একটি প্রেমের গল্প – পর্ব ০২


(২য় পর্ব)

“আহ…”, বিদিশার শীৎকারে চটকা ভাঙ্গে শান্তনুর। সে অনেকক্ষণ ধরে আপনমনে জিভের ডগা দিয়ে প্যান্টির মধ্যেকার উঁচু দানাটা চাটছিল, এখন খেয়াল হলো সেই জায়গাটা ভিজে গিয়েছে তার থুতুতে। আর বিদিশা বেচারি পড়ে পড়ে ছটফট করছে যৌন উৎপীড়নে। আর দেরী করে লাভ নেই, মেয়েটা তুঙ্গে উঠে গিয়েছে। কষ্ট পাচ্ছে।

শান্তনু প্যান্টি টেনে নামিয়ে নিতে বিদিশাই পা টেনে এনে সম্পূর্ণ ভাবে আবরন মুক্ত করলো নিজেকে। পা দুটো হাত দিয়ে ছড়িয়ে ধরে, রসে ভেজা ঘন কালো জঙ্গলে মনোনিবেশ করল শান্তনু। যোনিমুখ উত্তপ্ত। ফোলা ফোলা দুটো মাংসল ঠোঁট ঝাপড়া কালো আঁকা বাঁকা লোমে ঢাকা। সেই জটে সাদা সুতোর মত লেগে রয়েছে সাদা সাদা চটচটে রস। কড়া গন্ধ বেরোচ্ছে ঘাম, কামজল, পুরনো জমে থাকা অল্প অল্প যোনিরস সবকিছুর মিলিত এবং ভয়ানক সম্মোহনী। শান্তনু মেঝেতে হাঁটু মুড়ে বসেছিল, নিজেকে আরেকটু সেট করে নিয়ে, মুখ ডুবিয়ে দিল সেই গন্ধভরা গভীর ফাটলে, তার হাত হাঁ করে খুলে ধরলো চেরাটা। দপদপ করছে বেদানার দানা, ফুলে লাল হয়ে উঠেছে সেটা। তার নিচে মুত্রনালীর মুখ, ছোট্ট মতন, আর তারও নিচে চামড়া ভাঁজ খেয়েছে দুধারে, ফাঁক হয়ে খুলে রয়েছে যোনি-সুড়ঙ্গের অতলের দ্বার। ওইরকম ভাবে কেউ কোনদিন খুলে ধরেনি তার সবচেয়ে গোপনীয় স্থানটি, তাই ওইখানে বাতাস লাগায় চমক লাগলো বিদিশার দেহের খন্দরে খন্দরে। ফুঁ দিচ্ছে শান্তনু। তার পর নিজের ঠোঁট দুটো অল্প খুলে একটা গোলাকার ছোট্ট ফাঁক করে ওই ফুলে থাকা অঙ্কুরটা পুরে নিল সে মুখের মধ্যে। ঠোঁট দিয়ে চেপে ধরে, ললিপপের মত চুষতে লাগলো সে বিদিশার যৌনতার শিখরটি। সে যেন এক জাদু-বোতাম! বিদিশার যৌনাঙ্গ থেকে একটা তীব্র শিহরণ তার পেট কোমর ছাপিয়ে ছাপিয়ে উঠছে সমস্ত শরীর বেয়ে। থরথর করে কাঁপছে সে শান্তনুর একেকটা শোষণে। তার মঞ্জরিতে শান্তনুর জিভ, দাঁত লাগছে, সে শীৎকার করে উঠছে।

“আআহ… আঘঘ…”, বিদিশার ঘরঘরে নেশাগ্রস্ত আওয়াজ শান্তনুকে জানান দিচ্ছে যে সে তার কাজ একেবারে ঠিকঠাক করছে। আর সে ততই নতুন উদ্যমে চুষে চলেছে। দাড়িগোঁফের খোঁচা লাগছে বিদিশার গোপনাঙ্গের কোমল চামড়ায়, কিন্তু সেই অস্বস্তিটুকু ছাপিয়ে যাচ্ছে আরামের পরিমাপ। যৌন আরাম, তীব্র ও ভরপুর, শুভ্রর কাছ থেকে এইরকম কিছু কল্পনাও করতে পারেনা বিদিশা। মুখ তার আরামে বিকৃত, চোখ বোজা, শরীর মুচড়ে উঠছে ঘনঘন। হাত দিয়ে খিমচে ধরেছে সে শান্তনুর মাথার চুল। এখন তারা আদিম নর নারী। অসভ্য যৌন খেলায় মেতেছে অনাবিল আনন্দের সন্ধানে। দু পায়ে শান্তনুর মাথা পেঁচিয়ে ধরে, কোমরের ওঠানামা শুরু করলো উন্মত্ত বিদিশা। শান্তনু অঙ্কুর ছেড়ে দিয়ে লম্বা লম্বা করে তার সম্পূর্ণ জিভ দিয়ে চাটতে লাগলো রসে ভেজা বিদিশার চ্যাপ্টা যোনিদেশ। এবার তার সাথে সাথেই হাত দুটো ওপর দিকে তুলে দিল সে। দুটো বেলুনের মত টিপতে লাগলো বিদিশার জোড়া স্তন। একই ছন্দে চলছে, মর্দন ও লেহন। বিদিশার শরীরে তালে তালে উঠছে যৌন আনন্দের উচ্ছল তরঙ্গ। এবং সে অনুভব করছে গরম একটা প্রবাহ যেন ঢেউ খেলিয়ে উঠে আসছে তার সমস্ত শরীর বেয়ে। সে ক্রমশ উঠে চলেছে কোন এক অসহ্য আনন্দের চুড়ায়। শান্তনু একবার করে চুষছে একবার করে চাটছে, আর সমান তালে দুটো স্তনবৃন্তের একেবারে অগ্রভাগে আঙুলের মাথা দিয়ে খুঁটে চলেছে। বাড়ছে বিদিশার আনন্দের উচ্চতা। সে এক পাহাড়ের শিখরে পৌঁছে গিয়েছে যেন এইবার। মুখ হাঁ হয়ে গিয়েছে, অভিব্যাক্তি অনেকটাই যন্ত্রনায় কাতরানোর মত, কিন্তু তফাত শুধু এখানে যে এটা আনন্দের ছটফটানি, ব্যাথার নয়। মৈথুনের চুড়ায় উঠে গিয়েছে বিদিশা। শান্তনু এক লাফে উঠে পড়ল এবার বিদিশার ন্যাংটো দেহের ওপর। শক্ত হয়ে ফুলে উঠেছিল ওর কালচে পুরুষাঙ্গ। টাইট হয়ে গিয়েছে অণ্ডকোষ। বিদিশার হাত দুটো ধরে নিল দুই হাতে, চেপে ধরলো মেয়েটির মাথার দুপাশে বিছানার ওপর। নিজের লিঙ্গ ঠিক বিদিশার কম্পমান পিছল যোনিমুখে কোনরকমে লাগিয়েই উরু ও পশ্চাৎ দিয়ে ঠেলা মারলো সে বিছানার দিকে। দাবিয়ে দিল নিজের লম্বা, মোটা যৌনাঙ্গ বিদিশার কচি ও সরস সুড়ঙ্গের মধ্যে।

