নিকিতা ফোন তুলল না। খুব সম্ভবত ব্যস্ত। আমি আর রিং করলাম না। যদি ওর ইচ্ছে হয় তো করবে। কিন্তু মনের খুঁতখুঁতানিটা গেল না। অফিস থেকে বেরোবার একঘণ্টা আগে নিকিতার ফোন এলো।

নিকিতা বলল, ‘হ্যালো দোস্ত, সকালে ফোন করেছিলে। কিন্তু আজ একটু কেনাকাটায় ব্যস্ত ছিলাম তাই ফোন তুলতে পারি নি। তারপর এবার তো অনেকদিন পরে ফোন করলে। কি হয়েছিলো না নিকিতাকে ভুলতে বসেছ। তুমি ভুললেও আমি ভুলতে দেবো না। তোমার জিভ…।‘ নিকিতা হা হা করে হেসে উঠলো।

আমি একটু আদুরে গলায় বললাম, ‘আরে তোমাকে কি ভোলা যায় নিকি। আমার জীবনে অনেক কিছুর যোগ ঘটিয়েছ তুমি। মিতা ছিল না অফিসে একটু চাপ ছিল তাই করে উঠতে পারি নি। তাছাড়া তোমাকে তো হড়বড় করে ফোন করা যায়না। তুমিও ব্যস্ত থাকো।‘

নিকিতা জিজ্ঞেস করলো, ‘মিতা বৌদি ছিল না, কোথায় গেছিল?’

আমি বললাম, ‘কোথায় আবার ট্যুরে? এবারে গোয়া গিয়েছিল।‘

নিকিতা- তাই নাকি? বাহ বৌদিতো খুব ঘুরছে। যে বন্ধুটা ঠিক করে দিয়েছিলাম তার সাথে?

আমি- কি করে বলব বল। আমাকে তো আর বলে নি। তাছাড়া তুমি বারন করেছো তাই আমিও জিজ্ঞেস করি নি।

নিকিতা- গুড বয়। তা ফোন কেন করেছিলে আমায়?

আমি- বিদিশাকে নিয়ে ঘুরতে যাচ্ছি। অফিসের কাজে। বেশ কয়েকদিন লাগবে। তাই ভাবলাম যাই ওকে নিয়ে। ওরও মন ভালো হবে আর আমারও একটা সাথী হবে।

নিকিতা- ও তাই? খুব ভালো।

আমি- নিকি, বিদিশা একজনকে নিয়ে যাচ্ছে নাম রিয়া সেন। তুমি জানো ওকে? না বিদিশা আগে বলেছিল না তুমি বলেছ কোনদিন। হঠাৎ শুনলাম এই বন্ধুটার নাম।

নিকিতা- আগে বোলো ও যাচ্ছে বলে তোমার কোন অসুবিধে আছে কিনা।

আমি- অসুবিধে? এ আবার কি প্রশ্ন করলে তুমি? আমার অসুবিধে নেই, কিন্তু আমার সাথে চেনা জানা নেই তাই জিজ্ঞেস করছি।

নিকিতা- আমি জানি ওকে। বিদিশার খুব ঘনিষ্ঠ। মাঝে মাঝে বাড়িতে আসতো দিদির হাদসাটা হওয়ার পর। খুব ভালো মেয়েটা। অবশ্য এটা আমার বলা। তুমি কি জানবে ওর সম্বন্ধে সেটা তোমার ব্যাপার।

আমি- না আমার একটু আশ্চর্য লাগছে যে বিদিশা সব কথাই আমাকে বলেছে। এর কথা কোনদিন বলে নি। তাই ভাবছিলাম। তবে এবারে ও একটা কথা বলেছিল যে আমি আবার ট্যুরে ওকে নিয়ে গেলে ও একটা সারপ্রাইস দেবে আমাকে। এটাই বোধহয়।

নিকিতা- আরে তোমার এতো চিন্তা কেন? তুমি তো দুটো পাচ্ছ তোমার তো আনন্দ হওয়া উচিত। দুজনেরটায় মুখ দিতে পারবে।

নিকিতা আবার খিলখিল করে হেসে উঠলো। ওর এই হাসিটা আমার খুব ভালো লাগে।

আমি- সবার সাথে দেখা হোল। রিয়া অজানা কে মেয়ে তার সাথেও দেখা হবে। কিন্তু বন্ধু তোমার সাথে কবে দেখা হবে? তুমি কেন দেখা করছ না?

নিকিতা (আবার হাসল)- বুড়ো বন্ধু সবুরে মেওয়া ফলে। ওয়েট কর। ইন্তেজার কি ঘড়ি জলদহি সমাপ্ত হনেওয়ালি। হবে দেখা হবে। সেদিন তোমার খুব ভালো লাগবে দেখ।

আমি (দীর্ঘশ্বাস ফেলে)- জানি না সেদিন কবে আসবে। যাক ভালো থেকো।

নিকিতা- তুমিও ভালো থেকো আমার প্রিয় বন্ধু। তোমাদের যাত্রা শুভ হোক।

খুব বেশি কিছু জানা গেল না নিকিতার থেকে। খুঁতখুঁতানিটা বারতেই থাকলো। তবে মাত্র তো আর কয়েকঘন্টা। তারপরে তো দেখবই। আর যদি ওকে নিয়ে কোন প্রব্লেম হতো তাহলে বিদিশা নিশ্চই ওকে আমার সাথে নিয়ে যেত না।

বাড়ি ফিরে এলাম। ব্যাগ সব গুছিয়ে রাখলাম। ব্যাগটা একটু ভারী হোল কারন জানি না কবে আসবো তাই কাপরজামার হিসেব করতে পারলাম না। অনেকগুলো নিতে হোল। ব্যাগটা হাতে তুলে দেখলাম। ভারী কিন্তু নিচে চাকা থাকায় অসুবিধে হবে না। মিতা ওর দিদির বাড়ি থেকে ফিরে দেখল আমাকে গুছোতে। জিজ্ঞেস করলো, ‘সব নিয়েছ তো?’

আমি বললাম, ‘হ্যাঁ মোটামুটি সব নেওয়া। একটু বেশিই নেওয়া কারন জানতে পারছি না কবে ফিরব। দশ দিনের মতো নিয়ে নিয়েছি।‘

মিতা বলল, ‘ভালো করেছো। পরে কম পড়ার চাইতে বেশি থাকা ভালো। আমার দ্যাখো না এবারে আমার ব্রা আর প্যান্টি কম পরে গেছিল তাই বাইরে কিনতে হোল।‘

আগে মিতা কিনলে আমাকে দেখাত এখন দেখায় না। জানি না ওই প্রভকেটিভ জামাগুলো ও এখানে রেখেছে কিনা। অবশ্য না রাখলে রাখবে কোথায়। নিশ্চয় অনির্বাণকে দেবে না যে তুমি রেখে দাও পরে আবার নিয়ে আসবে।

তারপরের দিন আর অফিস যাই নি। ঘর থেকেই বেরিয়ে যাবো ঠিক করেছি। অফিসে সেটা বলেও দিয়েছি। আবার একবার কাগজপত্র দেখে নিলাম ঠিক আছে কিনা। বলা যায় না হুড়োহুড়িতে কোনটা নিয়েছি কোনটা নিই নি। হ্যাঁ সব ঠিক আছে। টাকাপয়সা সব দেখে নিলাম।

মিতা একবার মনে করিয়ে দিলো, ‘টাকা, ল্যাপটপ, মোবাইল সব সাবধানে রেখো। আবার হারিয়ে এসো না।‘

এই হচ্ছে মিতার আবার অন্য রুপ। কে জানে ভগবান একি অঙ্গে কতো রুপ দিয়েছে মেয়েদের। কখনো মা, কখনো মেয়ে, কখনো বা বন্ধু আবার কখনো অঙ্কশায়িনী। ধন্য ভগবান।

আমি জবাব দিলাম, ‘হ্যাঁ সব ঠিক করে নেওয়া। তুমি চিন্তা করো না।‘

মিতা বলল, ‘আমার আর চিন্তা কি। আমি তো জানি তোমাকে। একবার তো ট্যাক্সিতে মোবাইল রেখে চলে এলে। ল্যাপটপ অফিসে রেখে হন্যে হয়ে খুঁজে বেরালে। এসব তো আমার সামনেই হয়েছে। তাই মনে করিয়ে দেওয়া। নাহলে তোমারি জিনিস তুমিই মনে রাখবে।‘

ঘটনাগুলো ঘটেছিল বটে। সুতরাং মিতা যদি মনে করিয়ে দ্যায় তাহলে ভুল কিছু করে না। আমি একটা ন্যালাক্ষেপা। মাঝে মাঝে ভুল হয়ে যায় বৈকি।

মিতা আবার বলল, ‘ফোন করতে একদম ভুলবে না। যখন ফ্রি থাকবে ফোনটা করো। আবার বোলো না কাজে এতো ব্যস্ত ছিলাম হয়ে ওঠে নি ফোন করা।‘

আমি এবার একটু বিরক্ত হলাম। যদি কেউ ভুলগুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দ্যায় তাহলে রাগ হয় ঠিক, সেটা নিজের উপর। কিন্তু নিজের উপর তো আর রাগ দেখাতে পারি না তাই রাগটা গিয়ে পরে যে বলছে তার উপর। আমি বললাম, ‘হ্যাঁরে বাবা হ্যাঁ। যেন আমি করি না তোমায় ফোন। বারবার বোলো কেন বলতো?’

