ফেলে আসা সেই দিনগুলি – পর্ব ০৩


তৃতীয় অধ্যায়:

কয়েক মাসের মধ্যে অনেক গুলি ঘটনা ঘটে গেল যাতে আমি যেন এক ধাপে অনেকটা পরিনত ও
বড় হয়ে গেলাম। এক মাসের ব্যবধানে কাবেরীদি ও অঞ্জনাদির বিয়ে হয়ে গেল। কাবেরীদির বর ওর থেকে কালো হলেও মুখশ্রীটা সুন্দর ছিল। যদিও আমার কাছে বড়ই রোগা লাগল।

অঞ্জনাদির বর সেই তুলনায় ফর্সা হলেও আমার দেখতে একদম ভাল লাগল না। বয়সটাও মনে হল ওর থেকে অনেক বেশি। শুনলাম খুব বড় পোষ্টে চাকরি করে। তা হলেও ওর সঙ্গে মোটে মানায় নি।
বর কনে বিদায় নেবার সময় দুই জনের ক্ষেত্রেই পালিয়ে রইলাম। মনকে বললাম ওদের বিয়ে হচ্ছে, ওরা সুখি হোক। কিন্তু মনে হল আমার দুই প্রিয় সখীর বিচ্ছেদ আমাকে যেন নিঃস্ব করে দিল।

একদিন বাবা অফিস থেকে তাড়াতাড়ি ফিরলেন। অন্যান্য দিনের মত জামা কাপড় না ছেড়ে ঘরে ঢুকে মায়ের সাথে চুপিচুপি কি কথা বলতে লাগলেন। মায়ের মুখে দেখলাম আশঙ্কা আর চোখে জল।
কাঁদতে কাঁদতে বলতে শুনলাম-‘সেই একেবারে সুন্দরবন। ছেলে মেয়ে দুটোকে নিয়ে আমার কি অবস্হা হবে ভেবেছ?

বাবা আর কোন কথা বললেন না। রাত্রে খেতে বসে শুনলাম,বাবাকে অফিস থেকে বদলি করা হয়েছে। আগামী পরশু বাবাকে চলে যেতে হবে। আমি যেন অথই সাগরে পড়লাম। এতদিন ছাতার তলায় নিশ্চিন্তে ছিলাম। এখন আমি কি করব? মনটা খুবই খারাপ হয়ে গেল।

বাবা সুন্দরবনের রায়দিঘি সাব-ডিভিসানে বদলি হয়ে চলে গেলেন। কয়েকদিন পর বাপীর বাবা সুখেন কাকুর সাথে রাস্তায় দেখা। এমনি উনি কারোর সাথে খুব বেশি কথা বলেন না। কিন্তু আমাকে ডাকলেন।
জিজ্ঞাসা করলেন-‘কিরে তোরা কেমন আছিস? মা ভাল আছে তো?’
আমি বললাম-‘সবাই মোটামুটি আছি।’
-‘তোর বাবাকে কত বলেছি ওইসব ইউনিয়ন সমিতি নিয়ে বেশি মাতামাতি না করতে। শুনল না,দিল তো সুন্দরবনে ট্রান্সফার করে। যাইহোক মাকে বলিস কোন দরকার হলে আমায় যেন বলে।’

বাড়িতে ফিরে আমি সুখেন কাকুর কাছ থেকে শোনা কথাগুলি মাকে বলে জিজ্ঞাসা করে বললাম-‘মা বাবা কি ইউনিয়ন করত বলে বদলি করেছে?’

মাকে সাধারনত রাগতে দেখি না। কিন্তু আমার প্রশ্ন শুনে হঠাৎ রেগে গিয়ে আমায় খুব বকাবকি করতে লাগলেন। আমিও আর কথা বাড়ালাম না।

চারদিক থেকে নানা রকম রাজনৈতিক হানাহানির খবর আসতে থাকল। আমার মাথায় এই ব্যাপারটা একদমই ঢোকে না ইষ্টবেঙ্গল মোহনবাগান মহমেডান নিয়ে তো আমাদের বন্ধুদের মধ্যে কত তর্ক হয়,তারপরে আবার সবাই যেরকম বন্ধু ছিলাম সেইভাবেই থাকি। কিন্তু বড়রা কেন রাজনীতি নিয়ে এত হানাহানি করে?সবারই তো ব্যাক্তিগত পছন্দ অপছন্দ থাকতে পারে। তাহলে এত অসহিষ্ণুতা কেন?

এরপর একদিন দুপুর বেলা আমাদের পাড়ায় চার পাঁচটা পুলিশ ভ্যান এসে থামল। অনেক পুলিশ সি আর পি এসে প্রত্যেক বাড়িতে তল্লাসির সাথে খাট বিছানা আলমারী লন্ডভন্ড করে গেল। একজন সি আর পি আমার কলার ধরে টানতে টানতে এক অফিসারের কাছে নিয়ে গেল। অফিসার দেখলাম বাঙ্গালী। আমায় ভালভাবেই নানা প্রশ্ন করলেন। কি করি কি পড়াশোনা করি বাড়িতে কে থাকে ইত্যাদি।

আমি ভদ্রভাবে সব প্রশ্নের উত্তর দিলাম। তারপর একটু হেসে মন দিয়ে পড়াশোনা করতে বলে ছেড়ে দিলেন। তবে এই ঘটনার পর মজুমদার কাকু,সেন কাকু,অমিয় কাকু ও আরো দশ বারো জন কাকু বাড়ি ছেড়ে কোথায় চলে গেলেন। আমাদের সুখের পরিবেশ ও সৃজনী সাজানো বাগান শুকিয়ে যাওয়ার মত দশা হল। আমাদের একেবারে নিকটবর্ত্তি বলতে একমাত্র সুখেনকাকু রয়ে গেলেন।

হঠাৎ করে একদিন মিলন স্যার আমাদের পড়ানো বন্ধ করে দিলেন। অনেক খুঁজেও ওনার কোন সন্ধান পাওয়া গেল না। বাপী একদিন চুপিচুপি বলল-‘বাবার হাতে দিদি আর স্যারের চিঠি ও ছবি এসব ধরা পড়েছে। বাবা দিদিকে খুব ধমকানি দিয়েছে। আর জানিস নাতো বাবার হাতে অনেক মস্তান। তাদের দিয়ে স্যারকে খুব ক্যালান দিয়েছে। বলেছে আর এদিকে দেখলে মেরে লাশ গুম করে দেবে।’

আমার আর এই বিষয়ে কোন কথা বলার প্রবৃত্তি হল না। চুপচাপ বাড়ি ফিরে এলাম। সংকোচে মাকেও কিছু বলতে পারলাম না।