“আআআহহহ!”, মারাত্মক রকম চেঁচিয়ে উঠেই মিলিয়ে গেল বিদিশার আওয়াজ। সে তখন আনন্দের উন্মাদনার শিখরে পৌঁছে গিয়েছিল, ব্যাথা লাগলো তীব্র, কিন্তু প্রচণ্ড প্রতাপে তখন শান্তনু কোনদিকে ভ্রুক্ষেপ না করে মন্থন চালিয়ে যাচ্ছে। তাই ঘনঘন ঘর্ষণে, মুহূর্তের মধ্যে চক্রবৃদ্ধি হারে বাড়তে থাকা সুখ, যেন গিলে নিল ব্যাথাটাকে। চরম সুখের সাগরে একটা পালছেঁড়া ডিঙির মতন তার ওই একফালি ব্যাথা যেন কোথায় মিলিয়ে গেল।
“উউহহহহ…”, এবার আরামের শীৎকার উগ্রে দিল বিদিশা।
ঠোঁটের ওপরে অনুভব করল দুটো মোটা মোটা পুরুষ ওষ্ঠের স্পর্শ। লালায় মাখামাখি দুজনের ঠোঁট, মুখ, মন্থনের সাথে চলছে এক প্রচণ্ড দিশেহারা চুম্বন। দাঁত দিয়ে কামড়ে ধরছে ঠোঁট, দুজন দুজনের। চুষছে শরীরের সমস্তটুকু নিঙড়ে নেবার মত করে। কোমর তলপেট থপথপ করে ধাক্কা খাচ্ছে। পচপচ করে একটা উষ্ণ সিক্ততার মধ্যে ঢূকছে বেরোচ্ছে আরেকটা ভিজে উষ্ণ প্রত্যঙ্গ। বিদিশা মৈথুনের দোরগোড়ায় দাঁড়িয়ে ছিল, এবং প্রথম-সঙ্গমের যন্ত্রনায় সেটা কয়েক মুহূর্তের জন্যে পিছিয়ে গেলেও শান্তনুর ভ্রুক্ষেপহীন মন্থনের তাড়নায় আবার দ্বিগুন হয়ে ফিরে এলো।
“বিদিশা, আআহহ…”, ভ্রু কুঁচকে হাঁক ছাড়ল শান্তনু, তার তখন ভয়ানক আরাম হচ্ছে। একেবারে আনকোরা বিদিশার দেহের মধ্যেকার উষ্ণতা পাগল করে দিচ্ছে তাকে। শক্ত সুড়ঙ্গের দেওয়াল দিয়ে যেন বিদিশা কামড়ে ধরেছে তার পুরুষাঙ্গ।
“কাকু… উহহহ… ম্মম্পফ…”, বিদিশা এবার সঙ্গাহীনের মত গোঙাচ্ছে। থরথর করে কাঁপছে তার যোনিপথের দেওয়াল। অদ্ভুত আরাম পাচ্ছে শান্তনু তার মন্থনরত লিঙ্গে।
“তোমার মত মেয়ে কি করে অ্যাদ্দিন আচোদা আছো গো?”, এবার শান্তনুর মুখের আগল খুললো।
অত্যন্ত উত্তেজিত অবস্থায় তার মুখ দিয়ে এরকম কথাবার্তা তার অনেক লীলাসঙ্গিনীই শুনেছে। কারুর ভালো লেগেছে, কারুর বা লাগেনি।
“আআহহহ…”, নব শিহরণে সদ্য কৌমার্য হারানো নারী জানান দেয় তার দেহে পুলকের সঞ্চার করেছে শান্তনুর এই সৃষ্টিছাড়া ভাষা।
“গুদে বাঁড়া নিয়ে খুব মজা, না সোনামণি?”, শান্তনু আরই অশান্ত হয়ে উঠছে উত্তরোত্তর। কথার তালে তালে বিছানার মধ্যে গেঁথে গেঁথে দিচ্ছে বিদিশাকে। দুরন্ত সঙ্গম, তার সাথে দাঁত মুখ বিকৃত করে অশ্লীল ভাষা। উপরন্ত যখন বিদিশার মধ্যে কোন আপত্তিসুচক লক্ষণই বিদ্যমান নয় তখন আর কি অসুবিধা।
“কাকু… ইশ…”, হাঁপিয়ে উঠছে বিদিশা। লজ্জায়, রতিসুখে, আত্মহারা হয়ে উঠছে সে।
নিজের যোনিসুরঙ্গের মধ্যে যেই শক্ত, উত্তপ্ত দণ্ডটি সমানে তাকে এফোঁড় ওফোঁড় করে চলেছে, তার যোনিপথের পেশিগুলি যেন ফুলে ফুলে উঠে সেটিকেই খিমচিয়ে ধরছে। একটা অসহ্য খিঁচ ধরছে যেন তার তলপেটে, বাড়ছে অসহনীয় মন্থনসুখের সর্বগ্রাসি ঢেউ। তলপেট ছাপিয়ে কোমর বুক বেয়ে বেয়ে উঠছে, এই ভাসে কি সেই ভাসে অবস্থা। মৈথুনের সঙ্গে সে এর আগেও পরিচিত হয়েছে। বহুবার। কিন্তু এ যেন এক অভিনব অনুভূতি। তার নারীত্তের গহীন পথে বীরদর্পে চলেছে শান্তনুর যৌনাঙ্গের বিরামহীন সঞ্চালন। তার আঁকুরদানায় লাগছে শান্তনুর লিঙ্গবেদীর ছোটবড় চুল।তার চ্যাপ্টা উপস্থের নিচে পেছনের কচি মাংসে এই দুরদান্ত রতিক্রিয়ার ছন্দে ছন্দে থপ থপ করে এসে লাগছে শান্তনুর বীর্যথলি। তার পা দুখানি নিজের অজান্তেই বিছানা ছেড়ে উঠে গিয়েছে শুন্যে, হাঁটু মুড়ে অল্প ভাঁজ হয়ে রয়েছে, পায়ের পাতা ধনুকের মত বেঁকে গিয়েছে হাওয়ায়। লজ্জাহীন, দ্বিধাহীন উন্মত্ত সঙ্গমে নিজেকে একেবারে হারিয়ে ফেলেছে বিদিশা।
হাঁপড়ের পত হাঁপাচ্ছে শান্তনু, তারও যেন সময় হয়ে এসেছে।

“বিদিশা, তোর ভেতরটা কি আগুন রে মনা… আহহহ… আরাম পাচ্ছিস তো সোনা?”, শান্তনু শ্বাস ছাড়তে ছাড়তে জিজ্ঞাসা করলো।
“উম্ম… আআউ…”, বিদিশা জানে না কিছু আর, তার সুখের সাগর তাকে গিলে নিচ্ছে এবার। সে উঠতে উঠতে চূড়ান্ত পর্যায় উঠে গিয়েছে সঙ্গমসুখের। আসন্ন মৈথুন যেন তাকে তাড়িয়ে তাড়িয়ে তুলছে এক মহানন্দের আকাশচুম্বি শিখরে।
“আর পারছিনা, কাকু, পেচ্ছাব পাচ্ছে বোধয়…”, কোঙ্কিয়ে ওঠে শান্তনুর শরীরের তলায় পিষ্ট হওয়া বালিকা।
“নাহ… ছেড়ে দাও বিদি, যা আসছে ছেড়ে দাও, আমাকে ধরে রাখো, আআহহহহহ”, বলতে বলতেই শান্তনু উপলব্ধি করলো তার লিঙ্গমুখে একটা গরম হল্কা যেন তড়িৎবেগে উঠে এল, আর ধরে রাখা যাচ্ছে না… বারকয়েক উল্কার মত ছুটে এলো, বিদিশার দেহ তখন আটকে ধরেছে তাকে, সমস্তটুকু দিয়ে আকুঞ্চন করে নিতে চাইছে যেন। সুখে সুখে আঘাত লাগছে, কাঁপুনিতে গিয়ে লাগছে আরেক কাঁপুনি। দ্বিগুন হচ্ছে আবেগ, উৎপন্ন হচ্ছে অদৃশ্য বিদ্যুৎ। সেই বিদ্যুৎ বয়ে যাচ্ছে এই নারী পুরুষের শিরায় শিরায়। ছলকে ছলকে উঠছে আগুন হয়ে। মাথা ভোঁ ভোঁ করছে বিদিশার, চোখে অন্ধকার দেখছে সে। নখ বসিয়ে দিয়েছে শান্তনুর ঘর্মাক্ত পৃষ্ঠে। উন্মাদের মত অসম্ভব গতিতে কামকলার অন্তিম মুহূর্তে উত্তীর্ণ হচ্ছে শান্তনুও। চোখে আঁধার নেমে আসছে তারও।
দূরে কোথাও কারা যেন কথা বলছে, “দাদাবাবু, দাঁড়াও… অমন করে যেও না…” “না না, ছাড় আমাকে, আর না…”…
আবার মিলিয়ে যাচ্ছে কথাবার্তা সব, নাকি নিজেদেরই মস্তিষ্কের মধ্যে স্বপ্ন দেখছে তারা… কে জানে! এই সঙ্গমরত যুগল এখন বিশ্ব-ব্রহ্মাণ্ডের আর কিছুই জানে না, তার শুধু একই ছন্দে ছন্দ মিলিয়ে দৃপ্ত গতিতে আরোহণ করে চলেছে এক পরম স্বর্গীয় সুখের সোপানসমূহ। কয়েক মিলিসেকেণ্ডের ব্যবধানে এক অভাবনীয় বিস্ফোরণ ঘটে যায় দুটি মথিত শরীর উথাল পাথাল করে, লম্বা সুতোয় বাঁধা এক গোছা কালিপটকা যেন। মৈথুনের মিষ্টি বিষ যেন ছড়িয়ে পড়ছে তাদের সমগ্র চেতনার অণু পরমাণুতে। দুটি শরীর সংবদ্ধ ভাবে থরথর করে কাঁপছে, আনন্দের গহ্বরে গহ্বরে ধাক্কা খেয়ে যেন বারবার শিহরিয়ে উঠছে দুজনেই। শান্তনুও তার যুবককালের প্রথম মিলনের মত উত্তাল আবেগে জাপটে ধরেছে তার সঙ্গিনী বিদিশাকে। পাগলের মত চুম্বন করছে দুজন দুজনকে, চোখে, মুখে, নাকে।…