মিতা বলল, ‘এই তোমার প্রব্লেম। নিজের দোষ কিছুতেই স্বীকার করতে চাও না। আরে আমি তো তোমার স্ত্রী। তোমার ভালোর জন্যই বলা। খারাপ লাগলে আমার কিছু করার নেই। সাতপাকে বেঁধে এনেছ আমায়, পাক যতদিন না খুলবে ততদিন যত্নটা তো করতেই হবে। তোমার বোলো আমার বোলো।‘

আমি বললাম, ‘মরলেই সব সম্পর্ক শেষ তাই না মিতা?’

মিতা ভাবুক হয়ে বলল, ‘তাই তো বটে। তারপরে ছবি হয়ে দেওয়ালের একটা কোনে টাঙানো থাকবো বা থাকবে। বছরে একটা মালা আর সকাল সন্ধ্যে একটু করে ধুপের ধোঁয়া। এছাড়া আর কি।‘

সত্যি বটে মরার পর জানাও যায় না যাকে ছেড়ে এলাম তার কতোটা ভালোবাসা থেকে গেল, কতোটা দুঃখ হোল। সব অজানা থেকে যায়।

আমি বললাম, ‘সত্যি, শুধু দুদিন তারপর ঘুরিছে সংসার চক্র। কে কার জন্য ছিল কেউ জানবে না।‘

মিতা বলল, ‘তুমি ঘুরে এসো। দুজনে মিলে একটা কিছু আবিষ্কার করতে হবে আমাদের যে কেউ আগে চলে গেলে কি করা উচিত যাতে আমরা যে চলে গেল তাকে ভুলে না যাই।‘

আমি মিতার মুখে হাত দিয়ে ওকে থামিয়ে বললাম, ‘আজ এই কথাগুলো কেন মিতা? আমরা এখনো অনেকদিন বাঁচবো। এই পৃথিবী থেকে অনেক কিছু পাওয়ার আছে এখনো। তোমার আমার। দুজনের সম্পর্ক পুরনো হোলেও অনেক নতুন কিছু লুকিয়ে আছে যেগুলো একা একা খুজতে হয়। তুমিও খোঁজো আমিও খুঁজি। তাহলে হয়তো বেঁচে থাকার ইচ্ছে জিইয়ে রাখা যাবে।‘

মিতা বলল, ‘নাও তোমার দেরি হয়ে যাচ্ছে। তাড়াতাড়ি যাওয়া ভাল। টেনশন থাকবে না।‘

আমি ব্যাগ তুলে মিতাকে বললাম, ‘হ্যাঁ ঠিক বলেছ। যাই বেরিয়ে পড়ি। তুমি ভালো থেকো। মাঝে মাঝে দিদিকে নিয়ে এসে রেখো। মন খারাপ হলে ফোন করো।‘

মিতা বলল, ‘আমার কথা ভেব না। আমার এখানে সবাই আছে। নিজেকে দেখে রেখো। আর হ্যাঁ মদ বেশি না। শুধু দু পেগ কেমন?’

আমি মাথা নাড়ালাম। মিতার মাথায় হাত দিয়ে বেরিয়ে পড়লাম অফিসের কাজে আর মিতার সাথে আরও একবার বিশ্বাসঘাত করতে।

পিছন ফিরে দেখলাম মিতা দাঁড়িয়ে আছে। ও দাঁড়িয়ে থাকবে যতক্ষণ না আমি হারিয়ে যাই ওর চোখের থেকে। হাত তুলে দেখালাম ওকে। ও হাত তুলে দেখাল। মিতার জন্য মনটা কেমন খারাপ লাগছে। মিতারও খারাপ লাগছে নিশ্চয়ই।

মোড়ের থেকে একটা ট্যাক্সি ধরে নিলাম। কিছুটা পথ চলার পর মনের বিষাদ কাটতে থাকলো, ভাসতে থাকলো এক অপরিচিতর সাথে দেখার ইচ্ছে। আমি একটা সিগারেট ধরালাম। ড্রেসটা ইম্প্রেসিভ পরেছি। একটা ক্যসুয়াল আর সাথে একটা স্ট্রাইপ টি শার্ট। আমাকে খুব একটা খারাপ দেখতে না মিতা বলে সেটা। ড্রেস ম্রেস একটু ভালো করলে স্মার্ট দেখায় আমাকে আমি জানি সেটা। এগুলো সব পড়া বিদিশার রিয়া সেনের জন্য। হাসি পেল মনে মনে। শেষ কবে নিজেকে স্মার্ট দেখাতে ড্রেস করেছিলাম মনে পরে না। আজ করেছি। মনের সুখে সিগারেটে টান দিলাম। হাওড়া যত কাছে আসতে লাগলো উত্তেজনা বাড়তে থাকলো। ঘড়িতে দেখলাম ৮/২৫। আর ৫ মিনিটে স্টেশনে পৌঁছে যাবো। বুকটা যেন ধকধক করছে। আমার নিজের একটু অবাক লাগছে। বিদিশার সাথে দেখা করার সময় এমন হয় নি। তবে কেন এখন? নিজেকে স্মার্ট লাগছে, ভাল ড্রেস করেছি তবে কেন এই ভাব, জানি না।

মাঝে ট্যাক্সি থামিয়ে আমি একটা ভদকা কিনে নিলাম আমার জন্য। ট্রেনে খাব বলে। জানি না খেতে পারবো কিনা। তবু কিনে রাখলাম। স্টেশন এসে গেছে। ট্যাক্সি থেমে গেছে। পকেট থেকে মানিব্যাগ বার করে ভাড়া মিটিয়ে দিলাম। ব্যাগ রোল করতে করতে স্টেশনে ঢুকলাম। চলে এলাম ফুড প্লাজায়। কেউ নেই। মানে দুটো মেয়ে একটা ছোট ছেলে তারা নেই। বাকিরা আছে। মনে হোল এটাই ঠিক। ওরা এসে অপেক্ষা করার চাইতে আমি অপেক্ষা করবো এটাই ভালো। দুরের থেকে দেখে সাহসটা আনতে পারবো মনে। এলিডিতে লেখা ট্রেনের ইনফরমেশন দেখতে লাগলাম। হঠাৎ পাশের থেকে ‘হাই’ আওয়াজ।

চমকে উঠলাম। গাটা শিরশির করে উঠলো। ঘুরে দেখলাম বিদিশাকে। তারপর দেখলাম চিত্তকে। দুজন। আরেকজন? সে কোথায়? চোখ ঘুরে গেল চারপাশে। পেলাম না দেখা।

বিদিশাকে জিজ্ঞেস করলাম, ‘কখন এসেছ তোমরা?’

বিদিশাকে দারুন লাগছে। টাইট লেগিসের উপর একটা ছোট শর্ট টপ পড়েছে। টপটা জাস্ট পাছার উপর শেষ হয়েছে। পাছার গোলাকার চেহারা দেখা যাচ্ছে। এককথায় দারুন।

বিদিশা জবাব দিলো, ‘প্রায় ১৫ মিনিট আগে।‘

আমি ঘড়ি দেখলাম। আমার থেকে আগে এসেছে। বললাম, ‘তার মানে আমার অনেক আগে এসেছ। কোথায় ছিলে?’

বিদিশা প্লাজার দিকে ইশারা করে বলল, ‘এইতো প্লাজায়। কফি খাচ্ছিলাম।‘
নজর গেল চিত্তর দিকে। ওহ হো, কেয়া লাগ রাহা। দারুন দেখতে হয়েছে। একে তো সুন্দর ছিল আরও সুন্দর হয়েছে। দেখলেই বোঝা যায় বিদিশার কাছে খুব যত্নে থাকে। আর ড্রেস? দেখার মতো। দেখে কে বলবে ছেলেটা বাড়িতে কাজ করে। সুন্দর টি শার্ট আর একটা দারুন দামি প্যান্ট। চিত্তকে বললাম, ‘কিরে ব্যাটা, হেভি লাগছে তো দেখতে। বৌদির আদর খেয়ে খুব গোলমাটোল হয়েছিস। বাহ খুব ভাল লাগলো তোকে দেখে। আর হ্যাঁ বিদিশা ইউ লুক ডাশিং। আমি ফিকে পরে গেছি।‘

বিদিশা হেসে বলল, ‘থ্যাংকস ফর দা কমপ্লিমেন্ট। বাট হ্যাঁ, ইউ লুক লাইফ টাইম স্মার্ট। প্রেমে পরে যেতে ইচ্ছে করছে। সো ইওং, সো এনারজেটিক মনে হচ্ছে। কিছু নিচ্ছ নাকি মেডিসিন?’

