একটি প্রেমের গল্প – পর্ব ০১


বিদিশা সেদিন রাত্রে ঘুমতে পারেনি, ওর একটাই ভয় শুভ্র কিছু জানতে পারবে না তো…? গভীর রাত্রে বাইরের গাড়িঘোড়ার আওয়াজ প্রায় নেই বললেই চলে, শুধু থেকে থেকে কিছু কুকুরের ডাক আর জানালার কাছেই এক গুচ্ছ ঝিঁঝিপোকার ঝিন ঝিন। গরম কাল, তাই শুধু একটা ফিতে দেওয়া নাইটি পরে শুয়েছে বিদিশা, নাইটি থেমে গিয়েছে নিটোল জঙ্ঘার কিছু ওপরেই, এর পর বেয়ে চলেছে লোমহীন মসৃণ গম রঙা পা দুখানি তার। একরত্তি কোমর যেন সাগরের ঢেউ, আর আজ তার ওপরে রয়েছে এক রাশ চিন্তা, এপাশ ওপাশ করছে সে, নাইটি ঘরের নীল নাইট-ল্যাম্পের আলোয় এদিক ওদিক সরে গিয়ে ফাঁস করে দিচ্ছে আংশিক গোপনতা, রহস্যে রেখে দিচ্ছে যদিও অনেক কিছুই…

আর এক ফালি জানালার ফুকো দিয়ে সমস্ত গিলে চলেছে উনিশ বছরের কাজের ছেলে রমেন, তার এ সময় ঘুম আসেনা, বিদিশার ঘরের পাশের পুরনো বারান্দায় সে শোয়, বেশ কয়েকদিন আগেই আবিষ্কার করেছে এই সামান্য একটা ফাটল, পুরোনো বন্ধ দরজাটায়… যাতে চোখ রাখলে আর চোখ বোজা যায় না, ঘুম আসে না অনেকক্ষন, যতক্ষণ না সমস্ত শরীর নিংড়ে বের করে দিতে পারে সমস্ত উত্তেজনা, লুঙ্গিতে বা কাঁথায়, বা কখনো কখনো প্লাস্টিকের ব্যাগে, আর তার পর শরীর অবশ হয়ে পরে, তখন ঘুম নেমে আসে রাতপরির মতন, ঠিক যেমন বিদিশার ঘাড় বেয়ে নেমে আসে চুল, আর বুক কোমর বেয়ে বেয়ে চুইয়ে চুইয়ে নামে যৌবন। এখন রমেন স্পষ্ট দেখতে পাচ্ছিলো বিদিশার সাদা ঊরুর ওপরে উঠে গিয়েছে নাইটি, আর দেখা যাচ্ছে সাদা রঙের প্যান্টি, সেটা পাছার খাঁজের মধ্যে কিছুটা ঢুকে গিয়েছে, পিঠের গড়ন টানটান, চুল আলুথালু হয়ে পড়েছে, রমেনের কতবার মনে হয়েছে ঘুমের মধ্যে দিদিমনির ঘরে ধুকে ওই ধবধবে পায়ে পাছায় ঊরুতে হাত বোলায়, ওই এলোমেলো চুলগুলো আরো এলোমেলো করে দেয়, গন্ধ শুঁকতে ইচ্ছে করে চুলের, গায়ের, বগলের, ওই বাতাবিলেবুগুলোর, ওই গোল দুটো বল, যেগুলো দিদিমনি সবসময় ঢেকে রাখে, হয় নাইটি নয় ওড়না দিয়ে, সেগুলো… প্যান্টের ভেতর হাত ভরে দেয় রমেন, শিথিল লিঙ্গটা বেশ টানটান হয়ে গেছে অনুভব করতে পারে সে, দিদিমনি এপাশ ফিরল এবার, নাইটির ফিতে সরে গেছে, হাতের পাশ দিয়ে, হাত ভাঁজ করে বুকের কাছে রাখা, বুকের অর্ধেকের বেশিই দেখা যাচ্ছে, নীল আলোয় যেন মায়াময় দুটো গোল মাংসের পিণ্ড উথলে উঠে এসছে ভরা যৌবনের উত্তাপ নিয়ে, বিদিশার নিশ্বাস প্রশ্বাসের তালে তালে সেই ফুলেল নরম বুক উঠছে আর নামছে, আর ওদিকে সমান তালে উঠছে নামছে রমেনের হাত প্যান্টের ভেতরে, এবার সে প্যান্ট খুলে ফেলল, অন্ধকার, আর তার ওপরে অনেক রাত্তির, কেউ এসে পড়বার কোনো ভয় নেই। সে মনে মনে ভেবে চলেছে আকাশ কুসুম, ভেবে চলেছে একদিন যদি বেহুঁশের মত ঘুমন্ত অবস্থায় দিদিমনি কে পায়, তাহলে কি করবে, কি খেলায় মাতবে সে তার নরম শরীরটা নিয়ে, কিভাবে নিজের তলায় কাবু করে এই বড়লোক বাবার অহঙ্কারি মেয়েটিকে শিখিয়ে দেবে পুরুষমানুষের শরীরের তাকত কতটা, আর তার লম্বা কালো পুরুষাঙ্গের জাদুতে পাগল করে দেবে এই রূপসী নারীকে, আর তখন যখন বিদিশা পাগল হয়ে ডাক পাড়বে “রমেন-দা ও রমেন-দা গো, মেরে ফেল গো আমাকে মেরে ফেল, আমার শরীরের সমস্ত কিটকিটানি জুড়িয়ে দাও গো… ঢুকিয়ে দাও তোমার যন্তরটা আমার ওই গুহার মধ্যে, চ্যালাব্যালা হয়ে যাক আজ আমার মেয়েমানুষের নোংরা ছামাটা…” স্পীড বেড়ে গেছে রমেনের, ফুলে ফুলে চাগিয়ে উঠছে, বীর্য ভরে উঠছে ধক ধক করে উঠছে লম্বা কালো লিঙ্গ, এই পড়ে কি সেই পড়ে অবস্থা…

এমন সময় যেই বিদিশাকে ঘুমন্ত ধরে নিয়ে রমেনের এত কল্পনা, এত কিছু… সেই বিদিশা উঠে বসলো বিছানায়, তারও যে আজ ঘুম আসছে না অন্য এক কারনে… তারও যে আজ অনেক কিছু দরকার, অনেক অপূর্ণতা, অনেক চাহিদা… আজ সে যা দেখেছে আর জেনেছে তার অনেকটাই যে তার অদেখা অজানা ছিল এ্যাদ্দিন। বিদিশা আস্তে আস্তে নাইটির ফিতে দুটো সরিয়ে দিল কাঁধ থেকে, কোনো বাধা না পেয়ে নাইটি হড়কে গেল গায়ের থেকে, ভেতরের অঙ্গ বেরিয়ে পড়ল রাত্তিরের নীল আলোয়, পিঠ বেয়ে এক রাশ কালো চুল এখন রমেন দেখতে পাচ্ছে স্পষ্ট, তার বুক ধড়াস ধড়াস করে উঠছে, “দিদিমনির এ কোন খেয়াল?”, সে অবাক, বিভোর… হাতে তার ঠাটানো পুরুষাঙ্গ, চমকের চোটে, একটু পিছিয়ে গিয়েছে বীর্যপাত… কিন্তু উত্তেজনা টানটান, সে দেখতে চায় এর পর কি হয়, এর পর কি করে তার দিদিমনি, যে এখন নীল আলোয় ভরা ঘরে রাতপোশাক খুলে রেখে বসে আছে, সারা গায়ে হাত বোলাচ্ছে, যেন নিজেকেই সে পরম যত্নে আদর করছে, একটু একটু করে ঘুরল বিদিশা, আর একটু একটু করে দেখল রমেন সেই পূর্ণিমার চাঁদের মতন দুটো আবর্ত, ধবধবে সাদা, ওপর দিয়ে একটি দুটি চুল পরে রয়েছে এদিক সেদিক, সাদার ওপর কালো কালো, বৃন্তদুটি হাল্কা খয়েরি, এখন বাতাস লেগে একটু উঠে রয়েছে বৃন্তের চুড়া, ফুলে রয়েছে বুক, ঘরের হাল্কা আলোয় স্পষ্ট দেখা যাচ্ছে কাঁটা দিচ্ছে বিদিশার সমস্ত শরীরে… এখন সে আজকের সেই অসম্ভব ঘটনার স্মৃতি রোমন্থন করছে, আর কেঁপে কেঁপে উঠছে তারই প্রভাবে। আস্তে আস্তে নিজের বৃন্ত নিয়ে এক অদ্ভুত খেলায় মাতল বিদিশা, নিপলগুলো টেনে টেনে তুলছে আর ছাড়ছে, ওদিকে রমেনের প্রাণটা যেন উত্তেজনায় দপদপ করছে, হাতের মুঠির মধ্যেকার সাপটা যেন ফুঁসিয়ে উঠছে, ঘনঘন, আর এবার যেন উগরে দেবে সাদা ধকধকে এক তাল বীর্য… নিজের একটা বুক হাতে করে তুলে নিচ্ছে বিদিশা আর মুখ নামিয়ে এনে কি যেন দেখছে… এবার এক আশ্চর্য কাজ করল সে, নিজের ঠোঁট দিয়ে চেপে ধরল তার বাঁদিকের স্তনবৃন্ত, রমেন পাগল হয়ে গেল এবার, বিদিশার নিজের দুধে নিজের জিভ বোলানো দেখে আর থাকতে পারল না সে, ঠোঁট কামড়ে, জিভ উল্টে, দুই পা প্রসারিত করে, মনে মনে বিদিশাকে নিজের পোষা বেশ্যা থেকে শুরু করে সমস্তরকম যৌন জঘন্য রূপে সাজাতে সাজাতে, তার এই দুধ নিয়ে নানারকম খেলাগুলো দেখতে দেখতে রমেন হাত ঝাঁকিয়ে ঝাঁকিয়ে, পাছা নাড়িয়ে নাড়িয়ে নির্গত করে দিল তার শরীরের সমস্ত কাম-রস, ফ্যানা ফ্যানা ধকধকে বীর্য ছিটকে ছিটকে বেরুল তার কালো তেল চকচকে শিশ্ন-ফনা থেকে..