আমার খেলা,বন্ধুদের সাথে গল্প প্রায় বন্ধ হয়ে গেল। বেশির ভাগ সময় পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকি। ফাঁক পেলে অবসর সময় গল্পের বই বা গান শুনে কাটে। প্রায় তিন মাস হয়ে গেল বাবা বাড়ি নেই। মাসের প্রথম দিকে এক ভদ্রলোক এসে মায়ের হাতে টাকা ও বাবার চিঠি দিয়ে যায়। অবশ্য সেই চিঠিতে কি লেখা থাকে তা জানতে পারিনা। মায়ের কাছ থেকে তেমন একটা সদুত্তর পাই না।
আমাদের সংসার বুঝতে পারছি সেভাবে চলছে না। অনটন শুরু হয়েছে। অথচ তখন বিশেষ করে আমার পড়াশোনার ব্যাপারে টাকার খুব দরকার। আমাদের সাথে শশাঙ্ক বলে একটা ছেলে পড়ত। ওর বাবার উপার্জন খুব কম বলে ও টিউশানি করে পড়ার খরচ চালাত। ব্যাপারটা আমায় নাড়া দিল। আমিও তো টিউশানি করতে পারি। বাড়িতে মাকে বলতে কিছুতেই রাজি হতে চান না। এতে আমার পড়ার নাকি ক্ষতি হবে। আমি শশাঙ্কের উদাহরন দিয়ে অনেক কষ্টে মাকে রাজি করাই। ভাল ছাত্র বলে অনেকেই আমায় গৃহশিক্ষক হিসাবে চান। আমি বেছে তিনটে টিউশানি শুরু করি। সেই টিউশানি আমাকে অনেক
দিক দিয়ে পরিনত করে দিল। সেই ঘটনা প্রসঙ্গ ক্রমে আসবে।

যাইহোক এই ভাবে চলতে লাগল। ছাত্র পড়িয়ে যা উপার্জন হত তাতে আমার পড়াশোনার খরচ চালিয়েও বেশ কিছু টাকা হাতে থাকত। একদিন বাজারে গিয়ে মায়ের জন্য একটা সুতির শাড়ি বাবার জন্য একটা হাতকাটা সোয়েটার আর বোনের জন্য একটা পারফিউম কিনে ভাবলাম বাড়ি গিয়ে চমক দেব। কিন্তু মায়ের হাতে ও গুলো দিতে মা বললেন-‘প্রথমবার এনেছিস নিলাম। এরপর আর টাকা অপচয় করবি না। বাড়তি টাকা জমা। ভবিষ্যতে অনেক দরকারে লাগবে।’

আমার মনটা একটু খারাপ হয়ে গেল। তবে পরে বুঝেছিলাম কথাটা কত দামি। এরপর যতদিন না স্হায়ী উপার্জন শুরু করি বাড়ি থেকে আমার কোন ব্যাপারে আর কোন পয়সা নিইনি।
দিন কেটে যেতে লাগল। আমি তিন বাড়িতে টিউশানি করে আর নিজের পড়া নিয়ে ব্যস্ত রইলাম। খেলা গল্পগুজব প্রায় বন্ধ হয়ে গেল। ফাইনাল পরীক্ষার জন্য উঠে পড়ে লাগলাম। যথা সময়ে পরীক্ষা দিলাম। পরীক্ষা দিয়ে নিজে সন্তুষ্ট ছিলাম। তবে বাবার জন্য মন খারাপ লাগত।

পরীক্ষার পর পড়াশোনার চাপ কিছুটা কম। এমন সময় আমার সবচেয়ে ছোট মাসির বিয়ে ঠিক হল। দাদু চিঠি পাঠালেন। তাতে জানতে পারলাম হঠাৎ করে এই ভাল সম্বন্ধটা ঠিক হয়েছে। পাত্র খুব ভাল চাকরি করে। দেখতে শুনতেও ভাল। এছাড়া পরিবারটাও খুব বনেদি। আর পনের দিন পরেই বিয়ে। মেজো মামা এসে বিয়ের তিন দিন আগে আমাদের নিয়ে যাবে।

মামাবাড়ি যাওয়া হবে শুনে আমার খুব আনন্দ হল। জয়নগরে আমাদের মামাবাড়ি। জায়গাটা এত সুন্দর যে আমার খুব ভাল লাগত। অনেকটা জায়গা নিয়ে প্রত্যেকের বাড়ি। প্রতি বাড়িতে বিরাট বিরাট পুকুর। প্রচুর ফলের গাছে ভরা বাগান। বড় ধানের গোলা। আমার ছোটমামা প্রায় আমার বয়সি হওয়ায় ওখানে আমার বন্ধুর সংখ্যা অনেক। কত রকমের খেলা হয় প্রতি বিকালে। বিশেষ করে চোর চোর খেলার তো তুলনা হয় না। একটি ঘটনা মনে পড়ে গেল। একবার চোর পুলিশ খেলা হচ্ছে। সবাই লুকাচ্ছে। কাছেই একটা কলাগাছ কাটা হয়েছিল। তার পাতা গুলো পড়েছিল। একজন আমাকে নীচে শুইয়ে পাতা গুলি দিয়ে ভাল করে ঢেকে দিল। একে একে সবাই ধরা পরলেও আমাকে কিছুতেই খুঁজে পাচ্ছে না। সবাই আমার কাছাকাছি রয়েছে। যে খুঁজবার সে বলছে যে আমি নাকি বাড়ির ভিতরে চলে গেছি। অন্যরা বলছে যে না আমি বাগানের মধ্যেই আছি। আমি তো নট নড়ন চড়ন হয়ে শুয়ে আছি। হঠাৎ কি একটা পোকা আমার নাকে ঢুকে গেল। আমি অনেক চেষ্টা করেও হাঁচি চাপতে না পেরে শব্দ করে হেঁচে ফেললাম। ব্যাস আর কি ধরা পড়ে গেলাম। তাই নিয়ে তুমুল হাসাহাসি।

এইসব ভাবতে ভাবতে কখন নিজের মনে হাসছিলাম বুঝতে পারিনি। হঠাৎ মায়ের ডাকে সম্বিৎ ফিরে পেলাম। মা হাসার কারন জিজ্ঞাসা করাতে ঘটনাটা বললাম। সেই নিয়ে এক প্রস্হ হাসির তুফান চলল।

