একটি প্রেমের গল্প – পর্ব ০৩


(৩য় পর্ব)

“কোথায় রেখেছি বলোতো এই চার্জারটা?”, অশান্ত গলায় জিজ্ঞেস করে শুভ্র।
পাশেই দাঁড়ানো হারান। শুভ্রকে ছায়ার মত অনুসরণ করতে করতে এসেছে সে। তার মাথায় এখন একটাই চিন্তা। সে চায়না দাদাবাবু জানুক স্টুডিওতে কে এসেছেন আজকে। মহুলের সঙ্গে শান্তনুকে যে শুভ্র দেখেছে বহুবার, সে কথা হারান জানত। সে নিজেও সেই ভয়ানক দৃশ্য দেখে কাতর যৌন নিপীড়ন সয়েছে প্রচুর।

কিন্তু আজ যাকে সে শান্তনুর হাত ধরে স্টুডিওর ঘরে ঢুকতে দেখেছে, তাকে দেখলে যে দাদাবাবুর মাথা আর ঠিক থাকবে না এইটুকু বোঝবার ক্ষমতা এই অশিক্ষিত চাকরটির ভালোই ছিল। সে নিজে চোখে দেখেছে সেই দৃশ্য। দেখেও নিজের চোখ দুটোকে বিশ্বাস করতে পারেনি, ভেবেছে হয়তো কোন ছবি-টবি দেখাতে নিয়ে গিয়েছেন বাবু বিদিশা দিদিমণিকে। কিন্তু নিজের মনিবের চারিত্রিক দুর্বলতা সম্পর্কে অবগত চাকরটি তবুও যাচাই করে দেখতে চেয়েছিল আসল ঘটনাটা ঠিক কি। আস্তে আস্তে অনিশ্চিত পদক্ষেপে, বুকে যথেষ্ট ভয় ও উৎকণ্ঠা নিয়ে এগিয়ে গিয়েছিল স্টুডিওর দিকে…

……”এই বুকগুলো ওড়না দিয়ে কে ঢেকে রাখে, বোকা মেয়ে কোথাকার”, হাল্কা তিরস্কারের স্বর শান্তনুর বাচনভঙ্গিতে।
“ওহহ্… নাহহহ্… না… নাহ”, হাত দিয়ে শান্তনুর জিভের শয়তানি বন্ধ করতে চায় বিদিশা তার খোলা বুকের ওপর থেকে, কিন্তু শান্তনু ধরে ফেলে ওর দুটো হাত।
“এরকম করলে কিন্তু প্যান্টিও খুলে দেব”, ঈষৎ ভর্ৎসনা ছুঁড়ে দেয় শান্তনু, ইতর নির্লজ্জ গলায় পুত্রের প্রেয়সীর উদ্দেশ্যে, যে শুধুমাত্র তার যোনিদেশ ছাড়া সম্পূর্ণ বিবসনা।

এমন সময় আবজানো দরজার বাইরে পদশব্দ শোনা যায় অদুরেই। মুহূর্তে শান্তনু টানটান হয়ে যায়।
চেঁচিয়ে বলে, “কে ওখানে?”
বিদিশা শশব্যস্ত, সচকিত।
“আমি হারান”, কুণ্ঠিত গলার স্বর ভেসে আসে পরিচারকের। সে যে অবশ্যই বুঝেছে ভেতরে কি লীলাখেলা চলছে তা প্রকট তার না বোঝার ভঙ্গিতে, আর বিশ্বাসঘাতক গলার স্বরে প্রতীয়মান কুণ্ঠায়।
“কি চাই”, গলা বাড়িয়ে বিরক্তিপূর্ণ কণ্ঠে শুধোয় শান্তনু। হাত দিয়ে মলতে থাকে বিদিশার ত্রস্ত বুক, যা সে প্রাণপণে ঢাকবার চেষ্টা করছিল আসন্ন বিপদের আশঙ্কায়।
“এখন একটু ব্যস্ত আছি হারান, পরে এসো”, মুখে মৃদু হাসি, হাত দিয়ে খুঁটছে বিদিশার খয়েরি বোঁটার চোখা অগ্রভাগ। বিদিশা এই অস্বাভাবিক বেহায়া আচরণে চোখ বুজে মাথা একদিকে ঘুরিয়ে, দাঁত দিয়ে তার নিচের ঠোঁট কামড়ে ধরলো। আস্তে আস্তে মিলিয়ে গেল হারানের পায়ের আওয়াজ।……

মিনিট কুড়ি আগের এই ঘটনা মনে পড়ে যায় হারানের।
“কি হল? হাঁ করে কি ভাবছ? বলবে তো দেখেছ কিনা জিনিসটা?”, পড়ার টেবিল হাতড়াতে হাতড়াতে ফের জিজ্ঞেস করে শুভ্র।
“অ্যাঁ… আজ্ঞে… না তো!”, ফ্যাকাশে হয়ে যাচ্ছে হারানের মুখ।
“কি হয়েছে বলোতো হারানদা? বাবা কি কিছু বলেছে তোমায়? তবে কি সেই অসহ্য মহিলাটি কিছু বলেছে? তারা কি স্টুডিওর ঘরে ঢুকে বসে আছে নাকি?”
প্রশ্নগুলোর কোন জবাব নেই হারানের কাছে, সে শুধু ফ্যালফ্যাল করে চেয়ে থাকে শুভ্রর ফর্সা মুখটার দিকে। এত দৌড়ঝাঁপ আর খোঁজাখুঁজিতে যেই মুখটা এখন রাঙা হয়ে গিয়েছিল।
“সরো তো, আমি দেখে আসি মায়ের ঘরে রেখে এসেছি কিনা…”, বলে হারানকে বাঁ হাত দিয়ে আলতো করে সরিয়ে শুভ্র পেছনের দরজা দিয়ে বেরিয়ে এসে দাঁড়ায় করিডোরে।
স্টুডিওর ঘরের আলো জ্বলছে না, মা বাবার বেডরুমে আলো জ্বলছে, দরজাও খোলা, আর একটা হালকা মেয়েলি গলার গোঙানি শোনা যাচ্ছে।
মুহূর্তের মধ্যে শুভ্র বুঝতে পারলো কি চলছে তার বাড়িতে, তার এবং তার মায়ের অনুপস্থিতিতে। নাঃ আর পারা যাচ্ছে না, বাবাকে কোন কাজের জন্যে কোনদিন কিচ্ছু বলেনি সে, চিরকাল শ্রদ্ধা করে এসেছে, অন্য জগতের মানুষ ভেবে ঘাঁটাতে যায়নি কখনো। কিন্তু আজ যখন মায়ের শোবার ঘরে বাবা তার অবৈধ কামসঙ্গিনী কে নিয়ে এসে তুলেছেন তখন আর শুভ্রর মতিস্থির রইল না। পিতার ওপর রাগে আর মহুলের প্রতি ঘৃণায় কাঁপতে কাঁপতে সে এগোতে লাগলো অন্ধকার করিডোর দিয়ে ওই আলোকিত দরজার অভিমুখে। আর তার কানের পর্দায় ক্রমশই বাড়তে লাগলো সুখের আর্তনাদ। কি অশ্লীল, কি আদিম।…