বিদিশা নিজের শরীরকে এর আগেও ছুঁয়েছে আন্তরিক ভাবে, শারীরিক সুখসিদ্ধির জন্যে, কিন্তু সে এরকম যত্ন নিয়ে এত ধীরে সুস্থে নয়, সে অনেক তাড়াহুড়োয় হয়ত কখনো স্কুলের বাথরুমে তো কখনো ঘর বন্ধ করে তুলিকার থেকে লুকিয়ে আনা নোংরা ছবির বই দেখতে দেখতে খুব ঝটপট করে। আজ সে অনেক উদাসী অনেক মৃদুমন্দ, স্মৃতিমেদুর হয়ে ভাবছে আজ বিকেলের ঘটনা, শুভ্রদের বাড়িতে ঘটা আশ্চর্য সেই ঘটনা, যা তাকে একেবারে নাড়িয়ে দিয়ে গেছে, একেবারে উড়িয়ে দিয়ে গেছে তার দুচোখের ঘুম… সেই খেয়ালেই এখন বিদিশা বুকে আদর করছে, চুমু দিচ্ছে নিজেরি বৃন্তে, পাগলামি করছে, দুষ্টুমি করছে নিজেকে নিয়ে, খেলা করছে নিজের নারীত্ত্বের কোমলতা নিয়ে। আস্তে আস্তে কোমরের কাছে গোল হয়ে থাকা আধখোলা নাইটিটার তলা দিয়ে বিদিশা হাত ঢোকায় দুপায়ের মাঝ বরাবর যেখানে সাদা ধবধবে প্যান্টি একটু সোঁদা, একটু ভ্যাপসা হয়ে রয়েছে, আজকের বিকেলের কাম-পূর্ণ স্মৃতি রোমন্থন করে। বিদিশা তার ডান হাতের সব চেয়ে দীর্ঘ আঙ্গুলটি অর্থাৎ মধ্যমাটি বুলিয়ে দেয় আস্তে করে ঠিক যেখানে প্যান্টির মাঝ বরাবর রয়েছে বিভাজন। কাপড় দেবে গিয়েছে, যোনির ফাটল ধরে। আঙ্গুলটা এবার আরেকটু জোরে চাপ দিয়ে বুলিয়ে নিল বিদিশা আর একবার সেই চেরার ওপর দিয়ে, শিউরে উঠল সে। “কাকু… উহহ” কাঁপা গলায় বেরিয়ে গেল মুখ দিয়ে, অস্ফুটে, আর সঙ্গে সঙ্গেই বিদিশার আলতো ফোলা নরম ফরসা গালে রক্তিম আভায় রাঙিয়ে দিলো, সে লজ্জিতা। আজ এ কিরকম অবাক ঘটনা ঘটে গেল পৃথিবীতে?

বিকেল তখন ছ’টা হবে, রিক্সা করেই সে এসেছিল শুভ্রদের মিস্তিরি লেনের বাড়িতে, অকে আগে থেকে কিছু না জানিয়েই। দু’দিন ধরে ওদের ঝগড়া চলছে, খিটিমিটি লেগেই আছে সর্বক্ষণ ফোনের মধ্যে, কি কলেজের ব্যালকনিতে, কি বাড়ি ফেরার সময়। শুভ্র বরাবরই এই দু বছরের প্রেমে খুব পোসেসিভ, সে বিদিশার অন্য ছেলেদের সঙ্গে মেলামেশা বিশেষ ভাল চোখে দেখে না। তাই আজ যখন তুলিকার বোম্বেতে চাকরি করা দাদা এসে উপস্থিত তাদের শহরে, এবং তুলিকাদের বাড়িতে যাতায়াত ক্রমশই বৃদ্ধি পাচ্ছে বিদিশার, সে ঈষৎ নয় ভালই বিরক্ত, এবং এই নিয়ে বিদিশাকে কিছু বলতে যাওয়াতেই শুরু হয় সমস্ত মনোমালিন্য… আজ ছিল শুভ্রর জন্মদিন, কিন্তু সে বিদিশার সঙ্গে সময় কাটানোর কোন পরিকল্পনাই করেনি, বা বিদিশাকে বলেও নি কিছু। বিদিশা নিজেই তাই সারপ্রাইজ দেবে বলে এসে উপস্থিত হয়েছিল ৩ নং মিস্তিরি লেনের দোরগোড়ায়। রিক্সা ভাড়া মিটিয়ে যখন বেল টিপেছে দরজায় তখন হঠাৎ তার খেয়াল হলো, “আরে যাঃ যদি বাড়িতে শুভ্র বা কাকিমা না থাকে? কাকু একা থাকলে?” এই চিন্তা শুভ্রর বাবার সাথে বিদিশার পূর্ব সাক্ষাতগুলির ব্যাপারে অবগত থাকলে একেবারেই অসঙ্গত বা অদ্ভুত মনে হবে না। ভদ্রলোক, একজন আর্টিস্ট, শখের নন, বেশ নাম করেছেন সম্প্রতি, রীতিমত এক্সিবিশান করেন টরেন এদিক ওদিক। তিনি বিদিশাকে এর আগে বাড়িতে যতবারই দেখেছেন নানা ভাবে ওর রূপের, বা ফিগারের প্রশংসা করেছেন, বেশ কয়েকবার ওর ছবিও আঁকতে চেয়েছেন। “বিদিশার নিশা কই আজ? চুল বেঁধে রাখলে কি হয়? দেখি চুলটা খুলে দাও তো, বেশ সুন্দর একটা পোর্ট্রেট ভেবে ফেলি…” বলে শান্তনু, শুভ্রর বাবা চোখ কুঁচকে তাকান বিদিশার দিকে, হাতে ছোট পেন্সিল চোখের সামনে এনে, হাতটা প্রসারিত করে, এক চোখ বন্ধ করে যেন কি মাপছেন, যেন অদৃশ্যের মাঝে বিদিশার গায়ের ওপরে। “তোমাকে চা দিয়ে গেছে হারান”, বলে ওঠেন শ্যামলি কাকিমা, উনি পছন্দ করেন না শান্তনুর এইরূপ বাচনভঙ্গি, তবুও খেয়ালী চিত্রকরের সঙ্গে এতদিন ঘর করার ফলে সহ্য করতে ও উপেক্ষা করে যেতে শিখে নিয়েছেন অনেক কিছুই। কিন্তু ছেলের বান্ধবী, মেয়ের বয়েসি বিদিশাকে মডেল রূপে কল্পনা করুন শান্তনু এটা শ্যামলী একেবারেই চাননা বিশেষত যখন বিদিশার এই বাড়ির বউ হয়ে আসবার একটা সম্ভাবনা ধীরে ধীরে দেখা দিচ্ছে। শুভ্র কিন্তু অদ্ভুত ভাবে, যতই পোসেসিভ হোক না কেন, নিজের বাবার এই অদ্ভুত অদ্ভুত উক্তিগুলো বিদিশার উদ্দেশ্যে একেবারেই গায়ে মাখে না, “বাবা আলাদা দুনিয়ার মানুষ, ওঁর কথায় ভুল বুঝলে সেটা বোকামি করবি বিড্স্!”, এরকম কথা প্রায়ই শুনেছে বিদিশা শুভ্রর মুখে।

