রমনগড়ের ছেলেরা – পর্ব ০৩


(৩য় পর্ব)

আবার ওরা উপস্থিত হয়েছে ওদের আড্ডাস্থলে. সবাই হাজির হলে ধীমান বলল, ‘কেমন চলছে সফিক?’
সফিকুল বলল, ‘শুভ দিনের আর বাকি নেই. চাইলে প্রথম দিনই বউনি করতে পারতাম. খুলে দিয়েছিল.’
পবন বলল, ‘বলিস কি রে মারা!! প্রথম দিনই তোকে খুলে দিল?’
সফিকুল বলল, ‘তুই কি ভাবছিস গুদ খুলে দিয়েছে? নারে, গুদ না মাই খুলে ছিল.’
ধীমান বলল, ‘মাই দেখলি? এত দূর তো দেখার স্ট্র্যাটেজি ছিল না.’

সফিকুল বলল, ‘আরে বলিস না!! পবনা রাহাত ভাবি কে ছিঁড়ে ফেলেছে. দেখে কষ্টই লাগছিল.’
ধীমান বলল, ‘মানে কি বলতে চাইছিস? কোথায় ছিঁড়েছে? খুলে বল না মারা?’ বিরক্ত হলো.
সফিকুল বলল, ‘মালটা রাহাত ভাবির পিঠে ছয়টা নখ বসিয়ে দাগ করেছে. আর মাইয়ের ওপরে কামড়ে ঘা করেছে. কি পবনা তোর কি কোনো হুঁশ ছিল না?’
পবন বলল, ‘আরে ও তো আমার কাছেই কাবু হয়ে গিয়েছিল. গুদ রসিয়ে গিয়েছিল. আঙ্গুল ঢুকিয়েছিলাম. কোনো বাধা দেয় নি. পিঠ নখ বসিয়ে ওর চিৎকার বের করার প্ল্যান ছিল, কিন্তু চিৎকার তো করলো না. তাই মাইযে দাঁত বসিয়েছিলাম. তাতেও চিৎকার করেনি. চিৎকার না করা পর্যন্ত দাঁত দিয়েছিলাম. বিশাল ঢ্যামনা মাগী. অত জোরে দিচ্ছিলাম কোনো আওয়াজই করছিল না. আওয়াজ বের না করা পর্যন্ত ছাড়ি নি. না হলে তো তুই আবার আসতে পারতি না. ওটাই তো সিগন্যাল ছিল.’
ধীমান বলল, ‘যাই হোক মনে হচ্ছে প্রথম প্ল্যান ফেইল করবে না. সফিক তুই কিন্তু ধীরে সুস্থে এগোবি. তাড়া হুর একেবারে নয়. আর ও না বললে চুদবি না.’
সফিকুল বলল, ‘আরে আমাকে কি মুনি ঋষি পেয়েছিস নাকি যে এত সংযমে থাকতে পারব. তবে এমন কিছু করব না যাতে প্ল্যান ভেস্তে যায়.’
শ্যামলাল মুখ খুলল, ‘সফিক, কাল রাতে কি হলো সেগুলো আগে ডিটেইলসে শুনি, তারপর অন্য কিছু. পবন তুই প্রথমে বল. তারপরে সফিক বলবি. ডিটেইলসে.’
পবন বলল ওর কালের কান্ডকারখানা, তারপরে সফিকুল বলল. সবাই শুনে খুব আনন্দ পেল.
শ্যামলাল বলল, ‘যা বলেছিস তাতে তো মনে হচ্ছে খিঁচে খিঁচে মরব.’
সফিকুল বলল, ‘তাহলেই বোঝ আমাদের কি হাল!!’

‘আজ সকালেও রাহাত ভাবির বাড়ি গিয়েছিলাম. আর সন্ধ্যাবেলায়ও যাব. আমাকে মুখ করে না. ওর ছাগল দুইয়ে দিল. আমি বললাম যে আমি ওর দুধ দিয়ে আসি. ও রাজি হলে আমি দুধ নিয়ে দীপ্তেন দত্তর বাড়ি গেলাম দিয়ে আসতে. হরির সাথে নির্ঘাত সনকাদির কিছু আছে.’ সফিকুল বলল.
ধীমান জিজ্ঞাসা করলো, ‘কেন এমন বলছিস?’
সফিকুল বলল, ‘আমি দুধটা দিয়ে মাঠে যাব. পাটের জমিতে. পাট বাছ দিচ্ছে. দীপ্তেন দত্তর বাড়ির পিছন দিয়ে মাঠে যেতে গেলে ওদের আম বাগানটা পরে. কোথাও কিছু নেই, শুধু ওরা দুজন ছিল. বিশেষ কিছু দেখি নি. দিনের বেলা আর কিই বা করবে. কিন্তু ভেবে দেখ গৃহস্থ বাড়ির বিধবা মেয়ে ওই সময় আম বাগানে চাকরের সাথে কি করছিল?’
ধীমান বলল, ‘অতও কিছু হয় নি. আর নজর রাখতে হবে. এটা একটা হিন্ট হতে পারে. পবন তোর দায়িত্ব কিন্তু বেশি. ডেইলি সফিক দুধ দিতে ওদের বাড়ি যাবে না.’
পবন বলল, ‘হ্যাঁ.’
মিটিংএ এটাই ঠিক হলো যে যে গতিতে রাহাত ভাবির সাথে খেলা এগোচ্ছে, এগোক. তারাহুর নয়. খেলিয়ে খাবার চেষ্টা করতে হবে.

সন্ধ্যাবেলা রাহাত ভাবির বাড়ি এলো সফিকুল. ঘরের মধ্যে রাহাত চৌকিতে বসে আছে. ওর পিছনে বসে আছে সফিকুল. ওকে আজও লাল ওষুধ লাগিয়ে দিতে এসেছে. সফিকুল দেখল ওর পিঠের ঘা একটু সেরেছে, তবে আরও সময় লাগবে. সফিকুল অদ্ভুত এক দায়িত্ব পেয়েছে. পড়ন্ত বিকেলে রাহাত ভাবির সাথে পাট খেতে গিয়েছিল. রাহাত পায়খানা করবে আর ওকে পাহারা দেবে সফিকুল. ওর আসার অপেক্ষায় থেকে একটু সন্ধ্যা মত হয়ে গিয়েছিল মাঠে যেতে. এতে ভালই হয়েছে রাহাতের. অন্ধকারে বসলেও ওকে দেখতে পাবে না. সফিকুল অবশ্য একটু দুরে দাঁড়িয়ে ছিল. রাহাত পিছন ফিরে দেখেছিল যে সফিকুল ওর দিকে তাকিয়ে নেই. উল্টো দিকে মুখ করেছিল. নিশ্চিন্তে কাজ সারছিল রাহাত. যাকে চুদবার প্ল্যান আছে তার দিকে ইচ্ছা থাকলেও সফিকুল তাকাতে পারে নি. ইমেজ ভালো রাখার নির্দেশ ছিল. তাই অন্য দিকে মুখ ঘুরিয়ে ছিল.
রাহাত কুয়ো তলায় নিজেকে পরিস্কার করছিল আর সফিকুল ওর জন্যে রাহাতের ঘরে অপেক্ষা করছিল. সফিকুলকে ঘর থেকে বের করে দিয়ে রাহাত শাড়ি পাল্টে নিয়েছিল. তারপর নমাজ পরে ওরা খাটে বসেছিল. সফিকুল তুলোটা লাল ওষুধে ভিজিয়ে ওর পিঠে লাগিয়ে দিল. আগের দিনের মতই যত্ন করে লাগলো, ফু দিল. সফিকুল ওর স্ননে লাগাতে উদগ্রীব হয়েছিল. কিন্তু রাহাত ওকে বলল, ‘আজ অনেক ভালো আছে, আমি নিজেই পারব.’
সফিকুল বলল, ‘আমার কোনো অসুবিধা হবে না লাগিয়ে দিতে.’
রাহাত বলল, ‘আমার লজ্জা করে.’
সফিকুল বলল, ‘কাল তো লাগিয়ে দিলাম, তখন তো তুমি বলেছিলে লাগাতে.’
রাহাত কালের থেকে আজ অনেক ঠান্ডা. গতকালের ঘটনার ঘনঘটা ওকে গরম রেখেছিল. আজ সেরকম কিছু না. তবে দেহের অস্বস্তিটা যায় নি. কিন্তু নিজেকে সামলাতে পারছে. তাছাড়া সফিকের সামনে হ্যাংলামি করতে মন চাইছে না. কাল সেধে ছিল, নেয় নি. ওকে আবার তোয়াজ করুক, তারপর দেখবে.
রাহাত স্পষ্ট করে ওকে বলল, ‘তোর কি ইচ্ছা? ওষুধ লাগিয়ে আমি তারাতারি সেরে উঠি নাকি তুই আমার দুধ দেখতে চাইছিস?’
সফিকুল বেকায়দায় পড়ল. এত স্পষ্ট আক্রমন ও আশা করে নি. অন্তত কালের ঘটনা পর্যবেক্ষণ করার পর. সফিকুল বলল, ‘না ঠিক আছে, তুমি লাগিয়ে নাও.’
রাহাত বলল, ‘দেখ, আবার রাগ করলো.’
সফিকুল ধৈর্য্য রাখতে চাইছে. বলল, ‘না ভাবি, তুমি লাগাও. আমি রাগী নি.’