“কি হয়েছে কিছু বলবি? শুভ্রর পাশে তো এখন তোরই সবচেয়ে বেশী থাকা উচিৎ। অথচ তুই তো…”, তুলিকা যে পাশ থেকে কথা বলে যাচ্ছিল সেটা বুঝতে পারলেও উত্তর দেওয়ার মত ক্ষমতা ছিল না বিদিশার।
তুলিকাদের বাড়ির ছাদ থেকে স্পষ্ট দেখা যায় জোড়াদীঘির কাজলকালো জলের রাশি। শোনা যায় প্যাঁ-প্যু রিক্সার আওয়াজ। ছাদের টবে কিছু ফুলগাছ লাগানো হয়েছে।
“ওগুলো কি ঝুমকোলতা ফুল?”, বিদিশার চোখ চলে গিয়েছে বহুদুরে, মনে হাজার স্মৃতিগন্ধের মেলা… প্রশ্নটা কেমন বেখাপ্পা।
“না, কেন?”, কিছুটা অধৈর্য হয়ে পরে তুলিকা। প্রশ্ন করে করে বিদিশার কাছ থেকে সঠিক কোন উত্তর তো মিলছেই না, উপরন্ত পাল্টা কিছু অপ্রাসঙ্গিক প্রশ্ন।
“হুম…? নাহ এমনি… শান্তনুবাবু চলে গেলেন না?”
“শান্তনুবাবু আবার কি? তুই চিনিস না ওনাকে?”
“চিনি তো তুলি, শান্তনুবাবুকে যে খুব কাছ থেকে চিনেছি রে”, এবার প্রিয়সখীর গলায় অন্যরকম ভাব টের পায় তুলিকা।
“কি বলতে চাইছিস বলতো? সেই তখন থেকে দেখছি…”, তুলিকা কথা শেষ করবার আগেই একটা শ্বাস টানার আওয়াজ হয়, বিদিশার চোখ জলে টইটম্বুর… ভাঙা চাঁদের অল্প আলোতেও দিব্যি চকচক করছে।
“আমি তাকে সব দিয়ে এসেছি তুলি…”, ভাবাবেগের বিপুল ঢেউ এসে কথার গতিপথ আটকে দেয়।
ছাদের পাঁচিলের ওপর রাখা বিদিশার চাঁপাকলির মত হাতটা আলতো করে ধরে ফেলে তুলিকা।
তুলিকার ঘাড়ে মাথা নামিয়ে আনে বিদিশা, চোখ দিয়ে তার জল গড়াচ্ছে, ঠোঁট কাঁপছে থর থর করে।
“ইশ!”, বলে নিচের ঠোঁট কামড়ে ধরে তুলিকা। সে সবটাই বুঝেছে।
এবার তুলিকাকে জড়িয়ে ধরে ফুপিয়ে ফুপিয়ে কাঁদতে থাকে তার প্রিয় বান্ধবী। দুনিয়ায় এই একটা জায়গাই তো আছে, যেখানে ছোটবেলা থেকে সবকিছু প্রকাশ করতে পেড়েছে। তুলিকাও নিজের সমস্ত কথাই বিদিশাকে বলে এসেছে চিরকাল। ওদের একে অপরকে গোপন করবার মতো কিছুই নেই। ছোটবেলার থেকে একসাথে ওঠা বসা, নাওয়া খাওয়া।… তুলিকা বুকের মধ্যে জড়িয়ে নেয় বিদিশাকে, এক হাত দিয়ে তার মাথার চুলে আদর করতে থাকে। তুলির নরম বুকের মধ্যে যেন এক অদ্ভুত মমতাময় আশ্রয় খুঁজে পায় আহত দিশা। তার মাথার যত চিন্তা, অপরাধ বোধ যেন বিসর্জন দিতে পারে সে এই বুকের গভীরতায়, এই মায়াময় হাতের ভরসায়। কোন চিন্তা না করেই মুখ ডুবিয়ে দিল সে তুলিকার বয়েসের তুলনায় ভারী দুটো স্তনের মাঝখানে। বিদিশার অশ্রুকম্পিত অধর হালকা ভাবে ছুঁয়ে থাকে তুলিকার অন্তর্বাসহীন স্তনবৃন্তের একটি। বিদিশার কিছু এসে যায়না তাতে। এই বুকটায় আজ মাথা রেখে সে সব অপরাধ গ্লানি ভুলে যেতে চায়। চোখের জলে সিক্ত নাইটি আর বিদিশার ঠোঁটের পরশ যেন আরো প্রকট করে তোলে তুলির তুলতুলে বুকের ওপরের শক্ত হতে থাকা বৃন্তমূল। সেইসব দিকে ভ্রুক্ষেপ নেই দুই কন্যার। তুলির আজ অদ্ভুত ভালো লাগছে বিদিশাকে শান্ত করতে পেরে। আর বিদিশার মনে অবশেষে শান্তি নেমে আসছে তুলিকার স্নেহভরা আদরে। অত্যন্ত যত্নে ও স্নেহে তার মুখটা তুলে ধরে তুলিকা দুই হাত দিয়ে। অন্ধকার বেড়ে গিয়েছে এখন অনেকটাই, কিন্তু পূর্ণিমা গিয়েছে মাত্র কদিন হলো, তাই চাঁদের আলোতে অস্পষ্ট দেখা যাচ্ছে বিদিশার কান্নাভেজা অথচ অপূর্ব মাধুরীমণ্ডিত মুখখানি। দুজনেই দুজনের চোখের তারায় খুঁজে পায় অপার ভালবাসা আর অগাধ ভরসা। চোখে চোখ রেখে বাল্যকালের এই অভিন্নহৃদয় সখিদ্বয় অনুভব করতে থাকে তাদের পরাণের বন্ধন, মনের টান… জোড়াদীঘির কাজল জলে তখনও কাদের দুটো হাঁস ঘুরে বেড়াচ্ছে, বাড়ি ফেরা হয়নি তাদের সময়মত। এদিকে চাঁদ গলছে অনর্গল রাতের গায়ে গায়ে… বুকে বুক ঠেকে গিয়েছে দুই মেয়ের, প্রানের স্পন্দন স্পন্দিত হচ্ছে একই ছন্দে।
“আমি বুঝেছি তোকে” যেন বলছে তুলিকার চোখ।
“আমি বিশ্বাস করি…” যেন বলছে বিদিশার স্থির দুই অধর।
অন্ধকারে মিশেছে অন্ধকার, দুটি মেয়ের শরীর ঘনিষ্ঠ হয়ে গিয়েছে মায়ার বন্ধনে। নরম উষ্ণতায় মিশে যায় নরম উষ্ণতা… ঠোঁট নেমে আসে ঠোঁটের উদ্দেশ্যে। চাঁদ মুচকি হেসে মুড়ি দেয় মেঘের আবডাল, আর হাঁস দুটো মেতেছে খেলায়…

****
“চা দিয়ে দি বসার ঘরে?”, হারানের প্রশ্নে একটু চমকে উঠলেন শ্যামলীদেবী।
ছেলের চেহারায় ফুটে ওঠা অভিব্যক্তিগুলো ধরবার জন্যে বেশ কিছুক্ষণ তাকিয়ে ছিলেন শুভ্রর ভাবলেশহীন মুখের দিকে। এবার একটু নড়েচড়ে বসলেন তিনি। গায়ের কাপড়টা ঠিক করে নিয়ে তাকালেন হারানের দিকে। সেই কবে থেকে এ বাড়িতে পরিচারকের কাজে নিযুক্ত রয়েছে এই বেঁটেখাটো রোগাসোগা মানুষটি। আজ অব্দি কোনদিন কোন অসুবিধা করেনি, তর্ক বিতর্ক কিম্বা কোন অসৎ মতলব, কিছুই ছিলনা হারানের। শ্যামলীকে অত্যন্ত ভক্তি করে চলত সে চিরকাল। শ্যামলীর বিয়ে হয়েছিল উনিশ বছর বয়েসে। তখন সবে কলেজে পড়েন তিনি। শান্তনুর প্রেমে তাঁর নাজেহাল অবস্থা। একরকম বাড়ির সকলের অমতে, এক কাপড়ে, শান্তনুর হাত ধরে মিস্তিরি লেনের বাড়িতে এসে উঠেছিলেন, সে এখন প্রায় এক যুগ আগেকার কথা। হারান রয়েছে সেই তখন থেকে। তাঁকে উনিশ বছরের বালিকা থেকে যুবতী হতে, যুবতী থেকে দক্ষ গৃহিণী এবং পরে শুভ্রর জননী হয়ে উঠতে দেখেছে সে চোখের সামনে। চনমনে তন্বী শ্যামলী কিভাবে আস্তে আস্তে ঝিমিয়ে পড়লেন পারিপার্শ্বিকতার চাপে হারান দেখেছে পুরোটাই। বউমণির যেই অপূর্ব রূপের ডালি নিয়ে তিনি এসেছিলেন শান্তনুর ঘর করতে, সেই রূপ প্রায় সবটাই চলে গিয়েছে আজ, কিন্তু হারানের চোখ থেকে সেই অপার বিস্ময় আজও যায়নি। তার বউমণির কষ্ট সে বুঝতে পারে। কিন্তু তাকিয়ে তাকিয়ে দেখা আর মনে মনে শ্রদ্ধা করা ছাড়া সে আর কি বা করতে পারে?
“চা দিয়ে দেবে…? দাও, সাথে কিছু দিও”, খুব ভেবে ভেবে যেন এক একটা কথা বললেন শ্যামলীদেবী।
“মা, আমি একটু বেরোবো? ঘরের মধ্যে আর ভালো লাগছে না…”, অনুমতি চায় শুভ্র।
“সে তুই যাবি যা, কিন্তু সেদিন এসে কি দেখেছিলি পুলিশকে ঠিকমত না বললেও আমাকে কিন্তু বলিস বাবা, ভয় পাস না, আমি সব সইতে পারব।” মুখে এক অদ্ভুত হাসি শ্যামলীর। সত্যিই যেন তাঁর বুকটা পাথর হয়ে গিয়েছিল দিনের পর দিন স্বামীর অনাদরে।
“মহুল যে এমন কাণ্ড করবে কটা টাকার জন্যে, কিম্বা ওর ভাগের খ্যাতিটুকুর জন্যে তা আমি সত্যিই ভাবতে পারিনি জানিস?” শ্যামলী ফ্যানের দিকে তাকিয়ে কথাগুলো বলে ওঠেন।
শুভ্র টের পায় ওর মায়ের সন্দেহ কোনদিকে। এবং জননী যে সেদিন রাত্রের অতিথি হিসেবে মহুলকেই ভেবে ফেলেছেন সেটা বুঝতেও দেরী হয়না বুদ্ধিমান পুত্রের।
“তুমি কি আভ্যন্তরীণ-এর কথা বলছ?”, শুভ্র প্রশ্ন করে বুঝে নিতে চায় ওর মায়ের ভাবনা ঠিক কোন খাতে বইছে।
“আভ্যন্তরীণ” নামে ওর বাবা শান্তনুর একটা বিখ্যাত আর্ট সিরিজ সম্প্রতি দেশে বিদেশে বেশ সম্মানলাভ করেছিল। এই সিরিজের মূল আঙ্গিকটাই ছিল মানুষের শরীর ও মনের ভেতরকার সৌন্দর্যকে তুলে ধরা। মহুল এই ছবিগুলির প্রধান মডেল ছিল। কারণ যৌনাঙ্গের এত উন্মুক্ত প্রদর্শনী একমাত্র ওর পক্ষেই সম্ভব। ওর চোখ মুখ নাক সবকিছু থেকেই যেন চুঁইয়ে চুঁইয়ে পড়ত একটা একটা অসম্ভব লাগামছাড়া রগরগে যৌনতা। ওই আর্ট সিরিজটির থেকে শান্তনু চ্যাটার্জ্জী বেশ মোটারকম অর্থকড়ি উপার্জন ও খ্যাতি লাভ করেছিল। শোনা গিয়েছিল এই পুরো সিরিজে বা এক্সিবিশনে মহুলের নাম সে কোনো জায়গায় উল্লেখ করেনি! বড় বড় আর্ট ম্যাগাজিনে যখন এই প্রচণ্ড সাহসী ও ভয়ানক আবেদনে ভরা ছবিগুলির ঢালাও প্রশংসা চলছে তখনও শান্তনু কোনোখানে তার প্রধানা মডেল মহুল মিত্রকে কৃতজ্ঞতা জ্ঞাপন করে নি। যে বিপুল অর্থ রোজগার হয়েছিল তার থেকেও নাকি সে মহুলকে বঞ্চিত করেছিল। মহুলের সাথে এসবের পরে পরেই একটা তুলকালাম বিবাদ লাগে শান্তনুবাবুর। মা ছেলের বুঝতে বাকি থাকেনা যে একদিনের সেই স্বর্গের অপ্সরী মেনকাসুন্দরী, অবশেষে তার ভাগের টাকায় টান মেরেছে, সেই সঙ্গে হয়ত দাবি করেছে তার যথাযোগ্য খ্যাতির অংশ। এইসবের সূত্রপাত হয় প্রায় সপ্তাহ তিনেক আগে। তার পর টেলিফোনে এবং বাড়ি বয়ে এসে অনেক নাটকই করতে দেখা গেছে মহুলকে। কান্নাকাটির আওয়াজ প্রায়ই পাওয়া যেত স্টুডিওর ভেতর থেকে। শোনা যেত শান্তনুর রাগত কণ্ঠস্বর।
“তুই তো দেখেছিস সবই। মহুল তো কম ঝামেলা করেনি। দিনের পর দিন তোর বাবার কাছে এসে… ”, কয়েকদিন আগেই যেন ঘটে যাওয়া ঘটনা সব।
হঠাৎই নিজের অজান্তে যেন খচ করে মনের কোথায় এসে ঘা দিয়ে গেল একটা চেতনা। সত্যিই তো মানুষটা আর নেই! এতক্ষনে এই প্রথমবার শোকের একটা কনকনে ঠাণ্ডা হিমেল পরশ যেন নেমে গেল শ্যামলীর বুকের মধ্যে দিয়ে। মনে পড়তে লাগলো সেই কবেকার সব কথা, গল্প, স্মৃতি…
“মা, তোমার কি ধারণা সে খুন করতে পারে?”, মাকে বাজিয়ে দেখতে চায় ছেলে।
“না, আমার মনে হয় না ও নিজে হাতে কাজটা করতে পারে বলে, কিন্তু হিংসা লালসা এগুলো যে মানুষকে কি বানিয়ে দিতে পারে আমি দেখেছি রে…”, তাঁর কথার টানে উদাসীনতা প্রকট।
স্বামী আর নেই। তিনি গিয়েছেন। ফেলে গিয়েছেন তার সমস্ত কার্যকলাপের দায়ভার। ফেলে গিয়েছেন পুত্রের সমস্ত দায়িত্ব।
“বিদিশা এলো না একবারও?”, শ্যামলীর প্রশ্ন পুত্রের উদ্দেশ্যে, তিনি জানেন পুত্রের ভালবাসার কথা। বিদিশাকে নিয়ে তাঁর কোন সংশয়ও ছিল না, বরঞ্চ পছন্দই করতেন তিনি মেয়েটিকে।
“হ্যাঁ মা, আসবে হয়তো কাল…”, বেমালুম বলে দেয় শুভ্র যদিও প্রেমিকার সাথে এই বিষয়ে কোন কথাই তার হয়নি।
সে বিদিশাদের বাড়িতে ফোন করেছিল বটে অনেক ক্লেশ ও দ্বিধা নিয়ে কিন্তু শুধু বিদিশার মায়ের সাথেই তার কথা হয়, বিদিশা সিনেমায় গিয়েছিল, তখনও বাড়ি ফেরেনি। বিদিশাকে সামনাসামনি দেখলে সে নিজেকে সামলাবে কি করে? সে তো চায়না বিদিশা এখনই কিছু জানুক। শাস্তি সে দেবে তাকে, কিন্তু তার সময় নয় এখন।
“তুই গিয়ে তবে তাকে নিয়ে আসিস।”, ছেলের মুখে কোন বিকার নেই, চিন্তায় মগ্ন সে…
“কিরে?”, হাতে হালকা ভাবে ঠেলা দিয়ে তার চটকা ভাঙান শ্যামলী।
“হ্যাঁ মা, যাব।”, উঠে পড়ে শুভ্র।