“সত্যিই কি কেউ কথা বলছিল তখন?”, এখন স্মৃতিরোমন্থন করে হঠাৎ চিন্তান্বিত হয়ে পড়ে বিছানায় শায়িতা একাকিনী বিদিশা। নিজেই প্রশ্ন করে নিজের মনে। নীল আলো ভাসিয়ে দিয়েছে তার শোবার ঘর। বাইরে রমেন ঘুমে অচেতন। যদিও দরজার একটা ছিদ্রের সাহায্যে কিছুক্ষন আগেই সে চোখ দিয়ে সম্ভোগ করছিল তার মনিবকন্যা বিদিশাকে… রোজ রাতেই যেমন করে থাকে। এলোমেলো চিন্তার হাওয়া বইছে বিদিশার যুবতী মনে। শান্তনু। নামটা পরম আদরের সাথে একবার দুবার বিড়বিড় করে ফেলছে। আবার ভাবছে শুভ্রর কথা। তাকেও সে বড্ড ভালবাসে। মাঝে মাঝে মায়া হয় শুভ্রর জন্য। ছেলেটা অসম্ভব ভাল। খুব ভালবাসে বিদিশাকে। অথচ আজ বিকেলে শুভ্রদেরই বাড়িতে শারীরিক সুখ দিয়েছে বিদিশাকে যিনি, তিনি আর কেউ নন, শুভ্ররই পিতা, শান্তনু। শিল্পী শান্তনু চ্যাটার্জি।

—কারা যেন ফিস-ফাস করে কথা বলছে অদুরে… শুভ্র… শুভ্রকে দেখা যাচ্ছে দূরে… দৃষ্টি ভেসে আসছে তার দিকে… বিদিশা তাকাবে না শুভ্রর দিকে, কিছুতেই!… তাই মাথা নিচু করে রাখে… তার দুই পায়ের ফাঁকে এখন সে অনুভব করে একটা পেলব পরশ… শরীর এলিয়ে দেয় সে স্পর্শের আমেজে… দূরে একটা গাছের আড়ালে শুভ্রর দুখি দুখি মুখটা উপেক্ষা করেই ও উপভোগ করতে থাকে ওর দু-পায়ের মাঝখানের ঘন লোমে ঢাকা গোপন জায়গাটায় একটা চটচটে ভিজে ভাব… ছোট্ট একটা বাদামি রঙের হরিণ… দুটো চোখ তার কাজল কালো… যেন দুটো জল টইটুম্বুর দিঘি… হরিণটা তার দীঘল দুটি মায়াবী চোখ নিয়ে চেয়ে আছে বিদিশার দিকে, আর আলতো আলতো করে চাটছে তার যোনিফাটল বরাবর… উফ… লম্বাটে গোলাপি মৃগ-জিহ্বার পরশ লাগছে কোমল প্রত্যঙ্গে, আর খিলখিলিয়ে হেসে উঠছে বিদিশা… আনন্দে কেঁপে উঠছে কখনো… দুহাতে মুখ আড়াল করছে কখনো লজ্জায়… সব কেমন নীল হয়ে উঠছে আশপাশ… কি লজ্জা, কি লজ্জা… শুভ্র দেখছে যে সব! ইশ…

চটচট করছে আঠালো মত কোন তরল কিছু, একেবারে প্যাচপ্যাচে হয়ে গেল যে… এপাশ ওপাশ করে ঘুম ভেঙ্গে উঠে পড়ল বিদিশা। মাসিকের রক্তে ভেসে যাচ্ছে ফুলফুল নাইটি। যোনিদেশে লোমে, আর দুই ঊরু যেখানে মিশেছে নিম্নাঙ্গের সাথে সেই খাঁজে চটচটে হয়ে রয়েছে টাটকা রক্ত। স্বপ্ন থেকে বেরিয়ে এসে সবটা বুঝে ধড়মড়িয়ে উঠে পড়ে সে বিছানা ছেড়ে। চাদরেও বেশ খানিকটা দাগ লেগে গেছে, মায়ের কাছে বকা খাওয়ার আগেই সব ধুয়ে মুছে সাফ করে ফেলতে হবে! “এখন উপায়…?”, ভাবতে গিয়ে মাথায় হাত পড়ে বিদিশার, নিজেকে পরিষ্কার করবে, প্যান্টি কাচবে, না বিছানার চাদর? দিশেহারা হয়ে পড়ে বেচারি।
এমন সময় বাইরে সাইকেলের টুং টাং আওয়াজে বুঝতে পারে, রমেন ফিরেছে বাজার সেরে।
“বাপ্ রে!”, অবাক বিদিশা, এতক্ষন ঘুমিয়েছে সে!
“হুম্ম… রোববার বলে কেউ ডাকেনি বোধয়… কিন্তু তুলিকাদের সাথে যে সিনেমায় যাওয়ার কথা?”, আরো চিন্তার ঢেউ।
বাইরে রমেনের গলা পাওয়া যাচ্ছে, তার মায়ের সাথে সে বাজার নিয়ে কি একটা বক্তব্য রাখছে যেন।
বিদিশা জানে রমেন তার প্রতি খুবই সদয়, যখন যা বলে কোন মুখ না করেই করে দেয়। বিছানার লাল দাগটা আস্তে আস্তে শুকিয়ে খয়েরি হচ্ছে। আর দেরী করে লাভ নেই।…

“রমেন… একবার শুনে যেও তো”, হাঁক পাড়ে বিদিশা। এক হেঁচকা টানে তুলে নেয় বিছানার চাদরটা, চটপট এপাশ অপাশ তাকিয়ে আর দেওয়ালের লম্বা আয়নার সাহায্যে বুঝে নেয় নাইটিতে কতখানি লেগেছে রক্তের দাগ। একটা ওড়না তুলে নেয় আলনা থেকে, রমেন চলে আসার আগেই ঢেকে ফেলতে হবে ঋতুস্রাবের লজ্জাজনক চিহ্ন।
“আমায় ডাকলে দিদিমণি?”, রমেন এসে দাঁড়িয়েছে দরজায়। তার চোখের চোরা চাহনি দিদিমণির কোমর থেকে জড়ানো ওড়নার দিকে…
“নাইটিটা কেমন আলগা করে রেখেছে না দিদিমণি?”, রমেনের মনের ভাব চোখে মুখে প্রকাশ পায় না।
“হ্যাঁ গো”, গলায় প্রয়োজনের অতিরিক্ত মধু মিশিয়ে দেয় চতুর বিদিশা, “একটু এই বিছানার চাদরটা কেচে দাও না তাড়াতাড়ি…”, তর্জনী দিয়ে ইঙ্গিত করে দলা পাকানো মেঝেতে পড়ে থাকা চাদরটার দিকে।
“জামাকাপড় কিছু থাকলে দিয়ে দাও না, ওমনি কেচে দোব ‘খন?”,মুখে একটা গোবেচারা ভাব আনবার চেষ্টা করে রমেন।
“না না, জামাকাপড় কিছু নেই, ও আমি চানের সময় ধুয়ে নেব”, বিদিশা নাইটি আলগা করে ধরে রেখে উত্তর দেয়, পিরিয়ডের রক্ত লাগা চাদর কাচে কাচুক, তা বলে একেবারে তার গায়ের নাইটিটাও দেওয়া যাবে না… মা জানতে পারলে ভোগান্তি হবে। চাদর নিয়েও হত, তবে সেটা চোখে পড়বার চান্স কম। টুক করে ধুয়ে ছাদে মেলে দিলেই হল।
“তুমি ওইটা নিয়ে যাও আপাতত”, বিদিশা তাড়া লাগায়।
রমেন দলা করা চাদর উঠিয়ে নিয়ে চলে যেতেই সে দরজা বন্ধ করে একটানে খুলে ফেলে নাইটি, প্যান্টি… সম্পূর্ণ উলঙ্গ হয়ে দাঁড়ায় আয়নার সামনে।
নাঃ এবার এই লোমগুলো কেটে ফেলতে হবে… বড্ড ঝাপড়া হয়েছে। বেয়াড়া কতগুলো চুল, মাসিকের সময় রক্তে ভিজে আঁকা বাঁকা হয়ে ভাঁজে ভাঁজে ঢুকে গিয়ে বড্ড কুটকুট করে। হাঁটতে চলতে কেমন কাটা কাটা লাগে ওইখানে… অসহ্য একদম! এইসব ভাবতে ভাবতেই, এক গাছি ভিজে কালো লোমের গা বেয়ে টুপ করে মেঝেতে গিয়ে পড়ে চুনির মত লাল স্বচ্ছ এক বিন্দু ঋতু-রক্ত। নিচু হয়ে হাতে ধরা নাইটির এক প্রান্ত দিয়ে ও কাচিয়ে মুছে নেয় চটপট। উন্মুক্ত নিটোল নিতম্ব উদ্ধত হয়ে পড়ে। খাঁজ খুলে যায় অল্প। গুহ্যদ্বারে এলোপাথাড়ি একটা দুটো লোম। বড্ড হালকা। আবার সোজা হয়ে দাঁড়িয়ে পাশের দেওয়াল-আলমারি থেকে একটা প্যাড বের করে নেয়, সাথে একটা পরিষ্কার নাইটি।…