অবশেষে বিয়ের তিন দিন আগে মেজোমামা এসে হাজির। সঙ্গে হাড়িতে করে জয়নগরের বিখ্যাত মোয়া। সেইদিনটা আমাদের বাড়িতে থেকে পরদিন সকালে রওনা দিয়ে দুপুরে গিয়ে পৌঁছালাম। বিকালটা খেলায় কেটে গেল। সন্ধ্যায় অনেকে মিলে বারান্দায় বসে আছি,এমন সময় লব মামার বউ চম্পা মামি এসে হাজির হল। লব মামা আমার নিজের মামা নন। ওনার মা আমার দাদুর নিজের দেশ বাংলাদেশের নোয়াখালিতে থাকতেন। সেই সূত্রে দাদুর দূর সম্পর্কের গ্রামতুতো বোন। দাদু জয়নগরে বাড়ি করার পর তিনিও এখানে এসে বাড়ি করেন। ওনার দুই ছেলে লব আর কুশ। মাকে বড়দি বলে ডাকে। তাই আমাদের মামা। তবে বাইরের লোক দেখলে বুঝতে পারবে না যে নিজের মামা নয়। লব কুশ দুই মামাই ওড়িশার সম্বলপুরে চাকরি করে। মাসে মাসে বাড়িতে আসে। লব মামা মেজো মামার বয়সি। আর চম্পা মামি আমার থেকে তিন চার বছরের বড় হবে। তবে ওর সাথে বন্ধুত্ত্বের বদলে ওকে আমি এড়িয়েই চলতাম। তার প্রধান কারন ওর মুখ বড় পাতলা ছিল। হঠাৎ করে এমন সব কথা বলত যে আমি অপ্রস্তুত হয়ে পড়তাম। এই কারনেই কিনা জানিনা ও আমার খুব পিছনে লাগত। আর আমি ছেলে হয়ে ভয়ে ওর সামনে চুপচাপ থাকতাম। যাই হোক এসেই আমাকে দেখতে পেয়ে সবার সামনে বলে উঠল -‘আরে লজ্জাবতী লতা যে। কেমন আছ বাবলু ভাগ্না?’
আমি কোন উত্তর দিলাম না। ও অনেকক্ষন চেষ্টা করেও আমাকে রাগাতে না পেরে কিছুটা হতাশ হয়ে ভিতরে চলে গেল। আমরা কিছুক্ষন জমিয়ে আড্ডা দিয়ে রাতের খাওয়া সেরে যে যার মত শুয়ে পড়লাম।

পরদিন খুব সকালে উঠে এ বাগান সে বাগান ঘুরে বেড়াচ্ছি। হাঁটতে হাঁটতে লব মামাদের বাগানের পিছনে চলে এসেছি। হঠাৎ ওদের দোতালার জানালায় চোখ গেল। দেখি চম্পা মামি আমার দিকে তাকিয়ে হাসছে। ও হাত দিয়ে ইশারা করে উপরে ডাকল। আমার মনে হল উপরে ডেকে আমাকে একা পেয়ে খুব মজায় পিছনে লাগবে। সকাল বেলাতেই মেজাজটা খারাপ করতে মন চাইল না। আমি জানি দিদা দাদু নীচে থাকেন। উপরটা লব মামা আর চম্পা মামির। লব মামা ও কুশ মামা আগামীকাল বিয়ের দিন সকালে আসবে। তার মানে মামি একা আমায় পেয়ে খুব নাস্তানাবুদ করবে। আমি হাত নেড়ে না বলে ফিরে এলাম।

জলখাবার খেয়ে মেজো মামার সাথে কেনাকাটি করতে বাজারে গেলাম। ফিরতে বেলা একটা বেজে গেল। স্নান করে খেয়ে নিয়ে একটা ছিপ নিয়ে বাগানের শেষ প্রান্তে একটা পুকুরে মাছ ধরতে গেলাম। মামা বাড়ি ভাল লাগার আরেকটা প্রধান কারন ছিপ দিয়ে মাছ ধরা। এটা আমার সখ ও নেশা।

একটা গাছতলায় ইট বিছিয়ে বসলাম। বড়শিতে টোপ দিয়ে পুকুরে ফেলে এক মনে বসে আছি। প্রায় এক ঘন্টার চেষ্টায় চার পাঁচটা মাছ যা ধরলাম,সব ছোট ছোট। মনে জেদ নিয়ে চেষ্টায় আছি একটা বড় মাছ ধরতেই হবে। নইলে ইজ্জত বাঁচবে না। হঠাৎ কে যেন দুহাত দিয়ে পিছন থেকে আমার চোখ চেপে ধরল। স্পর্ষেই বুঝেছি নারী হস্ত। মন বলল এ নিশ্চয়ই চম্পা মামি। অনেক কষ্টে হাত ছাড়িয়ে ঘাড় ঘুরিয়ে দেখি যা ভেবেছি তাই। খিলখিল করে হেসে উঠে বলল-‘বাব্বা অন্তত পনের মিনিট পিছনে দাঁড়িয়ে আছি। বাবুর কোন খেয়াল নেই। মাছ ধরছিলে না কারোর ধ্যান করছিলে?’বলেই স্বভাব মত খিলখিল করে হেসে উঠল।
আমি রেগে গিয়ে বললাম-‘ধ্যান করতে যাব কেন? দেখতেই তো পাচ্ছ মাছ ধরছি। একটা বড় মাছ ঠোকরাচ্ছিল। দিলে তো সব ভেস্তে।’
-‘হ্যা তোমার মুরোদ আমার জানা আছে। যদি না নিজের চোখে দেখতাম। দুটো চারা পোনা ধরে বড় বড় কথা। অত মেয়ে বন্ধুদের কথা চিন্তা করলে মাছ ধরা যায়?’
বলেই আবার হেসে উঠে বলল-‘তা কটা মেয়ে বন্ধু পটালে? আরে আমি বন্ধুর মত। আমাকে বল,কাউকে বলব না।’
-‘আমার কোন মেয়ে বন্ধু নেই। বাজে কথা বলবে না।’আমি রাগ দেখিয়ে বলি।
-‘ঈশ। আমাকে বললেই বিশ্বাস করব? এমন লেডি কিলারের মত চেহারা বানিয়েছ,আর মেয়ে বন্ধু নেই? আমার বিয়ে না হলে নির্ঘাত তোমার প্রেমে পড়ে যেতাম।’বলেই আবার খিলখিলিয়ে হাসি দিল। আমি সন্তর্পনে চারিদিকে তাকিয়ে দেখি কেউ কোথাও আছে নাকি। কেউ এসব কথা শুনতে পেলে লজ্জার শেষ থাকবে না। আমি হাত জোড় করে বললাম-‘প্লিজ তুমি এখান থেকে যাও। তোমার মুখে কিচ্ছু আটকায় না। এসব কথা কেউ শুনতে পাবে।’
-‘শুনুক গে। বেশ বলব,একশ বার বলব। তোমায় সকালে উপরে ডাকলাম,এলে না কেন?’
-‘তোমার ভয়ে।’
-‘ওমা আমার ভয়ে?কেন আমি বাঘ না ভাল্লুক?তোমায় একলা পেয়ে খেয়ে ফেলব?’
-‘তুমি বাঘের থেকেও ভয়ঙ্করী। বাঘের তবু সঙ্কোচ আছে। তোমার তাও নেই।’
-‘এই ছেলে,তুমি কি বললে? আমার সঙ্কোচ নেই?নেই তো নেই। তা নেই যখন ফাঁক পাই হালুম করে খেয়ে ফেলব।’
আমার মাছ ধরা মাথায় উঠে গেল। ছিপ গুটিয়ে বাড়ির দিকে পা বাড়ালাম