আমার চোখ ঘুরে বেড়াচ্ছে চারিদিকে। সে কই? এরা কি শুধু দুজন? কি করে বলব এই স্মার্টনেস, এই সুন্দর ড্রেস সব নতুন অতিথির জন্য, ওকে ইমপ্রেস করার জন্য।

বিদিশাকে লোকাবার উপায় নেই। ও আমাকে দেখে বলল, ‘কাউকে খুজছ?’
লুকিয়ে লাভ নেই বিদিশার কাছে। ও বুঝতে পেরে গেছে আমি কাউকে খুঁজছি। বললাম, ‘তোমার সেই রিয়া সেন কই? দেখছি না তো কোথাও।‘

বিদিশা চিত্তকে বলল, ‘কি বলেছিলাম চিত্ত। তোর দাদা দেখবি ওকেই খুঁজবে।‘

চিত্ত হেসে উঠলো, বলল, ‘দাদা ধরা পরে গেলে তো।‘

আমি চোখ পাকিয়ে চিত্তকে বললাম, ‘খবরদার চিত্ত পাকামো না। আমি কাউকে খুঁজছি না।‘

বিদিশা বলল, ‘খুঁজছ নাতো চোখ গোল করে চারিদিক ঘোরাচ্ছ কেন বাবা। আসছে ও কফির দাম দিচ্ছে। দাঁড়াও এতো তো দেরি হবার কথা নয়, দেখি।‘

বিদিশা প্লাজার দিকে এগিয়ে যেতেই চিত্ত আমার হাত টেনে বলল, ‘দেখলে তোমার মাথা ঘুরে যাবে।‘

আমি ওকে চিমটি কেটে বললাম, ‘আবার পাকামো।‘

বিদিশা একটা মেয়ের সাথে আসছে। বয়স ২৯/৩০ হবে মনে হয়। এই তাহলে রিয়া। বাট ইয়েস শি ইস রাভিশিং। যেমন সুন্দর তেমনি গোলগাল। সবকিছু যেন ঠিক মতো। একটা জিন্স আর টি শার্ট পড়া। একদম টাইট। স্তনগুলো ফেটে বেরোচ্ছে যেন। থাইয়ের সাইজ জিন্সের উপর দিয়ে একদম মন হু হু করা। পাছা দেখতে পাচ্ছি না। হাঁটার তালে তালে স্তনগুলো নাচছে। কাঁধ পর্যন্ত চুল। রিয়া সেন যদি এটা হয় তাহলে আমার হয়ে গেছে। আমি একটা বোকা গাধা হয়ে যাবো।

বিদিশা ওকে জিজ্ঞেস করছে, ‘এতো দেরি হোল তোর?’

মেয়েটা বলল, ‘আরে কি করবো। চেঞ্জ নেই ওদের কাছে। ওটার জন্য দেরি।‘ আমাদের কাছে এসে আমাকে দেখে বলল, ‘হাই গৌতম। মিট মি, অ্যাই আম রিয়া।‘

ম্যায় তো গায়া। আমি কোনরকমে বললাম, ‘হ্যালো, নাইস টু মিট ইউ।‘

বিদিশা আমাকে বলল, ‘বলেছিলাম না এই আমার সারপ্রাইস তোমাকে।‘

আমার গলাটা খুব যেন চেনা মনে হোল। খুব পরিচিত। অনেক অনেকবার শুনেছি লাগছে। কিন্তু কোথায়? বোকা মনে হোল নিজেকে, মেয়েটাকে চিনি না ওকে শুনব কি করে?

বিদিশা জিজ্ঞেস করলো, ‘গৌতম কটায় ট্রেন?’

আমি রিয়ার দিকে তাকিয়ে ছিলাম, রিয়া অন্যদিকে। আমি বিদিশার দিকে তাকিয়ে বললাম, ‘ওই তো ৯/২৫।‘

বিদিশাটা একটা যাতা, বলে বসল, ‘আরে রিয়া আমাদের সাথেই যাচ্ছে। দেখবে আরও ভালো করে। এখন ওইভাবে দুবে যেও না। আমি আছি এখানে।‘

আমার যেন মুখ দেখাবার জায়গা রইল না। ওইরকমভাবে বলে নাকি কেউ, তাও জাস্ট যার সাথে পরিচয় হয়েছে। আমি তাড়াতাড়ি বললাম, ‘কি বলছ কি তুমি? আমি বলতেই যাচ্ছিলাম চলো যাওয়া যাক। ট্রেন লেগে গেছে।‘

সবাই এগিয়ে চললাম। বিদিশা আমার দিকে তাকিয়ে চোখ মারলো ঠোঁটে মুচকি একটা হাসি রেখে। আমার হাসা ছাড়া আর কোন কিছু করার নেই তাই আমি চললাম ওদের সাথে। ওরা সামনে আমি পিছনে। এবার আমি আরও পরিস্কার বিদিশা আর রিয়ার পাছার অবয়ব দেখতে পেলাম। রিয়ার পাছা জিন্সের উপর দিয়ে একদম গোলাকার, দেহ থেকে ঠেলে বেরিয়ে আছে। টাইট জিন্স যেন ফেটে যাবে। আর বিদিশার পাছা টপের নিচ দিয়ে যতটা দেখা যাচ্ছে তাতে হৃদয়ে তরঙ্গ তুলছে। চিত্ত আমার সাথে হাঁটছে।

একসময় আমরা ট্রেনের কাছে চলে এলাম। ১ম এসি বগিতে ঢুকলাম। আটেন্ডান্ট দাঁড়িয়ে ছিল। জিজ্ঞেস করাতে বলে দিলো আমাদের কোন কুপে পড়েছে। সি কুপে ঢুকলাম। চিত্ত বলে উঠলো, ‘অ্যাই লা, কি ঠাণ্ডা গো এইখানটা।‘

রিয়া বলল, ‘এসি চলছে না। তাই।‘

আমি আমার ব্যাগ, ওদের ব্যাগ সব জায়গায় রেখে দিলাম। ওরা দাঁড়িয়ে রইল যতক্ষণ না আমার ঠিকভাবে রাখা হয়। উবু হতে গিয়ে কারো সাথে আমার পাছা ঠেকল, আমি পিছন ঘুরে তাকিয়ে দেখি রিয়া সরে যাচ্ছে, ওর সাথেই লেগেছে। আমি ‘সরি’ বলে আবার ব্যাগগুলো রাখতে লাগলাম। সব রাখা হয়ে গেলে সোজা হয়ে বললাম, ‘নাও এবার বস।‘

বিদিশা একটা জানলার ধারে বসতে চিত্ত গিয়ে টুক করে বিদিশার পাশে বসে পড়লো। আমি সেটা দেখে বললাম, ‘এখানেও তোর বৌদির সাথে চিপকে থাকবি নাকি?’

চিত্ত জানলা দিয়ে তাকাতে তাকাতে বলল, ‘কেন তুমি বসতে নাকি?’

বিদিশা হেসে বলল, ‘উহু বাবা ও কথাতেও খুব চালাক হয়েছে। ভেবে শুনে কথা বোলো।‘

আমি বললাম, ‘হবে না কেন তোমারি তো চেলা।‘ আমি সরে গিয়ে রিয়াকে আরেকটা জানলা দিয়ে আমি ওর পাশে বসলাম। রিয়া বসে আমাকে ‘থ্যাঙ্ক ইউ’ জানালো।

আমার দিকে তাকাতে আমি জানার জন্য জিজ্ঞেস করলাম, ‘তো রিয়া আপনি চাকরি করেন?’

রিয়া কিছু বলার আগে বিদিশা বলে উঠলো, ‘আপনি কিগো, তুমি বোলো। ও আমার থেকে ছোট আর তোমার থেকে তো অনেক।‘

আমি বোকা হেসে বললাম, ‘আরে প্রথম আলাপে তুমি বলা যায় নাকি?’

রিয়া বলল, ‘গৌতম প্লিস নো ফর্মালিটি। আমরা বন্ধু। তুমিটাই চলে ভালো বন্ধুদের সাথে।‘ বলে রিয়া আমার থাইয়ে হাত রাখল।

মেয়েগুলো যেন আমাকে অপ্রস্তুতে ফেলার জন্য লেগে রয়েছে। আমি বিদিশাকে বললাম, ‘হ্যাঁ তুমি তখন বললে যে রিয়া তোমার সারপ্রাইস। রিয়া আসাই কি এক সারপ্রাইস?’
বিদিশা কিছু বলল না জাস্ট হাসল। কিন্তু মনে হোল ওই হাসির আড়ালে কোন রহস্য আছে। কি সেটা, কখন জানা যাবে। অপেক্ষা তো করতেই হবে।

রিয়া বলল, ‘আমি দিদির কাছে তোমার সব কথা শুনেছি। তুমি ওর খুব ভাল বন্ধু, ওর জন্য তুমি অনেক খেয়াল করো। তোমার নিজের বউ আছে। বউদিও এখন বন্ধু যোগার করে নিয়েছে।‘

আমি হেসে বললাম, ‘বাবা, আমাকে তো একদম খুলে দিয়েছ রিয়ার কাছে বিদিশা। আর বেশি কিছু বলোনি তো।‘

রিয়া আর বিদিশা দুজনেই হো হো করে হেসে উঠলো। আমি আর চিত্ত ওদের দিকে তাকিয়ে রইলাম।

ট্রেন ছেড়ে দিয়েছে। আমার হঠাৎ মনে হোল খাবার আনা হয়নি। আমি বিদিশাকে বললাম, এইরে খুব ভুল হয়ে গেল একটা যে।‘

বিদিশা জিজ্ঞেস করলো, ‘কি হোল? কিছু ভুলে গেছ নাকি?’