“কিরে আজ সিনেমাতেও তো কেমন অন্যমনস্ক ছিলি… তোর শুভ্রর সাথে বুঝি আবার ঝগড়া করেছিস দিশা?”, তুলিকা কিছুতেই ছাড়ার পাত্রী নয়।
সে একটি হাসিখুশি ঝকঝকে মেয়ে। লম্বায় বিদিশার থেকে একটু খাটো, আর গায়ে ভারিক্কিপনাও যেন একটু বেশি। কিন্তু ওর চনমনে মেজাজ আর ঝিলিক দেওয়া হাসির সাথে ওই পুতুল পুতুল চেহারাটা বেশ মানিয়ে যায়। পাড়ার প্রচুর ছেলে ছোকরা রকে বসে বসে স্কার্টের ভেতরে ওর ওই হৃষ্টপুষ্ট পাছার দুলুনিতে মন দুলিয়ে নেয়। একটু বেশি বড় আর বেসামাল ওর বক্ষযুগল। বয়েস অল্প, কিন্তু গ্রোথ বেশি… এসব মেয়েদের সামলে রাখতে হয়। কিন্তু তুলিকার বন্ধু বান্ধব সংখ্যায় অগুনতি। তাই ওকে সামলে রাখা আর কারুর সাধ্যে নেই। কিছুদিন হল বোম্বে থেকে ওর এক আত্মীয় দাদা এসেছে। তার সাথেও এত বেশি মাখামাখি মনে মনে পছন্দ নয় তুলিকার মায়ের। এদিকে আবার সেই দাদাকে নিয়ে বিদিশার সাথে চোরাগোপ্তা হিংসুটেমি চলছে শুভ্রর।
“হুম্ম…? না রে তুলি, ও কিছু নয়”, বিদিশা সত্যিই আনমনা।
“প্রশ্নগুলোর তো এক ঘণ্টা বাদে বাদে জবাব মিলছে, ভাবছিস কি এত তুই শুনি?”, একটা আইস-ক্রিম কোন কে জিভ দিয়ে আগলে রাখতে রাখতে শুধোয় তুলিকা।
“তুই বুঝবি না… বাদ দে। তোর দাদাকে থ্যাঙ্কস বলে দিস সিনেমাটা স্পন্সর করার জন্যে”, হেসে বিদিশা বিদায় জানায় প্রিয় সখীকে, তার বাড়ির রাস্তা এসে গিয়েছে, এখান থেকে সে ডান দিকে বেঁকে যাবে আর তুলিকা হেঁটে যাবে সোজা, জোড়াদিঘির রিক্সা স্ট্যান্ড অব্দি।

শুভ্র আর কাকিমা কি ফিরেছে এখনও? শুভ্র কিছু টের পাবে না তো… এসব ভাবতে ভাবতে হাঁটছে বিদিশা। দুই পায়ের ফাঁকে অল্প অল্প ব্যথা যেন এখনো লেগে আছে, মনে করিয়ে দিচ্ছে ক্রমাগত কালকে শান্তনুর সাথে তার গোপন অভিসারের কথা। শান্তনু আর শ্যামলীর শোবার ঘরের বিছানার ওপর তাকে চিত করে ফেলে শুভ্রর বাবা শান্তনুর সেই উন্মাদনাময় জান্তব প্রেম নিবেদন। লজ্জায় রাঙা হয়ে যায় বিদিশা। সে আর কুমারী নয়। ভাবলেও গায়ে কাঁটা দিচ্ছে। তার ভেতরেই বীর্য স্খালন করেছিল শান্তনু। কিন্তু আজ সকালেই তার মাসিক শুরু হয়েছে, অর্থাৎ ভয়ের কিছুই নেই… কিন্তু পরবর্তী কালে সাবধানতা অবলম্বন করতে হবে। ভাবতে গিয়েই চূড়ান্ত কুণ্ঠায় ঠোঁট কামড়ে ধরল যুবতী। নিজের অজান্তেই সে তার প্রেমিকের পিতার সাথে ভবিষ্যতের সম্ভাব্য মিলনের মতলব আঁটছে! এ কি করছে সে? রক্তের ফ্লো বাড়ছে। হাঁটতে কষ্ট হচ্ছে তার। প্যাডটাও সরে গিয়েছে বোধয়।
“লাল জ্যাম লাগানো পাঁউরুটি, দ্যাখ দ্যাখ!”, পেছন থেকে হুড়ো দিচ্ছে কোনো বদ ছোকরা।
বিদিশা ইতস্তত করে নিজেকে একটু আড়াল করে পেছনে হাত দিয়ে বোঝে যে তার জামায় দাগ লেগে গিয়েছে। উফ… কি যন্ত্রণা! তার মধ্যে লাঞ্ছনা আর অপদস্থতা দ্বিগুন করে দিতে পাড়ার ছেলেদের অশালীন টিকা টিপ্পনী।
“আমি জ্যাম খাবো… হা হা হা…”
“লাল দুপাট্টে ওয়ালি তেরা নাম তো বাতা!”
“ওমা… এ যে রক্ত গঙ্গা বয়ে গেল… কি হবে!”
“মামনি তোমার মাকে বোলো হুইস্পার কিনে দিতে…”
একটা গলি ধরে ওরা সব রকে আড্ডা মারে। এক মিনিটের পথ, পুরোটাই এসব অসভ্য ইতরামো সহ্য করতে হল বেচারি বিদিশাকে। কোনরকমে আলগা করে হেঁটে এলো সে, সালোয়ারের ওড়না দিয়ে যথাসম্ভব আড়াল করার চেষ্টা করলো নিজের পেছন দিকটা। মনে হল যেন কোন অন্ধকারের পথে নেমে যাচ্ছে ধীরে ধীরে… সবাই কি ধিক্কার দিচ্ছে তাকে? হয়ত সাঙ্ঘাতিক ভুল করে ফেলেছে গতকাল মুহূর্তের আবেগে, শারীরিক চাহিদার তাড়নায়… মাথায় মনস্তত্ত্বে জড়িয়ে যায় সমস্ত চিন্তা বিষাদ… জট পাকিয়ে যেতে থাকে খুব তাড়াতাড়ি ঘটে যাওয়া চলচ্চিত্রের ঘটনার মত। মনে অজস্র দন্দ্ব, আর সারা শরীরে বাজতে থাকা ছেলেদের টিটকিরি নিয়ে এগিয়ে চলে বিদিশা। চারপাশে তখন পাখিরা বাড়ি ফেরবার উপক্রম করছে। একটু একটু করে ঘনিয়ে আসছে অন্ধকার। বাড়ি ফিরেই বাথরুমে ঢুকল সে। সন্ধ্যের ব্যাচের ছাত্র ছাত্রীরা এই এলো বলে। একটু পরেই ওর মায়ের গানের স্কুলে আসর বসবে। কিন্তু বাথরুম থেকে বেরিয়ে ওর মায়ের অন্য চেহারা দেখল বিদিশা। মুখ ফ্যাকাশে, চেয়ারে বসে রয়েছেন ভদ্রমহিলা, পাশে টেলিফোন। যেন এক্ষুনি কারুর সাথে কথা বলেছেন, এইরকম মুখের ভাব।
বিদিশার মুখের পানে ফ্যালফ্যাল করে তাকিয়ে থেকে অবশেষে চূড়ান্ত ক্লেশ মিশ্রিত কণ্ঠে কষ্ট করে উচ্চারণ করলেন কয়েকটি মাত্র কথা, “শুভ্রর ফোন এসেছিল দিশা। শেষে এত বড় সর্বনাশটা ঘটে গেল?”
ওর মায়ের কথায় বুকের রক্ত ছলাক করে লাফিয়ে উঠল বিদিশার। পায়ের তলার মাটি যেন কাঁপছে অদৃশ্য ভুমিকম্পে। কানে রিনরিন করছে মায়ের শেষ শব্দগুলো… এত বড় সর্বনাশ… এত বড় সর্বনাশ…