মিস্তিরি লেন থেকে বেরিয়েই বাঁ দিকে একটা খেলার মাঠ পড়ে। ছোটবেলায় রোজ বিকেলে ওখানে খেলতে যেত শুভ্র নিয়ম করে। ঠিক পাঁচটায় দু ঘণ্টা খেলা, ফিরে এসে এক গ্লাস দুধ খেয়ে মায়ের কাছে পড়তে বসা। এই ছিল তার নিত্য রুটিন। এখনো মাঝে মাঝে ক্রিকেট খেলা হলে ডেকে নিয়ে যায় পাড়ার বন্ধুরা। মাঠ পেরিয়ে ক্লাবঘর। সেখানে যেসব ছেলেরা দিনরাত ক্যারাম পিটছে আর আড্ডাবাজি করছে তাদের পড়াশুনার দৌড় স্কুল পেরোয়নি কারো। এরা হলো পাড়ার রকবাজ বখাটে ছেলেছোকরা যাদের সাথে ছেলেবেলায় খেলাধুলার সুবাদে ভালই পরিচিতি আছে শুভ্রর। এরা শুভ্রকে যেমন সমীহ করে চলে তেমন হিংসেও করে। সমীহ করে তার লেখাপড়া আর রুচির জন্যে আর হিংসে করে তার ভরভরন্ত বান্ধবীটির জন্যে। বিদিশাকে রিক্সা চড়ে আস্তে যেতে, ওড়না সামলাতে, কিম্বা শুভ্রর সাথে সন্ধ্যেবেলায় ঘন হয়ে হাঁটতে, আইস ক্রিম খেতে, তারা প্রায়ই দেখেছে। আর দেখে দেখে নিজেদের মধ্যে কত জল্পনা কল্পনা করেছে, একদিন যদি এই ক্লাবঘরের মধ্যে বিদিশাকে পাওয়া যেত তাহলে তারা তাদের ওই ভদ্দরলোক বন্ধুর প্রেমিকাকে নিয়ে একটু মোচ্ছব করতে পারত। কিন্তু এসমস্তই তাদের অলীক কল্পনা, তারা জানত যে এসব কোনদিন সত্যি হতে পারে না। কোথায় তারা কতোগুলো পাড়ার বখাটে বাজে ছেলে, আর কোথায় বিদিশা।

শুভ্র এসে পৌঁছল ক্লাবঘরের দরজার সামনে। সে তীক্ষ্ণ বুদ্ধিধারী, বহুবার সে এইসব ছেলেপিলের চোখের ভেতর চকচক করতে দেখেছে কামনার জল, বিদিশার ভরাট বুকের দিকে এক দৃষ্টে তাকিয়ে থাকা তাদের লোলুপ চাহনি সে ভালই চিনতো। রাগ হয়েছে তার এদের এই কামনার লালসা দেখে, একেক সময় মনে হয়েছে গিয়ে চোখগুলো গেলে দিয়ে আসে। পাড়ার আসেপাশে তাই আর বিদিশাকে নিয়ে হাঁটাহাঁটি করত না সে খুব একটা। বিদিশাকেও বলে রেখেছিল রিক্সা করে এসে একেবারে বাড়ির গেটের সামনে নামতে।