আমি জবাব দিলাম, ‘হ্যাঁ, খাবারের কথা মনে নেই। খাবার যে আনা হয় নি।‘

রিয়া বলল, ‘আরে ও নিয়ে চিন্তা করতে হবে না। আমরা মেয়েরা আছি। প্লাজা থেকে কিনে নিয়েছি। খাবার জল সব।‘

যাক বাবা নিশ্চিন্ত হওয়া গেল। ইতিমধ্যে চেকার এসে আমাদের টিকিট চেক করে গেল। যাবার সময় রিয়ার দিকে খুব গভীর নজর দিয়ে গেল খাস করে ওর বুকের দিকে। বলে গেল, ‘আপনারা প্লিস দরজা দিয়ে রাখবেন। যদি কিছু দরকার হয় তাহলে বেল টিপবেন।‘

আমি বললাম, ‘চোখ দিয়ে যেন গিলছিল। কি নজর ব্যাটার।‘

রিয়া হেসে উঠলো, বলল, ‘আরে আমি এই ড্রেস পরে আছি ও একটু দেখবে না। ওতেই তো ওর আনন্দ। ভাবতে থাকবে মেয়েটার বুক সত্যি দেখার মতো।‘

বাপরে ভীষণ খোলা কথাবার্তা তো মেয়েটার। খুশি হলাম ট্যুরটা ভালই হবে।

বিদিশা প্রশ্ন করলো, ‘গৌতম কখন আমরা পৌঁছবো?’

আমি উত্তর দিলাম, ‘এটা পৌঁছাবার টাইম সকাল ৭/৩০। কিন্তু এটা পৌঁছতে প্রায় সকাল ১০, ১০/৩০ করে দেয়। কোনদিন ঠিক সময়ে যায় নি এই ট্রেন। কারন আছে ওড়িশায় ঢুকে এটা সিঙ্গেল লাইন হয়ে যায় তাই।‘

রিয়া বলে উঠলো, ‘বাপরে ১০ ১০/৩০ হলে এইগুলো পরে বসে থাকার কোন মানে হয় না। দিদি কি বোলো ড্রেসগুলো ছেড়ে নিলেই তো হয়।‘

বিদিশা বলল, ‘হ্যাঁ আমিও তাই বলতে যাচ্ছিলাম। ড্রেসগুলো ছেড়ে নিই কি বোলো গৌতম?’

আমি জবাব দিলাম, ‘তোমরা যদি আনকমফরট ফিল করো তাহলে তাই করো।‘

রিয়া বলল, ‘দিদি তুই বার করবি না আমি?’

বিদিশা বলল, ‘আমিই করি। তুই পারবি না। কোথায় কি রেখেছি তুই জানবি না। গৌতম ওই নীল ব্যাগটা একটু বার করে দাও না।‘

আমি ঝুঁকে দেখলাম ব্যাগটা রিয়ার পা যেখানে আছে সেখানে রাখা। আমি টানতে গিয়ে দেখলাম রিয়ার পায়ে লাগবে। আমি রিয়ার পা একহাতে তুলে ধরলাম। রিয়া কিছু বলল না, আমি টেনে ব্যাগটা বার করে আবার পাটা যথাস্থানে নামিয়ে রাখলাম। পায়ে হাত দিয়ে মনে হোল পাটা সুডৌল। নখে খুব সুন্দর করে নেলপালিশ লাগানো। সরু ফিতের চটি। রঙটা ফর্সা। কালো স্ট্রাপের চটিতে পাটা খুব সুন্দর মানিয়েছে।

বিদিশা চেন টেনে খুলে ফেলল ব্যাগটা। তারপর ভিতরে হাত গলিয়ে রিয়াকে জিজ্ঞেস করলো, ‘কি পরবি?’

রিয়া ওর দিকে তাকিয়ে বলল, ‘দে যেটা ইচ্ছে। তুইও তো পরবি। তুই যেটা পরবি তাই দে।‘

বিদিশা বলল, ‘আমি তো শর্ট পরব।তুইও কি তাই?’

রিয়া বলল, ‘দে তাই।‘

কিছুক্ষণ ঘাঁটাঘাঁটি করার পর বিদিশা দুটো শর্ট প্যান্ট বার করলো আর একটা গোলাপি এবং একটা নীল রঙের টপ বার করলো। টপগুলো গেঞ্জি কাপরের, দেখেই খুব পাতলা মনে হোল। বিদিশা বার করে চিত্তকে দিয়ে বলল, ‘ধর এগুলো।‘ তারপর আমাকে জিজ্ঞেস করলো, ‘তুমি কি এই পরে থাকবে না চেঞ্জ করবে?’

আমি উত্তর দিলাম, ‘তোমরা যখন করছ আমি করে নিই। এই যাত্রায় পৃথক ফল কেন হবে আবার।‘

বিদিশা বলল, ‘দাও তোমার ব্যাগ, বার করে দিই।‘

যদি বলি আমি বার করে নেবো বিদিশা শুনবে না। তাই ব্যাগটা টেনে বার করে দিলাম।
বিদিশা জিজ্ঞেস করলো, ‘উপরেই রাখা তো?’

আমি উত্তর দিলাম, ‘হ্যাঁ উপরেই রাখা।‘

বিদিশা খুঁজে একটা ঢিলে শর্ট বার করে দিলো আরেকটা লুস গলাবন্ধ গেঞ্জি।
চিত্তর ড্রেস বার করলো বিদিশা। চিত্তর হাতে দিয়ে বলল, ‘নে চেঞ্জ করে নে।‘

চিত্ত ড্রেস হাতে নিয়ে বলল, ‘এখানেই চেঞ্জ করবো?’

বিদিশা বলল, ‘বাবা বাবুর কি লজ্জা। হ্যাঁ এখানেই চেঞ্জ কর।‘

চিত্ত প্যান্টে হাত দিয়ে বলল, ‘তোমরা অন্যদিকে তাকাও। আমি প্যান্ট খুলবো।‘

আমরা হেসে অন্যদিকে তাকালাম। কিছুক্ষণ পরে চিত্ত বলল, ‘আমার হয়ে গেছে।‘
মুখ ঘুরিয়ে চিত্তকে দেখলাম ও শর্ট আর গেঞ্জি পরে দাঁড়িয়ে আছে। পড়া জামাগুলো গোছাতে যেতে বিদিশা বলল, ‘রাখ ওগুলো। আমি গুছিয়ে দেবো।‘

চিত্ত বসে পড়লো সিটে। মেয়েরা আমার দিকে তাকাতে বুঝলাম এবার আমার পালা।

আমি উঠে দাঁড়ালাম। ঠিক করে নিলাম ওরা দেখুক আর নাই দেখুক আমি কিছু না বলেই ড্রেস ছাড়বো। কিছু বললেই কেস খেয়ে যাবো বিদিশার কাছে। আমি একটু সরে গিয়ে প্যান্টটা খুলে নিলাম। উপরের টি শার্ট। আমি শুধু খালি গায়ে জাঙ্গিয়া পরে দাঁড়িয়ে। প্রথমে গেঞ্জিটা পরে নিলাম। তারপর জাঙ্গিয়াটা টেনে খুলে নিলাম। শর্ট প্যান্টটা পায়ে গলিয়ে নিলাম। কিন্তু কপালে দুঃখ থাকলে সব কিছু হয়। প্যান্টের ফোল্ডে গেল পা আটকে। কিছুতেই টেনে তুলতে পারলাম না প্যান্টটা উপরে, না পারলাম নিজের ব্যাল্যান্স ঠিক রাখতে। একপায়ে নাচতে নাচতে ঠোকা খেলাম বাঙ্কে। ওরা সব ঘুরে আমার দিকে তাকাল আর যা দেখবার দেখে নিলো।

বিদিশা বলল, ‘আরে ওরকমভাবে নাচছ কেন? কি হোল?’

আমি অপ্রস্তুতের মতো বললাম, আরে পা আটকে গেছে ফোল্ডে।‘

আর সবাই ঠিক আছে কিন্তু সামনে রিয়া। রিয়াকে বলতে শুনলাম, ‘ইম্প্রেসিভ।‘

চিত্ত খুব হাসছে। আমি ওই অবস্থায় বললাম, ‘এই চিত্ত একদম হাসবি না।‘

চিত্ত তবু হাসতে থাকলো মুখে হাত দিয়ে। বিদিশা উঠে এলো, সামনে দাঁড়িয়ে বলল, ‘নাও আমাকে ধরে ব্যাল্যান্স ঠিক করো।‘

আমি বিদিশার কাঁধে হাত দিয়ে ব্যাল্যান্স ঠিক করলাম। বিদিশা হাত দিয়ে ফোল্ড থেকে পাটা ছাড়িয়ে দিয়ে তারপর প্যান্টটা তুলে দিলো উপরে। বলল, ‘বয়স হয়েছে প্যান্টও পড়তে শেখে নি এখনো।‘

আমি প্রতিবাদ করে বললাম, ‘আরে আমাকে দোষ দিচ্ছ কেন? আমি কি করবো? আমি কি ইচ্ছে করে পাটা আটকেছি নাকি?’

রিয়া বলল, ‘দিদি কোন কিছুই অসম্ভব নয়। হতেও পারে।‘ রিয়া জানলার বাইরে তাকিয়ে কথাগুলো বলল।

আমি কোন জবাব দিলাম না। ফাঁদে আমি পরে আছি। যাহোক আমার প্যান্ট পড়া হয়ে গেছে। এবার ওদের পালা। কিন্তু আমার কানে তখনো বাজছে রিয়ার গলা ‘ইম্প্রেসিভ’ কি বোঝাতে চেয়েছিল ও?

