দেখি নাই ফিরে (উপন্যাস) (cont. series 01)


সকালে ঘুম থেকে উঠতে বেশ দেরি হয়ে গেল। আজ অফিসে একটা জরুরি কাজ আছে অমিতাভদা বলেছিল একটু তাড়াতাড়ি আসিস তোকে এক জায়গায় পাঠাব। দূর চেষ্টা করেও উঠতে পারলাম না। ঘড়ির দিকে তাকিয়ে আমার মুখ শুকিয়ে গেল, আজ নির্ঘাত অমিতাভদার কাছে ঝাড় আছে। মোবাইলটা বার করে বড়মাকে একবার ফোন করলাম। বড়মা ফোন ধরে বলল,
কিরে এত বেলায় ! ঘুমোচ্ছিলি নাকি ?
আমি বললাম হ্যাঁ রাতে শুতে একটু দেরি হয়ে গেল,
বলিস কিরে তোর বস তো সেই সাত সকালে চলে গেছে তোর নাকি কোথায় যাওয়ার কথা। তোকে ফোন করে নি।
করেছিল হয়তো আমি তো ফোন বন্ধ করে রাখি।
ভাল করেছিস তুই যা, আমি একবার ফোন করে দিচ্ছি।
এই জন্যই তো তোমাকে ফোন করা।
সেকি আমি জানিনা।


যা তাড়াতাড়ি মুখ ধুয়ে কিছু খেয়ে নিস। আমি দুপুরের খাবার পাঠিয়ে দেবো।
ঠিক আছে।
যত তাড়াতাড়ি সম্ভব ফ্ল্যাট থেকে বেরিয়ে এলাম। ঘড়ির দিকে তাকালাম ১০ টা বেজে গেছে। আমার ৯.৩০ মিনিটের মধ্যে অফিসে পোঁছানোর কথা। কি আর করা যাবে। অফিসে ঢুকতেই রিসেপসনিস্ট ভদ্রমহিলা আমার দিকে তাকিয়ে একবার মুচকি হাসলেন, আমিও হাসলাম। লিফটের সামনে দাঁড়াতেই আমাদের ফটোগ্রাফার অশোকদা বললেন, এই অনিন্দ তোকে অমিতাভদা খুঁজছিলেন, আমি হুঁ বলে লিফটের মধ্যে সেঁদিয়ে গেলাম, নিউজ রুমে ঢুকতেই মল্লিকদা বললেন কি হে বৎস আজ মনে হয় একটু বেশি ঘুমিয়ে পড়েছিলেন, যান আপনার জন্য সমন অপেক্ষা করে আছে, আগে গিয়ে একটু মুখটা দেখিয়ে আসুন, তারপর না হয় মুখে চোখে জল দেবেন।
মল্লিকদাআজ একটু বাঁচিয়ে দিন।
হ তা ঠিক, ফাঁনদে পরলে মল্লিকদা, আর কচিগুলানরে নিয়ে যখন ঘোরা ঘুরি কর, তখন মল্লিকদারকথা মনেপরে না।
আচ্ছা আচ্ছা এরপর তোমায় ভাগ দেবো তবে ছোটমার পারমিশন নিয়ে।
এই তো আবার ঘুটি বসালি ।
ঠিক আছে ছোটমাকে বলবনা তুমি একটা ফোন করে দাও আমি এসে গেছি।
মল্লিকদা ফোন থেকে মুখ তুলে বললেন যে কাজে তোমার যাওয়ার কথা ছিল তা হয়ে গেছে তুমি এখন যেতে পার, আর একটি গুরু দায়িত্ব তোমার প্রতি অর্পন করা হবে তুমি এখন এডিটর রুমে যেতে পার।
আবার কি গো।
গেলেই জানতে পারবে।
ঠিক আছে।
অমিতাভদা থাকেন বালিগঞ্জ প্লেসে আর আমি থাকি গড়িয়াহাটার কাছে অফিসের ফ্লাটে, মল্লিকদা থাকেন যাদবপুরে, আমার প্রত্যেক দিন ডিউটি অফিস থেকে ফেরার পর কিংবা আগে একবার বড়মার সঙ্গে দেখা করে আসতে হবে, নাহলে বিপদ আছে। আমি বিগত ১০ বছর ধরে এই অভ্যাস পালন করে আসছি।
হরিদা অমিতদার খাস বেয়ারা গেটের সামনে বসে ঝিমুচ্ছিলেন আমি একটা ঠেলামারতেই চোখ খুলে বললেন কিহল আবার|
সাহেব আছেন|
হ্যাঁ, তুমি কোথায় ছিলে এতোক্ষন
কেন!
তোমার আজ পিট্টি হবে|
তোর খুব মজা তাই না?