“কি বস্, তোমার তো দেখাই পাওয়া যায়না আজকাল ক্লাবে। অবশ্য আমরা লেখাপড়াও করিনি চাকরিবাকরিও কেউ পাব কি না কে জানে, এখন আমাদের সাথে আর তুমি কেন…”, শুষ্ক হাসিতে মিলিয়ে গেল কথাগুলো। ওরা ক্যারাম পিটছিল। ছোট্ট ঘরটার ভেতর বাইরের আলো এসে ঢুকছে… ধুলোবালি, পোস্টার হোর্ডিঙের টুকরো, কিছু কার্ডবোর্ডের বাক্স এদিক ওদিক পড়ে। চার পাঁচজন ছেলে, কেউ লম্বা কেউ মাঝারি, জামা কাপড় তাদের রদ্দি হিন্দি সিনেমার সাইড রোলের অভিনেতাদের মতন।
প্রথম কথা বলে ওঠা ছেলেটিকে কনুই দিয়ে থামিয়ে দিয়ে আরেকজন বলে, “কাকুর ব্যাপারটা শুনলাম রে, খুব বাজে ব্যাপার মাইরি। কিছু লাগলে…”
“হ্যাঁ কিছু লাগলে বলিস আমাদের, কাজের বাড়ি, লোকের তো দরকার…”, আরেকজন।
এবারে ওরা খেলা থামিয়ে দিয়ে শুভ্র কে সমবেদনা জানাবার চেষ্টা করছে ওদের অনভ্যস্ত বেখাপ্পা ঢঙে।
“না সেসব ঠিক আছে, আমি জানি আমার বাবাকে কে খুন করেছে, তোদের কাছে শুধু এসেছি একটা সামান্য কাজ করে দিতে হবে আমার তাই।”, শুভ্রর মুখ রক্তিম। স্পষ্ট কথা বলছে ও। নাক ফুলে উঠেছে। গলার শিরা টানটান।
কিছুক্ষন নিস্তব্ধ হয়ে রইল ক্যারামের ঠেক। পুরনো লোহার জং ধরা ফ্যানের ক্যাঁচ কোঁচ আওয়াজ ছাড়া আর কিছু শোনা যায় না। মিস্তিরি লেনের পাশে লালডাঙা কলোনির গলির ছেলে এরা সব। এই ক্লাবটাও এদের। এলাকাও এদের। এদের আস্তিনে গোটানো আছে অনেক কীর্তি ও কুকীর্তি। এরা কেউ ভালো ছেলে নয়। বোমাবাজি, রাহাজানি, নেতাদের হয়ে লোককে টপকে দেওয়া, মেয়েবাজি সব কিছুতেই ওস্তাদ এরা। শুভ্র বাবার খুনি সম্পর্কে সচেতন হয়ে থাকলে পুলিশের কাছে না গিয়ে এদের কাছে একটা কাজের জন্যেই আসতে পারে। অনুমান করতে অসুবিধা হয় না।
“সে কি বস! তাহলে মামাদের কাছে গিয়ে জানাও সবকিছু”, বড় বড় লাল পান-মশলা চেবানো দাঁত বের করে বলে ওঠে একটি লম্বা করে ছেলে। সরু করে ছাঁটা গোঁফ, রোগা পাতলা চেহারা কিন্তু চোখগুলো ঘোলাটে আর প্রচণ্ড বিশ্রী একটা চাহনিসমৃদ্ধ। পরনে পাতলা লাল শার্ট।
“হ্যাঁ, পুলিশে গিয়ে বল…”, আর দু চারজন যোগ দেয় তাকে।
“না, তোরা ভালোই বুঝতে পারছিস থানা পুলিশ যদি করবার হতো তোদের কাছে আসতাম না।”, শুভ্রর দৃঢ় কণ্ঠস্বরে এবার ওরা একটা অন্যরকম আভাস আঁচ করতে পারে।
“তোদের কে যা করতে বলব করে দিতে পারলেই আমার মনের সব জ্বালা মিটে যাবে। এখন তোরা প্রশ্ন করতে পারিস যে তোরা কিসের বিনিময়ে এটা করবি। বন্ধুত্বের বিনিময়ে কোন উপকার চাইব এমন বোকা আমি নই।” শুভ্র একটা বাঁকা হাসি ছুঁড়ে দিল ওদের উদ্দেশ্যে।
“তোদের আখেরে লাভই হবে।” রহস্যজনক ভাবে হেসে বলে শুভ্র।
শুভ্রর মাথায় তখন এলোমেলো চিন্তার দল স্থির হয়ে গিয়েছে এক অসম্ভব প্রতিহিংসার কেন্দ্রবিন্দুতে এসে। সে শুধু চায় এই অসহ্য বহ্নিকে শান্ত করতে, তার মনের আগুন নিভিয়ে দিতে। আর তা একমাত্র সম্ভব একটা উপায়ে। তাকে যে যন্ত্রনা দিয়েছে তাকে শেষ করে দিতে হবে। তার পরে ভাবা যাবে বাকি কথা।
মিনিট কুড়ির মধ্যে সমস্ত চুক্তি ও পরিকল্পনা হয়ে গেল। লালডাঙার ছেলেরা তাদের আখেরটিও বুঝে নিল।
শুভ্র বেরিয়ে গেল অশান্ত পদক্ষেপে। ঠক করে একটা আওয়াজ হলো পেছনে, গোল করে সাজানো সাদা কালো গুটির চাক ভেঙে ছিটকে বেরিয়ে এলো স্ট্রাইকার।

****
“হ্যাঁ মা আজ বাড়ি ফিরব না, তুলিদের এখানে থেকে যাচ্ছি”… “হ্যাঁ কাল সকাল সকাল চলে আসব”… “না কাল তো দুপুরের আগে ক্লাস নেই” “হ্যাঁ রে বাবা খেয়েই বেরবো… কি? না না তুমি একদম চিন্তা করোনা, আমি কাল যাব তো, তুমি আর এই নিয়ে ভাববে না কিন্তু…”
মায়ের সাথে টেলিফোনে কথা হচ্ছে বিদিশার। তুলিকা দাঁড়িয়ে আছে দূরে, পর্দা ধরে। একটা নীল রঙের নাইটি পরে, ওকে বেশ পুতুল পুতুল দেখাচ্ছে, দুই কাঁধে এসে পড়েছে ওর দুটো মোটা মোটা বেণী।
“কি রে? হলো কথা?”, তুলি হেসে এগিয়ে আসে।
“হুম্ম”, মুখ নামিয়ে উত্তর দেয় বিদিশা। ছাদ থেকে নেমে এসে অব্দি আর তাকাতে পারছে না বান্ধবীর মুখের দিকে।
“উফফ দেখ দেখিনি আমার দিকে”, বিদিশার রক্তিম চিবুক ধরে উঠিয়ে দেয় তুলি নিজের মুখের দিকে, “এত কি লজ্জা রে তোর? আমরা সেই কবেকার বন্ধু বল তো? তোর মন খারাপ করছিল বলেই তো… তুইও তো তখন আমাকে ওইভাবে জড়িয়ে ধরলি… আর আমি কি করব তুইও তো কেমন চোখ বুজে এগিয়ে এলি…”
“উফ তুলি থামবি তুই”, এবার হেসে উঠে ঘুষি পাকায় বিদিশা, “এক দেব তোকে, একে তো লজ্জায় আমার মাথা কাটা যাচ্ছে আর উনি মশকরা করে চলেছেন।”
খিল খিল হাসির রোল ওঠে। মেকী ভয় দেখিয়ে বিদিশার পাকানো মুঠির থেকে নিজেকে বাঁচানোর প্রচেষ্টা করে তুলিকা। দুজনেই হালকা হয়ে যায় কিছুক্ষন আগের ঘটা অদ্ভুত পরিস্থিতির গুরুভার ঘার থেকে ঝেরে ফেলে।

রাত্রে এর আগেও অনেকবার পাশাপাশি শুয়ে গল্প করেছে দুই বন্ধুতে মিলে… কিন্তু আজকের রাতটা যেন আর ঘনিষ্ঠ হয়ে এসেছে তাদের কাছে। যতই তারা খেলার ছলে ব্যাপারটাকে তুচ্ছ করে দিক না কেন, শরীর আর মনের মধ্যেকার যে সুক্ষ্ম বন্ধনটা আছে সেটা তো আর তাদের হাতে নেই। শরীর আর মন এই দুটো জিনিস যেন এক অলীক তারে বাঁধা, একটা কাছে এলে আরেকটাকেও টেনে আনে… যেমন মন কাছে না এলে শরীরের কাছে আসতে বাঁধো বাঁধো ঠেকে, আবার উলটোটাও কিন্তু সত্যি, অর্থাৎ শরীর যদি কাছে এগিয়ে আসে মন কাছে আসতে বাধ্য। আজ রাতেও তাই হলো, এই দুই মেয়ের মনের মধ্যে যেন আর অনেকটা সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে কোন অজানা উপায়ে।
“কাজটা আমি মোটেও ভাল করিনি না রে?”, তুলির ঘাড়ের কাছে ঠোঁট নড়ছে বিদিশার। ঘর অন্ধকার, কেবল বারান্দার বাইরে রাস্তায় একটা সাদা ফ্যাটফ্যাটে স্ট্রীটল্যাম্প থেকে আসা অল্প অল্প আলো ছাড়া ঘরে আর কোন আলো নেই। সেই আলোতে মশারির মধ্যে আবছা হয়ে ফুটে উঠছে দুই তরুণীর অবয়ব।
“না এমন কিছু যে হয়ে যাবে কেউ ভাবতেও পারবে না, কিন্তু দিশা আমাদের মন যদি কোনকিছু করে শান্তি পায় সেটা তো ভালো কাজ তাই না?”, তুলিকার প্রশ্নের উত্তরে মাথা নাড়ে বিদিশা, ওর ঠোঁটের পরশ আর নিঃশ্বাসের উত্তাপ এসে পড়ছে তুলির ঘাড়ে।
“তবে শরীর যদি কিছু করে আনন্দ পায়, তৃপ্ত পায়, সেটাকে আমরা ভালো বলতে পারিনা কেন বলতো?”, তুলির এই প্রশ্নের কোন জবাব নেই বিদিশার কাছে।
সে শুধু অস্ফুটে বলে, “জানিনা রে”।
আর ঠোঁট দুটো গোল করে হালকা ভাবে চাপ দিয়ে একটা চুমু দেয় তুলিকার ঘাড়ে। তুলিকাও একটা হাত তুলে এনে মাথায় আদর করে দেয় বিদিশার।
“পাগলী! কি কাণ্ডটাই না করে এলি! আর সবচেয়ে দুঃখের ব্যাপার হল মানুষটাও আর রইল না। থাকলে হয়তো উনিও তোকে সাহায্য করতে পারতেন এই মানসিক দায়ভার থেকে বেরিয়ে আসতে। শুনেছি আর্টিস্টরা বেশ ভালোই বোঝেন মনের এসব নিগুঢ় ব্যাপার স্যাপার।”
“হুম্ম… এতে যে আমার মনের ওপর দিয়ে কি যাচ্ছে তোকে কি করে বোঝাব তুলি…” কথা শেষ করবার আগেই কান্না ছাপিয়ে আসে বিদিশার গলা বেয়ে।
তুলিকার বুকে মুখ গুঁজে দেয় ও।

“চুপ কর দিশা, ভ্যাঁ ভ্যাঁ করে কাঁদিস না… অমন”, ওর মাথার চুলের মধ্যে আঙুল দিয়ে বিলি কাটতে কাটতে সান্ত্বনা দিতে থাকে তুলি। কিছুক্ষন এইভাবে থাকে ওরা।
হালকা ফোঁপানোর আওয়াজ। তাও থেমে গেল মিনিটখানেক পর। তুলির বুক উঠছে নামছে নিঃশ্বাসের তালে তালে। আর বিদিশার মুখটা ডুবে যাচ্ছে বেশী করে দুটো নিবিড় স্তনের মাঝখানে। ওর চোখের জলে ভিজে গিয়েছে নাইটির কিছুটা। মুখটা একটু সরিয়ে নেওয়ার চেষ্টা করলো বিদিশা, নিঃশ্বাস নিতে অসুবিধে হচ্ছিল ওর। বিদিশার চুলের ভেতর দিয়ে তুলির নরম শিমূলতুলোর মত আঙুলের মাথাগুলো মিষ্টি মিষ্টি রেখা কেটে চলেছে। অন্ধকার সিলিঙের দিকে তাকিয়ে রয়েছে তুলিকা আর ওর বুকের ওপর মুখ রেখে শুয়ে আছে বিদিশা। মুখ সরাতে গিয়ে তুলির একটা স্তনবৃন্তে বিদিশার ঠোঁটের ছোঁয়া লেগে যায়। অন্তর্বাস নেই। ফলে পরশ পেয়ে শিরশিরিয়ে ওঠে তুলির কোমল বুকের স্পর্শকাতর শিখরটি। বিদিশাও এই পরিবর্তন টের পায়। কিন্তু সে মুখ সরায় না।