সন্ধ্যাবেলাটা কেটে গেল নানারকম কাজেকর্মে। পরদিন বিয়ে,সবাই যে যার কাজে ব্যস্ত। রাত্রি বেলা সবে খেয়ে উঠেছি এমন সময় বড় মামা আমাকে আর ছোট মামাকে বললেন যে একবার বাজারে যেতে। ওখানে কোকাকোলার একজন ডিলার আছে। সেখানে চারশ বোতলের অর্ডার দেওয়া আছে। আরও দুইশ বোতল বাড়াতে হবে। তখনও ফোনের এত প্রচলন হয়নি। আমি আর ছোটমামা দুটো সাইকেল নিয়ে রেডি হলাম। যাবার সময় দেখলাম মা,দিদা আর চম্পা মামি বারান্দায় বসে গল্প করছে।

যাইহোক আমরা বেড়িয়ে পরলাম। বাজার থেকে ফিরতে ফিরতে রাত্রি প্রায় বারটা বেজে গেল। এসে দেখি চম্পা মামি মায়ের চুল বেঁধে দিচ্ছে। প্রায় সবাই শুয়ে পড়েছে। আমরা শুতে গিয়ে দেখি আমাদের জায়গা দখল হয়ে গেছে। মামা বাড়ি বিশাল হলে হবে কি,প্রচুর আত্মীয় স্বজনে বাড়ি ভর্ত্তি। ছোটমামা দিদাকে শোবার জায়গার কথা জিজ্ঞাসা করতেই চম্পামামি বলল-‘আমাদের উপরে তিনটে রুমতো খালি পড়েই আছে। তুমি আর বাবলু আমার রুমে গিয়ে শুয়ে পর।আমি অন্য রুমে শোব। এই নাও চাবি। আমি বাইরের সিঁড়িতে তালা দিয়ে এসেছি। তোমরা তালা খুলে ঢুকে আর তালা দিও না। দরজার ছিটকানিটা সোজা করে রেখ। আমি বড়দি আর মামিমার চুলটা বেঁধে দিয়ে পরে যাচ্ছি।’

আমরা অগত্যা চাবি নিয়ে ওদের বাড়ির দিকে রওনা হই। যেতে যেতে ছোটমামা বলল-‘দূর বাল আমার নিজের জায়গা ছাড়া অন্য কোথাও শুতে অস্বস্তি হয়। এখন দেখছি তিন চার দিন এই করতে হবে।’

আমরা তালা খুলে দরজার ছিটকানি সোজা করে দিয়ে উপরে উঠলাম। চম্পা মামির ঘরে ঢুকে দেখি ডিম লাইট জ্বলছে। একেবারে পরিপাটি করে সাজান। একদিকে একটা ডাবল বেড আর অন্য পাশে একটা সিঙ্গেল ডিভান।আমরা ডাবল বেডটায় বালিস নিয়ে শুয়ে পরলাম। গল্প করতে করতে হঠাৎ ছোটমামা বলল-‘বাবলুরে আমার পায়খানার বেগ আসছে।’
-‘উপরে তো পায়খানা আছে চলে যা।’আমি বলি।
-‘নারে এখানে ঠিক ক্লিয়ার হবে না। তুই শুয়ে থাক। আমি বাড়ি থেকে সেরে আসছি।’
-‘বেশি দেরি করিস না।’বলে আমি পাশ ফিরে শুয়ে পরি। নানারকম কথা চিন্তা করতে করতে প্রায় পনের মিনিট কেটে যায়। ছোটমামা ফেরার নাম নেই। আমিও সারা দুপুর ঘুমাই নি। তার উপর সন্ধ্যে থেকে প্রচুর পরিশ্রম হয়েছে। আমার ঘুমে চোখ ছোট হয়ে আসছে। তবু ওর জন্য অপেক্ষা করি। ওকে আবার বিশ্বাস নেই। নানা রকম শয়তানিতে ওর জুড়ি নেই। ওর অনেকগুলো নেপালি মুখোশ আছে। সেগুলো পরে রাতবিরেতে কতজনকে যে ভয় দেখিয়েছে তার ইয়ত্তা নেই। আমি মনে ভাবি ব্যাটা নির্ঘাত কোন প্ল্যান আটছে।

কখন যে ঘুম এসে গিয়েছিল বুঝতে পারি নি। হঠাৎ মাথায় ঠান্ডা স্পর্ষে ঘুমটা ভেঙ্গে গেল। তাকিয়ে দেখি চম্পামামি। বলল-‘আরে হ্যান্ডসাম তুমি একা?আরেক মূর্ত্তি কোথায় গেল?’
-‘কেন তুমি দেখনি? ওতো বাড়িতে গেল বড় বাথরুম সারতে। বলল যে একটু পড়েই আসছি।’
-‘না আমি দেখলাম নাতো। আর ও এসেছে। ওখানেই কোথাও ম্যানেজ করে দেখ এক ঘুম দিয়ে দিয়েছে। ওকে তো আমি চিনি।’
-‘কিন্তু ও বলেছে যে আসবে। কি শয়তানি যে ওর মাথায় ঘুরছে কে জানে।’
-‘হ্যাঁ সেই আশায় থাক। ও আর এসেছে। যাকগে তুমি একাই ঘুমাও। কি আবার একা শুতে ভয় করবে নাকি কচি খোকা?’
-‘বাড়িতে আমি আলাদা ঘরে একাই শুই।’আমি তীব্র প্রতিবাদে বলি।
ও শুনে একটু হেসে বলল-‘ঠিক আছে তুমি বড় খাটেই শোও,আমি এপাশে ছোট খাটটায় শুয়ে পরব। এখন তুমি পিছন ফিরে শুয়ে থাক। এদিকে একদম তাকাবে না। আমি শাড়ি চেঞ্জ করব।’

আমি চমকে উঠলাম। উপরে এতগুলো ঘর থাকতে এই ঘরেই জামাকাপড় বদলাতে হবে? এটা কি বারন করা নাকি পরোক্ষে আমন্ত্রন জানানো? কিন্তু আমার ভয় অন্য জায়গায়। ছোটমামা যদি বদমায়েসি করে সানসেডের উপর উঠে এসব দেখে তবে কাল থেকে বাড়ি ভর্ত্তি আত্মীয় স্বজনদের কাছে মুখ দেখানোর পথ থাকবে না। আমি কোন কথা না বলে তাড়াতাড়ি পিছন ফিরে শুয়ে হাতের ফাঁক দিয়ে দেখতে থাকি। ও ততক্ষনে একটা তোয়ালে নিয়ে বাথরুমের দিকে হাঁটা দিয়েছে। একটু পরেই বাথরুমে জলের শব্দ পাই। ভাবি ও নিশ্চয়ই এখন হিসি করছে। ঈশ!গিয়ে একটু শুনলে হত। মেয়েদের হিসির সময়ের শিনশিন শব্দটা বড় মাদকতাময়। কিন্তু গান্ডু ছোটমামাটার ভয়ে উঠলাম না। কোথায় যে জানালার ফাঁক দিয়ে উঁকি দিয়ে আছে কিনা কে জানে।