“কি… ক-কি হয়েছে মা?”, কাঁপা কাঁপা গলায় খুনের আসামীর মত জানতে চায় বিদিশা।
ভয়ে, আশঙ্কায় পেট মুচড়ে ওঠে, অবশ হাত থেকে খসে যায় সালোয়ারের দড়ি। ছোট কুর্তার তলায় গমরঙা পা দুটো উন্মুক্ত। রমেনের হাতে চায়ের কাপ প্লেট, অদুরে স্থির হয়ে যায় সে।
বিদিশার মায়ের ফ্যাকাশে মুখে ভাব লেশ নেই, তিনি চেয়ে রয়েছেন কোন সুদুরে… যেখানে দৃষ্টি ফেলে দেখা যায় কোন বিষণ্ণ হতাশাকে। বিদিশা গা হাত পা ধুয়েছে বোধহয়, মুখে আর ঘাড়ে লেগে রয়েছে জলের ছিটে, মুখে চোখে জল দেওয়ার ফলে, জলে ভিজে গিয়েছে কামিজের সামনের দিকে বুকের কিছুটা। সালোয়ারের পা টা মাটিতে পরে, কামিজের পাশের কাটা অংশটা দিয়ে উঁকি দিচ্ছে প্যান্টি। রমেনের আজ রাতের মত ব্যবস্থা হয়ে গেল। তার লুঙ্গির ভেতরে একটা লাফ মেরে উঠল তার অর্ধঘুমন্ত যন্ত্রটি।
“বল না মা ক-কি…”, অস্থিরতা আর ভয় মেশানো গলায় আবার জিজ্ঞাসা করে বিদিশা, আর ঠিক তখনি চোখে পড়ে দরজার আড়ালে দাঁড়ানো রমেনের লোলুপ দৃষ্টি তার কামিজের ফাঁক বেয়ে প্যান্টির ধার অল্প দেখিয়ে যেখান দিয়ে দুটো নগ্ন পা নেমে গিয়েছে ঠিক সেইখানে আটকে রয়েছে। ঠোঁট অল্প ফাঁক, যেন মুখ দিয়ে লাল ঝরবে আরেকটু হলেই। চোখে কি প্রচণ্ড লালসা আর আকাঙ্ক্ষা। শীঘ্র নিজের ভুল বুঝতে পেরে পা দুটো ঢেকে ফেলে বিদিশা।
“দিশা, শুভ্রর মত ফুটফুটে একটা ছেলে… আমি তো ভাবতেও পারিনা। এমন অঘটন কি করে ঘটে বলতে পারিস আমায়?”, ওর মায়ের গলায় এবার কান্নার পূর্বাভাষ।
আস্তে আস্তে হেঁটে এসে মায়ের কাছে হাঁটু মুড়ে বসে বিদিশা, প্রত্যেকটা পদক্ষেপে যেন সঙ্কোচে, আর দুঃসহ যন্ত্রণায় বুক ফেটে যাচ্ছে তার। যত তাড়াতাড়ি সম্ভব তার জানা দরকার জননী কতটুকু জানেন। শুভ্রই বা কতটুকু জানে?
“মা আমায় একবার খুলে বল, শুভ্র তোমায় কি বলেছে ফোন করে?”, ধৈর্যের মাত্রাচ্যুত বিদিশা এবার একটু যেন গলায় জোর পেল।
“ওর বাবা, শান্তনুবাবু… শেষকালে…”, বলে কান্নায় ভেঙে পরেন ভদ্রমহিলা।
এবার প্রমাদ গুনলো বিদিশা। তার চারপাশের পৃথিবীটা ক্রমশ দুটো দেওয়ালের মত মনে হতে লাগলো, যেই দেওয়াল দুটো দুইপাশ দিয়ে তার দিকে ক্রমাগত চেপে আসছে। তাকে যেন পিষে ফেলতে চায়। মাথার ওপর যেন ছাদ নয়, বন বন করে ঘুরছে কোন দুর্নিবার ঘূর্ণিঝড়।
“আমি তো-তোমাকে স-সব বলতাম, ম-মা…”, তোতলাতে থাকে ত্রস্ত সুন্দরী। গোলাপি ঠোঁটে থর থর করে কাঁপছে না বলতে পারা কথা আর জমাট বাঁধা অপরাধ বোধ।
“আমি এমনটা যে হবে বুঝতেই পারিনি ম-মা”, এবার লাল হয়ে গিয়েছে তরুণীর মুখ। হাত পা ঠাণ্ডা হয়ে গিয়েছে বরফের মত।
“তুই কি করে বুঝবি মা, ভগবান কখন কি করেন কেউ কি টের পায়?”, একটু স্থির হয়ে বসলেন জননী।
বিদিশা এবার আচমকা টের পায় কথার খেই কিরকম অন্যরকম লাগছে।
“কি বলছ মা? কি হয়েছে শান্তনুবাবুর?” বিদিশা এবার স্পষ্টভাষী হয়ে ওঠে। তার আর বিলম্ব সইছে না। বিশেষ করে যখন তার মনে এই সম্ভাবনা উঁকি দিয়েছে যে হয়তো তার মা ঠিক সে যা ভাবছে সে বিষয়ে কথা বলছেন না।
“শান্তনুবাবু…” একটু থেমে তিনি ফের বললেন, “শান্তনুবাবু কাল রাত্রে খুন হয়েছেন।”
একেকটা শব্দ স্পষ্ট করে উচ্চারন করে তিনি বললেন। বিদিশা স্তম্ভিতের মত দাঁড়িয়ে রইল। সে কি শুনছে আর তার মা কি বলছেন এসমস্ত থেকে ঠিকরে বেরিয়ে গেল সে যোজন যোজন দূরে। নিমেষের মধ্যে। স্নায়ু অবশ হয়ে গিয়েছে। মুখে কোন ভাবমূর্তি নেই। যেন প্রাণের গভীর কোন স্তরে, যেখানে কেউ কোনদিনও উঁকি মেরে দেখবে না সেখানে, একটা নীলচে রঙের নামহীন ব্যাথা বুদবুদের মত ফেনিয়ে ফেনিয়ে উঠতে লাগলো।
“চিরসখা হে… ছেড়ো না মরে, ছেড়ো না…” হারমোনিয়ামের ঝঙ্কারের সাথে একটি সকরুণ মেয়েলি গলা সুরের মূর্ছনায় ভেসে এলো নিচের গানের ঘর থেকে। ছাত্রীরা এসে গিয়েছে সময় মত, তারা বসে গিয়েছে রেওয়াজে। শুধু তাদের দিদিমণি, বিদিশার মাতৃদেবী, আজ আর তাদের সাথে যোগ দিলেন না।…