“শরীরের ভালো লাগায় দোষ কিসের?” তুলিকার প্রশ্নটা মাথায় ঘুরতে থাকে ওর।

তুলিকার শরীরের ভালো লেগেছে ওর ওষ্ঠপরশ, ওর শরীরের শিহরণ তার জানান দিচ্ছে, তবে কেন ও বঞ্চিত করবে সেই শরীরটাকে? যে শরীরটাই ওর আজকের চরম দুরবস্থার দিনে স্নেহের আঁচল বিছিয়ে দিয়েছে পরম মমতায়…
তুলিও বুঝতে পারে যে বিদিশার ফোলা ফোলা ঠোঁট দুটো স্থির হয়ে রয়েছে ঠিক তার বাঁ দিকের বুকের বোঁটার ওপর। টিক টিক বাজছে টেবিলের ওপর রাখা অ্যালার্ম ঘড়ি, শরীরের বাড়ছে উদ্দীপনা। সে বুঝতে পারেনা কেন তার এত ভালো লাগছে, কিন্তু সে শুয়ে থাকে চুপচাপ, এক ডালি অনুভূতি নিয়ে। বিদিশার একটা হাত জড়ানো ছিল তুলিকার কোমরে, এবার সেই হাতটা ও একটু তুলে আনে, যেন আধো ঘুমের মধ্যেই এমন একটা ভাব। ঠোঁট দুটো অল্প ফাঁক হয়ে যায় ওর। তারপর তুলিকার বুকের ওই ছুঁচলো হয়ে ফুলে ওঠা ছোট্ট বাদামটায় দুষ্টু কাঠবিড়ালির মত আস্তে করে ও চেপে দেয় ফাঁক হয়ে থাকা ঠোঁটজোড়া। তুলিকার গায়ে কেমন একটা পুলকের বিদ্যুৎ খেলে যায়। বিদিশা কি ঘুমের মধ্যে স্বপ্ন দেখছে? ভাবতে থাকে ও। কিন্তু কিছুই বলে না বিদিশাকে। এই সুখানুভুতির খেলায় পাছে ছেদ পড়ে যায়। ওদিকে বিদিশার আরেকটা হাত উঠতে উঠতে তুলিকার আরেকটা স্তনের ওপর উঠে এসেছে। হাতের পাতা সম্পূর্ণ ভাবে বিকশিত করে তুলির বেশ ভারী স্তন-গোলকের ওপর স্থাপন করে বিদিশা। তুলিও এবার নড়ে চড়ে শোয়। সে বুঝতে পারে দিশা জেগেই আছে। ঠোঁট দিয়ে চাপতে চাপতে একদিকের দানাটা শক্ত করে দাঁড় করিয়ে দিয়েছে সে, একটু একটু জিভ লাগানোর ফলে ভিজেও গিয়েছে নাইটির বুক। ওদিকে অন্য হাতের চেটো দিয়ে গোল করে সুড়সুড়ি দিয়ে আরেকটা বোঁটা কেও জাগিয়ে তুলছে সে। মিনিটপাঁচেক এরকম চলার পর তুলিকা এবার উল্টে দিল দিশাকে। ওর ওপর উপুড় হয়ে ঝুঁকে পড়ে তাকায় সে তার প্রিয়বান্ধবীর সুন্দর পানপাতার মত মুখখানির দিকে। তুলির মুখটাও বেশ তুলতুলে আদুরে হয়ে গিয়েছে এতক্ষন একনাগাড়ে বুকে আদর খেয়ে। ঠোঁট নামিয়ে সুদীর্ঘ একটা চুম্বন করে ও ওর আদরের দিশাকে। ছাদে যেই চুমুর স্বাদ ওরা পেয়েছিল, দুই কন্যা আবার সেই ভালবাসা আর স্নেহের আদানপ্রদানে ভেসে গেল। দু জোড়া গোলাপি ঠোঁটে ঠোঁটে দলন হতে থাকে। পুরুষের পরুষ ঠোঁটের নিষ্পেষণের তেজ নেই এতে। কিন্তু দুই মেয়ের আদুরেপনার লালিমামন্ডিত এই চুম্বন যেন সমহিমায় মহিমান্বিত হয়ে উঠল। এক হাত দিয়ে এবার নাইটির ওপর দিয়েই বিদিশার নরম একটা স্তন ধরে ফেলল তুলি। আলতো আলতো জলমাখানো আদরে ভাসিয়ে দিল ওর বুক। চুমুও শেষ হল ধীরে ধীরে। কোন তাড়াহুড়ো নেই, সম্ভোগের স্বার্থ নেই। শুধু আনন্দ দেওয়ার জন্যে আনন্দ, আদর করার জন্যে আদর।

এতক্ষন বিদিশা চোখ বুজে চুপচাপ আদর খাচ্ছিল আর ঘনঘন নিঃশ্বাস ফেলছিল। এবার ও চোখ খুলে তাকাল ওর প্রেয়সীর দিকে। তুলিকার গোল ফর্সা মুখটা টলটল করছে অনুভুতিতে আর ভালোলাগায়। দুজনের চোখে চোখে কি কথা হয়ে গেল। উঠে বসলো ওরা মশারীর ভেতরে মুখোমুখি। একে অপরের রাতপোশাক খুলে দিল। দুজনেই হাত ওপরে তুলে সহায়তা করলো অন্যজনের সাথে। দুজনে এবার বসে আছে অন্ধকার ঘরে বিছানার ওপর, গায়ে প্যান্টি ছাড়া আর কিছু নেই এই দুই মেয়ের। বিদিশার ছিপছিপে গড়ন, তুলিকার একটু ভারী। পেটের কাছে অল্প মেদ ঢেউ খেলে গিয়েছে দুটো পাতলা পাতলা থাকে। বুকটাও বিদিশার তুলনায় বেশ বড়, অন্তত দুটো কাপ সাইজ তো হবেই। ওজনের ফলে তুলিকার সেই দুধজোড়া যেন গাছের তুলনায় বড় দুটো ফলের মত পেকে ঝুলে পড়েছে। বেশ কিছুটা গোলাকার এলাকা জুড়ে বিছিয়ে পড়েছে তার এক একটা গোলাপি বৃন্তবলয়। তার মধ্যে ফুটে উঠেছে বেশ শক্ত এবং ফুলে ওঠা দুটি বৃন্তমূল। বিদিশা আর তুলিকা ছেলেবেলায় স্নান করেছে একসাথে, কিন্তু তখনের শরীরে আর এখনের শরীরে অনেক তফাত। তখন তারা তাদের শিশুদেহ নিয়ে বাচ্চাদের মতো খেলা করেছে, জল ছিটিয়েছে… কিন্তু এখনের খেলা যেন অনেক অন্যরকম। এখন শরীরে আনাচে কানাচে লুকিয়ে রয়েছে কত চোরাগলি, কত আবিষ্কার!

এভাবে বসে বসেই ওরা আবার বাহুবন্ধনে জড়িয়ে ফেললো একে অপরকে। বিদিশার চুলের বেষ্টনী আলগা করে খুলে ফেলল তুলিকা। বিদিশার খুব ভালো লাগছে। শুভ্র কোনদিন তাকে ব্যথা না দিয়ে, দু একটা চুল না ছিঁড়ে, এই সামান্য কাজটা সুসম্পন্ন করতে সক্ষম হয়নি।
হাসি পায় ওর, হঠাৎ করে ওর মনে হয় মেয়েরা কেনই বা যায় ছেলেদের কাছে, মেয়েরাই তো মেয়েদের সবচেয়ে ভালো বোঝে! হাঁটু মুড়ে বাবু হয়ে বসার ফলে, ওরা বেশী জায়গা পাচ্ছিল না এগিয়ে আসবার, হাঁটুতে হাঁটু ঠেকে যাচ্ছিল। তাই মাথাটা এগিয়ে এনে তুলিকার বুকগুলো হাতে তুলে ধরেই মুখ লাগিয়ে দুধ খাওয়ার ভান করলো বিদিশা। তুলিকাও ওর কষ্ট হচ্ছে দেখে, কোমরের দুই পাশে হাত দিয়ে ওকে ধরে টেনে আনল নিজের কোলের কাছে, বিদিশা ওর প্রিয়সখীর শরীরের ভাষা বুঝতে পেরে দুই পা দুদিকে দিয়ে কোমর জড়িয়ে ধরে কোলে উঠে বসে তুলিকার। তুলিকাও সাথে সাথে নিজের পা দুটো ছড়িয়ে দেয় বিদিশার কোমরের দুধার দিয়ে। প্যান্টিগুলো এবার লেগে যাচ্ছে গায়ে গায়ে। দুটোই ভিজে সপসপে।