রাহাত আর কথা না বাড়িয়ে ওর বুকে লাল ওষুধ লাগিয়ে নিল. রাহাত সফিকুলকে বলল, ‘আমি রান্না করতে যাব. তুই চাইলে রান্না ঘরে বসতে পারিস. এখানেও বসতে পারিস, টিভি দেখ. আর যদি পড়া থাকে তো চলে যা.’
সফিকুল বলল, ‘চল, রান্নাঘরে বসি.’
রাহাত রান্না করতে বসলো. সফিকুলকে জিজ্ঞাসা করলো, ‘তোর জন্যে চাল নিই, খেয়ে যাস.’
সফিকুল বলল, ‘না ভাবি. বাড়ি গিয়ে খাব.’
রাহাত বলল, ‘তা আর এখানে খাবি কেন? আমি তো আর তোর আম্মার মত ভালো রান্না করতে পারি না. আর আমার ভালো কিছু নেইও যে তোকে খাওয়াব.’
সফিকুল বলতে চাইল তোমার যা দুধ আছে সেটা পেলে অন্য কিছু আর চাই না. ওই দুধ খেয়েই কাটিয়ে দেব. কিন্তু মুখে বলল, ‘না ভাবি, অন্য দিন খাব. খেয়ে গেলে আমার ভাত নষ্ট হবে. আম্মা রাগ করবে.’
রাহাত বলল, ‘তাহলে কিন্তু কথা দিলি যে অন্য দিন আমার সাথে খাবি.’
সফিকুল বলল, একদম পাক্কা.’
রাহাত বলল, ‘তুই পড়াশুনা করিস না?’
সফিকুল বলল, ‘ধুর ভালো লাগে না. কি হবে বলত?’
রাহাত বলল, ‘কি হবে জানি না. তুই পড়াশুনায় ভালো ছিলি. নিজের টা সম্পূর্ণ কর, তারপর না হয় সরকারকে গাল দিস. নিজের কাজ না করে হতাশায় পরিস না.’
সফিকুল বলল, ‘তুমি তো বেশ ফিলোজফি দিচ্ছ.’
রাহাত বলল, ‘সফিক, তুই এখন বুঝবি না. সময় গেলে আর ফেরত আসে না. আমার পড়ার খুব শখ ছিল. কিন্তু আব্বার সমর্থ ছিল না. বেশি পড়তে পারিনি. কেউ ভালো পড়াশুনা করছে শুনলে খুব ভালো লাগে. আর একই সাথে আপসোসও হয় যদি আমিও পারতাম. তোর বন্ধু না ধীমান. কি ভালো ছেলে. গ্রামের গর্ব. তুই ওকে দেখেও পড়াশুনা করতে চাইছিস না?’
সফিকুল বলল, ‘ভাবি ধীমান আলাদা. ও ট্যালেনটেড, ওর মত কেউ নেই. এত মনে রাখে, এত বুদ্ধিমান.’
রাহাত বলল, ‘ও এত ভালো পড়াশুনায় আর ছেলেও দারুন. কত ভদ্র, কি নম্র ব্যবহার.’
এই হলো ব্যাপার. সবার কাছেই ধীমান তো ভালো ছেলে. রাহাত ভাবি যার চেল্লানিতে পাখি পর্যন্ত ওর বাড়িতে বসতে ভয় পায় তার কাছেও ধীমানের কি মহিমা. সবাই ওর কাছে মুগ্ধ.

রাহাত বলল, ‘ধীমানের মত না হলে বুঝি পড়াশুনা করা যায় না?’
সফিকুল বলল, ‘আমাকে পড়াতে এত ব্যস্ত কেন হচ্ছ?’
রাহাত বলল, ‘একটা কথা স্পষ্ট বলে দিই যদি সন্ধ্যাবেলা আমার কাছে আসিস তাহলে তোকে কিন্তু পড়তে হবে. আমার চোখের সামনে তোকে উত্ছন্নে যেতে দেব না. আর যদি না পড়িস তাহলে আসতে হবে না. অন্য কোথাও গিয়ে গোল্লায় যাস.’
সফিকুল মহামুস্কিলে পড়ল. পড়তে ভালো লাগে না. কলেজে ঠিক মত ক্লাস হয় না. ও জুলজি অনার্সে ভর্তি হয়েছে. কিন্তু পড়তে ভালো লাগে না. এখন মনে হচ্ছে রাহাত ভাবির পাল্লায় পরে পড়তে হবে. রাহাতের রান্না হয়ে গেল. ও খাবে.
সফিকুল বলল, ‘ঠিক আছে ভাবি. তুমি খাও, আমি যাচ্ছি. কাল এসব.’
রাহাত বলল, ‘যা তবে আমার কথাগুলো মনে রাখিস.’
সফিকুল চলে গেল. রাহাত খেতে খেতে সফিকুলের কথা ভাবছে. কি সুন্দর ছেলেটা. বেশ লম্বা. ওর আব্বা সকারী দপ্তরে কাজ করেন. বেশ জমি জমাও আছে. কিন্তু এখন আর কেউ জমিতে কাজ করতে চায় না. যা খাটুনি তা থেকে যা লাভ হয় ওতে পোষায় না. তাই চাকরি পেলে সবাই চাকরি করে. সফিকুল ঠিক মত খাটলে রাহাতের মনে হয় ও চাকরি পেয়ে যাবে. গ্রামের কেউ চাকরি পেলে সেটা খবর. প্রাইমারি স্কুলে পেলেও. সেই খবর শুনে রাহাতের মনে আনন্দ হয়. গিয়াস যদি একটা চাকরি পেত তাহলে ওকে আজ আরবে পরে থাকতে হত না. আর রাহাতও ওর সাথে থাকতে পারত.

শ্যামলালের সাথে সফিকুল কথা বলছিল. গতকালের রাহাতের সব ঘটনা বলল. ওদের বুদ্ধিতে ধরা পড়ছে না রাহাত আসলে কি চাইছে. সফিকুল পড়ল কি পড়ল না তাতে ওর কি? চাকরি পেলে কি সফিকুল ওকে খাওয়াবে? নাহ. ভালো পড়লে কি রাহাত সফিকুলকে ইচ্ছা মত চুদতে দেবে? আদৌ দেবে কিনা তার ঠিক নেই, তার ওপর ইচ্ছা মত. ওরা চায় রাহাতকে চুদতে. কিন্তু রাহাত সফিককে পড়তে বলে. ধীমান নেই বলে ওদের মিটিং হলো না. যেমন চলছে তেমন চলুক. এমন কি সফিকুল পড়াশুনা মনে দিয়ে করবে এটাও ঠিক করে নিল. শ্যামলালের কাছে থেকে আসার সময় সফিকুলের সাথে রাহাত ভাবির দেখা হয়ে গেল.
রাহাত ভাবি সফিকুলকে জিজ্ঞাসা করলো, ‘কোথায় গেছিলি?’ রাহাত ওর সাথে যেচে গ্রামের মাঝে রাস্তায় চলতে চলতে কথা বলছে. কথা বলছে মানে কথা বলছে, চিত্কার বা বকাবকি নয়. একটু অবাকই লাগে. ওর তো এই দজ্জাল মার্কা ভাবমূর্তি বজায় রাখা দরকার.
সফিকুল জবাব দিল, ‘শ্যামের সাথে দেখা করতে.’
রাহাত বলল, ‘শ্যাম মানে অক্ষয় মন্ডলের ছোট ছেলে?’
সফিকুল বলল, ‘হ্যাঁ, তুমি চেন না?’
রাহাত- ‘চিনি. তোদের চার বন্ধুদের একজন. সত্যি তোদের গ্রুপ বটে.’
সফিকুল-‘কেন আমাদের গ্রুপের খারাপটা কি?’
রাহাত-‘আহা এমন চমত্কার গ্রুপ!! এক তো ধীমান. ওর মত ভালো ছেলে হয় না. আর অন্য দিকে পবন যে কিনা ছয়মাসের কাপড় কাচার চাকরি পেয়েছে. কেন সেটা বলতে হবে না নিশ্চয়.’
সফিকুল অবাক চোখে রাহাতের দিকে তাকালো. কি চাইছে?
রাহাত বলল, ‘একদিকে ধীমানের বাপের সম্পদ, অন্যদিকে শ্যামলালের ভাঙ্গা চোরার ব্যবসা.’ শ্যামলালের বাবার ভাঙ্গা চোরার ব্যবসা, কিন্তু ওদের পয়সা আছে. ওই ভাঙ্গা চোরার ব্যবসার দৌলতে. কিন্তু সবার ধারণা শ্যামলালের বাবার অন্য কিছু ব্যাপার আছে নাহলে ওই ব্যবসা থেকে এত সুন্দর বাড়ি হয় না. ওদের কোনো অভাব নেই. সফিকুল কিছু বলল না.
রাহাত বলল, ‘ধীমান যে কিনা গ্রামের গর্ব. এখানকার স্কুল থেকে পাশ করে কলকাতায় গেছে ইঞ্জিনিয়ারিং পড়তে. আর তার বন্ধু সফিক যে কিনা পড়াশুনায় ভালো ছিল, কিন্তু পড়তে চায় না. ধীমানকে দেখে শিখতেও চায় না.’
ওহ তাহলে এই কথা. ঘুরিয়ে ফিরিয়ে সেই পড়ার গর্তে. যাক তাও ভালো.
সফিকুল বলল, ‘ভাবি আমি পড়ব. তুমি দেখে নিও আমিও পারব.’