হাসি|
দরজা খুলে ভেতরে এলাম, একরাস ঠান্ডা হাওয়া আমায় গ্রাস করে বসলো, দেখলাম একটা চেয়ার দখল করে বসে আছেন আমাদের এ্যাডম্যানেজার চম্পকদা, আর একটিতে চিফ রিপোর্টার সুনিতদা আমাকে ভেতরে আসতে দেখেই বলে উঠলেন এইতো ছোট সাহেব চলে এসেছেন। কি বাবা ঘুমিয়ে পরেছিলে, এমন ভাবে কথা বললেন আমার মাথা নত হয়ে গেল।
অমিতাভদা এবার ওর একটা বিয়ে দেবার ব্যবস্থা করুন অনেক নামডাক হয়েছে। টাকা পয়সাও তো খুব একটা কম পায় না, দেখবেন বিয়ের পিঁড়িতে চরলেই সব ঠিক হয়ে যাবে।
অমিতাভদা মুচকি হসে বললেন, হ্যাঁ ওর মাকে কয়েকদিন আগে বলছিলাম সেই কথা তা বাবু বলে এসেছেন বিয়ের নাম ধরলেই ঐ বাড়িতে আর পদার্পন করবেন না উনি সন্ন্যাস নেবেন।
সকলে হো হো করে হেসে উঠল|
আয় বোস তোর কথাই হচ্ছিল।
আমি একটা চেয়ারে বসলাম।
তোর মা ফোন করেছিল ঘুম থেকে উঠেই চলে এসেছিস, কিছু খাওয়া দাওয়া করেছিস।
না।
সঙ্গে সঙ্গে বেলের দিকে হাত চলে গেলো।
এখন একটু চা আর টোস্ট খেয়ে নে। তারপর কয়েকটা কপি লিখে দিয়ে বাড়ি চলে যা, তোর মাকে বলা আছে, আজ তোকে ভাইজ্যাক যেতে হবে ইলেকসন কভারেজ, দিন পনেরো থাকতে হবে। সেরকম ভাবে গোছগাছ করে নিস। ওখানে তোর সমস্ত ব্যবস্থা করা থাকবে ৭.৩০টায় ট্রেন মাথায় রাখিস আবার ঘুমিয়ে পরিসনা। আবার সকলে হেসে উঠল।
ঘুমটা একটু কমা, অতো রাত জাগতে তোকে কে বলে, যতদিন আমার বাড়িতে ছিলি ঠিক ছিলি, যে দিন থেকে ঐ বাড়িতে গেছিস বিশৃঙ্খল হয়ে গেছিস।
চা টোস্ট খেয়ে ঘর থেকে বেরিয়ে এলাম। ঘড়ির দিকে তাকিয়ে দেখলাম ১১টা বাজে, মোবাইলটা বেজে উঠল, তনুর ফোন, কানে ধোরতেই খিল খিল করে হেসে উঠল কি সাহেব, টিকিট হাতে ধরিয়ে দিয়েছে,
কিসের টিকিট।
ভাইজ্যাকের।
না। ধরাবে।
বাঃ বাঃ তুমি কি এখন অফিসে না বাড়ির দিকে রওনা দিচ্ছ।
এই মাত্র অমিতদার ঘর থেকে বেরোসাম।
বাঃ আমি এখন কালীঘাটে আছি, ফ্ল্যাটে গিয়ে একটা মিস কল মেরো তুমিতো আর ফোন করবেনা, যাওয়ার আগে একবার……
আমার যাবার ব্যাপার তুমি জানলে কি করে।
আরে বাবা তুমি হচ্ছ সুপার বসের কাছের লোক তোমার প্রতি কতজনের নজর আছে তা জান, হাঁদারাম।
ঠিক আছে।
বড়মাকে ফোন করলাম|
হ্যাঁ বল, সব শুনেছি, তোকে একেবারে খাটিয়ে খাটিয়ে মারলে, দাঁড়া আজ আসুক একবার দেখাচ্ছি মজা, তোদের অফিসে তুই ছাড়া কি আর কেউ নেই রে।
তুমি বলো।
তুই কখন আসছিস।
আমি পাঁচটার সময় যাবো অফিসে কিছু কাজ আছে, করে একটু ফ্ল্যাটে যাব তারপর তোমার কাছে যেতে যেতে ৫টা হবে।
কি খাবি।
তোমাকে চিন্তা করতে হবে না। আমি গিয়ে তোমার কাছে ভাত খাব।
ঠিক আছে।
নিউজ রুমে আসতেই মল্লিকদা বলল, হল সব কথা।
হ্যাঁ।
মুখটা ওরকম গোমড়া কেন।
ভাল লাগে বলো, এই দুদিন আগে ফিরলাম, আজই বলে তোকে যেতে হবে।
হক কথার এক কথা, আমি একটা তোকে কথা বলি, আমি মল্লিকদারমুখের দিকে তাকালাম, নিশ্চই কোন বদ বুদ্ধি আছে।
দুই একটা আর্টিকেল খারাপ কইরা লেইখা দে। বেশ কেল্লা ফতে।
তোমার সব তোলা থাকছে ঠিক জায়গায় নালিশ হবে মনে রেখো।
এই দেখো গরম খাইলি।
কি আছে দাও তাড়াতারি লিখে দিয়ে কেটে পরি।
ঐ মায়াটার লগে…..
আবার….
ঠিক আছে, ঠিক আছে। তুমি এখন আইতে পার।
আমিতাভদা বলল কি কাজ আছে।
ছিল ডিস্ট্রিবিউট হয়ে গেছে।
বাঃ বেশ বেশ।
কবে আসা হচ্ছে।
দিন পনেরোর জন্য যেতে হবে।
ও।
তাহলে আমি এখন আসি।
হ্যাঁ যাও বিকেলে দেখা হবে।
ঠিক আছে।
নিউজরুম থেকে বেরোতেই হরিদার সঙ্গে দেখা।
কোথায় যাচ্ছ?
কোন|
বাবু একবার ডাকছেন|
আবার কি হল ?
আমি কেমন করে জানবো|
এডিটর রুমে ঢুকতেই দেখলাম অমিতাভদা আমাদের হাউসের আজকের কাগজটা পড়ছেন, আমাকে দেখেই মুখটা তুললেন, একটু আগে যারা ছিল তারা সবাই বেরিয়ে গেছে| আমাকে বললেন তুই বোস তোর সঙ্গে একটু দরকার আছে|
আমি একটু অবাক হলাম, আমার সঙ্গে আবার কিসের গোপন বৈঠক ! সরাসরি মুখের দিকে তাকালাম, একটা র্দীঘ শ্বাস ফেলে বললেন একটু চা খাবি ?
মাথা দুলিয়ে সম্মতি দিলাম|
হরিদা দুকাপ চা দিয়ে গেলো, তোর কোন তাড়াহুরো নেই তো|
মনে মনে ভাবলাম আজ কপালে আমার দুঃখ আছে। নিশ্চই তানিয়ার ব্যাপারটা সাহেব জেনে ফেলেছে। কে জানাল ব্যাপারটা। তানিয়া নিশ্চই নয়। তাহলে ! না গতকাল যেলেখাটা জমা দিলাম সেই লেখার ব্যাপারে কিছু।
চায়ের কাপে দীর্ঘ চুমুক দিয়ে আমাকে বললেন, তুই সংঘমিত্রা ব্যানার্জ্জীকে চিনিস ?