মুখ নামিয়ে দুধ খাচ্ছে বিদিশা, দুজনে পা দিয়ে জড়িয়ে ধরেছে দুজনকে মুখোমুখি বসে, দুটো যোনিদেশ ঠেকে রয়েছে একটা আরেকটার গায়ে, দুটোই আগুনের ভাঁটা। এবার বিদিশা মুখ তুলে তুলিকার কপালে একটা চুমু খেল। তুলিকাও বিদিশার দুই চোখের পাতায় দুটো চুমু দিল। তার পর মুখ নামিয়ে দিল বিদিশার দুদুতে। দিশার দুদু গুলো এত মিষ্টি… ভাবতে ভাবতে চুকচুক করে চুষতে থাকে তুলিকা। ওর আদরের দিশা, কত ছোটবেলার থেকে ওরা বন্ধু, আজ একটা বিপদে পড়েছে সে, তুলিকার মায়া হয়। তার পাশে থেকে তাকে সাহায্য করবে সে, সঙ্কল্প করে তুলি মনে মনে। একেকটা বুক হাতে করে তুলে নিয়ে পরম যত্নে, অপার স্নেহে চেটে দিচ্ছে তুলি, তারপর বিদিশার একেকটা বোঁটা মুখ পুরে আসতে আসতে চুষছে। ঠোঁটের মধ্যে চেপে ধরে জিভ দিয়ে হালকা হালকা আঁচড় বুলিয়ে সুখের বৃষ্টিতে ভিজিয়ে দিচ্ছে সে তার দিশাকে। বিদিশাও নিজের স্তনের ওপর দুই হাতে চেপে ধরে আছে তুলির মাথাটা। সব দুধ খেয়ে নেবে মেয়েটা, ইশ! কিন্তু খুব ভালো লাগছে বিদিশার, কি আলতো, কি নরম। এত কোমল ভাবে কেউ কখনো তার শরীরটাকে স্পর্শ করেনি, একমাত্র ছেলেবেলায় মা ছাড়া। এত অনুভুতির আতিশয্যে চোখে জল আসে বিদিশার। তুলিকাও যেন টের পেয়ে মুখ তোলে, দুই হাতে বিদিশার কাতর মুখটা ভরে নিয়ে, ওর চোখের দিকে চোখ রেখে তাকায়। অল্প আলোয় দুজনে দেখতে পায় দুজনের চোখের সমস্ত গল্প, সমস্ত কথা…

ঠোঁট ঠোঁট মিশে যায় আবার, দুই জোড়া পা শক্ত হয় সুদৃঢ় বেষ্টনীতে। নিজেরাও জানে না কখন তালে তালে কোমর দুলতে থাকে, প্যান্টির ওই গরম জায়গাটা ঘষা খেতে থাকে সেই ছন্দে। দু জোড়া হাত যেন দুটো লতাগুল্মের মত লাবণ্য আর কোমলতা নিয়ে পেঁচিয়ে ফেলেছে একটা আরেকটাকে। চুমুতে বাঁধা পড়েছে দুই কন্যার অধরযুগল, কোমর দুলছে তালে তালে, ঘষা খাচ্ছে প্যান্টি আবৃত আতপ্ত এক জোড়া যোনি। ঘর্ষণের ফলে উৎপন্ন হচ্ছে শক্তি, আগুনের ফুল্কি উড়ে যাচ্ছে ওই সমলিঙ্গের মিলনকেন্দ্র থেকে। কিছুক্ষন পড়ে ওরা পরিপূর্ণ ভাবে মেতে উঠল এই অদ্ভুত রতিখেলায়, প্যান্টিও নেমে এলো এই দুই রমণীর অঙ্গ থেকে বিছানার ওপর।

এক পাশে দলা হয়ে পড়ে রইল দুটি ভিজে প্যান্টি। তারাও যেন একে অপরের গায়ে লেগে থাকা কত গোপন কথা চালাচালি করে নিচ্ছে এই সুযোগে।

এবার দুজনে মুখোমুখি বসে আরো দ্বিগুণ বেগে দুলতে আরম্ভ করলো, ফলে উন্মুক্ত যোনিতে যোনিতে ঘর্ষণ হয়ে আরো মধুর হলো সুখের সমাবেশ। তুলিকার লোম কাঁচি দিয়ে ছাঁটা বোধয়, তাই বিদিশার মত জংলা নয়। আর তুলিকার যোনি অধরের ফাঁক দিয়ে ওর অদ্ভুতরকমের বড় ও ফুলে থাকা ভগাঙ্কুর মুখ বের করে রয়েছে সবসময়। এখন দিশার যোনিকেশ ও অধরে ঘষা লেগে লেগে সেটাতে বিদ্যুৎ বয়ে যেতে লাগলো… আরো ফুলে উঠল সেটা।

তুলিকার এই বড় কিসমিসটা বিদিশা অনুভব করতে পারে তার যৌনাঙ্গের চেরার মধ্যে। অবাক হয়ে সে হাত নামিয়ে দু আঙুল দিয়ে টিপে ধরে দেখতে চায় ও যা ভাবছে জিনিসটা আসলে তাই কিনা। ধরবার সাথে সাথে কোঁকিয়ে ওঠে তুলিকা। বেচারির দোষ নেই। বিদিশার দুই আঙুলের ফাঁকে ওর ওই অত বড় সুখের দানাটা শিউরে উঠল তীব্র সুখের আঘাতে। দিশা বুঝতে পেরে, আঙুলের মাথা দিয়ে খেলতে থাকে ওটা নিয়ে।

ও জানে ওটা দিয়ে ঠিক কি করলে কি হবে… ওরও যে আছে ওই খেলনা বোতামটা! তুলিকাও এবার বিদিশাকে অনুসরণ করে ওর যোনিফাটলের মধ্যে আঙুল চালিয়ে ওর সুখের বোতামটা খুঁজে বের করার চেষ্টা করলো। চেরায় তুলির নরম ফোলা ফোলা আঙুলগুলো যত ঘোরাফেরা করতে থাকে বিদিশার যোনিতে ততই জলের ফোয়ারা বয়ে যায়।

“আআহহহহ…”, গভীর শীৎকারে বিদিশা জানিয়ে দেয় তুলিকার সন্ধান সফল হয়েছে।
দুই যুবতী একে অপরের যোনির ভেতরকার সব থেকে কাতর বিন্দুটি নিয়ে খেলা করতে থাকে, তারা মুখোমুখি বসা, মশারী ঘিরে রেখেছে তাদের সব দুষ্টুমি।
কিছুক্ষন বাদে হাঁপাতে থাকে দুজনেই, তারা হস্তমৈথুনের শিখরে উঠে গিয়েছে। একা একা তো দুজনেই করেছে এর আগে, কিন্তু একজন আরেকজনেরটা করে দেওয়ার মধ্যে যে উত্তেজনা অনেক বেশী, ভালবাসার অনেক প্রাবল্য।

আর থাকতে না পেরে পাশাপাশি শুয়ে পড়ে ওরা। দুই উলঙ্গ মেয়ে অন্ধকারে বিছানায়, পাশাপাশি। হাত চলতে থাকে দিশার। তুলিকা ঠোঁট চেপে রেখে সুখের মিষ্টি হাওয়ায় ভেসে যেতে থাকে। আনন্দের ঢেউ একের পর এক তার শরীরের গায়ে গায়ে ধাক্কা খেয়ে ভাঙতে থাকে। আর ধরে রাখা যাবে না, এইবার হয়ে যাবে…

উফফ কি অসহ্য সুখ, কি তীব্র তার আঘাত, শরীর কাঁপিয়ে তাকে নিস্তেজ করে দিয়ে কয়েকটা ঘনঘন ঝাঁকুনিতে যেন এক সুখের ঝড় বয়ে গেল দেহে।
সমস্ত রস বেরিয়ে গেল, তারই কিছু যেন তার যোনি ফাটল দিয়ে নেমে যাচ্ছে চটচটে হয়ে। সুখের আবেশে তলিয়ে গেলে চলবে না। যে তাকে এই সুখ দিয়েছে তার কাছে ঋণী হয়ে থাকবে না সে।

তুলিকা মুখ লাগায় বিদিশার দুধের মুকুলে আর হাত নামিয়ে দেয় ভিজে ও পিছল যোনির খাদে, মুহূর্তে খুঁজে নেয় জাদুবোতাম। বিদিশাও সেই রাত্রে মৈথুনে উঠল। তুলিকারই হাতে। দুটি কন্যা সুখের সমুদ্রে দুটি রঙিন মাছের মতো নির্বিকার ভাবে ভেসে গেল, যেখানে শান্তির ঘুম চোখ ছাপিয়ে নেমে আসে বিছানায় চাদরে বালিশে সম্পূর্ণ শরীরে, এক সর্বময়ী মায়াবিনীর মত। দুয়ারের ছিটকিনি চুপচাপ তাকিয়ে দেখল লজ্জায়। জানালার পর্দা শপথ করলো কাউকে কিছু জানাবে না। মশারী আগলে রইল দুটি বিবসনা নারীর আলিঙ্গনবদ্ধ ঘুমন্ত শরীর। শুধু দুটো মেয়েদের প্যান্টি, বিছানার এক কোনে পড়ে সারারাত ভেজা ভেজা কথা বলে গেল কানে কানে…

****
ক্লাবঘরে লালডাঙার ছেলেদের সাথে হওয়া কথাগুলো কেমন যেন কানে বাজছে খালি, আর নানা চিন্তার এলোমেলো জালে জড়িয়ে পড়ছে শুভ্র বারে বারে।
সে হেঁটে চলেছে দ্রুতগতিতে, যেন তার মাথার চিন্তার গতির সাথে তাল মেলাতে চাইছে।

কিন্তু এখন তার মাথা ঠাণ্ডা রাখার সময়… তার এখন অনেক কাজ বাকি, ঠাণ্ডা মাথায় সেগুলো সম্পন্ন করতে হবে। বড় বড় শ্বাস নিয়ে সে নিজেকে একটু শান্ত করে। হাঁটার গতি কিন্তু কমে না। কাজ গুলো সে মনে মনে সাজিয়ে নেয়।
মোবাইল কানে লাগিয়ে নম্বর টেপে সে বিদিশাদের বাড়ির।…