রাহাতের চোখ উজ্জ্বল হলো. ও জানে যে কোনো রমনী পুরুষের জীবন বদলে দিতে পারে. ও গিয়াসের জীবনে কিছু প্রভাব ফেলতে পারে নি. গিয়াসের জীবন নিজের গতিতে এগিয়ে গেছে. ওর সাথে তাল মিলিয়ে কিছু হয় নি. গিয়াসের জন্যে রাহাত কোনো দিনই অনুপ্রেরণা হতে পারে নি. গিয়াস ওকে ভালবাসে ঠিকই কিন্তু শুধু ওর কথা শুনে নিজের জীবনের প্রচলিত ধারা পাল্টাতে পারবে না. সেটা ওর ক্ষমতায় নেই. রাহাত ভাবে যদি কারুর ওপর নিজের ছাপ ফেলতে না পারে তাহলে জীবন বৃথা যাবে. হয়ত ওর কোনো দিন সন্তান হবে না. ছেলে বা মেয়ে কেউ না. সন্তান হলে তাদের নিজের মন মত তৈরী করতে পারত. কিন্তু সেই সুখ বোধ হয় ওর জীবনে নেই. গত দুই দিনে ও বুঝেছে যে সফিক ওর প্রতি অযথা আগ্রহ দেখাচ্ছে. এই আগ্রহ আগে ছিল না. গিয়াস অনেকদিনই বাড়ি থাকে না. যখন থাকত তখন সফিক ছোট ছিল, নাবালক. এখন ওর শরীরে পরিবর্তন হয়েছে. যুবক. ছয় ফুটের কাছাকছি উচ্চতা, বলিষ্ট দেহ, চওড়া বুক, মজবুত হাত. বুকে হালকা লোমের আভাস. রাহাত দেখেছে যখন ও খালি গায়ে ফুটবল খেলছিল. ওকে ফর্সা বলা যায়. তুলনামূলকভাবে স্বচ্ছল পরিবারে মানুষ হবার জন্যে খাওয়া দাওয়ায় কোনো দিন অভাবে পড়ে নি. এখন ওর বন্ধু বান্ধব আছে. তাদের সাথে নিশ্চয় হাসি মশকরা, যৌন আলোচনা করে. এই বয়েসে নারী দেহের প্রতি আগ্রহ জন্মানো স্বাভাবিক. রাহাত সেটা ভালো করেই জানে. ইদানিং রাহাতের প্রতি ওর ব্যবহার একেবারে অন্যরকম. কত নরম. আগে তো এমন ছিল না. হয়ত রাহাতকে পটাবার তালে আছে. রাহাত ঠিক বোঝে না. আগের দিন দুধ বের করে দিয়েছিল, কেমন যেন একটু অপরিনত আচরণ করেছে. তবে আগ্রহ ঠিকই আছে নাহলে দ্বিতীয় দিন বুকে ওষুধ লাগাতে চাইতো না. রাহাত ওর এই আগ্রহটাই কাজে লাগাতে চায়. ওকে যদি মানুষ করতে সাহায্য করতে পারে তাহলে জীবন স্বার্থক হয়. কেউ জীবনে কিছু ভালো করেছে কিনা তার জবাবে এটা বলতে পারবে. কিন্তু এটা করতে গিয়ে হয়ত ওর সাথে চোদাচুদি করতে হবে. ও শুধু মাই দেখে সন্তুষ্ট থাকবে না. আস্তে আস্তে দেহের অন্য অংশ নিয়েও খেলা করবে. গিয়াসের অনুপস্থিততে কত দিন নিজেকে ঠিক রাখবে রাহাত নিজেও জানে না. সফিককে পছন্দ, ওর সাথে করতে রাহাতের অনিচ্ছা নেই.

রাহাত বলল, ‘সে আমি দেখব কেমন পড়!! আমি বাড়ি যাচ্ছি, তুই যাবি?’
সফিকুল বলল, ‘চল.’
ওরা চলতে শুরু করলো বাড়ির দিকে. রাস্তার ওপর দিয়ে ওরা চলছে. বাঁদিকে গঙ্গা. মাঝে চটানটায় অনেক সবুজ. পাট, পটল, উচ্ছে চাষ করেছে. গঙ্গার হওয়া শরীর শীতল করে দেয়. এখন হওয়া দিচ্ছে. হাঁটতে ভালো লাগছে. সফিকুল রাহাতের পাশে হাঁটতে বেশ মজা পাচ্ছে. রাহাত ওর থেকে বেশ বড়. তাই কেউ অন্তত ভুল কিছু ভাববে না. শুধু ভাববে সফিকুল কি পাগল হয়ে গেছে যে ওই দজ্জালটার সাথে হাঁটছে. শুধু সফিকুল আর ওর তিন বন্ধু জানে আসল কারণ. অবশ্য মেশার পর থেকে রাহাত ভাবিকে ওর দজ্জাল লাগে না. বেশ ভালই তো. আসলে খুব একলা. হাঁটতে হাঁটতে ওরা দুলালদের বাড়ির সামনে চলে এলো. ওদের গরুর বাথান বাড়ির সামনে. সেখানে গাই আর বাছুর আছে. বাছুরটা ডাকছে. হয়ত দুধ দোয়ায় নি. বেলা হয়েছে অনেক. মায়ের দুধের আশায় ডাকছে.
রাহাত বলল, ‘একটা মজা দেখবি সফিক?’
সফিক কিছু ধরতে পারল না, বলল, ‘দেখাও.’
রাহাত বলল, ‘একটু দাঁড়া.’

বলেই নেমে গেল বাঁধ থেকে, দুলালদের গরু বাথানের দিকে. এদিক ওদিক তাকিয়ে দেখল কেউ আছে কিনা. কেউ ছিল না. বাছুরটার গলায় একটু হাত বুলিয়ে আদর করলো. তারপর বাছুরের গলার দড়ির গিঁট খুলে দিল. খুলে দিয়েই দৌড়ে রাস্তায় চলে এল রাহাত ভাবি. সফিকুলকে বলল, ‘চল তাড়াতাড়ি.’
সফিকুল ঘাড় ঘুরিয়ে দেখল যে বাছুর গাইয়ের দুধ খাওয়া শুরু করেছে. গাইও নিজের বাচ্চাকে চেটে আদর করে দিচ্ছে. তাড়াতাড়ি পা চালিয়ে বেশ খানিকটা এগিয়ে গেল. দুলালের মা টের চোদ্দ পুরুষ নিয়ে টানাটানি শুরু করবে. সফিকুল ভাবতেও পারে না রাহাত ভাবির মত কোনো মহিলা একাজ করতে পারে.
সফিকুল জিজ্ঞাসা করেই ফেলল, ‘গরুর দুধ খাইয়ে দিলে কেন?’
রাহাত বলল, ‘কেমন মজা হলো, বল্.’
সফিকুল বলল, ‘দুলালের মা টের পেলে যা চিৎকার করত গিয়াস ভাই দুবাই থেকে শুনতে পেত.’
রাহাত হা হা হা করে হেসে ফেলল. হাসলে ওর চমত্কার ঝকঝকে দাঁতগুলো দেখা গেল. সফিকুল ভাবলো হয়ত অনেক দিন পর রাহাত ভাবি এমন প্রাণ খুলে হাসছে. একা থাকলে কি কোনো রকমের মজা করা যায়? আজ সফিকুল সঙ্গে ছিল বলেই না গরুর দুধ খাওয়াতে পেরেছে বা খাওয়াতে ইচ্ছা জেগেছে. নিজে মা নয় বলে অন্য মায়ের বা ছানার যন্ত্রণা বোঝে. হয়ত নিজের দুঃখ লাঘব করার চেস্টা চালায়.
হাঁটতে হাঁটতে সফিকুলের বাড়ি চলে এলো. সফিকুল একটু নিচু গলায় বলল, ‘ভাবি সন্ধ্যাবেলায় যাব তোমার কাছে.’
রাহাত মুচকি হেসে নিজের বাড়ির দিকে এগিয়ে গেল.