প্রথমে বিদিশা ড্রেস বদলাল। আমি জানলার বাইরে তাকিয়ে থাকতে থাকতে ওদের কথা শুনছি ফিসফিস করে বলছে বিদিশা, ‘তুই কি ব্রা আর প্যান্টি পরে থাকবি নাকি? আমি কিন্তু না। কেমন টাইট মনে হয় এগুলো পরে শুলে।‘

রিয়ার ফিসফিস গলা পেলাম, ‘পাগল নাকি এগুলো পরে কেউ থাকে। তাছাড়া তো এখানে সবাই নিজের। কি অসুবিধে আছে না পড়লে”

বিদিশা বলল, ‘সেই।‘ কিছুক্ষণ পর আবার বিদিশার গলা পেলাম, ‘নে তুই করে নে আমার হয়ে গেছে।‘

রিয়ার গলা শুনলাম, ‘আমার এই জিন্সটা খুলতেই যা ঝামেলা। তুই একটু টান তো।‘

আমি ভাবতে লাগলাম একা থাকলে খোলে কি করে কে জানে। জিন্সের খসখস আওয়াজ পেলাম মানে খুলছে। রিয়াকে বলতে শুনলাম, ‘গৌতম এখন ভাবছে যদি রিয়ার ওই রকম ডিসব্যাল্যান্স হয় তো বেশ হয়। তাই না গৌতম?’

আমি মুখ ঘুরিয়ে প্রতিবাদ করতে গেলাম, রিয়া বলে উঠলো, ‘উহু না একদম না। জানলার বাইরে তাকিয়ে বল।‘

আমি কিছু না বলে জানলা দিয়ে তাকিয়ে রইলাম। ওদের হাসি শুনতে পেলাম। রাগ হোলেও কিছু বলার উপায় নেই। রিয়া পাশে এসে দাঁড়িয়ে বলল, ‘নাও সরো, বসতে দাও।‘ বলে ও আমার কাঁধে হাত রেখে খামচে ধরল আর তানল পাশের দিকে। আমি সরে এলাম। পাশ দিয়ে আসার সময় ওর গায়ের সুগন্ধে নাকটা ভরে গেল। আমি দাঁড়িয়ে আমার ড্রেস গোছাতে যেতে বিদিশা ধমক লাগাল, ‘বস না গিয়ে, আমি তো করছি।‘

আবার বসে পড়লাম। আমি রিয়ার পায়ের দিকে তাকালাম। মাখন থাই। নির্লোম, গোল, মাংশল। ধরার ইচ্ছে হোল কিন্তু সে সাহস কি আছে নাকি আমার। বিদিশার দিকে তাকিয়ে দেখলাম ও প্রায় শেষ করে এনেছে। হঠাৎ ও বলে উঠলো, ‘এই দেখ রিয়া আমার বুড়ো বন্ধুর শখ দেখ। জাঙ্গিয়াটা কি পরেছিল দ্যাখ।‘

রিয়া আমি আর চিত্ত সবাই তাকালাম বিদিশার দিকে। বিদিশা আমার জাঙ্গিয়াটা তুলে ধরেছে। হ্যাঁ আমার জাঙ্গিয়াটা একটু আলাদা। সামনের দিকটা শুধু যৌনাঙ্গকে ঢাকতে যতটা কাপড় লাগে ততটাই আছে, তারপর ইলাস্টিক বাকি অংশে, পিছনের দিকটাও সরু, আমার পাছার বেশ কিছুটা অংশ বেরিয়ে থাকে। রিয়া ওই দেখে হো হো করে হেসে উঠলো। আমার নগ্ন থাইয়ে থাপ্পর মেরে বলল, ‘কিগো এটাকে তো আমাদের প্যান্টি বলা চলে তোমার জাঙিয়ার বদলে।‘

হ্যাঁ, ওটা আমি কিনেছিলাম কিন্তু কি কুক্ষণে এটা আমি পরে এসেছিলাম সেটা ভেবে নিজেকে এবার গালাগালি করতে ইচ্ছে করছে। মিতার ওই থং টাইপের প্যান্টি দেখে আমার মনেও স্বাদ হয়েছিলো এরকম কিছু পড়ার। খোঁজ করে দুটো কিনেছিলাম আর রেখে দিয়েছিলাম ভাল কোন সময়ে পড়ব। এই ট্যুরটাকে আমার ভাল সময় মনে হয়েছিলো তাই পরেছিলাম। কিন্তু এটা যে আমার দুঃসময় হবে ভাবি নি কখনো।

আমি বিদিশাকে বললাম, ‘আহ, কি হচ্ছে বিদিশা, রাখো ওটাকে। কি মানে আছে সবাইকে দেখাবার?’

বিদিশা জাঙ্গিয়াটা নাড়িয়ে বলল, ‘বাহ আমার বন্ধু এতো আধুনিক জানাবো না রিয়াকে। দেখেছিস কার সাথে আমার বন্ধুত্ব হয়েছে।‘

রিয়া আর কিছু বলল না আমার অবস্থা দেখে। আমি মনে মনে ওকে ধন্যবাদ দিলাম ব্যাপারটা নিয়ে নাড়াচাড়া না করাতে। বিদিশা ভাঁজ করে জাঙ্গিয়াটা ব্যাগের মধ্যে ঢুকিয়ে দিলো। তারপর ব্যাগের চেন টেনে বন্ধ করে ব্যাগটাকে ঠেলে ঢুকিয়ে দিলো সিটের তলায়। এসে নিজের জায়গায় বসল। আমার অপ্রস্তুত ভাব কাটাতে আমি ছোটো প্যাক থেকে ভদকার বোতলটা বার করলাম। ওরা কেউ দ্যাখেনি জানলা দিয়ে বাইরে দেখছিল।

আমি বললাম, ‘আমি এটা এনেছি। একটু খাব। সঙ্গ দেবে কেউ?’

বিদিশা আর রিয়া দুজনে ঘুরে দেখল বোতলটাকে, তারপর বিদিশা বলল, ‘আরে যোগার করে ফেলেছ দেখছি। কিরে খাবি নাকি রিয়া?’

রিয়া নাক কুঁচকে বলল, ‘উউউ, খাবো? তুই কি নিবি?’

বিদিশা হাসল আর বলল, ‘এখানে তো আর কেউ নেই। খাই একটু।‘

রিয়া বলল, ‘তাহলে আমিও নেবো। তবে একটু।‘

আমি এবার বললাম, ‘কিন্তু গ্লাস? আমার কাছে তো গ্লাস নেই।‘

রিয়া বলল, ‘কি হয়েছে তাতে? আমি নিয়েছি গ্লাস। খাবার খেলে জল খেতে তো হবে।‘

রিয়া খাবারের প্যাকেট থেকে তিনটে খুব বড় নয় এমন গ্লাস বেড় করে বলল, ‘হবে এতে?’

আমি গ্লাসগুলো নিয়ে বললাম, ‘খুব হবে। দাও।‘ ওর হাত থেকে গ্লাস নিয়ে তিনটে গ্লাসে ঢাললাম ভদকা। জল মেশালাম তারপর একটা রিয়াকে, একটা বিদিশাকে আর একটা নিজে নিলাম। তিনজনে গ্লাস ঠেকিয়ে চিয়ার্স করলাম।

সিপ করাতে বুঝলাম একটু র হয়ে গেছে। কিন্তু ওদের বুঝতে দিলাম না। এরপরে যদি ওরা নেয় তাহলে কম করে বেশি জল দিয়ে দেবো।

চিত্ত বলে উঠলো, ‘বৌদি তোমারা খাচ্ছ আমি কি করবো?’

আমি বললাম, ‘কেন তুই নিবি নাকি?’

চিত্ত ঠোঁট উলটে বলল, ‘ধুর আমি এসব নিই নাকি।‘

বিদিশা ওকে কাছে টেনে বলল, ‘তুই এক কাজ কর। আমরা তো একটু পরে খাবো। তুই আমার কোলে শুয়ে থাক।‘

চিত্ত বলল, ‘সেই ভাল, আমি বরং তোমরা কোলে শুয়ে থাকি। খাবে যখন আমাকে উঠিয়ে দেবে।‘

বিদিশা বলল, ‘তাই থাক। বিদিশা জানলার উপর হেলান দিয়ে দুটো পা সামনের দিকে ছড়িয়ে দিলো। চিত্ত ওর দুপায়ের মাঝে নিজেকে রেখে বিদিশার কোলের উপর মাথা রেখে আমাদের উল্টোদিকে মুখ ঘুরিয়ে শুয়ে পড়লো। আমরা ভদকা খাচ্ছি আর গল্প করছি।

বিদিশা সিপ করে বলল, ‘তুমি তখন সারপ্রাইসের কথা বলছিলে না গৌতম, এবার বলি তোমাকে যাকে তুমি রিয়া ভাবছ সে আসলে রিয়া নয়।‘

আমি অবাক হয়ে জিজ্ঞেস করলাম রিয়ার দিকে তাকিয়ে, ‘রিয়া নয়তো কে?’

বিদিশা বলল, ‘গেস করো।‘

আমি রিয়ার দিকে তাকালাম। কিন্তু চোখ গেল ওর স্তনের দিকে। গেঞ্জি টপের উপর দিয়ে ওর স্তন পরিস্কার দেখা যাচ্ছে। টপটা আবার স্লিভলেস, বগলের কাছটা অনেকটা নামানো। ওই ফাঁক দিয়ে ওর স্তনের পাশের ফোলা অংশ খুব ভাল দেখা যাচ্ছে। গেঞ্জি কাপরের উপর দিয়ে ওর স্তনাগ্র খুব পরিস্কার ভাবে ফুটে উঠেছে। স্তনাগ্রর আকার দেখে মনে হচ্ছে খুব বড়। আমি বললাম, ‘না বলতে পারছি না। রিয়া তুমি হেল্প করবে?’