“কাকিমা দিশা আছে?”, চেষ্টাকৃত শান্ত গলায় প্রশ্ন করে শুভ্র।

“হ্যাঁ, এই ফিরল তুলিদের বাড়ি থেকে, কাল তো ওখানেই ছিল, এই নাও…”

“হ্যাঁ বল,” তুলিকার গলায় একটা কাঁপা কাঁপা ভাব শুভ্রর কানে ঠিকই ধরা পড়ে গেল।

শুভ্র ঠোঁট চেপে একটা বড় নিশ্বাস নিল, নিজেকে সামলে রাখতে হবে তার।

“আজ বিকেলে আমাদের বাড়ি আসছিস তো? মায়ের ভালো লাগবে তুই এলে।” গলাটা যথাসম্ভব সংযত রাখে শুভ্র।
কথা হয়ে যায় বিদিশার সাথে।

একবার মহুলের বাড়ি যেতে হবে এইবার। বাকি কাজটা সেরে ফেলতে হবে।

মাথায় স্পষ্ট ভাসছে লালডাঙার ছেলেদের চোখের চকচকে লোভ ও লালসার ছবি। কাজটা কি ঠিক করলো ও। ভাবতে থাকে শুভ্র। তার হাঁটার গতি বাড়ছে।…

আলিবাগ যেতে হবে, মহুলের বাসা ওইখানেই। একটা অটো নিয়ে নেবে, তার পর বাকি পথ সে হেঁটেই যাবে। রাস্তা চেনা আছে ওর। একবারই গিয়েছিল। মাথায় গেঁথে গিয়েছে।

“কোয়ি টেনশন নেহি বস, সব হো জায়েগা…”, বিশ্রী হাসি হেসে বলেছিল পান মশলা খেকো লালজামা।

বাকিরাও খ্যাঁকশেয়ালের মত দাঁত বের করে হেসেছিল খুব। ওর প্ল্যান মাফিক কাজ করে দেবে ওরা।
আজ সন্ধ্যেবেলা যখন শুভ্রর কথামত বিদিশা আসবে ওদের বাড়িতে, তখন ওরা রিক্সা থামাবে, মাঠের কোণটায়। জোর করেই।

তারপর ওকে ক্লাবঘরে নিয়ে যাওয়া হবে।
ব্যাস তার পর ছিটকিনির পেছনে বিদিশার শরীরের সমস্ত কোনা খামচি খুঁচিয়ে খুঁচিয়ে দেখবে ওরা। ওদের নোংরা হাত পা দাঁত জিভ অঙ্গ প্রত্যঙ্গ দিয়ে ওরা সবাই মিলে পরখ করে দেখবে সোহাগী বিদিশাকে। বিদিশার ওই নিটোল দুটো বুক, যেগুলো একবার দেখার জন্যে পাগল হয়ে যায় পাড়ার কত কত জোয়ান ছেলে ছোকরা, সেই বুকে থুতু দিয়ে মাখামাখি করবে ওই নোংরা ছেলেগুলো। ওদের পান মশলা চেবানো ছোপ ছোপ দাঁত দিয়ে, ওদের মোটা মোটা জিভ দিয়ে পরখ করে দেখবে বিদিশার নগ্ন শরীরের সমস্ত খুঁটিনাটি। পশুর মত ছিঁড়ে খাবে ওরা। খাক না ! এত সখ যখন ছিল বেশ্যা মেয়েছেলের, আর সে কথা তার কাছে না বলে যখন বেহায়া শরীরটা নিয়ে গিয়েছিল ওর বাবা শান্তনুর কাছে সোহাগ খুঁজতে… তখন ওর সেইটাই হবে সৎগতি।

চোয়াল শক্ত হয়ে যায় শুভ্রর। মনে পড়ে যায় সেদিনকার সেই জঘন্য মিলন দৃশ্য… তার কামোন্মত্ত পিতা আর তার নির্লজ্জ প্রেমিকা বিদিশার সেই কুৎসিত রমণক্রিয়া।

কি উন্মত্ত শীৎকার।…
দুই জঙ্ঘার মিলনস্থলে শান্তনুর মুখ, কি প্রচণ্ড গতিতে নড়ছে চড়ছে। পিতা মুখ দিয়ে সঙ্গম করছেন প্রেয়সীর সাথে। ঠিক যেই ভাবে ও একদিন দেখেছিল তাকে মডেল মহুলের সাথে। ঠিক সেই ভাবে শরীরের আনন্দে ভাসিয়ে দিচ্ছেন তিনি শুভ্রর প্রেমিকা বিদিশাকে। চোখের সামনে তাই দেখছে শুভ্র।

অন্ধকার করিডোরের অভিযান পেরিয়ে অবশেষে সে দাঁড়িয়েছে বাবা মায়ের শোবার ঘরের দরজা থেকে একটু পাশে, ঘাড় বাঁকিয়ে সন্তর্পণে দেখছে সে ঘরের ভেতরে… জান্তব যৌন চাহিদা মিটিয়ে নিচ্ছে তার পিতার লেহনে, তারই পিতামাতার বিছানায় শায়িতা কামুকি বিদিশা।

সম্পূর্ণ বিবস্ত্রা সে। পা ঝুলিয়ে দিয়েছে বিছানার ধার থেকে। বুক বেঁকে বেঁকে উঠছে চাটার প্রভাবে। দুধের বোঁটাগুলো সুচাগ্রের মতো তীক্ষ্ণ হয়ে গিয়েছে। নিচের ঠোঁট কামড়ে ধরেছে সে। পেট বেঁকেছে মেদহীন সৌন্দর্যে। হালকা বাদামি পা নেমে গিয়েছে তারও পড়ে। মাঝখানে যেই জায়গাটার দিকে শুধু তাকানো যাচ্ছে না, সেটা হলো ঠিক যেখানে বিদিশার এলোমেলো বিশ্রী লোমের রাশি ভিজে গিয়ে আর শান্তনুর অশান্ততায় বিপর্যস্ত হয়ে রয়েছে। আর ঠিক সেইখানে তার পিতা শান্তনু চ্যাটার্জির উসকো খুসকো চুলে ভরা বিশাল মাথাটা ভোজনরত একটা ক্ষুধার্ত পশুর মাথার মত চলাফেরা করছে।

রাগে শরীর কাঁপতে থাকে শুভ্রর। মাথার মধ্যে আগুন জ্বলে ওঠে আর সেই আগুনের হলকা দাবানল হয়ে যেন জ্বালিয়ে দেয় সমস্ত দেহমন। দুটো বিশ্বাসঘাতককে সে একই সাথে দেখছে চোখের সামনে, কি বিশ্রী কামের উৎসবে মেতে উঠেছে তারা দুই আদিম গুহামানব মানবী যেন!

তার ভাবতে লজ্জা হচ্ছে যে এই বিদিশাকে সে কোনদিন ভালবেসেছিল আর শান্তনুকে সে কোনদিন বাবা বলে ডেকেছিল। তার সমস্ত সহ্য ক্ষমতার পরীক্ষা নিতে যেন সমান তালে চলেছে বিদিশার পাশবিক ও জঘন্য শীৎকার। কি বিশ্রী সেই আওয়াজের ঝঙ্কার, যেন একটা কূলটা বেশ্যা সারা গায়ে তেল মেখে ন্যাংটো হয়ে ভুতের নেত্য করছে, আর মুখ দিয়ে উগরে দিচ্ছে এইসমস্ত রুচিহীন বর্বর আওয়াজ। কই তার কাছে তো এমন ভাবে নিজেকে উন্মোচিত করেনি বিদিশা, তার কাছে তো এইভাবে আত্মসমর্পণ করেনি সে…

চিন্তাগুলো কেমন হিংসা আর ঘৃণার যাঁতাকলে পড়ে ছটফট করতে থাকে শুভ্রর। কিন্তু বেশিক্ষন সে চিন্তা করতে পারেনা কারন পরমুহূর্তেই সে যা দেখল তা দেখে সমস্ত বুদ্ধিবৃত্ত থমকে গেল তার, পা দুটো অসাড় হয়ে গেল। না পারছে চলতে না পারছে সহ্য করতে। তার পিতা লাফিয়ে উঠে বিদিশার ন্যাংটো শরীরের উপর গিয়ে পড়লেন। তার উত্তেজিত জাগ্রত উপস্থ এক কোপে গেড়ে দিলেন ওর কচি দুটো প্রসারিত নগ্ন পায়ের মাঝখানে। নিজের চোখে নিজের ভাবি স্ত্রী কে কৌমার্য হারাতে দেখছে শুভ্র নিজের জন্মদাতার কাছে।

সে যা পারেনি এতদিন, যেই নিষিদ্ধ ফলটি পেড়ে খাবার সাহস হয়নি তার এতদিন বা হয়তো হয়নি সুযোগও সে ফলটাই দাঁত জিভ দিয়ে ছিবড়ে করে দিচ্ছে তার পিতা কোমরের একেকটা উন্মত্ত আঘাতে। দাঁতে দাঁত চেপে সে পাথরের মূর্তির মতো স্থির হয়ে দেখতে থাকে এই অসামাজিক অবৈধ যৌনসঙ্গম। বিদিশার গলার স্বরটা তার কোন নরকের আর্তনাদ বলে মনে হচ্ছে তখন। এত রাগ হচ্ছে তার বিদিশার ওপর, এত প্রতিহিংসা ছাপিয়ে যাচ্ছে মন, যে পিতার সঙ্গমের প্রতাপ বেড়ে গেলে সে যেন মনে মনে খুশিই হলো।