একটু পড়েই চম্পামামি তোয়ালে দিয়ে মুখ মুছতে মুছতে ঘরে এল। আমার দিকে তাকিয়ে দেখল। ঠোঁটের কোনে মুচকি হাসি। গুনগুন করে গান গাইছে। ড্রেসিং টেবিলের সামনে বসে কিছুক্ষন ক্রীম লোসন মাখল। তারপর হাত তুলে বগলে ঘাড়ে পারফিউম লাগল। মাঝে দুবার ঘাড় ঘুরিয়ে আমাকে দেখে নিল। ঠোঁটে হালকা হাসিটা এখনো লেগে রয়েছে। ঘরে সবুজ ডিম লাইট থাকলেও তার আলোতে আমি হাতের ফাঁক দিয়ে সব স্পষ্টই দেখতে পাচ্ছি। আমার ঘুম তখন মাথায় উঠে গেছে।

প্রসাধন সেরে এবার ও উঠল। আমার দিকে তাকিয়ে বলল-‘বাবলু জেগে আছ না ঘুমিয়ে গেছ? ঘুমিয়ে গেলে ঠিক আছে। আর যদি জেগে থাক তবে চোখ বন্ধ কর,আমি এবার শাড়ি ছাড়ব। শুনতে পেয়েছ না পাওনি?’
আমি কোন কথা না বলে চুপ করে থাকি। বোধহয় আমার একটু নড়াচড়া টের পেয়েছে। মেয়ে মানুষের চোখ ফাঁকি দেওয়া খুব মুশকিল। সে অভিজ্ঞতা আমার হয়েছে। ওর মুখের হাসি আর গুনগুনিয়ে গানে আমি বুঝি ও একেবারে নিশ্চিত যে আমি জেগে আছি।

আমি বুক ধুকপুকিয়ে দেখতে থাকি ও শাড়ির আঁচল বুক থেকে ফেলে দিয়েছে। কয়েক সেকেন্ডের মধ্যেই শাড়ি খুলে ফেলে। পড়নে কেবল শায়া আর ব্লাউজ। ব্লাউজ ফেটে বেরোচ্ছে ওর নধর অন্তত ছত্রিশ সাইজের ভরাট স্তনযুগল। ওই অবস্হায় শাড়ি ভাঁজ করে আলনায় রাখল। আমার দিকে একবার ফিরে তাকিয়ে গলা খাঁকানি দিয়ে আবার গান শুরু করে ব্লাউজের হুকে হাত দিল। উত্তেজনা তখন আমায় গ্রাস করেছে। বেশ বুঝতে পারছি প্যান্টের ভিতর তোলপাড় শুরু হয়ে গেছে। ব্লাঊজের হুক খুলে আস্তে আস্তে শরীর থেকে বার করে আনল। আহা ব্রেসিয়ার পরা ফর্সা পিঠ থেকে সবুজ আলো যেন ঠিকরে পড়ছে। আমার কাবেরীদি আর অঞ্জনদির কথা মনে পরল। ওদের থেকেও যেন সুন্দর লাগছে ওকে। এরপর শায়ার দড়িটা খুলে আলগা করে একটু উপরে তুলে দাঁত দিয়ে চেপে ধরে আলনা থেকে আরেকটা শায়া নিয়ে মাথায় গলিয়ে পড়ে নিল। দড়িটা বাঁধার আগে মুখ থেকে আগেরটা ছেড়ে দিতেই নীচে পরে গেল।

শায়ায় গিঁট মেরে ওই অবস্হায় ছাড়া শায়া ও ব্লাউজটাকে ভাঁজ করে খাটের হ্যাঙ্গারে রাখল। হালকা সবুজ আলোয় বুঝতে পারছি লাল রঙের ব্রা পরে আছে। আমার দিকে একটু তাকিয়ে পিছন ফিরে ব্রায়ের হুক খুলতে শুরু করল। উত্তেজনায় আমি যেন ফেটে পরছি। হুক খুলে আস্তে করে ব্রা টাকে খুলে নিল। ওর পরনে তখন শুধু এক টুকরো শায়া। একটু ঘুরে ব্রা টাকে খাটের হ্যাঙ্গারে রাখার সময় সাইড দিয়ে দেখতে পেলাম ওর উদ্ধত স্তনযুগল। আবার ঘুরে গিয়ে একটা ব্লাউজ নিয়ে পরে নিল। মাত্র দুটো বোতাম আঁটকে একটা ঘরে পরার শাড়ি কোন রকমে গায়ে জড়িয়ে নিয়ে একটা জলের জগ ও গ্লাস নিয়ে আমার মাথার কাছের টেবিলে রাখল।