আমি অমিতাভদার চোখে চোখ রেখে কিছু বোঝার চেষ্টা করলাম।
চায়ের কাপে চুমুক দিয়ে বললাম চিনি, কেনো ?
সেদিন ফোন করে তোর কথা জিজ্ঞাসা করছিল, তখন তুই শিলিগুড়িতে ছিলি, আমাকে তোর ফোন নম্বর জিজ্ঞাসা করলো,
আমি বলতে পারলাম না |
আর কি বললো ?
না আর কিছু নয় এই আর কি…… অমিতাভদা কথাটা বলে আমার চোখে চোখ রেখে একটু থেমে গেলেন|
তোর বড়মা জানে ?
না|
ওর সঙ্গে যে তোর পরিচয় আছে আগে তো কখনো বলিস নি |
ও কে যে ওর কথা তোমাদের বলতে হবে ?
আরি বাবা বলিস কিরে, ওর জন্যই তো আমরা দুটো খেয়ে পরে বেঁচে আছি রে ?
তার মানে !
আরে পাগল ও আমাদের এই কাগজ কোম্পানীর ৭৫ শতাংশ শেয়ার হোল্ড করে আছে, আমাদের মালিক তোরও মালিক|
মাথাটা বারুদের মতো গরম হয়ে গেলো, চোখ মুখ লাল হয়ে গেছে| আমি সরাসরি অমিতাভদার চোখে চোখ রাখলাম|
আর কি বলেছে ?
না আর কিছু নয়, বললো তুই এখানে কার সোর্সে এসেছিস তোকে কে রিক্রুট করেছে এই সব আর কি |
তুমি কি বললে ?
আমি বললাম তুই শুভঙ্করের থ্রু দিয়ে এসেছিস, শুভঙ্কর আমার বন্ধু, তা দেখলাম ও শুভঙ্করকেও চেনে |
ও, আর কি বললো?
বাবাঃ, তুই আমাকে এ ভাবে জেরা করছিস কেনো, আমি তো তোকে খালি জিজ্ঞাসা করলাম মাত্র|
ব্যাপারটা যখন আমাকে নিয়ে তখন আমাকে ভাল করে জানতে হবে তাই|
অমিতাভদা আমার দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে রইল, জানে আমি ভীষণ হুইমজিক্যাল আমাকে এই পৃথিবীতে একমাত্র কন্ট্রোল করতে পারে বড়মা, বড়মা ছারা আমি কাউকে এই পৃথিবীতে পাত্তা দিই না, এরকম একবার হয়েছিল একটা লেখা নিয়ে আমি অমিতাভদার বাড়ি ছেড়ে চলে এসেছিলাম, এমনকি রিজাইন দেবারও মনস্থির করে ফেলেছিলাম, সে যাত্রায় বড়মা শিখন্ডী হয়ে সব সামাল দিয়েছিলেন| অমিতাভদা ঐ ব্যাপারটা জানেন|
আমি চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালাম, সংধমিত্রা আমার ক্লাশমেট কলেজের বন্ধু আমরা একসঙ্গে পড়াশুনো করেছি। শুভঙ্করবাবুর কাছেও এক সঙ্গে পরেছি।
ঘর থেকে বেরিয়ে এলাম। পেছন ফিরে তাকায় নি। সোজা লিফ্টের কাছে চলে এলাম। দেখলাম লিফ্ট এখন গ্রাউন্ড ফ্লোরে রয়েছে সিঁড়ি দিয়ে তরতর করে নীচে নেমে এলাম।
মনটা ভীষণ খারাপ লাগল, মিত্রা শেষ পর্যন্ত এখানে ফোন করল কেন ও এই হাউসের মালিক এইটা বোঝাতেই কি অমিতাভদাকে ফোন করে আমার কথা জিজ্ঞাসা করলো না অন্য কোন অনুসন্ধিতসা।
পায়ে পায়ে বাসস্ট্যান্ডে এলাম ভীষণ খিধে পেয়েছে, পেটে ছুঁচো ডন-বৈঠকি মারছে| আনন্দ রেস্তোরাতে ঢুকলাম , অফিসের পাশে বলে প্রায়ই এখানে আসা হয়, ওয়েটাররা সবাই চেনে জানে। ঘড়ির দিকে তাকালাম। ১টা বাজে, তনু বলেছিলো একবার ফোন করতে, ওয়েটার কাছে এসে দাঁড়াল, বললাম একপ্লেট চাউমিন আনতে, ফোনটা বেজে উঠল, পকেট থেকে বার করে দেখলাম বড়মার নম্বর তারমানে আমার বেগতিক অবস্থার খবর এরি মধ্যে পৌঁছে গেছে, একবার ভাবলাম ধোরবনা, তারপর ভাবলাম না থাক,
হ্যাঁ বলো কি হয়েছে, তোমায় তো বললাম ৫টার সময় যাবো|
তুই এখন কোথায়?
আনন্দে বসে চাউমিন খাচ্ছি|
ঠিক আছে পারলে একটু তাড়াতারি আসিস একটু কথা আছে|
কি কথা ?
কেন তুই জানিস না|
আচ্ছা ঠিক আছে|
ফ্লাটে এসে জামাকাপড় খুলে পাখাটা হাল্কা করে খুলে নেংটো হয়ে পাখার তলায় দাঁড়ালাম| আঃ কি আরাম, মনটা একটু খারাপ হয়ে গেলো, অমিতাভদার সঙ্গে ঐরকম ব্যবহার করার পর, যাক কি আর করা যাবে, মিত্রার সঙ্গে দেখো হলে ওকে জিজ্ঞাসা করতে হবে কেনো ও অমিতাভদাকে এই ভাবে ক্রস করেছে ও কি মালকিন গিরি দেখাতে চেয়েছে।
কলকাতায় এখন শীত পরতে শুরু করেছে, বেশিক্ষণ পাখার হাওয়া ভাল লাগে না। একটুতেই শীত শীত করে। কলিংবেলটা বেজে উঠল। তাড়াতারি বিছানা থেকে টাওয়েলটা টেনে নিয়ে কোমরে জড়িয়ে নিলাম।
মনে মনে ভাবলাম আজ কপালে আমার দুঃখ আছে। নিশ্চই তানিয়ার ব্যাপারটা সাহেব জেনে ফেলেছে। কে জানাল ব্যাপারটা। তানিয়া নিশ্চই নয়। তাহলে ! না গতকাল যেলেখাটা জমা দিলাম সেই লেখার ব্যাপারে কিছু।
চায়ের কাপে দীর্ঘ চুমুক দিয়ে আমাকে বললেন, তুই সংঘমিত্রা ব্যানার্জ্জীকে চিনিস ?