সন্ধ্যাবেলা সফিকুল ওর অনার্সের বইটা নিয়ে গেল রাহাতের বাড়ি. একটু দেরী করেই গেছে. সন্ধ্যা একটু আগে পার করেছে. ওর আম্মা জানে বন্ধুর বাড়ি গেছে সফিক. ওর থাকার ঘরটা একটা মাত্র কামরা দিয়ে তৈরী. ইঁটের দেওয়াল. টিনের চালা. একজনের জন্যে বেশ. ঘরটির ওপরে আম গাছ. তাই খুব বেশি গরম হয় না. দক্ষিনের জানালা খুলে দিলে আর ফ্যান চালাতে হয় না. গঙ্গার ঠান্ডা হওয়া শরীর ও মন দুটোই ঠান্ডা করে দেয়. রাতে আম্মা ভাত রেখে দেবে ওর ঘরে. ও খেয়ে নেবে. কখন বাড়িতে ফিরবে ওরা খবর রাখে না. উচ্চ মাধ্যমিকে রেসাল্ট ভালো করেছিল বন্ধুদের সাথে পড়ে. তাই ওর পরা নিয়ে বাড়ির লোকজন মাথা ঘামায় না. সফিকুল নিজেরটা ঠিক বুঝে সুঝে ঠিকই করবে.
রাহাত আজ একাই মাঠে গিয়েছিল পায়খানা করতে. সফিকুল আসে নি. আর তো কেউ রাহাত ভাবিকে বেইজ্জত করতে আসবে না. পবনের চেষ্টা করা দরকার ছিল ও বেইজ্জত করে গেছে. আর কেউ আসবে না. তাই সফিকুল আর পাহারা দিতে আসে নি. আগের দিন পাহারা দিয়েও ওর কোনো লাভ হয় নি. সফিকুল এসে দেখল রাহাত সিরিয়াল দেখছে. ও ঘরে ঢুকতেই দরজা বন্ধ করে দিল রাহাত. সফিকুল চৌকিতে গিয়ে বসলো. রাহাত রিমোট দিয়ে টিভি বন্ধ করে দিল.
সফিকুল বলল, ‘ভাবি আমার জন্যে তোমার সিরিয়াল দেখা নষ্ট হচ্ছে. আমি বরঞ্চ যাই. তুমি সিরিয়াল দেখো.’
রাহাত বলল, ‘কিছু করার নেই বলে সিরিয়াল দেখি. একলা একলা আর কিই বা করব. তুই এসেছিস তাই আর ওটার দরকার নেই. তাছাড়া একই জিনিস কাল দুপুরেও দেখাবে. তখন দেখে নেব. তুই থাক.’
সফিকুল বসে রইল. বলল, ‘তোমার রান্না, খাওয়া?’
রাহাত বলল, ‘তুই আজ দেরী করে এসেছিস. আমি অবশ্য আগেই রান্না, খাওয়া শেষ করে রেখেছি. এখন তুই যে কয়দিন আসবি আমি সব কাজ আগেই সেরে রাখব.’
সফিকুল ভাবলো কি হলো রে বাবা. এত খাতির কেন? সফিকুল বলল, ‘কেন এমন করছ?’
রাহাত বলল, ‘তুই ভাবছিস কোনো ধান্দা আছে কিনা? আমার যা মুখ কেউ আমার বাড়ি আসে না. আমি চাইও না, যে কেউ আমার বাড়ি আসুক. সবাই ভালো হয় না. একলা একলা কিছু করার থাকে না, বলার থাকে না. তুই এসেছিস এটাই যথেষ্ট. তুই পড়, আমি শুনি.’
সফিকুল বলল, ‘আমার পড়া তুমি কিছু বুঝবে নাকি?’

রাহাত বলল, ‘সে বুঝব না. তুই পড়. কেউ সুর করে পড়লেই আমার দারুন লাগে শুনতে. আমি বুঝি বা না বুঝি সেটা বড় কথা নয়. জানিস্, আমি পড়াশুনায় খুব একটা খারাপ ছিলাম না. তুই জানিস আমি এইচ এস সায়েন্স নিয়ে পড়েছিলাম, ফার্স্ট ডিভিশন পেয়েছিলাম. কিন্তু আব্বা আমাকে পড়াতে পারে নি. আব্বুর অত পয়সা ছিল না. আমার সাদী হয়ে গেল তারপর. তুই শুরু কর, আমি শুনব.’
সফিকুল আর দেরী না করে উচ্চারণ করে পড়তে শুরু করলো. রাহাত ওর মুখের দিকে একদৃষ্টে চেয়ে রইলো. হায়!! যদি আমিও পারতাম. রাহাত সফিকুলের সরাসরি বসে নেই. আড়াআড়ি বসে আছে. তাই সফিকুল মন দিয়ে পড়তে শুরু করলে রাহাতের দিকে চাইল না. রাহাত দুচোখ ভরে সফিকুলকে দেখতে লাগলো.
ঘন্টা তিনেক মত সফিকুলের পড়া হলে রাহাত বলল, ‘এখন পড়া থামা৷ আজকের মত শেষ কর৷ আবার কাল পড়িস্৷ আমায় ওষুধ লাগিয়ে দে’৷
সফিকুল তাড়াতাড়ি করে সেদিনের মত পড়া শেষ করল৷ বই বন্ধ করে রাহাত ভাবির দিকে চোখ মেলে চাইল৷ রাহাত ওর দিকে পিছন ফিরে বসে আছে৷ পিঠ খোলা৷ ওষুধ লাগাবার জন্য প্রস্তুত৷ সফিকুল যত্ন করে পিঠে লাল ওষুধ লাগিয়ে দিল৷ মনে মনে ওর বুকে লাগাতে ইচ্ছা করল৷ সবুর করতে হবে৷ ওরা তাড়াহুড়ো করতে মানা করেছে৷ তাছাড়া রাহাত ভাবিও আগের দিন কেমন একটা ছিল৷ সবুর, সবুর৷ নিজের মনকে সান্ত্বনা দিল৷ বেশি সময় নিয়ে ভাবতে হল না৷ সম্বিৎ ফিরল রাহাতের কণ্ঠস্বরে৷ রাহাত বলল, ‘সামনে আয়৷ বুকে লাগিয়ে দে৷’
সফিকুলের আত্মারাম খাঁচা ছাড়ার উপক্রম৷ মেঘ না চাইতেই পানি৷ উঠে রাহাতের মুখোমুখি বসল সফিকুল৷ রাহাত ওর ক্ষত ম্যানা বের করে আছে৷ আড় চোখে একবার দেখে নিল সফিকুল৷ ঘা অনেকটা শুকিয়ে গেছে৷ কিন্তু সেটা ওর নজরে পড়ল না৷ ও দেখল রাহাত ভাবির কালো রঙের দুধের বোঁটাটা খাড়া হয়ে আছে৷ ভাবল দুধে হাত দেবার আগেই এই অবস্থা, দিলে কি হবে? কিন্তু ধীরে এগোনোর কথাগুলো আবার মনে মনে আউড়ে নিল৷ ডান হাতে তুলোতে লাল ওষুধ লাগিয়ে সফিকুল বাঁ হাতের বুড়ো আঙ্গুল ও তর্জনী দিয়ে রাহাতের খাড়া হয়ে থাকা বোঁটাটা ধরল৷ একটু চাপ দিয়ে, একটু সামনের দিকে টেনে৷ রাহাত দেখল প্রয়োজনের থেকে বেশি মেতেছে ওর স্তনবৄন্ত নিয়ে৷ মুখে কিছু বলল না৷ দেখাই যাক না কত দূর কি করে৷ রাহাতের কোনো কিছুতেই আপত্তি নেই৷ সফিকুল যত্ন নিয়ে লাল ওষুধ লাগিয়ে দিচ্ছে৷ রাহাত বলল, ‘তুই আগের দিন আমার বুক নিয়ে কি বলছিলি?’