“তুই তো বাড়ি এসেছিলি সেল ফোনের চার্জার ফেলে গিয়েছিলি বলে, তুই কি দেখিছিলি তখন? কেউ ছিল ঘরে হারান আর তোর বাবা ছাড়া?”, শান্ত কণ্ঠে শুধোন সদ্য বৈধব্যপ্রাপ্তা শ্যামলীদেবী। মাথায় তার তখনও প্রত্যহ ব্যবহৃত সিঁদুরের হালকা গোলাপি আভা, পুরোপুরি মোছেনি। গায়ে একটা ঘিয়ে রঙের হালকা বুটি বুটি তাঁতের শাড়ি। গতকাল ছেলের জন্মদিনে, একরকম বিরক্ত হয়েই তিনি শুভ্রকে নিয়ে বেলেঘাটায় তার বাপের বাড়ি চলে গিয়েছিলেন। কারন মহুল মিত্র। মহুলের আসবার কথা ছিল গতকাল। এই নিয়ে পূর্বেই বহু তর্ক বিতর্ক হয়ে গিয়েছিল তার, তাই আর আলোচনা না বাড়িয়ে তিনি নিজেই কিছুদিনের জন্য নিজেকে সরিয়ে রাখবেন মনস্থ করেছিলেন। সঙ্গে ছেলেকেও নেওয়া শুধু মাত্র ওই বাতাবরণের মধ্যে শুভ্রকে থাকতে দিতে চাননি বলেই।
“কিরে? চুপ করে আছিস কেন?”, চব্বিশ ঘণ্টা আগে স্বামী হারানো মহিলার পক্ষে শ্যামলীর কণ্ঠস্বর ছিল অত্যন্ত মোলায়েম।
তার বৈবাহিক জীবন বলতে কিছুই ছিলনা, শুধু শান্তনুর ঘর বাড়ি, আসবাব পত্র, রান্নাঘর, ভাঁড়ার ঘর, আর পুত্র শুভ্রর দেখভাল করা, এই ছিল তার জীবন। আর ছিল তার গাছেরা। বাগান করতে খুব ভালবাসেন তিনি। সেই জীবনের থেকে কিছুই হারায় নি, শুধু তার সাতপাকে ঘোরা বিয়ে করা মানুষটি শারীরিক ভাবে অনুপস্থিত। মনের অনুপস্থিতি ধরতে গেলে যেন পিছিয়ে যেতে হবে বিগত এক যুগ। শিল্পী শান্তনু, আর্ট হারিয়ে ফেলেছিলেন স্ত্রীর মধ্যে… বা হয়তো অন্যরকম শিল্প দেখেছিলেন তিনি তার সন্তানের জানকির মধ্যে যেটা বুঝতে পারেননি শ্যামলী… কে জানে তা!
“আমি জানি না, মা, আমাকে প্লীজ কিছু জিজ্ঞেস কোরো না”, শুভ্র বিব্রত হয়ে পড়ে।
হাত দুটো টেবিলের ওপর রাখা, মুঠি করা। অন্য চেয়ারে বসে আছেন শ্যামলীদেবী। খাবার টেবিলে বসে কথা কইছেন মা ছেলে। আত্মীয় পরিজনেরা রয়েছেন ছড়িয়ে ছিটিয়ে দু চার জন। পুলিশ এসেছিল। চলে গিয়েছে। আবারো আসবে হয়তো।
শুভ্রর চোখে যেন জ্বলছে এক আদিম নৃশংস বহ্নি। দ্বগ্ধে চলেছে সে যেন ভেতরে ভেতরে কি এক অসহ্য জ্বালায়। কেন সে এসেছিল গতকাল… মনের মধ্যে হুড়হুড় করে ঘটনাগুলো ফ্ল্যাশব্যাক হয়ে যেতে থাকে অনর্গল আর বার বার ছিন্নভিন্ন হয়ে যেতে থাকে তার মানসিক স্থিতি…

****

“কি হলো? হাঁ করে দাঁড়িয়ে আছ কেন? বাবা কই? এই চটিটা কার?” জুতো খুলতে খুলতে শুভ্র জিজ্ঞেস করে চলে এক নাগারে।
হারানের উত্তরের অপেক্ষা না করেই দেওয়ালে এক হাতের ভর দিয়ে নাইকের স্নিকার্স জোড়া, পায়ে পা লাগিয়ে গোড়ালি দিয়ে ঠেলে ঠুলে খুলে, এক ধারে ছেড়ে রেখে ঘরের ভেতরে এগিয়ে যায় শুভ্র।
“আর বোলো না সেল ফোনের চার্জারটা ফেলে গেছি গো, আজ জন্মদিন, রায়বাঘিনী তো এমনিতেই খাপ্পা হয়ে আছে, এর পর ফোন অফ পেলে আর রক্ষে থাকবে? তুমিই বল?”, হাসির ঝিলিক শুভ্রর মুখে, কপালে বিন্দু বিন্দু ঘাম। সেই বেলেঘাটা থেকে হুড়োহুড়ি করে এসেছে সে চার্জার নিয়ে যেতে।
“তু-তুমি বস, দাদাবাবু, আমি ডেকে দিচ্ছি বাবুকে।”, ইতস্তত করলো হারান, সে বিদিশাকে ঢুকতে দেখেছে। আবার শান্তনুর হাত ধরে স্টুডিওর অন্ধকার ঘরের ভেতরে হারিয়ে যেতেও দেখেছে। সে আঁচ করে ফেলেছে কি প্রচণ্ড একটা বিশ্রী পরিস্থিতি চলছে এই বাড়ির মধ্যে। শুভ্র পাছে কিছু দ্যাখে ফেলে, পাছে পরিস্থিতি আরো জটিল হয়ে পরে সেই ভয়ে সে আটকাতে চাইলো শুভ্রকে।
“ও বুঝেছি। সে এসেছে বুঝি আবার?”, মহুলের নাম কক্ষণো উচ্চারন করে না শুভ্র। এমনিতে পিতার কোন অদ্ভুত খেয়ালে বা আপাত-দৃষ্টিতে যা সৃষ্টিছাড়া এহেন আচরণে সে এক অসীম মমতাময় আশকারায় পিতার পক্ষ নিয়েই লড়েছে কেবল। কোনদিনও খেয়ালী, শিল্পী পিতার চরিত্রগত খুঁটিনাটির বিশ্লেষণে সে যায়নি। কিন্তু মহুলের ব্যাপারে শুভ্রর ব্যবহার ছিল একেবারে আলাদা। মহুলকে ও সহ্য করতে পারত না। যতবারই মহুল বাড়িতে এসেছে মডেলিংয়ের কাজে, শুভ্রর মুখোমুখি হয়েছে কখনো আসতে যেতে, ঘৃণাময় দৃষ্টিতে নিরীক্ষন করেছে শুভ্র এই অত্যন্ত অমার্জিত উচ্ছল যৌবনা রমণীকে।
“হ্যাঁ মানে… আমি দেখছি তুমি বস”, ঠিক কি বলবে ঠাহর করতে পারেনা স্বল্প শিক্ষিত চাকর হারান।
“আমি আর বসে কি করব, যাই গিয়ে চার্জারটা নিয়ে আসি।” বলে হলঘরের থেকে ভেতরের ঘরের দরজার দিকে এগিয়ে যায় শুভ্র। স্টুডিয়োর দরজা বাঁ দিকে আর শুভ্রর ঘর ডান দিকে। পেছন দিয়ে অবশ্য আরেকটা দরজা রয়েছে যেটা জুড়ে গিয়েছে একটা লম্বা করিডোরের সাথে, সেই করিডর দিয়েও যাওয়া যায় বাকি দুটি ঘরে। একটি স্টুডিও, অপরটি শান্তনু ও শ্যামলীর শোবার ঘর।…