আমি অমিতাভদার চোখে চোখ রেখে কিছু বোঝার চেষ্টা করলাম।
চায়ের কাপে চুমুক দিয়ে বললাম চিনি, কেনো ?
সেদিন ফোন করে তোর কথা জিজ্ঞাসা করছিল, তখন তুই শিলিগুড়িতে ছিলি, আমাকে তোর ফোন নম্বর জিজ্ঞাসা করলো, আমি বলতে পারলাম না |
আর কি বললো ?
না আর কিছু নয় এই আর কি…… অমিতাভদা কথাটা বলে আমার চোখে চোখ রেখে একটু থেমে গেলেন|
তোর বড়মা জানে ?
না|
ওর সঙ্গে যে তোর পরিচয় আছে আগে তো কখনো বলিস নি |
ও কে যে ওর কথা তোমাদের বলতে হবে ?
আরি বাবা বলিস কিরে, ওর জন্যই তো আমরা দুটো খেয়ে পরে বেঁচে আছি রে ?
তার মানে !
আরে পাগল ও আমাদের এই কাগজ কোম্পানীর ৭৫ শতাংশ শেয়ার হোল্ড করে আছে, আমাদের মালিক তোরও মালিক|
মাথাটা বারুদের মতো গরম হয়ে গেলো, চোখ মুখ লাল হয়ে গেছে| আমি সরাসরি অমিতাভদার চোখে চোখ রাখলাম|
আর কি বলেছে ?
না আর কিছু নয়, বললো তুই এখানে কার সোর্সে এসেছিস তোকে কে রিক্রুট করেছে এই সব আর কি |
তুমি কি বললে ?
আমি বললাম তুই শুভঙ্করের থ্রু দিয়ে এসেছিস, শুভঙ্কর আমার বন্ধু, তা দেখলাম ও শুভঙ্করকেও চেনে |
ও, আর কি বললো?
বাবাঃ, তুই আমাকে এ ভাবে জেরা করছিস কেনো, আমি তো তোকে খালি জিজ্ঞাসা করলাম মাত্র|
ব্যাপারটা যখন আমাকে নিয়ে তখন আমাকে ভাল করে জানতে হবে তাই|
অমিতাভদা আমার দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে রইল, জানে আমি ভীষণ হুইমজিক্যাল আমাকে এই পৃথিবীতে একমাত্র কন্ট্রোল করতে পারে বড়মা, বড়মা ছারা আমি কাউকে এই পৃথিবীতে পাত্তা দিই না, এরকম একবার হয়েছিল একটা লেখা নিয়ে আমি অমিতাভদার বাড়ি ছেড়ে চলে এসেছিলাম, এমনকি রিজাইন দেবারও মনস্থির করে ফেলেছিলাম, সে যাত্রায় বড়মা শিখন্ডী হয়ে সব সামাল দিয়েছিলেন| অমিতাভদা ঐ ব্যাপারটা জানেন|
আমি চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালাম, সংধমিত্রা আমার ক্লাশমেট কলেজের বন্ধু আমরা একসঙ্গে পড়াশুনো করেছি। শুভঙ্করবাবুর কাছেও এক সঙ্গে পরেছি।
ঘর থেকে বেরিয়ে এলাম। পেছন ফিরে তাকায় নি। সোজা লিফ্টের কাছে চলে এলাম। দেখলাম লিফ্ট এখন গ্রাউন্ড ফ্লোরে রয়েছে সিঁড়ি দিয়ে তরতর করে নীচে নেমে এলাম।
মনটা ভীষণ খারাপ লাগল, মিত্রা শেষ পর্যন্ত এখানে ফোন করল কেন ও এই হাউসের মালিক এইটা বোঝাতেই কি অমিতাভদাকে ফোন করে আমার কথা জিজ্ঞাসা করলো না অন্য কোন অনুসন্ধিতসা।
পায়ে পায়ে বাসস্ট্যান্ডে এলাম ভীষণ খিধে পেয়েছে, পেটে ছুঁচো ডন-বৈঠকি মারছে| আনন্দ রেস্তোরাতে ঢুকলাম , অফিসের পাশে বলে প্রায়ই এখানে আসা হয়, ওয়েটাররা সবাই চেনে জানে। ঘড়ির দিকে তাকালাম। ১টা বাজে, তনু বলেছিলো একবার ফোন করতে, ওয়েটার কাছে এসে দাঁড়াল, বললাম একপ্লেট চাউমিন আনতে, ফোনটা বেজে উঠল, পকেট থেকে বার করে দেখলাম বড়মার নম্বর তারমানে আমার বেগতিক অবস্থার খবর এরি মধ্যে পৌঁছে গেছে, একবার ভাবলাম ধোরবনা, তারপর ভাবলাম না থাক,
হ্যাঁ বলো কি হয়েছে, তোমায় তো বললাম ৫টার সময় যাবো|
তুই এখন কোথায়?
আনন্দে বসে চাউমিন খাচ্ছি|
ঠিক আছে পারলে একটু তাড়াতারি আসিস একটু কথা আছে|
কি কথা ?