এবার ও ছোট খাটটায় বসে চুল আঁচড়াতে বসল। আমার দিকে তাকিয়ে বলল-‘আমি খুব ভাল করেই জানি তুমি ঘুমাও নি। তাড়াতাড়ি এদিকে ফিরে বস নইলে কিন্তু মুশকিলে পরবে।’
তবু আমি চুপ করে পরে থাকি। ইচ্ছা থাকলেও ছোটমামার ভয় আমাকে দমিয়ে রাখে। আমায় বলে-‘তুমি কথা বলবে নাতো? তাহলে কিন্তু মুশকিল বাড়বে।’
আমার ভয় বাড়ে। ওকে বিশ্বাস নেই,কি যে করে বসবে ঠিক নেই। বাধ্য হয়ে বলি-‘আমার শরীর খুব ক্লান্ত। কাল কথা বলব। আজ বড্ড ঘুম পাচ্ছে।’
ও হো হো করে হেসে উঠে বলল-‘ঠিক ধরেছি তুমি ঘুমোও নি। ভালই হল একটু গল্প করা যাবে। তা এবার বল কটা মেয়ে বন্ধু আছে? আমায় বল,আমি কাউকে বলব না।’
-‘কেন এক কথা বারবার জিজ্ঞাসা করছ? আমি আগেই তো বলেছি আমার কোন মেয়ে বন্ধু নেই।’ আমি রাগ দেখিয়ে বলি।
-‘ঈশ!এই রকম ব্যায়াম করা হ্যান্ডসাম চেহারা,আর মেয়ে বন্ধু নেই বললেই হল। মেয়েরা তো দেখেই পটে যাবে।’
-‘তুমি নিজে মেয়ে হয়ে মেয়েদের বদনাম করছ। আজকাল অনেকেই ব্যায়াম করে,তাই বলে কি তাদের গাদা গাদা মেয়ে বন্ধু থাকতে হবে?’
-‘আরে আমি মেয়ে বলেই তো একথা বলছি। আমি তোমাকে আগে দেখলে আমিইপটেযেতাম।’
বলেই স্বভাব সুলভ হাসতে থাকে। আমি পিছন ফিরে শুয়েও বুঝতে পারছি ও বিছানায় শুয়েই কথাগুলো বলছে। আমি কোন কথা না বলে চুপ করে থাকি। একটু পরেই বলে-‘আমি জানি কলকাতার ছেলে মেয়েরা সবাই প্রেম করে।’
-‘আমরা কলকাতায় থাকি না। বেশি বাজে না বকে এবার ঘুমাও।’আমি আর চুপ থাকতে না পেরে বলে উঠি।
-‘কলকাতার পাশেই তো থাক। ওই একই হল। আচ্ছা যাক গিয়ে ওসব কথা। কি সিনেমা দেখলে এর মধ্যে?’
-‘আমি সিনেমা দেখি না।’
-‘ঈঈঈ সিনেমা আবার দেখে না। ওখানে হলে সব ইংরাজি বই চলে। তাতে ন্যাঙটো ছেলে মেয়েদের সব কিছু দেখায়। আমি সব জানি। আমার বড় মাসির মেয়ের শ্যামবাজারে বিয়ে হয়েছে। ওর কাছে আমি কিছু কিছু শুনেছি। বল না গো কি দেখায় ওই সব সিনেমায়?’
আমি ভিতর ভিতর শিউরে উঠি। ছোটমামা যদি ঘাপটি মেরে এসব কথা শোনে তাহলে আর রক্ষে নেই। আমি ভয়ে চুপ করে থাকি।
আমায় চুপ থাকতে দেখে ও অধৈর্য হয়ে ওঠে। বলল-‘আমি কি কিছু জিজ্ঞাসা করছি? বল না প্লিজ কি দেখায়? আমার তো কপালে এসব দেখার সৌভাগ্য নেই। তোমার মামা মাসে তিন চার দিনের জন্য বাড়িতে আসে। এসেই ভোস ভোস করে মোষের মত ঘুমায়। কোথ্থাও নিয়ে যায় না। তাই তোমার কাছ থেকে শুনে দুধের স্বাদ ঘোলে মেটাই।’
আমি তবু ভয়ে পিছন ফিরে চুপ করে থাকি। এবার বুঝতে পারছি ও বিরক্ত হয়ে বিছানায় উঠে বসে। -‘দূর ছাই এত দূর থেকে গল্প করা যায় নাকি? সরে শোও,তোমার পাশে শুয়ে শুয়ে গল্প করি।’বলেই বেপরোয়া হয়ে ওর বিছানা ছেড়ে আমার বিছানায় এসে শুয়ে পড়ে।

আমি ভয়ে কুঁকড়ে উঠি। ও আমার মাথাটা ধরে ঝাঁকাতে থাকে। তারপরেই ওর বুকটা আমার পিঠে চাপিয়ে দিয়ে আমাকে উল্টাবার চেষ্টা করে। আমি পাশবালিসটাকে আঁকড়ে ধরে শক্ত হয়ে থাকি। ক্রমশ ওর স্তনের চাপ পিঠে বাড়তে থাকে। আমি অনুভব করি দুটো নরম মাংস পিন্ড আমার পিঠটাকে দলাই মলাই করে চলেছে। একদিকে উত্তেজনা আরেক দিকে ধরা পরার ভয় এই দোদুল্যমানতায় রীতিমত ঘামছি। আমার কানের কাছে মুখ নিয়ে আসে। ওর গরম নিশ্বাস আমার কানকে আরও গরম করে তোলে। বলে-‘প্লিজ বাবলু আমার দিকে ফের। একটু গল্প করি। এই তো বিয়ে মিটে গেলে তোমরা চলে যাবে। আবার কবে দেখা হবে ঠিক নেই। প্লিজ আমার কথা শোন।’
ঠিক সেই সময় বাইরে ঝপাস করে একটা শব্দে আমার প্রান উড়ে যায়। এ নির্ঘাত ছোটমামা। আমি ওকে আস্তে আস্তে বলি-‘প্লিজ তুমি তোমার বিছানায় যাও। ছোটমামা নির্ঘাত লুকিয়ে আছে। আমি বাইরে শব্দ পেলাম।’
ও আবার হো হো করে হেসে উঠে বলল-‘ভিতুর ডিম। ওই রকম শব্দ সারা রাত্রে অনেক বার হয়। বাইরে হাঁসের ঘরের কাছে রোজ রাত্রে শিয়াল আসে। তারই শব্দ শুনেছ। ছিঃ ছিঃ আমি একটা মেয়ে মানুষ হয়ে একা এই ঘরে ঘুমাই। মাসের মধ্যে পঁচিশ ছাব্বিশ দিন। তুমি একটা ব্যায়াম বীর পুরুষ মানুষ হয়ে ভয়ে মরছ।’

ওর হাজার তাতানি তে আমার ভয় যায় না। ওকে বোঝাতে পারব না আমার ভয় কোন জন্তু
জানোয়ারকে নয়। আমি ভয় পাচ্ছি মানুষরূপী ছোটমামাকে। ওর অসাধ্য কিছুই নেই। আর তাছাড়া
ছোটবেলা থেকেই ওর সঙ্গে আমার পট খায় না। আমাকে বহুবার বহুরকম ভাবে ও সবার সামনে
হেনস্হা করেছে। ওতেই ওর আনন্দ।
আমি তবু কুঁকড়ে শুয়ে আছি দেখে ও আমার পিঠের উপর ওর বুকের চাপ আরও বাড়ায়। একেবারে
কানের ভিতর মুখটা গুজে দিয়ে ফুঁ দেয়। আমায় কাতুকুতু দেবার চেষ্টা করে। আমার প্রতিরোধের রাশ
ধীরে ধীরে যখন আলগা হতে শুরু করেছে ঠিক তখনই আরেকটা ঝপাস শব্দ আমাকে আবার আগের
যায়গায় ফিরিয়ে নিয়ে যায়। আমি কাঁদ কাঁদ ভাবে ওকে বলি-‘আমি তোমার হাতে পায়ে ধরছি তুমি
দয়া করে তোমার বিছানায় যাও। আমার খুব ঘুম পেয়েছে। আমাকে ঘুমাতে দাও।’
ও এবার ওর বাঁধন আলগা করে দেয়। খুব হতাশ ভাবে বলে-‘বেশ তুমি ঘুমাও। তোমায় আর বিরক্ত
করব না।’বলে ধীরে উঠে গিয়ে বাথরুমের দিকে চলে যায়। কিছুক্ষন পর ফিরে এসে আমায় বলল
-‘মাথার কাছে জল রইল। আর রাত্রে ভয় লাগলে বা কিছু দরকার হলে আমায় ডেকো। আমি শুয়ে
পড়ছি।’