রিয়া দুষ্টু করে হেসে বলল, ‘উহু, আমি বলব না। তুমি ভাবো।‘

আমি ভেবেই পেলাম না এর সাথে আমার সম্পর্ক কি হতে পারে। এটা ঠিক আমি দেখিনি একে আগে, না কথা বলেছি। তারপর মনে হোল বিদ্যুতের মতো এটা নিকিতা নয়তো। মনে হচ্ছিল গলাটা খুব চেনা। সেই ঢঙ, সেই স্টাইল কথার। নিকিতাই হবে। রিয়া নয় সেটা তো বিদিশা বলেই দিয়েছে। তীর ছুঁড়লাম, ‘নিকিতা। তুমি নিকিতা?‘

বিদিশা আর রিয়া খুব জোরে হেসে উঠলো। রিয়া আমার গায়ে নিজেকে ঢলিয়ে দিয়ে বলল, ‘দেয়ার ইউ আর। ইয়েস, আমি নিকিতা।‘

আমি বিদিশার দিকে তাকালাম। বিদিশা আমার দিকে তাকিয়ে হাসছে। আমি বললাম, ‘এইভাবে লোকাবার মানে?’

বিদিশা বলল, ‘নিকিতা আমাকে বারেবারে বলেছে তুমি ওর সাথে দেখা করতে খুব উৎসাহী। ও তোমাকে দেখতে চায়, আমার মুখ থেকে তোমার ঘটনা শুনে। আমি ঠিক করে রেখেছিলাম যে নেক্সট ট্যুরে ওকে নিয়ে আসবো। তোমার কৌতূহলকে জিইয়ে রাখার জন্য আমার এই নাটক। নিকিতা অবশ্য মানা করেছিল এই নাটক না করার জন্য। কিন্তু আমি চেয়েছিলাম।‘

আমি হেসে বললাম, ‘ওহাট এ প্লেসান্ট সারপ্রাইস। অ্যাই আম রিয়েলই সারপ্রাইসড।‘

নিকিতা আমার দিকে চেয়ে হেসে বলল, ‘তা কেমন লাগছে তোমার নিকিতাকে?’

আমি তখনো অবাক হয়ে আছি। আমার মুখ দিয়ে বেরিয়ে এলো, ‘সো কিউট, সো বিউটিফুল।‘

বিদিশা বলল, ‘গৌতম আমি আছি তোমার পুরনো বন্ধু। আমাকে ভুল না আর এও ভুল না আমার জন্য নিকিতার সাথে তুমি বসে আছো।‘

নিকিতা আমার কোলের উপর একটা পা তুলে দিয়েছে। আমি সেই পায়ে হাত বুলাতে বুলাতে বললাম, ‘আরে তোমাকে ভুলি কি করে? তুমি তো আমার সব। কিন্তু নিকিতাকেই বা ভুলি কি করে। ওই তো তোমার সাথে আমার বন্ধুত্ব করে দিয়েছে। আমি তোমাদের দুজনকে একটু ছুঁতে পারি?’

আমি বিদিশার গালে হাত দিলাম আর পরে নিকিতার গালে হাত দিলাম। বিদিশার স্তনের বোঁটা শক্ত হয়ে গেছে। গেঞ্জিটা ওই জায়গায় খুব উঁচু হয়ে রয়েছে। নিকিতা ওটা দেখে বলল, ‘ওকিরে দিদি, তোরগুলো এতো শক্ত হয়ে গেল কেন হঠাৎ? আমাদের মিলিয়ে দিলি বলে?’

বিদিশা চিত্তকে থাপ্পর মেরে বলল, ‘চিত্ত ঠিক হয়ে শো।‘

আমি বললাম, ‘কি হোল?’

বিদিশা বলল, ‘কি আবার হবে? ইউ হাভ মেড হিম সাচ এ নটি বয়।‘

আমি বুঝতে পেরেছি চিত্ত কিছু করেছে। ওর দিকে তাকিয়ে দেখলাম লক্ষ্মী ছেলের মতো শুয়ে রয়েছে। নিকিতা জিজ্ঞেস করলো, ‘ওহাট হাপেন্ড দিদি?’

বিদিশা চোওয়াল শক্ত করে বলল, ‘হি ইস সো নটি ইউ কান্ট বিলিভ। হি হ্যাড ইন্সারটেড হিস হ্যান্ড ইন্সাইদ মাই প্যান্ট অ্যান্ড প্লেইং উইথ মাই পুসি।‘

আমরা হেসে উঠলাম জোরে। আমি বললাম, ‘গড হি হ্যাড ফাউন্ড হিস প্লেস। ওহাই ডোন্ট ইউ লেট হিম প্লে।‘

বিদিশা বলল, ‘নো জোক গৌতম। ইউ আর দা ক্রিমিনাল ফর মেকিং হিম সাচ নটি।‘

আমরা একটা সময় দুটো করে পেগ মেরে দিয়েছি। নিকিতাকে দেখছি আমার শরীরের উপর ভর দিয়ে ফেলছে। আমি বুঝলাম এটাই বেষ্ট টাইম খেয়ে নেবার।

আমি বললাম, ‘আমাদের মনে হয় খেয়ে নেওয়া উচিত।‘

ওর দুজন রাজি খেয়ে নিতে। বিদিশা চিত্তকে ওঠাল ওর কোলের উপর থেকে। ব্যাটা এমন মুখ করে উঠলো যেন খুব ঘুমিয়েছে। আমি দেখলাম বিদিশার ডানদিকের প্যান্টের ফাঁক বড়। মানে চিত্ত ওইখান থেকে হাত ঢুকিয়েছিল। আমি কিছু বললাম না আর নিকিতা তো খেয়ালি করে নি। আমরা সব খাবার খেয়ে উঠলাম। একেক করে বাইরে বেরিয়ে হাত ধুয়ে পেচ্ছাপ করে কুপে ঢুকলাম আবার। নিকিতা আর বিদিশা নিচের বার্থ নিলো আমি আর চিত্ত উপরেরে বার্থে শুলাম। লাইট নিভিয়ে দিলাম। সবাইকে গুডনাইট জানিয়ে শুয়ে পড়লাম। কুপে শুধু নীল লাইট জ্বলতে থাকলো।

মধ্যরাতে ঘুম ভাঙল মনে হোল কেউ নাড়াচ্ছে আমাকে। জেগে উঠলাম, পাশে তাকিয়ে দেখলাম নিকিতা দাঁড়িয়ে আছে আমার দিকে চেয়ে। আমি চোখ কচলাতে কচলাতে বললাম, ‘কি ব্যাপার, দরকার কিছু?’

নিকিতা বলল, ‘খুব জোর বাথরুম পেয়েছে। যাবে সাথে একটু।‘

আমিও অনুভব করলাম আমারও পেয়েছে জোরে। এখন নিকিতা না জাগালেও পরে আমি নিজেই উঠতাম। আমি বললাম, ‘কেন যাবো না। চলো। দাঁড়াও বিদিশাকে জিজ্ঞেস করি ও যাবে কিনা।‘

নিচে নেমে বিদিশাকে তুললাম, বললাম, ‘নিকিতা বাথরুম যাবে, তুমিও কি যাবে?’

বিদিশা হাঁই তুলে বলল, ‘হুম, গেলে হয়।‘

আমি কুপের দরজা খুলে বেরলাম পিছন পিছন ওরা। ওরা দুটো বাথরুমে ঢুকল আমি বাইরে দাঁড়িয়ে পাহারা দিলাম। তারপর ওরা বেড়তে বললাম, ‘তোমরা যাও গিয়ে শোও, আমি বাথরুম করে আসছি।‘

ওরা চলে গেল আমি বাথরুমে ঢুকলাম যেটায় নিকিতা ঢুকেছিল। সাড়া বাথরুম নিকিতার গন্ধে ম ম করছে। গন্ধ নাকে টানতে টানতে পেচ্ছাপ করতে লাগলাম আর ভাবতে লাগলাম এখানে নিকিতা পেচ্ছাপ করেছে।

আবার কুপে ঢুকে দেখলাম বিদিশা আর নিকিতা দুজনেই শুয়ে পড়েছে। আমি দরজা লাগিয়ে উপরে উঠলাম। নিচের থেকে নিকিতা আমার ঝোলা পায়ের পাতায় নখের আঁচর লাগালো। আমি ঝুঁকে দেখলাম ও হাসছে। ইচ্ছে হচ্ছিল নিচে নেমে ওকে জড়িয়ে ধরতে কিন্তু সামনে বিদিশা আছে। তাই কিছু না বলে হেসে নিজেকে ঢুকিয়ে দিলাম বার্থে।