কেন তুই জানিস না|
আচ্ছা ঠিক আছে|
ফ্লাটে এসে জামাকাপড় খুলে পাখাটা হাল্কা করে খুলে নেংটো হয়ে পাখার তলায় দাঁড়ালাম| আঃ কি আরাম, মনটা একটু খারাপ হয়ে গেলো, অমিতাভদার সঙ্গে ঐরকম ব্যবহার করার পর, যাক কি আর করা যাবে, মিত্রার সঙ্গে দেখো হলে ওকে জিজ্ঞাসা করতে হবে কেনো ও অমিতাভদাকে এই ভাবে ক্রস করেছে ও কি মালকিন গিরি দেখাতে চেয়েছে।
কলকাতায় এখন শীত পরতে শুরু করেছে, বেশিক্ষণ পাখার হাওয়া ভাল লাগে না। একটুতেই শীত শীত করে। কলিংবেলটা বেজে উঠল। তাড়াতারি বিছানা থেকে টাওয়েলটা টেনে নিয়ে কোমরে জড়িয়ে নিলাম।
দরজা খুলতেই একটা মিষ্টি গন্ধ আমার ঘ্রাণ শক্তিকে আঘাত করল, সমনে তনু দাঁড়িয়ে, আজকে ও খুব একটা বেশি সাজে নি, হাল্কা মেকআপ করেছে, কপালে ছোট্ট একটা বিন্দির টিপ, চোখের কোনে হাল্কা কাজলের রেখা, চেখ দুটো শ্বেত করবীর ওপর যেন কালো বোলতা বসে আছে, আমি একদৃষ্টে ওর দিকে কিছুক্ষণ তাকিয়ে রইলাম। ও মিটি মিটি হাসছে।
কি হলো, ভেতরে যেতে বলবে না, এখানে দাঁড়িয়ে কি……
সরি|
ও ভেতরে এলো, ওর পরনে আজ টাইট জিনস, কোমরবন্ধনীর একটু ওপরে বেল্ট দিয়ে বাঁধা, ওপরে একটা শর্ট গেঞ্জি পরেছে। তনুকে আজ দারুন দেখতে লাগছে । সেন্টার টেবিলে ব্যাগটা নামিয়ে রেখে বলল, কিছু খেয়েছো, মাথা দুলিয়ে বললাম, হ্যাঁ, চাউমিন।
ও পায়ে পায়ে ভেতরের ঘরে চলে এলো, বিছানা অগোছালো, সত্যি তোমার দ্বারা আর কিছু হবে না।
কেনো|
একটু বিছানাটা পরিষ্কার করতে পারো না|
সময় কোথায়|
দেখলাম তনু টান মেরে এর শরীর থেকে গেঞ্জিটাখুলে ফেললে, ওর সুঠাম বুকে কালো রংয়ের ব্রা চেপে বসে আছে, বিছানায় বসে কোমর থেকে জিনসটা খুলে ফেলল, পেন্টিটাও আজ কালো রংয়ের পরেছে, ওকে আজ দারুন সেক্সি লাগছে, আমার বুকের ভাতরটা কেমন যেন কেঁপে উঠল, হঠাৎ আমি কিছু বোঝার আগেই আমার টাওয়েলটা খুলে দৌড়ে বাথরুমে চলে গেল আমি ওর দিকে অবাক হয়ে তাকিয়ে রইলাম|
নেংটো অবস্থাতেই বিছানাটা গুছিয়ে নিলাম, মিনিট দশেক পরে, তনু বাথরুম থেকে চেঁচিয়ে ডাকল শোন একবার দরজার কাছে এসো|
আমি বললাম, কেনো|
আরে বাব এসো না, তারপর বলছি|
আমি বাথরুমের দরজার সামনে গিয়ে নক করতেই তনু দরজা খুলে আমার দিকে তাকিয়ে অবাক হয়ে তাকিয়ে রইল|
কি দেখছো|
তুমি এখনো নেংটো!
হ্যাঁ|
হ্যাঁ মানে তোমার পরার মতো কিছু নেই|
সেই তো আবার খুলতে হবে, তাই পরলাম না, আর টাওয়েলটা খুলে নিয়ে তুমি এমন ভাবে দৌড় লাগালে…..
তনু খিল খিল করে হেসে উঠল, ওর চোখে মুখে এখন আর প্রসাধনের কোন চিহ্ন নেই, চুলটা মাথার মাঝখানে চূঢ়ো করে খোঁপা করেছে| কপালে বিন্দু বিন্দু জলের কনা। আমাকে হাত ধরে ভেতরে টেনে নিল, সাওয়ারটা হাল্কা করে ছাড়া রয়েছে। আমাকে সাওয়ারের তলায় দাঁড় করিয়ে, আমার বুকে আলতো করে একটা চুমু খেলো, আমি একটু কেঁপে উঠলাম, আমাকে সাপের মতো জড়িয়ে ধরে আমার ঠোঁটে ঠোঁট রাখাল, সাওয়ারের বিন্দু বিন্দু জল আমার মাথা ভিঁজিয়ে গাল বেয়ে গড়িয়ে পরছে।
তনুর নিরাভরন দেহটা দুচোখ ভরে দেখছিলাম, তনু আমার চোখে চোখ রাখল হাতটা চলে গেলো আমির নাভির তলায়, একটু কেঁপে উঠলাম।
বাঃ বাঃ এরি মধ্যে জেগে উঠেছে দেখছি।
ওর আর দোষ কোথায় বলো ৭দিন উপোস করে আছে।
তাই বুঝি।
আমি তনুর কপালে ঠোঁট ছোঁয়ালাম, তনু চোখ বন্ধ করলো, চলো ঘরে যাই, তনু চোখ খুললো, অনেক না বলা কথা ওর চোখের গভীরে, চোখের ভাষায় ও বুঝিয়ে দিল না এখানে।
আমি হাত বারিয়ে সাওয়ারটা অফ করে দিলাম, তনু আমার ঠোঁটে ঠোঁট রাখল , আজকে ওর ঠোঁট দুটো যেন আরো নরম লাগছে, আমার হাত ওর নিরাভরণ পিঠে খলা করছে, তনু ঠোঁট থকে বুকে আস্তে আস্তে নিচে নামছে, শেষে হাঁটু মুরে নীল ডাউনের মতো বসে আমার যন্ত্রে হাত রাখলো আমি চোখ বন্ধ করলাম, একটা হাল্কা আবেশ সারা শরীরে খেলা করে বেরাচ্ছে, আমার সোনার চামড়াটায় টান পড়তেই চোখ মেলে তাকালাম, মুন্ডিটা বার করে তনু ঠোঁট ছোওয়ালো, সারা শরীরে কাঁপন জাগল, কতোক্ষণ ধরে যে চুষেছিল খেয়াল নেই, আমি ওর মাথার দুই পাশ চেপে ধরে ওর মুখের মধ্যেই ছোট ছোট ঠাপ মারছিলাম,