সফিকুলের সব মনে আছে, তবুও মনে না থাকার ভান করে বলল, ‘কিছু না তো৷ কেন বলতো?’
রাহাত বলল, ‘তুই আগের দিন বলছিলি যে আমার বুক দেখতে তোর ভাল লাগে৷’
সফিকুল বলল, ‘মোটেও আমি তা বলিনি৷ তুমি জিজ্ঞাসা করেছিলে মেয়েদের দুধ দেখতে খুব ভালো লাগে কিনা? আমি বলেছিলাম সেটা কার না ভালো লাগে. আর তোমার টার তো ব্যাপারই আলাদা.’
রাহাত বলল, ‘ও একই কথা৷’
সফিকুল বলল, ‘মোটেও একই কথা না৷’
রাহাত প্রসঙ্গ বদলে বলল, ‘আমার টার ব্যাপার আলাদা কেন? তুই আর কারটা দেখেছিস্?’
ওষুধ লাগান শেষ হয়ে গেছে৷ তবুও রাহাত আঁচল টেনে বুক ঢাকে নি, আবার সফিকুল ওর আঙ্গুল দুটো দুধের বোঁটা থেকে সরায় নি৷ দুধ আঙ্গুল রেখেই ওরা বার্তালাপ চালাচ্ছে৷
সফিকুল বলল, ‘কারণ আমার দেখা সব থেকে সুন্দর তোমারটা৷’
রাহাত মনে মনে নিজের দুধের প্রশংসা শুনে খুশি হল, লজ্জাও পেল৷ নিজের বাচ্চা নেই, তাছাড়া গিয়াসও বছরের বেশিরভাগ সময় ওর দুধ নিয়ে ঘাটাঘাটি করতে পারে না৷ তাই ওর বুক ঠাসা৷ একটুও ঝুলে পড়েনি৷ খুব সচ্ছল না হলেও সব সময় ডাল ভাতটা পেয়েছে৷ ফলে ওর চেহেরা কখনই কঙ্কালসাড় নয়।
রাহাত বলল, ‘তুই আর কারটা দেখেছিস্?’
সফিকুল বলল, ‘গঙ্গার ঘাটে স্নান করার সময় অনেকের দেখেছি৷’
রাহাত রাগত স্বরে বলল, ‘তুই এই রকম আগে জানতাম না৷ একেবারে লুচ্চা হয়ে গেছিস্৷’
সফিকুলের আঙ্গুল দুটো দুধের বোঁটা থেকে সরিয়ে দিল৷ তারপর আঁচল টেনে বুক ঢাকল৷
সফিকুল বলল, ‘যাহ্ বাবা, আমি কি করলাম? ঘাটে বের করে স্নান করলে চোখে তো পড়বেই৷ আমার কি দোষ?’
রাহাত বলল, ‘দেখালেই দেখতে হবে? ভদ্রভাবে থাকা যায় না?’
সফিকুল বলল, ‘ভদ্রভাবে আমি একলা থাকব কেন? বাকিরা থাকতে পারে না?’ সফিকুল বুঝতে পারছে ফালতু ঝগড়ায় জড়িয়ে যাচ্ছে৷ এতে প্ল্যানের ক্ষতি হতে পারে, কিন্তু ঝগড়াটা এড়াতেও পারছে না৷

রাহাত মুখ করতে পটু৷ এইটুকু ছেলের কাছে হার মানতে রাজি নয়৷ বলল, ‘দেখ সফিক, গ্রামে এমন নয় যে ভদ্রছেলে নেই৷ পবন যেমন আছে তেমনি ধীমানও আছে৷ দুইজনই তোর বন্ধু৷ তুই ধীমানকে দেখে শিখতে পারিস্ না৷ কি ভালো ছেলে!’ কথাগুলো বোঝানোর মতো করে আলতো স্বরে বলল৷
ধীমানের প্রশংসা শুনে সফিকুলের মাথা গরম হয়ে গেল৷ একে মাগি পটাতে অনেক লেবার দিতে হচ্ছে৷ ইচ্ছা না থাকা সত্ত্বেও অন্যের বাড়ি এসে পড়তে হচ্ছে৷ ধীমানের চরিত্রের সাদা দিক সবাই জানে, কিন্তু অন্যদিকও যে বাকি সবার মত সেটা কেউ জানে না৷ ইচ্ছা করে ওর ভাণ্ড ফুটিয়ে দেয়৷ নিজেকে সামলাল৷ ধীমানের কথা না বললেও রাগের মাথায় ও বলল, ‘আমাকে কারুর কাছে শিখতে হবে না৷ আমি যেমন সেইরকম থাকতে চাই৷ শুধু আমায় দোষ দিলে হবে৷ এই যে তুমি মাই খুলে আমাকে দেখাচ্ছ, আমাকে দিয়ে ছানাচ্ছো সেটা শুধু আমার দোষ?’
রাহাত ওর কথা শুনে রেগে গেল, বলল, ‘কি বললি? আমি তোকে দিয়ে এসব করাচ্ছি? তোর কোনো কথা আর শুনতে চাই না৷ তুই চলে যা৷ আর কোনো দিন এখানে আসবি না৷ বের হ৷’
কথা শেষ করার আগেই সফিকুলের বই বিছানা থেকে ছুড়ে নিচে ফেলে দিল৷ সফিকুল নেমে বই নিয়ে দরজা খুলল৷ বলল, ‘আমারও আসার কোনো দরকার নেই৷’ সশব্দে দরজা বন্ধ করে চলে গেল৷ ভিতরে চৌকির ওপর আছড়ে কাঁদতে লাগল রাহাত৷

ওরা চার বন্ধু গঙ্গার পারে বসে আড্ডা মারছে৷ সফিকুলের সাথে রাহাত ভাবির ঘটে যাওয়া সব ঘটনা সফিকুল ওদের বিস্তারিতভাবে বলেছে৷ সব শুনবার পর ধীমান বলল, ‘সফিক তুই আর একটু ঠান্ডা মাথায় থাকতে পারতিস্৷ আমাদের প্ল্যানের বেশির ভাগটাই তোর ওপর নির্ভর করছিল৷ যা হোক, যে হবার সেটা হয়ে গেছে৷ হাল ছাড়লে হবে না বন্ধু৷ কাজটা তোকেই সাড়তে হবে সফিক৷’
সফিকুল বলল, ‘আমিও পরে ভেবে দেখেছি যে রাহাত ভাবি যা বলছিল তাতে হাঁ হুঁ করে গেলেই আর গোলটা হত না৷ না হয় ওর কথা মত থাকার কথাই বলতাম৷ তখন কিযে হয়ে গেল!! আসলে রাহাত ভাবি চায় আমি যেন তোর মত হই৷ তোর মত ভাল পড়াশুনায়, তোর মত ভদ্র৷ সেই মতো আমাকে ওর সামনে ঘন্টা তিনেক পড়তে হয়েছে৷ পড়তে ভাল লাগে না তাও পড়লম৷ তুই যে কিরকম ভদ্র সেটা আমরা জানি৷ তুই তো ঠিক ভদ্র না, ভদ্রচোদা৷ ইচ্ছা করছিল তোর ভান্ড ফুটিয়ে দিই৷ খুব সামলে নিয়েছিলাম৷’
ধীমান বলল, ‘দেখ পড়তে খুব কম লোকের ভাল লাগে৷ কি ভাবিস্ আমার পড়তে ভল লাগে? বাল ভাল লাগে৷ না পড়লে পরবর্তী কালে ভোগান্তি আছে, তাই পড়ি৷ না হলে বন্ধুদের সাথে ভাট মারতেই সব থেকে বেশি ভাল লাগে৷ রাহাত বৌদি যদি তোকে পড়তে বলে তাতে ক্ষতি কিছু নেই৷ তোর তো পড়াটা হয়ে যাচ্ছে৷ তুই পড়্ আর ধান্দায় লেগে থাক৷ মাল জালে উঠবেই৷’
পবন বলল, ‘এখন ঝগড়া করে এসেছে, আবার ভীড়বে কি করে?’
ধীমান বলল, ‘যে মাগি থুড়ি যে ভাবি দুধ দেখাতে পারে সে শুধু ঐটুকুতেই থেমে থাকবে না৷ আরো অনেক পথ বাকি৷ সফিককে শুধু লেগে থাকতে হবে৷’
সফিকুল বলল, ‘তা যা বলেছিস্৷’
ধীমান বলল, ‘কয়েক দিন গ্যাপ দে৷ তারপর আবার এগোস্৷ তাছাড়া ভাবির মতিগতিও খেয়াল করিস্৷ ওর দেহে পবনা ফুলকি দিয়ে এসেছে৷ তুই ঘি দিয়েছিস৷ জল দিয়ে ঠান্ডাও তোকেই প্রথম করতে হবে৷ তারপর আমরা আছি৷’