আজ তাই শান্তনুর সঙ্গে একা দেখা হয়ে যাবার কথা ভেবে একটু বিব্রত বিদিশা। শান্তনুর সম্পর্কে ওর নিজেরও যে কৌতুহলের শেষ নেই সেটা বিদিশা ভালোই জানত মনে মনে। প্রায়ে ছ’ফুটের কাছাকাছি লম্বা, শ্যামাঙ্গ, সুঠাম বলিষ্ঠ দেহের এক পুরষ দরজা খুললেন, শান্তনু। পরনে বোতামহীন ফিনফিনে সাদা পাঞ্জাবি, স্বচ্ছ তাই বোঝা যাচ্ছে ভেতরের সাদা স্যান্ডো গেঞ্জি, আর সাদা আলিগড়ি পাজামা, শ্বেতবর্ণ পাঞ্জাবিতে, লেগে রয়েছে নানা রকম রঙ এখানে ওখানে, চোখে মোটা কালো ফ্রেমের চশমা, কিন্তু তার ভেতর দিয়েও তীক্ষ্ণ দৃষ্টি যেন ঠিকরে বেরুচ্ছে, কিন্তু সে দৃষ্টি উদাসীন, যেন দেখছে অনেক গভীরে। “নুর এ কি বা হেরিনু নয়নে সুন্দরি, তুমি কি সেই…? রূপসী অপ্সরী?!” বলে মুচকি হাসলেন শান্তনু। তারপর দুয়ার থেকে সরে দাঁড়িয়ে একটি বাহু প্রসারিত করে ঘরের ভেতরে দেখিয়ে বললেন “এস…”, “না, মানে শুভ্র আছে?” একটু হোঁচট খেয়ে বলল বিদিশা।
“না নেই, আমি আছি, খারাপ লাগবে?”, আর্দ্র কণ্ঠে বলে উঠল শিল্পী শান্তনু, যার সুঠাম সুগঠিত দেহে লাগেনি বয়েসের বিশেষ কোনো ছাপ, পঞ্চান্নতেও তাকে চল্লিশের দোরগোড়ায় মনে হয়।
“না তো”, রাঙা হয়ে উঠল বিদিশার কানের লতি, গালের ধার… মাথা অবনত, পা ফেলল ঘরের ভেতরে।
দুয়ার বন্ধ করার আওয়াজ হলও পেছনে, কেন জানে না সে, কিন্তু বুকটা হঠাৎ ঠাণ্ডা হয়ে গেল না জানি কিসের আশঙ্কায়, দু পায়ে একটা উষ্ণ তরঙ্গ যেন হাল্কা ভাবে খেলিয়ে গেল ফিক করে।
“তুমি বোসো আমি হারানকে বলে চা পাঠিয়ে দিচ্ছি”, সুন্দর পুরু গলায় বলল শান্তনু।
“না, চা খাব না”, বলে উঠল বিদিশা, কেন যে বলল সে নিজেও জানে না। বরাবরই বিদিশার মনে হতো এই লোকটার মধ্যে একটা আকর্ষণ করবার দুর্নিবার ক্ষমতা রয়েছে, কিন্তু তিনি একে বয়োজ্যেষ্ঠ তাতে শুভ্রর বাবা, তাই এই ধরনের চিন্তা ধার পাশ দিয়েও ঘেঁষতে দেয়নি বিদিশা কক্ষনো। কিন্তু আজ এই একলা বাড়িতে, এভাবে দুজনে যখন, সে বড়ই অপ্রস্তুত হয়ে পরেছে। তার হলদে সালোয়ারের বুকে যেন সে অনুভব করছে কি এক অজানা উত্তেজনা হাঁসফাঁস করে চলেছে। শান্তনুর চোখের দৃষ্টিও ঠিক সেইখানেই, “ও কি তবে কিছু টের পাচ্ছে নাকি”, ভাবে বিদিশা।
“তোমার বুকের গঠনটা কত সুন্দর তুমি জানো বিদিশা? না এভাবে বলছি বলে কিছু মন্দ ভেবো না, এভাবে অনেকেই ভেবেছেন আমার বহু পূর্বেই এবং পরেও ভাববেন”, বলে হাসলো শান্তনু।
বিদিশা স্খলিত ওড়না সামলে নেয়। দৃষ্টি আনত করে। শান্তনু এগিয়ে এসে ওর কপালের ওপর পড়ে থাকা এক গাছি চুল সরিয়ে দিয়ে ভাল করে তাকিয়ে দেখে ওর মুখটা। এবার বিদিশা কেঁপে ওঠে, এই ভদ্রলোকের স্পর্শে এ কিরকম জাদু? আঁখি মুদে আসে লজ্জিতা কুণ্ঠিতা বিদিশার। তার খোঁপার আলগা চুলের বন্ধনীটা হাত দিয়ে আলতো করে আলগা করে দেয় শান্তনু, কাছে আসে আরেকটু, টেনে বের করে নেয় কাপড়ের ফুলফুল বন্ধনীটা, এক ঢাল কালো চুল এলিয়ে পড়ে মুক্তি পেয়ে, পিঠের ওপর… শান্তনু দুই পা পিছিয়ে গিয়ে তাকায়।
“তোমায় দেখতে দেখতে বিভোর হয়ে যাই যে বিদিশা!”, মুগ্ধ কণ্ঠের অবারিত এই স্বীকারোক্তি যেন মধু হয়ে ঝরে পড়ে বিদিশার কানে, মন্ত্রের মতন যেন ভুলিয়ে দেয় সব, কে সে, কে শান্তনু, কে শুভ্র…
“চলো স্টুডিওতে নিয়ে যাই তোমায়”, বলে শান্তনু এগিয়ে গিয়ে ব্দিশার পাশে গিয়ে ওর খোলা চুলের ওপর দিয়ে পিঠে হাত রাখে। দুজনে এগিয়ে আসে স্টুডিওর দিকে।