চোখ মেলে তাকিয়ে আবেশের সুরে বললাম আজ কি তুমি একাই করবে আমাকে করতে দেবেনা।
মুখের মধ্যে আমার সোনাটা চুষতে চুষতে ও মাথা দুলিয়ে বলল না।
আমি শীৎকার দিয়ে বলে উঠলাম এবার ছাড়ো আমার কিন্তু হয়ে যাবে।
ও মুখ থেকে বার করতেই আমি আমার নিজেরটা দেখে অবাক হয়ে গেলাম, এতো বড়ো আমারটা ! আমি ওকে দাঁড় করিয়ে বুকের সঙ্গে জড়িয়ে ধরলাম , প্রথমে কপালে তারপর ওর ঠোঁটে, তারপর ওর বুকে এসে থামলাম, আমার অজান্তেই হাতটা চলে গেল ওর পুষিতে, হাল্কা চুল উঠেছে ওর পুশিতে, এমনিতে ও পুশির চুল রাখে না, হয়তো দুদিন কামায়নি, আমার হাতের স্পর্শে ও কেঁপে উঠল, অনি ঐভাবে আঙ্গলি করো না আমার বেরিয়ে যাবে, আমি তখনো ওর বুকে ঠোঁট ছুঁইয়ে চুষে চলেছি, পুষি থেকে হাত সরিয়ে ওর কটি তালের মতো পাছায় হাত রাখলাম দু একবার চটকাতেই ও বেঁকে বেঁকে উঠল ওর কপালে ঠোঁট ছোওয়ালাম, চোখ বন্ধ, ঠোঁট দুটি থির থির করে কেঁপে উঠল।
অনি আর পারছি না এবার করো।
আমি আমার পুরুষটু লিঙ্গটা ওর পুষিতে ঠেকিয়ে দুবার ওপর নীচ করলাম, তনু আমার আষ্টেপৃষ্ঠে জাপটে ধরল মুখ দিয়ে হিস হিস শব্দ করে বলল, অনি ঢোকাও না।
আমি ওর বাঁপাটা একটু তুলে ধরে আমার শক্ত হয়ে ওঠা লিঙ্গটা ওর পুষিতে রাখলাম, ওর পুষিটা কামরসে টইটুম্বুর, বেশি কষ্ট করতে হলো না। একবারের চেষ্টাতেই ভেতরে ঢুকে গেলো।
মুখ থেকে দুজনেরই বেরিয়ে এলো আঃ।
তনুকে কোলে তুলে নিলাম, তনু দুহাত দিয়ে আমাকে জাপ্টে ধরেছে ওর ঠোঁট আমার কানের লতি নিয়ে খেলা করছে। আমি নীচ থেকে ওকে হাল্কা ভাবে তল ঠাপ দিতে লাগলাম । পাছা দুটো খামচে ধরে, মাঝে মাঝে ওর পোঁদের ফুটোর মধ্যে আঙ্গুল চালালাম, তনু আমার বুকের মধ্যেই কেঁপে কেঁপে উঠল, মুখ দিয়ে হাল্কা শব্দ, অনি আর পারছি না। ওর পুষির ভেতরটা এখন প্রায়১০৫ ডিগ্রী সেন্টিগ্রেড, আমার সাত ইঞ্চিশক্ত বাঁড়া প্রায় গলে যাবার উপক্রম, আমি যত ঠাপের গতি বারাচ্ছি তনু তত আমাকে আরো শক্ত করে জাপ্টে ধরছে, একসময় ও প্রচন্ড জোড়ে কেঁপে কেঁপে উঠল, আমার বাঁড়ার গাবেয়ে ফোঁটা ফোঁটা রস গড়িয়ে পরছে, আমার ঠোঁটে ঠোঁট রেখে ও চকাস চকাস শব্দে চুষতে লাগল, আমি ঠাপের গতি আরো বাড়িয়ে দিলাম, দুজনের গায়ের জল কখন শুকিয়ে গেছে, জানিনা। তনু দু পা দিয়ে আমার কোমরটাকে শক্ত করে পেঁচিয়ে ধরলো, ওর ঠোঁট আমার বুকে আমার ওর কানের লতিতে একটা কামড় দিয়ে বললাম, তনু এবার আমার বেরোবে বার করে নিই ও বুকের মধ্যে মুখ ঘসতে ঘসতে বলল, না, আমি ওর পাছাচেপে ধরে গোটকয়েক ঠাপ মারার পরেই আমার লিঙ্গটা কেঁপে কেঁপে উঠল আমার হাতদুটো আলগা হয়ে এলো তনু আমাকে শক্ত করে ধরে ও কতকগুলো ঠাপ মারলো বেশ কয়েকটা ঠাপ মারার পর দেখলাম ও-ও কেঁপে কেঁপে উঠল।
বেশ কিছুক্ষণ দুজনে দুনকে এভাবে জাপ্টে ধরে দাঁরিয়ে রইলাম। তনু আমার বুকে মুখ ঘোসে চলেছে।
আস্তে করে সাওয়ারটা খুলে দিলাম, ঝির ঝিরে বৃষ্টির মতো সাওয়ারের জল আমাদের দুজনকেই ভিজিয়ে দিল।
অমিতাভদার বাড়িতে যখন পৌঁছলাম তখন ৫.৪০ হয়ে গেছে। গেটের মুখ থেকেই দেখলাম সকলে বাইরের লবিতে পায়চারি করছে। বড়মাকে দেখলাম না। ছোটমা আমাকে দেখেই চেঁচিয়ে উঠল ঐ যে শ্রীমান এলেন এতোক্ষণে, অমিতাভদা পায়ে পায়ে এগিয়ে এসে বললেন, কিরে শরীর খারাপ নাকি ? আমি মাথা দুলিয়ে বললাম, না। মল্লিকদা বললেন কি বাবা আবার ঘুম।
আমি মল্লিকদার দিকে তাকিয়ে বললাম, ছোটমাকে বলবনাকি সকালের ব্যাপারটা,
এই তো আমাদের দুই কলিগের কথা সে তো অফিসেই হয়ে গেছে আবার বাড়িতে কেন ?