পড়ন্ত বিকেলে গঙ্গার পারে আড্ডা দুর্দান্ত অভিজ্ঞতা৷ বর্ষা কাল৷ বৄষ্টি নেই৷ তাপমাত্রা আর আপেক্ষিক আদ্রতা দুটোই খুব বেশি৷ ওষ্ঠাগত প্রাণ৷ কিন্তু গঙ্গার দক্ষিণা হাওয়া প্রাণ জুড়ায়৷ বিকেলের ছায়ায় ওরা গঙ্গার দিকে মুখ করে আড্ডা মারছে৷
শ্যামলাল চুপচাপ স্বভাবের৷ কম বলে শোনে বেশি৷ ওর উচ্চতা ভালই৷ সুঠাম শরীর৷ গায়ের রঙ শ্যামলা৷ দেখতে সুদর্শন৷ দুচোখে ধীমান বা সফিকুলের মত বুদ্ধির ছাপ নেই৷ পবন আর সফিকুলের সাথে একই কলেজে পড়ে৷ পবন আর শ্যামলালের ইতিহাস অনার্স্৷ তবে কলেজে বেশি যায় না৷ বাড়িতে বাবা অক্ষয়, মা সুমতি আর বোন সারদা৷ পাকা বাড়ি৷ সামনে একটা গুদাম৷ ও কোনোদিন পয়সার অভাব দেখে নি৷ কিন্তু অক্ষয় হিসাবী লোক৷ বাজে খরচ করতে পারা যায় না৷
অক্ষয় কুমার মন্ডল যখন নিজের জীবন শুরু করেন তখন লোকের বাড়ি বাড়ি গিয়ে ভাঙা লোহার জিনিসপত্র, ভাঙা কাঁচ, পুরানো খবরের কাগজ, বইপত্র ইত্যাদি কিনে নিতেন৷ স্টেশনের কাছে একজন বিহারী লোক, মুন্না, সেগুলো কিনে নিয়ে শহরে চালান দিত৷ প্রথম প্রথম যা লাভ হত তাতে কোনো মতে চলে যেত৷
ভাগ্য যে কখন কোথায় নিয়ে যাবে সেটার কোনো আগাম আভাস পাওয়া যায় না৷ না হলে অক্ষয় কোনক্রমে দিন গুজরানো লোক থেকে এমন সচ্ছল হতে পারে? না আছে পেটে বিদ্যা, না আছে মাথা ভর্তি ঘিলু৷ অক্ষয় মনে করেন শুধু কপাল জোরে আজকের অবস্থায় পৌছন সম্ভব হয়েছে৷ অক্ষয় নিজে জানে নিজের ব্যবসার প্রতি নিজের সততা৷ নিজের ব্যবসার প্রতি নিজের সততার ব্যাপারে কোনো সার্টিফিকেটের প্রয়োজন নেই৷ না হলে সেদিনের পর অক্ষয়ের ভাঙাচোরার ব্যবসা করার কোনো দরকার ছিল না৷
অক্ষয় কুমার মন্ডল যখন নিজের জীবন শুরু করেন তখন লোকের বাড়ি বাড়ি গিয়ে ভাঙা লোহার জিনিসপত্র, ভাঙা কাঁচ, পুরানো খবরের কাগজ, বইপত্র ইত্যাদি কিনে নিতেন৷ স্টেশনের কাছে একজন বিহারী লোক, মুন্না, সেগুলো কিনে নিয়ে শহরে চালান দিত৷ প্রথম প্রথম যা লাভ হত তাতে কোনো মতে চলে যেত৷

ভাগ্য যে কখন কোথায় নিয়ে যাবে সেটার কোনো আগাম আভাস পাওয়া যায় না৷ না হলে অক্ষয় কোনক্রমে দিন গুজরানো লোক থেকে এমন সচ্ছল হতে পারে? না আছে পেটে বিদ্যা, না আছে মাথা ভর্তি ঘিলু৷ অক্ষয় মনে করেন শুধু কপাল জোরে আজকের অবস্থায় পৌছন সম্ভব হয়েছে৷ অক্ষয় নিজে জানে নিজের ব্যবসার প্রতি নিজের সততা৷ নিজের ব্যবসার প্রতি নিজের সততার ব্যাপারে কোনো সার্টিফিকেটের প্রয়োজন নেই৷ না হলে সেদিনের পর অক্ষয়ের ভাঙাচোরার ব্যবসা করার কোনো দরকার ছিল না৷
বিলাসপুরের সেই বুড়ির বাড়ি ভাঙা চলছিল৷ আশেপাশের সবাই জানে বুড়ির অনেক সম্পদ৷ ওর ছেলে মেয়েরা তা বাগাবার জন্য নানা রকম ফন্দি ফিকির করে চলেছে৷ কিন্তু তাদের মধ্যে কেউই দখল করতে পারে নি৷ খোঁজ পায় নি কোথায় তা রাখা আছে৷ একজন পেলেই অবশ্য সমস্যা মিটত না৷ অন্যেরা তার ওপর হামলে পড়ত৷ এমনকি খুনখারাপি পর্যন্ত হয়ে যেতে পারত৷ সবারই সবটা চাই৷ কেউ ভাগাভাগিতে রাজি নয়৷ বিলাসপুরের বুড়ি ও তার ছেলেমেয়ের কাহিনী পাশাপাশি গ্রামগুলির বসবসকারীরা সবাই জানত৷ অক্ষয়ও জানতেন৷ বুড়ি মারা যাবার পর তার সমস্ত জায়গা ওলটপালট করেও কেউ কিছু পেল না৷ অক্ষয় প্রতিদিনের মত গ্রামে গ্রামে ঘুরে ভাঙা জিনিসপত্র কিনছিলেন৷

বিলাসপুরে গেলে সেই বুড়ির ছোট ছেলে বাড়ীর অনেক জিনিস বিক্রি করে দিল৷ তারমধ্যে যেমন ভাঙা কাঁচ ছিল, তেমনি ছিল কিছু পুরোনো কৌটোকাটা৷ নিজে মাল কিনে আনার পর সেগুলো আবার পরীক্ষা করে মুন্নার কাছে নিয়ে যায়৷ পরীক্ষা করা মানে সব ঠিক করে বাছাই করা৷ কাঁচের সাথে টিনের মাল আলাদা করে বস্তায় ভরা৷ বুড়ির কৌটো বাছতে গিয়ে অক্ষয় দেখলেন ওর মধ্যে সোনার বাট রয়েছে৷ উত্তেজনায় ওর হাত পা কাঁপতে লাগল৷ কৌটোগুলোর প্রায় সবগুলোতে সোনা আছে৷ এর আগে একবার কানের দুল পেয়েছিল পুরোনো জিনিস ঘেঁটে৷ যার বাড়ি থেকে পেয়েছিল তাকে দুলজোড়া ফেরত দিয়েছিল৷ সেটা সবাই জানে৷ কিন্তু এবারের ব্যাপার আলাদা৷ বুড়ির সম্পত্তি ওর কাছে৷ জানলে বিপদ আছে৷ বুড়ির ছেলেমেয়েরা খ্যাপা কুত্তার মত সম্পত্তি খুঁজেছে৷ পায় নি৷ ও যদি ফেরত দিতে যায় কাকে দেবে? যেহেতু ছোটছেলের থেকে মাল কিনেছে তাই ওকেই দেওয়া উচিত৷ আবার ছেলেটা হয়ত বাকীদের না জানিয়ে বিক্রি করেছে৷

তাছাড়া ওকে ফেরত দিলে নিজের প্রাণ সংশয় হতে পারে৷ বাকীরা ছাড়বে না৷ নিজে অনেক চিন্তা করেও ঠিক করে উঠতে পারেননি কি করা উচিত৷ তারপরে গিয়েছিলেন তখনকার বিচার কমিটির সব থেকে বয়স্ক ব্যক্তি নগেন নস্করের কাছে একান্ত পরামর্শ নিতে৷ সব শুনে নগেন নস্কর না ফেরতের পক্ষে মত দিয়েছিলেন৷ বুড়ির সন্তানরা সব পাষণ্ড৷ জীবতকালে কেউ ওকে দেখে নি৷ নিজের স্বার্থ দেখেছে৷ মরার পর তাই ওর সম্পত্তির ওপর কারো নৈতিক অধিকার নেই৷ আর সম্পত্তির খোঁজ পেলে প্রাণ হানির আশংকা থাকে৷ অক্ষয়ের নিজের প্রাণেরও৷ তাই ঈশ্বরের আশীর্বাদ রূপে ওটা নিজের কাছে রাখার পরামর্শ দিয়েছিলেন৷ যদিও নিজের মন থেকে ফেরত দিতে চেয়েছিলেন, তবুও নগেনের পরামর্শ মেনে নিয়েছিলেন৷ ওই সোনা বিক্রি করে নিজের বাড়ি করলেন, মুন্নার মত নিজের কারবার চালু করলেন৷ তবে সময় নিয়ে, ধীরে ধীরে৷ অনেক সম্পত্তি পেলেও নিজের অবস্থান কোনো দিন ভুললেন না৷ নিজে ভাঙা জিনিসপত্র কেনা বন্ধ করলেন৷ এখনও নিজে ঝাঁকা মাথায় কিনতে বেড়ন৷ তবে আগের থেকে কমিয়ে দিয়েছেন৷ ওর সততার জন্য অনেকে ওর কাছেই বিক্রি করে৷ ওজনে মারার চেস্টা নেই, দরদাম নিয়ে ঝামেলা নেই৷ মাঝেমধ্যে শ্যামলালকে সাথে নিয়ে বেড়ন৷ ব্যবসার পোশাক লুঙ্গি আর গেঞ্জি৷ ছেলের লজ্জা করে৷ যদিও জানেন যে ছেলের একটুও ওর সাথে বেরোবার ইচ্ছা নেই তবুও জোর করে বেড়ন৷ ওর লজ্জা ভাঙেন৷ ব্যবসার সাথে সড়গড় করান৷ ওর বিক্রেতারা অনেক সময় ওকে ফোন করেন মাল নিয়ে যাবার জন্য৷