****

সালোয়ার কামিজের প্যান্টটা দড়ি খুলে দিতেই হড়কে নেমে গেল দুটো পা উন্মুক্ত করে, দাঁড়িয়ে দাঁড়িয়ে থরথর করে কাঁপছে সেকেণ্ড ইয়ারের ছাত্রী বিদিশা বোস। প্রখ্যাত শিল্পি শান্তনু চ্যাটার্জি শিল্পীর হাতে, মেঝেতে বসে, উপলব্ধি করছে মসৃণ পায়ের পেলবতা। যেন কোন ভাস্কর্য ছুঁয়ে ছুঁয়ে দেখছেন তিনি, কারিগরের চোখ দিয়ে। মূল্যায়ন করছেন বিধাতার শিল্পকলা। দুই হাতে দুটো পা ধরে তিনি ওপর দিকে উঠছেন, কেঁপে কেঁপে উঠছে বিদিশা। হাত দিয়ে পুরোপুরি ভাবে স্পর্শ করে পেছন দিকে নিয়ে গেল শান্তনু বিদিশার ঊরুতে এসে… কি মসৃণ, কি নরম… হাল্কা করে ছুঁয়ে রয়েছে শুধু। হাত বোলাচ্ছে আলতো ভাবে, এমন একটা ভাব যেন আঘাত লেগে যাবে এই কোমল ফুলের গায়ে। প্যান্টিতে হাত লাগে শান্তনুর।। প্যান্টির ধারে আঙুল দিয়ে পরখ করে সে, যেখানে প্যান্টির ধার এসে শেষ হয়েছে, সেখানে চামড়ার ওপর আলতো আঙুল দিয়ে রেখা আঁকে শান্তনু।
“উম্ম…” একটু আওয়াজ করে ওঠে বিদিশা, হাল্কা ভাবে।
“বিদিশা…”, ডাকে শান্তনু।
“কি?” আবেশে চোখ বোজা অবস্থায় মন্ত্রমুগ্ধের মতন উত্তর দেয় বিদিশা।
“আরেকটু দেখি তোমায়?”, অনুমতি চায় শিল্পী, ওপর দিকে তাকিয়ে, হাত দিয়ে প্যান্টির পরিখা অনুভব করতে করতে।
“উম্ম…” আবার আবেশমথিত কণ্ঠে উত্তর দেয় বিদিশা।
ডান হাতটা পেছন থেকে সামনে নিয়ে এসে একটা আঙুল রাখে শান্তনু বিদিশার যোনি সন্ধির ওপরে, একটু চাপ দেয় সেখানে। সেই হ্রদে যেখানে বন্যা ছাপিয়ে আসে পরম সুখের মুহূর্তে।
“আহহ… ম্মম”, সুখের আওয়াজ বের হয় বিদিশার মুখের থেকে। সে যেন সংজ্ঞাহীন, জ্ঞানহীন, বিভোর।
টিপ দিয়ে পরশ করলো সে গোলাকার ভগাঙ্কুর, আর সঙ্গে সঙ্গেই অনুভব করল কি ভীষণ উত্তাপ তার হাত কে তাতিয়ে তুলছে, এবার সে আঙুল জড়ো করে এনে ধরলো বিদিশার যোনিপথের মুখটায়, সেই জায়গাটা ভিজে গিয়েছে, প্যান্টি পিছল হয়ে গিয়েছে, আঙুল হড়কে যাচ্ছে। কামিজটা তুলে ধরলো শান্তনু, ভাল করে দেখবে বলে। সাদা প্যান্টি, ঠিক যোনি ত্রিকোণে যেন একটু হলদে আভা লেগেছে বহু ব্যবহারে ও আর্দ্রতায়। শান্তনু উঠে দাঁড়িয়ে আস্তে আস্তে সালোয়ার খুলে দিতে লাগে বিদিশার, আর গালের কাছে মুখ নামিয়ে এনে, গালে গলায় নাক দিয়ে হাল্কা ঘষা দিয়ে কানে কানে বলে ওঠে,
“অজস্র বারিধারা বন্ধনমুক্ত করো আজ কামনার…
তপ্ত বালুতে ঢালো সুধারস সতত সুবিমল,
পান করি কৌমুদী, একেকটি চুম্বনে যেন,
অশান্ত ভেসে যাক যাই কিছু আছে বাকি আর “…

অবশ বিদিশা, বুকের ওপরে অনুভব করে সরে যাওয়া কাপড়, হাত তুলে দেয় শান্তনুর সুবিধার্থে, হলদে সালোয়ার পড়ে থাকে স্টুডিওর এক কোনে। আর এক ধারে মেতে ওঠে শিল্পী তার নতুন বিস্ময় নিয়ে। বিদিশার শরীর পটে আঙুলের অদৃশ্য তুলি দিয়ে যেন শত সহস্র চিত্র বানাতে থাকে শান্তনু। সাদা ব্রা আর সাদা প্যান্টি পরা এই আশ্চর্য সুন্দরী মাতাল করে দেয় শান্তনুকে। সেও আস্তে আস্তে হারিয়ে ফেলে স্থান, কাল, পাত্রের মহিমা। নিজের পাঞ্জাবি খুলে ফেলে, স্যান্ডো গেঞ্জি আর পাজামা পরিহিত শান্তনু, আদর করে বিদিশাকে। শান্তনু এখন শিল্পী, প্রেমিক, সে এখন শুভ্রর বাবা নয়, আর বিদিশা এখন অপ্সরী, রূপসী সুন্দরী, কামদেবী, তার পুত্রের কলেজ-প্রেমিকা নয়।
“তুমি কে তুমি নিজেই জানো না প্রিয়া, তুমি দেবি, তুমি অপ্সরী… স্বর্গের কামকন্যা”, গদগদ গলায় বলে শান্তনু। নাক দিয়ে শুঁকছে বিদিশার ঘন কালো চুলের গন্ধ, বা হাত দিয়ে জড়িয়ে ধরে আছে তার পিঠ, আর ডান হাত তার ব্রা-এর ওপর দিয়ে রেখেছে তার স্তনের আন্দোলিত মাংসের ওপর। ডান হাত অনুভব করছে গোলাকার বাম স্তনটি, ব্রায়ের তলা দিয়ে আঙুল ঢুকিয়ে দেয় শান্তনু, খাবলে ধরে বাম স্তন, বিদিশা গুঙিয়ে ওঠে।
“তোমার স্তন খুব সুন্দর আকারের বিদিশা, আমায় দেখতে দাও, আমি দুচোখ ভরে দেখি”, আর্জি জানায় শিল্পী।
“হুহহহ, উম্মম”, সুখের সাগরে তলিয়ে যেতে যেতে সম্মতি দেয় বিদিশা।
বুকের বেষ্টনী খুলে দেয় শান্তনু। ছিপছিপে তন্বী এখন তার সুগঠিত সুন্দর বক্ষ-যুগলের প্রদর্শনী হয়ে দাঁড়িয়ে আছে শান্তনুর স্টুডিওতে, অধর্-নগ্নিকা। শুধু সাদা প্যান্টি, গম-রঙা নগ্নতায় একমাত্র আভরণ। দুহাতে তুলে ধরে শান্তনু বিদিশার দুটি বুক। মুখ নামিয়ে, নাক ঘষে ডানদিকের বৃন্তের ওপরে।
“উহহ…” সাড়া দেয় বিদিশা।
“দেবী, আমাকে অনুমতি দাও আমি তোমায় পূজা করি, আমার সমস্ত দিয়ে…” পাগলের মত আউড়ায় শান্তনু, কতকটা যেন নিজের মনেই।
“আমায় আদর করো কাকু, আরো আদর করো”, বলে ফেলে বিদিশা, নিজেকে অদ্ভুত লাগে নিজের কানে, কিন্তু সে এখন অনেক দূরে চলে এসেছে, এখান থেকে ফেরা সম্ভব নয়। সে জানে সে যা করছে তার কৈফিয়ত নিজের কাছে পরে দিতেই হবে কিন্তু শান্তনুর এই কামের পরশ তাকে আটকে রেখেছে, মন্ত্রঃপুত করে রেখেছে। সে এখন শুধু এই পুরুষটির কাছে প্রেম ভিক্ষা করছে।
“কাকু…?!”, অবাক হয় শান্তনু, কিছুটা কৌতুক-বোধ করে… “আচ্ছা তাই সই, সখী…” বলে সে একটা দুদু কামড়ে দেয় বিদিশার।
“উহ্হ্”, অল্প ব্যথা আর অনেকটা উত্তেজনায় ডাক ছাড়ে বিদিশা।
দুটো বুকের মাঝখানে মুখ রেখে সমানে মাথা ঘষে শান্তনু, থেকে থেকে পালা করে চোষে বৃন্তমূল, দাঁত দিয়ে টেনে ধরে চোখা করে তোলে যৌন-উত্তেজনায় জাগ্রত বৃন্ত দুটি। খয়েরি নিপল দুটো কাঁটা দিয়ে উঠে এবড়োখেবড়ো হয়ে রয়েছে, দানা মতো বোঁটা দুটি শক্ত হয়ে দাঁড়িয়ে আছে, চোখা পাহাড়ের চুড়ার মতন। পাগল হয়ে যাচ্ছে শান্তনু, বড় হাঁ করে গিলে নিতে চাইছে একেকটা স্তন। জিভ দিয়ে চাটছে কখনো, চপ চপ আওয়াজ করে চুষে চুষে ছেড়ে দিচ্ছে কখনো। এবার এক হাত দিয়ে নিজের পাজামার দড়িটাও সে খুলে দিল। ভেতরে তার জাঙ্গিয়া নেই, মোটামুটি দাঁড়িয়ে গিয়েছে তার পুরুষাঙ্গ। পাজামা গোল হয়ে পড়ে রয়েছে পায়ের পাতা ঘিরে। নুয়ে পড়ে, দণ্ডায়মান বিদিশার দুধের ওপর অশান্ত খেলা খেলছে বাচ্চা ছেলের মতন। আর বিদিশা সাড়া দিচ্ছে নানান আওয়াজে, শরীরের নানান মোচড়ে, কাঁপুনিতে…