ঘুম ভাঙল যখন জানলা দিয়ে সকালের আলো কামরার ভিতরে এসে পড়েছে। নামলাম হাত তুলে আড়মোড়া ভাঙতে লাগলাম। ব্যাগটা বার করে ব্রাশ আর পেস্ট নিয়ে বাথরুমে চলে গেলাম। দাঁত মেজে পায়খানা করে ফিরে এসে দেখলাম তখনো ওরা ধুয়ে। ঘড়িতে ৭টা বাজে। চিত্ত গুটি মেরে কম্বল গায়ে দিয়ে কুঁচকে শুয়ে আছে। গভীর ঘুমে আচ্ছন্ন। বিদিশা আর নিকিতা দুজনেই শুয়ে আছে। বিদিশা পাশ ফিরে আর নিকিতা সোজা হয়ে পিঠের উপর। একটা ঠ্যাং তোলা আরেকটা মেলা সোজা। যে ঠ্যাঙটা তোলা সেই পায়ের প্যান্টের ফোল্ড ফাঁক হয়ে নিচে ঝুলে আছে আর সেই ফাঁক দিয়ে নিকিতার ফর্সা পাছার খাঁজ দেখা যাচ্ছে। যোনী দেখার চেষ্টা করলাম কিন্তু যোনীটা ঢাকা আছে প্যান্ট ওখানে মুড়ে থাকায়। পাছার খাঁজটা বড়ই লোভনীয়। আমি যেন জানলা দিয়ে বাইরে দেখছি ওই ভাব করে ওর পাছার খাঁজ মন ভরে দেখতে থাকলাম।

কিছু পরে নিকিতা নড়ে উঠলো। আমি আর রিস্ক না নিয়ে ওর কাঁধে হাত দিয়ে ডাকলাম, ‘এই নিকিতা ৭টা বেজে গেছে। ওঠো এখন। বাথরুমে যাও, দাঁত মাজো।‘

নিকিতা ‘উমমম’ করে আমার হাতটা টেনে গলায় নিয়ে আমার দিকে পাশ ফিরে শুল।

আমি বিদিশাকে দেখলাম ও যদি এই অবস্থায় আমাকে দ্যাখে তাহলে শিওর আমি নিকিতার গায়ে হাত দেবার চেষ্টা করছি ভাববে। তাই আমি হাতটা টেনে বার করে বিদিশাকে নাড়ালাম। বিদিশা ঘুরে আমার দিকে তাকাতে বললাম, ‘এবার ওঠো। ৭টা বেজে গেছে। মুখ ধোবে না?’

বিদিশা তড়াক করে উঠে বসল, বলল, ‘একটু ব্রাশ আর পেস্ট বার করে দেবে?’
আমি ওর ব্যাগ খুলে পেস্ট আর ব্রাশ দিলাম। বিদিশা ওগুলো নিয়ে চলে গেল, বলে গেল, ‘আমি একদম পায়খানা করে আসছি।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘সাথে যেতে হবে কি?’

ও উত্তর দিলো, ‘নাহ, এখন তো সকাল হয়ে গেছে। তুমি ততোক্ষণ আমার বিছানায় আরাম করো।‘

ও বেরিয়ে গেল দরজা খুলে।

দরজার ঘটাং শব্দ শুনে নিকিতা জেগে আমার দিকে তাকাল। বিদিশাকে না দেখতে পেয়ে জিজ্ঞেস করলো, ‘দিদি কোথায় গেল?’

আমি জবাব দিলাম, ‘তোমার মতো অলস তো ও আর নয়। ও বাথরুমে গেছে।‘

নিকিতা উঠে বসে জানলার পর্দাটা ভালো করে খুলে দিয়ে বাইরের দিকে তাকিয়ে বলল, জানো আমার সকালের ঘুমটা খুব প্রিয়। যতক্ষণ পারি শুয়ে থাকি। কিছুতেই উঠতে ইচ্ছে করে না।‘ নিকিতা হাত মাথার উপর তুলে আড়মোড়া ভাঙতে থাকলো। মাথার উপর হাত ওঠাতে ওর ভরাট স্তনদুটো উঠে গেল আরও উপরে। গেঞ্জি কাপরের উপরে স্তনের লাল আভা যেন ঝিলিক মারছে। স্তনাগ্রদুটো এসির ঠাণ্ডায় শক্ত হয়ে দাঁড়িয়ে রয়েছে গেঞ্জির উপর দিয়ে নিজেদের অবস্থান প্রকাশ করে।

আমি বললাম, ‘কাল রাতে দিদির ওইগুলো দেখে কি বলেছিলে যে ওগুলো ওরকম শক্ত হয়ে গেছে কেন? এখন তোমারটা দেখ, ওই একিরকম শক্ত হয়ে দাঁড়িয়ে আছে।‘

নিকিতা স্তনের দিকে নজর দিয়ে হাত দিয়ে স্তনাগ্রগুলোকে স্পর্শ করে বলল, ‘আসলে এসির জন্য এইরকম। তাকিয়ে আছো কেন ছোঁবে নাকি?’

আমি বললাম, ‘ছুঁতে পারলে তো ভালো হতো।‘

নিকিতা ঠোঁট বেঁকিয়ে বলল, ‘আহা শখ দেখ। চিত্ত আছেকিন্তু।‘

আমি হাসলাম, বললাম, ‘তাতে কি। তোমার দিদিরটায় হাত দিই তো চিত্তর সামনে।‘
আমি জানি বিদিশা সব বলেছে তাই এখন বলতে বাঁধা নেই।

নিকিতা বলল, ‘সে জানি বটে। তোমরা দুজন মিলে দিদিকে পাগল করেছো।‘

আমি উত্তর দিলাম, ‘তোমার দিদিকে সুখের জীবন ফিরিয়ে দিতে চেষ্টা করেছিলাম।‘

নিকিতা কেমন ভাবুক হয়ে গেল, বলল, ‘জানো গৌতম আমি দিদির কাছ থেকে যত তোমার কথা শুনতাম, সে তোমার চরিত্র হোক বা সেক্স হোক মনে মনে তোমার উপর কৃতজ্ঞ থাকতাম। কারন আমি জানি দিদির স্বামী মারা যাবার পর দিদিকে অনেক কষ্ট সহ্য করতে হয়েছে। আমি ছিলাম ঠিকই কিন্তু দিদির অন্যদিক মানে সেক্সের দিক একদম শূন্য ছিল। তুমি আসার পর সেটা পূর্ণ করেছো। দিদি আমাকে বলেছে সেক্স না পাওয়ার দুঃখ আবার দিদি বলেছে সেক্স পাওয়ার সুখ।‘

নিকিতা সিট থেকে উঠলো কাছে এলো চিত্তকে দেখল তারপর ঝুঁকে আমার ঠোঁটে একটা গভীর চুমু খেল। মুখ তুলে বলল, ‘এটা আমার তোমার প্রতি কৃতজ্ঞতা স্বীকার।‘

আমি ওকে জড়িয়ে ধরলাম বসে বসেই, আমার মুখ ওর সুগন্ধি শরীরের চেপে ধরলাম। আর স্তনের নরমভাবে মুখ ডুবিয়ে দিলাম। কিছু পরে নিকিতা আমাকে ছাড়িয়ে আবার বসল গিয়ে নিজের সিটে। বলল, ‘তুমি তোমার শরীর এতো সুন্দর রেখেছ দেখে মনে হয় না তুমি বয়স্ক। মনে হয় তোমার সাথে প্রেম করি।‘

আমি হেসে বললাম, ‘থ্যাংকস ফর দা কমপ্লিমেন্ট। তোমার সাথে ফোনে কথা বলে তোমার গলার স্বরের সাথে আমি প্রেম করতে শুরু করেছিলাম।‘

নিকিতা বলল, ‘এই একটা জিনিস ভগবান আমাকে দিয়েছেন। গলা। সবাই বলে গলার কথা। কিন্তু তোমার মুখ দিয়ে শোনাতে খুব ভাল লাগছে।‘

আমি আবার বললাম, ‘তখন না দেখে তোমার শুধু গলার প্রশংসা করতাম। এখন তোমার সব কিছুর করতে হবে। তোমার ব্যবহার, তোমার হাসি, তোমার ফিগার সব খুব খুব সুন্দর।‘

নিকিতা ইয়ার্কি করে বলল, ‘যতই বোলো আমি কিন্তু আর চুমু দিচ্ছি না।‘

আমাদের দুজনের হাসির মধ্যে বিদিশা ফিরে এলো। ব্রাশ রাখতে রাখতে বলল, ‘সকালবেলা হাসি। দুজনে খুব জমে গেছ দেখছি।‘

নিকিতা বলল, ‘তুই কি পায়খানাও করলি?’

বিদিশা বলল, ‘কি করবো পেয়ে গেছিল। তুই করবি না?’

নিকিতা ব্রাশ নিয়ে বেরিয়ে যেতে আমি বলে উঠলাম, ‘সাবধানে যেও, টপের বগলের পাশ দিয়ে অনেক কিছু দেখা যাচ্ছে। কেউ আবার লোভাতুর না হয়ে পরে।‘

চিত্তকে ডেকে তুলল বিদিশা, ‘এই ব্যাটা আর কতো ঘুমাবি? ওঠ এবার।‘

চিত্ত সংগে সংগে উঠে পড়লো। প্রায় লাফ দিয়ে নামলো। আমাকে জিজ্ঞেস করলো, ‘কটা বাজে দাদা?’