তার তখন মন চাইছে বিদিশা আরো ব্যথা পাক। যোনি তার ফেটে গিয়ে চৌচির হয়ে যাক পিতার জান্তব অবগাহনের প্রচণ্ড ঘাতে প্রতিঘাতে। এত যদি মেয়ের শখ ছিল তো তাকে বললেই তো পারত সে! শুভ্র আর ভাবতে পারেনা, বিদিশাকে তখন তার একটা ভাদ্র মাসের পালে ওঠা কুকুরি ছাড়া আর কিচ্ছু মনে হয়না, সে ভাবে শুধু সে যদি পারত তবে এই মুহূর্তেই কামপিপাসু বিদিশার শরীরের সমস্ত চুলকুনি ঘুচিয়ে দিত।

শুভ্রর তখন হিতাহিত জ্ঞান লোপ পেয়েছে। এমন সময় পিতার অশ্রাব্য ভাষা কানে এসে লাগে তার।

“তোমার মত মেয়ে কি করে এত দিন আচোদা আছ গো?”… আরো কি যেন, কিন্তু কিছুটা মিলিয়ে গেল, ফ্যানের শব্দে।

“কাকু… উহহ… “ বিদিশার কথার কিয়দংশ ভেসে এলো।

শুভ্রর মাথায় তখন উন্মাদনার ঘুর্ণিঝড় বইছে। একদিকে পিতার দানবিক স্বেচ্ছাচার, আরেকদিকে বিশ্বাসঘাতিকা প্রেমিকার অবৈধ শারীরিক সংশ্রব, আর সবকিছু ছাপিয়ে নিজের মনের ভেতর ভেঙেচুরে দেওয়া এক অদ্ভুত ব্যর্থতা। তার ইচ্ছা করছে রান্নাঘর থেকে হাত দাটা নিয়ে এসে দুটোকেই শেষ করে দেয় এক এক কোপে। …

যৌন সঙ্গমের এত জঘন্য রূপ যেন সে আর কোথাও কখনো দেখবে না। কি অশ্লীল আর নারকীয় সে দৃশ্য।

বিদিশার ফোলা ফোলা দুধে দলাই মালাই করছে কে না তার নিজের বাবা, আর তার ফুলের মত শরীরের মধ্যে নিজের ওই নোংরা সাত ইঞ্চির কালো বিশ্রী মাংসের টুকরোটা গাদিয়ে গাদিয়ে দিচ্ছে। ছিঃ! নানান দিক থেকে নানা অনুভূতি এসে যেন তার মাথাটা ঘুরিয়ে দিতে লাগলো, একবার মনে হলো বিদিশার আর কি দোষ তার বাবাই তো তাকে হিংস্র পশুর মত ধর্ষণ করছেন।

পরক্ষনেই বিদিশার ঘরঘরে গলার স্বরে মরণমুখি কামের ছটফটানি শুনে মনে হচ্ছে বেশ্যা এই মেয়েই সব নষ্টের গোড়া। তার মধ্যে যেন শুভ্র সেইদিনকার মহুলকে দেখতে পাচ্ছে। মহুল আর বিদিশার চেহারা দুটি যেন তার বাবার নগ্ন নিষ্পেষণকারী শরীরের তলায় মিলেমিশে যাচ্ছে। তার উলঙ্গ বাবাকে শুভ্রর এখন একটা কিলবিল করতে থাকা শুঁয়োপোকা মনে হয়, আর বিদিশাকে একটা সুন্দরি ডাইনি।

ঘোলা হতে থাকা দৃষ্টিতে সবকিছু যেন একটা কাদামাখা জলছবির মত গুলিয়ে যেতে থাকে। যন্ত্রণায় ফেটে যাবে যেন মস্তিষ্কের শিরাগুলো। হেরে গিয়েছে সে, বিশ্বাসে, ভালবাসায়, প্রেমিকের পদে… অনুভূতি আর চেতনার রঙ বদলে যেতে থাকে রোদ পোহানো গিরগিটির মত, ব্যর্থতা থেকে আসে হিংসা, হিংসার থেকে ঘৃণা আর ঘৃণার থেকে প্রতিহিংসা ও প্রতিশোধ… মাথার মধ্যে ঝিন ঝিন করতে থাকে সেই চূড়ান্ত প্রতিহিংসার বীজমন্ত্র।

“দাদাবাবু”, আসতে করে কে ডাক দেয় কানের পাশে।

আলতো একটা হাত এসে লাগে কনুইয়ের ওপর।
মাথায় বাজ পরার মত চমকে ওঠে শুভ্র। হতচকিত দৃষ্টি ফেরায় পাশে।

“আর না, দাদাবাবু, চলো…”, হারান কাতর কণ্ঠে যথাসম্ভব অনুচ্চস্বরে আর্জি রাখে মনিবপুত্রের কাছে। তার মনে ভয় ঘরের ভেতরে না তাদের কথোপকথন শোনা যায়…

শুভ্র যেন ঘুমের মধ্যে হেঁটে এসে দাঁড়িয়েছে। মুখ একেবারে বিবর্ণ। হাত ঠাণ্ডা হয়ে গিয়েছে। হারান বুঝতে পারে দাদাবাবু তার প্রকৃতস্থ নন। আস্তে আস্তে ধরে নিয়ে যাবার ব্যবস্থা করতে হবে তাকে…

অটো এসে থেমেছে আলিবাগের চৌমাথায়। ভাড়া মিটিয়ে, খুচরো পয়সা না গুণেই পকেটস্থ করে এগিয়ে যায় শুভ্র। মাথার চিন্তাগুলোকে শান্ত করতে হবে। একেকটা জটকে খুলতে হবে কষ্ট করে।

এভাবে উদভ্রান্ত হয়ে সে কাজ হাসিল করতে পারবে না। অন্তত মহুলের কাছে তো নয়ই।

যত সে এগিয়ে চলেছে মহুলের বাড়ির দিকে ততই যেন বুকের মধ্যে একটা চোরা রক্তের স্রোত ধিকিধিকি করে বয়ে যেতে থাকে। মহুলের প্রতি যে জমানো ঘৃণা আর বিকৃত যৌনতা সে পোষণ করে তার থেকে নিজেকে তো আর চাইলেই আড়াল করতে পারবে না সে.. তখন বেলা বারোটা মত হবে।

দরজা মহুল নিজেই খুলে দিল। সে একাই থাকে। পড়নে হলুদ একটা তাঁতের শাড়ি, পাতলা সুতির সাদা ব্লাউজ। চুল অবিন্যস্ত পড়ে ঘাড় বেয়ে বুকের ওপরে কিম্বা পিঠে, এমন ভাবে ভিজে রয়েছে যে স্পষ্ট বোঝা যায় সে সদ্য স্নান করেছে। মুখে একটা উজ্জ্বল ভাব, চোখ দুটি সায়রের মত কিন্তু শান্ত। মহুলের এত লম্বা নিকষ কালো চুল, আগে তো কখনো লক্ষ্য করেনি সে! অবাক লাগে শুভ্রর, আজ কেমন আলাদা লাগছে মহুলকে। তার সেই আগের মতই ভরাট শরীরি আবেদন যথাস্থানেই রয়েছে কিন্তু ওপর থেকে যেন মুড়ি দিয়ে রয়েছে সে একটা স্নিগ্ধতার শীতল চাদর। এভাবে কখনো কাছ থেকে দেখেনি সে মহুলকে। তাদের দূরত্ব এখন এক হাত মত হবে।

“তুমি বাইরেই দাঁড়িয়ে থাকবে না ভেতরে আসবে?’

মহুলের কোথায় শুভ্র লজ্জা পেয়ে যায়, এতক্ষন হাঁ করে সে চেয়েছিল মহুলের মুখের দিকে।
চোখ নামিয়ে সে উদ্যোগী হয় ঘরে ঢুকতে।

“আমি শুনেছি সব, কাগজে দিয়েছে আজকে।”, ঘরের ভেতরে চলতে চলতেই বলে মহুল।

কোমরের কাছে শাড়ির ভাঁজ, কোমরের ঢেউ, চলার দুলুনি, সব দেখতে পায় শুভ্র। সে আসছে পেছন পেছন। সত্যিই এই নারীর মধ্যে কিছু আছে। এর চলন বলন চাহনি সবকিছুই যেন পুরুষকে আকর্ষণ করবার জন্যেই তৈরি হয়েছে।

শুভ্র দেখল ওরা বসার ঘরে এসে ঢুকেছে।

একটা ছোট্ট সোফা রাখা, সামনে একটা টেবিল, তার ওপরে একটা অ্যাশ-ট্রে। এধারে ওধারে আরো দুটো গোল চেয়ার। দেওয়ালে ঠেস দিয়ে দাঁড়ানো একটা টিভি টেবিল, তার ওপরে একটা মাঝারি সাইজের টিভি। একটা কোনে একটা ছোট্ট গোল টুলের ওপরে রয়েছে একটা সরু ছিপছিপে পেতলের ফুলদানি। তাতে রজনীগন্ধার স্টিক, পাশে ধুপ-কাঠি। ধুপ আর রজনীগন্ধার গন্ধে ঘর ভরে গিয়েছে। সামনে সদ্যস্নাতা মহুল। শুভ্র এরকম একটা পরিবেশ আসাই করেনি।

এর আগে সে কোনদিন এই বাড়িতে ঢোকেনি। মহুলকে ফলো করে করে একদিন এসেছিল কৌতূহলী হয়ে শুধু এইটুকু জানতে যে সে থাকে কোথায়। ভেতরে ঢোকার কোন প্রশ্নই আসেনা। কিন্তু মনে মধ্যে মহুলের ডেরার যেই ছবিটা এঁকেছিল সে তার সাথে এই সত্যিকারের ছবিটির যেন কোন তুলনাই চলে না।

(৩য় পর্ব সমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s