স্টুডিওর ঘরে দুটো মাত্র জানালা, উঁচু পর্দা দেওয়া কিন্তু খোলা। বাইরে তখন অন্ধকার হয়ে গেছে, মৃদু মৃদু হাওয়া এসে পর্দা গুলো অল্প খেলিয়ে দিচ্ছে মাঝে মাঝে। ঘরের লাইট জ্বালানো নেই, কারণ ওরা যখন ঘরে ঢুকেছিল তখনও বাইরে আলো ছিল, সন্ধ্যার অস্তরাগের রাঙা আভা তখনো ঘরখানায় এসে প্রবেশ করছিল। এখন ঘরে প্রায় অন্ধকার, শুধু ভেজানো দরজার ফাঁক দিয়ে যতটুকু আলো ঢুকছিল তাতেই এই সদ্য কুড়ি পেরোনো মানবী আর চল্লিশোর্ধ্ব পুরুষটির সুঠাম দেহের তরঙ্গ তারা একে অপরে বেশ বুঝতে পারছিল। হাতের পরশে অনুভব করতে পারছিল। শান্তনুর দেহের প্রতিটি পেশি শক্ত হয়ে উঠছে ধীরে ধীরে, বিদিশাও বিভোর। বিদিশার উত্তপ্ত জঙ্ঘার কোমল মাংসে ধাক্কা দিচ্ছে শান্তনুর জাগ্রত লিঙ্গ। যুবতির উষ্ণ থাইয়ের পরশে যেন শীতঘুম ভেঙে জেগে উঠছে কোন অজগর সাপ। বিদিশার সমস্ত শরীরে শিহরণ লাগে।
“যদি তোমার এই কমলালেবুর কোয়ার মত ঠোঁট দুটো চুষে দিতাম প্রথমদিন যেদিন তোমায় দেখেছিলাম, কি করতে বিদিশা?” পাগলের মত জানতে চায় শান্তনু। বলেই মুখ নামিয়ে এনে, বিদিশার রসালো দুটো ঠোঁটকে একসাথে নিজের পুরু দুটো নিকোটিন পোড়া ঠোঁটের মধ্যে চিপে ধরে শান্তনু।
“উম্ম… আহহ”, কথা আটকে যায় বিদিশার, তীব্র লেহনের চোটে, শব্দ প্রতিহত হয় শান্তনুর দামাল জিভের ধাক্কায়, সমস্ত ভাবনা যেন নিমেষে হ্রাস পায় দুজনের মিশ্রিত লালায়।
শান্তনুর ডান হাতটা বিদিশার কাঁধের ওপর থেকে নেমে এসে থামে ওর বাঁ দিকের বাতাবিলেবুর মত গোল, নরম অথচ নিটোল স্তনের ওপর।
“আর যদি তোমার দুদুতে হাত রাখতে চাইতাম একটু? দিতে বিদিশা? শুভ্রকে তো দাও, আমাকে দিতে না?”, শান্তনু উত্তরের আশা রাখেনা, এ তার চুড়ান্ত উত্তেজনার পাগল-প্রলাপ। কামের দাবানল, দিকভ্রান্ত, মাত্রাহীন। সে তার তর্জনী আর মধ্যমার মধ্যে আলপিনের মাথার মত ধরে ঘোরাচ্ছে বিদিশার স্তনেরবৃন্তের ছুঁচোলো অঙ্কুর।
“ইশ্, আহ্, লাগছে… উঃহ”, বলে শান্তনুর বগলের তলা দিয়ে নিজের হাত দুটো পেঁচিয়ে আঁকড়ে ধরে সে শান্তনুকে। বিন্দু বিন্দু ঘাম শান্তনুর পিঠের, লেগে যায় বিদিশার হাতে, সে আরো শক্ত করে বেড় দিয়ে ধরে সেই সিক্ত পুরুষ-দেহটি।
“একটু একটু করে তোমায় ভোগ করবো বিদিশা… আস্তে আস্তে, দ্যাখো… এই দ্যাখো”, বলে শান্তনু মাথা নামিয়ে নিয়ে বিদিশার দুধের বোঁটাতে জিভ ছোঁয়ায়, চোখ বিদিশার চোখে।
“আহহহ্”, শীৎকার করে উঠে চোখ সরিয়ে নেয় বিদিশা, সেই ভয়ানক উত্তেজক দৃশ্য থেকে, যেখানে তার প্রেমিকের পিতা তার উন্মুক্ত স্তনের বৃন্তটা মুখের মধ্যে ঢুকিয়ে নিয়ে চুষছে চুষিকাঠির মত, আর একই সাথে মদির দৃষ্টিতে কামদগ্ধ করছে তাকে।
শান্তনু মন প্রাণ দিয়ে লেহন করতে লাগলো বিদিশার নরম, পরিপূর্ণ দুধ, বোঁটা, নিপলের চারধারে জিভটা সরু করে গোল করে রেখা এঁকে এঁকে তাকে পাগল করে তুলছে আর তারপর জিভের ঠিক ডগাটা বোঁটার সবচেয়ে উচ্চতম চুড়ায় ছুঁইয়ে তাকে কাঁপিয়ে দিচ্ছে। অপর হাতে সে সাইকেল রিক্সার হর্নের মতো পাম্প করছে বিদিশার অন্য স্তনটি।
“এই বুকগুলো ওড়না দিয়ে কে ঢেকে রাখে, বোকা মেয়ে কোথাকার”, হাল্কা তিরস্কারের স্বর শান্তনুর বাচনভঙ্গিতে।
“ওহহ্… নাহহহ্… না… নাহ”, হাত দিয়ে শান্তনুর জিভের শয়তানি বন্ধ করতে চায় বিদিশা তার খোলা বুকের ওপর থেকে, কিন্তু শান্তনু ধরে ফেলে ওর দুটো হাত।
“এরকম করলে কিন্তু প্যান্টিও খুলে দেব”, ঈষৎ ভর্ৎসনা ছুঁড়ে দেয় শান্তনু, ইতর নির্লজ্জ গলায় পুত্রের প্রেয়সীর উদ্দেশ্যে, যে শুধুমাত্র তার যোনিদেশ ছাড়া সম্পূর্ণ বিবসনা।
এমন সময় আবজানো দরজার বাইরে পদশব্দ শোনা যায় অদুরেই। মুহূর্তে শান্তনু টানটান হয়ে যায়।
চেঁচিয়ে বলে, “কে ওখানে?”
বিদিশা শশব্যস্ত, সচকিত।
“আমি হারান”, কুণ্ঠিত গলার স্বর ভেসে আসে পরিচারকের। সে যে অবশ্যই বুঝেছে ভেতরে কি লীলাখেলা চলছে তা প্রকট তার না বোঝার ভঙ্গিতে, আর বিশ্বাসঘাতক গলার স্বরে প্রতীয়মান কুণ্ঠায়।
“কি চাই”, গলা বাড়িয়ে বিরক্তিপূর্ণ কণ্ঠে শুধোয় শান্তনু। হাত দিয়ে মলতে থাকে বিদিশার ত্রস্ত বুক, যা সে প্রাণপণে ঢাকবার চেষ্টা করছিল আসন্ন বিপদের আশঙ্কায়।
“এখন একটু ব্যস্ত আছি হারান, পরে এসো”, মুখে মৃদু হাসি, হাত দিয়ে খুঁটছে বিদিশার খয়েরি বোঁটার চোখা অগ্রভাগ।বিদিশা এই অস্বাভাবিক বেহায়া আচরণে চোখ বুজে মাথা একদিকে ঘুরিয়ে, দাঁত দিয়ে তার নিচের ঠোঁট কামড়ে ধরলো। আস্তে আস্তে মিলিয়ে গেল হারানের পায়ের আওয়াজ।
“আর না কাকু, এবার বাড়ির লোক চলে আসবে, খুব কেলেঙ্কারি হয়ে যাবে, প্লীজ আমাকে ছেড়ে দিন এবার”, কাতর কণ্ঠে অনুরোধ করে কামসিক্ত নারী। মনে মনে যেন চাইছে এক, আর মুখে বলছে আরেক।
“আজ যে শুভ্র আর ওর মার বাড়ি ফেরার কথা নয়, বেবি”, বলে দুষ্টু শিশুর মতো হেসে ওঠে শান্তনু। আনত দৃষ্টি নিয়ে তাকায় বিদিশার আয়ত চোখের পানে।
বিদিশা কিছু বলতে পারেনা। ওর বুকে তড়াক তড়াক করে ছলকে উঠছে বাসনার বিপুল উচ্ছ্বাস।
“দাঁড়িয়ে দাঁড়িয়ে সকাল থেকে ছবি এঁকেছি, এখন আর দাঁড়াতে পারছিনা সোনা, চল্ ঘরে যাই”, এই প্রথম আজকের গুপ্ত অভিসারের মাঝে শান্তনু বিদিশাকে “তুই” বলে সম্বোধন করলো।
বিদিশার বুকের আগুন বেড়ে চতুর্গুণ।
“হারান…”, একটা বাক্য অসমাপ্ত ছেড়ে দেয় বিদিশা, মানেটা পরিষ্কার প্রাসঙ্গিকতায়।
“কিচ্ছু না, সোনা, ও কিচ্ছু করতে পারবে না, তুই চল তো…”, বলে বশীভূত করা হাসি হেসে এক পলকে পাঁজাকোলা করে বিদিশার প্যান্টি পরা দেহটা তুলে নিল শান্তনু, তার পর স্টুডিওর পেছনের দরজা দিয়ে বেরিয়ে গেল করিডোরে। বিদিশা এই আকস্মিকতায় কি করবে ভেবে না পেয়ে, মুখ ঘুরিয়ে ডুবিয়ে রাখে শান্তনুর বুকে।
“ভয় পেয়ো না অপ্সরী তোমাকে এ অবস্থায় আমি ছাড়া আর কেউ এ মুহূর্তে দেখুক তা আমিও চাই না, এদিক দিয়ে বেডরুমে এই কারণেই যাচ্ছি…”, বলতে বলতেই বেডরুমের পর্দা ঠেলে ভেতরে ঢুকে যায় শান্তনু, তার দুই হাতে সাদা প্যান্টি পরা বিদিশার উন্মুক্ত ভরাট দেহ। এক হাত শান্তনুর পেছনে পিঠের ওপর, আরেক হাত ওর গলা জড়িয়ে আছে, বুক দুটো একে অপরের গায়ে পিষ্ট হচ্ছে। মসৃণ পা দুটো লম্বা হয়ে লতার মত ঝুলে আছে শান্তনুর বলিষ্ঠ হাতের ওপর দিয়ে। ওর যৌবনমদে মত্ত শরীর গলে গলে পড়ছে শান্তনুর এমন অসংযত অন্যায় আদরে। বুক ঢিপ ঢিপ করছে আসন্ন সর্বনাশের অধীর আশঙ্কায়…