শ্যামলাল বাকি তিনজনকে বলল, ‘আমার কিছু খবর আছে৷ তোরা শোন, তারপর মতামত দে৷’
পবন বলল, ‘কাউকে চুদলি নাকি? চুদলি যখন তারপর আর আমাদের মতামত নিয়ে কি ছিড়বি?’
সফিকুল বলল, ‘হ্যাঁ অশোকের মাকে চুদেছে৷ এখন ভাবছে পবনাকে বলাটা ঠিক হবে কিনা৷ ল্যাওড়া, ওতো বলবেই৷ অত ছটফটানি কিসের?’
ধীমান বলল, ‘পবনা বেশি লাফাস না৷ বালে বালে গিঁট লেগে আছাড় পড়বি৷ শ্যাম তুই বল৷’
সফিকুল আর ধীমানের কাছে বকা খেয়ে পবন চুপ করে গেল৷ শ্যামলাল বলতে শুরু করল৷

আমার বাবার ভাঙা জিনিস কেনাবেচার ব্যবসা আছে সেতো জানিস৷ আমি কত বার বলি ব্যবসা পাল্টাতে৷ বাবা কিছুতেই শোনে না৷ উল্টে আমাকে ওই গেঞ্জি আর লুঙ্গি পরিয়ে মাল কিনতে বেরয়৷ লোক দিয়ে করাতে পারে৷ কিন্তু করাবে না৷ বদলে আমাকে নিয়ে যায়৷ ইস্কুল কলেজের বন্ধুর বাড়িও গেছি মাল কিনতে৷ আমার লজ্জা করে, কিন্তু বাবা ছাড়ে না৷
যাই হোক, পরশু দিন সকালে বাবা আমায় ডেকে বলল যে মিকুনির নীরজ জানা বাবাকে ফোন করে জানিয়েছে যে ওর বাড়ী থেকে অনেক মাল বিক্রি হবে, তাই যেন বাবা গিয়ে নিয়ে আসে৷ ভাবলাম বাবার সাথে আমি যাব৷ কিন্তু বাবা বলল যে তার অন্য কোনো জায়গাতে যাবার কথা, মিকুনিতে আমায় যেতে হবে নীরজ জানার বাড়ী৷ জানি আপত্তি করে কোনো লাভ হবে না, তাই যেতে রাজি হয়ে গেলাম৷
সকাল সকাল বেড়িয়ে পড়লাম৷ সকাল সকাল মানে ওই দশ সাড়ে দশটা নাগাদ৷ নীরজ জানার বাড়ী সাড়ে এগারোটার সময় পৌছলাম৷ বেশ বড় একতলা পাকা বাড়ী৷ প্রাচীর দিয়ে ঘেরা৷ সামনে খানিকটা বাগান৷ সেখানে ফুলের সাথে কিছু সবজিও চাষ করে৷ গেট দিয়ে ঢুকতে যাব দেখি সজনী বেরচ্ছে ওই বাড়ী থেকে৷ সজনী জানা আমার আর পবনার সাথে হিস্ট্রি অনার্সে পড়ে৷ এটা যে ওদের বাড়ি সেটা জানতাম না৷ ওকে দেখে একটু আড়ালে গেলাম৷ ও চলে গেলে ধীরে ধীরে বাড়ীর ভিতরে ঢুকলাম৷ দরজায় কড়া নেড়ে খটখট করলাম৷ দরজা খুলল একজন মধ্যবয়স্ক মহিলা৷
খ্যাকখ্যাকে গলায় বলল, কি চাই?
আমি বললাম, নীরজবাবু ফোন করে পুরোনো মাল বিক্রি করবেন বলেছিলেন৷ উনি কি বাড়িতে আছেন?
মহিলা বলল, না নেই৷ আমাকে বলেছিল যে একটু বয়স্ক কেউ আসবে৷ নাম বলেছিল অক্ষয়৷
আমি বললাম, আমি ওর ছেলে৷
মহিলা বলল, এই তো কাজ বাড়ালে৷ অক্ষয় এলে আমায় কিছু করতে হত না৷ ও নিজেই সব ওজন টোজন করে নিয়ে যেতো৷ আমার বর বলেছিল ওর মতো বিশ্বস্ত লোক হয় না৷ এখন তুমি এলে দাঁড়িয়ে থেকে ওজন করাতে হবে৷ না হলে সব সময়ই ওজন কম হয়৷
আমার রাগ হল৷ বাবা হলে ঠিক আছে আর আমি হলেই সামনে থেকে সব করতে হবে? মনে হল বালের মাল কেনার দরকার নেই৷ চলে যাই৷ তারপর ভাবলাম আমি চলে গেলে বাবা আবার আসবে৷ চুপ করে মাথা নিচু করে থাকলাম৷
আমাকে বলল, দাঁড়িয়ে আছো কি করতে? যাও না বাড়ির পিছনে, আমি যাচ্ছি৷ বাড়িতে আর কেউ নেই৷ মেয়েটাও বেড়ল৷ দরজা বন্ধ করে বাড়ির পিছনে যাচ্ছি৷ বলে ঘরের দরজা বন্ধ করে দিল৷

আমি বাড়ির পিছনে চলে গেলাম৷ পিছনের বারান্দায় মাল ডাই করা ছিল৷ অনেক মাল৷ বস্তা থেকে দাঁড়িপাল্লা বের করলাম৷ দেখলাম নীরজ জানার বউ এসে গেছে৷ হাতে একটা পিড়ি৷ পিড়িটা পেতে বসল৷ পা দুটো ভাজ করা, পা ওর মাই ছুঁয়েছিল৷ আমি ওর সামনে একটা ইট পেতে লুঙ্গি হাঁটু পর্যন্ত ভাজ করে পাছা পেড়ে বসলাম৷ আমরা দুজন মুখোমুখি বসেছিলাম৷ একই ভাবে, হাঁটু মুড়ে৷ একটু তফাতে৷ আমাদের দুপাশে মালগুলো ছড়ান ছেটান ছিল৷ কিছু মাল হাত বাড়িয়ে নাগাল পাচ্ছিলাম৷ নীরজের বউ বসেছিল বলে হাঁটুতে মাই ঠেকে বেড়িয়ে আসছিল৷ গোলা মাই৷ কি বলব মাড়া৷ ওপরের দিক থেকে অনেকটা দেখতে পাচ্ছিলাম৷
আমি মাপা শুরু করলাম৷ আমার সাথে কথা বলা শুরু করল, তুই অক্ষয় মন্ডলের ছেলে?
–হ্যাঁ৷
–কি নাম?
–শ্যামলাল৷
–পড়াশুনা করিস নি কেন? কম বয়সেই নামিয়ে দিয়েছে৷
–আমি কলেজে পড়ি৷
–কলেজে পড়িস? তাহলে ভাঙা মালের ব্যবসায় কেন?
–বাবার ব্যবসা তাই৷
–তুই কোন্ কলেজে পড়িস্?
–নন্দলাল কলেজে৷
–ওখানে আমার মেয়ে, সজনী পড়ে৷ তুই চিনিস্?
–চিনি৷ আমাদের সাথে পড়ে৷ জানতাম না এটা ওদের বাড়ি৷
এইভাবে আরও কিছু টুকটাক কথা চালিয়ে গেলাম৷ সাথে সাথে মাল ওজন চলছিল৷ তারপর কি হল ভাবতে পারবি না৷ পুরোনো পেপার ওজন করছিলাম৷ দাঁড়িপাল্লায় দুই কেজি চাপান ছিল৷ আর পেপার দুই কেজির থেকে কম ছিল৷ খানিকটা পেপার সজনীর মায়ের পিছনে ছিল৷ দাঁড়ান, বসা, ওজন মাপা খুব ঝামেলার৷ তাই ওনাকে বললাম, আপনার পিছনের পেপারগুলো একটু দিন না৷ আমায় ছোট উত্তর দিল, দিচ্ছি৷