আমি দেখে বললাম, ‘প্রায় ৮টা।‘

চিত্ত ঘুরে দিদিকে জড়িয়ে ধরল। বিদিশা ওর পিঠের উপর হাত দিয়ে ওকে চেপে ধরল ওর শরীরের সাথে। চিত্ত বিদিশার নরম ভরাট স্তনে মুখ ঘষতে ঘষতে বিদিশার টপটা তুলতে থাকলো উপরে নিচে থেকে। বিদিশা তখন জানলা দিয়ে বাইরে তাকিয়ে আছে। চিত্ত প্রায় বার করে ফেলেছে বিদিশার স্তনগুলো। নিচের গোলাই দেখা যেতে শুরু করেছে। আস্তে আস্তে উপরের ভাগ। স্তনাগ্র বেরিয়ে পরতেই চিত্তর ঠোঁট একটা বোঁটা মুখে নিয়ে চুষতে থাকলো। বিদিশা টের পাবার সাথে সাথে চিত্তর মুখ জোর করে সরিয়ে দিলো স্তনের উপর থেকে। বলল, ‘আবার? যা মুখ ধুয়ে আয়।‘ তারপর ঘুরে আমাকে বলল, ‘ওহ যা শয়তান তৈরি করে দিয়েছ না ওকে। কিছু না কিছুতে মুখ দেওয়া চাই ওর সকাল বেলা। গেলি?’

চিত্ত বেরিয়ে যেতেই বিদিশা আমার কাছে এসে দাঁড়ালো, আমাকে টেনে তুলল আর বলল, ‘দেখা হওয়া অব্দি তোমাকে জড়াতে পারি নি। এসো একটু জড়িয়ে থাকি।‘

আমি উঠে দাঁড়িয়ে টেনে নিলাম বিদিশাকে নিজের দিকে। মুখ নামিয়ে একটা গভীর চুমু খেলাম। ওর মুখ দিয়ে সদ্য মুখ ধোওয়ার পেস্টের গন্ধ। বিদিশা একটা হাত আমার প্যান্টের ভিতর ঢুকিয়ে আমার শিথিল লিঙ্গ আর অণ্ডকোষকে চেপে ধরল। আমি ওর পিছন থেকে হাত ঢুকিয়ে ওর সুডৌল পাছাকে দুই হাতের মধ্যে চেপে ধরে ওকে চেপে ধরলাম নিজের সাথে আরও ঘন হয়ে। আমার লিঙ্গ শক্ত হতে শুরু করেছে ওর হাতের তালুতে। আমি একটা হাত সামনের দিকে ঘুরিয়ে ওর চুল ভর্তি যোনীর উপর চেপে ধরলাম আমার হাতের তালু, আঙুল দিয়ে আঁচড়াতে লাগলাম ওর চুলগুলো। মিতার আঙুল আমার লিঙ্গের মুণ্ডুটাকে আদর করছে।

বিদিশা হাত বার করে আমার প্যান্টটা নিচে নামিয়ে দিয়ে হাত দিয়ে আমার লিঙ্গটা তুলে ধরল আর মুখ নামিয়ে ঢুকিয়ে দিলো মুখের মধ্যে। জিভ দিয়ে একটু আদর করে আবার উঠে দাঁড়ালো, টেনে তুলে নিলো আমার প্যান্টটা। ছাড়িয়ে নিয়ে বসে পরল সিটের উপর, বলল, ‘বস পাশে। তোমার গায়ে হেলান দিয়ে বসি।‘

বিদিশা আমার গায়ে হেলান দিয়ে বসে ওর হাত আমার লোমশ থাইয়ে বোলাতে লাগলো। আমি আমার আঙুল নিয়ে ওর স্তনের বোঁটা নিয়ে খেলতে থাকলাম ওর টপের উপর দিয়ে। একটা বোঁটা দুটো বোঁটা। নখ দিয়ে আদর করতে করতে বোঁটাগুলো টাইট আর শক্ত হয়ে গেঞ্জির উপর দিয়ে দাঁড়িয়ে গর্ব প্রকাশ করছে। নিকিতা ঢুকে আমাকে আদর করতে দেখে বিদিশাকে বলল, ‘কিরে দিদি সকালেই শুরু করে দিয়েছিস?’

বিদিশা কোন ভনিতা না করে বলল, ‘আরে আমি কি আর শুরু করেছি। এ আর চিত্তের কখন কি করতে ইচ্ছে হয় এরাই জানে। আমাকে তো এরা পুতুল করে রেখেছে।
বদমাশ চিত্তটাকে জোর করে বাথরুমে পাঠালাম, সকাল বেলাতেই মাইতে মুখ দিয়ে চোষা শুরু করেছিল। তারপর এ। সুযোগ পেয়ে বোঁটাগুলো নিয়ে ঘাঁটাঘাঁটি শুরু করেছে।‘

নিকিতা বলল, ‘বাহ এদের উপর দোষ চাপিয়ে দিলি। তোর যে ভাল লাগে তাতো বললি না?’

বিদিশা উত্তর দিলো, ‘আরে ভালো লাগে বলেই তো আমি প্রতিবাদহীন। করুক ওরা যা খুশি আমি আমার সুখ নিই।‘

নিকিতা হাসল তারপর ব্রাশ রেখে মুখ মুছে আমার পাশে গা লাগিয়ে বসল। ওই এসির ঠাণ্ডায় দুজনের গরম শরীরের ছোঁয়ায় আমিও গরম হতে থাকলাম। কিন্তু বেশি গরম হবার আগেই চিত্ত ঢুকল। আমাকে বিদিশার পাশে দেখে বলল, ‘দাদা না ওটা আমার জায়গা। সরো, আমাকে বসতে দাও।‘

বিদিশা আমাকে সরাতে সরাতে বলল, ‘সরো, না হলে এখনই ঝাপাঝাপি চালু করবে।‘

চিত্তকে বলল, ‘বসবি বস কিন্তু ভুল করে কোথাও যেন হাত না পরে বলে দিলাম।‘

চিত্ত ওর পাশে বসে ওর পেট জড়িয়ে থাকলো। আমি বললাম, ‘একটু চা পেলে ভালো হতো তাই না?’

নিকিতা জিজ্ঞেস করলো, ‘গৌতম আর কতক্ষণ লাগবে পৌঁছাতে?’

আমি বললাম, ‘কে জানে।‘ জানলা দিয়ে বাইরে দেখে ঠাহর করার চেষ্টা করলাম জায়গাটা চিনতে পারি কিনা। পারলাম না। আবার বললাম, ‘দাঁড়াও জেনে আসি।‘
আমি ওদেরকে রেখে বেরিয়ে এলাম। আটেন্ডান্টকে দেখে জিজ্ঞেস করলাম, ‘ভাই আর কতক্ষণ লাগবে?’

ও উত্তর দিলো, ‘বেশিক্ষণ আর নয়। ট্রেনটা ভালো টেনেছে। খুব বেশি হলে ৪৫ মিনিট আর লাগবে।‘

খুশি হলাম শুনে। একটা চাওয়ালাকে দেখলাম চা নিয়ে আসছে। ওকে ডেকে কুপে এলাম। চা নিয়ে আবার কুপের দরজা টেনে নিকিতার পাশে বসে বললাম, ‘বলল ৪৫ মিনিট আরও।‘

বিদিশা বলল, ‘তুমি বলেছিলে ১০/৩০টা। মনে হচ্ছে ৯টার মধ্যে পৌঁছে যাবো।‘

আমি উত্তর দিলাম, ‘ভালো টেনেছে ট্রেনটা। ফাঁকা পেয়েছিলো মনে হয়।‘

নিকিতার পাশ দিয়ে চায়ের পেপার কাপটা ফেলতে গিয়ে ওর উত্তুঙ্গ স্তনে আমার হাত থেকে গেল। নিকিতার কাছ থেকে সরে আসতে আসতে শুনলাম নিকিতা বলছে ফিসফিস করে, ‘ইচ্ছে করে নয়তো?’

আমি হেসে কিছু না বলে সরে এলাম। নিকিতার থাইয়ের সাথে আমার থাই লাগানো। ওর পেলব থাইয়ের স্পর্শ নিতে খারাপ লাগছে না। বিদিশা লক্ষ্য করে বলল, ‘নিকি দ্যাখ তোর থাইয়ের সাথে গৌতমের থাইয়ের কনট্রাস্ট। একটা লোমশ থাই কেমনভাবে একটা মসৃণ থাইয়ের সাথে গা ঘেঁসে বসে আছে।‘

আমি নিকিতার থাইয়ে হাত রেখে বললাম, ‘আমিও যদি লোম তুলতাম তাহলে নিকিতার মতই লাগাত দেখতে।‘

নিকিতা মজা করে বলল, ‘ওকে দিদি হোটেলে গিয়ে গৌতমের থাইয়ের লোম তুলে দেখবো কারটা বেশি ফর্সা।‘

আমি সরে গিয়ে বললাম, ‘একদম না। হাত লাগাতে দিচ্ছি না।‘

নিকিতা সেটা শুনে আমার থাইয়ে হাত দেবার চেষ্টা করতে লাগলো আর আমি ওর হাত সরিয়ে দিতে থাকলাম। এই খেলা খেলতে খেলতে নিকিতার হাত হঠাৎ সজোরে এসে আমার যৌনাঙ্গে লাগলো। আমার মুখ থেকে উফ করে আওয়াজ বেরিয়ে আসতে নিকিতা আমার যৌনাঙ্গে হাত রেখে ডলতে ডলতে বলল, ‘লাগলো খুব জোরে?’

বিদিশা বলল, ‘নিকি একটু দেখে আমার সুখের সম্পদ ওটা। আঘাত যেন না লাগে।‘
ওর বলার ধরন দেখে আমি আর নিকিতা হেসে উঠলাম। ব্যাথাটা একটু রয়ে গেল, কিন্তু নিকিতার দেওয়া, এটা তাই সুখের ব্যাথা।

(১৩ পর্ব সমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