শুভ্রর সাথে অন্তরঙ্গ হবার সুযোগ বহুবারই হয়েছে বিদিশার, কিন্তু সেসবই পার্কে কিম্বা সিনেমা হলের পেছনের সারির সিটে বসে, কিম্বা খুব তাড়াহুড়োয় শুভ্রর ঘরে কেউ এসে পড়বার আগেই। শুধু একদিন বিদিশাদের বাড়িতে শুভ্র এসেছিল ক্লাস নোট্স দিতে। বিদিশার জ্বর হয়েছিল বলে ও সেদিন কলেজ যায়নি। সন্ধে সাতটা নাগাদ শুভ্র এসে পৌঁছলো ওদের বাড়িতে। দোতলায় বিদিশার ঘর, নিচতলার একটা বড় ঘর জুড়ে ওর মায়ের গানের স্কুল। সকাল সন্ধে দুটো ব্যাচ্। শুভ্র দেখতে পেলো বিদিশার মা হারমোনিয়াম নিয়ে বসে, ওর চার ধারে ছোট বড় মিলিয়ে কিছু মেয়ে। শুভ্র কে দেখে উনি কাজের মাঝেই হাসতে ভুললেন না। বিদিশার মায়ের শুভ্র কে বেশ পছন্দ। “কিরে, কেমন আছিস এখন?”, বিদিশার ঘরে ঢুকে প্রশ্ন করলো শুভ্র।
“ওই আছি, ওষুধ খাচ্ছি, গা ম্যাজ ম্যাজ করে চলেছে কেবল”, ক্লান্ত কন্ঠে জানালো বিদিশা।
শুভ্র নোটের জেরক্স করেই এনেছিল, সেগুলো দেখিয়ে বিদিশাকে বললো, “এগুলো এইখানে রইল এখন, একটু ভালো লাগলে তখন দেখবি”, বলে বিদিশার মাথার পাশে একটা ছোট টেবিলের উপর রেখে দিল।
বিদিশা অলস হাতে ধরে ফেললো শুভ্রর ডান হাতের কব্জি।
“এত করিস কেন রে আমার জন্য?”, প্রেমপূর্ণ দৃষ্টিতে প্রশ্নসূচক চিহ্ন।
“জানিনা”, বলে ওর দিকে ফিরে শুভ্র ওর হাতে ধরা হাতটা টেনে নিয়ে ওর মাথায় রাখে। হঠাৎ বিদিশার ক্লান্ত ঘুমেল চোখে যেন খেলে যায় চোরা চাউনি। শুভ্রর বুকে রক্ত লাফিয়ে ওঠে। কারণ কনুই ঠেকে গিয়েছে বিদিশার ফুলফুল নাইটির বুকে, যেখানে ব্রাহীন কোমল বুক দেবে গিয়েছে চাপের চোটে। শুভ্র মন্ত্রমুগ্ধের মত মুখ নামিয়ে আনে ওই ফুলেল বুকের ওপর, যেন কতকালের আশ্রয় খুঁজে পাওয়া ক্লান্ত নাবিক। বিদিশা কোন বাধা দিচ্ছে না। ওর একটা হাত শুভ্রর চুলে ঈষৎ খামচে ধরা, অন্য হাত পাশে রাখা, মুঠি করে ধরা গোলাপ ফুলের পাপড়ি আঁকা বিছানার চাদর। নিচ থেকে ভেসে আসছে রবীন্দ্রসঙ্গীত, “একটুকু ছোঁয়া লাগে, একটুকু কথা শুনি…”।
ফুলে ওঠা বুকের বৃন্তে সেদিন নাইটির ওপর দিয়ে প্রথমে অনেকক্ষন ধরে চুষেছিল শুভ্র। লালায় ভিজে গিয়েছিল নাইটির বুকের ওপর গোল হয়ে ওই জায়গা দুটো। তারপর নাইটির সামনে হুক খুলে, একটা একটা করে দুধে মুখ ঘষে শুভ্র। চশমা খুলে হাতে ধরা ওর। সময় বেশী নেই, তাই প্রেমিকার স্তন চুম্বন করতে করতেই একটা হাত তলার দিকে কিছু খুঁজতে লাগলো। কাঁথা আর নাইটির তলা দিয়ে হাত ভরতে বেশী সময় লাগলো না। হাতড়ে হাতড়ে ঠিক মিললো গন্তব্যের সন্ধান। বিদিশার গায়ে তখন কামের উত্তাপ। জ্বর ছেড়ে গিয়ে তাকে এবার কামজ্বরে ধরেছে। প্রবল উত্তেজনায় প্যান্টি ভিজে চট্চটে। সেই আঠালো রসের সঙ্গে শুভ্র আগেই পরিচিত, ভিক্টোরিয়ায় যেবার ওরা সারা দুপুর একটা ছাতার তলায় ফস্টিনস্টি করেছিল বি.কে.কে. সারের ক্লাস মিস করে… সেদিনও ওর হাতে লেগেছিল এই রসের ধারা, কিন্তু সেবার বিদিশা এর বেশী কিছু করতে অনুমতি দেয়নি শুভ্রকে। আজ কিন্তু সে কোন বাধাই দিল না। শুভ্র কিছুক্ষন প্যান্টির ওপর দিয়েই ভিজে যোনিফাটল বরাবর আঙুল চালিয়ে একেবারে প্যান্টির ধার দিয়ে একটা আঙুল সুড়ুৎ করে ঢুকিয়ে দিল বিদিশার যোনিদেশে। সেখানে বিদিশার প্রস্রাবনালীর মুখে দুএকবার খোঁচা দিলেও ঠিক দিক খুঁজে নিয়েছিলো তার আঙুল।