কি রে অনি কি হয়েছে রে, ছোটমা চেঁচিয়ে উঠলেন।
আমি হেসে ফেললাম, এই ভদ্রলোকদের অফিসে এদের যদি দাপট কেউ দেখে অবাক হয়ে যাবে, আর বাড়িতে ছোটমা কিংবা বড়মার কাছে অমিতাভদা, মল্লিকদা যেন কেঁদ বাঘ।
বড়মা ভেতরথেকে বেরিয়ে এলেন, কিরে তোর কি হয়েছে, এত দেরি কেন ?
কোথায় দেরি হয়েছে, তোমাকে বললাম ৫ টা নাগাদ আসব এসেছি ৫.৩০ টা।
চল ভেতরে চল, সব গোছ গাছ করে নিয়েছিস তো, ছোট একবার ওর ব্যাগ খুলে দেখে নে তো সব ঠিক ঠাক নিয়েছে কিনা।
আমি ভেতরে এসে খাবার টেবিলে বসলাম, দেখলাম তিনজনের জায়গা হয়েছে।
বড়মার দিকে তাকিয়ে বললাম এখানে তিনজনের জায়গা দেখছি আর দুজনের।
ওরা খেয়ে নিয়েছে, একন আমি তুই আর তোর চোটমা খাব।
তুমি কি আমার জন্যনা খেয়ে বসে আছ ?
বড়মার চোখ ছল ছল করে উঠল, তুই খেতে চাইলি তোকে না খাইয়ে , খাই কি করে বল।
আর ছোটমা ?
ও-ও তোর জন্য না খেয়ে বসে আছে ।
শিগগির ডাক আমার ব্যাগ দেখতে হবে না, আমি ঠিক ঠিক গুছিয়ে নিয়েছি।
বড়মা চেঁচিয়ে উঠল ছোট আয় চলে আয়, আগে খেয়ে নিই তারপর না হয় ওর ব্যাগ গুছিয়ে দিস ।
একসঙ্গে তিনজন খেতে বসলাম, বড়মা আজ দারুন দারুন সব পদ রান্না করেছে, চিংড়ি মাছের মালাইকারি ট্যাংরা মাছের ঝোল ভাপা ইলিশ, নিঃশব্দে তিনজন খাচ্ছিলাম, আমি একটা ট্য়াংরা মাছ বড়মার পাতে তুলে দিলাম, বড়মা হেই হেই করে উঠল, আর একটা ইলিশ মাছ ছোটমারপাতে তুলে দিলাম, ছোটমা কপট গম্ভীর হয়ে বলল, অনি এটা কিহল, সারাটা দুপুর ধরে আমরা দুবনে তোরজন্য রান্না করলাম আর তুই যদি……
আমার যতটা খাওয়ার আমি ঠিক নিয়ে নিয়েছি, বারতিটা তোমাদের দিলাম।
বড়মা খেতে খেতেই বলল, হ্যাঁরে অনি দুপুরে কি হয়েছিল, তুই নাকি তোর বসের সঙ্গে রাগারাগি করেছিস।
তোমাকে এ কথা আবার কে বলল ?
মল্লিক বলল।
ও, আমি ছোটমার মুখের দিকে একবার তাকালাম, ছোটমার সঙ্গে আমার সম্পর্ক অনেকটা বন্ধুর মতো, কিন্তু বড়মাকে আমি শ্রদ্ধাকরি, ভালবাসি, তাই বড়মার কোনকথায় আমি চট করে না করতে পারি না, অনেক ভেবে চিন্তে আমায় উত্তর দিতে হয়।
তুমি বড়মাকে বলেছ নাকি ?
কি !