মহুলের এই বাড়িতে আসা যাওয়া কেউ কোনদিন মেনে নিতে পারেনি। না শ্যামলী না শুভ্র। শ্যামলী বরাবরই সবরকম প্রতিবাদ নীরবেই সেরেছেন। তাতে ফল হলো কি না হলো সে বিষয়ে তিনি খুব একটা নজর দেন নি। শুভ্র যদিও কখনো পিতার কোন কাজের মধ্যেই ভুল ধরবার চেষ্টা করেনি, বরঞ্চ একরকম পিতার পক্ষে যুক্তি ধার্য করে গিয়েছে চিরকাল, শুধু মাত্র মহুল মিত্রের ক্ষেত্রে তার মনোভাবে ছিল না বিন্দুমাত্র প্রশ্রয়ের অবকাশ। মহুল কে শুভ্র দেখতে পারেনি কোনদিন। ওর গায়ের সাথে লেপটে শাড়ি পরা, ওর অমার্জিত অকুণ্ঠিত পদক্ষেপ, ওর উত্তোলিত বক্ষদ্বয়, ওর নিতম্বের নিখুঁত গড়ন… ওর পাগল করা হাসির ঢল। ওর জ্বালাময়ী সৌন্দর্য। বিদিশা কত স্নিগ্ধ, কত কোমল, পূর্ণিমা রাতে দিঘির জলে ভাঙতে থাকা চাঁদের মতন। আর সে… মহুয়ার মৌতাত, হাসনুহানার উগ্রতা। অসহ্য সে। সে কোনদিন বিদিশা হতে পারবে না। নিজেকে বুঝিয়েছে শুভ্র। বা হয়তো নিজের অজান্তেই বুঝিয়েছে যে বিদিশা কোনদিন মহুল হতে পারবে না… নিজের এই নিষ্ফল ঘৃণার অক্ষমতা ঘৃণাই বাড়িয়েছে কেবল। মহুল কে ঘৃণা করে সে দ্বগ্ধে চলেছে তুষের আগুনে, নিরুপায় বীর্যস্খলন করেছে… নিভৃত একান্তে। তার পিতার সাথে অবৈধ সম্পর্ক রয়েছে যে রমণীর, সে কত দুশ্চরিত্রা! পিতার তো কোন দোষ নেই, মহুল তো বিষাক্ত অপ্সরী, তার নিশ্বাসে রয়েছে সম্মোহনী নেশা। দিনের পর দিন মহুল আসে বাড়িতে, কার তাকে ভাল লাগে কি না লাগে তাতে যেন তার ভ্রুক্ষেপই নেই। পা যেন তার মাটিতে পড়ে না কখনো, যৌনতার জাদুকাঠি হাতে নিয়ে যেন সে চলেছে অভিসারে। এসে সে বসার ঘরে বসে শান্তনুর জন্যে অপেক্ষা করত প্রথম প্রথম। পরে সে সোজা স্টুডিওতে গিয়ে ঢুকতো।
“হারান, একটু চা খাওয়াবে গো…”, জলতরঙ্গের মত পাতলা মধুমাখা স্বরে সে দিব্যি আবদার পেশ করত।
রাতের পর রাত বেড়েছে কিন্তু তার বাবা শান্তনু আর তার নতুন সখের সখীর হাসি মস্করা চলেছে স্টুডিওর ঘরে। কখনো কখনো আবার সব চুপচাপ হয়ে যেত ঘণ্টার পর ঘণ্টা। মহুল তখন পোজে। অনেক সময় দরজা শুধুই ভেজানো থাকতো। শ্যামলী নিজে লক্ষ্য রাখতেন যাতে কেউ স্টুডিওর দিকে গিয়ে ওর স্বামীকে বিরক্ত না করে। উনি অদ্ভুত জাতের মানুষ। বড্ড কোমল অথচ বড্ড একরোখা, কতকিছু যে মনে চেপে রেখে তিনি হাসিমুখে বাহ্যিক শান্তি বজায় রাখতে পারতেন তার হিসেব হবে না। কিন্তু সেদিন শ্যামলীদেবী বাড়ি ছিলেন না। এক দুঃসম্পর্কের বোনের ছেলের অন্নপ্রাশনে গিয়েছিলেন, রাতে ফেরবার কথা নয়। বর্ষার রাত। প্রায় সাড়ে নটা হবে। অনেকক্ষণ কোন সাড়া শব্দ নেই স্টুডিওতে। পড়ায় মন বসছে না কিছুতেই, স্টুডিওর ভেতরে কি চলছে এই নিয়ে মনে মনে নানা রূপ নাট্য এঁকে ফেলেছে শুভ্র। অজানা উপায়ে শক্ত হয়ে গিয়েছে তার ঘুমন্ত পুরুষাঙ্গ।…

ঘরে একটা ষাট ওয়াটের বাল্ব জ্বলছে। হলুদ আলোয় মায়াবী পরিস্থিতি। একটা নিচু টুলের ওপর এক পা তুলে দাঁড়িয়েছে মহুল। একটা হাত কোমরে। চিবুক উঁচিয়ে রেখেছে যেন আকাশের পানে। অঙ্গে একটি সুতোও নেই, বিপুল আকৃতির স্তন, বিরাট দুই গোলক। পড়ার টেবিলে রাখা গ্লোবের মত। মাংসের ভারে ঈষৎ অবনতা। দুটো গাঢ় খয়েরি স্তনবৃন্ত, আর তাদের দুই বলয় থেকে ঠেলে বেরিয়ে আসছে বেশ সুপুষ্টু চুষি দুটো তাদের ছুঁচোলো অগ্রভাগ নিয়ে। নারীত্বের উগ্র প্রতিমূর্তি। পেটে হালকা স্ফীতভাব। গভীর নাভিমূল, সেখান থেকে নেমে গিয়েছে হালকা লোমের রেখা আর নিচে, কোমর বেঁকেছে বসার ঘরে রাখা বিশাল ফুলদানিটার গলার মত। ভরাট পাছা। হঠাৎ দেখলে মনে হবে এক্কেবারে নির্লোম যোনিমণ্ডলী… কিন্তু ত্রিকোণের ঠিক যেইখান থেকে বিভাজন নেমে গিয়েছে অতলের দিকে, সেইখানে রয়েছে যোনিকেশ দিয়ে সযত্নে বানানো একফালি বাহারি সিঁথি, যেন এক চূড়ান্ত বেহায়া আশকারা, এক অশালীন উস্কানি। শরীর থেকে ঠিকরে বেরচ্ছে যৌন আবেদন। শুভ্রর পাজামার মধ্যে টনটন করে ওঠে বাঁশের লাঠিটা। সে নিজেকে বিশ্বাস করতে পারেনা! একি রাসায়নিক গোলযোগ চলছে তার শরীর জুড়ে… এত ঘৃণা যে নারীর প্রতি জমে রয়েছে তার মনে কানায় কানায়, তাকে দেখেই তার শরীরে কামের ইচ্ছা জাগছে! শান্তনুকে সে দেখতে পাচ্ছিল না এতক্ষন কিন্তু এবার নিজেকে আরেকটু সরিয়ে নিতেই সে দেখতে পায় তার বাবাকে। সম্পূর্ণ উলঙ্গ শান্তনু হাতে তুলি নিয়ে একটা দাঁড় করানো ইজেলের ওপর রঙ বোলাচ্ছে। তার উন্মুক্ত পুরুষাঙ্গ হালকা ভাবে জানান দিচ্ছে উপস্থিতি, কিন্তু উদ্ধত নয়। বাইরে বৃষ্টি ক্রমশ বাড়ছে। কাঁচের জানালায় ঝমঝমিয়ে বর্ষে চলেছে আত্মহারার মত। পাশের বাড়িতে বোধহয় গান চলছে… একটা পরিচিত সুর কেমন যেন অপরিচিত হয়ে যাচ্ছে বৃষ্টির নিরবিচ্ছিন্ন মুখরতায়।