ধপ্! চিন্তার জাল ছিঁড়ে বিদিশা পড়ল শান্তনু আর শ্যামলীর শোবার ঘরের বিশাল কিং সাইজ বিছানার ওপর। শান্তনু সামনে দাঁড়ানো, ওর সুঠাম দেহের সৌষ্ঠব দেখলে মনে হবে না যে ওর একটা বাইশ তেইশ বছরের ছেলে আছে। দীর্ঘাঙ্গী বলিষ্ঠ পুরুষ, পেশীবহুল বলা না গেলেও, বেশ টোন্ড বডি বলা চলে। কোথাও এতটুকু মেদের আধিক্য নেই। দুটো লোমশ লম্বা পা, সুগঠিত জঙ্ঘা আর তারই মাঝে এখন ঝুলে রয়েছে একটা সুপুষ্টু দীর্ঘ পুরুষাঙ্গ, কিছুটা উদ্ধত, তবে সম্পূর্ণ রূপে জাগ্রত নয়, যেন শায়িতা বিদিশার উন্নত বুকের দিকে তাক করে আছে বন্দুকের নলের মত। বিদিশা দেখছে, সামনে প্রেমিকের পিতা, গায়ে স্রেফ একটি স্যান্ডো গেঞ্জি, দুপায়ের মাঝখান থেকে যেন আস্তে আস্তে ফণা তুলছে কোনো হিংস্র বাসুকী… বিদিশা চোখ বুজে দুই হাতে বুকের নগ্নতা ঢাকে, একটা পা ভাঁজ করে তুলে দেয় আরেকটা পায়ের ওপর, যাতে প্যান্টির ধার দিয়ে এলোমেলো বেরিয়ে থাকা একটি দুটি চুলও না দেখা যায়। এইরকম ভাবে পায়ের ওপর পা চেপে ধরতেই তার নারীত্বের সব থেকে স্পর্শকাতর বিন্দুটিতে চাপ পড়ল আর সে শিউরে উঠল। এভাবে থাইয়ে থাই চাপিয়েও যে এত যৌন উত্তেজনা হতে পারে, বিদিশার আগে জানা ছিল না। শুভ্রর সাথে যতবার অল্পসল্প যাই কিছু করেছে এইরকম সাঙ্ঘাতিক কামোচ্ছ্বাস কখনো জাগেনি তার দেহে মনে কোথাও। একি তবে নিষিদ্ধের হাতছানি? অশালীনের উন্মত্ততা? দুটো পায়ে অনুভব করল একটা উষ্ণ দৃঢ় হাতের পরশ, পা দুটো বাধ্য মেয়ের মত খুলে দিতে হলো তাকে, টেনে দুধারে সরিয়ে দিল শান্তনু বিদিশার লম্বা লম্বা মসৃণ দুখানি পা। সাদা প্যান্টি ও তার মাঝখানকার হলদে ছোপ এখন শান্তনুর মুখের এক্কেবারে সামনেই। এত সামনে যে একটা বেশ হালকা বুনো গন্ধ, অনেকটা ঠিক ভাতের মাড়ের মত এসে লাগলো তার নাকে। পাগল হয়ে গেল শান্তনু। স্ত্রী শ্যামলীর মেনোপজ হবার পর থেকে তাকে আর এত সিক্ত হতে দেখেনি শান্তনু। তার যৌনাঙ্গের গন্ধটাও যেন আর মনে পড়েনা। আবেশে দিশেহারা শান্তনু মুখ ডুবিয়ে দিল সেই মাদক গন্ধের উৎসের সন্ধানে। যেন কালের বিস্মৃতি-তল থেকে খুঁজে বের করতে চায় সে কোনো হারিয়ে যাওয়া ফুলের মধু। আদিম রিপুর উন্মত্ত তাড়নায় নাক ঘষতে থাকে বারবার প্যান্টি যেখানে দেবে গিয়েছে সেই লম্বা ফাটলের রেখা ধরে। লম্বা লম্বা নিশ্বাস টেনে শুষে নিতে চায় সমস্ত গন্ধ। ঘরের লাগোয়া ব্যালকনিতে তখন সন্ধে ঢেকে দিয়েছে সমস্ত কিছু। বড় বড় ঝুমকোলতার ফুল ফুটে রয়েছে রেলিঙের লতানো গাছে। শ্যামলীর সুচারু হাতে লালিত পালিত সেই লতাগুল্মের সাথে খুনসুটি করে চলেছে মিষ্টি বাতাস। আর সেই বাতাসে ভেসে আশা ফুলের সুগন্ধে ভরে উঠেছে শান্তনু আর তার কামসঙ্গিনী বিদিশার বাসরঘর। দুষ্টু ভ্রমরের মতো শান্তনুও যেন আজকে বিদিশার দুই পায়ের ফাঁকে লুকিয়ে রাখা ওই ঝুমকোলতা ফুলটা থেকে সমস্ত মধুগন্ধ চুষে নিতে চায়। বিদিশার কম্পমান দেহে ঢেউয়ের পর ঢেউ খেলে যাচ্ছে। শুভ্র তো এমনটা কোনদিন করেনি তার সাথে…

“তোর ওই জায়গাটা শুদ্ধু আমার, বুঝলি বিড্স্?”, বলে চুক করে একটা চুমু খেলো ওর “ওই জায়গাটায়”… ব্যাস! এইটুকুই মনে করতে পারছে বিদিশা, ওদের অন্তরঙ্গ মুহূর্তের আদর আকুলতার। কিন্তু এখন সে আর ভাবতে পারেনা, চোখে ঘোর লাগছে, শরীর মুচড়ে উঠছে রতিকুশলী শান্তনুর প্রতিটি কারুকার্যে। ওর দুটো ফোলা ফোলা যোনি-ওষ্ঠের মধ্যে লুকানো যে বেদানার দানার মত আঁকুড়টি রয়েছে, যেটা নিয়ে খেলতে গিয়ে ছোটবেলায় খুব বকা খেয়েছে মায়ের কাছে, কৈশোরে একলা থাকলে যেটা আঙুল দিয়ে নেড়েচেড়ে শরীরে একটা বিশেষ কাঁপুনি অনুভব করেছে, আর যৌবনে যেটাকে বাথরুমে বা বেডরুমে একমনে দুটো আঙুলের মাঝখানে ডলে ডলে ভেসে গিয়েছে মৈথুনের প্রবল আনন্দে, সেই অঙ্কুর এখন ফুলে উঠেছে। যেন ছোট্ট একটা আঙুরফল। এত বড় হয়ে গেছে সেটা, যে যোনির রসে ভিজে প্যান্টি লেপটে গিয়ে উঁচু হয়ে ফুলে রয়েছে একটা কাঠপিঁপড়ের কামড়ের মত। যতবার শান্তনু নাক ঘষছে ফাটল বরাবর লম্বালম্বি ভাবে ততবার শান্তনুর নাকের ডগায় আর বিদিশার ফুলে ওঠা বেদানার দানায় ঘষা লেগে যাচ্ছে। বিদিশার দুটো হাত ওর নিজের মাথার দুপাশে রাখা, হাতের মুঠোয় খিমচে ধরা বিছানার চাদর। নিচের ঠোঁট কামড়ে ধরেছে দাঁত দিয়ে, চোখ দুটো চেপে বন্ধ করে রেখেছে, ঘন ঘন অসহনীয় আনন্দে মাথা নড়ছে এপাশ ওপাশ। শান্তনু অভিজ্ঞ লোক, তার বুঝতে সময় লাগলো না যেই ছোট্ট উঁচু মত টিলাটা বারবার তার নাকে ধাক্কা খাচ্ছে সেটা আসলে কি! …সে শিল্পী, নারীর যোনি নিয়ে তার বহু গবেষণা করা আছে, একেকটা লাইভ স্কেচের জন্যে ভাড়া করে আনা মডেলদের সে বেশী টাকা অফার করে অনেকবার এইসব গোপনীয় অঙ্গ প্রত্যঙ্গের খুব ডিটেল্ড স্কেচ করেছে। ওর নির্দেশে অনেক মডেলকে স্টুডিওর ছোট কাউচের ওপর এলিয়ে শুয়ে পড়ে নেলপালিশ পরা দুই হাতে ঘণ্টার পর ঘণ্টা একই পোজে খুলে ধরে রাখতে হয়েছে যৌনাঙ্গ, যাতে সম্পূর্ণরূপে উন্মুক্ত হয় ভ্যাজাইনা ও ক্লিটোরিস্… এগুলো তার একটা আর্ট সিরিজের অংশ ছিল। বহু এক্সিবিশানেও প্রসিদ্ধি পেয়েছিল এই পেণ্টিংগুলি। শান্তনুর সেই সময়কার কথা মনে পড়ে গেল এই তন্বীর প্যান্টির মধ্যে থেকে জেগে ওঠা নারীত্বের সবথেকে চুড়ান্ত বিন্দুটি দেখে। মনে পড়ে গেল একটি বিশেষ দিনের কথা…