যা তোমাকে একদিন গল্পের ছলে বলেছিলাম।
ও মিত্রার ব্যাপারটা।
হ্যাঁ, আজ ঐ ব্যাপারটা নিয়েই একটা সমস্যা তৈরি হয়েছে।
খেতে খেতে মাথা নীচু করেই কথা বলছিলাম, কিছুক্ষণ সবাই নিঃশব্দ, খালি খাবার হাপুস হুপুস শব্দ।
তা হ্যাঁরে তুই জানিস না ও তোদের মালকিন।
জানতাম না আজ জানলাম। কয়েকদিন আগে ওর সঙ্গে আমার দেখা হয়েছিল বেঙ্গল ক্লাবে, বড় সাহেব পাঠিয়েছিল একটা এ্যাসাইনমেন্ট দিয়ে ওখানে গিয়ে ওর সঙ্গে দেখা হলো। ও ওর হাসবেন্ডের সঙ্গে আমায় আলাপ করিয়ে দিল, তারপর জোর করে ওর বাড়িতে টেনে নিয়ে গেল। অনেক রাত পর্যন্ত ওর বাড়িতে ছিলাম। সেদিন তোমার এখানে আসার কথা ছিল, আসা হয় নি। কেন ছোটমাকে আমি তো সব বলেছিলাম।
হ্যাঁ ছোট বলেছিল, বয়স হয়েছে এখন আর খেয়াল থাকে না।
আরে হোল ৭.৩০ টায় ট্রেন, এতটা পথ যেতে হবে তো। অমিতাভদার গলায় অভিযোগের সুর।
নিজেরা তো চব্বচষ্য গিলেছে আমাদের কি একটু শান্তিতে খেতেও দেবেনা। কি হিংসুটে ব্যাটাছেলেরে বাবা।
সবাই হোহো করে হেসে উঠল, মল্লিকদা আমার দিকে তাকিয়ে একবার চোখ মারল।
নে নে তোর কাগজপত্র সব বুঝে নে আমায় আবার অফিসে যেতে হবে। আমি আমার টর্রেনের টিকিট, হোটেলের বুকিংয়ের কাগজপত্র অফিসিয়াল কিছু কাগজপত্র সব বুঝে নিলাম। সবাইকে একে একে প্রণাম করলাম বড়মার চোখ ছলছলে, আমার হাতে একটা খাম দিয়ে বলল, সঙ্গে রাখ জানি তোর কাছে আছে, লাগলে খরচ করিস, না লাগলে এসে ফেরত দিস।
আমি হাসলাম, আজ পর্যন্ত বড়মা আমার কাছে থেকে কিছু ফেরত নেন নি, খালি দিয়ে গেছেন। আমি মুখের দিকে তাকালাম চোখদুটি ছল ছল করছে।
বেরিয়ে এলাম, অফিসের গাড়ি রেডি আছে। অমিতাভদা বলল, শোন আমাদের এক কোরেসপন্ডেন্স আছে ওখানে বালচন্দ্রন নাম ও কাল তোর সঙ্গে যোগাযোগ করে নেবে, তবে আজ তোর জন্য ওখানে আমাদের অফিসের গাড়ি থাকবে, অফিসিয়াল ফাইলের ওপরে যে চিঠিটা আছে দেখবি ওতে গাড়ির নম্বর লেখা আছে। তাছাড়া আমি ওখানকার অফিসে বলে দিয়েছি, তোর কোচ নং টিকিটের নম্বর দিয়ে দিয়েদিয়েছি।
তারমানে মদ্যা কথা হোল আমার যাতে কোন অসুবিধা না হয় তার জন্য সমস্ত বন্ধবস্তই পাকাপাকি ভাবেই তৈরি করা হয়ে গেছে।
স্টেশনে পৌঁছে দেখি ট্রেন ছাড়তে আর দশ মিনিট বাকি, আমার টিকিট এসি টু টায়ার, টিকিটের সঙ্গে কোচ মিলিয়ে নিয়ে ট্রেনে উঠলাম দেখলাম আমার জন্য একটি কুপ বুক করা হয়েছে। মাত্র দুটি সিট, সেখানে আর একজন যাত্রী কে দেখতে পেলাম না। যাই হোক আমার একটা মাত্র ব্যাগ, সিটের তলায় ঢুকিয়ে দিয়ে একটু বাইরে বেরিয়ে এলাম, বহু মানুষের দৌড়াদৌড়ি, চেঁচামেচি, গাড়ির ড্রাইভার কাছে এগিয়ে এসে বলল অনিন্দা আমি এবার যাই, আমি বললাম, হ্যাঁ যা, গিয়ে একবার বলে দিস আমি ঠিক ঠিক ট্রেনেই উঠেছি। ছেলেটি হেসে ফেলল, আমি ভেতরে চলে এলাম, ট্রেনটা একটু দুলে উঠেই চলতে শুরু করল।
আমি আমার জায়গায় এসে বসলাম, কুপের দরজাটা খোলাই রেখেছি। একটু পরেই টিটি আসবে। রাত্রি বেলা, অতএব ঠেসে ঘুম, খাওয়া দাওয়া বেশ ভালই হয়েছে, তবে এককাপ গরম কফি পেলে বেশ ভাল হতো, কপাল ভাল থাকলে হয়তো এরা দেবে, না হলে নয়।
কুপের এ্যারেঞ্জমেন্টটা খুব ভাল দুদিকে দুটি সীট মাঝখানে একটা সেন্টার টেবিলের মতো, জানলার ধারে মাথার শিয়রে একটা টেবিল ল্যাম্পের মত জেলে দেখলাম বেশ ভাল, যাক ঘুম না আসা পর্যন্ত একটা বই পড়া যাবে, কালকূট সমগ্রের একটা খন্ড নিয়ে এসেছি। ছটা উপন্যাস আছে। ট্রেনটা কত জোরে যাচ্ছে কিভাবে যাচ্ছে কিছুই বোঝা যাচ্ছেনা, এই কামড়ারই কয়েকজনের চেঁচামিচির শব্দ কানে আসছে, তারা এখনো গুছিয়ে উঠতে পারে নি।
ফোনটা বেজে উঠল, দেখলাম বড়মার নম্বর, সমস্ত ব্যাপার পঙ্খানুপুঙ্খ রূপে জানিয়ে দিলাম, শেষে বড়মা বলল সাবধানে থাকিস।
নীচু হয়ে সিটের তলা থেকে ব্যাগটা টেনে বার করলাম, পাম্পার বালিশটা বার করে ফুলিয়ে নিলাম, উপন্যাস সমগ্রটা বারকরে কুপের দরজাটা টেনে দিয়ে, টান টান হয়ে শুয়ে পড়লাম, আঃ কি আরাম।
আবার ফোনটা বেজে উঠল, দেখলাম তানিয়ার নম্বর হাঃ হাঃ করে হাসি, কি হল বাবজীবন, ট্রেন ছেড়েছে,
হ্যাঁ।
এখন কোথায়?
জানিনা ট্রেন চলছে এটুকু বলতে পারি।
কেন!
আরে আমার টিকিট টু টায়ার এসি কোচের একটা কুপে পড়েছে, সেখানে দুটো সিট আছে কিন্তু আমি একা।
ইস ব্যাডলাক। আমি যাব নাকি।
চলে এসো।
ইস সখ দেখ।
তুমি এখন কোথায়।
বাড়ি ফিরছি। বড় সাহেবের আজ মাথাটা বেশ গরম।

কিছু লিখুন অন্তত শেয়ার হলেও করুন!