আমি কোন জবাব না দিয়ে আগের মত শুয়ে থাকি। সাত পাঁচ ভাবতে ভাবতে কখন ঘুমিয়ে পড়েছি জানি
না। শেষ রাতে তীব্র পেচ্ছাপের বেগে ঘুম ভেঙ্গে গেল। বিছানা ছেড়ে উঠে বাথরুমে যাই। দেখি ও
ঘুমাচ্ছে। বাথরুম সেরে এসে ওর দিকে ভাল করে তাকাই। বুকের আঁচল সরে গেছে। ব্লাউজের মাত্র দুটি
বোতাম আঁটকান। ভারি স্তন অর্ধেকের বেশি ঠেলে বেড়িয়ে এসেছে। নিশ্বাসের তালে তালে উঠছে আর
নামছে। হালকা সবুজ আলোয় ওর মায়াবি সৌন্দর্য যেন চুঁয়ে চুঁয়ে পড়ছে। মনে হল হঠাৎ যদি ওর ঘুম
ভেঙ্গে যায় তবে খুবই অপ্রস্তুত অবস্হায় পরব। একটা দীর্ঘ নিশ্বাস ছেড়ে আবার শুয়ে পড়লাম।

সকালে ঘুম ভাঙ্গতেই দেখি ও কখন উঠে গেছে। ওর বিছানা পরিপাটি করে গুছানো। বেড়িয়ে যাবার
সময় ওর মুখোমুখি হলাম। সদ্য স্নান করে একটা সুন্দর লাল শাড়ি পড়েছে। আমায় দেখে হালকা হাসল।

বলল-‘কি বাবুর ঘুম হল? রাত্রে আর ভয় পাওনি তো?’
আমি মাথা নেড়ে বেড়িয়ে এলাম।

ঘরে ঢুকতেই ছোটমামার সাথে দেখা। বললাম-‘তুই এলি না কেন?’
-‘আরে মা আর বড়দির পাশে একটু জায়গা পেয়ে গেলাম। ওখানেই বডি ফেলে দিলাম। আর আমার

অন্য জায়গায় ভাল ঘুম হয় না।’বলে খিকখিক করে হাসতে লাগল।
আমি আর একটাও কথা না বাড়িয়ে বাথরুমের দিকে চললাম।

বাজার থেকে ঘুরে এসে সবে মায়ের পাশে বসেছি। একটু পরেই চম্পামামি এসে হাজির। মা জিজ্ঞাসা

করল-‘হ্যাঁরে লব কুশ ওরা এসেছে?’
-‘হ্যাঁ আধ ঘন্টা হল এসেছে। বড়দি তোমার ছেলে তো কুম্ভকর্ণের বড় ভাই। ভাবলাম ওর কাছে

তোমাদের ওখানকার গল্প শুনব। কিন্তু জাগাতেই পারলাম না।’
আমার অস্বস্তি হতে লাগল। ও যা বাচাল কি বলতে কি বলে বসে। মা বলল-‘ওর কথা আর বলিস না।

পৃথিবী যদি রসাতলেও যায় ওর ঘুম ভাঙ্গবে না।’
আমি উঠে অন্য দিকে চলে গেলাম।

বিয়ে বৌভাত ভলোভাবেই মিটে গেল। এবার আমাদের বাড়ি ফেরার পালা। ফিরবার সময় ওর সাথে
দেখা। একটু হেসে বলল-‘সময় পেলে চলে এস।’
আমি ঘাড় নেড়ে সায় দিলাম। ঈশ!ছোটমামা যদি আমায় সত্যি করে বলে যেত যে ও বাড়িতে শুতে
যাচ্ছে,তাহলে আমি জীবনে প্রথম নারী সঙ্গমের স্বাদ থেকে এভাবে বঞ্চিত হতাম না। তাও চম্পামামির
মত সুন্দরী ও উপচে পড়া থিকথিকে যৌবনময়ী নারীর থেকে। এই আপশোষ আমার সারা জীবনেও যাবে
না।

বাড়ি ফিরে পরীক্ষার চুড়ান্ত প্রস্ততি চলল। অন্য সব কিছু ভুলে গিয়ে টিউশানি ছাড়া বাড়ির বাইরে বিশেষ বেড়তাম না। চম্পামামির ঘটনাটা মনের মধ্যে একটা দাগ কেটে দিয়েছিল। বেচারীর বিবাহিত জীবনটা
বোধহয় সুখের হয়নি। একে তো সন্তান না পাওয়ার দুঃখ,তার উপর ওর একটু বেড়ানো বা একটু প্রানখুলে গল্প করা সেটাও লবমামা যে কদিন বাড়ি থাকত সেই দিকে নজর দিত না। সত্যি “ছোট ছোট মানুষের ছোট ছোট ব্যাথা কে রাখে খবর তার।”

পরীক্ষা ভালই দিলাম। রেজাল্ট বেরানোর সময় হয়ে গেল। জানতাম ফল ভালই হবে,তবু সামান্য কিছুটা হলেও উদ্বেগ ছিল।

যথাসময়ে রেজাল্ট বার হলে দেখলাম,যা ভেবেছিলাম তার থেকে অনেক ভাল হয়েছে। জয়েন্টে আমার রাঙ্কিং সাতষট্টি। তার মানে কলকাতা ছেড়ে বাইরে যেতে হবে না। যাদবপুরেই সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে ভর্ত্তি হয়ে গেলাম। এই দিনটার আরেকটা তাতপর্য হল,ভর্ত্তির দিনেই আমার জন্মদিন। আজ আমি আইনের ভাষায় প্রাপ্তবয়স্ক।

দেড় মাস পরে ক্লাস শুরু হবে। চুটিয়ে টিউশানি আর আড্ডা চলছে।

এরমধ্যে একটা ঘটনা ঘটে গেল। একদিন সকাল বেলা চিৎকার চেঁচামেচিতে ঘুম ভেঙ্গে গেল। বাইরে এসে দেখি বাপীদের বাড়ির সামনে বিরাট গন্ডগোল। অনেক কজন মাস্তান ছেলের মধ্যে হাতাহাতি হচ্ছে। দুই
তিন জনের হাতে রিভালবার। এই প্রথম প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র দেখলাম।
মারামারিতে একপক্ষ হটে যেতেই কয়েকজন বাপীদের ঘরে ঢুকে রূপাদিকে টানতে টানতে নিয়ে গিয়ে একটা ট্যাক্সিতে তুলল। বাকিরা অন্য কয়েকটা ট্যাক্সিতে উঠে বেরিয়ে গেল। অন্যপক্ষ সংখ্যায় কম থাকায় কিছু করতে পারল না। দুই পক্ষের প্রায় সবারই কমবেশি মুখ চেনা। কিন্তু সবাই তো জানি একই রাজনীতি করে তবে কি এমন ঘটল যে দুদলে ভাগ হয়ে গেল। আর রূপাদিকেই বা তুলে নিয়ে গেল কেন?আর কোথায়ই বা নিয়ে গেল? এমন সময় তপনের সাথে দেখা। ওর কাছ থেকে জানতে পারলাম