মহুল মিত্র, বয়স ২৭, উচ্চতা ৫”৪”, গায়ের রঙ উজ্জ্বল শ্যামবর্ণ। একটা ছোট্ট বিজ্ঞাপন দেখে সে নিজেই এসেছে মিস্তিরি লেনের বাড়িতে শিল্পী শান্তনু চ্যাটার্জীর সাথে কাজ করবে বলে। ছবির মডেল সে এর আগেও হয়েছে, কিন্তু শান্তনুর কাজ নাকি সে দেখেছে, তার ছবিতে স্থান পেতে নাকি সে বিশেষ আগ্রহী। শান্তনু কিন্তু আগ্রহী ছিল অন্য জিনিসে। মহুলের বুক দুটোর গড়ন ছিল মাথা ঘুরিয়ে দেবার মতন। প্রথম যেদিন মহুল কথাবার্তা বলতে এসেছিল বাড়িতে সেদিন তার পরনে ছিল একটা কালো রঙের এয়ার হস্টেস গলার ব্লাউজের সাথে ময়ূরকণ্ঠী রঙের সিল্কের শাড়ি। উদ্ধত মরাল গ্রীবা, লম্বাটে মুখের গড়ন, থুতনিতে একটা হালকা অভিমানী ভাঁজ। গাঢ় দুটো ধনুকের মত ভুরু। আয়ত চোখে যেন কেমন একটা উন্নাসিকতা। কিন্তু তার মধ্যেই একটা পাগল পাগল মদির চাহনি। ময়ূরকণ্ঠী সিল্ক লেপ্টে গিয়েছে বুকের দুটো আটতিরিশ সাইজের তরমুজের ওপর। কেমন অসম্ভব নিখুঁত গোলাকার, কেমন সাঙ্ঘাতিক উদ্ধত, অহংকারী।
“আমি যেকোনো পোজেই স্বচ্ছন্দ, আর যেকোনো অন্য মডেলের থেকে বেটার, আমাকে ট্রাই করলে ঠকবেন না”, বলে মুচকি হাসে মহুল। স্টুডিয়োর কাউচে বসে পায়ের ওপর পা তুলে গা এলিয়ে দিয়েছে পিঠের দিকের গদির ওপর। নীল-সবুজ কুঁচির বন্যা বয়ে গিয়েছে কায়দা করে ঝুলিয়ে রাখা পায়ের ওপর দিয়ে, বসার ভঙ্গিতে কোমরে খেলেছে বাঁক, আর ভাঁজ পড়েছে চামড়ায়, সেখানে সিল্ক শাড়ির পাড়ের ওপর দিয়ে উঁকি দিচ্ছে মসৃণ পেট, রুপোর কোমরবন্ধনী। ঘর ভরে গিয়েছে মহুলের পারফিউমের গন্ধে…
“কি ভাবছেন?”, ভ্রু ঈষৎ আন্দোলিত করে প্রশ্ন ছুঁড়ে দেয় মহুল। কপালে লম্বা কালো টিপটা যেন তার এই শাড়ি, কোমরের রুপোর বিছে, মোটা ঠোঁট আর লম্বাটে মুখের হালকা অহংকারী ভাবটার সাথে মানিয়ে গিয়েছে এবং বেশ একটা মোহময়ী আবেদন সৃষ্টি করেছে।
“না, তেমন কিছু এই মুহূর্তেই ভাবছিনা, তবে আমার একটা খুব আভ্যন্তরীন সৌন্দর্যের ওপর কাজ করবার পরিকল্পনা আছে… কিন্তু মডেলের সহযোগিতা ছাড়া সেটা খুবই অসম্ভব, তাই…”, বলে ইতস্তত করে সামনের চেয়ারে বসে থাকা শান্তনু।
হারান চা দিয়ে গিয়েছিল, মিষ্টিও এসেছিল শ্যামলীর নির্দেশে। তিনি মডেলদের কক্ষণো নিজে হাতে খাবার দেননি, বা ওদের সামনেও আসেননি। শ্যামলী এত বছরের বিবাহিত জীবনে অনেক কিছু নিছকই চোখ বুজে মেনে নিতে শিখে গিয়েছিল। সে জানে স্টুডিয়োর ঘরে এখন একটা অদৃশ্য “ডু নট ডিস্টার্ব” সাইন ঝুলছে, এবং না জানি তার স্বামী মেয়েটির শরীরের কোন বিভাজনটি খুঁটিয়ে খুঁটিয়ে দেখছেন আর তার মধ্যে আর্ট আবিস্কার করছেন।
“এই সিরিজের জন্যে এর আগেও নিশ্চয়ই মডেল এসেছে?”, ঝুঁকে পড়ে মিষ্টির প্লেটটা নামিয়ে রাখতে গিয়ে খসে গেল শাড়ির আঁচল, মুহূর্তের জন্যে উন্মুক্ত হলো মহুলের দুটো বিরাটাকৃতির ডাঁসা ভরাট বুকের গভীর খাঁজ। হেসে তুলে নিল সে খসে যাওয়া বুকের কাপড়।
“উহুঁ, থাকতে দাও ওরকম মহুল, একটা জিনিস একটু নোট করবো”, শান্তনু স্বাভাবিক গলায় নির্দেশ রাখে।
মহুল সঙ্গে সঙ্গে কাপড়টা ছেড়ে দেয় হাত থেকে। সিল্কের শাড়ি পিছলে যায় দুটো পাহাড়ের উপর থেকে। কালো ব্লাউজ টাইট হয়ে ধরে রেখেছে দুটো নিটোল গোল তরমুজ। টানটান হয়ে রয়েছে ব্লাউজের কাপড়ের প্রত্যেকটা সুতো , যেন যেকোনো মুহূর্তে ফেটে পড়বে, আর বন্যা বয়ে যাবে উচ্ছল যৌবনের। শান্তনু বুঝতে পারে পাজামার মধ্যে তার লিঙ্গ শক্ত হয়ে গিয়েছে। মুশকিলে পড়ল সে!
“আপনি তো বলছিলেন আভ্যন্তরীন… মানে বেশ ইন্টিমেট ব্যাপার, এটা ট্রাই করি?”, বলতে বলতেই নির্বিকার চিত্তে হাঁটু দুটো মুড়ে সে তুলে নিল কাউচের ওপরে, আর দু হাত দিয়ে তুলে ধরলো শাড়ি সায়া, পা ফাঁক করে দিতে অল্প আলো ঢুকলো সেই অন্ধকারের মধ্যে। শান্তনু দেখলো সাদা প্যান্টি, সেটাও হাত দিয়ে সরাবার উপক্রম করছে মহুল।
“এখনই থাক, মহুল, আমার চাকরটা আবার এসে পড়তে পারে…”, কথা শেষ হতে না হতেই, হারান ঢুকে পড়ল ঘরের মধ্যে, ঢুকেই স্তম্ভিতের মত আটকে গেল দরজার থেকে দুই পা ভেতরে এসে।
মহুলের কোন তাপ উত্তাপ নেই, ও দুটো আঙুল দিয়ে যোনিপথ থেকে প্যান্টি সরাতে সরাতে বললো,
“এসো, নিয়ে যাও, দাঁড়িয়ে রইলে কেন? এত বড় শিল্পীর বাড়িতে কাজ করো তুমি, এসব দেখে এত কিন্তু কিন্তু করলে চলবে?”
দুটো আঙুল দিয়ে কথা বলতে বলতেই যোনির মুখটা পরিষ্কার করে খুলে ধরেছে মহুল। বুকের থেকে আঁচল খসে গিয়েছে, ব্লাউজের মধ্যেকার দুটো স্তন উদ্ধত, খাঁজ প্রকট ও দৃশ্যমান, শাড়ি সায়া তুলে প্যান্টি সরিয়ে দুই হাতে যৌনাঙ্গ খুলে ধরেছে। হারান ঠকঠক করে কাঁপতে কাঁপতে এসে কোনমতে কাপ ডিশ উঠিয়ে নিয়ে গেল।
“বেচারা!” কৌতুকের হাসি হেসে বললো মহুল।
“হুম্ম।” গম্ভীর হয়ে পড়ল শান্তনু, সে বুঝে গেছে মহুল অন্য জাতের মধু। ওকে পান করতে হবে ধীরে ধীরে।

(প্রথম পর্ব সমাপ্ত)

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s