ঘাড় ঘুড়িয়ে হাত পিছন দিকে নিয়ে পেপার ধরতে গেল৷ পায়ের চাপে মানে হাঁটুর নিচে যেখানে পা ভাজ হয়, সেখানে কাপড়ের নিচের অংশটা আটকে থাকে৷ যে ভাবে বডি ঘুরিয়ে ছিল তাতে কাপড়ের নিচের অংশ পায়ের ভাজ থেকে খুলে গেল৷ বুঝতে পারছিস তো? পায়খানায় বসার পোজ, পাছার তলায় পিড়ি৷ সামনে থেকে কাপড় খুলে নিচে পড়ে গিয়ে গুদ উন্মুক্ত৷ আহা কি বলব মাড়া৷ শালা জান বেড়িয়ে যায় আর কি৷ এতো কাছে থেকে গুদ দেখব ভাবতে পারি না৷ বুক তো ধড়ফড় করছে৷ যদি দেখে যে ওর গুদ দেখছি, তাহলে হল আমার ব্যবসা করা!! আমাকে পেপার দিল৷ আমার আর ওজনে মন নেই৷ আমার ঠকা হয় হোক, ও যেন খ্যাকখ্যাক না করে তাই কম জিনিসের বেশি ওজন বলছিলাম৷ ওর নজর এড়িয়ে গুদটা দেখছিলাম৷ গুদটা যে খোলা আছে সেটা টের পায় নি৷ দেখলাম গুদটা৷ ওপরে বাল৷ কালো কুচকুচে৷ কোঁচকান৷ গুদটাও কালো৷ দিনের আলোয় স্পস্ট দেখা যাচ্ছিল৷ কয়েকদিন আগে ধীমান একটা ইংলিশ সিনেমা দেখাল, হলপাস৷ ওখানে বলছিল না লার্জ মাউথ ভ্যাজাইনা৷ সজনীর মারটা ওই রকম, লার্জ মাউথ ভ্যাজাইনা৷ কত বড় রে গুদটা৷ অনেক সময় নিয়ে লুকিয়ে লুকিয়ে দেখলাম৷ তারপর আবার ওনাকে পিছন থেকে কিছু দিতে বলেছিলাম৷ যখন মাথা পিছন দিকে ঘোরাল দেহটা একটু কাত করে তখন গুদটা মুখ খুলল৷ ভিতরটাও কালচে৷ খুব চোদায় হয়ত৷ সব দেখে তো ল্যাওড়া খাড়া৷ একেবারে শক্ত৷ চোখের সামনে যা সার্কাস চলছিল তাতে ধোন বাবাজিকে দোষ দিয়ে আর কি হবে৷ আমি জানি যে মদন রস নিশ্চিত বেড়িয়েছে৷ বেশ খানিক ধরে চলল রংতামাশা৷
সজনীর মা বলল, মন দিয়ে ওজন কর৷ এতো ঘামছিস কেন?

আমি আমতা আমতা করে বললাম, কই না তো৷
–না বললেই হবে৷ আর নিজের জামা কাপড় ঠিক কর৷
ওনার কথা শুনে ফুল ঘাবড়ে গেলাম৷ নিজের দিকে তাকিয়ে দেখি ধোন বেড়িয়ে গেছে লুঙ্গির ফাঁক দিয়ে৷ তাড়াতাড়ি করে ঢাকতে গিয়ে আরো বেশী বেড়িয়ে গেল৷ ঠাটান অবস্থায় আমার ল্যাওড়া যে অনেক বড় সেতো জানিস৷ আমার ধোন আর ঘাবড়ানি দেখে সজনীর মা হেসে ফেলল৷ ওর হাসি শুনে আরও বেশি করে ঘাবড়ালাম৷
সজনীর মা বলল, আস্তে আস্তে কর্৷ সব তো দেখেই ফেললাম৷ আমার ল্যাওড়া থেকে চোখ না সড়িয়ে বলল৷

নিজেকে গুছিয়ে নিয়ে দেখি ওর গুদ তখনও খোলা আছে৷ আমিও হো হো করে হেসে উঠে বললাম, ‘যে আমার সব দেখেছে, আমিও তার সব দেখেছি৷’
সজনীর মা আমার কথা শুনে আমার দৃস্টি খেয়াল করে নিজের দিকে তাকিয়ে দেখল৷ সামনে থেকে একেবারে উদোম৷ ওর মুখ লাল হয়ে গেল৷
কাপড় ঠিক করে বলল, অসভ্য কোথাকার!! আমি না কত বয়স্ক৷ তুই কি রে? বলতে পারিস না?
আমি বললাম, আমি বললাম তো৷ তুমিই তো মজা দেখছিলে৷
–হ্যাঁ, মজাই বটে৷ তুই আমাকে আগে বলিস নি কেন?
–যখন দেখলাম তখনই তো বললাম৷ আর একটু পরে বললে ভাল হত৷
–কি ভাল হত?
–আর একটু দেখতে পেতাম৷
–ইস কি বলছিস!! আমার মতো বুড়িকে দেখতে ভাল লাগে?
–বুড়ি কোথায়!! আমার তো ভাল লাগতোই৷ কম বয়সী হলেই দেখতে ভাল হয় নাকি?
–তা নয় তো কি?
–আমার তো কম বয়স, আমারটা দেখতে ভাল লাগবে তোমার?
— আহ্ মর, মাগীদের কথা বলছি, মিনসেদের কথা নয়৷ মিনসেদের ওটা তাগড়াই হলেই মেয়েছেলেদের পছন্দ হয়৷ বেশি বয়স কোন ব্যাপার নয়৷
–তাহলে কম বয়সও কোন ব্যাপার নয়?
–বয়স কোন ব্যাপার নয়৷ ওটাই ব্যাপার৷
–আমারটা কেমন?
–তোর ধান্দা কি রে?
–কিছু না৷ বলো আমারটা কেমন?
–আমার মেয়ের সাথে পড়িস্ আর আমায় এসব জিজ্ঞাসা করছিস!!! আমার মেয়ের বয়সী মেয়েদের কাছে শুনেনিস৷ এখন গুটিয়ে পাটিয়ে ভাগ৷
–ছুকড়িরা বড় ন্যাকা৷ সোজা কথার সোজা উত্তর দিতে পারে ন৷ তুমি বলো না?
–সজনীর আসার সময় হয়ে গেছে৷ তুই যা৷
–তুমিও অল্প বয়সীদের মত করছ৷ বলো না৷
–কি বলব?
–আমারটা কেমন? মেয়েদের পছন্দ হবে কিনা?
–আমি তো ভাল করে দেখতেই পেলাম না৷ তো বলব কি?
–আমি বের করছি দেখে বলে দাও৷
–আজ না৷ সজনীর আসার সময় হয়ে গেছে৷ তুই যা৷

আমি কোনো কথা না বলে লুঙ্গি সাইড করে ধোনটা বের করে দিলাম৷ সজনীর মা হাঁ করে তাকিয়ে আছে৷ শক্ত হয়ে থাকা ধোনের ডগায় মদন রসের একটা বিন্দু৷ সোজা৷ কালো৷ মুন্ডি থেকে চামড়া সরানো৷ মুন্ডিটা আর রক্তিম নেই৷ ঘসায় ঘসায় কালচে হয়ে গেছে৷ শক্ত হয়ে থাকলেও তিড়তিড় করে কাঁপছিল৷ আমার শরীরে যে উত্তেজনা ছিল তার জন্যই কাঁপছিল৷ সজনীর মা একদৃস্টে তাকিয়ে থাকতে থাকতে কখন মুখ হাঁ করে ফেলেছে টেরটিও পায় নি৷ তাকিয়ে দেখলাম ওর লোভী দৃস্টি৷ জিভ বের করে নিজের ঠোঁটটা চেটে নিল৷
‘মা, ও মা, দরজা খোলো৷, মেয়েলি কন্ঠ৷ বুঝলাম সজনী ওর মাকে ডাকছে৷
সজনীর মা বলল, ‘সজনী চলে এসেছে৷ আজ আর না৷ তুই সোমবার দুপুরে আয়৷ তখন কেউ বাড়ী থাকবে না৷ নিজের জিনিসপত্র গুটিয়ে ফেল৷’
সজনীর মা উঠে ঘরে ঢুকে গেল৷ আমিও আমার ধোন লুঙ্গির তলায় ঢেকে নিলাম৷ মালগুলো গুছিয়ে বস্তায় ভর্তি করতে শুরু করলাম৷ সজনী এল৷ আমায় বলল, ‘মা বলছিল আমার কে ক্লাসমেট পুরোনো মাল কিনতে এসেছে৷ আমি তখনই জানতাম তুই ছাড়া আর কেউ না৷’
আমি বললাম, ‘সজনী কলেজের কাউকে কিছু বলিস না৷ এমনিতে যারা জানে, ঠিক আছে৷ নতুন করে কাউকে কিছু বলিস৷ আমার লজ্জা করে৷’
সজনী বলল, ‘আরে এতে লজ্জা পাবার কি আছে৷ তুই চুরি করছিস না৷ গতর খাটিয়ে কাজ করছিস৷ ওকে, তোর আপত্তি থাকলে অন্য কথা৷ আমি তো এতে লজ্জা পাবার কিছু দেখি না৷’
একটু থেমে আবার বলল, ‘কলেজে কম কেন যাস সেটা বুঝি৷ তোর কোনো নোটের দরকার হলে আমার কাছে থেকে নিস৷ আমি তোকে সাহায্য করব৷’
আমি বললাম, ‘ঠিক আছে, আজ যাই৷’
সজনী বলল, ‘একটু দাঁড়া৷ মাকে একটু শরবত বানাতে বলেছি৷ খেয়ে যা৷’
ওর কথা শেষ হতে না হতেই ওর মা শরবত এনে হাজির৷ আমাকে হাত বাড়িয়ে দিল৷ আমি নিয়ে ঢকঢক করে সবটা শেষ করে দিলাম৷
ওদের বললাম, ‘চলি’ বলে বস্তা গুটিয়ে গেটের দিকে এগোলাম৷ পিছন পিছন সজনী আসছিল৷ গেট পার করলে সজনী বলল, ‘আমি যা বললাম ভেবে দেখিস৷ সাবধানে যাস৷’ আমি বাড়ি চলে এলাম৷

(৩য় পর্ব সমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