মিলন স্যারের দলবল রূপাদিকে নিয়ে গেছে। সুখেন কাকু নাকি গোপনে রূপাদির এক বড়লোক ছেলের সাথে বিয়ে ঠিক করেছিল। বড়লোক পাত্র পেয়ে রূপাদিও মিলন স্যারকে অস্বীকার করে। এছাড়া সুখেন কাকু মাস্তান দিয়ে মিলন স্যারকে মারধোর করায় স্যারেরও নাকি জেদ বেড়ে গিয়েছিল।

আসলে আমি অনেকদিন আমার পরীক্ষা ও ভর্ত্তি নিয়ে ব্যস্ত থাকায় এসবের কোন আঁচ পাইনি। একঘন্টা পরে পুলিশ এসে সমস্ত জিজ্ঞাসা করে চলে গেল।

তিনদিন পর মাস্তান দল রূপাদিকে ফিরিয়ে দিয়ে গেল। দেখি রূপাদির একেবারে বিধ্বস্ত চেহারা। সারা শরীরে কে যেন কালি ঢেলে দিয়েছে। তবে এই ঘটনার পর বাপীদের সাথে আমাদের অনেকেরই সম্পর্কের অবনতি হয়ে গেল। ওদের বক্তব্য আমরা ওদের বাঁচাতে নাকি কোন চেষ্টাই করিনি।

বাবা সহ প্রায় অনেক কাকুরাই দীর্ঘদিন পাড়ায় নেই। মা কাকিমারা ওই গুন্ডা মাস্তানদের সাথে কি করতে পারত আমি বুঝতে পারলাম না।

এই ঘটনার পর প্রায় চারমাস কেটে গেছে। এক বিকালে বাবা ফিরে এলেন। আমাদের আনন্দ আর ধরে না। দু একদিনের মধ্যে বাকি কাকুরাও একে একে ফিরে এলেন। আমাদের সৃজনী আবার জমজমাট হয়ে গেল।

তবে কাবেরীদি ও অঞ্জনাদির অভাবে আমার কাছে সেটা তত সুখের হল না।

একদিন সকালে আমার ম্যাজেনাইন ঘরে বসে পড়ছি। এমন সময়ে মায়ের ডাকে নীচে নেমে এলাম। দেখি রবীনকাকু ও তার স্ত্রী স্বপ্না কাকিমা এসেছেন। রবীনকাকু বাবার থেকে অনেক ছোট। তবু বাবাকে দাদা বলে ডাকেন বলে আমি কাকু ডাকি। ওনাদের বাড়ি আমাদের পাড়ার একদম দক্ষ্মিণ প্রান্তে। তাই সচরাচর দেখা সাক্ষাৎ হয় না। শুনলাম ওনার মেয়েকে পড়াতে হবে। ক্লাস টুতে পড়ে। কিন্তু অত নীচু ক্লাসে পড়ানো ঝামেলা বলে আমি আপত্তি করলাম। তবু ওরা নাছোড়বান্দা। শেষে বাবার কথায় রাজি হলাম। রাজি হবার আরেকটা কারন অবশ্য স্বপ্না কাকিমা। ওকে দেখতে খুব একটা সুন্দরী না হলেও ওর ফিগারটা ঈর্ষা করার মত। ছেলেদের চোখ পরবেই। বড় বড় মাই,ভারি পাছা আর সরু কোমড়। হাইট কম করেও সাড়ে পাঁচ ফুট। সেই তুলনায় রবীনকাকু একটু বেঁটে। কালো রোগা পটকা চেহারা। তবে সরকারি উঁচু পদে চাকরি করেন। ওর আরেকটা দোষ প্রতিদিন অনেক রাত্রে মদ খেয়ে চুর হয়ে বাড়ি ফেরেন। পাড়ায় অসদ্ভাব না
থাকলেও মেশামেশিটা খুবই কম। ঠিক হল সপ্তাহে চারদিন সন্ধ্যায় পড়াব।

চারটে টিউশানি নিজের ক্লাস ও পড়ার চাপে আমার খেলা ও আড্ডার সময় কমে গেল। একদিন সময় পেয়ে মাঠে গেছি। তপনের সাথে দেখা।

অনেক কথার পর ও বলল-‘বাবলু তোকে একটা কথা বলব যদি কাউকে না বলিস।’
আমি বললাম-‘তুই তো ভাল করেই জানিস আমি কারোর কথা কাউকে লাগাই না।’
ও চারিদিক ভাল করে দেখে বলল-‘রূপাদির না পেটে বাচ্চা এসে গিয়েছিল। ডাক্তারের কাছে গিয়ে ওয়াশ করে এসেছে।’
-‘তুই কি করে জানলি?’আমি অবাক হয়ে জিজ্ঞাসা করি।
-‘গোপা কাকিমার বোন তো নার্স। ওদের হাসপাতালেই তো ওয়াশ হয়েছে। উনি চিনতে পেরে গোপা কাকিমাকে বলেছে। গোপা কাকিমা কাল মাকে বলছিল। আমি ঘর থেকে শুনতে পেয়েছি। রূপাদিকে যখন তুলে নিয়ে গিয়েছিল তখন অনেকে মিলে তিনদিন ধরে রূপাদিকে ধর্ষন করেছিল। তাতেই পেট বেঁধে যায়। তুই তো পাড়ার কোন খবরই রাখিস না।’
শুনে মনটা খারাপ হয়ে গেল। হাজার হোক একটা মেয়ের এই দূরাবস্হা কখনই কাম্য নয়।

এর এক মাস পরেই রূপাদির আগের ঠিক করা পাত্রের সঙ্গে বিয়ে হয়ে গেল। তবে একমাস পর রূপাদি যে বাপের বাড়ি এল আর শ্বশুড়বাড়ি ফিরে গেল না। শুনলাম ওখানে কি করে সব জানাজানি হয়ে গেছে। ওরা
ডিভোর্সের মামলা করেছে।
রূপাদি সবসময় উদাস হয়ে বারান্দায় বসে থাকত। বাড়ির বাইরে একদমই বেরোত না। পরে সুখেন কাকু ওর একটা চাকরি করে দিয়েছিল।

তবে ওর মুখে আর হাসি দেখিনি। আমার খুব খারাপ লেগেছিল। হায় রে জাতপাত,ধিক কৌলিন্যপ্রথা আর ব্রাহ্মন্যবাদ। যুগে যুগে নারীরাই এর অন্ধত্বের শিকার হয়ে চলেছে।
তবে শুনেছি এবং জেনেছি রূপাদি অফিসের অনেকের সাথে দৈহিক সম্পর্ক স্হাপন করেছে। ও এখন এক বহুভোগ্যা রমনীতে পরিনত হয়েছে।

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