পাজামার ওপর হাত রেখে শান্ত হতে চায় শুভ্র। পা তার নড়ছে না। সে যেন পাথর হয়ে গিয়েছে। হাতের পরশে বেয়াড়া ঘোড়া যেন আরো অবাধ্য হয়ে উঠছে। হালকা স্বরে কি যেন বলে ওঠে নগ্নিকা সুন্দরী, আর তার প্রত্যুত্তরে ঘাড় নেড়ে সম্মতিসূচক ইঙ্গিত দেয় শান্তনু। কোমর থেকে হাত নেমে আসে যোনি বিভাজনে, দুটো আঙুল দিয়ে ফাঁক করে… একি করছে মহুল! অদ্ভুত সাবলীলতার সাথে অকুণ্ঠিত অনায়াসে সে চুলকাচ্ছে সেই জায়গাটি। উলঙ্গ অবস্থায় আরেকটি পুরুষের চোখের সামনে সে নিজের যোনি চুলকচ্ছে দুটো আঙুল দিয়ে, একবার ঘাড় নামিয়ে দুটো আঙুল দিয়ে ফাঁক করে ধরে কি যেন দেখেও নিল সেইখানে। আর পারছে না শুভ্র। ঠক ঠক করে কাঁপছে সে। হাত দিয়ে পাশেই দরজার ফ্রেমটা ধরে নেয়, নইলে যেন পড়েই যাবে সে। পায়ের আঙুল কুঁকড়ে ধরেছে তলার মেঝেকে। শিরা উপশিরায় অনুভব করছে সে গরম রক্তের স্রোত। হারানের এই সময় রাতের খাবার গরম করবার কাজ থাকে। সে রান্নাঘরে ব্যস্ত। শুভ্র পাজামার ভেতর হাত পুরে দেয়।
“বৃষ্টির শব্দটা কেমন লাগছে মহুল?”, পিতার গলার স্বর শুনতে পায় শুভ্র।
শান্তনু এগিয়ে এসেছে মহুলের দিকে… এক হাতে তুলি অন্য হাতের আঙুল চালাচ্ছেন নিজের উসকো খুসকো চুলের ফাঁকে।
“আমাকে কেমন লাগছে শান্তনুদা?”, মহুল পাল্টা প্রশ্ন করে, আর নিজের দুটো বিপুল বক্ষ সম্ভার নিজের হাতে তুলে নিয়ে প্রদর্শনী করে।
ভাবটা এমন যেন ওগুলো দেখিয়েই প্রশ্নটা করছে সে শান্তনুকে।
“দুষ্টুমি করিস না মহুল… ব্রেক নিবি নাকি একটা? প্রায় এক ঘণ্টা হতে চললো পোজে আছিস, খাবি কিছু?”, শান্তনুর গলায় যেন প্রচণ্ড স্নেহের প্রাবল্য।
শুভ্রর মাথায় চিন্তাগুলো খেই হারিয়ে ফেলেছে এতক্ষনে। সে শুধু গোগ্রাসে গিলছে মহুলের শরীরের প্রত্যেকটা আনাচ কানাচের অনাবৃত উন্মুক্ত আবেদন। তার বগলের তলায় কি সুন্দর বিন্দু বিন্দু ঘাম জমেছে। একটাও লোম নেই সেখানে। মহুলের গায়ের রঙ বিদিশার তুলনায় অনেকটাই চাপা। আর সেটাই যেন তার অ্যাপিলকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।
“তুমি এদিকে এস তো শান্তনুদা, এত বাজে চিন্তা তোমায় করতে হবে না। আমার এইটা চুলকাচ্ছে যে খুব…”, বাচ্চা মেয়ের মত চোখ পিটপিটিয়ে বলে ওঠে ন্যাংটো মেয়েটি, বেহায়ার মত দুই হাতে নিজের যোনিতে বিলি কাটতে কাটতে।
“এখনই ঠাণ্ডা করছি তোমায়, দুষ্টু মেয়ে”, এক কৃত্রিম রাগ মেশানো গলায় তাকে শাসন করতে চায় শান্তনু।
তারপর তার দিকে এগিয়ে আসে সে। দুই পা মুড়ে মেঝের উপর বসে পড়ে নিজের স্টুডিওয় দাঁড়ানো এই নগ্ন যুবতীর পায়ের কাছে। প্রসারিত দুটি হাতে ধরে নেয় তার বিরাট দুই উলঙ্গ পাছা। শুভ্র আর ভাবতে পারেনা, সে কি দেখছে নিজের চোখকে বিশ্বাস করাতে পারছে না। এর আগে নারীর যোনিতে পুরুষের জিহ্বার স্পর্শ সে শুধু নীল ছবিতেই দেখেছে। তাও একবার দুবার… আর আজ তার চোখের সামনে, হলুদ আলোয় ধুয়ে যাওয়া এই ছোট্ট স্টুডিওর ঘরে তার উলঙ্গ পিতা হাঁটু মুড়ে বসে তার মডেল মহুল মিত্রের সবচেয়ে গোপন জায়গাটি চেটে চেটে পরিষ্কার করছেন।

“একটু ভাঁজগুলো পরিষ্কার করে দাও না, উম্মম… হ্যাঁ হ্যাঁ ওইখানটা, উফফ… তুমি কি ভাল পারো এটা…”, মহুলের গলায় আবেশ আর নোংরা চাহিদা ঝরে ঝরে পড়ছে।
তার অঙ্গের প্রতিটি শিহরণে ঝাঁকি দিয়ে নেচে নেচে উঠছে বুকের ওপর তার নরম দুটো তরমুজ… মহুলের সারা গায়ের চামড়া কেমন চকচক করছে এই মায়াবী আলোতে। শান্তনুর থুতনি বেয়ে একটা সাদা মত কি গড়াচ্ছে। শুভ্র আন্দাজ করে নেয় ওটা মহুলের যৌনরস। মুখ ডুবিয়ে ডুবিয়ে চুষছে আর চাটছে শান্তনু। আর মহুল ওইভাবে কামদেবীর মত দাঁড়িয়ে এক হাতে খিমচে ধরেছে কর্মরত শান্তনুর মাথার চুল। মুখ বিকৃত। আঁখি মুদিত। পিঠ বেঁকে গিয়েছে ধনুকের আকারে, তার ফলে ঠেলে উঠে এসেছে দুটি উদ্ধত আটতিরিশ!… হাঁ করে যেন তারা দুটিতে তাকিয়ে আছে শুভ্রর দিকে। উফফ… এত বড় বুক কি করে হয় কারুর… কি জঘন্য এই মহিলা, কি মারাত্মক এর যৌন খিদে! ভাবতে ভাবতে হাতের গতি বাড়ছে শুভ্রর। পাজামার ভেতরেই যেন হয়ে যাবে বিস্ফোরণ। নিশ্বাস প্রশ্বাস চলছে দ্রুত। উফফ বাবার সাথে সেও যদি এই নারীকে ভোগ করবার সুযোগ পেত! চিন্তাগুলো এলোমেলো আর বিকৃত হয়ে যাচ্ছে শুভ্রর, মাঝে মাঝে ঘাড় ঘুরিয়ে দেখে নিচ্ছে হারান আসছে কিনা। বাবার সাথে পাল্লা দিয়ে দলাই মলাই করতে ইচ্ছে করছে এই নোংরা রমনীর দুধগুলো। কি ঘৃণা তার এই মহিলাটির প্রতি। উফ যদি সকলের সামনে একে ন্যাংটো করে দাঁড় করিয়ে রাখা যেত! উত্তেজনা আর উদ্দীপনার শিখরে উঠছে শুভ্র। যদি সব বন্ধু বান্ধবদের ডেকে এনে মহুলের গায়ে পেচ্ছাব করানো যেত! মাত্রা ছাড়িয়ে যাচ্ছে শুভ্রর কামজ্বর। তার মনের ভেতরে চলছে মহুলকে নিয়ে হাজার হাজার অচিন্ত্যনীয় অশালীন মতলব আর তার চোখের সামনে চলছে তার বাবার রমণলীলা… মুখ দিয়ে তিনি যৌন তৃপ্তি দিচ্ছেন মহুলকে।
“আর কোরো না গো, আমার হয়ে যাবে…”, হাঁস ফাঁস করছে মহুল।
শান্তনু থামে না। সে আরো দ্রুত গতিতে লেহন চালিয়ে যায়। মুখ তুলে জিভ বার করে বড় বড় আঁচরে যোনি বিভাজন লম্বা লম্বি ভাবে চেটে দেয় বারকয়েক। আর প্রত্যেকবারই বিদ্যুৎপ্রবাহ বয়ে যায় মহুলের শিরদাঁড়া বেয়ে। শুভ্রর হাতের গতি এবার অভাবনীয়, ওদিকে শান্তনুর মাথাও নড়ছে প্রচণ্ড বেগে, দাঁড়িয়ে থাকা মহুলের দুইপায়ের মাঝখানে। মহুলের মুখ বেঁকে চুরে গিয়েছে। টুলের ওপরে রাখা পা’টা কাঁপছে, দুই পায়েরই আঙুলগুলো দেবে গিয়েছে, নখ দিয়ে যেন আঁকড়ে ধরতে চাইছে। এক হাতে শান্তনুর মাথা আরো ঢুকিয়ে দিতে চাইছে সে নিজের ভরাট যোনিমণ্ডলীর মধ্যে, অন্য হাতে নিজের একটা বুককে দুমড়ে মুচড়ে চলেছে। সে কি বীভৎস দৃশ্য, কি আগুন ঝরছে সেই কামাতুর বাঘিনীর গা দিয়ে! মহুলের সেই চূড়ান্ত মুহূর্তের শীৎকার শুনলে যেন আগুন লেগে যাবে দেহ মনের রন্ধ্রে রন্ধ্রে। শুভ্রর আশপাশের দুনিয়া গুলিয়ে গেল, চোখ বন্ধ হয়ে গেল, ব্রহ্মতালুতে যেন এসে লাগলো তীব্র একটা চেতনা, সবকিছু আলোয় আলোময় হয়ে গেল ভেতরে ভেতরে, যেন একটা বজ্রপাতকে কাছ থেকে দেখছে সে অন্তরের আঁখি দিয়ে… শরীরের সকলটুকু নিঙড়ে নিয়ে ছলকে ছলকে বেরিয়ে গেল তার সমস্ত রস। পাজামা ভিজে আঠা… জঙ্ঘা আর পা বেয়ে নামছে একটা দুটো শ্বেত বীর্যের ধারা। ধীরে ধীরে সুখের ক্লান্তি নিয়ে ফিরে এল সে তার নিজের কক্ষে।

(২য় পর্ব সমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s